নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

অভ্যেসে আটকে আছি

২৩ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:০০

যে মেয়েটির এক গাছি চুল বারবার মুখের উপর এসে পড়ে আর সে সরিয়ে কানের উপর দিতে অভ্যস্ত বাধ্যতামূলক তার চুল বেঁধে রাখতে বললে হয়তো তার দম আটকে যেতে পারে ।
.
যে মেয়েটির মাথার উপর থেকে বারবার ওড়না খসে যায় তার ওড়নাটি সেফটিপিন দিয়ে বেঁধে দিলে সে হয়তো হার্ট এটাকও করতে পারে ।
.
অভ্যাসবশত টাকওয়ালা দাদুর দুই গাছি চুল আঁচড়ানোর কি দরকার বলে যদি তার চিরুনি কেড়ে নেওয়া হয় তাহলে সে ও হয়তো বাকরুদ্ধ হয়ে যেতে পারে ।
.
সম্পর্কে জড়ানো কখনো সম্ভব না তবুও রোজ করে কথা হয় বছরের পর বছর এমন দুইজন মানুষকে যদি বলা হয় তোমাদের কথা বলা ভিত্তিহীন পরে শুধু কষ্ট বাড়াবে আজ থেকে কথা বলা বন্ধ ! তারা হয়তো মরেও যেতে রাজী হবে ।
.
আমাকে যদি বলা হয় শরীফ ভাই আর কত এবার থামেন রোজ রোজ আপনার কথাগুলো শুনতে শুনতে বিরক্ত হয়ে যাচ্ছি তবুও দুই একজন অভ্যেসবশত আমার আইডিতে ঢুকে দেখবে কিছু লিখেছি কি না!
.
সত্যি বলতে কি, কখনো ক্লাশ করতে ইচ্ছুক না থাকা ছেলেটিও কোন এক সুন্দরীর প্রেমে পড়ে রোজকার মতো শুক্রবারেও ক্লাশের উদ্দেশ্য রওনা দিতে হবে ভেবে ঘুম থেকে উঠে ধেত্তুরি আজ শুক্রবার বলে আবার ঘুমিয়ে পড়ে । এমনি হয়!
.
দীর্ঘ এক যুগ সকাল দশটার পর ঘুম থেকে উঠতাম এই আমি কোন চাকরিজীবী দেখলে অবাক বিস্ময়ে হতবাক হয়ে প্রথমেই জিজ্ঞেস করতাম সকাল ছয়টায় ঘুম থেকে উঠা কিভাবে সম্ভব ! সে আমি দীর্ঘ এক বছর কিভাবে খুব ভোরে ঘুম থেকে উঠলাম তা ভেবে কুল না পেয়ে নিজেকে উল্টো প্রশ্ন কি শুক্রবারও ভোরে ঘুম ভাঙ্গার কি দরকার ছিলো ?
.
দীর্ঘ চল্লিশ বছর চাকরি করার পর অবসরে যাওয়া মানুষটি যখন টেনশনে পড়ে যায় কাল কিভাবে সময় কাটাবে ভেবে কান্না করে দেয় 'অভ্যেস' নিয়ে তার চেয়ে বড় গল্প আমার কাছে নেই ।
.
দীর্ঘ দশ বছর সংসার অতঃপর তোমার সাথে থাকা আমার পক্ষে আর সম্ভব না বলে ডিবোর্স হওয়ার পর মাঝরাতে অভ্যেসবশত যখন হাত দিয়ে দেখে পাশে কেউ নেই তখন অভ্যেসের কিছু নোনা গল্প রচিত হয় ।
.
সুতরাং অভ্যেসগুলো ই একদিন চর্চার অভাবে অনভ্যাসে পরিণত হয় ততদিন পর্যন্ত তোমাকে ধৈর্য ধরতে হবে । আজ সকালে তোমার মনে হচ্ছে কষ্ট করে বেঁচে আছো একদিন তুমি বেঁচে থাকবে অবিরাম বিন্দাস!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৩ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:১৩

রাজীব নুর বলেছেন: সুন্দর।

২৪ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:১৭

আবদুর রব শরীফ বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.