নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যাকে মুছে ফেলা যায় ইরেজার ঘষেই\nতোমার প্রিয়,প্রিয়তম আমি সে-ই

৪৫

কিছু হতে না পারা কেউ আমি এই জীবনের ঢেউ

৪৫ › বিস্তারিত পোস্টঃ

স্পারসো

২৪ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:৪৫

৮০% কৃষি নির্ভর অর্থনীতি কৃষকের দেশে কৃষি ভিত্তিক উৎপাদন ব্যবস্থাই অর্থনীতির মূল চালিকা শক্তি। দারিদ্র্য সীমার নিচে ২০% এবং চরম দারিদ্র্য সীমার নিচে ১০.৫% জনগন যে দেশে বসবাস করছে, সে দেশে সবার আগে তাদের সমস্যা সমাধানই জরুরী।
বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো) প্রযুক্তি ভিত্তিক বহুমাত্রিক গবেষণা ও প্রয়োগ বিষয়ে একটি সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির ম্যান্ডেট হচ্ছে- কৃষি, বন, মৎস্য, ভূতত্ত্ব, মানচিত্র অংকন, পানি সম্পদ, ভূমি ব্যবহার, আবহাওয়া, পরিবেশ, ভূগোল, সমুদ্র বিজ্ঞান, শিক্ষা এবং জ্ঞান ও বিজ্ঞানের অন্যান্য ক্ষেত্রে মহাকাশ ও দূর অনুধাবন প্রযুক্তিকে শান্তিপূর্ণভাবে ব্যবহার করা এবং উক্ত প্রযুক্তির উন্নয়ন ও ব্যবহারিক প্রয়োগের জন্য গবেষণা কাজ পরিচালনা করা। এর ৯০% বিষয়ই কৃষির সাথে সম্পর্কিত।
স্পারসো কি? কি নিয়ে কাজ করে? কোন ম্যান্ডেট অনুসারে প্রতিষ্ঠিত? এসব স্পারসোর ওয়েবসাইটেই দেয়া আছে। সে অনুসারে একজন কৃষিবিদই এর প্রধান হলে আপত্তি থাকার কথা নয়।ব্যক্তিগত উচ্চাভিলাষ থাকা ভালো, তবে বাংলাদেশ চলবে সামগ্রিক সমৃদ্ধির বিষয় মাথায় রেখে। চাঁদে বাংলাদেশী বিজ্ঞানীসমেত রকেটের সফল অবতরণ হলে বর্তমান সামগ্রিক প্রেক্ষাপটে বাংলাদেশ এর কি লাভ হতো? সবচেয়ে অবাক করার মতো বিষয় হচ্ছে, তীব্র প্রতিবাদী সমাজের ৯৯% ই কি নিয়ে এবং কেন প্রতিবাদ হচ্ছে তা জানেই না। গুড লাক বাংলাদেশ। জয় বাংলা।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৪ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:১২

কামাল১৮ বলেছেন: আমাদের প্রয়োজন কৃষি সম্পর্কিত বিজ্ঞান গভেষণার সম্প্রসারণ।

২৪ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:৫৬

৪৫ বলেছেন: কৃষিতে মৌলিক গবেষণার অনেক জায়গা পড়ে আছে। বর্তমানে জাত উদ্ভাবনে সবেচেয়ে সহজ সিলেকশন পদ্ধতিই বেশি ব্যবহৃত হচ্ছে।

২| ২৪ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:৩৩

রাজীব নুর বলেছেন: আমাদের চাঁদে যাওয়ার দরকার নেই।
আগে আমরা খেয়ে পড়ে বেঁচে তোও থাকি।

২৪ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:৫৪

৪৫ বলেছেন: আগে মৌলিক চাহিদা নিশ্চিত নয় কেবল এর যথার্থ উন্নয়ন প্রয়োজন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.