নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আঁধার রাত

আঁধার রাত › বিস্তারিত পোস্টঃ

সর্বোচ্চ নম্বরের ফাঁদটা এড়ানো দরকার

০৫ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৩৪

মানহীন উচ্চ শিক্ষায় শিক্ষিত যুবকের সামনে দুইটি সম্ভাবনা থাকে
হয় সে উত্তম বেকার হবে নয়তো সে উত্তম কেরানী হবে। জিডিপিতে তেমন কোন অবদান রাখতে পারবে না।
আমাদের বিশ্ববিদ্যালয় গুলো কিছু টেকনিক্যাল সাবজেক্ট ছাড়া তেলাপোকার মত অধিক পরিমান মানহীন উচ্চ শিক্ষিত বেকার প্রসব করে যাচ্ছে।নতুন জ্ঞান সৃষ্টিতে অবদান বড্ড কিঞ্চিত।

আমাদের স্কুলগুলোর শিক্ষাদান পদ্ধতির আশু সংস্কার প্রয়োজন। এগুলো কখন যে জ্ঞানের আলো বিতরন কেন্দ্র থেকে মামুলী পরীক্ষা কেন্দ্রে রুপান্তরিত হয়েছে বুঝতেই পারিনি আমরা। স্কুলগুলো চৌর্যবৃত্তি গ্রহন করেছে। আমাদের সন্তানদের শিশুকাল, বাল্যকাল, কৈশোর, তারুন্যের আনন্দগুলো, পড়ন্ত বিকালগুলো, আগুনঝরা সন্ধ্যা গুলো, তারা ভরা রাত গুলো সব চুরি করছে পরিক্ষায় বেশী নম্বরের প্রলোভনের বিনিময়ে বেশী বেশী পড়া চাপিয়ে দিয়ে।

ক্লাসের পড়া বুঝতে কোচিং করতে হচ্ছে, কোচিংয়ের পড়া বুঝতে প্রাইভেট টিউটরের দ্বারস্ত হতে হচ্ছে। ফলাফল ঘুম ভাঙ্গা সকাল থেকে রাত্রি দ্বিপ্রহর শেষ।

বিকেল হারা, সন্ধ্যা হারা, তারা ভরা রাত্রি হারা এক একটা শিশু। তাতে জ্ঞানের চর্চার চেয়ে পরীক্ষার প্রস্তুতিই মুল উদ্দ্যেশ্য হিসাবে আবিভুত হচ্ছে। অধিকাংশ অভিভাবক তার সন্তানকে সর্বোচ্চ নম্বরধারী দেখতে চাচ্ছে নিজে পাইনি বলে। সর্বোচ্চ নম্বরের চাহিদা সর্বোচ্চ নম্বরের একটা বাজার তৈরী করছে। যোগান নিশ্চিত করতে বেশ কিছু শিক্ষক নীতি নৈতিকতার উদ্ধে উঠে গেছেন।

ভয়ের বিজ্ঞাপন(আপনার ছেলের ভবিষ্যৎ শেষ) চাহিদাকে কেবল উর্দ্ধমুখীই করছে সাথে সাথে মার্কেটটা সর্বগ্রাসী হয়ে উঠছে ।

সর্বোচ্চ নম্বরের আকাংখার চক্রটা ভাঙ্গা দরকার একটি ইনোভেটিভ প্রজম্মের জন্য। কারন এ চক্রটা ইনোভেটিভ প্রজম্মের অন্তরায়। কেননা এ চক্রটা ভাবতে শেখায় না, উপভোগ করতে শেখায় না শুধু অনুসরণ আর অনুকরণ করতে শেখায়, মুখস্ত করতে শেখায় বা বাধ্য করে।

এই ছেলে মেয়েগুলোই শিক্ষাজীবনের শেষ ধাপে মানহীন উচ্চ শিক্ষা গ্রহন করতে বাধ্য হয়ে নিজে বেকার বা কেরানী হতে বাধ্য হয়।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:০১

আহমেদ জী এস বলেছেন: আঁধার রাত,




শিক্ষাক্ষেত্রে এখন ঘোর আঁধার রাত। এই রাত আরো গভীর হবে।
সার্টিফিকেট সর্বস্য শিক্ষার কানাকড়িও দাম নেই যেমনটা আপনি বলেছেন।
কিন্তু চক্র ভাঙতে বেড়ালের গলায় ঘন্টা বাঁধবে কে ?

২| ০৫ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:০৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: এতো অভিমূণ্যের চক্র বুহ্য!
কোনটা রেখে কোনটা ভাংবেন!

বর্তমান শিক্ষামন্ত্রীর দায় কোন অংশে কম নয়। জিপিএর ক্রেডিট নিতে গিয়ে শিক্ষাব্যবস্থার বরোটা বাজিয়েছে। পরীক্ষা আর পরীক্ষায় জীবন তছনছ। এর পেছনে অর্থও একটা বড় দায়! সেমিষ্টার ফি পরীক্ষার ফির নামে মাসান্তে অভিভাবকদের ত্রাহিশ্বাস!
ফলাফল শুন্য!
উন্নত বিশ্বের যা হালকা ছিটেফোটা জানি -এমন অর্থহীন মূখস্ত বিদ্যার বালাই নেই। ক্রিয়েটিভীট শিক্ষা ব্যবস্থার অংগ! যার যে বিষয়ে ভাললাগা, আগ্রহ মেধঅ বিকশিত সেই বিষয়েই সুযোগ পাচ্ছে। আচরণ ব্যবহার শিক্ষারই একটা অংশ। ক্ষমা মহত্, মানবতা এগুলো বাইরের কিছূ?
তবে এখনো কেন কেরানী বানানোর কারিকুলাম! ???

প্রয়োজন আমূল বদল। কে বদলাবে????

৩| ০৬ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:০৭

রাজীব নুর বলেছেন: অ‌রিত্রী মা...
ক্ষমা করা যায় না?
আমরা ‌যে কথার গন্ডার!

০৭ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:২১

আঁধার রাত বলেছেন: না ক্ষমা করা যায় না কেন না বহু অরিত্রীর মা মোবাইলে বইয়ের পিডিএফ লোড করে দোয়া করে মাথায় ফুঁ দিয়ে পরিক্ষা দিতে পাঠাবে। অরিত্রীর মা রা সর্বোচ্চ নম্বরধারী মা হওয়ার জন্য লালায়িত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.