নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রয়োজনে যে বেয়াদপ হতে পারে, ভদ্রতা পাওয়ার অধিকার শুধু তাই।

অদ্বিত

পরাজয়ে ডরে না বীর।

অদ্বিত › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের বেশীরভাগ মানুষ খাচ্চর কেন ?

২৬ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:০১

পায়খানা চাপলেই তো কেউ রাস্তায় প্যান্ট খুলে বসে পড়ে না তবে মুখে থুতু আসলেই কেন ফেলে দেয় ? থুতু ফেলার আগে কেউ একবারও ভাবে না যে তার থুতু কারোর জুতার তলায় লেগে যেতে পারে। এভাবে তার মুখের জীবানু অন্যের ঘরে পৌঁছবে। বাংলাদেশের 18 কোটি মানুষের common sense এর অভাব। থুতু আসলে কি করবে ? হয় ঝোপঝাড়ে ফেলবে অথবা ড্রেনে ফেলবে। রাস্থায় নয়। দরকার হলে গিলে ফেলবে।
হিশু চাপলেই বাসের ড্রাইভার, কন্ডাক্টর, রিক্সাওয়ালা শ্রেণীর লোকগুলো কেন রাস্তার ধারে লুঙ্গি তুলে বসে পড়ে ?
মসজিদের শহর ঢাকায় অলিতে গলিতে মসজিদ। সব মসজিদে টয়লেট আছে। তাহলে হিশু চাপলে মসজিদে না গিয়ে রাস্তায় বসে পড়ার মানে কি ? রিক্সা চুরি হয়ে যাবে - এটা কোন অজুহাত নয়। কাউকে রাস্তার ধারে বসে পড়তে দেখলে চুপিচুপি পিছন দিয়ে এসে পাছায় একটা লাত্থি মারতে খুব ইচ্ছা করে। কিন্তু অনেক কষ্টে ইচ্ছাটা control করে রাখি।

আইন করে দেয়া উচিত, রাস্তায় হিশু করলে ৬ ঘন্টার জেল। আর রাস্তায় থুতু ফেললে ২০০ টাকা জরিমানা। হয়ত সবসময় আপনি থুতু ফেলার সময় পুলিশ আপনার আশেপাশে থাকবে না। বাট যখন থাকবে আর কি। আইন করলে তার কিছু তো প্রয়োগ হবে, যত সামান্যই হোক। পুলিশ নিজেই থুতু ফেলে। তবু আইন হোক। কতটুকু প্রয়োগ হবে সেটা নিয়ে আগে ভাবার দরকার নাই। নির্বাচনী বিজ্ঞাপনের মত রাস্তায় ব্যানারে টাঙিয়ে লিখে রাখা হোক - রাস্তায় থুতু ফেলার অপকারীতা। হয়ত অনেকে নিরক্ষর হওয়ায় পড়তে পারবে না। যতজনই পড়তে পারুক। লাভই তো হবে। ক্ষতি তো হচ্ছে না। টিভিতেও প্রচার করা হোক। রিক্সাওয়ালাও youtube video দেখে। তো you tube এ advertise হিসেবেও দেখাতে পারি। চাইলেই মিডিয়ার মাধ্যমে জনগণকে যেকোন নতুন কিছুতে অভ্যস্ত করানো যায়।

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৬ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:২৫

রাজীব নুর বলেছেন: বাসা থেকে বের হলেই মানুষ গুলো দুষ্টলোকে পরিনত হয়ে যায়। (পরীক্ষিত)।

২| ২৬ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৩১

মোহামমদ কামরুজজামান বলেছেন: নৈতিকতা ও মূল্যবোধের অবক্ষয়,অর্থনৈতিক দূর্বলতা,পাবলিক টয়লেটের অভাব এবং যথাযথ পারিবারিক শিক্ষার অভাব এ সব দৃষ্টিকটু কাজের জন্য দায়ী।

৩| ২৬ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:০৪

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনার সাথে পুরোপুরি একমত পোষণ করছি। এদের আমেরিকাতে এসেও যত্রতত্র থুথু ফেলার বাজে অভ্যেস বদলায় নি। লিখার জন্য ধন্যবাদ।

৪| ২৬ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:২০

চাঁদগাজী বলেছেন:


ব্লগারেরাও অফিসে ও অন্য মানুষের ঘরের ফ্লোরে থুথু ফেলেন?

আপনি পান খান?

৫| ২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৩২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সচেতন হতে আরও সময় লাগবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.