নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

আমার কাব্যভীতিঃ কেন আমি এমন হইলাম

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:২৪




ব্লগে যারা আমাকে মোটামুটি চিনেন, তারা অনেকেই জানেন যে, আমি কবিতা পড়ি না। অথচ ব্লগে আমার পছন্দের যেসব ব্লগার আছেন, তারা অনেকেই কবিতা লিখেন। তীব্র ইচ্ছা থাকা সত্বেও তাদের কবিতা আমি পড়ি না। মন্তব্যও করি না। কিন্তু কেন? আসলে এটাকে একটা অসুখ বলতে পারেন, একটা মানসিক রোগ। অসুখটার নাম হলো ''কাব্যফোবিয়া''। কবে থেকে, কেন এবং কিভাবে আমি এই অসুখে আক্রান্ত হলাম; সেই কাহিনীই আপনাদের বলবো আজ।

কলেজে পড়ার সময় থেকেই টুকটাক লিখতাম। দু’একটা পত্রিকায় কদাচিৎ ছাপাও হয়েছে আমার লেখা। তবে সেগুলো কবিতা ছিল না। ঢাবিতে পড়ার সময় আমার একজন প্রেমিকা ছিল। সে ঢাবি-র কোন এক হলে থাকতো এবং আমার লেখালেখির ব্যাপারটা জানতো। তবে অত্যন্ত দুঃখের বিষয়, আমার লেখা পড়ে দেখা বা সে ব্যাপারে কোন আগ্রহ দেখানোর ব্যাপারে তার কার্পন্য ছিল চোখে পড়ার মতো। সত্যি বলতে একাডেমিক বই ছাড়া অন্য কোন বই সে খুব একটা পড়তো না, শুধুমাত্র প্রতিবছর বইমেলা থেকে যে বইগুলো আমি কিনতাম সেগুলো ছাড়া!

এ ব্যাপারে আমার একটু অভিমান থাকলেও দার্শনিকের মতো চিন্তা করতাম, থাকগে। এই দুনিয়ায় সবাইকে দিয়া সবকিছু হবে বা হতে হবে এমন কোন কথা নাই। তবে এটা ঠিক, বই কিংবা কাব্য আলোচনা ছাড়াই আমাদের সম্পর্ক মোটামুটি ভালোভাবেই এগিয়ে চলছিল। তবে বিপত্তি বাধলো একদিন!

ওদের হলে কি একটা দিবসে যেন, একটা সাংস্কৃতিক প্রতিযোগিতা হবে। সেখানে সে আমাকে না জানিয়েই স্বরচিত কবিতা আবৃত্তির ইভেন্টে নাম দিয়ে ফেললো এবং অবধারিতভাবেই কবিতা লেখার দায়িত্ব অবলীলায় আমার ঘাড়ে চাপিয়ে দিল। আমার তীব্র প্রতিবাদেও কোন কাজ হলো না। উল্টো জানিয়ে দিল, ওর জন্য কবিতা লেখার মতো একটা ছোটখাটো কাজও যদি আমাকে দিয়ে না হয়, তাহলে কিসের ভালোবাসা? না পারলে আমি যেন ভবিষ্যতে ওর মুখ-দর্শন আর না করি। ইমোশনাল ব্ল্যাকমেইল আরকি!

হাতে সময় খুব কম। পরবর্তী তিনটা দিন আমার কামরায় নিজেকে বন্দী করে ফেললাম। যাই লেখি, পছন্দ হয় না। ঘুমের মধ্যে বাংলা অক্ষরগুলো আমাকে তাড়া করে, বিভিন্ন অশালীন অঙ্গভঙ্গি করে, ভয় দেখায়। কবিতার প্রতি একটা চরম অভক্তি এসে গেল। তিনদিন পর যখন দু’টা কবিতা লিখে রুম থেকে বের হলাম, আম্মা বললো, কিরে, তোর চেহারার একি হাল! রুমের দরজা বন্ধ করে গাজা খাস নাকি?? আম্মার কথা শুনে আয়নায় নিজেকে দেখে আতকে উঠলাম। চোখ লাল, উস্কো-খুস্কো চুল, খোচা খোচা দাড়ি! সে যাই হোক, হাতে সময় নাই। সেইদিনই ওদের সেই সাংস্কৃতিক সন্ধ্যা! কবিতা দিতে গেলাম। ওর লোলুপ দৃষ্টি আমার হাতের কাগজের দিকে। এনেছো? বলে ছো দিয়ে কবিতা দু’টো নিয়ে হলে ঢুকে গেল। যাবার আগে বললো, যাই, হাতে সময় নাই। রিহার্সাল দিতে হবে না! একবার আমার দিকে তাকানো বা কোনরকমের সহানুভূতিমূলক কথার ধারে-কাছে দিয়েও গেল না।

কবিতার ভুত মাথা থেকে নেমে যাওয়াতে যেন ঘাম দিয়ে জ্বর ছাড়লো। খুশিতে নীলক্ষেতে গিয়ে ভরপেট মোরগ পোলাউ খেয়ে বাসায় ফিরলাম। রাতে ফোনে জানালেন, স্বরচিত কবিতা পাঠের ইভেন্টে উনি দ্বিতীয় স্থান অধিকার করিয়াছেন। হলের প্রভোষ্ট পুরস্কার দেয়ার সময় অভিনন্দন জানিয়ে বলেছে, তুমি যে এতো ভালো কবিতা লেখ তাতো জানতাম না!!!

এরপরের কয়েকটা বছর ছিল কবিতার নামে আমার উপর অত্যাচারের বছর! হলের বা ডিপার্টমেন্টের বাৎসরিক স্মরনীকার জন্য কবিতা, দেয়াল পত্রিকার জন্য কবিতা, অমুকের জন্মদিনের জন্য কবিতা... ...হেন-র জন্য কবিতা, তেন-র জন্য কবিতা। কবিতা আমার জন্য হয়ে গেল এক মুর্তিমান আতঙ্কের নাম!

যাইহোক, কবিতা লিখতে লিখতে ততোদিনে নিজেকে কবি ভাবা শুরু করে দিয়েছি। একদিন আমাদের ঢাবি-র এক কবি বড়ভাইকে কয়েকটা কবিতা পড়তে দিলাম। উদ্দেশ্য উনার কাছ থেকে কিছু প্রশংসা বাক্য শ্রবন এবং উচ্চতর কবিত্ব অর্জনের জন্য দিক-নির্দেশনা নেয়া। কবিতা পড়ে উনি বললেন, এই কবিতাগুলো তো মনে হয় আগে কোথাও পড়েছি! উনার তুখোড় স্মৃতিশক্তির প্রশংসা আগে অনেক শুনেছি। সেটাকে সত্য প্রমান করার জন্যই যেন উনি বলে উঠলেন, মনে পড়েছে। এগুলো অমুক ডিপার্টমেন্টের তমুক মেয়ের কবিতা না! তুই তো দেখি মহা হারামী, লজ্জা-শরমের কোন বালাই নাই!! একটা মেয়ের কবিতা নিজের নামে চালিয়ে দিচ্ছিস!!! কবিদের অপমান! এইবার দ্যাখ তোরে আমি কেমন দৌড়ের উপরে রাখি।

এরপর আমার উপর যেই নতুন মাত্রার অত্যাচারের সূচনা হয়েছিল সেটার বর্ণনা দিয়ে আপনাদের বিরক্তি আরো বাড়াতে চাই না। শুধু এটুকুই বলি, কবিতার নাম শুনলেই তখন আমার চোখ লাল হয়ে যেতো, বন্য পশুর মতো দাত বের হয়ে পড়তো......... আর চেহারায় একধরনের হিংস্রতা ভর করতো। পরবর্তী উপসর্গ ছিল, কবিতা দেখলে মাথা ঘোড়ানো, বমি বমি ভাব হওয়া, আর চোখে-মুখে অন্ধকার দেখা। কাজেই কবিতার শব্দগুলো ঠিকমতো আর দেখতে পেতাম না, বোঝা তো অনেক দুরের কথা। দীর্ঘ চিকিৎসার পর এখন আমি কিছুটা ভালো। তবে উপসর্গগুলো এখনো অল্পমাত্রায় আছে, আর এর সাথে একটা নতুন উপসর্গ যোগ হয়েছে....... তা হলো শরীর ঘেমে যাওয়া।

এখন বলেন, কবিতা ঠিকমতো না পড়ে, না বুঝে যদি আৎকা একটা হাস্যকর মন্তব্য করি; লাইক দেই, তাহলে কি আমার প্রিয় ব্লগারদের সাথে প্রতারণা করা হয় না! এতোগুলো প্রিয় মানুষের সাথে এই প্রতারণা আমি কিভাবে করি?

তাই বলি, আমার মতো এমন একজন অভাগার প্রয়োজন কি? প্রিয় কবি ভাই ও বোনেরা, আপনারা এগিয়ে যান। আমি সাথে না থাকলেও আমার দোয়া এবং আশির্বাদ আপনাদের সাথে আছে।


ছবিঃ নেট থেকে ধার করা।

মন্তব্য ৮০ টি রেটিং +২১/-০

মন্তব্য (৮০) মন্তব্য লিখুন

১| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৩৯

নীল আকাশ বলেছেন: ভাই কেমন আছেন?
আপনি একা নন। আপনার মতন আমার খুব প্রিয় কয়েকজন পাঠক আছেন, যারা আমি গল্প দিলেই চলে আসেন, কিন্ত আজ পর্যন্ত আমার কোন কবিতায় আপনাদের আমি পাই নি।

পছন্দ করেন না ভালো কথা, পড়বেন না। জোর করে কিছু পড়ার মানে হয় না। আমিও তো ব্লগে অনেক টাইপের বিশেষ করে রাজনৈতিক লেখাগুলি পড়ি না।

তো আপনার সেই নব্য কবিতা লেখক কাম প্রেমিকার বতর্মান অবস্থা কি? এর মতন অবস্থা নাকি? Click This Link
চমৎকার পোস্ট!
ধন্যবাদ।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৫১

ভুয়া মফিজ বলেছেন: ভালোই তো ছিলাম! কিসের একটা লিঙ্ক দিলেন, দেখে তো এখন চোখে অন্ধকার দেখছি! :(

হ্যা, ভালো কথা বলেছেন। তবে, রাজনৈতিক আর ধর্মীয় লেখাগুলো আমি পড়ি কিন্তু ঝামেলা এড়ানোর জন্য মন্তব্য করি না।
আর আমার সেই প্রেমিকার কথা বলছেন? তার লেটেস্ট খবর আমার কাছে নাই.......শুনেছি সে সোহানীদের দেশে থাকে! ;)

প্রথম মন্তব্যের জন্য আমার টুপিখোলা অভিনন্দন রইলো।

২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৪৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন:
মফিদা,
আমারও মনেহয় কাব্যফোবিয়া আছে। কবিতা পড়লে আগামাথা কিছুই বুঝিনা। :( তবে সমস্যা নাই আমাদের দলও কিন্তু কম যায় না..;)আপেল খান..



তিনদিন পর যখন দু’টা কবিতা লিখে রুম থেকে বের হলাম, আম্মা বললো, কিরে, তোর চেহারার একি হাল! রুমের দরজা বন্ধ করে গাজা খাস নাকি??
দারুন লাইন;)


কবিদের অপমান! এইবার দ্যাখ তোরে আমি কেমন দৌড়ের উপরে রাখি।এরপর আমার উপর যেই নতুন মাত্রার অত্যাচারের সূচনা হয়েছিল সেটার বর্ণনা দিয়ে আপনাদের বিরক্তি আরো বাড়াতে চাই না।
ইহা আমার শুনিবার মনচায়। একটু খানি বলেন..:(

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৫৫

ভুয়া মফিজ বলেছেন: আপেল শরীর স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু এটাকি কাব্যফোবিয়ার অষুধ নাকি?

নতুন মাত্রার অত্যাচারের কাহিনী অনেক লম্বা। আরেকটা পর্ব লাগবে। ;)
মূলতঃ মানসিক অত্যাচার আর কি! তবে শোনা কথা, আমার সেই সাবেকের সাথে নাকি কবি বড়ভাই এর প্রেমপত্র চালাচালি হতো!!! :P

৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৫৪

মোস্তফা সোহেল বলেছেন: কেমন আছেন ভাই? আশা করি ভালই আছেন।

ব্যস্ততার কারনে ব্লগে কম তাই সবার সাথে তেমন কথা হচ্ছে না।

লেখা পড়ে এতটুকই বলা যায়,আহা বেচারা।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:০০

ভুয়া মফিজ বলেছেন: আপনি ব্যস্ত জেনে ভালো লাগলো। জীবনে ব্যস্ততার প্রয়োজন আছে। আমিও যে সবসময় ব্লগে থাকতে পারি তা না। রুটি-রুজির ধান্ধা আগে, তারপরে ব্লগ.....কি বলেন?

বেচারা তো বটেই...........সহমর্মিতার জন্য ধন্যবাদ। :)

৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:০৬

তারেক_মাহমুদ বলেছেন: আসেন ভাই বুকে বুক মিলাই, মাঝে মাঝে খারাপ ব্লগের প্রিয় মানুষেরা আমার পোষ্টে মন্তব্য করে অথচ তাদের কবিতায় মন্তব্য করা হয় না। মনের কথাটা বলার জন্য ধন্যবাদ।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:১৬

ভুয়া মফিজ বলেছেন: বুকে বুক মিলাইতে তো মন চায়, কিন্তু উপায় কি? আসেন ভার্চয়ালী মিলাই। :)


ব্লগের প্রিয় মানুষেরা আমার পোষ্টে মন্তব্য করে, অথচ তাদের কবিতায় মন্তব্য করা হয় না হ্যা, ঠিকই বলেছেন। এটা একটা মনোবেদনার কারন বটে!!!

৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৫৯

রাজীব নুর বলেছেন: বসন্তের শুভেচ্ছা জানাই।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৫০

ভুয়া মফিজ বলেছেন: আপনাকেও বসন্তের শুভেচ্ছা।

৬| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:০৯

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: খুব এক চোট হাসলাম।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৫১

ভুয়া মফিজ বলেছেন: ধন্যবাদ।
হাসি অবশ্য স্বাস্থ্যের জন্য ভালো। সো, কিপ ডুয়িং দিস। :)

৭| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:১২

নয়া পাঠক বলেছেন: পহেলা ফাল্গুণের শুভেচ্ছা। যাক বড় বাঁচা বেঁচে গেছেন ভাই। তবে আমিও কিন্তু আপনার দলেই, কবিতা বুঝিনা তাই পড়তেও ইচ্ছে করে না!

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৫৩

ভুয়া মফিজ বলেছেন: আপনাকেও পহেলা ফাল্গুণের শুভেচ্ছা জানাই।
এখনও পুরা বাচি নাই। দেখি শেষ পর্যন্ত কোথাকার পানি কোথায় গড়ায়!! :)

৮| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:২৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
এই তাহলে ঘটনা।

ভাই দু:খ ভুলে কবিদের কবিতা পড়ুন আর মন্তব্য করুন।

এটাই কি ভাল হয় না। না কি আর কবিতা পাঠ ও মন্তব্য করবেন না বলে ধনুক ভাঙ্গা পন করেছেন।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৫৫

ভুয়া মফিজ বলেছেন: শারিরীক এবং মানসিক সমস্যা কাটলেই পড়া শুরু করবো।
না কি আর কবিতা পাঠ ও মন্তব্য করবেন না বলে ধনুক ভাঙ্গা পন করেছেন। না না, এমন কিছু না।

আপনাকে বসন্তের শুভেচ্ছা।

৯| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:২৮

যাযাবর চখা বলেছেন: আমারও কবিতা পরতে ভয় লাগে। আধুনিক কবিতার কিছুই বুজি না।

মজার লিখা।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৫৭

ভুয়া মফিজ বলেছেন: আমারও কবিতা পরতে ভয় লাগে। আমারও!! :(

মন্তব্যে ধন্যবাদ।

১০| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৪০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালোই লাগছিলো আপনার প্রেম আর কবিতা লেখা নিয়ে বলা কথাগুলো।

ফাল্গুনী শুভেচ্ছা রইল ভাই আপনার জন্য
শুভ বসন্ত

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:০২

ভুয়া মফিজ বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ।
আপনি ভাই মাঝে-মধ্যে গল্পও লিখবেন। আপনার কবিতা পড়া হয় না, বড়ই শরমিন্দা হই। :(

আপনার জন্যও রইলো অনেক অনেক ফাল্গুনী শুভেচ্ছা।

১১| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:১৮

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সমস্যা নেই ভাই না পড়লেও যদি এরকম মজাদার পোস্ট উপহার দেন তো।

কবিতাই তো লিখতে পারিনা ভাই, পড়বেন কি! আমি তো কেবল মনের ভেতর জমে থাকা কথাগুলো কোনরকম সাজানোর চেষ্টা করি প্রকাশ করার জন্য, সেগুলোকে কবিতা বলতে আমার ভয়ই লাগে ভাই সত্যি বলছি, তবু্ও পোস্ট দেই কেবল ব্লগে হাজিরার খাতায় নাম তুলতেই। কাজেই আপনার শরমিন্দা হওয়ার কিচ্ছু নাই ভাই।
দোয়া রাইখেন ভাই, যেন গল্পের মতো লিখতে পারি।

আবারও ফাল্গুনী শুভেচ্ছা আপনাকে
শুভ বসন্ত

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:৩০

ভুয়া মফিজ বলেছেন: কবিতাই তো লিখতে পারিনা ভাই এটা হলো আপনার বিনয়ের কথা। আপনি ব্লগের জনপ্রিয় কবিদের একজন....এটাতো কোন নতুন কথা না।

সব কবি-ই মনের কথা সাজিয়ে প্রকাশ করে। ইন ফ্যাক্ট, এটাই তো কবিদের বৈশিষ্ট্য!
তবে আমি আশা ছাড়ছি না। আপনার গল্প কোন একদিন পড়ার আশায় রইলাম। :)

ভালো থাকবেন।

১২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:৩৮

ওমেরা বলেছেন: আজকেই বুঝলাম আপনি ভাইয়া আসলেই ভুয়া!! লিখাটা পরে অনেক হাসি, হাসালাম ।
কবিতা আমিও বুঝি না কিন্ত ব্লগে তো কবিতাই বেশী আসে তাই পড়ি কমেন্টও করি লাইকও দেই ।

লিখাটা খুব খুব ইন্টারেষ্টিং হয়েছে ।

আচ্ছা উনিই কি এখন আমাদের ভাবী ?

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫৬

ভুয়া মফিজ বলেছেন: শুধুই দুঃখ....... এতোদিন পরে বোঝার জন্য যে আমি ভুয়া। প্রথম থেকেই তো আমার নিকে ভুয়া শব্দটা আছে। আপনি এতোদিন পরে কেন বুঝলেন তা তো বুঝলাম না! :(
আচ্ছা উনিই কি এখন আমাদের ভাবী ? প্রথম ২/১ জনকে একটু উল্টা-পাল্টা বোঝানোর চেষ্টা করলাম। আর পারলাম না। হ্যা, উনিই আপনাদের ভাবী। =p~

১৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৩২

মনিরা সুলতানা বলেছেন: হাহাহাহাহাহা কিছুক্ষণ হাসলাম =p~ যদিও অন্যের দুঃখে হাসা একদম ই নাজায়েজ :-&

আপডেট বলেন, উনি কি দু একটা কবিতার বোই প্রকাশ ও করে ফেলেছেন ইতোমধ্যে !! নাকি সব ই হাওয়ায় উড়িয়েছেন কাগজে।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫৮

ভুয়া মফিজ বলেছেন: হাসতে পারেন......কোন অসুবিধা নাই।
আপডেট বলেন, উনি কি দু একটা কবিতার বোই প্রকাশ ও করে ফেলেছেন ইতোমধ্যে !! নাকি সব ই হাওয়ায় উড়িয়েছেন কাগজে।
স্ব-নামে করে নাই নিশ্চিত, বেনামে করলেও করতে পারে! ;)

১৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫৩

পদাতিক চৌধুরি বলেছেন: এটা তো অন্য রকম ভালোবাসা । আজকে বিশ্ব কিসিং ডেট , আগামীকাল ভ্যালেন্টাইন, তার আগে আপনার এই পোস্ট !! যাই হোক শেষ থেকেই শুরু । আশা করি ঢাবির গার্লফ্রেন্ডের বাকি পর্বটি অনতিবিলম্বে পেয়ে যাব। আপনাকে নতুন করে কবিতা লিখতে বলবো না। শুধু পুরোনো ডায়েরির পাতা থেকে দুই একটা পোস্ট দিয়ে দিন । আমরা সেগুলি স্বাদ পেতে থাকি।

বাসন্তীক শুভেচ্ছা নিয়েন।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০০

ভুয়া মফিজ বলেছেন: আপনার প্রস্তাবগুলো খারাপ না। চিন্তা-ভাবনার ব্যাপার আছে। দেখি কি করা যায়। :)

আপনার জন্যও রইলো অনেক অনেক ফাল্গুনী শুভেচ্ছা।

১৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১০

শাহরিয়ার কবীর বলেছেন: আজও কবিতা লিখতে পারেন না জেনে খুশি হলাম
কারণ বর্তমানে কাউয়ার আর কবি'র কোন পার্থক্য নেই..... ;)

আবার রোহিঙ্গা আর কবি দুটোই এখন মডার্ন গালি। :)


জোরছে বলেন ভাড়া হলো 30 নাম আমার ভুয়া মফিজ। :P


বাসন্তী শুভেচ্ছা রইল।।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০৫

ভুয়া মফিজ বলেছেন: আপনার কাউয়ার আর কবি'র কোন পার্থক্য নেই, কথাটা মানতে পারলাম না। ব্লগে এতো এতো কবি, অনেকেই নিশ্চয়ই খুব ভালো লিখেন। সবাইকে কাউয়া বলি কিভাবে? তাছাড়া, আমার ভুল যদি না হয়; আপনিও একজন কবি এবং আমার প্রিয় একজন ব্লগারের পতিদেব। এখন আপনাকে কাউয়া বলি কিভাবে?? :P

জোরছে বলেন ভাড়া হলো 30 নাম আমার ভুয়া মফিজ। এই কথাটা বুঝি নাই। নাম আমার ভুয়া মফিজ ঠিক আছে, তার সাথে ভাড়া ৩০ এর সম্পর্ক কি? তাছাড়া এই ভাড়া ৩০ কি টাকায় নাকি পাউন্ডে? :)

১৬| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২১

ঢাবিয়ান বলেছেন: মজা পেলাম পড়ে =p~ । আপনিতো ভাগ্যবান যে শুধু কবিতা লিখে দিয়েছেন। অনেক ঢাবি ছাত্রকে দেখেছি নিজের পড়া বাদ দিয়ে প্রেমিকার নোটস তৈরী করত।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:২৭

ভুয়া মফিজ বলেছেন: ভুল......শুধু কবিতার উপর দিয়ে যায় নাই। ডিপার্টমেন্ট আলাদা ছিল, তাই নোটস তৈরীর হাত থেকে বেচে গিয়েছিলাম। তবে বেশ কিছু এসাইনমেন্ট তৈরী করে দিতে হয়েছিল।

আপনাকে মজা দিতে পেরে আনন্দ হচ্ছে! :)

১৭| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:১২

ফয়সাল রকি বলেছেন: যা লিখেছেন তার ওপর আর বেশি কিছু বলার সাহস নাই.... এভাবেও কেউ ধরা খায়!!!! শেষ পর্যন্ত নিজের লেখা কবিতার কপিরাইট হারিয়ে ফেললেন! কবিত্ব হারানোর পর সেই প্রেমটা নিশ্চয় আর টিকেনি?

যাইহোক, আমার অবস্থাও আপনার কাছাকাছি! কবিতা ঠিক বুঝি না। তাই যতই পড়ি, মাথায় কিছু ঢুকে না। ফলাফল, কবিতায় মন্তব্য করা থেকে নিজেকে বিরত থাকি, সাহস পাই না।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৩৬

ভুয়া মফিজ বলেছেন: কবিত্ব হারানোর পর সেই প্রেমটা নিশ্চয় আর টিকেনি? সে অনেক লম্বা কাহিনী, তবে কবিত্ব হারানোর চেয়ে প্রেম টিকিয়ে রাখা আমার কাছে বেশী জরুরী ছিল। ;)

আসলে আমি একজন সহজ সরল মানুষ। :)
ভাষার মার-প্যাচ আমার মাথায় ঢোকে না। আর গোদের উপর বিষফোড়ার মতো ভীতি তো আছেই!

আপনার সরল অভিব্যাক্তি এপ্রিশেয়েট করার মতো। অনেকে দেখি না বুঝেই মন্তব্য করে!

১৮| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:১৬

করুণাধারা বলেছেন: তিনি অন্যকে দিয়ে কবিতা লিখিয়ে স্বরচিত বলে চালিয়ে দিতেন।

বাহ! এ যে দেখছি লেডি এরশাদ!! এই ডিক্টেটর বর্তমানে কেমন ডিক্টেটরশিপ চালাচ্ছেন সেটা নিয়ে কিছু লিখলে ভালো লাগবে আমাদের! :)

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৪৭

ভুয়া মফিজ বলেছেন: ডিক্টেটরশিপগিরি বন্ধ করে নাই। আমাকে যন্ত্রণা দেয়ার নিত্য নতুন ফন্দি-ফিকির বের করে সে। :)
এই ডিক্টেটর বর্তমানে কেমন ডিক্টেটরশিপ চালাচ্ছেন সেটা নিয়ে কিছু লিখলে ভালো লাগবে আমাদের! অবশ্যই। আগেও লিখেছি, ভবিষ্যতেও হয়তো লিখবো.....কোন একদিন।

আপনার জন্য অনেক অনেক বাসন্তী শুভেচ্ছা।

১৯| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:১৪

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনার কাব্য সংক্রান্ত কাহিনি পড়ে আপনার জন্য একাধারে দুঃখ ও করুণা হচ্ছে। :)

কবিতার ওপর এমন খাপ্পা হয়ে আছেন জানা থাকলে আমিও কবিতার নামে ছাইপাঁশ লেখাগুলো কমই লিখতাম। :P





১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৫০

ভুয়া মফিজ বলেছেন: কবিতার ওপর এমন খাপ্পা হয়ে আছেন জানা থাকলে আমিও কবিতার নামে ছাইপাঁশ লেখাগুলো কমই লিখতাম। স্যরি, ভুল হয়ে গিয়েছে। এই পোষ্টটা আরো আগে দেয়া উচিত ছিল......তাহলে আরো অনেক দারুন দারুন গল্প পেতাম! ;)

২০| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:২৬

নীলপরি বলেছেন: বেশ লাগলো পড়তে । :)

ছোটোবেলায় স্কুলম্যাগে হর্সরাইটিং আমিও করেছি । ঘটনা আলাদা হলেও মনে আসলো সে কথা ।

শুভকামনা

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৫৪

ভুয়া মফিজ বলেছেন: আপনাকে বোধহয় কিছুটা নস্টালজিক করে দিলাম। তবে আশাকরি স্মৃতিটা সুখ-স্মৃতি, উপভোগ করছেন।
ছোটবেলার স্মৃতি মনে পড়লে আমার বেশ লাগে!

আপনার জন্য অনেক অনেক বাসন্তী শুভেচ্ছা এবং সেইসাথে শুভকামনা। :)

২১| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:২৭

তারেক ফাহিম বলেছেন: ব্লগে কবিতার চেয়ে গল্প অনেক ভালোলাগে।

কবিতার অনেক অর্থই বোধগম্য নয়, লেখকের ব্লগের নিয়মিত পাঠক হিসেবে স্বাক্ষ্য প্রমান হিসেবে একটু অগোছালো মন্তব্য করে যাই B-)

আপনার কবিতা ছাড়ার অভিজ্ঞতা জেনে অনেক হাসলাম।

পরে আপনার সাবেকের কি হল? তা না বললেতো পোষ্টটি ছোটগল্প ধরা যাবে :D

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:০০

ভুয়া মফিজ বলেছেন: আমার সাবেক প্রেমিকা, বর্তমানের গৃহিনী। =p~
গল্প কিংবা কবিতা যার যেটা ভালো লাগে! সবার পছন্দ তো এক না। তবে না বুঝে অগোছালো মন্তব্য করা আমাকে দিয়ে হয় না। :)

২২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:০৯

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ,



নামের সাথে যার "ভুয়া" শব্দটি আছে তার সবই তো ভুয়া! :)
এই যে বললেন - তিন তিনটা দিন লাগিয়ে, গালে খোঁচা খোঁচা দাঁড়ি গজিয়ে, গাঞ্জা খাওয়া চেহারা বানিয়ে তবেই কবিতা প্রসব করলেন। :|| আরে মিয়া কবিতা লিখতে এতো কিছু কুরবাণী দিতে হয় নাকি? যত্তোসব ভুয়া কথাবার্তা। :P
কি যে কন ? কবিতা নেমে যাবে মিনিটে মিনিটে। :(

কবিতা বিমুখ হবার কোনও কারন নেই । ভালো-মন্দ-জটিল- সরল সব কবিতাই ফাগুনের রং লাগানো ক্ষনেকের বসন্ত বাতাসের মতোই দোলা দিয়ে যাবে, দেখবেন।

প্রথম ফাল্গুনের শুভেচ্ছা।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:১৬

ভুয়া মফিজ বলেছেন: কবিতা নেমে যাবে মিনিটে মিনিটে। জী এস ভাই, আমাকে কবি যদি বলেন তাহলে আমিতো সেই রকমের কবি না, আমি হলাম ভুয়া কবি!

কবিতা বিমুখ না। বুঝি কম, তাই ভয় পাই ........এই আরকি!! পৃথিবীতে তো সবকিছুই পরিবর্তনশীল। বলা যায় না, পড়া তো পড়া...হয়তো কোন একদিন সত্যি সত্যিই মিনিটে মিনিটে কবিতা প্রসব করা শুরু করে দিবো!! =p~

২৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:২৩

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:


ঐ প্রসঙ্গ এনে ভাবছিলেন জনগন আপনার কথায় আপনারে সান্তনা দিব ;)
ফাজলামি পাইছেন, যে পুরুষ তার প্রিয়তমার জন্য কবিতার পর কবিতা লিখে লিখে কবি হয়ে যেতে পারে সে আর কিছু না হোক অকবি না B:-) আমগোরে এইটা বিশ্বাস করতে কয়েন না পিলিজ X((


এটা কি আপনের অতীত =p~ =p~

https://m.youtube.com/watch?v=oyLykw0ZcJY


১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:১৫

ভুয়া মফিজ বলেছেন: আশেপাশে চোখ বুলান.....জনগন আমারে অলরেডী সান্তনা দিছে। ;)
প্রিয়তমার জন্য কবিতা লেখা, আর প্রিয়তমার ছায়াকবি হয়া কাম করা এক কথা হইলো!! :(

যাইহোক, আপনে আমার অতীত না ভবিষ্যত দেখাইছেন, এই জন্য আপনেরে অনেক ধইন্নবাদ!! :)

২৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:২৪

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:

;)

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:১৭

ভুয়া মফিজ বলেছেন: হ হ দেখছি......আর কইতে হইবো না। :)

২৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:২২

বিদ্রোহী ভৃগু বলেছেন: আহারে!

আপনার শোকাবহ কাব্যফোবিয়ার কারণ, লক্ষন উপসর্গ পড়িয়া বড়ই মায়া হইতেছিল।
মনে হইতেছিল এক্ষনেই কবিতা বিসর্জন দিয়া দেই। মাগার কবিতা বড় ত্যাদর বিল্লি! :P
মাথায় উঠলে আর নামতেই চায়না। ;)
নেইল দিয়া নারী জাতির মতো খামচাইয়া, আকড়াইয়া ধরিয়া থাকে :-/

এক্ষনে তাহাকে মৎস দিয়া নামাইতে হইবে! এই বুদ্ধি আসা মাত্র মাছের সন্ধানে ভাবনাকে ছাড়িয়া দিলাম্
আপনি যদি ভাল কুনু সন্ধান পান জানাইয়েন! মৎসা কন্যা খুঁইজেননা কিন্তু!!!! :P

হা হা হা

+++++++++

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৪৪

ভুয়া মফিজ বলেছেন: আমার চোখে তো খালি মৎস্য কন্যাই ভাসে!! বরং এই বিলাই রে মাথায় কইরাই রাখেন, নামানোর দরকারটা কি? ;) সামু কবিশুন্য বিরানভূমি হউক, এইটা তো আমি কক্ষোনোই চাই না।

আপনার মজাদার মন্তব্যে বড়ই চমৎকৃত হইলাম। =p~ =p~

২৬| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:২৫

বলেছেন: মফিজ ভাই,
কবিতা চুরির এই অদ্ভুত অভস্ত্যতা দিনে দিনে কিন্ত সহজাত হয়ে গেছে আমাদের।

আপনি কাব্যফোবিয়া ঝেড়ে ফেলে একটা কাব্য লিখে ফেলুন দেখবেন ভয় চলে গেছে।

শুধু একবার লিখুন -

লেখাটি সত্যি অসাধারণ।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২৯

ভুয়া মফিজ বলেছেন: আমার কবিতা কিন্তু চুরি হয়নি, স্ব-ইচ্ছায় লেখক-স্বত্ব ছেড়ে দিয়েছিলাম।
আর নতুন করে কাব্য লেখার কথা বলছেন? পরের মন্তব্যটাই ব্লগার শাহিন বিন রফিক এর, পড়ে দেখুন।

ব্লগে নতুন পাগলের আমদানী চাই না!!! =p~

২৭| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:২৩

শাহিন বিন রফিক বলেছেন:



কাভা ভাইয়ের ফেসবুকে দেখলাম উনি লিখেছেন- ওনাকে নোবেল দেওয়া উচিত শুধুমাত্র ব্লগে কবিদের অত্যচার দিন-রাত নিরবে সহ্য করার জন্য। (সত্যিকার কবিদের জন্য বলেননি)

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪০

ভুয়া মফিজ বলেছেন: আসলেই দেয়া উচিত। আমার ক্ষমতা থাকলে দিয়ে দিতাম। :)

২৮| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৫:৩৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
সাহিত্যের সব চেয়ে সুকুমার শাখা হলো কবিতা।

পোস্টে প্লাস।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪৪

ভুয়া মফিজ বলেছেন: সাহিত্যের সব চেয়ে সুকুমার শাখা হলো কবিতা দ্বি-মত পোষণ করার সুযোগ খুব একটা নাই।
তবে সবার সবকিছু সহ্য হয় না। রিচ ফুড খুবই সুস্বাদু। কিন্তু অনেকেই হজম করতে পারে না, বদহজম হয়ে যায়! ;)

২৯| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৫২

সাইন বোর্ড বলেছেন: সব কবিতা সবার ভাল লাগেনা, লাগার কথাও না, তবে একটি ভাল লাগার মত কবিতা পড়লে অনেক সময় মনটাও ভাল হয়ে যেতে পারে । তাই, যারা অন্ততঃ কিছু লেখালেখির সাথে আছে তাদের কবিতার সাথে থাকা দরকার আছে বলে আমি মনে করি ।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫৩

ভুয়া মফিজ বলেছেন: কোন কবিতাটা কেমন জানার জন্য তো আমাকে সব কবিতাই পড়তে হবে, তাই না! :((

যারা অন্ততঃ কিছু লেখালেখির সাথে আছে তাদের কবিতার সাথে থাকা দরকার আছে বলে আমি মনে করি আমি তো সাথেই আছি, তবে দৃশ্যমান না; এই হলো পার্থক্য!! :P

৩০| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৪৭

সুমন কর বলেছেন: আপনার কবি হবার পুরনো ইতিহাস পড়ে খুব মজা পেলাম। তবে মাঝে মাঝে কবিতা-টবিতা লিখলে বা পড়লে হালকা হালকা লাগে..... ;)
+।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০৪

ভুয়া মফিজ বলেছেন: মাঝে মাঝে কবিতা-টবিতা লিখলে বা পড়লে হালকা হালকা লাগে..... এটা মনে হয় আমার জন্য প্রযোজ্য না। আমার তো নিজেকে এতো ভারী মনে হয় যে বসে থাকতে পারি না, শুয়ে পরতে ইচ্ছা করে। =p~

তবে দেখি, ভবিষ্যতে আপনার এই উপদেশ কাজে লাগানোর চেষ্টা করবো। :)
ভালো থাকবেন।

৩১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:০১

সামিয়া বলেছেন: লেখাটি পরে খুব খুব মজা পেলাম। আপনি এত ভালো লিখেন!! জাস্ট অসাধারণ ।।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২৩

ভুয়া মফিজ বলেছেন: বিয়ের পরে এটাই আপনাদের প্রথম ভালোবাসা দিবস। এই দিনে আপনাকে মজা দিতে পেরে ভালো লাগছে। :)

জাস্ট বি হ্যাপি অলওয়েজ এন্ড কিপ স্মাইলিং!!!

৩২| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৫৪

জুন বলেছেন: ভুয়া কাব্য ভীতির বর্ননা পড়ে হাসতে হাসতে শেষ =p~
মাইয়াতো দারুন চালু :P
শোনেন কবির ভাষায় বলে উঠেন নাই নাই ভয়, হবেই হবে জয় ;)
আর এখন থিকা নিয়মিত ধুমাইয়া কবিতা পড়েন সামুতে #:-S কই যাবে ডর ভয় ফুহ /:)

ভালোলাগা রইলো অনেক :)

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:১৮

ভুয়া মফিজ বলেছেন: কাব্য ভীতি কিন্তু ভুয়া না, সত্যি সত্যি।
মাইয়া অবশ্যই চালু, নয়তো আমার মতো ঢাকাইয়া পোলারে চালাইতে পারে! :P
আর এখন থিকা নিয়মিত ধুমাইয়া কবিতা পড়েন ডর দেখান ক্যান? এমনেই আমি একটা নরম টাইপের পোলা!!

অনেক ধন্যবাদ আপা। :)

৩৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:২০

আখেনাটেন বলেছেন: ব্যাপুক বিনুদুন! এই রাতদুপুরে দিলুম একচোট অট্টহাসি! ভাগ্যভালো আশেপাশে কেউ নেই... :P

আমার মতে শিরোনামটা দেওয়া উচিত ছিল, 'আখাম্বা কাব্যসাগরে ডুবে যেভাবে একজন হবু কবির সলিল সমাধি ঘটেছিল'। :-P

প্রিয়তে নিয়ে রাখলুম। মাঝে মাঝে লাফিং গ্যাসের কমতিতে চালিয়ে দেওয়া যাবে। ;)

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩১

ভুয়া মফিজ বলেছেন: রাত দুপুরে অট্টহাসি, আশেপাশের কুত্তারা ডাকাডাকি করে নাই!! =p~

আমার মতে শিরোনামটা দেওয়া উচিত ছিল, 'আখাম্বা কাব্যসাগরে ডুবে যেভাবে একজন হবু কবির সলিল সমাধি ঘটেছিল'। শিরোনাম তো সেইরাম হইছে.....কিন্তু 'আখাম্বা' জিনিসটা কি?

সংবিধিবদ্ধ সতর্কীকরনঃ লাফিং গ্যাসের অতিরিক্ত ব্যবহার স্বাস্থ্যের জন্য হানিকারক!!

প্রিয়তে নেয়ার জন্য একটা ইস্পেশাল থ্যাংকু!! :)

৩৪| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫১

শায়মা বলেছেন: আহারে ভাইয়া! কবিতা পেত্নী আজও তোমাকে তাড়া করে ফেরে!!!!!


:P

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩৬

ভুয়া মফিজ বলেছেন: খালি তাড়া করে??

মাথার উপরেই তো বইস্যা থাকে। আবার, মাথায় লবন রাইখা বড়ই খায়, তারপরে বড়ই এর বিচিটাও মাথায়-ই ফালায়!! :(

৩৫| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৪৫

রূপক বিধৌত সাধু বলেছেন: আপনার কাব্যভীতি সারার কোন লক্ষণ দেখছি না। আরও অনেকেই আপনার পথেই হাঁটছে।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২৮

ভুয়া মফিজ বলেছেন: সারার লক্ষণ আমিও দেখছি না। রোগটা কি ছোয়াচে নাকি? ;)

মনে হচ্ছে উন্নত চিকিৎসার জন্য আরো ভালো জায়গায় যাওয়া দরকার। আপনার কাছে কোন খোজ আছে?

৩৬| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৫৬

আখেনাটেন বলেছেন: প্রতিমন্তব্যে আরেক পশলা হেসে নিলুম। :P


আখাম্বা [ ākhāmbā ] বিণ. থামের মতো আকৃতিবিশিষ্ট, খুব মোটা ও লম্বা (আখাম্বা বাঁশ)।

[বাং. আ + হি. খম্বা]। --- =p~ এটা আবার যত্রতত্র ব্যবহার করবেন না। =p~

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:২৪

ভুয়া মফিজ বলেছেন: আখাম্বা তাহলে খাম্বারই একটা প্রতিরুপ! আমি তো ভেবেছিলাম, বিপরীত অর্থ। যেমন, কাটা (কর্তন অর্থে) আর আকাটা! =p~

৩৭| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৫৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আমার তো কবিদের গুলি করে দিতে ইচ্ছে করে।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৩৬

ভুয়া মফিজ বলেছেন: না ভাই, এতোটা কঠোর হওয়া ঠিক না। এনারা অত্যন্ত কোমল মনের মানুষ! ;)

ও ভালো কথা, আপনার বন্দুকের লাইসেন্স আছে? :P

৩৮| ২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৫:২৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: কাব্যভীতির লক্ষণ আমি
ছাড়িয়ে যদি দেই
হারাবেন ঠিক দেখে নিবেন
মুগ্ধতাতে খেই।

হাহাহা বুঝতে পারলামৱ

কাব্যভীতি কেটে যাক দোয়া করি

২৭ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:০৬

ভুয়া মফিজ বলেছেন: আরো দোয়া করবেন, যেন অসুস্থতা কাটিয়ে আগের মতো সুস্থ-মানুষ হতে পারি।

পড়ার জন্য, আর দোয়ার জন্য ধন্যবাদ।

৩৯| ১৬ ই মে, ২০১৯ দুপুর ১২:১৭

আর্কিওপটেরিক্স বলেছেন: তবে কি সেই প্রেমিকাই এখন ;)

একচোট হাসলাম B-))

১৮ ই মে, ২০১৯ দুপুর ১২:৩৩

ভুয়া মফিজ বলেছেন: কিছুটা পুরানো পোষ্ট পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

তবে কি সেই প্রেমিকাই এখন ;)......সে কি আর বলতে!! :)

৪০| ২১ শে মে, ২০১৯ রাত ২:৩২

মুক্তা নীল বলেছেন: আপনার কাব্যভীতি পড়ছি আর হাসছি। আপনার এই লেখা এবং সেই কবিতা লেখাটার বিষয়টা পড়ে খুব মজা পেয়েছি। আপনি ভুয়া লিখেন কেন?
ভাই লেখাটা সত্যিই অসাধারণ হয়েছে।

২১ শে মে, ২০১৯ রাত ৩:১৯

ভুয়া মফিজ বলেছেন: আপনি ভুয়া লিখেন কেন? ভুয়া মফিজ তো ভুয়াই লিখবে, তাই না! :)

আপনার কাছে লেখাটা অসাধারন মনে হয়েছে সেজন্যে অনুপ্রাণিত বোধ করছি। ধন্যবাদ পুরানো লেখা পড়ে মন্তব্য করার জন্যে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.