নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

আহারে কাচ্চি....

০৮ ই মার্চ, ২০২৩ রাত ১০:১৪

জনপ্রিয় সুলতান ডাইনের বিরিয়ানীতে বিড়ালের মাংস পাওয়া গেছে মর্মে ফেসবুক গরম দেখলাম । যদিও অনেকে বলছে সেগুলো কুকুরের মাংস ছিলো । জনতা এখন কুকুর বিড়াল নিয়ে দুই ভাগ হয়ে গেছে । পরিবেশবাদীরা বলছে সেগুলো ছিলো ঘুটঘুটে সুন্দর । যা খাওয়া মোটেও কাম্য হয়নি ।
.
যদিও সেন্ট্রাল আফ্রিকান প্রজাতন্ত্রে বিড়ালের মাংস মজা করে খাওয়া হয় এমনকি ক্যামেরুনের কিছু সংস্কৃতিতে মিয়াও খাওয়ার বিশেষ অনুষ্ঠান আছে যা সৌভাগ্য বয়ে আনতে পারে বলে মনে করা হয়।
.
অন্যদিকে, কুকুরের মাংস চীন, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম এবং নাইজেরিয়ায় খাওয়া হয় । প্রতি বছর বিশ্বব্যাপী মানুষ ২৫ মিলিয়ন কুকুর খাওয়া হয় বলে ধারণা করা হয় ।
.
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কুকুরগুলো ছোট বেলায় খাওয়ার জন্য ধরে নিয়ে যেতে দেখতাম যদিও এখন বিভিন্ন কারণে সেগুলো মে বি রাতের আঁধারে চালান হয়ে যায় ।
.
গতবছরের মে মাসে সাভারের আশুলিয়ায় কুকুরের মাংসের কাচ্চি বিক্রির অভিযোগে বিরিয়ানি হাউসের মালিক রাজীবকে গ্ৰেপ্তার করেছিলো পুলিশ। মানুষরূপি রাজীবরাও দেখতে ঘুটঘুটে সুন্দর ।
.
যারা কম দামে কাচ্চি খেয়ে তৃপ্তির ঢেঁকুর তোলেন তাদের জন্য এগুলো বড্ড দুঃসংবাদ ।
.
২০১৭ সালে অনুপ রনি নামে এক ফেসবুক ব্যবহারকারী কুকুর জবাই করে মাংস বানানোর ছবি সংযুক্ত করে একটি স্ট্যাটাস দিয়েছিলেন । তার ২৮ মার্চ দেয়া স্ট্যাটাসটি হাজার হাজার শেয়ার হয়েছিলো ।
.
ঘটনা কিন্তু নতুন না । অহরহ ঘটছে । ইদানিং জয়া আহসানের কুকুরের প্রতি ভালবাসা বিলিয়ে দেওয়ার ছবিগুলো দেখে মনে হলো তিনি বিষয়টা নিয়ে ভেবে দেখতে পারেন ।
.
জয়া আহসানের থেকেও প্রিয় বউয়ের জন্য বেশী খারাপ লাগছে । সে সুলতান অথবা কাচ্চি ডাইনের বিরিয়ানী খেতে চেয়েছে । তার দুক্কে আমিও কাচ্চি আনতে যেয়ে উষ্টা খেয়ে পরে গেছি ভাব ধরে মন খারাপ করে বসে আছি ।
.
অন্যদিকে মানিব্যাগের দিকে তাকিয়ে বড্ড আরাম হচ্ছে । জগতের সকল ফাস্টফুডেও রোজ তেলাপোকা পাওয়া যাক্ ।
.
সুখ বেশী দিন কপালে সয় না । বউ এখন ইউটিউব দেখে কাচ্চি রান্না করা শিখতেছে । সামনে মে বি ছাগলের মাংস কিনে নিয়ে আসতে বলতে পারে ভেবে ভয়ে আছি । আস্ত ছাগল না আনলে বিশ্বাস ই করবে না ওটা কুকুর না বিড়াল ছিলো । যায় দিন ভালো, আসে দিন খারাপ । দুইশ টাকার মামলা বিশ হাজারে ঠেকে যাওয়া আগে কাচ্চিতে ছাগলের মাংস টেস্ট করার কোন পদ্ধতি আবিষ্কার হয়ে যাক্ ।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০২৩ রাত ১০:৩৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: আচ্ছা, সাভারে যে লোককে গ্রেফতার করা হয়েছিলো, আসলেই কি সে কুকুরের মাংস দিয়েছিলো? কুকুরের মাংসের অস্তিত্ব কি পাওয়া গিয়েছিলো? এই অপরাধে কি তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে? না করা হয়ে থাকলে "মানুষরূপী" বলে আমরা কেন তাদের অন্য কিছু ইঙ্গিত করি?
‘কুকুরের মাংস দিয়ে বিরিয়ানি’ বিক্রির অভিযোগ মিথ্যা - লিখে সার্চ দিয়ে দেখুন। সময় নিউজের লিংক পাবার কথা।

২| ০৮ ই মার্চ, ২০২৩ রাত ১১:১৭

কামাল১৮ বলেছেন: অনেক মানুষ কুকুরের মাংস খায়।এটা স্বাস্থ্যের জন্য খারাপ হলে তারা খেতো না।

৩| ০৮ ই মার্চ, ২০২৩ রাত ১১:৩৮

অনল চৌধুরী বলেছেন: মি: বেকার, নবাবী ভোজ, সুলতানসহ নাটক সরনীর দোকানগুলিতে শতবার অভিযান চালানো ও জরিমানা করা হয়েছে। কিন্ত তাও এরা সোজা হয়নি।
এরা কুকুরেরও অধম। তাই টাকার লোভে কুকুরের মাংস বিক্রি করে।

কামাল১৮ বলেছেন: অনেক মানুষ কুকুরের মাংস খায়।এটা স্বাস্থ্যের জন্য খারাপ হলে তারা খেতো না- এটা বাংলাদেশ।নাগাল্যান্ড, চীন বা কোরিয়া না। আপনি মনে হয় সারাদিন কুকুরের মাংস খান। কিন্ত অন্যদের খেতে বলাটা নিকৃষ্ট রুচির পরিচায়ক এবং দন্ডনীয় অপরাধ।

৪| ০৯ ই মার্চ, ২০২৩ রাত ১:২৭

কামাল১৮ বলেছেন: @অচৌ, কি আবোল তাবোল লেখেন।আমি খাই কোথায় বলেছি,অন্যকেওবা কোথায় খেতে বলেছি।আপনি বলেছেন নাগাল্যান্ড,চীন,কোরিয়ার মানুষ খায়।এই তিন দেশে (নাগাল্যান্ড দেশ নয়) কতো লোক বাসকরে।
আপনি মানুষকে দেখেন ধর্মীয় দৃষ্টি কোন থেকে।আমি মানুষকে দেখি মানবিক দৃষ্টিকোন থেকে।এরা প্রয়োজন থেকে খায় অন্যরা খায় না। খেলে ক্ষতি হলে মানুষ খেতো না।
বহু হোটেলে কুকুরের মাংস খেতে দেয়,বহুবার পত্রিকায় আসছে।এগুলো কারা করে।নিশ্চয় মুসলমানরা।চাীনারা বা নাগারা এসে করে না।

৫| ০৯ ই মার্চ, ২০২৩ ভোর ৪:৪০

অনল চৌধুরী বলেছেন: কামাল১৮বাংলাদেশের দোকানে কুকুর খাওয়ানোর প্রসঙ্গ উঠার পর যখন বলেন, অনেক মানুষ কুকুরের মাংস খায়।এটা স্বাস্থ্যের জন্য খারাপ হলে তারা খেতো না-তার মানেই আপনি এটা সমর্থন করছেন।
সেটা না হলে বললেন কেনো ????

৬| ০৯ ই মার্চ, ২০২৩ সকাল ৭:৫৮

সাইফুল১৩৪০৫ বলেছেন: ধরে নিলাম - কুকুরের মাংস ছিল। তাহলেতো কথা ওইটাই। কইছিলাম না আজকে চাঁদ উঠবে। মনে হয় চাঁদ তাকে বলেই ওঠে।
ধরুন - প্রমাণ হলো সেগুলা ছাগলের মাংস। এখন বলেনতো ফেসবুকীয় সমাজের কারণে তাদের হারানো কাস্টমারকে কারা ফিরিয়ে এনে দিবে?
শুধু মসজিদে ঘোষণা দিয়ে মানুষ হত্যা নিন্দিত নয়। কোনোকিছু প্রমাণিত হওয়ার আগেই তাকে দোষী করাও অপরাধ। কিন্তু এই অপরাধ আমরা না বুঝেই করে যাচ্ছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.