নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঋষিলিপি

বাঙালী ঋষি

Cogito, Ergo Sum

বাঙালী ঋষি › বিস্তারিত পোস্টঃ

একটা চিঠি এবং কিছু অনুভুতির অনুধাবন

১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৩:৪৫


বাবা,

জুতা মাইরা গরু দান করার স্বভাব আমাগো অনেক আগে থেইকাই। সেই পঁচাত্তরে জুতা মারছিলাম আর অহন পঁয়তাল্লিশ বছর পর আইসা এক্কেবারে গরুদানের বন্যায় ভাসায় দিতাছি।

সালার, বীর বাঙালী আমরা। যেই মানুষটারে আমরা নির্বঙ্গশ করতে চাইছিলাম, যেই মানুষটারে মাইরা তার লাশের উপরে দিয়া আনন্দ মিছিল কইরা বেড়াইছিলাম, যেই মানুষটার খুনীদে বীর উপাধি দিয়া তাদের ছাইড়া দিসিলাম, যেই মানুষটার স্বপ্নের সোনার বাংলাকে ধ্বংস করতে করতে তামার বাংলা বানায় ফালাইলাম। সেই মানুষটার জন্মশত বার্ষিকী উদযাপনের জন্য সেই সব মানুষগুলার ছ্যাবলামী আর চাটুকারিতা দেইখা আমার হাগা আইতাছে।

আমাগো স্বার্থ উদ্ধারের জন্য এইসব তেল মারার ভালোবাসা আর শ্রদ্ধাঞ্জলীতে আপনার কিছুই আসে যায় না। যার গেছে সেই জানে, আমরা আপনার বংশধরদের কি ক্ষতি করছি। বাপ-মা, ভাই-ভাবী, চাচা সবাইরে মাইরা এখন তাগর জন্যে এক্কেবারে জীবন দিয়া দিতাছি। ঘেন্না হওয়া উচিৎ আমাগো। সারাজীবন ধইরা মাফ চাইলেও এই পাপের ক্ষমা পাওয়া যাইবো না। আমাগো যদি অহন পাছার কাপর তুইলা চাবুক মাইরা পাছা লাল বানায় দেয় তাও তো কিছু কইতে পারুম না। কারন আমরা তাগো লগে যেই অন্যায়-অবিচার করছি সেইটার কোন বিচার নাই।

যেই মানুষটারে কুত্তার মত মাইরা ফালায় রাখছিলাম, সেই মানুষটারে অহন জাতীর পিতা বানানোর লাইগা আমরা এক্কেবারে নাকের জল শরীরের ঘাম, চোখে জল একাকার কইরা ফালাইতাছি…

যাই হউক, আপনার মর্ম এই গাধা বাঙালী কোনদিন বুঝে নাই। কোনদিন বুঝবেও না। আপনে কি দিয়া গেছে আমাগোরে, আর আমরা সেইডারে কি বানাইছি যদি দেখতেন তাইলে নিজেই আত্মহত্যা করতেন। আপনার জন্মশতবার্ষিকী পালিত হচ্ছে আপনার আশির্বাদে আর বংশধরের সাহসী অনুশাসনে। আপনার অনুপস্থিতি তাদের শিখাইছে কি কইরা নেকড়ের পালের মইদ্ধে লড়াই কইরা বাচতে হয়।

দোয়া রাইখেন।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৩:৫৫

নৃ মাসুদ রানা বলেছেন: চিঠি পড়ে ভীষণ ভালো লাগলো।

১৭ ই মার্চ, ২০২০ রাত ১০:৫৫

বাঙালী ঋষি বলেছেন: জ্বী ধন্যাযোগ।

২| ১৭ ই মার্চ, ২০২০ রাত ৮:৫৫

সন্ধ্যা প্রদীপ বলেছেন: সত্য কথন।
ভালো লাগল।

১৭ ই মার্চ, ২০২০ রাত ১০:৫৬

বাঙালী ঋষি বলেছেন: ধন্যযোগ, মাঝে মাঝে আর চেপে রাখতে পারি না

৩| ১৭ ই মার্চ, ২০২০ রাত ১০:২৮

রাজীব নুর বলেছেন: তেলবাজি ব্যাপারটা আমি ঘৃণা করি।

৪| ১৭ ই মার্চ, ২০২০ রাত ১০:৫৭

বাঙালী ঋষি বলেছেন: আমিও প্রচন্ড রকম ঘৃনা করি।

৫| ১৮ ই মার্চ, ২০২০ রাত ১২:৪৬

নেওয়াজ আলি বলেছেন: শ্রদ্ধাসহকারে ভালোবাসা নিবেদন ।

১৮ ই মার্চ, ২০২০ রাত ২:৪২

বাঙালী ঋষি বলেছেন: ধন্যযোগ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.