নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন মানুষ

সোনালী ঈগল২৭৪

সোনালী ঈগল২৭৪ › বিস্তারিত পোস্টঃ

নিহন দেশের দিন রাত্রি -১

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:২৯


ছোটবেলা থেকেই জাপানের প্রতি একটা আগ্রহ ছিল , বিশেষ করে খুব ছোটবেলায় টিভি সিরিয়াল অসিন দেখে জাপানের প্রতি একটা ভালোবাসা জন্মে গিয়েছিলো । ইউনিভার্সিটির পাশ করার পর বিদেশে হায়ার স্টাডি করার কথা ভাবছিলাম আর এসময় বলতে গেলে হঠাৎ করেই মনবুশো স্কলারশিপ পেয়ে গেলাম , তারপর কোনোকিছু চিন্তা ভাবনা না করেই ২০১৫ সালের কোরবানি ঈদের ঠিক পরদিনই চলে এলাম জাপানে । সেই সময়ের কথা বেশ মনে পরে , সবাই যখন ঈদের আনন্দ করছিলো আর আমার পরিবারে তখন একরকম বিষাদের ছায়া । সেই থেকে তিন বছর কেটে গেছে , জাপানের সমুদ্রতীরবর্তী একটা ছোট শহরে বসবাস করছি , এর মাঝে আর দেশে যাওয়া হয়নি । আমি জাপানের যে ইউনিভার্সিটি ক্যাম্পাস এ আছি সেটি হচ্ছে জাপানের সবচেয়ে বড় ইউনিভার্সিটি ক্যাম্পাস , মূলত এই শহরটি গড়ে উঠেছে এই ইউনিভার্সিটিকে কেন্দ্র করে , একটা বিশ্ববিদ্যালয় কে কেন্দ্র করে যে একটা শহর গড়ে উঠতে পারে এদেশে না এলে তার ধারণা হতো না । মাঝে মাঝে আশ্চর্য হয়ে ভাবি একটা দেশ যাদের কোনো প্রাকৃতিক সম্পদ নেই , সমুদ্রবেষ্টিত একটা দ্বীপ , অনুর্বর পাথুরে মাটি যেখানে কৃষিকাজ খুবই কঠিন , তারপর ভূমিকম্প আর টাইফুন তো আছেই , দ্বিতীয় বিশ্বযুদ্ধে পরমাণু বোমার আঘাতে যে দেশ ধংস হয়ে গেছিলো , শুধু টেকনোলজি , আর কঠোর পরিশ্রম দিয়ে এই দেশ আজ পৃথিবীর অন্যতম উন্নত দেশ । জাপানিজরা বিশ্বাস করে তারা উন্নতির একদম চূড়ান্ত শিখরে পৌঁছে গেছে যার উপর উন্নয়নের আর কিছুই নেই ।এখন শুধু এই অবস্থানকে ধরে রাখার চেষ্টা । খুব লাজুক আর সবসময় হাসিখুশি জাপানিজরা মানুষ হিসেবে আমার দেখা এই পৃথিবীর শ্রেষ্ঠ মানবিক জাতি , মূলত এদের শিক্ষা ব্যাবস্থা এমনভাবে সাজানো হয়েছে যেখানে মানবিক মূল্যবোধের চর্চা অনেক বেশি । মাঝে মাঝে ভাবি আমাদের দেশ কি পারবে একটা জাপান হতে , আমরা শুধু অবকাঠামো , রেমিট্যান্স, গার্মেন্টস এসব নিয়েই পরে আছি , কিন্তু মানুষে মানুষে বিভেদ আর বিদ্বেষ দূর করে মানবিক মানুষ না হওয়া পর্যন্ত সত্যিকারের কোনো উন্নয়নই আমরা পাবো না ।

মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪৫

সনেট কবি বলেছেন: ভাল

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:২৬

সোনালী ঈগল২৭৪ বলেছেন: ধন্যবাদ পড়ার জন্য

২| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:২৬

মেহেদী হাসান হাসিব বলেছেন: ভাল লিখেছেন

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:২৬

সোনালী ঈগল২৭৪ বলেছেন: ধন্যবাদ

৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৪০

পুলক ঢালী বলেছেন: খুব সুন্দর লিখেছেন। কয়েকটা ছবি দিতে পারতেন। আপনার শেষের বক্তব্যের সাথে কঠিনভাবে সহমত। ভাল থাকবেন।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:২৭

সোনালী ঈগল২৭৪ বলেছেন: ধন্যবাদ ভাই পড়ার জন্য , এরপর থেকে ছবি দেয়ার চেষ্টা করবো

৪| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৩৭

রাজীব নুর বলেছেন: পড়লাম।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:২৮

সোনালী ঈগল২৭৪ বলেছেন: ধন্যবাদ ব্লগ এ আসার জন্য

৫| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৩

পদাতিক চৌধুরি বলেছেন: খুব ভালো লাগলো আপনার প্রবাসী জীবন ও বাসনা। পুলকদার সঙ্গে সহমত আপনার ক্যাম্পাসের কিছু ছবি কিমবা ছোট্ট সুন্দর শহরটির কিছু ফটো দিলে আমরাও আপনার সঙ্গে একটু আনন্দ পেতাম।

ভালো থাকুন। ভালোবাসা জানবেন।




১৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:১৮

সোনালী ঈগল২৭৪ বলেছেন: অনেক ধন্যবাদ পদাতিক ভাই আপনার মূল্যবান সাজেশনের জন্য , এরপর থেকে এধরণের পোস্ট এ ছবি দেবার চেষ্টা করবো , শুভকামনা থাকলো

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.