নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন মানুষ

সোনালী ঈগল২৭৪

সোনালী ঈগল২৭৪ › বিস্তারিত পোস্টঃ

চাঁদগাজী সাহেবের কোয়ারেন্টাইন : নিজস্ব অভিমত

২৮ শে মার্চ, ২০২০ দুপুর ১২:৪৫


চাঁদগাজী সাহেব সামু ব্লগের একজন এটি পুরোনো ব্লগার , সম্ভবত বেশ অনেক বছর যাবৎ তিনি ব্লগিং করে যাচ্ছেন , ব্লগে তার লেখা এবং আনুসাঙ্গিক আরো বিষয় দেখে মনে সম্ভবত উনি যুক্তরাষ্ট্রে থাকেন এবং তার ভাষ্যমতে তিনি একজন মুক্তিযোদ্ধা , ব্লগে তার লেখা পরে মনে হয়েছে উনি রাজনৈতিক , সামাজিক আরো বিভিন্ন বিষয় নিয়ে তার নিজের অভিমত দিয়ে থাকেন এবং যথারীতি তিনি ব্লগে অন্য সকল ব্লগার এর নিকট ব্যাপকভাবে জনপ্রিয় (তার সকল লেখায় প্রচুর কমেন্ট দেখা যায় )

বেশকিছুদিন যাবৎ ব্লগের প্রথম পাতায় চাঁদগাজী সাহেবের লেখা দেখিনি ভেবেছিলাম উনি অসুস্থ , কিন্তু পরে জানতে পারলাম উনাকে নাকি অ্যাডমিন জেনারেল স্টেটাস দিয়েছে । খুব বেশি দুঃখিত না হলেও কিছুটা অবাক হয়েছিলাম উনার মত একজন প্রভাবশালী ব্লগারকে জেনারেল জোনে ফেলার কারণে !!!! চাঁদগাজী সাহেবের বেশ কিছু লেখায় আমি কমেন্ট করেছিলাম এবং উনিও আমার অনেক লেখায় কমেন্ট করতেন , তবে তার লেখা , এমনকি অন্য ব্লগারদের লিখায় তার কমেন্ট দেখে যা বুঝেছি তা হচ্ছে উনি ব্যাপকভাবে একরোখা এবং পরমতের প্রতি অসহিষ্ণু । এমনকি আক্রমণের ক্ষেত্রে উনি অশ্লীল বাক্য ও ব্যাক্তিগত আক্রমণ করতে ছাড়েন না !!!!

চাঁদগাজী সাহেব যদিও নিজেকে একজন উদারমনা , মুক্তবুদ্ধি এবং টেকনোলজি বিষয়ে পারদর্শী ব্যাক্তি হিসেবে নিজেকে পরিচয় দেন তথাপি টেকনোলজি বিষয়ে মৌলিক বিজ্ঞান চিন্তা নির্ভর উনার কোনো লিখাই আজ পর্যন্ত চোখে পড়েনি । যতটুকু দেখেছি উনার বেশিরভাগ লেখায় রাজনীতিঘনিষ্ট , এবং সেখানেও বাংলাদেশের বাস্তব অবস্থার সাথে অসামঞ্জস্যপূর্ণ বিশ্লেষণে ভরপুর থাকে । সে যাই হোক সেটা তার নিজস্ব বিশ্লেষণ ।কিন্তু ,চাঁদগাজী সাহেব মনে রাখবেন , উদার আর মুক্তবুদ্ধি চর্চার একটা অন্যতম প্লাটফর্ম হচ্ছে ব্লগ আর তার আবশ্যিক মূলনীতি হচ্ছে অপরের মত এবং চিন্তা চেতনার প্রতি শ্রদ্ধা প্রদর্শন , অপরকে কঠাক্ষ , তীব্র আক্রমণ , অশালীন বাক্যবানে জর্জরিত করার মানে উদার চিন্তা চেতনার চর্চা হতে পারে না । ব্লগে আপনারা যারা নিয়মিত আছেন তারা একটু খেয়াল করলেই দেখবেন অনেক লেখাতেই অ্যাডমিন কতৃক চাঁদগাজী সাহেবের কমেন্ট কে মুছে ফেলা হয়েছে , এর পেছনের কারণ হিসেবে নিশ্চয় আপনারা বুঝতে পারছেন কি হতে পারে ? আপনার নিজের একটা চিন্তা থাকতে পারে আবার আরেকজনের আরেকধরণের চিন্তা থাকতে পারে , তার মানে এই নয় যে , আপনি তাকে পিগমি , কিংবা গার্বেজ অথবা আরো খারাপ বিশেষণে বিশেষায়িত করবেন , আমার মনে হয় অ্যাডমিন এসব কিছু ভেবেই এই সিদ্ধান্ত নিয়েছে । কিন্তু আমি জানিনা চাঁদগাজী সাহেব বিষয়টি অনুধাবন করতে পেরেছেন কিনা ??? সাম্প্রতিক আমার বেশ কিছু লেখায় তার এধরণের কিছু কমেন্ট এর জন্য আমি তার প্রতিউত্তর দেয়া বন্ধ রেখেছি , আমি জানিনা আমার এই লেখাটি দেখে চাঁদগাজী সাহেব আমাকে কি ধরণের কমেন্ট করবেন !

তবে সাম্প্রতিক করোনা পরিস্থিতিতে বর্তমানে সবচেয়ে খারাপ অবস্থায় ইতিমধ্যেই চলে গেছে যুক্তরাষ্ট্র । একক দেশ হিসেবে তাদের করোনা সংক্রমিত রোগীর সংখ্যাও বেশি আর উনি যেহেতু আমেরিকায় অবস্থান করছেন , তাই সেখানকার বর্তমান পরিস্থিতি , তারা কিভাবে সেগুলো মোকাবেলা করছেন , আর তার প্রেক্ষিতে বাংলাদেশ কি ব্যবস্থা নিতে পারে সে ব্যাপারে উনি লিখতে পারেন । আর তার সেই লিখাগুলো যদি গঠনমূলক হয় তাহলে তা পাঠকের পড়ার সুবিধার্থে প্রথম পাতায় আসার দরকার আছে । তাই এডমিনের উচিত তাকে সেফ করা , আমার মনে হয় চাঁদগাজী সাহেব এবার তা বুঝতে পারবেন । আর চাঁদগাজী সাহেবের প্রতি আহবান , নানান মত আর চিন্তার মানুষ নিয়েই ব্লগের সৌন্দর্য , কথায় আছে , যত মত , তত পথ . সবাই আপনার মতন হবেন না , আবার আপনিও সবার মত নন , সামাজিক আর রাজনৈতিক দৃষ্টিভঙ্গিও সবার এক হবে না , আবার সকলের ধর্মীয় চিন্তাভাবনাও এক হবে না , আপনি যেভাবে ধর্মকে দেখেন , অন্য আরেকজন হয়তো তার বহুদিনের লালিত আচার ও বিশ্বাসের মাধ্যমে ধর্মীয় রীতিনীতি পালন করবে , সকলকে নিয়েই আমাদের চলতে হবে , কারো প্রতি বিদ্বেষমূলক ও তাকে হেয় করে আক্রমণ করাটা মোটেই শোভন নয়

মন্তব্য ১৫ টি রেটিং +২/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২৮ শে মার্চ, ২০২০ দুপুর ১:০৭

কূকরা বলেছেন: পাঁদগাজী শুধু বুদ্ধিপ্রতিবন্ধিই না, মানসিক ভাবে বিকার গ্রস্থ এবং পারভার্টেডও বটে। সামু ব্লগের কোয়ালিটি নামিয়ে এনে একটা নীচের লেভেলে ধরে রাখার ব্যপারে তার বড় ধরনের ভুমিকা আছে। এরে পারমানেন্ট ভাবে ব্যান না করলে, সামু ব্লগের একটা সিনোনেম যদি পাঁদগাজী ব্লগ হয়ে যায়, তাতে অবাক হওয়ার কিছু থাকবে না।

২| ২৮ শে মার্চ, ২০২০ দুপুর ১:০৯

কূকরা বলেছেন: কমেন্টে অশ্লীল ছবি দিয়ে শুধু শুধু এই বুড়া-হাবড়ারে মহিমান্বিত করতেছেন কেন?

৩| ২৮ শে মার্চ, ২০২০ দুপুর ১:১৬

কূকরা বলেছেন: রিভার্স খেইলা লাভ নাই পাঁদগাজী, নিজের নাক কাইটা পরের যাত্রা ভংগ করার যেই বদগন্ধযুক্ত তরিকা তুমি নিছ, তাতে কাজ হবে বলে মনে হয় না।

৪| ২৮ শে মার্চ, ২০২০ দুপুর ১:২১

নেওয়াজ আলি বলেছেন: আমি নতুন এই বগ্লে। তবে উনার মত বয়স্ক লোক যে আচার আচারন করে তাতে অবাক হই। আমার প্রথম পোষ্টে অতি তুচ্ছ করে নার্ভাস করা মন্তব্য করেছেন। তিনি নিজেকে সব জ্যান্তা শমসের ভাবেন। এইটাও সত্য দেশ গঠনে উনার অবদান শুন্য। যার প্রমাণ বৃদ্ধ বয়সেও প্রবাসে (ব্যক্তিগত )। সম্মানিত হতে হলে সম্মান করতেই হবে। তবে আমি উনার লেখায় মন্তব্য করি না। তবুও চাই উনি ফিরে আসুক।

৫| ২৮ শে মার্চ, ২০২০ দুপুর ১:২৬

কূকরা বলেছেন: "ঝামাঘষেদেই" পাঁদগাজীর মাল্টি। "োঁদ গাজী" ও পাঁদগাজির মাল্টি, আমারে ফাঁসানোর জন্য পাঁদগাজীর আপ্রাণ চেষ্টা দেইখা ব্যপুক বিনোদন পাইতেছি। তা নেক্সট টাইম আমারে ফাঁসানোর জন্য তোমার পরিকল্পনা কি বুড়া হাবড়া?

৬| ২৮ শে মার্চ, ২০২০ দুপুর ১:২৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমি চাঁদপাজকে সত্যি অনেক মিস করি।
তার ব্যক্তিগত আক্রমন আমার পছন্দ না
হলেও তার মন্তব্যের জবাব দিতে গিয়ে
আমি অনেক মৌলিক লেখা লিখেছি তাতে
আমি উপকৃত হয়েছি। মুক্তিযোদ্ধা হিসেবে
তাকে সম্মান করি। তিনি ফিরে আসুক।

তবে তিনি তার কতিপয় অশ্লীল মানুসিকতার
মানুষ দিয়ে যা করাচ্ছেন তাতে তার প্রতি ঘৃনার
উদ্রেক হচ্ছে। সবার মঙ্গল হোক। এই বিপদের দিনে
আমরা সবাই সৃষ্টিকর্তার করুনা কামনা করছি।

৭| ২৮ শে মার্চ, ২০২০ দুপুর ১:৫২

কূকরা বলেছেন: পাঁদগাজী, তোমার কাজ কাম দেইখা আমার সন্দেহ হইতেছে বাল্যকাল থেইকাই তুমি ব্রেইন ডিফেক্ট ছিলা। বুড়া-হাবড়া হওয়ার পরে পারভার্টে পরিনত হইছ।

৮| ২৮ শে মার্চ, ২০২০ দুপুর ২:১০

কূকরা বলেছেন: লও, আরেকবার ব্লক খাইলা। এহন ভাল হইছে বুড়া হাবড়া?

৯| ২৮ শে মার্চ, ২০২০ দুপুর ২:২২

কূকরা বলেছেন: হা হা হা, পাঁদগাজী রাগে ক্ষোভে অন্ধ হইয়া মডুরে গাইলাইতেছে। টাচিং.... ! B-)

১০| ২৮ শে মার্চ, ২০২০ বিকাল ৩:২৭

নতুন বলেছেন: করোনায় কি মানুষ পাগল হইয়া যায় নাকি?

প্লিজ এই রকমের ছাগলামী বন্ধ করুন।

১১| ২৮ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৩৩

চাঁদগাজী বলেছেন:



আপনি হয়তো একজন ভালো মানুষ; কিন্তু আপনি ব্লগার নন, আপনার ভাবনাচিন্তা, ধারণা ইত্যাদি ভুলের উপর প্রতিষ্ঠিত; আপনি যখন পোষ্ট লেখেন, এতে অন্যদের ক্ষতি ছাড়া ভালো হওয়ার মতো কিছু থাকার কথা নয়।

১২| ২৮ শে মার্চ, ২০২০ রাত ৯:৩০

রাজীব নুর বলেছেন: ব্লগে বেশ কিছু দুষ্টলোকের আগমন হয়েছে। এরা ব্লগের পরিবেশ নষ্ট করছে। এডমিনকে অনুরোধ জানাই দ্রুত ব্যবস্থা নিন। দুষ্ট গরুর চেয়ে শূন্য গোয়াল অনেক ভালো।

১৩| ২৮ শে মার্চ, ২০২০ রাত ১০:১৪

রাজীব নুর বলেছেন: চাঁদগাজী সামু ব্লগের প্রান।

১৪| ২৯ শে মার্চ, ২০২০ রাত ২:৩৬

অনল চৌধুরী বলেছেন: ঝামাঘষেদেই- এর মন্তব্যগুলান কুনটি গেলো !!!!
আর জনাব গাজির সাথে জনাব কুকরা-র এতো বিরোধ কেনো ??
আমরা সবাই এক পরিবার।

১৫| ২৯ শে মার্চ, ২০২০ সকাল ৭:০৯

নুরহোসেন নুর বলেছেন: চাঁদগাজী সাহেব কুকরা সাহেবের ক্ষেতে ট্রাক্টর চালিয়ে দিয়েছে কিনা কে জানে B-)

১৬| ২৯ শে মার্চ, ২০২০ সকাল ১১:৫৬

রাজীব নুর বলেছেন: এডমিন দয়া করে বাজে ছবি গুলো মুছে দেন।
আমার পোষ্টে করা বাজে ছবি গুলো আমি মুছে দিয়েছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.