নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কেউ নই, আমি আমার নই, আমি তোমার নই, আমি তুমিও নই

বেচারা

Walid

বেচারা › বিস্তারিত পোস্টঃ

পুরুষের কান্না, আর না

২৯ শে মে, ২০১৮ সকাল ৮:৫৯

কথায় বলে, লেবু বেশি কচলালে তেতো হয়ে যায়। বাংলাদেশে বোধহয় প্রগতি ও উদারনৈতিকতা নিয়ে ইদানিং অতিরিক্ত কচলানোর একটা প্রথা বেশ বাজার পাচ্ছে। আমি শুরুতেই বলে নিচ্ছি, এই লেখাটি আপনার খুব একপেশে, পক্ষপাতদুষ্ট, কুপমন্ডুক, বর্ণবিদ্বেষী ও নারীবিদ্বেষী বলে মনে হতে পারে। আমিও বলে নিই, এই লেখাটিতে আমি অবশ্যই আমাদের সমাজের চলমান একটি রুঢ় বাস্তবতা নিয়ে কথা বলব। বাস্তব সত্যটি হল নারী স্বাধীনতা ও নারী অধিকার নিয়ে বাড়াবাড়ি। লেখাটি কিছুটা পড়ার পর যদি মনে হয়, আমি খুব জঘন্যভাবে নারীবিদ্বেষী, তবে আগে আমার এই লেখাটা একটু পড়ে নেবেন-https://www.facebook.com/walidur.rahman1/posts/1745594485498551 আপনার ভুল ধারনা কিছুটা হলেও কমবে। তারপর না হয় এই লেখাটি পড়ুন।

আমি জানি, এই লেখাটি প্রকাশের পর একদল পুরুষ আমাকে বলতে থাকবেন, “তুমি কি দাম্পত্য জীবনে অসুখী?” [এই প্রশ্নটির হ্যা ও না-দুটো উত্তরই অবান্তর।]

আরেকদল পুরুষ ও নারী তীব্র ভাষায় আমাকে আক্রমন করবেন, মধ্যযুগীয়, নারীবিদ্বেষী ও বিতর্কিত মতবাদের জন্ম দিচ্ছি-এই অপবাদে।

হ্যা, বড় একদল পুরুষ এবং গুটিকয় নারী পাঠক আমাকে বাহবা ও প্রশংসাও দেবেন বলে আমার ধারনা।

কয়েকদিন আগে লাইফ ইন্সু্র‌্যান্স কোম্পানী হতে দু’জন এজেন্ট এসেছিলেন। আমাকে তারা ধৈর্য ধরে বোঝান, আমি মরলে আমার ইন্সুর‌্যান্সের টাকায় আমার পরিবার কীভাবে সুরক্ষিত থাকবে। কীভাবে আমার মরার পরেও ওই টাকা আমার প্রিয়জনদের নিরাপত্তা আর কমফোর্ট দেবে। হায় পুরুষ মানুষ! সারাজীবন তো দায়ীত্ব নিতেই হয়, মরার পরেও তার পরিবারের কী হবে তার জন্য মরার আগেই মরার প্রস্তুতি নিতে হয়। পুরুষ, হে মহান পুরুষ! তোমার মরার পরে কীভাবে তোমার মৃত্যুপরবর্তি দায়ীত্ব সুন্দরভাবে চলতে থাকবে তার চিন্তাও তোমাকে মরার আগেই ভেবে ও করে যেতে হয়। তুমি স্বাধীনভাবে মরতেও পারবে না। তুমি জীবনেও স্বাধীন নও, মরণেও নও।

পুরুষের সুপ্রাচীন একতরফা কর্তৃত্ব’র অবসান আর নারীর মুক্তি নিয়ে কাজ করতে করতে আর কথা বলতে বলতে আমরা বোধহয় একটু বেশি বেশি নারীবাদী কিংবা পুরুষ বিদ্বেষী হয়ে যাচ্ছি। খুব নির্মোহ ও নিরপেক্ষভাবে একটি কথা বলি, জগতের সব লেখক কেন যেন শুধু ‘একজন নারী’কেই নির্যাতিতার রূপে দেখাতে চান। নারী বা পুরুষ যেই লেখেন, সবার কলমেই নারীই একমাত্র নির্যাতিত ও বঞ্চিতরুপে সমবেদনার পাত্রী। আমি আমার এতবছরের পড়বার অভ্যাসে অতি অতি নগন্যসংখ্যক নারী (ও পুরুষ) লেখককে (০.০১%) দেখেছি, পুরুষের বঞ্চনা, নির্যাতন, শোষন নিয়ে লিখতে। কেন, পুরুষ কি নির্যাতিত হয় না? বঞ্চনায় পুরুষ কি ভোগে না? সেকি প্রতারিত হয় না নারীর কাছে? তবে কেন শুধু সবার কলমে একমাত্র নারীই প্রষ্ফূট? কেন সাহিত্যে, খবরে, আচারে, সংস্কৃতিতে, সেমিনারে শুরু নারীর বঞ্চনার বন্দনা? পপুলারিটি? ক্রেজ? ট্রেন্ড? মেজরিটি? লোকলজ্জা? পাবলিক এটিচুড? জড়ু কা গোলাম? পুরুষতান্ত্রিক অহংবোধ (যে, গল্পেও পুরুষ বলবান থাকবে)?

অবস্থাদৃষ্টে মনে হয় বাংলাদেশ তার বিগত কয়েক হাজার বছরে চলে আসা পুরুষতান্ত্রীক কর্তৃত্ব ও শাসনের বিপরীতে তার কাফফারা হিসেবে মাত্রাতিরিক্ত রকমে নারীবাদের দিকে ঝুঁকছে। যুগ যুগ হতে চলে আসা নারীর অবদমিত সম্মান, নির্যাতন, অবনমন, শোষণ এর প্রেক্ষিতে হঠাৎ করে যেন বাংলাদেশ পশ্চিমের মতো করে নারী স্বাধীনতার ঢল নেমেছে। খুব সম্প্রতি ঢাকার রাস্তার একটি ভিডিও দেখলাম যেখানে একজন নারী একটি প্রাইভেট কারের ড্রাইভারের আসনে বসে থাকা একজন পুরুষকে (হয়তো মালিকও হতে পারেন) এলোপাতাড়ি থাপ্পর মারছেন, গাড়িতে লাথি দিচ্ছেন আর সমানে শাসাচ্ছেন। পোস্টের বক্তব্য আর অবস্থা দেখে বোঝা গেল, ওই ড্রাইভার বেমক্কা হর্ন দিয়ে বিরক্ত করায় ওই নারী তার গাড়ি বা রিক্সা হতে নেমে চড়াও হন ড্রাইভারের ওপর। আরো নেপথ্য ইতিহাস থাকতে পারে যা পোস্টে নেই। ভিডিওটি দেখে দু-রকম ধারনা হতে পারে।

-হয় ওই ড্রাইভার এমন কিছু করেছে যাতে ওই নারী বাধ্য হন প্রতিবাদ বা তীব্রভাবে প্রতিক্রিয়া দেখাতে।

-কিংবা ড্রাইভার যাই করুক, একজন নারী (বা পুরুষও) তাকে আইন নিজের হাতে তুলে নিয়ে প্রহার, আক্রমন করে বসতে পারেন না। খুব খেয়াল করে পড়বেন, আমি এখানে একজন নারী হয়ে কীভাবে একজন পুরুষকে মেরেছেন সেই প্রশ্ন করছি না। আমি শুধু আইন নিজের হাতে তুলে নেবার অধিকার আছে কিনা সেটা জানতে চাইছি।

এবার আসি মূল প্রসঙ্গে। পোস্টটিতে প্রচুর নারী ও কিছু সংখ্যক পুরুষ পাঠক মন্তব্য করেছেন, মহিলাকে সাবাসী দিয়ে। অনেক রকম উৎসাহসূচক (আমি বলি উসকানীমূলক) মন্তব্য করা হয়েছে সেখানে। আমি এর বিপরীতে একটি প্রশ্ন করতে চাই, যদি ওইদিন গাড়ির ড্রাইভার একজন নারী হতেন (এখন প্রচুর নারী ড্রাইভ করেন) আর মারনেওয়ালা একজন পুরুষ হতেন, তবে কি ওই সাবাসী ও প্রশংসাসূচক বাক্যগুলো পুরুষটির জন্য বরাদ্দ হত? নাকি আমাদের ফেসবুক ম্যাপ ছি ছি ও ঢ়ি ঢ়িতে ভরে যেত? মানহানি কিংবা নারী নির্যাতনের মামলা হত কতগুলো? রীট আবেদনের ভারে উচ্চ আদালত অচল হয়ে যেত হয়তো। আমার মনে একটা প্রশ্ন জাগে। নারী ও পুরুষ সমান হবার দাবীই যদি করি, তবে রাস্তাঘাটে, জনসমাজে একজন নারী যদি পুরুষকে, বয়ফ্রেন্ডকে থাপ্পর দিতে পারে, তবে ছেলেটি করলে আপত্তিটা কোথায়? একজন নারী যদি রিক্সাওলাকে ভাড়া নিয়ে ক্যাঁচালে থাপ্পর কসাতে পারেন, তবে রিক্সাওলা কেন নয়? প্রায়ই পাবলিক কেওজে শুনি, “ওই ব্যাটা, মেয়েমানুষের সাথে কীভাবে কথা বলতে হয় শিখিসনি”? এর বিপরীতটা কখনো শুনি না। আমি একাধিকবার দেখেছি, বাসে ওঠার সময় হেলপার মহিলাকে হাত ধরে তুলতে যাওয়ায় মহিলাসহ বাসশুদ্ধ লোক হেলপারকে লোফার গালি দিয়ে সাইজ করতে। আবার একটু পরেই সেই বাসেই একজন নারী ওঠার সময় তাকে ধরে না তোলায় পড়ে গেলে বাসশুদ্ধ লোক হেলপারকে ‘হারামজাদা, ধরে তুলবি না” গালি দিতে। বাসে কেন মহিলাদের জন্য সীট সংরক্ষিত থাকবে সেটা আমি আজও জানি না। আপনার কি মনে হয় না, সংরক্ষন করে দেয়া অধিকার বরং নিজেই একটি অপমান। (এই রে, এবার নিশ্চই আপনি আমাকে বলবেন, ব্যাটা, নিশ্চই সুযোগ সন্ধানী। বাসে ভীড়ের সুযোগ নিতে চায়।)

কেউ কেউ বলেছেন, জগতে পুরুষ নির্যাতন হলেও সেটা পরিমানে ও তীব্রতায় খুব কম এবং নারীদের বঞ্চনার তুলনায় সেটি খুব নগন্য বিধায় সাহিত্যে, মিডিয়া সংস্কৃতিতে, পত্রিকায়, সমাজ মানসে সেটার প্রচার বা চর্চা কম হয়। তাছাড়া একজন নারীকে মানসিক, শারীরিক অত্যাচার, বঞ্চনা, প্রতারনা, প্রাণনাশ, অধিকারহীনতার বিপরীতে একজন পুরুষের ”সামান্য” মানসিক চাপ বা পীড়ন তেমন ধর্তব্যই নয়। আসলে কি তাই? একটা কথা আছে, Statistics is the biggest lie। তারপরও যদি ধরে নিই, পরিসংখ্যানের একটা গুরুত্ব আছে, তবে আপনাকে যদি প্রশ্ন করি, নারীর প্রতি বৈষম্য নির্যাতনের যতটা পরিসংখ্যান মিডিয়ায়, লোকসমাজে প্রচার পায়, পুরুষের সবরকম নির্যাতনের সেই মাত্রায় ও সংখ্যায় প্রচার হয় কি? কোনো নির্যাতিত পুরুষ কি মিডিয়াতে, সমাজে, পরিবারে, বন্ধুমহলে কখনো প্রকাশ করবেন, যে তিনি স্ত্রী, মা, বোন, পার্টনার, মেয়েবন্ধু দ্বারা ব্লাকমেইল, নির্যাতন, ধর্ষন (!), প্রহার, প্রতারনার শিকার হয়েছেন? না, কখনোই বলে না। সুতরাং মাত্রাটা যে কম সেটি একটি মিথ্যা দাবী। তাছাড়া মাত্রায় কত কম হলে সেটি অপরাধ বলে গন্য হবে না-বলতে পারেন? আচ্ছা, নগন্য না হয় হলও, কিন্তু তবু দেশে নারী নির্যাতনের বিরুদ্ধে বিশেষ আইন আছে, এমনকি শিশু নির্যাতনেরও, তার পাশাপাশি ব্যালেন্স করার জন্য একটি পুরুষ নির্যাতন বিরোধী আইন রাখার দরকার রাষ্ট্র কেন মনে করে না? একজন পুরুষ যদি মনে করেন, একজন নারী তাকে অন্যায়ভাবে প্রহার করেছেন, তাহলে তিনি কোথায় সুবিচার চাইবেন? রেগুলার আইনে, থানায়? হাহ, তাকে নিয়ে হেসেই থানার লোকেরা মরে যাবে। তারপর মামলা!

আমাদের দেশে যেমন ছেলেরা বিয়েতে যৌতুক নেয়-এই কমোন অভিযোগ আছে, যৌতুকের প্রতি সার্বজনীন মেজরিটির ঘৃনা আছে (যদিও আবার মনে মনে ভাবে, নিলে এমন ক্ষতি কী), যৌতুকের জন্য স্ত্রীকে নির্যাতনের ভুুড়ি ভুড়ি অভিযোগ আছে তেমনি এর একটি বিপরীত ছবিও আছে। সেটা হল, দেনমোহর (যদিও সেটা মাত্র একটি বিশেষ ধর্ম গোষ্ঠীর)। আচ্ছা, আপনি যদি যৌতুককে না বলেন, তবে দেনমোহরকে কেন হ্যা বলছেন? দেনমোহরকে কি আপনার একরকম যৌতুক মনে হয় না? ভাই/বোন, আরেকটু পড়ুন-
১.যদি বলেন, দেনমোহর ধর্মীয় ও পারিবারিক আইনমতে স্ত্রীর পাওনা: ও আচ্ছা। তো আপনি আর কোন কোন ধর্মীয় আইন সুন্দরমতো মানেন যে এটার প্রতি এত বাধ্যগত হলেন?
২.যদি বলেন, নারীর নিরাপত্তার কবচ এই মোহর তবে বলব, স্বামী কি তার নিরাপত্তার জন্য কোনো কবচ চেয়েছেন আপনার কাছ হতে? আর যদি লাভ ম্যারেজ হয়, তবে দীর্ঘকাল যার সাথে ভালবাসাবাসি করলেন, তার সাথে বিলীন হলেন, তার হাতে সবকিছু সঁপে দিলেন, যখন কোনো সামাজিক স্বীকৃতিও ছিলনা, তাকে এই ১২ বছর প্রেমের পর যেই বিয়ে করবেন তখনি নিরাপত্তা দরকার হল? যেদিন বিয়ে ব্যতিত তাকে শরীর সঁপে দিয়েছিলেন সেই প্রথম শিহরনের দিনেও নিরাপত্তা লাগেনি, লাগল আজ সেই সম্পর্ক আনুষ্ঠানিক রূপ আর সামাজিক স্বীকৃতি পাবার পরে? স্টূপিডিটি মনে হচ্ছে না?
৩.যদি বলেন, দেনমোহর সামাজিক সংস্কৃতি, এটা যুগ যুগ ধরে চলে এসেছে, এমন করেই বিয়ে হয়, তবে আমি বলব, ভাই/বোন, সামাজিক রীতিকেই যদি আপনি এত সমর্থন করেন, তবে সেই সমাজেই যদি আবার যৌতুক যুগ যুগ ধরে চলে এসে থাকে তবে সেটাও তো আপনার সম্মান করতে হবে তাই না?
৪.যদি বলেন, নবীজি দেনমোহর দিয়েছেন, সেজন্য আপনিও সেটা মানেন। (আমার কথা বলে রাখি, আমি ধর্মে গভীরভাবে বিশ্বাস করি।) নবীজি কত মোহর দিয়েছেন সেটাও ফলো করুন। সেটার বেশি নয়। ১০ লক্ষ/৫০ লক্ষ/১ কোটিতো অবশ্যই নয়। আপনি জানেন কিনা জানিনা, নবীজির কোনো এক বিবাহের মোহর ছিল সামান্য কয়েকমুঠো খেজুর বা কয়েকটা ভেড়া বা একটা জামা (রূপক অর্থে বললাম। বুজুর্গরা ঠিকঠাক বলতে পারবেন)। যারা ঘনঘন নবীজি (সাঃ)’র কাজকে রেফারেন্স হিসেবে হাজির করেন, তারা দয়া করে তার পুরো জীবনের সব অভ্যাসকে হুবহু মানুন। সুবিধা মতো শুধু নিজের স্বার্থে যা লাগবে সেগুলো করবেন-সেটা ভন্ডামী।
৫.যদি বলেন স্বামীদের চাপে রাখার জন্য যাতে বেয়ারা না হয় বা তালাকের কথা না ভাবে তাই মোহর: তবে তো বেহেনজী, আপনি বিয়ের আগেই জামাইকে ব্লাকমেইলের ধান্দা করছেন। বিয়েটাতো আপনার কাছে তাহলে একটা স্রেফ ডিল। স্ত্রীগণ, যদি স্বামী পাবার জন্য বিয়ে করেন, যদি সামাজিক জীব হবার জন্য বিয়ে করেন, যদি জীবনসঙ্গী পেতেই বিয়ে করেন, তবে দেন মোহরের মতো বিষয়ের পিছনে পড়ার দরকার নেই। শুধু স্বামীকেই বিয়ে করুন। তার টাকা, তার প্রতিপত্তি, তার বাধ্যতা, তার নিরুপায় অবস্থাকে না। (আমি মোটেই দেন মোহরের সমালোচনা করছি না। আমি করছি যৌতুককে ‍ঘৃনা করার বিপরীতে দেনমোহরকে পছন্দ করার বৈপরীত্যকে।)

প্রায়ই পত্রিকার পাতায় একটা খবর দেখি “বিয়ের প্রলোভন দেখিয়ে তরুনীর সঙ্গে সম্পর্ক। অতঃপর বিয়ে না করতে চাওয়ায় তরুণের নামে প্রতারনার মামলা।” এধরনের খবরের ক্ষেত্রে বেশিরভাগ কেসেই উক্ত তরুনীটি সবার সিমপ্যাথি পান। সবার মনে এই জাজমেন্ট কাজ করে-সম্পর্ক করার পরে বিয়ে না করতে চাওয়ায় পুরুষটি সর্বৈবভাবে দায়ী ও প্রতারক। অধিকাংশ কেসেই পুলিশ পুরুষটিকে ধরে নিয়ে যায় কিংবা মামলাতে পুরুষটি ফেসে যায় আর মিডিয়াও পুরুষটিকে মিডিয়া ট্রায়ালে দিয়ে দেয়। যদিও আমি জানি না, প্রেমের সম্পর্ক, যেটি দু’জন নরনারীর ব্যক্তিগত স্বেচ্ছাসম্মতিতে শুরু হয় তারপর যা কিছু ঘটে তাও সম্মতিতেই ঘটে ওই সময়টাতে ওই ছেলে ও ওই মেয়েটির মধ্যে কোনো চুক্তি হয় কিনা যে, তারা অবশ্যই বিয়ে করবে। আমরা তো মনে হয় মানসিক প্রেম (ও জৈবিক প্রেম) বিয়ে করার চুক্তির মধ্য দিয়ে শুরু হয় না। তাহলে সম্পর্কটি কোনো কারনে ভেঙ্গে গেলে বিয়ে করার বাধ্যকতার বিষয়টি কেন সামনে আসে?
আর বিয়ের বাধ্যবাধকতা কি শুধু ছেলেদের একার? ব্রেক আপের সময় গণহারে বলা হয় ছেলেটি মেয়েটিকে মিথ্যে ‘প্রলোভন’ দেখিয়ে ভোগ করেছে। যদি সেটা হয়ে থাকে, তবে কি বিষয়টা এমন, ছেলেটি ইনটিমেট হবার সময় বলেছিল, “আমি তোমাকে বিয়ে করব। আসো..........”? আচ্ছা, তা যদি হয়ই, তাহলেতো মেয়েটি শুধু বিয়ে করার লোভেই ছেলেটির সব প্রস্তাবে হ্যা বলেছিল? আবার কিছু কিছু ক্ষেত্রে দেখা যায় পারস্পরিক ভাল লাগা হতে প্রেমের সম্পর্ক (আজকাল অবশ্য ভালবাসার সম্পর্ক না বলে বলা ভাল জৈবিকতার চুক্তি) তৈরী হবার পরে কখনো কখনো মেয়েটি তার বাবা-মায়ের পছন্দের পাত্রকে বা কখনো নিজের ইচ্ছেতেই ধনী বা আপাত অধিকতর সম্পদশালী বা যোগ্যতর পাত্রের সাথে বিয়ে করতে বয়ফ্রেন্ডকে ছেড়ে যায়। এমন ঘটনাও আকছাড় ঘটছে। এখন প্রশ্ন হল, এরকম কেসে প্রতারক পুরুষের সাথে যে আচরন করা হয় (মামলা, মিডিয়া ট্রায়াল, সোস্যাল ব্লেম) সেই একই চোখে মেয়েটিকে দেখা হয় কি? আমি তো আজ পর্যন্ত কোনো মিডিয়াতে একটাও এমন খবর দেখিনি যে, মেয়েটি বয়ফ্রেন্ড’র সাথে সবরকম সম্পর্কে জড়ানোর পরে, দু’চার বছর প্রেম করে অতঃপর ধনী পুরুষের গলায় ঝুলে পড়ার পরে তার ব্যাপারে এমন নিউজ কোথাও হয়েছে। নাকি বলবেন, মেয়েরা ছেলেকে ছ্যাঁকা দিয়ে যাবার ঘটনা বাংলাদেশে কখনোই ঘটে না।

নারীমুক্তির দূত পুরুষ ও রমনীবৃন্দ: আপনারা আমার নমস্যঃ। সিরিয়াসলি। তবে অনলাইন ও অফলাইন যত লেখা পড়ি সবগুলোতে ভিলেন ওই পুরুষ (অন্তত ৯৯% লেখায়), এটা খুব পিড়া দেয়। মনে রাখতে হবে, আমাদের যুদ্ধটা পুরুষের বিরুদ্ধে না, পুরুষকে ইনফেরিয়র করে দেয়া না, পুরুষের এতদিনের ডোমিনেশনের প্রতিশোধের জন্য না। পুরুষকে নারীর বা নারীকে পুরুষের প্রতিদ্বন্দ্বী বা শত্রূ পরিগনিত করার জন্যও না। আমাদের লক্ষ্য নারীর মুক্তি, নারীর সত্যিকারের মর্যাদা অর্জন, তার প্রাপ্য সম্মান প্রতিষ্ঠা আর নারীকে পুরুষের মতোই একজন ব্যক্তিস্বত্ত্বা ও মানুষ হিসেবে পরিচয় প্রদান। মনে রাখবেন, নারীর মর্যাদা সমুন্নত করতে গিয়ে আমরা যেন নারীর অবিচ্ছেদ্য সঙ্গী পুরুষকে ব্রাত্য করে না ফেলি। রবী ঠাকুর বলেছিলেন, “দুর্বলের কর্তৃত্ব ভয়ঙ্কর।” আর নারীকে ‘নারী’ হিসেবে ট্রীট না করে তাকে একজন ’মানুষ’ হিসেবে ট্রীট করলেই বরং তার মর্যাদা বাড়ে।

[এই পোস্টটি পড়ার পরে প্রচুর তীরের নিশানা হব আমি। সেগুলোর জন্য তৈরী থাকব। যেটার জন্য থাকব না, সেটা হল ’ত্যানা কমেন্ট’। আমি এখন হতে প্রতিটি লেখায় ত্যানা কমেন্ট নিজেই করে দিচ্ছি যাতে ত্যানা কমেন্টকারীদের আর কষ্ট করতে না হয়। এই পোস্টের ত্যানা কমেন্ট হল:
১.ভাই কি বাসায় নির্যাতিত?
২.ভাই, হঠাৎ করে এত পুরুষতান্ত্রীক হলেন কেন? আপনাকে তো লিবারেল জানতাম?
৩.আপনাকে অনেক আধুনিক ও উদারমনা ভাবতাম। এতটা মধ্যযুগীয় তা জানতাম না।
৪.ভাই, আপনিও সেই বুর্জোয়া পুরুষদের দলে ভীড়লেন?
৫.আপনার এত বড় সাহস, দেনমোহর নিয়ে ব্যঙ্গ করেন?
৬.বুঝেছি, নিজেকে ফোকাসে আনতে বিতর্কিত লেখা লিখছেন ইদানিং।]

ত্যানা কমেন্টের উত্তর হয় না। তাই ওই পথে হাঁটলাম না।

মন্তব্য ২৫ টি রেটিং +১/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ২৯ শে মে, ২০১৮ সকাল ৯:৩৫

ক্স বলেছেন: আপনি জগতটাকে যেভাবে দেখছেন, আমার দেখা জগত ঠিক তার বিপরীত। আমার দেখা জগতে সংসার সন্তানদের প্রয়োজনে, স্বামীর একার রোজগারে সংসার না চলায় নারীকে কর্মজীবি হতে হয়, রাস্তাঘাটে গণপরিবহণে পুরুষের দাপটে নারীর অসহায়ত্ব প্রকাশ পায়, অফিসে বা কর্মক্ষেত্রে পুরুষ সহকর্মীদের অগ্রহণযোগ্য আচরণ নীরবে সহ্য করতে হয়, আবার বাসায় ফিরে সংসারের সব কাজ সূচারুরূপে করার দায়ও নিতে হয়।

আপনি কোন জায়গায় কবে কোন নারীকে দেখেছেন রিকশাওয়ালাকে থাপ্পর মারতে - আমি জানিনা। আমার কাছে এটা অবিশ্বাস্য লাগছে। প্রায় ক্ষেত্রেই দেখি, নারীরা শক্ত প্রতিবাদ করতে পারেনা বলে রিকশাওয়ালারা মাঝে মাঝে তার সুযোগ নিয়ে বেশি ভাড়া আদায় করে।

পুরুষ নির্যাতন একটা ফেইক টার্ম। যে ব্যক্তি দিনের পুরোটা সময় বাইরে থাকে এবং যে যখন তখন ঘর থেকে বের হয়ে যেতে পারে, যার অর্থনৈতিক স্বাধীনতা আছে, একজন দুর্বল নারী তাকে নির্যাতন কিভাবে করে?

দেনমোহর আল্লাহ্‌র নির্ধারিত বিধান। পুরুষ তার সামর্থ অনুযায়ী তা পরিশোধ করবে। এ নিয়ে নির্যাতন যদি কেউ করে থাকে, আপনি খোঁজ নিয়ে দেখেন, কনের পুরুষ আত্মিয়েরাই করে - নারীর এখানে কোন ভূমিকাই নেই।

বিয়ের প্রলোভনে যৌন সম্পর্ক - আমি মনে করি একটা ধান্দাবাজ ছেলের পক্ষে একটা সহজ সরল মেয়েকে পটানো খুব কঠিন কিছুনা। আইনে যেহেতু পার পেয়ে যাবার সুযোগ আছে, তাই অনেকেই সেই সুযোগ নেয়। এতে ছেলেটার কোন সমস্য হয়না - সে আরেকটা বিয়ে করে সুখ খোঁজে - কিন্তু মেয়েটার জীবন ধ্বংস হয়ে যায়।

৩০ শে মে, ২০১৮ দুপুর ২:৪৭

বেচারা বলেছেন: আপনার চোখেও দেখলাম। একমত হলাম। তবে একতরফা দোষারোপ ও শত্রতা সৃষ্টিকে সমর্থন করি না। দোষের ভাগিদার শুধু দোষী। একা

২| ২৯ শে মে, ২০১৮ সকাল ১০:১৫

রাজীব নুর বলেছেন: হুজুর, রোজা রেখে বউকে 'আই লাভ ইউ' বলা যাবে?
: না বাবা। রোজা রেখে মিথ্যা বলা নিষেধ!

৩০ শে মে, ২০১৮ দুপুর ২:৪৭

বেচারা বলেছেন: সিম্পল ফান।

৩| ২৯ শে মে, ২০১৮ সকাল ১০:১৯

সাইন বোর্ড বলেছেন: সমস্যা হলো, পুরুষরা যতটা বাস্তবতাকে উপলব্ধি করতে পারে মেয়েরা ততটা পারেনা, খুব ঠুনকো বিষয় নিয়ে তারা তুলকালাম কাণ্ড করে, তখন পুরুষদের সব অর্জণ ব্যর্থ মনে হয় । তাই অামি মনে করি, মেয়েদের অারো বেশি বাস্তববাদী হতে হবে, তাহলে একে অপরের অবদানকে সম্মান করা সহজ হবে, তখন বৈষম্যের বিষয়টি অার অাসবে না ।

৩০ শে মে, ২০১৮ দুপুর ২:৫২

বেচারা বলেছেন: সৃষ্টিগতভাবে, বায়োলজিক্যালী ও সাইকোলজিক্যালী দুটি জাতের মধ্যে অবশ্যই পার্থক্য আছে।

৪| ২৯ শে মে, ২০১৮ সকাল ১০:২৩

কানিজ রিনা বলেছেন: অনেক অনেক প্রশ্ন রেখে গেছেন যুক্তি
আছে বটে। কিন্তু আপনার লেখায় হাসলাম
অনেক।
আপনি বলেছেন পুরুষ নারী দ্বারা নির্যাতন
হয়ে থানায় গেলে থানা ওয়ালারা হেসেই
কুটি কুটি হয়, আসলে থানা ওয়ালারা
পুরুষ তো নয় কি? নারীরা পুরুষের থেকে
দৈহিক বলে কমা আর পরিবারে স্ত্রীর হাতে
পুরুষরা মার খাওয়া বা রাস্তা ঘাটে মেয়েদের
হাতে মার খাওয়া থানা ওয়ালারা হাসবেই
কারন থানা ওয়ালারা জানে পুরুষরা মেয়েদের
থেকে বল ক্ষমতায় বা মারামারীতে পারদর্শী।

রাস্তায় ড্রাইভার যখন একটি মেয়ের হাতে
মার খায় ধরে নিতে হবে ইভটিজিং অথবা
কোনও অশ্লীল কথায় মেয়েটাকে উত্তক্ত
করেছে যা আশে পাশের কেউ শুনে নাই।
তাই এবেলায় মেয়েদের আরও উন্নতি হওয়া
প্রয়োজন। রাস্তায় ইভটিজিংদের মেড়ে তক্তা
বানিয়ে দেওয়ার জন্য প্রতিটি স্কুলে মেয়েদের
কাড়াতে শিখার ব্যবস্থা নিলে মেয়েরা টিজিং
থেকে বাঁচতে পারবে।
সেই সাথে মাদকাশক্ত স্বামীর অত্যাচার থেকেও
রক্ষা পাবে। পুরুষরা ঘরে স্ত্রী দ্বারা নির্জাতিত
মানুষীক ভাবে দৈহিক ভাবে নয়। একথা
অশীকার করার উপায় নাই অনেক পুরুষ
স্ত্রী দ্বারা মানুষীক নির্যাতনের শিকার হয়।
তবে এটাও সত্য বেশীর ভাগ নারীও মানুষীক
নির্যাতীত হয় বটে। এবেলায় সংশারে নারী
পুরুষ উভয় গোপন করে যায়।

আমার তো মনে হয় সরকার পুরুষ নির্যাতন
কোর্টের ব্যবস্থা নিলে পুরুষরা আগাবে না
বিচার চাইতে। অনেক অনেক ভাল লাগল
আপনার উপস্থাপন তবে কথা কি জানেন
পুরুষরা মানুষীক ভাবে নির্যাতীত বেশী হয়।
আর নারীরা মানুষীক দৈহিক দুই তরফেই
নির্যাতীত এ হাড় অনেক বেশী। অসংখ্য
ধন্যবাদ।

৩০ শে মে, ২০১৮ বিকাল ৩:০৪

বেচারা বলেছেন: আমি এই লেখাটি সুনির্দিষ্ট একটি বিষয় ও লক্ষ্য নিয়েই লিখেছি। সেজন্য শুরুতে বলেওছি। তবে অনুরোধ করব, আমার ফেমিনিজম ও ম্যাসকুলিনিটি নিয়ে লেখার যেই লিংকটি দিয়েছি সেটি একটু পড়বেন। হয়তো লিংকটি কপি করতে দিচ্ছে না সামু। আর এই কমেন্ট বক্সেও কপি করা যাচ্ছে না। তাই কষ্ট করে লিংকের টেক্সট টাইপ করে যদি লেখাটা পড়েন কিছুটা ব্যালেন্স হবে।

৩০ শে মে, ২০১৮ বিকাল ৩:০৬

বেচারা বলেছেন: দুঃখিত, লিংকটি এবারের চেষ্টায় কপি/পেষ্ট করতে পারলাম। Click This Link

৫| ২৯ শে মে, ২০১৮ সকাল ১০:২৪

খাঁজা বাবা বলেছেন: বাস্তব সংগত কথা
কিন্তু এমন কথা বলতে হয়না
লেখায় অসংখ্য মজার উপাদান ও আছে বৈকি

৩০ শে মে, ২০১৮ বিকাল ৩:০৭

বেচারা বলেছেন: অনেক ধন্যবাদ। অনেক।

৬| ২৯ শে মে, ২০১৮ সকাল ১১:২১

ইব্‌রাহীম আই কে বলেছেন: অভারঅল লেখাটা ভালই লেগেছে। যুক্তিযুক্ত কথা ছিল সবগুলোই। তবে পোস্টে আপনি যে লিংক টা দিয়েছিলনে সেটা পোস্ট থেকে কপি করা যাচ্ছেনা, কাইন্ডলি রিপ্লাইয়ে লিংকটা আবার দিলে ভালো হত।

৩০ শে মে, ২০১৮ বিকাল ৩:০৫

বেচারা বলেছেন: লিংকটি কপি/পেষ্ট করতে দিচ্ছে না সামু। আর এই কমেন্ট বক্সেও কপি করা যাচ্ছে না। তাই কষ্ট করে লিংকের টেক্সট টাইপ করে যদি লেখাটা পড়েন.......।https://www.facebook.com/walidur.rahman1/posts/1540565532668115

৭| ২৯ শে মে, ২০১৮ সকাল ১১:২৩

অচেনা হৃদি বলেছেন: স্বাধীন বাংলাদেশের সংসদে তো পুরুষরা সবসময় সংখ্যাগরিষ্ঠ ছিল । উনারা এতদিনেও একটা পুরুষ নির্যাতন আইন করতে পারেননি কেন ?

৩০ শে মে, ২০১৮ বিকাল ৩:০৮

বেচারা বলেছেন: কেন হয়নি সেটা তো জানতে চাচ্ছি না। নেই-সেই অনুযোগ করছি। আর আইন না থাকার বিষয়টি বৈষম্যের। কারো দোষ খুঁজতে চাইনি। বাকি লেখাটা ভাল বা খারাপ বললেন না তো?

৮| ২৯ শে মে, ২০১৮ দুপুর ১২:০৫

সম্রাট ইজ বেস্ট বলেছেন: সম্পূর্ণ একমত না হলেও অধিকাংশের সাথে একমত।

৩০ শে মে, ২০১৮ বিকাল ৩:০৯

বেচারা বলেছেন: তাতেই হবে। আমি তো ভেবেই ছিলাম এই লেখা লেখার পরে আমার নামে রীট হয়ে বসতে পারে।

৯| ২৯ শে মে, ২০১৮ দুপুর ১২:০৭

শিখণ্ডী বলেছেন: সমাজ বাস্তবতায় অনেক কিছু নতুন করে সাজানো দরকার। পুরুষরা যৌতুক চায়; না পেলে মারধোর করে। সে যৌতুক একবারই নেয়। কিন্তু স্ত্রীরা তো সারা জীবন ধরে শাড়ী,গয়নার বায়না করে যৌতুক নিতেই থাকে। আমার এক বাল্যবন্ধু বছর তিনেক আগে স্ত্রীর বায়না সাথে মেয়েরটাও মেটাতে না পেরে বুকে ব্যাথা নিয়ে অসুস্থ হল, পড়ে আর ফেরেনি।

যে কোনও অপরাধ নারী বা পুরুষ হিসেবে নয় বিচার করা উচিত মানুষ হিসেবে।

৩০ শে মে, ২০১৮ বিকাল ৩:০৯

বেচারা বলেছেন: কে শোনে কার কথা? যত দোষ নন্দঘোষ।

১০| ২৯ শে মে, ২০১৮ দুপুর ১২:২৭

কামরুননাহার কলি বলেছেন: আপনার লেখা পড়ে অনেকটা হাস্যকার মনে হলো। অনেক প্রশ্ন রেখেছেন! কিন্তু এতো গুলো প্রশ্নের উত্তর দিতে গেলে আপনার মতোই লিখতে হবে বিশাল একটি লেখা। তাই আর লিখলাম না। কারণ আপনি তো এখনো পুরুষতান্ত্রীক অর্থাৎ অন্ধ সমাজে আছেন তাই আর কি এখনো গোড় কেটে উঠেন নি । আর একটি কথা মনে রাখবেন নারী কখনো অন্যায়কারী হতে পারে না। নারী সবসময় শান্ত ভদ্র নম্র । নারীদের এই সমাজ এই সমাজের পুরুষরাই বাথ্য করে অন্যায় পথে হাটতে আর থাপ্পারাতে। নারীদের স্বাধিনতা কে এই সমাজ, পুরুষরা ভালো চোখে দেখতে চায় না।
আর একটি কথা বলেছেন যে নারীদের জন্য কেনো গাড়িতে আলাদা সিট রাখা হয়। আসলে কি বলুন তো আপনার পুরুষ জাতিরা ভালো যে সেই জন্য। নারীদের যদি গাড়িতে সিট না দেয় তাহলে কেমনে হবে বলেন আপনে পুরুষটা ভালো হলে তো আর আপনের জাত পুরুষগুলো ভালো না কেমনে বিশ্বাস করে নারীরা বলেন তো আপনের জাত ভাইদের। নারীরা গাড়িতে দাড়িয়ে থাকলে দেখা যায় পরুষ নামক পশুটাকে কেমনে একটু নারীর গা গেষে দাড়াবে, কেমনে একটু খোজা দিবে এসব করতে তো তারা ভুলে না সেই কথাটি লেখলেন না কেনো ভাই।
আর একটি কথা বলছেন নারীদের গাড়িতে হেলপাররা ধরে উঠায় না কেন এই কথাটি কোন সুস্থ নারী বলে না। বয়স্ক কিংবা শিশুদের বেলায় সেটা হতে পারে। এটা যেমন পুরুষ বয়স্ক আর পুরুষ শিশুর বেলাও হয়। এখন একজন সুস্থ নারীর হাত ধরে যদি একটা চাপ দেয় তাহলে কি ঐ নারী ঐ কাপুরুষটাকে এমনি এমনি ছাইড়া দিবো নাকি জোতা দিয়া পিটাইয়া গাড়ি থেকে ধাক্কা মেরে ফেলে দিবে? এখন আপনিই বলেন আপনের এই কথার কোন যুক্তি আছে কিনা।
আরো বলেছেন বলতে গেলে আমার অনেক সময় করে লিখতে হবে সে গুলো না হয় আজ বাদ দিলাম।

৩০ শে মে, ২০১৮ বিকাল ৩:১১

বেচারা বলেছেন: আমি পুরুষ হয়েও এতটা তীব্র একপেশে অভিযোগ করিনি। নারীদের জন্য যতটা একপেশে বিষোদগার করছেন। যাহোক, সেটা আপনার স্বাধীনতা। মতপ্রকাশের স্বাধীনতা।

১১| ২৯ শে মে, ২০১৮ দুপুর ১২:৩১

বিজন রয় বলেছেন: পুরুষ কি কখনো অন্ধ হতে পারে??

৩০ শে মে, ২০১৮ বিকাল ৩:১১

বেচারা বলেছেন: পুরুষ মানেই অন্ধ।

১২| ৩১ শে মে, ২০১৮ রাত ১০:৫০

শিখণ্ডী বলেছেন: কামরুন্নাহার কলি কোথায় বাস করে কে জানে! আমার একটু দূরের বোনের জা তার শ্বশুরকে ডিমের তরকারি রেঁধে দিত ডিমের খোসাসহ(সেই বুড়ো ভদ্রলেকের অভিযোগ আমি নিজ কানে সেখানে বেড়াতে গিয়ে শুনেছি)। আরও অবাক হবেন সেই মহিলা আবার প্রাথমিক স্কুলের শিক্ষিকা! নারীরা অন্যায় করতে পারে না তো খালেদে জিয়া জেলে কেন X( অথবা তিনি নির্দোষ হলে সরকার প্রধান অন্যায়কারী তিনি কি নারী নন? /:)

০৯ ই জুন, ২০১৮ সকাল ১১:৫০

বেচারা বলেছেন: একপেশে কথা বলে তিনি মন্তব্য করেছেন। আমি তর্ক পছন্দ করি না বলে আর কথা বাড়াইনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.