নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রয়োজনে যে বেয়াদপ হতে পারে, ভদ্রতা পাওয়ার অধিকার শুধু তাই।

অদ্বিত

পরাজয়ে ডরে না বীর।

অদ্বিত › বিস্তারিত পোস্টঃ

ভাস্কর্য বনাম মূর্তি

২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:২৬


কিছুদিন আগে বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে বিতর্ক শুরু হয়েছিল 2017 সালের মত। মূর্তি না ভাস্কর্য এই বিতর্ক না হয়ে বিতর্ক হওয়া উচিত এসব টপিক নিয়ে - কোরআন কি সত্যিই আল্লাহর বাণী ? আল্লাহ কি সত্যিই আছে ? থাকলে প্রমাণ কি ? .... বাংলার জমিনে আল্লার অস্তিত্ব নিয়ে বিতর্ক করতে না পারলে মৌলবাদী ধর্মান্ধ অপশক্তিকেও দমন করা সম্ভব হবে না।
বাংলার জাকির নায়েক খ্যাত আরিফ আজাদের ফেসবুক স্ট্যাটাসের একটা অনুচ্ছেদ -
"মূর্তিপূজার গোঁড়া কোথায় প্রোথিত তা কুরআন বেশ সুস্পষ্টভাবে বিধৃত করেছে, এবং সেই সূত্রের শুরুর ঘটনায় কোনোভাবেই পূজোর মূর্তির দেখা মিলে না, সেখানে বরং দেখা মিলে ব্যক্তি সম্মান তুলে ধরবার সম্মানার্থে গড়ে তোলা ভাস্কর্যের। নূহ আলাইহিস সালামের কওমেরা তাদের সময়কার মহাত্মা মনীষীদের মৃত্যুর পরে, তাদের মহাজীবনকে স্মরণীয় করে রাখতে তাদের প্রতিমূর্তি গড়ে তুলে যা কালক্রমে একসময় পূজোর বস্তুতে পরিণত হয়। এভাবেই একসময়কার ভাস্কর্য পরিণত হয়েছে মূর্তিতে। আর, ভাস্কর্য নির্মাণ করে ব্যক্তি-জীবনকে স্মরণীয় করে রাখবার এই পরামর্শ তারা লাভ করেছিলো ইবলিশ শয়তানের কাছ থেকে।"

নাহয় বঙ্গবন্ধুর ভাস্কর্য একসময় পূজার বস্তুতে পরিণত হল। তো ? এতে সমস্যা কি ? ধর্ম তো মানুষের ব্যক্তিগত ব্যাপার। তাই না ? যার যার ইসলাম সে সে পালন করবে। কোন মুসলিম যদি পথভ্রষ্ট হয়ে বঙ্গবন্ধুকে পূজা করা শুরু করে দেয়, তাতে অন্য মুসলিমদের সমস্যা কি ? অন্য মুমিনদের বিপথে যাওয়া থেকে আটকানোর ঠিকাদারি কে নিতে বলছে ? যত্তোসব। আরিফ আজাদ, তুই পূজা করিস না, নিজে পৌত্তলিক হইস না। অন্যদের পৌত্তলিক হতে বাধা দিবি কেন ?

ধর্মকে ব্যক্তিগত পর্যায়ে সীমাবদ্ধ রাখা উচিত, রাষ্ট্রের উপর ধর্ম আরোপ করা ঠিক না। মানছি, ইসলামে মূর্তিপূজা হারাম। বাংলাদেশ কেন ইসলাম মেনে চলবে ? বাংলাদেশ তো Islamic Country না। বাংলাদেশ ধর্ম নিরপেক্ষ দেশ।
এখন এক ডায়লগ বের হইছে, "ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়।" ... এ কথা দ্বারা কি বুঝানো হয়েছে, সেটাই clear না। এজন্য জবাব দেয়া যায় না। মানে "বাংলাদেশ ধর্মনিরপেক্ষ হোক, ক্ষতি নাই। কিন্তু ধর্মহীন হওয়া যাবে না। ধর্ম থাকতই হবে।" ... এরকম কিছু mean করা হয়েছে ? ok fine, বাংলাদেশ নাম রাষ্ট্রে ধর্ম যদি থাকতেই হয়, সেটা ইসলাম কেন হবে ? হিন্দুধর্ম অনুসারে তো মূর্তি হালাল, বৌদ্ধ ধর্মেও গৌতম বুদ্ধের মূর্তি use হয়। চার্চেও যীশু খ্রিষ্টের মূর্তি আছে। আমরা হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান এই ধর্মগুলো কেন রাষ্ট্রের উপর প্রয়োগ করব না ? তাহলেই তো সকল মূর্তি, ভাস্কর্য হালাল হয়ে যায়। মূর্তিকে হালাল বানানোর জন্য আমরা ইসলামকে বাদ দিই। রাষ্ট্র যেহেতু ধর্মহীন হওয়া যাবে না, কাজেই ইসলাম বাদে বাকি সব ধর্ম আমরা রেখে দিই। কেমন ?

টক শোতে হুজুরগুলার কথাবার্তা শুনলে দাড়ি টেনে ছিড়ে ফেলতে ইচ্ছা করে। সবকিছু মেনে নিতে রাজী আছি। ভাস্কর্যকে মূর্তি বলে মানতে রাজী আছি, নুনু কেটে মুসলিম হতেও রাজী আছি। শালার পুত, আগে তোর আল্লার অস্তিত্ব প্রমাণ কর। তারপর ভাস্কর্য বিরোধীতা করতে আসিস।

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৪৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আল্লাহর অস্তিত্ব যেমন প্রমান করা যায় না, আল্লাহর অনস্তিত্বও প্রমান করা যায় না।

২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৫৯

অদ্বিত বলেছেন: অনস্তিত্ব প্রমাণ করার জিনিসও না। অস্তিত্ব প্রমাণ করার জিনিস।

২| ২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:২০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: তার মানে থাকলে থাকতেও পারে আবার নাও থাকতে পারে।মানুষের সাথে এর কোন সম্পর্ক নাই।

৩| ২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:২২

নতুন বলেছেন: ভাস্কর্য নিয়ে আর সমস্যা নাই । সরকার যে ঝাড়ি দিছে তাতে ইতিমধ্যে এই ইসু নিয়া কথা বলা কমাইয়া দিছে হুজুররা।

৪| ২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:২৪

কামরুননাহার কলি বলেছেন: আপনার পোষ্টে কমেন্ট করার কোন ইচ্ছা ছিল না আমার। শুধু মাত্র করলাম একটা কারণে সেটা শেষে যে কথা টি বলেছেন সেই জন্যই করলাম। “আল্লাহর অস্তিত প্রমাণ করতে বলেছেন।”

قُلْ هُوَ اللَّهُ أَحَدٌ
কুল্ হুওয়াল্লা-হু আহাদ্।
বল, তিনিই আল্লাহ, এক-অদ্বিতীয়।

اللَّهُ الصَّمَد
আল্লা-হুচ্ছমাদ্।
আল্লাহ কারো মুখাপেক্ষী নন, সকলেই তাঁর মুখাপেক্ষী।

لَمْ يَلِدْ وَلَمْ يُولَد
লাম্ ইয়ালিদ্ অলাম্ ইয়ূলাদ্।
তিনি কাউকে জন্ম দেননি এবং তাঁকেও জন্ম দেয়া হয়নি।

وَلَمْ يَكُنْ لَهُ كُفُوًا أَحَد
অলাম্ ইয়া কুল্লাহূ কুফুওয়ান্ আহাদ্।
আর তাঁর কোন সমকক্ষও নেই।

পবিত্র আল-কোরআনে এই একটি ছুড়ায় আল্লাহর অস্তিত আছে এবং সঙ্গা হিসাবে প্রমাণ। এই সুরা একটা অক্ষরও কেউ প্রমাণ করতে পারবেনা পৃথিবীর কোনকিছুর সাথে।

আর একটা কথা এই পৃথিবীর যা কিছু আছে প্রকৃতিক ভাবে সেগুলোর চিন্তু যদি কোন মানুষ এক কোন নির্জনে বসে ভাবে তাহলে সেইসব প্রকৃতিক জিনিসের মধ্যেই আল্লাহর অস্তিত খুজে পাবেন।

যার সব থেকে বড় প্রমাণ হলো মানুষ প্রথম আসমান পর্যন্ত যেতে পারলেও ২য় ৩য় ৪র্থ---৭ম আকাশ পর্যন্ত কেউ যেতে পারেনি। এবং এই পৃথিবীর কেউ সূর্য উদয় হওয়া এবং অস্ত যাওয়া দিক পরিবর্তন করতে পারেনি আর পারবেও না। এই পৃথিবীতে যা কিছু আছে যার প্রত্যকটির মধ্যে আল্লাহর অস্তিত খোজে পাওয়া যাবে। যদি কেউ এটাকে ভালো ভাবে অনুভব করতে পারেন। আর যদি না পারে তাহলে সেই অন্ধ বধির।

২৭ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৩২

অদ্বিত বলেছেন: ইসলাম আপনাদের মেয়েদের বোরকা নামক জেলখানায় বন্দী করে রাখছে আর আপনি সেই ইসলামের পক্ষে সাফাই গাইছেন। নিজের পায়ে কুড়াল মারা বুঝেন ?
কোরআনে বলা আছে, "আল্লাহ এক-অদ্বিতীয়। আল্লাহ কারো মুখাপেক্ষী নন, সকলেই তাঁর মুখাপেক্ষী। আর তাঁর কোন সমকক্ষও নেই।" .... So what ? এটা কিভাবে আল্লাহর অস্তিত্বের প্রমাণ হয় ? কোরআনের কথা আমি কেন সত্য বলে মেনে নেব ? আপনিই বা কেন কোরআনের কথা মেনে নিচ্ছেন ? আপনি কিভাবে শিওর হলেন যে কোরআন মানবসৃষ্ট নয় ? কোরআনে লেখা আছে তাই ? কোরআনের কথা দিয়ে আপনি কোরআনকে বিচার করতে পারেন না।
এই পৃথিবীর যা কিছু আছে প্রকৃতিক ভাবে সেগুলোর চিন্তুা যদি কোন মানুষ এক কোন নির্জনে বসে ভাবে তাহলে সেইসব প্রকৃতিক জিনিসের মধ্যে কখনো আল্লাহর অস্তিত্ব খুঁজে পাবে না বরং ফিজিক্সের সূত্র খুঁজে পাবে। DON'T ASK ফিজিক্সের সূত্রগুলো কে বানিয়েছে। দ্বিতীয়, তৃতীয় .... সপ্তম আসমান বলে কিছু নাই। এসব নিজেকে ঈশ্বরদূত দাবী করা লোকদের মনগড়া কল্পনা।

৫| ২৭ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:২৮

রাজীব নুর বলেছেন: এই দেশ সব ধর্মের মানুষের। এই দেশে ভাস্কর্য থাকবে, মূর্তি থাকবে।

৬| ৩০ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:০৪

বলেছেন: Say
“O disbelievers,
I do not worship what you worship.
Nor are you worshippers of what I worship.
Nor will I be a worshipper of what you worship.
Nor will you be worshippers of what I worship.
For you is your religion, and for me is my religion.”

২৬ শে এপ্রিল, ২০২২ রাত ১:৩৪

অদ্বিত বলেছেন: I don't have a religion or I don't worship anyone. Your religion is harmful for society and humankind. So kick your religion out of your head.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.