নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন মানুষ

সোনালী ঈগল২৭৪

সোনালী ঈগল২৭৪ › বিস্তারিত পোস্টঃ

বিদায় Somewhereinblog !

০৮ ই মার্চ, ২০১৯ সকাল ১১:২২

Somewhereinblog বাংলা ভাষার সবচাইতে বড় ব্লগ , মূলত ব্লগিং কে সাধারণ মানুষের কাছে জনপ্রিয় করে তোলার ক্ষেত্রে সামু ব্লগের ভূমিকা ছিল অসাধারণ । ২০০৯ সালে প্রথম এই ব্লগ সম্পর্কে জানতে পারি , তখন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলাম, সেসময় ভিজিটর হিসেবে সামু ব্লগে অনেক সময় কাটাতাম , ভালো লাগতো বিভিন্ন ব্লগারদের লেখা , তাদের অভিজ্ঞতা জানতে পেরে খুব ভালো লাগতো। বিশেষ করে সামুব্লগে প্রকাশিত হওয়া অনুগল্পগুলো তখন থেকেই মনে ধরেছিলো , সবশেষে একেবারে ২০১৮ তে এসে ব্লগে আইডি খুলি , প্রবাসের ব্যাস্ত সময়ে খুব বেশি একটা লেখালেখি করার সুযোগ হয়না, তারপরেও কিছু লেখার চেষ্টা করেছি ।কিন্তু হঠাৎ শুনলাম সামু ব্লগ নাকি বন্ধ হয়ে যাচ্ছে , আরো আশ্চর্য হলাম এটা শুনে যে সরকার পর্ন সাইট গুলোর সাথে সামুকেও তালিকাভুক্ত করেছে , এর চেয়ে দুঃখজনক ব্যাপার বোধ করি আর কিছুই হতে পারেনা , এর পেছনে কি রহস্য তা বুঝতে পারছি না , তবে কতৃপক্ষ নিশ্চই এতটা অসচেতন নয় যে পর্ন সাইট আর ব্লগকে গুলিয়ে ফেলবে ! সামুর মডারেটর , কতৃপক্ষ সবাইকে এ ব্যাপারে আরো অনুসন্ধানের আহ্বান জানাচ্ছি , বোধয় কোথাও কোনো সমস্যা হচ্ছে যা সম্পর্কে আমরা অবগত নই , আর সাম্প্রতিক বেশ কিছু আইডি থেকে খুব অশ্লীল কিছু পিক পোস্ট করা হচ্ছে যা কিনা সামুকে পর্ন সাইটের সমার্থক করার একটা অপচেষ্টা । এই যে সামু ব্লগকে পর্ন সাইটের তালিকাভুক্ত করা এবং ঠিক একই সময়ে এইসব অশ্লীল পিক আপলোড করা , অবশ্যই আমার মনে হয় এর পেছনে কোনো যোগসূত্র আছে ।

উন্মুক্তভাবে ভাবের আদানপ্রদানের ক্ষেত্রে সামু ব্লগ অবশ্যই কৃতিত্বের দাবিদার । দুই বাংলা মিলিয়ে এতো জনপ্রিয় ব্লগ আর নেই , এই ব্লগের বেশিরভাগ ব্লগাররাই তরুণ ।এমনিতে বেকারত্বসহ আরো অনেক সমস্যায় আমাদের তরুণ সমাজ হতাশাগ্রস্ত , একটা ক্ষয়মান নতুন প্রজন্মকে সুস্থ মূল্যবোধ অর্জনের কিছুটা পথ করে দিয়েছিলো এই ব্লগ । ফেসবুক যদিও এখন বাঙালি সমাজের কাছে শোঅফ করার হাতিয়ার হয়ে গেছে , সামু ব্লগ সেদিক থেকে ছিল ব্যাতিক্রম , এই যে বিগত বইমেলায় ব্লগারদের এতো পুস্তক প্রকাশিত হল , উৎসাহের পাশাপাশি অনেকেই কিন্তু বিভিন্নভাবে সমালোচনার চেষ্টা করেছে কিন্তু অবশ্যই বিষয়টি আশাজাগানিয়া , এই ব্লগ বিগত নয় দশ বছরে কিছু লেখক তো উপহার দিতে পেরেছে ।

বাংলা ভাষায় আরো বেশকিছু ব্লগ আছে যেমন মুক্তমনা , সচলায়তন , ইস্টিশন সহ আরো কিছু ব্লগ , এই সব ব্লগে বেশিরভাগ ক্ষেত্রে মুক্তবুদ্ধির কথা বলে আরেকজনকে তীব্র ভাবে আঘাত করা হয় , ইস্টিশন ব্লগের ব্লগারদের শব্দচয়ন অত্যন্ত অশ্লীল , সেদিক থেকে সামু ছিল অনেক সুশীল । সরকারের কাছে আমার অনুরোধ ,সীমিত পরিসরে হলেও নতুন প্রজন্মের মানসিক ও বুদ্ধিবৃত্তিক উন্নতির এই সর্বশেষ মাধ্যমকে আপনারা বন্ধ করে দেবেন না , আমার বিশ্বাস অবশ্যই আপনাদের শুভবুদ্ধির উদয় হবে ।

মাত্র কয়েক মাস সামুব্লগে আমার বিচরণ ছিল, এই সময়ের মধ্যে আমার যা মনে হয়েছে তা হচ্ছে , ব্লগের সবাই উচ্চশিক্ষায় শিক্ষিত , রুচিশীল এবং যথেষ্ট মার্জিত । অনেক ব্লগার এর কমেন্ট পেয়েছি , দীর্ঘ প্রবাস জীবন কাটিয়ে আবার দেশে পুরোনো কর্মক্ষেত্রে ফিরতে হচ্ছে , দেশে গিয়ে যদি ব্লগ লগ ইন না করতে পারি তবে হয়তো সামুতে আর আসা সম্ভব হবে না , সে হিসেবে হয়তো সামনে আর কোনো পোস্ট করতে পারবো না , আর কারো কমেন্টও পাবো না , এমনটা হবে কখনোই ভাবিনি । ইচ্ছা ছিল এখানকার ব্লগারদের সাথে একটা সুন্দর সম্পর্ক গড়ে উঠবে , এবং সমসামনি দেখা হবে অনেকের সাথে, কিন্তু তা হয়তো আর সম্ভবপর নাও হতে পারে । তারপরও আমার বিশ্বাস সকল বাধাবিঘ্ন অতিক্রম করে সামুব্লগ আবার আমাদের মধ্যে পূর্ণাঙ্গভাবে ফিরে আসবে ।

মন্তব্য ২৯ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০১৯ সকাল ১১:৪৫

মাহমুদুর রহমান বলেছেন: না না এটা ঠিক না।
বিদায় নিবেন কেন।তাহলে বাকীরাও তো বসে থাকবে না।আপনার একটি বিদায় মানে সামুর মৃত্যু ঘটে যাওয়া।যতদিন বেঁচে আছেন সামুতে থাকুন।

আল্লাহ রক্ষাকারী তিনি রক্ষা করবেন।

১০ ই মার্চ, ২০১৯ দুপুর ১:২২

সোনালী ঈগল২৭৪ বলেছেন: বিদায় নিতে আমিও চাইনা , কিন্তু জোর করে যদি অধিকার কেড়ে নেয়া হয় তাহলে তো কিছুই করার নেই

২| ০৮ ই মার্চ, ২০১৯ সকাল ১১:৫৯

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: ব্লগে আসার ইচ্ছে থাকলে অনেক উপায় আছে। আশা করি সাথেই থাকবেন।:)


ব্লগটা ইদানিং গোয়ালঘর হয়ে গিয়েছে। ব্লগার ও মডুদের সতর্ক থাকা প্রয়োজন।

১০ ই মার্চ, ২০১৯ দুপুর ১:২৩

সোনালী ঈগল২৭৪ বলেছেন: জানিনা আসতে পারবো কিনা , তবে অনেক ভালো ব্লগারকেই আর দেখা যাচ্ছে না , বোধয় তারা তাদের একাউন্ট লগ ইন করতে পারছে না

৩| ০৮ ই মার্চ, ২০১৯ দুপুর ১২:২০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনাকে চমৎকার পোষ্টের জন্য।
সামু বন্ধ হবে না। হওয়া উচিত না। আশাকরি কর্তা ব্যাক্তিরা বুঝবেন।
ঞ্জের ভাষায় মনের সুখ দুঃখের কথা গুলো লেখালেখি করার জন্য সামু এক কথায় অসাধারন।
এই অসাধারন ব্লগটি বন্ধ হবে এই কথা শুনলেই আমার দম বন্ধ হয়ে আসে।

১০ ই মার্চ, ২০১৯ দুপুর ১:২৪

সোনালী ঈগল২৭৪ বলেছেন: মনে প্রাণে চাই যেন সামুর মৃত্যু না ঘটে , ব্লগ বন্ধ হলে আপনার লেখা অনেক মিস করবো

৪| ০৮ ই মার্চ, ২০১৯ দুপুর ১২:৩৮

জুন বলেছেন: খুব মূল্যবান কিছু যেন হারিয়ে যাচ্ছে জীবন থেকে সোনালী ডানার ঈগল ।

১০ ই মার্চ, ২০১৯ দুপুর ১:২৫

সোনালী ঈগল২৭৪ বলেছেন: তবু আশা বেঁধে রেখেছি , একদিন সব ঠিক হয়ে যাবে

৫| ০৮ ই মার্চ, ২০১৯ দুপুর ১২:৪৬

খায়রুল আহসান বলেছেন: শিরোনামটা দেখে ভেবেছিলাম, সামু ব্লগ থেকে বোধহয় আপনি চিরতরে বিদায় নিতে চাচ্ছেন। কিন্তু পোস্ট পড়ে বুঝলাম, না, ঠিক তা নয়। বরং বিদায় যেন নিতে না হয়, সেরকমই কেউ কিছু একটা করুক, ব্লগের এগিয়ে চলা নিশ্চিত করুক, সেটাই আপনার ইচ্ছে। আমিও আশাকরি, এত এত সুধীজনের উপস্থিতিতে চোখের সামনে এ ব্লগটা বিলীন হয়ে যাওয়াটা আমাদের দেখতে হবেনা।

আপনি ভাল লিখেছেন, বেশ গুছিয়ে লিখেছেন। ক্ষোভের কারণে অনেকে গুছিয়ে লিখতে পারেনা, আপনি পেরেছেন। সেজন্য পোস্টে প্লাস +।

বাক স্বাধীনতা হরণের, কিংবা বিলোপের অনেক অনেক পন্থা অপশাসকেরা আবিষ্কার করে থাকে। কিন্তু অবশেষে গণকন্ঠেরই বিজয় হয়ে থাকে। সামু তে যদি গণকন্ঠ অনুরণিত হয়, তবে হারাবার কিছু নেই, হারবারও নেই।

১০ ই মার্চ, ২০১৯ দুপুর ১:২৯

সোনালী ঈগল২৭৪ বলেছেন: সামু ব্লগ কিংবা এর ব্লগাররা তো তেমনভাবে রাজনীতি সম্পৃক্ত ছিলোনা , এখানে সমকালীন সামাজিক জীবন কিংবা ব্যাক্তিমানসের অভিব্যাক্তি বেশি প্রাধান্য পেতে , পাশাপাশি বেশ কিছু নবীন সাহিত্যিক তো বেরিয়ে এসেছে এখান থেকে , তাহলে আমাদের সাধারণ ব্লগার কিংবা সামু ব্লগ এর অপরাধ কি ?

৬| ০৮ ই মার্চ, ২০১৯ দুপুর ২:৩৭

আমি মুক্তা বলেছেন: ২৭৪: মাথা ব্যাথা হলে মাথা কেটে ফেলা কোন সমাধান হতে পারে না, কিন্তু আজ আমরা কতিপয় জ্ঞানী (?), গুণী (?) মানুষদের কোপানলে পড়েছি। তাও সমগ্র পৃথিবীতে নয় শুধুমাত্র বাংলাদেশে ব্লক করে দেওয়া হয়েছে সামু, বন্ধ নয়।

দেশের বাইরে থেকে কোনপ্রকার প্রতিবন্ধকতা থাকার কথা নয়, যা সমস্যা এই সোনার বাংলায়! কারণ আমরা জাতিয় স্বার্থপরিপন্থী কথা বলি, কাজ করি ইত্যাদি ইত্যাদি। তাইতো ভাষার মাসেই আমাদের বাংলা ভাষার শুদ্ধতা ও জ্ঞানচর্চার এই মহাপ্লাটফর্মটির বিরুদ্ধে বিজ্ঞমহল উঠে পড়ে লেগেছে।

তবে এমনও হতে পারে, পর্যাপ্ত তেল, গ্যাস ও অন্যান্য মূল্যবাণ পদার্থ পর্যাপ্ত পরিমাণে তারা আহরণ করতে পারেন নাই বিধায় আমাদের পিছু লেগেছেন। অথবা এমন হতে পারে তাদের নিজস্ব কোন ব্লগ সাইট দাঁড় করানোর জন্য এটা কোন একটি পদক্ষেপ হতে পারে।

তাই অনুরোধ যদি দেশে থাকেন তাহলে টর, প্রক্সি সার্ভার বা ভিপিএন ইউজ করে ঝড়ের গতিতে ব্লগিং চালিয়ে যান। আর যদি দেশের বাইরে থাকেন তাহলে আপনার তো আর কোন বাধা থাকবে না ব্লগিং করতে। সামু বন্ধ করা এতটা সহজ হবে বলে মনে হয় না। কারণ এর সার্ভার দেশের বাইরে! অতএব নো চিন্তা, ডু ব্লগিং, হ্যাপি ব্লগিং!

১০ ই মার্চ, ২০১৯ দুপুর ১:৩১

সোনালী ঈগল২৭৪ বলেছেন: ধন্যবাদ ভাই মন্তব্যের জন্য , বিদেশে থেকে আমরা যতটা সহজে সবকিছু ভাবতে পারি , দেশে ঠিক ততটাই কঠিন

৭| ০৮ ই মার্চ, ২০১৯ বিকাল ৩:৩২

আমিনভাই বলেছেন: মনে হচ্ছে কেউ যেন ঘর বাড়ি কেরে নিচ্ছে।

১০ ই মার্চ, ২০১৯ দুপুর ১:৩১

সোনালী ঈগল২৭৪ বলেছেন: এই ব্লগ বন্ধ হবে এটা ভাবতেই পারছিনা

৮| ০৮ ই মার্চ, ২০১৯ বিকাল ৪:৪৩

নীল আকাশ বলেছেন: বাক স্বাধীনতা হরণ করার আর কত চেস্টা অনবরত করে যাবে আর আমরা সহ্য করে যাব?

১০ ই মার্চ, ২০১৯ দুপুর ১:৩৩

সোনালী ঈগল২৭৪ বলেছেন: মানুষের অসহায়ত্বের অবস্থায় ধৈর্য্যই সবচাইতে বড় ধর্ম

৯| ০৮ ই মার্চ, ২০১৯ রাত ১০:৫৩

সুমন কর বলেছেন: থাকুন, আমাদের সাথে। ব্লগ বন্ধ হয়ে যাওয়াটা মেনে নেয়া যায় না। আশা করি, সামু বন্ধ হবে না।

১০ ই মার্চ, ২০১৯ দুপুর ১:৩৪

সোনালী ঈগল২৭৪ বলেছেন: কি জানি থাকতে তো চাই , কিন্তু আমি সাধারণ আটপৌরে বাঙালি , নীরব থাকাটাই আমাদের জন্য শ্রেয়

১০| ০৮ ই মার্চ, ২০১৯ রাত ১১:১৯

বাংলার মেলা বলেছেন: সামু'র বিরুদ্ধে আমি প্রতারণা বা ভুল তথ্য দেবার অভিযোগ আনছি। আমার প্রোফাইলে লেখা আছে, "আপনার মন্তব্য সরাসরি প্রথম পাতায় প্রকাশিত হবে।" কিন্তু আমার সর্বশেষ ব্লগটি প্রথম পাতায় প্রকাশিত হয়নি। এভাবে নিরীহ ব্লগারদের হয়রানি করা যদি দোষের না হয়, তাহলে সামু'র ৫% দোষ সরকার সহ্য না করলে তাতে অপরাধ কোথায়?

১০ ই মার্চ, ২০১৯ দুপুর ১:৩৬

সোনালী ঈগল২৭৪ বলেছেন: আপনি ব্যাপারটা নিয়ে এডমিনের সাথে যোগাযোগ করুন , আশা করি আপনার সমস্যার সমাধান হবে

১১| ০৯ ই মার্চ, ২০১৯ ভোর ৬:২৩

বলেছেন: আপনার লেখাটা পড়ে আবেগ তাড়িত হলাম -

দেশের সরকার ও কতৃপক্ষের প্রতি শ্রদ্ধাটা তলানিতে এসে পৌঁছে গেছে - ওদের শুদ্ধ করো ওগো দয়াময়।

১০ ই মার্চ, ২০১৯ দুপুর ১:৩৭

সোনালী ঈগল২৭৪ বলেছেন: আমরা সাধারণ মানুষ , সবকিছুর জন্য শুভকামনা ছাড়া আমাদের করার কিছু নাই

১২| ০৯ ই মার্চ, ২০১৯ সকাল ৭:৫৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: ব্লক করা বা ব্লগ বন্ধ করে দেয়া চিরস্থায়ী নয়, সবকিছুরই একটা শেষ আছে। হয়তো ক্ষমতার দম্ভে এখন ব্লগ, মিডিয়ার স্বাধীনতাসহ অনেক কিছুই বন্ধ করে দেয়া যাবে । কিন্তু একথা মনে রাখতে হবে সারা বিশ্ব কিন্তু তার নিজ গতিতে এগিয়ে চলছে । এই এগিয়ে যাওয়ার পথে যে সকল রাষ্ট্র একসময় নিজেকে লৌহ যবনিকার আচ্ছাদনে ঢেকে রাখার চেষ্টা করেছে, শেষ পর্যন্ত ওই সকল রাষ্ট্রও শেষ রক্ষা করতে পারে নি । চরম প্রতিকূলতায় টিকতে না পেরে নিজের অস্তিত্ব রক্ষার্থে একসময় স্রোতের পক্ষে ওই সকল দেশও নিজেকে ভাসিয়ে দিতে হয়েছে । সুতরাং হতাশ হওয়ার কিছুই নেই । আজ হোক কাল হোক বা কয়েক বছরই হোক না কেন আবার সব কিছু স্বাভাবিক হয়ে আসবে ।

১০ ই মার্চ, ২০১৯ দুপুর ১:৩৯

সোনালী ঈগল২৭৪ বলেছেন: অবশ্যই একদিন সবকিছু ঠিক হয়ে যাবে

১৩| ০৯ ই মার্চ, ২০১৯ সকাল ৯:০৫

পদাতিক চৌধুরি বলেছেন: খুব ভালো লেগেছে আপনার লেখাটি । সহমত আপনার সাথে যে একটা গভীর ষড়যন্ত্র চলছে সঙ্গে এভাবে কলঙ্কিত করার । প
এ ধরনের ঘৃণ্য অপচেষ্টা রুখে সামু আবার সুপ্রতিষ্ঠিত হবে আশা করি ।
শুভকামনা জানবেন ।


১০ ই মার্চ, ২০১৯ দুপুর ১:৪১

সোনালী ঈগল২৭৪ বলেছেন: ধন্যবাদ পদাতিক ভাই , আশা করি একদিন সবকিছু ঠিক হয়ে যাবে, আমরা আবারো কন্ঠ মেলাবো বাঁধ ভাঙার আওয়াজে

১৪| ০৯ ই মার্চ, ২০১৯ সকাল ৯:৩১

রুদ্র আতিক বলেছেন: সহমত ! সামু বন্ধ হতেই পারে না । হতে দিতে পারি না ! মুক্ত চিন্তার জয় হোক !

১০ ই মার্চ, ২০১৯ দুপুর ১:৪২

সোনালী ঈগল২৭৪ বলেছেন: হা ভাই , আমারও আশা সামু বন্ধ হবে না

১৫| ২৩ শে এপ্রিল, ২০১৯ বিকাল ৪:৩০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আমার ধারণা আপনি আবার পোস্ট দিবেন এবং সামুর সাথে থাকবেন।

মাত্র ৮ মাসেই বিদায় নেওয়া কোন কাজের কথা নয়।

সোনালী ঈগল সুন্দর লেখা পড়ার অপেক্ষায় রইলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.