নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আঁধার রাত

আঁধার রাত › বিস্তারিত পোস্টঃ

আড়াই টাকা সের পেঁয়াজের সলুক সন্ধান “সস্তার তিন অবস্থা”

২৬ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৩৬

”আগে কি সুন্দর দিন কাটাইতাম” এই কোরাসে আমার গা টা জ্বলে যায়। ১৯৬২ সালের একটা পত্রিকার কাটিং ভাইরাল হয়েছে যেখানে লেখা পেঁয়াজের সের আড়াই টাকা। তাতে অনেকেই বলেছে আগে কি সুন্দর দিন কাটাইতাম!!!!

১৯৬২ সালের বেতন কাঠামো পাই নাই তবে দশ বছর পরের অর্থাৎ ১৯৭২ সালের সরকারী বেতন কাঠামো পেয়েছি তাতে গ্রেড ৯ তথা প্রথম শ্রেণী তথা এ আমলের বিসিএস ক্যাডারদের মুল বেতন শুরু হত ১৪৫ টাকায়। আর সোনার ভরি ১৫০ টাকা।

তর্কের খাতিরে ১৯৬২ সালে প্রথম শ্রেণীর বেতন ১৪৫ টাকা ধরলে এক মাসের বেতনে কেনা যেত ৫৮ সের পেঁয়াজ তথা ৫৪.১১৯৮ কেজি পেঁয়াজ!!!আর এক ভরি সোনা দিয়ে কেনা যেত ৫৫.৯৮৬ কেজি পেঁয়াজ!!! সারা মাসের বেতনে মাত্র ৫৪ কেজি পেঁয়াজ??????????

আগের আমলে পন্যের দামের পরিমানে আপ্লুত হওয়ার আগে অবশ্যই PVM(Present value of Money) বিবেচনায় আনতে হবে অন্যথায় শায়েস্তা খানের আমলকে সস্তার আমল বলে নিশ্চিত ভুল করবেন। সত্য হল শায়েস্তা খানের আমল কোন বিবেচনাতেই সস্তার আমল ছিল না।

গোল্ড কে বেজ ধরে ঐকিক নিয়মে দেখি এ আমলের টাকার দামে সে আমলে এক কেজি পেঁয়াজের দাম কত ছিল?
১ ভরি ২২ ক্যারেট সোনার দাম ৫৬৮৬২ টাকা।
৫৫.৯৮৬ কেজি পেঁয়াজ পাওয়া যেত ৫৬,৮৬২ টাকায়
১ কেজি পেঁয়াজ পাওয়া যেত ৫৬,৮৬২/৫৫.৯৮৬ টাকা=১০১৫.৬৫ টাকা!!!!!!!
আপনার সস্তার আমলে এক কেজি পেঁয়াজের বর্তমান টাকার মূল্যে দাম ১০১৫.৬৫ টাকা???????? নবাবের বাড়িতেই শুধু পেঁয়াজ খাওয়া হত মনে হয়।

শায়েস্তা খানের আমলকে সস্তার আমল বলে সার্টিফেকেট দেওয়ার আগে অবশ্যই জানতে হবে যে শায়েস্তা খানের আমলে ২৬ বছর বয়স্ক একজন ব্যক্তি নিজেকে আড়াই টাকায় দাসের হাটে বিক্রি করার দলিল আছে। একজন ১৯ বছর বয়সী তম্বি তরুনী বিক্রি হত দুই টাকায়। তার মানে একটা যুবকের সারা জীবনের শ্রমের দাম মাত্র আড়াই টাকা!!! ১৯ বছর বয়স্ক তরুনীর সারা জীবনের কামের দাম দুই টাকা।
যেখানে একজন ব্যক্তির সারা জীবনের শ্রমের দাম আড়াই টাকা, এক জন তরুনীর সারা জীবনের কামের দাম ২ টাকা সেখানে ১ টাকায় ৮ মন চাল র্দূমূল্যই বটে।

সত্য হল আগে কখনই আমরা সুন্দর দিন কাটাইতাম না। ৭০-৯০ বছর বয়স্ক মুরুব্বিদের জিঙ্গেস করে দেখতে পারেন তারা যুবক বয়সে কয়দিন ভাত খেয়েছে।
গোলা ভরা ধান আর পুকুর ভরা মাছের গল্প যে লিখেছেন শুধু তার সম্প্রদায়েরই পুকুর ভরা মাছ আর গোলা ভরা ধান ছিল। আমাদের অধিকাংশের বাপ দাদারা ঐ গোলা ভর্তি করে বিনিময়ে পেট চুক্তিতে কয়টা কাওনের চালের ভাত বা ছাতু খেতে পাইত।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৬ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৫৭

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ঠিক। দুটি ভিন্ন সময়ে দ্রব্যমূল্যের তুলনা করতে "টাইম ভ্যালু অফ মানি" টার্মটা বিবেচনায় রাখতে হবে। তবে গতমাস থেকে পেঁয়াজের দাম মাত্রাতিরিক্ত বেড়েছে। ২৪তারিখে ১০০৳ কেজিতে নিলাম, দু সপ্তাহ আগে(১০) নিলাম ৬০টাকায়, গতমাসের ২৬তারিখে দেখলাম ৯০৳, অথচ আগে সেটা ছিল ৪০-৫০টাকা। আবার রমজানে ৫০-৬০টাকায় এক পাল্লা পেঁয়াজ কিনেছি। তাই দামের এমন বৃদ্ধিতে মানুষ যদি বলে আগে ভালোছিল, খুব একটা ভুল হয় না।


আগের চেয়ে মানুষের আর্থিক সচ্ছলতা বেড়েছে কিন্তু নীতি নৈতিকতা, পারিবারিক বন্ধন কমেছে।

২৬ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:০৬

আঁধার রাত বলেছেন: নীতি নৈতিকতা মাপার মাপকাঠির পরিবর্তন ঘটেছে। আমি মনে রাখতে চাই যে এই ভারত বর্ষেই ঠগিরা প্রায় পাঁচশত বছর ধরে লাখ লাখ মানুষকে হত্যা করে লুট করেছিল। তবে হ্যাঁ আপত বিচারে নীতি নৈতিকতা কমেছে। আমাদের বিশ্ব নাগরিক হয়ে ওঠার সাথে সাথে পারিবারিক বন্ধন আরো কমবে।
মুক্তবাজার অর্থনীতিতে এমন হয়েই থাকে

২| ২৬ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৫৭

রাজীব নুর বলেছেন: আসলে বর্তমান সময়ের অবস্থাটা চিন্তা করলে মনে হয় অতীতটাই ভালো ছিল।
সামান্য পেঁয়াজ এর দাম বৃদ্ধি নিয়ে আমি মোটেও চিন্তিত না।
আমি চিন্তিত মানুষ যে দিন দিন অমানবিক হয়ে যাচ্ছে।

৩| ২৬ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৩:১১

নীল আকাশ বলেছেন: আচ্ছা ঠিক আছে। এবার বলুন এখন কার পিয়াজের দাম আপনার কাছে কেমনা লাগেছে? একদম বেতনের তুলনায় হাতের ময়লা!!!

২৬ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:০১

আঁধার রাত বলেছেন: অন্যায্য অধিক দাম। আমি ৬০% কনজামশন কমিয়েছি। আমার মত সবাই কনজামশন ৬০% কমালে আগামী ১০ দিনে দাম ৬০ টাকায় নেমে আসার কথা। কিন্তু সমস্যা হল এই থিউরী আপ্লাই হয় না। আমার পক্ষে পেঁয়াজের খরচে বাজেটের বাহিরে যাওয়ার সুযোগ সীমিত। কনজামশনই আমি শুধু কমাতে পারি।

৪| ২৬ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৪:১৭

কিরমানী লিটন বলেছেন: কোথাও কেউ নে, ু শুনার

৫| ২৬ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৪:৪৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অসাধারণ একটি পোস্ট।

৬| ২৬ শে অক্টোবর, ২০১৯ রাত ১০:৪৮

হাসান কালবৈশাখী বলেছেন:
একজন ব্যক্তি নিজেই নিজেকে আড়াই টাকায় দাসের হাটে বিক্রি করার দলিল আছে। একজন তরুণীর শ্রমের মুল্য আরো কম বিক্রি হত দুই টাকায়।

ভাল লিখেছেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.