নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

ব্লগের পরিবেশ সুস্থ রাখা জরুরী!!!

০৭ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:১৭



প্রথমেই একটা ঘটনা বলি। অতি সংক্ষেপে।

রহীমের মেয়ে জরিনা আজ দুই দিন ধরে নিখোজ। গ্রামবাসীও খুজে হয়রান। তাই রহীম থানায় অভিযোগ করলো যে, গাব্বারের পোলা জাব্বার তার মেয়েকে প্রতিনিয়ত ত্যক্ত করে। গত দুইদিন ধরে তার কোন হদিস পাওয়া যাচ্ছে না। সম্ভবতঃ জাব্বার তার মেয়েকে কব্জা করে কোথাও লুকিয়ে রেখেছে।

পুলিশী সহজ সমাধানের অংশ হিসাবে জাব্বারকে থানায় ধরে নিয়ে গিয়ে কড়া ডলা দেয়া হলো, কিন্তু কোন সুরাহা হলো না। ফলে পুলিশ তদন্তে নামলো। তদন্তে নামতেই থলের বিড়াল বের হয়ে এলো। বিড়াল সাদা নাকি কালো সেটা গুরুত্বপূর্ণ না, গুরুত্বপূর্ণ হলো ঘটনা গুরুচরণ!

রহীমের সাথে গাব্বারের জায়গা-জমি নিয়ে বহু পুরানো বিরোধ। প্রতিশোধের নেশায় উন্মাদ হয়ে রহীম তার মেয়েকে দূর গায়ে এক আত্মীয়ের বাসায় পাঠিয়ে দিয়ে এই নাটক ফেদে বসে। গাব্বারকে টাইট দেয়ার জন্য তার আদরের সন্তানকে পুলিশী ডলা খাওয়ায়। পরের ঘটনা সহজ। মিথ্যা নারী উত্যক্তকরন আর অপহরনের অভিযোগ এবং মানহানির মামলায় রহীম বাদশা এখন হাজতে!!

এই পর্যন্ত যারা পড়েছেন, তারা একটু ভাবেন। সন্দেহ নাই, রহীম অপরাধী। অপরাধের মাত্রা কেমন? তার কি জেল-জরিমানা হওয়া উচিত? দৃষ্টান্তমূলক সাজা হওয়া উচিত নাকি ভবিষ্যতে ভদ্র আচরণের মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া উচিত? নাকি ভুক্তভোগী জাব্বার খামাখা যে নির্যাতন ভোগ করলো, তার ক্ষতিপূরণ রহীমের কাছ থেকে আদায় করা উচিত?

সাধারনভাবে, আমরা…..ব্লগারেরা ন্যায় প্রতিষ্ঠার পক্ষে। যে কোন অন্যায়ের দৃষ্টান্তমূলক সাজা হওয়ার পক্ষে, যাতে করে একই ধরনের অপরাধ সমাজে কমে আসে। যে কোনও অন্যায়ের প্রতিবাদ করা ব্লগারদের একটা সহজাত বৈশিষ্ট্য। এই বৈশিষ্ট্যের কারনেই কিন্তু ব্লগারেরা ক্ষমতাসীনদের চক্ষুশুল। এই প্রতিবাদ প্রক্রিয়ায় কোন স্বজনপ্রীতির ধার ধারে না এই কমিউনিটি।

যারা এখন পর্যন্ত আমার কথার সাথে একমত, তারা পড়তে থাকেন। আর যারা দ্বি-মত পোষণ করেন, তাদেরকে এই পর্যন্ত পড়ার জন্য আন্তরিক ধন্যবাদ। বিপ্লবী লাল সালামসহ এই পোষ্টের জন্য আপনাদেরকে বিদায় জানাই।


ব্লগে গত কয়েকদিন ধরে গ্যান্জাম হচ্ছে। ঘটনা প্রবাহ সবাই জানেন।

মাল্টি নিকের ব্যাপারে ব্লগ কর্তৃপক্ষের কোন আপত্তি নাই, উনারা অনেকটাই নমনীয় এই বিষয়ে। যে কেউ এটা খুলতে এবং ব্যবহার করতে পারে। তবে এই নিকের অপব্যবহার করে অপর কোন ব্লগারের যদি চরিত্র হননের চেষ্টা করা হয়, সেটা অবশ্যই নিন্দনীয় এবং গর্হিত অপরাধ। এমন পরিস্থিতিতে নিজের সন্মান রক্ষার্থে সেই অভিযুক্ত ব্লগার যদি ব্লগ ছেড়ে চলে যায়, তার দায়ভাগ কার? সমাজের একটা সচেতন শিক্ষিত শ্রেণীর কেউ যদি এমন জঘন্য অপকর্ম করে, সেটাকে কি হাল্কা চোখে দেখা যায়? নাকি দেখা উচিত? আপনাদের কি মত?

অভিযোগ উঠেছে। অভিযোগ হলো, একজন পুরুষ ব্লগার কর্তৃক পরিচালিত দু‘টা নারী মাল্টি নিক (ছাইয়া নিক!!!) আরেকজন ব্লগারের চরিত্র হননের মতো ঘৃন্য কাজ করেছে। উনাদের (দু'টা নারী মাল্টি নিক) কথিত অভিযোগ হলো, উক্ত ব্লগার নারী হওয়ার কারনে উনাদেরকে উত্যক্ত করছেন। ওই দুই কথিত নারী নিক এই অপমানে অপমানিত হয়ে ব্লগ পরিত্যাগের ঘোষণা দেয়। ফলে তথাকথিত অভিযুক্ত ব্লগার আত্মসন্মান রক্ষার্থে নিজেও ব্লগ ছাড়ার ঘোষণা দেন। এখন অভিযোগ কতোটুকু সত্য কিংবা মিথ্যা…...এটা যাচাই করার এবং নিশ্চিত করার দায়িত্ব কর্তৃপক্ষের। আশা করছি, কর্তৃপক্ষ নিরপেক্ষ তদন্ত করে যদি সত্যিই কাউকে দোষী চিহ্নিত করেন, তাহলে তার দৃষ্টান্তমূলক সাজাও নিশ্চিত করবেন। আরো ভালো হয়, এটা ব্লগারদেরকে নোটিশ বোর্ডের মাধ্যমে জানানো, যাতে করে এ ধরনের নিকৃষ্টতম কাজ ভবিষ্যতে কেউ না করে কিংবা করার কথা চিন্তাও না করে। সমাজে আইন শৃংখলা নিশ্চিত করার লক্ষ্যে সরকারকে সময়ে সময়ে কঠোর পদক্ষেপ নিতে হয়। তেমনি, ব্লগের পরিবেশ রক্ষার্থেও কর্তৃপক্ষকে কঠোর পদক্ষেপ নিতে হবে। এ'ক্ষেত্রে নিরপেক্ষতা এবং কোন রকমের অনুরাগ-বিরাগের বশবর্তী না হওয়াটাই কাম্য। আমি নিশ্চিত, ব্লগারগন কর্তৃপক্ষের এই ধরনের যে কোনও পদক্ষেপকে সাধুবাদ জানাবেন।

সবাইকে ধন্যবাদ।


ছবিঃ গুগলের সৌজন্যে।

মন্তব্য ১৫৪ টি রেটিং +১৭/-০

মন্তব্য (১৫৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:২৪

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


পুরুষ ব্লগার কর্তৃক পরিচালিত দু‘টা নারী মাল্টি নিক

একজন পুরুষ কেন নারী সাজতে যাবেন!!! জেন্ডারে সমস্যা?

আপনি কি শিওর?

০৭ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:৩২

ভুয়া মফিজ বলেছেন: সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক পুরুষ ঠিক কি কারনে এবং কেন নারী সাজে আপনার বুঝি জানা নাই! B-)

আমি শিওর কিনা গুরুত্বপূর্ণ না। অভিযোগ উঠেছে। সত্য-মিথ্যা নিশ্চিত করবে কর্তৃপক্ষ।

২| ০৭ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:৩৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


লেখক বলেছেন: সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক পুরুষ ঠিক কি কারনে এবং কেন নারী সাজে আপনার বুঝি জানা নাই!

নাহ, জানা নাই! :|

আমাকে তো কেউ নারী হয়ে টিজ করেনি, তাই বলছি।

০৭ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:৪৬

ভুয়া মফিজ বলেছেন: এই হলো সমস্যা। নিজের উপরে না আসা পর্যন্ত কেউ কিছু বুঝতে চায় না। :(
নারী হলে attention seeking এ সুবিধা হয়। কিলিয়ার?

৩| ০৭ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:৪৩

আখেনাটেন বলেছেন: এইরে...............আমি তো শুধু সা.....বলেছিলাম..........আপনিতো দেখছি পোষ্ট দিয়ে... রে...গা...মা...পা...ধা বলে তবলাতে জাকির হোসেনের ঘোড়দৌড় লাগায়ে দিলেন। :P

এমনিতেই দেশী চমস্কিরা 'পরিবেশ রক্ষার আন্দোলন' ভালো চোখে দেখছেন না। তারচেয়ে আপনি একটি পোস্ট দিতে পারতেন, কীভাবে সক্রেটিস সাংস্কৃতিক টানাপোড়েনে হেমলকের ভরের তারতম্যের দরুণ গণতান্ত্রিক মূল্যবোধের অবনমনে জাতির বুদ্ধিবৃত্তিক বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে তা নিয়ে ছফাকে কোট করে রাজ্জাক সাহেবের নিগূঢ় চিন্তাকে হামানদিস্তায় ছেঁচে যদি হাজার পৃষ্ঠার লেখা বিস্তারিত লিখতেন। এতে জাতি চিন্তা করার কিছু রসদ পেত। তা না এসব বস্তাপচা ছাঁইপাশ লিখে ব্লগে আবর্জনা বাড়াচ্ছেন। আমিও একটি আবর্জনা পোস্ট দিয়েছি। দেশী ছাতনকে নিয়ে.....। এরপর কবি ম্যাকবেল পাটোয়ারীকে নিয়ে আসতেছি। ব্লগ গরম থাকুক আগামী কয়েক দিন। :P




০৭ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:৫৩

ভুয়া মফিজ বলেছেন: আমি কি কাউরে ধার ধারি? আমার যা সঠিক মনে হয়, আমি তাই করি। কি কন!! এতো ভনিতার মধ্যে আমি নাই। আমি হইলাম, ‘‘ধরো তক্তা, মারো পেরেক‘‘ পার্সেোনালিটির আদমী!!!:P

এইসব দুই নাম্বারীর একটা সুরাহা হওয়া দরকার। শেষ পর্যন্ত কি হবে জানি না, চেষ্টা করতে দোষ কি? রে..গা...মা....তো আমার মাথায়ই ছিল। আপনে সা.....ধরায়া দিয়াই আমার মাথাটা খারাপ করছেন। সব দোষ আপনের! :D

আপনের পোষ্টে বুকিং দিয়া আসছি। মাথা ঠান্ডা করে আস্তে-ধীরে পড়বো। কামিং সুন!!!! :-B

৪| ০৭ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:৪৭

মিরোরডডল বলেছেন:




পুরুষ ব্লগার কর্তৃক পরিচালিত দু‘টা নারী মাল্টি নিক

এ বিষয়ে আমার অভজারভেশন ভুমের সাথে শেয়ার করছি । দুটা নারী নিকে একজন নারী ছিলেন । যদিও বলতেন ওরা দুই বোন কিন্তু ওটা একজনের দুটা নিক । আর শ্রদ্ধেয় পুরুষ ব্লগার যিনি, উনি সেই নারী ব্লগারের ফ্যামিলি মেম্বার বাবা বা বড় ভাই । এটা ভাবার অনেকগুলো লজিক্যাল কারন যা আমি এখানে বলতে পারছিনা ।

ভুমের পোষ্টের সাথে সহমত । ব্লগে কেউ কাউকে উত্যক্ত করা, মিথ্যা অভিযোগ দেয়া এগুলো অবশ্যই বন্ধ হওয়া উচিৎ ।



০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:০১

ভুয়া মফিজ বলেছেন: আপনার অনুমানও ফেলে দেয়ার মতো না। তবে এসব অনুমান আর করতে চাই না। নিক দুইটার মধ্যে ভজঘট একটা কিছু তো আছেই। সেটা কর্তৃপক্ষের হাওলায় ছেড়ে দিলাম। ওনারাই বের করুক। ব্লগের ভালো একটা পরিবেশ নিশ্চিত করা খুবই জরুরী। সেটাই আমাদের কাম্য। বাকী কাজ কর্তৃপক্ষের!

৫| ০৭ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:৪৮

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: ঘটনাগুলো প্রথম থেকে শেষ পর্যন্তই দেখেছি। নিক দুটো অযাচিতভাবে অন্যকে ব্যক্তি আক্রমণ করেছে। শুধু 'আমি সাজিদ' নন, অন্য আরো প্রবাসী ব্লগারকে যা-তা বলেছে। কথা হলো গিয়ে,নিজেই অন্যের সাথে পায়ে পা দিয়ে ঝগড়া করলাম,যখন ঝগড়ায় জিততে পারলাম না তখন অন্যের ওপর দোষ চাপিয়ে মায়া-কান্না করলাম, এটা তো ঠিক না।এখন ভুক্তভোগী মনে কষ্ট নিয়ে চলে যেতে চাইছেন।এটা খুবই খারাপ দৃষ্টান্ত। এজন্য নিকগুলোর পেছনের মানুষের শাস্তি হওয়া জরুরি।নইলে ব্লগে এসব হতে থাকবে ক্রমাগত।

০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:০৯

ভুয়া মফিজ বলেছেন: আমি সেটাই বলেছি। কি সব পয়েন্টে আমি সাজিদকে অভিযুক্ত করেছে দেখেছেন! একেবারেই হাস্যকর!!!

এটার কোন সুষ্ঠ বিচার না হলে একটা খারাপ উদাহরন হয়ে থাকবে। আর বিচার হলে, ভালো উদাহরন। এখন বাকী সিদ্ধান্ত ব্লগ ব্লগ কর্তৃপক্ষের।

আমি এই নিক দু‘টাকে বহুদিন ধরেই পর্যবেক্ষণ করছি। এদের কাজ-কারবার আমার পুরাই জানা। ব্লগের বিবেক সাজার চেষ্টা ছিল যার বা যাদের, তারাই যদি অ-বিবেকসুলভ কাজ করে, তাহলে কিভাবে হবে? হিপোক্র্যাসির একটা উৎকৃষ্ট উদাহরন হয়ে থাকবে এটা।

৬| ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:০৪

রাজীব নুর বলেছেন: ব্লগের পরিবেশ ভালো আছে।
গেলো গেলো বলে আওয়াজ তুলে ব্লগের পরিবেশ নষ্ট করবেন না। যে সমস্যা হয়েছে এটা সাময়িক সমস্যা। এরকম সমস্যা ব্লগে হতেই পারে। তা নিয়ে আপনি বলেছেন। আরো কেউ কেউ বলেছেন। কিন্তু ব্লগ এডমিন আছে। উনারা যথাযথ ব্যবস্থা নেবেন।

০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:১২

ভুয়া মফিজ বলেছেন: আপনার কাছে ভালো মনে হচ্ছে, আমার কাছে হচ্ছে না। পরিস্কার করতে পেরেছি? সমস্যার গুরুত্বই বোঝেন না আপনি!

আপনি তো সারাদিন পোষ্ট দিতে থাকেন, ব্লগের সুন্দর পরিবেশ নিয়ে একটা পোষ্ট দেন গিয়ে!

৭| ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:১২

সাড়ে চুয়াত্তর বলেছেন: শারলক হোমস কে কবর থেকে ডাকতে হবে মনে হচ্ছে। আপনি মনে হয় ঐ দেশেই থাকেন। বিদেশি গোয়েন্দার উপর ভরসা না থাকলে দেশী গোয়েন্দা নিহাররঞ্জন গুপ্তের কিরীটী রায়কে ডাকা যেতে পারে প্ল্যানচেটের মাদ্ধমে। জীবিত গোয়েন্দাদের উপর আমার ভরসা নাই তাই এই মরাগুলির কথা বললাম। তবে আপনার গোয়েন্দা বুদ্ধিও মনে হচ্ছে কম না।

০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:১৯

ভুয়া মফিজ বলেছেন: ভালো আইডিয়া দিয়েছেন। শার্লক হোমসের দেশেই থাকি ঠিক, তবে প্ল্যানচেট তো যে কোনও জায়গা থেকেই করা যায়। আপনিও করতে পারেন!! দেখি কি করা যায়! কবর থেকে তোলাটা বেশী বেশী হয়ে যায় মনে হয়!!! :P

গোয়েন্দাগিরি আর করার দরকার নাই। এখন কর্তৃপক্ষই বিষয়টা দেখুক!

৮| ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:২০

শায়মা বলেছেন: দূর!!!

আমি এই সপ্তাহে বাচ্চাদেরকে স্টোরী টেলিং সেশন নিয়ে বিজি আছি তাই মনোনিবেশ করতে পারছিনা ব্লগে। কিন্তু ঢু মারা অভ্যাস।
আর ঢু মারতে গিয়ে সাজিদ ভাইয়ু আর আখেনাটেন ভাইয়ু আর তোমার পোস্ট পড়ে লগ ইন না করে আর পারলাম না। ভেবোনা আমি কেচালপ্রিয়। কেচাল তখনই আমার প্রিয় যখন কেউ আমার বিরুদ্ধে বা আমার খুব প্রিয় কারো কারো সাথে কেচাল করতে যায়।

যেমন আহমেদ জি এস ভাইয়া আর আখেনাটেন ভাইয়াদের সাথে একজন যখন খারাপ ভাবে কথা বলেছিলো আমার ভীষন রাগ লেগেছিলো। আমি যাই করি না কেনো আমি প্রকৃতপক্ষে ভদ্রতাপ্রেমী। তাই ভদ্রভাবে কথা বলা, এমনকি জুতা ছুড়ে মারলেও ভদ্রভাবে মারলেই সেটাই পছন্দ করি।

মানুষে মানুষে কথা বার্তা মতের বিভেদ থাকবেই। কখনও কখনও ভুল বুঝাবুঝিও হবে। যেমন করুনাধারা আপু আমার বুক রিভিউ লিখে আমি দেখিনি অনেকদিন তাই রাগ করেছিলো। ভেবেছিলো আমি বুঝি তার রিভিউটা লাইক করিনি। আসলে কসম করে বলছি আমি মাঝে মাঝে লগ করে থাকি বটে তবে তা অভ্যাস বশত। হয়ত লগ করে আমি পাপেট ডাবিং বা আমার অন্য কোনো রেকরডিং নিয়ে বা ক্লাসের কাজ বা অকাজ নিয়ে বিজি থাকি। তখন এতটা খেয়াল করিনা কারুর পোস্ট। তো আপু সেটা বলেই দিলো। শুধু বলা না রাগ করেই বললো। সোজা বড় বোনের মতই। আমি তো এতটুকু রাগ করলামই না বরং এমন খারাপ লাগছিলো আপু আমাকে ভুল বুঝেছেন তাই। আমি পারলে তার পা ধরে স্যরি বলতেও দ্বিধা করতাম না, কারণ আমি জানি বুঝি আপু কতটা ভদ্র সভ্য ও অতি সজ্জন একজন মানুষ। সে আমাকে বকা দিক আর মাইর দিক আমি জানি আপু আমাকে কতখানি ভালোবাসে।

ঠিক একইভাবে একদিন রাজীবনূর ভাইয়ার এক পোস্ট এই বিদায়ী ফ্যাশনপোস্টে ভাইয়ার লেখার স্টাইলে বাচ্চাদের মত কান্নাকাটি শুনে আমি হেসেছিলাম বলে ঠাকুর মাহমুদভাইয়া আমাকে নিয়ে এমন এক মন্তব্য করলো যে আমি খুবই নিষ্ঠুর এবং শুধু নিষ্ঠুর না মাহামমতাহীন শয়তানী বটে এবং আকারে ইঙ্গিতে অসভ্যও বটে। আমি মানছি আমি খুবই দয়াবতী কেউ নই। কিন্তু অযথা রাজীবভাইয়াকে কষ্ট দেবার জন্য কিছু লিখবো এমন মেন্টালিটিররও নই। এবং আমি নিজেকে যথেষ্ঠ পরিমান ভদ্রতা বজিয়ে রাখা মানুষ বলেই জানি সে যত ফানই করে থাকি না কেনো।

তারপর ভাইয়া আমাকে ব্লক করে দিলেন। নো প্রবলেম! কারো যদি কারো কমেন্ট ভালো না লাগে তবে ব্লক করার রাইট তার আছে। আমারও কিছুই বলার নেই।

সোহানাজোহা আপুনি আর মৃন্ময়ী আপুনি কখনও আমার পোস্টে কমেন্ট করেছে কিনা মনে পড়েনা। তবে খুব দ্রুত মাইন্ড করে ফেলা কমেন্ট লিখে থাকেন দেখেছি। আর কমেন্টগুলো রুঢ় হয়ে থাকে যা কিছুটা ওভার স্মার্ট পর্যায়ে পড়ে। স্মার্ট হওয়া ভালো কিন্তু এই ব্লগ আমাদের একটি পরিবার। এখানে ওভার স্মার্টনেস বেশি দিন টিকে না।

এই যে আজ এই দুই নারী ছাইয়া মাল্টি নিকের পিছে একজন জনপ্রিয় ব্লগারের নাম আসছে। সবাই তা জানে । আমি তো আমার দিব্য দৃষ্টিতে ২০০% জানি। আকারে ইঙ্গিতে সুপস্ট আভাস। থলির বেড়াল বেরোতে আর কিছু বাকী নেই। তবুও এই ব্লগীয় সম্প্রীতির কারণে তার নাম কেউ বলছে না। আমিও না।

যাইহোক এই দুই মালটি ছাইয়া নিকের পিছে আমার ভাইয়া নিককে বলছি। মালটি দিয়ে লেখা কোনো অপরাধ না যতক্ষন অতি পন্ডিতি দেখাতে গিয়ে অন্যের ঘাড়ে গিয়ে না পড়া যায়। নিজের মত নিজে লেখো আর ভদ্রতা বজায় চলো। অতি হনুগিরি নিয়ে এই ব্লগে পেনপেন ঘেন ঘেন করে বা ঘেউ ঘেউ করে পাত্তা পাওয়া যাবেনা।

কোনো ঘেউ ঘেউ পেনপেনানি কাজ হবে না। দিন শেষে রাতের আঁধারে হারিয়ে যেতে হবে।

আখুভাইয়ু তুমি সা করেছো ভুয়াভাইয়ু রে গা মা পা ধা করেছে আমি সন্ধ্যার রাগ ইমন কল্যান গেয়ে দিলাম। :)

এখন যাই পড়ালেখা করি। রাতে আবার দেখা হবে।

আহা লরুজান ভাইয়াকে তো আমি ভুলতেই পারিনা। :(
আমেনা বেগম আপুনিটাও আর আসে না। আরও কে কে যেন ছিলো???

আচ্ছা মনে করে বলবো আবার।

০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৫৪

ভুয়া মফিজ বলেছেন: ক্যাচাল করতে কারই ভালো লাগে? তবে এটাও ঠিক, এই ধরনের ঘটনায় চোখ বুজে বসে থাকা ভালো কাজ না। ব্লগে সবারই একটা মিনিমাম কোয়ালিটি আছে। এখানে ‘কি হনু‘ ভাব দেখানো বোকামী। ওভার স্মার্ট হওয়া তো আরো!!

আমার মতে, কারো নাম নিয়ে কিছু বলা শোভনীয় না। এটা একমাত্র কর্তৃপক্ষ করতে পারে। তবে, অন্যায়ের প্রতিবাদ করা সবারই নৈতিক দায়িত্ব। এখানে আমরা রিল্যাক্মড হতে আসি। টেনসড হতে না। এটা সবাইকে বুঝতে হবে। তোমার সন্ধ্যার রাগ ইমন কল্যান ভালো হয়েছে। শুধু ভালো না, চমৎকার হয়েছে। কিপ ইট আপ!! নিয়মিত সাধনা করো!!! ;)

তুমি যাদেরকে মিস করছো, তারা চলে এলে ভালোই হয়। তোমার সাথে ক্যাচাল করার ফল টের পাবে আরেকবার!! =p~

৯| ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:২২

শায়মা বলেছেন: তমালভাইয়া

পায়ে পা লাগিয়ে ঝগড়া করতে প্লিজ আমার সাথে কেউ আবার আসুক। অনেকদিন মানুষ আমার সাথে হাত পা গা কিছুই লাগিয়ে ঝগড়া করেনা। স্কিলে মরিচা ধরে যাচ্ছে ভাইয়ু ..........

১০| ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:২২

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: সবগুলোই দেখেছি। ব্লগার 'আমি সাজিদ' যেখানেই মন্তব্য করেছেন সেখানে গিয়ে হাজির হয়েছে তারা, তাকে আক্রমণ করে মন্তব্য করেছে। তিনি মন্তব্যগুলোর কাউন্টার করা মাত্রই অযাচিত অভিযোগগুলো করে কান্না জুড়ে দিয়েছে। আর হনু স্বভাব বাদ দিলাম। অ্যাপয়েন্টমেন্ট, বংশ মর্যাদা এসব নিয়ে আসে কথায় না পারলে।

০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৫৬

ভুয়া মফিজ বলেছেন: ওগুলো সবই ছিল একেবারেই পরিকল্পিত হামলা। টার্গেটই ছিল, ব্লগার আমি সাজিদকে ব্লগ ছাড়া করা!!! X(

১১| ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:২৪

ওমেরা বলেছেন: আমি তো আপনাদের মত এত বুদ্ধিমান না তাই এত কিছু বুঝি না । আমার অল্প বুদ্ধিতেও একজন মেয়ের লিখা একজন ছেলের লিখার পার্থক্য কিছুটা হলেও বুঝতে পারি। আলোচিত নিক দ্বয়ের কমেন্ট দেখে কখনো মনে হয়নি এর পিছনে কোন মেয়ে আছে , এরকম একটা সন্দেহ ছিল কিন্ত তার পিছনে মহামান্য কেউ আছে তা জানতাম ।
শুনেন — আমার তো খুব কিউরিসিটি হচ্ছে কে সে —- একটু কি কানে কানে বলবেন ? :D
না বল্লে কিন্ত আমি মনে করবো আপনি সেই মহামান্য ব্যাক্তি। :D

০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:০০

ভুয়া মফিজ বলেছেন: আপনার বুদ্ধি-শুদ্ধি যা আছে, যথেষ্ট। ছেলে আর মেয়ের লিখার পার্থক্যই বা কয়জন আইডেন্টিফাই করতে পারে?

সরাসরি নাম কি আর বলা যায়!! না বল্লে কিন্ত আমি মনে করবো আপনি সেই মহামান্য ব্যাক্তি। আমি তো মহামান্যই না। সেই ব্যক্তি হবো কিভাবে? :-B

১২| ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:২৫

শায়মা বলেছেন: এই বংশমর্যাদা নিয়ে বুক ফেটে মরলো। :|


স্যরি কিবোর্ড ফেটে।

হায়রে সৈয়দ বংশ!!!!

০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:০২

ভুয়া মফিজ বলেছেন: যে কোনও মর্যাদাই সংরক্ষিত এবং নিশ্চিত হয় অন্যের মাধ্যমে। নিজেই নিজের ঢোল বাজালে ঢোল........স্যরি, কি-বোর্ড ফাটবেই!!! :P

১৩| ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:২৮

স্প্যানকড বলেছেন: এমন গুতাগুতি বহুদিন ধরে চলছে। শিং নাই তবু গুতায়! উপর মহল নিরপেক্ষ যতদুর জানি। আমার শেষ কথা " আমি বন্দী মেঘ তুই পারলে উঁকিঝুঁকি দিছ " ভালো থাকবেন। পড়ে ভালো লাগলো। আসলে কিছু একটা চাই কিছুটা তো চাই মরবার আগে আরেকটা চুমু হামি চাই ! ;)

০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:০৪

ভুয়া মফিজ বলেছেন: এমন গুতাগুতি বহুদিন ধরে চলছে। সে'জন্যেই এটা শেষ হওয়া জরুরী।

আসলে কিছু একটা চাই কিছুটা তো চাই মরবার আগে আরেকটা চুমু হামি চাই ! ;) আপনি শুধু মরবার আগে চান! আমি তো সব সময়েই চাই!!! :-B

১৪| ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৩০

শায়মা বলেছেন: ওমেরামনি

ব্লগে অনেককেই সাইয়ানিকের অপবাদ পেতে হয়েছে।
তবে এই অপবাদ পাওয়া মানেই এই না যে সবাই একবাক্যে মেনে নেবে।

তবে সত্যিই যখন সাইয়ানিকের বড় গলা মানে চোরের মায়ের বড় গলা হয় তখন পৃথিবীর যেখানেই মাফ পাওয়া যাক না কেনো ব্লগে পাওয়া যায় না.....

আমার উপদেশ-

সাইয়া হয় ভাইয়া হও নিরাপদ দূরত্ব বজায় রাখো।
নিজের মত নিজে লেখো...

অহেতুক হনুগিরি করে অন্যের ঘাড়ে চড়তে যেও না....

বংশ বা কংসমামাও বাঁচাতে পারবেনা তাইলে........

শেষমেষ ঘাড় থেকে পড়ে নিজের ঘাড়টাই ভাঙ্গবে.....

১৫| ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৩১

শায়মা বলেছেন: স্প্যানডকভাইয়াজান

চুমু চামি নিয়ে ভালোই তো কাব্য চলছিলো।

সাহসী কাব্যকথা.......
হঠাৎ ঝগড়াঝগড়িতে উঁকাউঁকি কেনো ভাইয়াজান প্রিয়!!! :)

১৬| ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৩৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

পুরুষ ব্লগার কর্তৃক পরিচালিত দু‘টা নারী মাল্টি নিক

ক্যাচাল লাগিলোরে
সামুর ব্লগে ক্যাচাল লাগিলোরে।
ভূয়া মফিজ এসব কথা কি কহিলোরে
ক্যাচাল লাগিলোরে !!

তাদের চাঁদ বদন দেখতে চাই
অন্ধকারে নয় আলেতে আনতে চাই!

০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:০৮

ভুয়া মফিজ বলেছেন: পরিবেশটা সুন্দর করার একটা প্রয়াস এইটা। তারা অন্ধকারেই থাকুক কিংবা আলোতে.....ব্লগ থেকে দুরে থাকলেই ভালো। কোনখানেই দুই নম্বরী বেশীদিন চালু রাখা ঠিক না।

১৭| ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৪১

সত্যপথিক শাইয়্যান বলেছেন:




শায়মা বলেছেন: এই বংশমর্যাদা নিয়ে বুক ফেটে মরলো। :| স্যরি কিবোর্ড ফেটে। হায়রে সৈয়দ বংশ!!!!
=================================================================

শায়মাপুনি,

ব্যাপারটা তোমার ভালো লাগেনি, এটা ঠিক আছে।

কিন্তু, কারো বংশ ধরে কমেন্ট করা ভালো কাজ নয়।

অন্ততঃ, অভিজ্ঞ একজন ব্লগারকে দিয়ে এটা মানায় না।


১৮| ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৪২

মিরোরডডল বলেছেন:




@ শায়মাপু

ইউ আর সো রাইট । কোনকিছুই ওভার ভালো না । তারা নিজেদের অতিরিক্ত চালাক মনে করে ।
ওকে ফাইন, সেটা না হয় তাদের সমস্যা কিন্তু কি কারনে তাদের মনে হয়েছে যে ব্লগের অন্যরা সবাই ঘাস খায় !

সবাইকে তুচ্ছ তাচ্ছিল্য করা আর ডিজরেস্পেক্ট করা, আসলেই এক্সট্রিম পর্যায়ে চলে গিয়েছিলো ।
আনা আর ভুমকে থ্যাংকস এ বিষয় হাইলাইট করার জন্যে । সবার জানা উচিৎ ।


১৯| ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৪৯

স্প্যানকড বলেছেন: বুঝেন নাই ! আমার জবান ওরা কাইড়া নিতে চায়। একজন তার ক্ষমতা দেখাচ্ছে। উনাকে তেল মর্দন করিনা, ডরাই না। তার পোষা পালিত কিছু হতে পারছি না। এখন আমারে শুধু কমেন্টস করার ক্ষমতা দিয়া থুইছে। অপশন দিয়া রাখছে মাননীয় সম্পাদক সাহেব চাইলে প্রথম পাতায় আসতে পারি। কি আর কমু আমি পুরাই টাসকি! ইদানীং মমতাজ এর গান হুনি " ফাইটা যায় বুকটা ফাইটা যায় "। ;) যাক উপর মহল যেদিন চাইবে সেদিন হবে নইলে কোনদিন নয় কিন্তু কারো পোষা প্রাণী হতে পারব না।আমার কথা আমি কইয়া যামু। তাই বলছি " আমি বন্দী, মেঘ তুই পারলে উঁকিঝুঁকি দিছ " ভালো থাকবেন, সাবধানে থাকবেন। দোয়া করি আপনার সময় ভালো কাটুক @ শায়মা

০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:১১

ভুয়া মফিজ বলেছেন: তেল মর্দন কেন করবেন? তেলের দাম কে দিবে? দাম দিলে না হয় খানিকটা মর্দন করা যায়!! আপনেরে কি জেনারেল করছে নাকি? :(

২০| ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৫৬

মিরোরডডল বলেছেন:




@ তমাল

সাজিদের সাথে যা হয়েছে এটাকে সাইবার বুলিং বা অনলাইন এবিউজ বলা যায় ।
বেচারা যেখানে যায় , যেখানে কমেন্ট করে, পেছনে পেছনে গিয়ে দুটা খোঁচা দিয়ে কথা বলে আসবে ।
শুধু কমপ্লেইন আর কমপ্লেইন , যার শেষ নেই ।
কথায় বলে, যারে দেখতে নারি তার চলন বাঁকা ।
সাজিদ যা করে যা বলে, তার মাঝেই সেই ব্যক্তি প্রবলেম খোঁজে । আজব !!!!

মেন্টাল হিলিংয়ের জন্য সাজিদের আসলেই একটা সাময়িক বিরতি দরকার ।
গত কয়েক সপ্তাহ তার অনেক মানসিক চাপ হয়েছে ।
কে জানে, ঘুমের মাঝেও হয়তো তার ওই নিকগুলো নাইটমেয়ার হয়ে আসবে :(



০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:১৪

ভুয়া মফিজ বলেছেন: ঘটনা কিন্তু এর চেয়েও গুরুতর!! শেষ পর্যন্ত তো ওকে ইভ টিজিংয়ে অভিযুক্ত করা হয়েছে। ইভ টিজিং একটা ক্রিমিনাল অফেন্স। ভাবা যায় এমন মিথ্যা অভিযোগ!!! X(

২১| ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:১৬

চাঁদগাজী বলেছেন:



ভুয়া ধারণা

২২| ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:২১

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আপনার কাছে ভালো মনে হচ্ছে, আমার কাছে হচ্ছে না। পরিস্কার করতে পেরেছি? সমস্যার গুরুত্বই বোঝেন না আপনি!
আপনি তো সারাদিন পোষ্ট দিতে থাকেন, ব্লগের সুন্দর পরিবেশ নিয়ে একটা পোষ্ট দেন গিয়ে!

আমি এবং চাঁদগাজী যতদিন সামুতে আছি সামুর কোনো সমস্যা হবে না। কেউ সমস্যা করে পার পাবে না। যাই হোক, আমি বিনাদ্বিধায় বলতে পারি অতীতের চেয়ে সামু এখন অনেক ভালো আছে। কারন দুষ্টলোকজন এসে সামুতে লাফালাফির করার সুযোগ পায় না। তারা মাথানত করে বিদায় নেয়। কিন্তু সমস্যা হলো এরা কিছু দিন পরপর উদয় হয়। আবার পালিয়ে যায়।

০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৪৫

ভুয়া মফিজ বলেছেন: আমি এবং চাঁদগাজী যতদিন সামুতে আছি সামুর কোনো সমস্যা হবে না। আচ্ছা!!!! =p~

গায়ে মানে না, আপনি মোড়ল!! তা মোড়ল সাব…….থুক্কু, এরশাদ সাব, এতোদিন ধরে যে সমস্যা সবার চোখে পড়েছে, সেগুলোর সমাধানে আপনি কি কি পদক্ষেপ নিয়েছেন, ঝাতি ঝানতে চায়! আপনি লম্বা-চওড়া বাতচিৎ এখানে না করে আপনার গুরুর চরণামৃত পান করেন বরং!!! সেটাই আপনার জন্য ভালো হবে। :-B

২৩| ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৩০

নেওয়াজ আলি বলেছেন: হিজড়াদের সাথে চলার আমার অভিজ্ঞতা আছে। তাদের জন্য কাজও করতে চেষ্টাও করি। কিন্তু পরিবার ও সমাজ হাসে। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমের হিজড়াকে তীব্র ঘৃণা করি।

০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৪৮

ভুয়া মফিজ বলেছেন: কিন্তু পরিবার ও সমাজ হাসে। হাসতে দেন। কি আসে যায়? আপনার কাজ আপনি করবেন। আর সামাজিক যোগাযোগ মাধ্যমের হিজড়া তো আসল না, নকল। এরা ঘৃণারই যোগ্য।

২৪| ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৩৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ব্যাপারটা বিব্রতকর। এবং এ ব্যাপারটা কোনো এক ভাবে আমিও জানতে পেরেছিলাম, কিন্তু তখন যেমন বিশ্বাস করি নি, এখনো বিশ্বাস হচ্ছে না। নারী নিকের পোস্ট ও কমেন্টের ভাষ্য/মান একই হলেও এর পেছনে যিনি আছেন বলে সন্দেহ করা হচ্ছে, তার ভাষারীতি আমার কাছে ভদ্রোচিত, শালীন ও মার্জিত মনে হয়। আমার কাছে এখনো মনে হচ্ছে, এদের মধ্যে যদি কোনো সম্পর্ক থেকেই থাকে, তাহলে ফিমেইল দুজন একই মানুষ হতে পারেন, আর পুরুষ ব্লগারটি হতে পারেন তার ফ্যামিলির বয়োজ্যেষ্ঠ ব্যক্তি, বাবা, চাচা, বড়ো ভাই, মামা, ইত্যাদি। কিংবা একই এলাকার/গ্রামের/শহরের মানুষ তারা। নারী ব্লগার খুব অ্যাগ্রেসিভ ছিলেন, প্রায় কমেন্টই ছিল অফেন্সিভ। পুরুষ ব্লগারকে (যিনি আমার খুবই প্রিয় ব্লগার) কখনো আমার কাছে অ্যাগ্রেসিভ মনে হয় নি। বিভিন্ন বিতর্কে তিনি বস্তুনিষ্ঠ তথ্য-উপাত্ত দিয়ে সাবলীলভাবে যুক্তি উপস্থাপন করেছেন।

নারী ব্লগারদ্বয় কোনোদিন আমার ব্লগে আসেন নি। আমিও তাদের ব্লগে আগে যাই নি। কিন্তু যেদিন ব্যাপারটা আমার কানে এলো, তারপর তাদের গোটা ২/৩ পোস্টে গিয়ে কমেন্ট করেছিলাম।

একটা বিষয় ভেবে আমি খুব মজা পাচ্ছি। আমাদের এক বয়োজ্যেষ্ঠ ব্লগার এই নারী ব্লগারের সাথে আলাপ করে খুব মজা পেতেন বলে আমার মনে হতো :)

এত অপবাদ, ভর্ৎসনা বর্ষণ দেখে নিশ্চয়ই তিনি খুব কষ্ট পাচ্ছেন এবং নিজেকে কার্স করছেন বলে আমার ধারণা। একজন গুণী ব্লগারের জন্য এটা অনেক বড়ো শাস্তি।

শান্তিপূর্ণভাবে এটার একটা সমাধান হোক, এই কামনা করছি।

০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৫৭

ভুয়া মফিজ বলেছেন: আমরা আমাদের পর্যবেক্ষণ থেকে যে যার মতো ভেবে নিচ্ছি। তবে, সবাই একমত যে, দুই নাম্বারী কিছু একটা হচ্ছে/হয়েছে। এটা বের করার চাবিকাঠি একমাত্র কর্তৃপক্ষের হাতে। উনারাই বিষয়টা হ্যান্ডেল করুক। দিন শেষে আমাদের চাওয়া তো একটাই। ব্লগে একটা সুন্দর পরিবেশ। আর যে অন্যায়টা ব্লগার আমি সাজিদের সাথে করা হয়েছে, সেটার সুষ্ঠ একটা বিচার, যেন আমি সাজিদ সন্মানের সাথে আবার ব্লগে ফিরে আসতে পারে।

একটা বিষয় ভেবে আমি খুব মজা পাচ্ছি। আমাদের এক বয়োজ্যেষ্ঠ ব্লগার এই নারী ব্লগারের সাথে আলাপ করে খুব মজা পেতেন বলে আমার মনে হতো :) মজা পাওয়াটা খুবই গুরুত্বপূর্ণ! কেউ আলাপ করে মজা পায়, কেউ ভেবে। যে যেভাবে পাক....পেতে দিন না!!! :P

এত অপবাদ, ভর্ৎসনা বর্ষণ দেখে নিশ্চয়ই তিনি খুব কষ্ট পাচ্ছেন এবং নিজেকে কার্স করছেন বলে আমার ধারণা। একজন গুণী ব্লগারের জন্য এটা অনেক বড়ো শাস্তি। আমার মনে হয় না। উনি এসব মানবীয় গুনাবলীর অনেক উর্ধে!!! =p~

শান্তিপূর্ণভাবে এটার একটা সমাধান হোক, এই কামনা করছি। সমাধান কাম্য। তবে সেটা শান্তিপূর্ণভাবে নাও হতে পারে। দেখা যাক!!

২৫| ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৫৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



নষ্ট করার মতো এতো সময় মানুষ কোথায় পায়?
কোন কাজ নেই খেয়ে দেয়ে।

০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৫৯

ভুয়া মফিজ বলেছেন: অত্যন্ত ডিপ্লোম্যাটিক মন্তব্য!!! :P

২৬| ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:০৮

আমি নই বলেছেন: কিছু কিছু ব্লগারের লেখা পড়লে মনে হবে সৃষ্টিকর্তা শুধু তাদের মাথাতেই ঘিলু দিয়েছেন, বাকিদের মাথায় গোবর ভর্তি। এই ধরনের আতেল মার্কা ব্লগারদের ব্যান করা উচিৎসেই সাথে ডেইলি পোষ্ট লিমিট, মিনিমাম শদ্ব লিমিটও চালু করা উচিৎ। আপনার সাথে সম্পুর্ন একমত এবং পোষ্টে লাইক।

তবে আগের মত ডিজলাইক বাটন আর একটা হা হা বাটন থাকলে ভালো হত, ২২ নাম্বার কমেন্টে দুটাই দিতে পারতাম।

০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:১৯

ভুয়া মফিজ বলেছেন: কিছু কিছু ব্লগারের লেখা পড়লে মনে হবে সৃষ্টিকর্তা শুধু তাদের মাথাতেই ঘিলু দিয়েছেন, বাকিদের মাথায় গোবর ভর্তি। এটা একটা মানসিক রোগ। অসুস্থদের প্রতি সহানুভূতিশীল হওয়া আমাদের সবার কর্তব্য। এদের কথা সিরিয়াসলী নিবেন না। B-)

তবে আগের মত ডিজলাইক বাটন আর একটা হা হা বাটন থাকলে ভালো হত, ২২ নাম্বার কমেন্টে দুটাই দিতে পারতাম। যা নাই, তা নিয়ে হা-হুতাশ করা যাবে না। যা আছে, তাই নিয়েই আমাদের এগিয়ে যেতে হবে। :P

আপনার ইন্টারেস্টিং মন্তব্যের জন্য ধন্যবাদ।

২৭| ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:১৮

চাঁদগাজী বলেছেন:




ভ্যাকসিন নেন, সুস্হ থাকেন; ব্লগ সুস্হ আছে, আপনি করোনার ভয়ে উল্টাপাল্টা দেখছেন।

০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:২১

ভুয়া মফিজ বলেছেন: আপনে আবার আইছেন? আমি তো ভাবছিলাম অন্যদিকে ল্যাদাইতে গেছেন!!! :P

২৮| ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:৫৪

শায়মা বলেছেন: ১৭. ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৪১০

সত্যপথিক শাইয়্যান বলেছেন:




শায়মা বলেছেন: এই বংশমর্যাদা নিয়ে বুক ফেটে মরলো। :| স্যরি কিবোর্ড ফেটে। হায়রে সৈয়দ বংশ!!!!
=================================================================

শায়মাপুনি,

ব্যাপারটা তোমার ভালো লাগেনি, এটা ঠিক আছে।

কিন্তু, কারো বংশ ধরে কমেন্ট করা ভালো কাজ নয়।

অন্ততঃ, অভিজ্ঞ একজন ব্লগারকে দিয়ে এটা মানায় না।


ভাইয়া গো টু চক্ষু ডক্টর। আমি কারো বংশ ধরেই কিছু বলিনি। আমি ইন জেনারেল যারা কংস মামার বংশ নিয়ে লাফালাফি করে তাদের কথা বলেছি। এখন যারা যারা করে তারা তারা রাগ করলেও বুঝতে হবে। ইটস টু ফানি এটিচিউড এখনকার দিনে।

কেউ কারো বংশ নিয়ে বসে নেই এখানে। ব্যবহারেই বংশের পরিচয় বটে তবে সে দিন হয়েছে বাসি। একজন রাস্তার ঝাড়ুদারের ছেলেও যদি লেখাপড়া শিখে ভদ্র হয়ে ওঠে সেই আমার কাছে বেশি সন্মানীয়। ঐ পুরান গো ধরা কংসমামার বংশ আমি থোড়াই কেয়ার..........

২৯| ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:৫৬

শায়মা বলেছেন:
১৮. ০৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৪২০

মিরোরডডল বলেছেন:




@ শায়মাপু

ইউ আর সো রাইট । কোনকিছুই ওভার ভালো না । তারা নিজেদের অতিরিক্ত চালাক মনে করে ।
ওকে ফাইন, সেটা না হয় তাদের সমস্যা কিন্তু কি কারনে তাদের মনে হয়েছে যে ব্লগের অন্যরা সবাই ঘাস খায় !

সবাইকে তুচ্ছ তাচ্ছিল্য করা আর ডিজরেস্পেক্ট করা, আসলেই এক্সট্রিম পর্যায়ে চলে গিয়েছিলো ।
আনা আর ভুমকে থ্যাংকস এ বিষয় হাইলাইট করার জন্যে । সবার জানা উচিৎ ।


আমাকেও থ্যাংকস দেবেনা!!! :(

আমি যে ইমন কল্যান গাইলাম। তারা তো শুধুই আলাপ ধরলো ....... সা সা রে সা.......

০৭ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৫৪

ভুয়া মফিজ বলেছেন: বিরাট অন্যায় রাজকন্যার সাথে। অবশ্যই এর একটা বিহিত হওয়া দরকার!!! =p~

৩০| ০৭ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৩৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: খটকা একটু লাগলেও ব্লগ ত্যাগের সেই পোষ্টে ভদ্রোচিত পরামর্শ ছিল না ছাড়ায় এবং সুন্দর সমাধানের।
আজ অবশ্য সাম্প্রতিক কমেন্টে খুঁজেও পেলাম না সেই লিংক!!

এখন দেখি কোঁচো খুঁজতে আজদাহা বের হচ্ছে!!!
এত সময় পায় কই মানুষ?
মাঝে মাঝে ড্রপ দেয়ার এই সমস্যা ! মিসিং লিংক না মিলাতে পারলে আপনার নামের শেষাংশ হতে হয় ;) :P :-/ :`>






০৭ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৫৩

ভুয়া মফিজ বলেছেন: বুঝেন নাই! এই ত্যাগ তো সেই ত্যাগ না। মহামান্য ফারাও এইটার সুন্দর ব্যাখ্যা দিছেন। এখন কর্তৃপক্ষ এই আজদাহা নিয়া কি করে দেখি!!

কিছু মাইনসের আসলেই সময়ের অভাব নাই। লিটারেলি হিংসা করি আমি এগোরে! মাঝে মাঝে ড্রপ তো আমাগো দেওনই লাগে, কামলা মানুষ; এতো সময় কই? মিসিং লিংক না মিলাতে পারলে আপনার নামের শেষাংশ হতে হয় ;) :P :-/ :`< শেষাংশ তাও ভালো, প্রথমাংশ না হইলেই হইলো!!! :-B

৩১| ০৭ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৪৩

স্প্যানকড বলেছেন: হ ভাই! জেনারেল ও তার বস ! আর কিছু কইলাম না। ধন্যবাদ উত্তর দেয়ার জন্য। আপনার সময় ভালো কাটুক এই দোয়া করি ।

০৭ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৫৮

ভুয়া মফিজ বলেছেন: কোন ব্যাপার না। পুড়তে পুড়তেই এক সময় খাটি সোনা হয়া যাইবেন গিয়া। আপনের সেই পটেনশিয়ালিটি আছে। একটু তো অবসর পাইলেন!! কোমর বাইন্ধা ব্লগিং করতে থাকেন এই অবসরে (মানে অন্যদের পোষ্টে মন্তব্য ইত্যাদি)!!! :)

৩২| ০৭ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:০২

ইসিয়াক বলেছেন: দুইদিনের জ্বরে এমনিতে কাহিল :-B ।মাথায় তো কিছুই ঢুকতাছে না, কে যে কেমনে কি করলো আল্লাহ মালুম। শুধু খুঁইজ্যা বেড়াইতাছি কোন সে জন যে মাইয়া সাইজ্যা ব্লগে আহে,আমি কি তারে চিনি?আপুনির নিকটা যে কী যদি ঝানতাম। মনডাত একটু শান্তি পাইতাম ;)

০৭ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:১৩

ভুয়া মফিজ বলেছেন: আহারে........এর মধ্যে এই সব নিয়া মাথা ঘামায়েন না। মাথা আরো আউলায় যাইবো গা! খোজাখুজি না কইরা ভালা কইরা রেস্ট লন, আস্তে আস্তে সব এমনেই কিলিয়ার হয়া যাইবো। ;)

যে মাইয়া সাইজ্যা ব্লগে আহে,আমি কি তারে চিনি? অবশ্যই চিনেন। না চিননের কোনই কারন নাই!!! B-)

৩৩| ০৭ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:০৩

অপু তানভীর বলেছেন: আমি পুস্ট পইড়া খুব আবেগে আবেগীত হইয়া গেছিলাম । ভাবলাম এ নিয়ে খুব বড় একটা কমেন্ট করবো । সমবেদনা জানাবো, সাহস দিবো, তারপর ব্লগে ফিরে আসতে উৎসাহ দিবো । জানেনই তো আমি আবার কন্যাদের ভাল উৎসাহ দিতে পারি ।
কিন্তুক আপনের পোস্ট পইড়া তো কনফুজ হুয়ে গেলাম ! এখন আমি কী করবো ? :|| :D

০৭ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:১৭

ভুয়া মফিজ বলেছেন: আপনের আবেগীত হওয়ারই কথা; ছাই নিয়া আপনের কারবার, উড়াইতে তো মন চাইবোই!!! =p~

কন্যার জায়গায় পুত্ররে উৎসাহ দিলে হিতে বিপরীত হইতে পারে। :P

এখন আমি কী করবো ? :|| :D এই জোশ অপাত্রে নষ্ট করবেন ক্যান? জমাইয়া রাখেন। ভবিষ্যতে জেনুইন সুযোগ আইবো, তখন কামে লাগায়েন। :-B

৩৪| ০৭ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:২৪

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ,





ব্লগের পরিবেশ অবশ্য...অবশ্যই সুস্থ রাখা জরূরী। কারন, এটা আমাদের কোয়ালিটি রি-ফুয়েলিংয়ের জায়গা।

০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৯:৪২

ভুয়া মফিজ বলেছেন: মুল্যবান কথা বলেছেন জী এস ভাই! :)

৩৫| ০৭ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৪৭

চাঁদগাজী বলেছেন:



@করুণাধারা ,

আপনি একবার ১৩ পৃষ্ঠা কমেন্ট পেয়ে বেশী উৎসাহী হয়ে ক্রমাগতভাবে গরুর রচনা লিখে যাচ্ছেন; কোন ব্লগারের ঠিকানা, ব্যক্তিগত ব্যাপার স্যাপার ব্লগে আনা ঠিক নয়; ব্লগ মানে ব্লগ।

০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৯:৫০

ভুয়া মফিজ বলেছেন: উনার মন্তব্যে ঠিকানা তো দেখলাম না!! :)

৩৬| ০৭ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৪৭

ঢাবিয়ান বলেছেন: কতৃপক্ষ ব্যবস্থা না নিলে আবার ফিরত আসবে অন্য কোন মাল্টি নিকে এইটা কনফার্ম।

০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৯:৫১

ভুয়া মফিজ বলেছেন: তা তো বটেই! নিলেও আসতে পারে, যদি লজ্জা-শরমের মাথা খায়!! চরিত্র না বদলালে আবারও ধরা খাবে। অসুবিধা কি?

৩৭| ০৭ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৫২

শায়মা বলেছেন:

করুনাধারা আপুনি........

ব্লগে অনেক আগে একজন ঘটকভাইয়া ছিলো। কোথায় যে হারায় গেলো ভাইয়াটা!!!!! :(

আরেকজন ছিলো কি যেন ইঞ্জিনীয়ার। সেও সবাইকে গিয়ে জিগাসা করতো - আর ইউ ম্যারিড? আই এম ইনম্যারিড!!!!!!!!!! হা হা হা আর এমন সব ব্লগ লিখতো!!!! হাসতে হাসতে মরে যাবে দেখলে। আচ্ছা আজ রাতে খুঁজে বের করবো নিকটা।

নাভানার ইঞ্জিনীয়ার না কি যেন নিক। তবে তারা দুষ্টু গ্রুপ ছিলো। কারা সেটাও আমরা জানি। সেটা ফানই ছিলো। কাউকে হার্ট করতে না।


বলেছো - অবশ্য আমিও মিডের সাথে একমত। আমার মনে হয় মহিলা নিকধারী দুজন একজন, আর সিনিয়র ব্লগার তাদের পরিবারের কেউ, দেশের বাড়ি? ব্রাহ্মণবাড়িয়া!!

আমার তো মনে হয় তিনজনই একজন। একের ভেতরে ৩ :)



৩৮| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৮:০৯

স্থিতধী বলেছেন: যাহারা মিসিং লিঙ্কের জন্য বিষয়বস্তু ঠাহর করিতে পারিতেছেন না তাহাদের কিছু জরুরী লিঙ্ক ধরায়ে দিই;

১) ব্লগার চাঁদগাজী সাহেবের একটি আগের পোস্ট । এই পোস্টের আলোচনা থেকেই মোটামোটি ভাবে কিছু কাহিনীর শুরু । আমাদের ছাইয়া নিকের একজন 'নারী' ব্লগার দাবী করেন যে ৭৫ এর ন্যক্কারজনক রাজনৈতিক হত্যাকাণ্ডগুলোতে আর্মিরও দোষ নাই, তাজউদ্দীন আহমেদেরও দোষ নাই, কারোরই কোন দোষ নাই; সব দোষ শুধু পরিস্থিতির! কথাটা অনেকটা সেই বিখ্যাত " আল্লাহর মাল আল্লাহ নিয়া গেছে" টাইপ শোনায় আর কি । ইহাতে ব্লগার সত্যপীরবাবা ও ব্লগার মোহাম্মদ সাজ্জাদ হোসেন প্রতিবাদ করেন নিজ নিজ ভাষায় এবং তাতে আলোচ্য 'নারী' ব্লগারের গাত্র দাহন শুরু । এক পর্যায়ে 'নারী' ব্লগার ওনার বংশ ও চাকুরীগত মর্যাদা ইত্যাদি বিষয় টেনে নিয়ে আসলে পরে ২০ ও ২৮ নং মন্তব্যে কতগুলো চাঁছাছোলা কড়া কড়া কথা শোনায়ে দেন ব্লগার সত্যপীরবাবা । ব্লগার 'আমি সাজিদ' তখন ২৮ নং মন্তব্যের বি সি এস বিষয়ক কথাগুলো ভালো লেগেছে বলে জানান । তখন আচমকা কুখ্যাত ব্লগার লরুজন হাজির হন এবং এক সাথে ব্লগার সত্যপীরবাবা ও 'আমি সাজিদ' এর উপর ঝাপায়ে পড়েন । তারপর হাজির হন ঐ 'নারী' ব্লগারের আরেক সম্ভাব্য 'নারী' নিক আমেনা বেগম আপা । ইনি আবার এনার দিব্য দৃষ্টি দিয়ে ব্লগার সত্যপীরের মধ্যে একজন " ধর্ষক" খুঁজে পেয়েছেন ! ব্লগার সত্যপীরবাবা যথেষ্টরকম এগ্রেসিভ ছিলেন তাঁর শেষ মন্তব্যে কোন সন্দেহ নাই, কিন্তু তাই বলে তাতে "ধর্ষক" খুঁজে পাইতে হলে যথেষ্ট এলেম থাকা লাগে।

২) এবারে ধর্ষণ বিষয়ে জাদিদ ভাইয়ের এই পোস্টে গিয়ে ২১ নং মন্তব্যে আলোচ্য 'নারী' নিক, ব্লগার সত্যপীরবাবা ও ব্লগার মোহাম্মদ সাজ্জাদ হোসেন সম্পর্কে বিচার দেন । ৩১ নং কমেন্টে আমেনা আপা তাতে সংহতি জানান এবং আবারো বলেন যে ব্লগার সত্যপীরবাবার মাঝে একজন " ধর্ষক" খুঁজে পাওয়া যাচ্ছে! ২১ নং মন্তব্যে জাদিদ ভাই একটি দারুণ " সাপও মরলো লাঠিও ভাঙলোনা' টাইপ উত্তর দেন । তিনি বলেই দেন "ব্লগ কারো প্রাতিষ্ঠানিক ক্ষমতা বা শারিরিক শক্তিমত্তা দেখানোর জায়গা নয়"

তো এখন আমরা দেখতে পাচ্ছি এই দুই 'নারী' নিক, ব্লগার আমি সাজিদ কেও 'নারী বিদ্বেষী' ও ' ইভ টিজার' হিসেবে অভিযোগ দিচ্ছেন ক্রমাগত।

৩৯| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৮:১১

জুন বলেছেন: এত ক্লু দেয়ার পরও আমি কিছুই বুঝলাম না কাকে নিয়ে কি নিয়ে লিখেছেন, বিষয়টিই বা কি :-*
সরলতা ওরফে বোকার মূর্ত প্রতীক যাকে বলে /:)

০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৯:৫৪

ভুয়া মফিজ বলেছেন: আপনের এই আলাভোলা থাকার স্টাইলটা আমার খুবই পছন্দ। সিরিয়াসলী ভাবতাছি, এইটা ফলো করুম এখন থিকা! বিশেষ কইরা আপনের পোষ্টে। =p~

৪০| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৮:১৬

করুণাধারা বলেছেন: দেখেছ, আমি যেইনা তোমার আগের মন্তব্যের কিছু কপি করে আনলাম মন্তব্য করবো বলে, তখনই দেখি তুমি হাজির!!

তো আপু সেটা বলেই দিলো। শুধু বলা না রাগ করেই বললো। সোজা বড় বোনের মতই। আমি তো এতটুকু রাগ করলামই না বরং এমন খারাপ লাগছিলো আপু আমাকে ভুল বুঝেছেন তাই। আমি পারলে তার পা ধরে স্যরি বলতেও দ্বিধা করতাম না, কারণ আমি জানি বুঝি আপু কতটা ভদ্র সভ্য ও অতি সজ্জন একজন মানুষ। সে আমাকে বকা দিক আর মাইর দিক আমি জানি আপু আমাকে কতখানি ভালোবাসে। :D :D :D এক্কেবারে ঠিক। আমি তোমার কাঁদো কাঁদো অবস্থা দেখে বেশ মজা পাচ্ছিলাম, তাই মিছামিছি রাগের ভান করছিলাম! ভাবলে কী করে আমি এটুকুতে রেগে যাব! না, রাগ করিনি, ঠাট্টা করে বলেছিলাম। ;)

তিনজন এক মনে হচ্ছে? কিন্তু সিনিয়রের ইমেজের সাথে এই নিজকে জাহির করা বালখিল্যতা মিলাতে পারছি না ঠিক!

০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৯:৫৭

ভুয়া মফিজ বলেছেন: ভার্চুয়্যালী ইমেজ বদলাতে কতোক্ষণ লাগে আপা? :)

৪১| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৮:২৪

স্থিতধী বলেছেন: মাঝখান দিয়ে অনেকে আবার হয়তো ভাবতেছেন ব্লগার চাঁদগাজী সাহেব বা ব্লগার সাজিদ উল হক আবির বোধহয় ব্লগার আমি সাজিদের পেছনে লেগেছেন এভাবে। এটা যে ভুল ধারণা সেটা আপনিসহ আরো অনেকেই ভালো বুঝেছেন । আমিও প্রায় শতভাগ নিশ্চিত যে ব্লগার চাঁদগাজী সাহেব বা ব্লগার সাজিদ উল হক আবির তাঁরা কেউ ই ব্লগার আমি সাজিদের সাথে এতোটা বেশী ন্যক্কারজনক আচরণে নেমে আসেন নাই এখানে।

যাহারা সেই পেছনের 'সিনিয়র' ব্লগার কে খুঁজে খুঁজে হয়রান তাঁদের বলি; হতে পারে তিনি স্যান্ডো গেঞ্জি, কোদাল, রে ব্যান সানগ্লাস, লাল আটার রুটি ও বেগুন ভাজা এবং গ্রাফিক্স ডিজাইনে বানানো 'লাল গোলাপ' এর একজন মহাভক্ত । মাঝে মাঝে যে কিসব প্রলাপ যে বকি হায় নিজেই কিছু বুঝিনা ! :P

০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১০:০০

ভুয়া মফিজ বলেছেন: অনেকেই অনেক কিছু বুঝতে পারেন নিজের মতো করে; তাতে কোন অসুবিধা নাই। সবার পক্ষে তো আর সবকিছু দেখা সম্ভব হয় না। আপনি অবশ্য কিছু লিঙ্ক দিয়ে ভালো করেছেন। অনেকেরই সুবিধা হবে। B-)

৪২| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৮:৪১

জিকোব্লগ বলেছেন:



ব্লগের পরিবেশ সুস্থ রাখার জন্য এরশাদ ও তার গুরু-ই
যথেষ্ঠ =p~ । আপনি শুধু শুধু আজাইড়া টেনশন লইতাছেন !

০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১০:০৩

ভুয়া মফিজ বলেছেন: উনাগো উপ্রে গুরুদায়িত্বটা বেশী যাতে না হয়, সেইজন্যই আমার এই প্রচেষ্টা!! সহ-ব্লগারদের প্রতি সহমর্মিতা এরেই কয়!! :-B

৪৩| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৮:৪২

চাঁদগাজী বলেছেন:



@শায়মা,

আজকাল ক্যাচাল দেখলে আপনিও ওখানে লাফিয়ে পড়ছেন, এগুলো আপনার জন্য উপযুক্ত পোষ্ট নয়।

০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১০:০৫

ভুয়া মফিজ বলেছেন: শায়মার মেন্টর হওনের যখন এতোই শখ, একটা লিস্টি দিয়া দ্যান না ক্যান? কোন পুস্টে যাইবো আর কই যাইবো না তার গাইডলাইন হিসাবে!!! :P

৪৪| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৮:৪৬

সোনালি কাবিন বলেছেন: বুজ্জি! বুজ্জি! সামসু.....ডাই আসল হোতা

০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১০:০৬

ভুয়া মফিজ বলেছেন: পুরাই বুজছেন দেহি!!! =p~

৪৫| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৯:৩২

শায়মা বলেছেন: ৪৪. ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৮:৪২১

চাঁদগাজী বলেছেন,

@শায়মা,

আজকাল ক্যাচাল দেখলে আপনিও ওখানে লাফিয়ে পড়ছেন, এগুলো আপনার জন্য উপযুক্ত পোষ্ট নয়।


আজকাল কেনো???
বহুদিন হলো কেচালে ঝাঁপায় পড়তে ভুই পাই না আমি যদি না সেই কেচালীও ব্যাক্তি অযথা কচকচ করে। অযথা অকারণ যা খুশি তাই করা যায় যা খুশি তাই বলাও যায় বলে আমি মনে করি কিন্তু মানুষের ঘাড়ে লেগে থাকা আর নিজেই আমি মহা পন্ডিৎ সবজান্তা শমসের ভেবে নিয়ে কমপ্লেক্সে ভোগা মানুষের একটু সাজেশন লাগবে না বুঝি???? B:-)

এই যে তুমি যাকে তাকে যা তা বলে বসো। তাহার জন্য নিজেও কম যা তা শুনোনা তাহা নয়। কিন্তু হনুগিরি দেখাও না নিজেকে আমি সবজান্তা পন্ডিৎ মনেও করো না। বিশেষ করে কারু কোনো কথা গায়েই লাগে না। তাই আই লাইক ইউ। এটা মহা গুন।

তবে ইদানিং তোমার যে বুঝাবুঝিতে ভুলভাল হয়ে যাচ্ছে তা আমি এই কমেন্টে দেখেও না দেখি দেখি করছিলাম-
(৩৬. ০৭ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৪৭১

চাঁদগাজী বলেছেন:
@করুণাধারা ,

আপনি একবার ১৩ পৃষ্ঠা কমেন্ট পেয়ে বেশী উৎসাহী হয়ে ক্রমাগতভাবে গরুর রচনা লিখে যাচ্ছেন; কোন ব্লগারের ঠিকানা, ব্যক্তিগত ব্যাপার স্যাপার ব্লগে আনা ঠিক নয়; ব্লগ মানে ব্লগ।)

ভাবছিলাম আপুই উত্তর দিক। কিন্তু না বলে পারলাম না ভাইয়া করুনাধারা আপু কারো ঠিকুজি খুঁজে বেড়ায়নি। আপু বলেছেন একজন পাত্রী তার পাত্র খুঁজা স্টাইলে বড়াই করছিলো। কিন্তু তুমিই সেটা না বুঝে আবোল তাবোল বলে বসে থাকলে। অবশ্য শুনেছি তুমি ইদানিং চোখের সমস্যাতেও ভুগছো।

০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১০:০৮

ভুয়া মফিজ বলেছেন: উত্তর দিয়ে ভালো করেছো!! প্রয়োজন আছে। ;)

৪৬| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১০:১৭

শায়মা বলেছেন: হা হা ভাইয়া তুমি আর চাঁদগাজীভাইয়া এইভাবেই ঝগড়া করো হা হা হা। ব্লক করোনা কেউ কাউকে!!!!!!!!!!!! হা হা হা হা :P

০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১০:৩০

ভুয়া মফিজ বলেছেন: এমন একটা চলতা-ফিরতা এন্টারটেইনারকে আমি ব্লক করবো!! আমার কি মাথা খারাপ!!! তাছাড়া উনি আমার বড়ভাই। তুমি হয়তো খেয়াল করো নাই, উনি এই ধরনের পোষ্ট লিখতে উৎসাহ দেয়ার জন্য লাইকও দিয়েছেন। মুখে উনি যাই বলুক না কেন, ভিতরে ভিতরে আমাকে অত্যাধিক স্নেহ করেন......সে কি আমার জানতে বাকী আছে!!!! :P =p~

৪৭| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১০:৩৫

সোহানী বলেছেন: হায় হায় আমিইতো দেখি আসল মফিজ :P । ক'দিন দৈাড়ের উপ্রে আছি তাই একান্ত মনোনিবেশ করিতে পারিতেছিলাম ব্লগে!! এরই মাঝে এতাে কিছু!!!!

একটু সময় নিয়া রিসার্স কইরা ফিরা আসুম, ইটা রাখলাম (পাথ্থর না এইবার B-)) )

০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১০:৪২

ভুয়া মফিজ বলেছেন: হায় হায় আমিইতো দেখি আসল মফিজ :P যাক, ভুয়া মফিজ কন নাই! তাইলে মামলা কইরা দিতাম না!!! ;)

আপনে কি সামনের অলিম্পিকে দুর-পাল্লার দৌড়ের কোন ইভেন্টে আছেন নাকি? অগ্রীম শুভ কামনা।

এইবার ইটা রাইখা ভালো করছেন। পাত্থরে জুন আপা আবার ভাগ চায়! X(

৪৮| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১০:৩৯

সোহানী বলেছেন: @শায়মা: তোমাকে কে যেন কমেন্ট ব্লক করছে :P । বেচারা মনে হয় যাবতীয় নারী ব্লগারদেরকে ভয় পায় B-))

৪৯| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১০:৫৯

স্প্যানকড বলেছেন: মনে কিছু নিবেন না ভাই। তাই এখানে দিলাম আর কি !

জানি তুমি
হাসতে কাঁদতে
দুইটা পারো
গড়তে ভাংতে ও খুব।

ভেতরে তোমার নানান প্রশ্ন
ঘুরপাক খায় রোজ
কোনটার উত্তর
চট জলদি মিলে
কোনটা তোমায়
খেয়ে ফেলে গিলে।

জানি তুমি
চাও একটা শান্ত নদী
একটা মাণচিত্র
এক পাত্রে জল
লংকা, পেঁয়াজ
দলা মাখানো ভাত।

অসহায় তুমি
অসহায় আমি
দুজন বন্দী
হাতে রাখি হাত
মেঘ পারলে একটু
উঁকিঝুকি দিছ
ছুঁয়ে যাস কাঁদ !

     মেঘ পারলে উঁকিঝুঁকি দিছ।

স্প্যানকড

৭ এপ্রিল ২১।



০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:৪৯

ভুয়া মফিজ বলেছেন: ঠিক আছে......খানিকটা ডিপ্রেসড আছেন যখন! তবে বেশী দিয়েন না। কবিতা থিকা আমি শত হস্ত দূরে থাকি। :)

৫০| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১১:০১

রাজীব নুর বলেছেন: আপনি কোনো দিনই একজন ভালো ব্লগার হতে পারবেন না।

০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:৫২

ভুয়া মফিজ বলেছেন: আপনি তো দেখি অভিশাপ দিচ্ছেন!! দেইখেন আবার বান টান মাইরেন না যেন!!! বেদিশা মানুষ কখন কি করে ঠিক-ঠিকানা নাই কোন!!! :-B

৫১| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১১:২৫

চাঁদগাজী বলেছেন:



শায়মা ১টা ভালো উপন্যাসের লেখিকা, এখানে এসে গার্বেজের মধ্যে হাঁটছেন অকারণে।

০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:৫৪

ভুয়া মফিজ বলেছেন: আপনের বেশী টেনশান হইলে সরায়া নিয়া যান না ক্যান? কেমন মেন্টর আপনে, পাত্তাই দেয় না আপনেরে!!! =p~

৫২| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১১:৪০

মা.হাসান বলেছেন:

০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:৫৭

ভুয়া মফিজ বলেছেন: এই মহিলার ছবি দেওয়ার মানে কি? তসলিমা কোন উত্তর পাওয়ার জন্য প্রশ্ন করে না।

৫৩| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১১:৫৯

মা.হাসান বলেছেন:

শায়মা আপুর জন্য অ্যন্টিব্যাকটেরিয়াল সোপ। খাটি আম্রিকান ব্র্যান্ড। গারবেজ দূর করার জন্য খুব কার্যকর। B-))

৫৪| ০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১২:০৪

মা.হাসান বলেছেন: মডু একা সামলাইয়া উঠতে পার্তেছে না, একজন গারবেজ ইনসপেকটর নিয়োগ দিতেই পারে।
তবে সামু ব্লগের মান সম্মান বলে কথা। গার্বেজ ইন্সপেক্টর পদে কিন্তু আন্তর্জাতিক অভিজ্ঞতা এবং বিদেশি ডিগ্রিধারী ছাড়া কাউকে আমরা অ্যাক্সেপ্ট করবো না।

০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ১:০১

ভুয়া মফিজ বলেছেন: এসবের সাথে সাথে গার্বেজ হাতানোর অভিজ্ঞতাও থাকতে হবে। সবচেয়ে ভালো হয় প্রার্থী নিজেই যদি গার্বেজ হন! এক্কেরে সোনায় সোহাগা!!! :P

৫৫| ০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১২:২৭

স্প্যানকড বলেছেন: ভাই আগেরটা মুইছা দিয়েন প্লিজ। ঐডা আছিল আচমকা ঠাপের ফসল। এইবারের টা আসল। দীর্ঘ সময়ের ফসল।

" শুয়রে শুয়র চিনে
বেশ্যা জাগে রাত
বাচ্চা প্রসব হয়
বড় হয়
নাম তার আওলাদে চাঁদ ! " =p~

দুঃখিত ভাই! ভালো থাকবেন।

০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:০৭

ভুয়া মফিজ বলেছেন: দিলাম মুইছা, তবে আমার প্রতি-মন্তব্য আগেরটাই বহাল আছে।

কি কন এইসব হাবিজাবি!! B:-) এইটা ছিল আমার উত্তর। :)

৫৬| ০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১২:২৯

শায়মা বলেছেন: সোহানী আপু

কে করেছে বলেই তো দিলাম!!!!!!!!!! কিন্তু ভাইয়া ভয় পাবে কেনো? বুঝলাম না তো আপুনি! :( ভয় পেলে বুঝি মানুষ ব্লক করে??? :( :( :(( কাঁদবো কিন্তু ......


চাঁদগাজী ভাইয়া তুমি নিজেই গার্বেজে আসছো কেনো!!!!!!!!!!! তোমাকে দেখেই তো আমি কত কিছু শিখেছি। এটা কি ঠিক হলো নিজে যা করছো তা আমাকে নিষেধ করছো??? :( বড়দেরকে দেখেই তো ছোটরা শিখবে ভাইয়ামনি!!!!!!!! তুমি না এসে আমাকে বললে তবুও ভেবে দেখতাম। কিন্তু নিজে গারবেজে নেমে আমাকে দেখে ধরে নিয়ে যাচ্ছো কেনো!!!!!!!!! কেনো কেনো !!!!!!! আমি যাবোনা !!!!!!! কিছুতেই না ....... যেদিন থেকে দেখবো তুমি নিজে গারবেজে না নেমে আমাকে আসতে নিষেধ করছো সেদিন মানবো। ওকে ??? :)

মা হাসান ভাইয়া......... আরেকটা সোপ দাও । চাঁদগাজীভাইয়ার জন্যও...... :)

আর চাঁদগাজী ভাইয়া গার্বেজ ইনস্পেকটর হবে...... :) আন্তর্জাতিক অভিজ্ঞতা এবং বিদেশি ডিগ্রিধারী। সব মিলে গেলো!!!!!!! :)

ভাইয়া গার্বেজ দূর করে সোপ দিয়ে গোসল ...... আমিও এসিসট্যান্ট হয়ে যাবো। :)

৫৭| ০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১২:৩৯

ঢুকিচেপা বলেছেন: এখানে দেখি সবাই কামেল আদমী, নিকের গন্ধ শুঁকে বলে দিতে পারে ছাইয়া নিক।

০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ১:০৮

ভুয়া মফিজ বলেছেন: প্রতিভা সবার মধ্যেই আছে। কেউ প্রয়োগ করে, কেউ করে না। :-B

৫৮| ০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১২:৫০

আমি নই বলেছেন: এরশাদ সাহেবতো আপনাকে অভিশাপ দিচ্ছে, আপনি এইবার শ্যাষ!!!!

০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ১:১১

ভুয়া মফিজ বলেছেন: তাই তো.........সব্বোনাশ হইলো!! হোরাসের তাবিজ আর গলার থিকা নামামুই না। আইজ থিকা সার্বক্ষণিক সঙ্গী!!! :D

৫৯| ০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১:৫৩

জিকোব্লগ বলেছেন:



ব্যাফোক বিনুদন! একপাশে চলছে ছাইয়া ছাইয়া, অন্যপাশে গুরু তার শিষ্যের সংখ্যা
বাড়ানোর কতই না চেষ্টা করে যাচ্ছে ! গুরু ক্যান যে বুঝতাছে না,উহা তার বর্তমান
শিষ্যের মতন বলদ না। উহা বরং গুরুকেই তার শিষ্য বানানোর ক্ষমতা রাখে :-P

০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ১:১৪

ভুয়া মফিজ বলেছেন: বুঝবো কেমনে? গুরু তো নিজেই গরু.......থুক্কু.......বলদ!!! :P

৬০| ০৮ ই এপ্রিল, ২০২১ রাত ২:৩৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এই পোস্টে মন্তব্য করার আগে আমি একটা ছোট্ট গল্প বলে শুরু করতে চাই।

২০১৪ সালের কথা। বাংলাদেশের একটি বড় জেলা শহরে বেড়াতে যাবো। ইতিপূর্বে সেখানে আগে যাওয়া হয় নি। তাই ফেসবুকে একটা স্টাটাস দিয়ে জানতে চেয়েছিলাম, সেখানে থাকার ভালো হোটেল কয়টি। ১০ মিনিটের ভেতর কিছু লাইক ছাড়া আর অন্য কিছু জুটল না বিধায় স্ট্যাটাসটি মুছে ফেললাম। তাছাড়া তখন দেশে ব্লগারদের অবস্থা খুব একটা সুবিধার না। প্রায়ই ব্লগাররা নিহত হচ্ছেন। তাই নিরাপত্তার কথা ভেবে তাড়াতাড়ি মুছে দিলাম।

বেশ কিছুক্ষন পর একজন ব্লগার নক দিলেন। তিনি জিজ্ঞেস করলেন, আপনারা কয়জন আসবেন?
আমি বললাম, দুইজন আসব ভাইয়া।
-হোটেল ঠিক করেছেন?
না, ভাইয়া। এখনও ঠিক করি নাই।
ওকে, সমস্যা নেই। আপনার জন্য আমি সার্কিট হাউজে একটা রুম বুক করে দিচ্ছি। আপনি এসে শুধু নিজের নাম বললেই চলবে।
আমি আন্তরিক ধন্যবাদ জানালাম। তিনিও বাড়তি কিছু বলার আগে ফোন রেখে দিলেন।

দুইদিন পর ঐ জেলায় পৌঁছে সার্কিট হাউজে গিয়ে আমার নাম বললাম। দেখি আমার নামে রুম বুক করা আছে। আনুষাঙ্গিক কিছু কাজ সম্পন্ন করতে গিয়ে জানলাম আমি 'অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) স্যারের' মেহমান।

যে তিন দিন ঐ শহরে ছিলাম, আমি ছিলাম রাজা! অসম্ভব আতিথিয়েতায় তিনি আমাকে মুগ্ধ করেছেন, সম্মানিত করেছেন। শুধু বিদায়ের দিন জানালেন, ফেসবুকে বা ব্লগে যেনো আমি এই বিষয়ে কিছু না বলি।

দুই, আমাদের একজন প্রিয় ব্লগার আছেন। আগে শাহবাগে পাবলিক লাইব্রেরীতে তিনি আমাদের আড্ডায় এসে কবিতা শোনাতেন এবং এখনও প্রায় সব বিষয়ে দারুন লিখেন। একবার একটা প্রোগ্রামে ইনভাইট করতে দেখি - ভদ্রলোক বাংলাদেশের একটি অত্যন্ত গুরুত্বপূর্ন মন্ত্রনালয়ের যুগ্ম সচিব।

যাইহোক, প্রশাসনের অনেক উচু জায়গায় থেকেও সামুতে অনেকেই নীরবে ব্লগিং করে যাচ্ছেন। ব্লগ কারো ক্ষমতা বা প্রভাব প্রতিপত্তি দেখাবার জায়গা নয়। যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে বা ব্লগে নিজ ক্ষমতা বা পদবীর বড়াই করেন, তাদের জন্য আমাদের সমবেদনা ছাড়া আর কিছুই নেই।

এমন অনেক ব্লগারও আছে যারা নিজেদেরকে দাবি করেন সাধারন কিন্তু নিয়মিত অন্য ব্লগারদেরকে ভালোবেসে বিদেশ থেকে উপহার পাঠায়, নিজ ক্ষেতের ফসল পাঠায়। আমি ভাগ্যবান, এই পোস্টে এমন দুইজন মানুষ উপস্থিত আছেন।

এবার আসি সাজিদ সম্পর্কে। আমি ব্লগার সাজিদকে ব্যক্তিগতভাবে চিনি ও জানি। আমি ওর পেশা, বয়স বা পারিবারিক পরিচয় ইত্যাদি সম্পর্কে আমি অন্তত এই পোস্টে জানাতে চাই না। তবে শুধু এইটুকু বলতে পারি, আমাদের আশেপাশে বা ব্লগে অনেক ক্ষমতাধর, সামাজিক ও জাতীয় পর্যায়ে স্বীকৃত মানুষজন আসে। যারা চুপচাপ ও বিনয়ের সাথে পরিস্থিতি পর্যবেক্ষন করে।

সবচেয়ে গুরুত্বপূর্ন কথা - 'সাজিদ ব্লগে নারীদেরকে অন্যায়ভাবে আক্রমন করেছে' - দুঃখিত। আমি এটা বিশ্বাস করি না। এই বিষয়ে তদন্ত তো পরের কথা।

ভয় পাবেন না, এটা আমার আবেগের কথা। আমি সব মন্তব্য চেক করেছি। এখন পর্যন্ত আমার বিবেচনায় সাজিদের কোন মন্তব্যে আমি নারী অবমাননাকর কিছু খুঁজে পাই নি। আপনারা কেউ পেলে আমাকে সরাসরি কোট করবেন।

যাইহোক, সামহোয়্যারইন ব্লগ একই ব্যক্তির একাধিক নিক রেজিষ্ট্রেশন সাপোর্ট করে। কেন করে তা নিয়ে বিভিন্ন সময়ে ব্যাখ্যা দেয়া হয়েছে। তবে ব্লগ নীতিমালার ৪ এর ঙ ধারা অনুসারে, কিন্ত কোন ব্লগার যদি তার লেখার মাধ্যমে সুস্পষ্ট ভাবে প্রমাণ করেন যে তার একাধিক নিক রয়েছে এবং তা ব্লগের পরিবেশকে অশান্ত করে তাহলে তাকে আমরা বিবেচনার মাধ্যমে ব্যান করতেও পারি ।

কঠিন বাস্তবতা হচ্ছে, মাল্টিবাজি করা বা মাল্টি ম্যান্টেইন করা খুবই কঠিন একটি ব্যাপার। এটা সবাই পারে না। তাই আমাদের এমন কিছু করা উচিত হবে না যাতে, নিজেদের কোন কাজ অন্যদের কাছে আমাদেরকে ছোট করে বা হাস্যকর বানায়।
আমি আশা করি যারা দায়িত্ববান আছেন, যারা নিজেদের সম্মান রক্ষায় মনযোগ দিবেন।

০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ১:৩৪

ভুয়া মফিজ বলেছেন: বিস্তারিত মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আমাদের সবার মন খুলে কথা বলার প্ল্যাটফর্ম এটা। তাই আমরা সবাই-ই চাই এখানে যখনই আসি, যেন বুক ভরে বিশুদ্ধ বাতাস নিতে পারি। এই বিশুদ্ধতা যে বা যারা বিনষ্ট করতে চায় বা করার অপচেষ্টা চালায়, তাদের উপযুক্ত জবাব দেয়া দরকার; নয় তো, সম-মানসিকতার অন্যরাও আশকারা পাবে।

আর এহেন অপকর্মকারীদের কারনে যদি একজন নিরপরাধ ব্লগারকে মিথ্যা অপবাদ মাথায় নিয়ে ব্লগ ছাড়ার ঘোষণা দিতে হয়, সেটাও ব্লগের জন্য অবমাননাকর বলেই মনে হয়। কর্তৃপক্ষ অবশ্যই সচেতন ব্লগের পরিবেশ রক্ষার ব্যাপারে। তবে কিছু দুরাত্মা থাকে, যাদের কানে কিংবা মগজে রিফ্লেক্টর বসানো থাকে। কোন ভালো কথাই এদের কর্ণকুহরের মাধ্যমে মগজ পর্যন্ত পৌছায় না। তাই সাবধানবাণী কখনও-ই এদের জন্য যথেষ্ট না।

যাই হোক, একটা বিরতীর পরে হলেও ব্লগার আমি সাজিদ ফিরে আসবে; এটাই কামনা করছি। আপনাকে আবারও ধন্যবাদ।

৬১| ০৮ ই এপ্রিল, ২০২১ রাত ৩:৪২

স্প্যানকড বলেছেন: আপনার হয়তো চিনতে সমস্যা হচ্ছে। কিছু ব্লগার নিজেদের খুব পন্ডিত মনে করে অন্যদের যা তা ভাবে। এরাই গুতাগুতি শুরু করে। ব্লগ কি কারো বাপের? আমারতো মনে হয় দুই একজনের বাপের নইলে এত সাহস কেমনে পায়? নইলে কেউ প্রশ্রয় দেয়? কে দেয় ? আপনারে অহেতুক গুতালে আপনি কি ছেড়ে দিবেন? কেন সহ্য করবে সবাই। একজন দুইজন বেশী সুবিধা পাবে বাকিরা কি? আপনি বলুন ? এমন অনেক প্রশ্ন আছে। জানি উত্তর পাওয়ার চান্স নাই। আমার অভিজ্ঞতা থেকে বলছি এখানে সুক্ষ্ম রাজনীতি চলে। অযথা দুই একজন আপনাকে গুতাবে ইচ্ছে করে। রাগিয়ে তুলবে। আবার তাদের দলে ভীড়ে গেলে আপনি পুত পবিত্র! আপনি একটা গুতা দিলে ব্যান ! আজব ! এতে বুঝা যায় তাদের সাথে কারো খুব ভালো সম্পর্ক আছে। এরা আবার সিনিয়র ব্লগার! কি শিখার আছে তাদের কাছ থেকে গুতাগুতি? আমার অল্প দিনের ব্লগ অভিজ্ঞতায় তাই দেখছি। মূল বিষয় নিয়ে আলাপ হয় না, হয় গুতাগুতি। এ দিয়ে হবে দেশের উন্নতি ! বেশি কিছু বলার নাই। দেখছি কি যে গনতন্ত্র! একটা পক্ষের হয়ে এ ব্লগ কাজ করে যাহা নিম তিতা সত্য। হজম না ও হতে পারে অনেকের। ভালো থাকবেন। সময় হলে উত্তর দিবেন আশা করি। @ কাল্পনিক ভালোবাসা

০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:০২

ভুয়া মফিজ বলেছেন: ব্লগ আসলে কারো বাপের-ই না। আপনাকে গুতালে আপনিও গুতাবেন। কোন অসুবিধা নাই। কিছু কিছু মানুষ আছে কথা বোঝে না, কিন্তু লাঠি বোঝে। তবে, উত্তেজিত হয়ে অশালীন ভাষা ব্যবহার করা ঠিক না, কেউ ব্যবহার করলে রিপোর্ট করা উচিত। আমাদের খেয়াল রাখা দরকার, এখানে সবাই ব্লগার যেমন ঠিক, তেমনিভাবে এটাও ঠিক যে, এখানে নারী ব্লগার, বর্ষীয়ান ব্লগার, আমাদের চেয়ে বয়সে ছোট কিংবা বড় ব্লগার আছে। বন্ধুদের আড্ডায় ব্যবহৃত ভাষা কি ব্লগে ব্যবহার করা উচিত? এসব দেখলে ছোটরাও কিন্তু এমন ব্যবহারে অভ্যস্ত হবে। ব্লগের পরিবেশ এভাবেও নষ্ট হয়। কাজেই শব্দ চয়নে কিছুটা সাবধানতা তো অবলম্বন করাই উচিত, নয় কি!

আমার কথাগুলো পার্সোনালী নিবেন না। শুধু আপনি না; যেই এই মন্তব্য পড়বে, কথাগুলো তাকেও বলা। আমি নিজেও চেষ্টা করি এটা মেইনটেইন করতে।

আপনি এই মন্তব্য আমাকে উদ্দেশ্য করে করেন নাই, তবুও উত্তর আমিই দিলাম। কারন যার উদ্দেশ্যে করেছেন তার চোখে পড়ার সম্ভাবনা খুবই কম। মন্তব্য যার উদ্দেশ্যে করবেন, @ দিয়ে তার নিক শুরুতেই লিখবেন। নয়তো আপনার টার্গেট পারসনের চোখে পড়বে না। :)

৬২| ০৮ ই এপ্রিল, ২০২১ সকাল ৯:১২

জুন বলেছেন: আপ্নে হুদাই আমার সরলতা নিয়া সন্দ করেন ভুয়া /:) করুনাধারায় তো আসল নিকের ব্যাপারীরে নিয়া অনেক কিছুই কইলো উচা, লম্বা, গোড়া, কালা, শিক্ষিত, বিরাট বংশ, অন্যের টিকিটে প্লেনে উডে ( লোকাল বাস নাকি!) দ্যাশের বাড়ি বায়ুনবাইড়া। তই ভী তারে চিনলাম না :(
অক্ষন খালি নিকের নামডা একবার কন? কছম কইতাছি আমি তারে খাড়াত থাইক্কা চিন্না ফালামু :`>
হজ্ঞলে যারে চিনে আমি তারে চিনি না এইডা কিছু হইলো :||
এই ধাধার অর্থ না জানা পর্যন্ত মনে শান্তি নাই ভুয়া #:-S

০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:৩৭

ভুয়া মফিজ বলেছেন: হুদাই? আমার কাছে পরমান আছে কইলাম। আমারে চেতায়েন না কিন্তু!!! ;)

অক্ষন খালি নিকের নামডা একবার কন? কছম কইতাছি আমি তারে খাড়াত থাইক্কা চিন্না ফালামু :`< =p~ =p~

৬৩| ০৮ ই এপ্রিল, ২০২১ সকাল ১০:৫৫

করুণাধারা বলেছেন: @ জুন,

আমি কীভাবে জানলাম তার কিছু সূত্র আছে এখানে, view this link এখানে আলোচ্য নিকের অনেকগুলো মন্তব্য আছে, দেখুন মন্তব্য ৯, ১৭, ২০, ২৪ ইত্যাদি। এখানে বাবা, দাদা, অপ্রাসঙ্গিক ভাবে হাইলেক্স গাড়ি, প্লেনের টিকিট, বিসিএস এসব আছে। এই লিঙ্কটা এখানে পেয়ে গেলাম দেখে আপনাকে দিতে পারছি, এমন আরো অনেক পোস্টে এমন অজস্র মন্তব্য আছে, রাজীব নুরের পোস্টে ভুয়া মফিজকে ক্ষমা চাইতে বলেন!!

এবার ব্রাহ্মণবাড়িয়া, এই পোস্ট সিনিয়র ব্লগার নাকি এই নারী নিকের তা মনে নেই, কিন্তু সেখানে আপনার মন্তব্যের একটা অংশ মনে আছে, "ব্রাহ্মণবাড়িয়াকে আমরা বলতাম বাউনবাড়িয়া।" সেই পোস্টে সিনিয়র আর নারী নিকের একই সুরে কথা বলা মনে পড়ছে। তাই মনে পড়ছে ভুয়ার ধারণা হয়ত ঠিক একেবারে!! উপরের মন্তব্যে যেমন নিজের মাকে পিটিয়েছেন, তেমনি পাঁচ তলা বাড়ি, ৫' ৫" উচ্চতা এসব তথ্য তিনি দুই নিক থেকে অকাতরে বিলিয়েছেন।

৬৪| ০৮ ই এপ্রিল, ২০২১ সকাল ১০:৫৬

রানার ব্লগ বলেছেন: এতো দিন জানতাম ফেইসবুকে ছেলেরা মেয়ে আইডি বানিয়ে প্রফাইল খোলে এখন এই ভাইরাস কি ব্লগেও দেখা দিছে।

০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:৪৩

ভুয়া মফিজ বলেছেন: ব্লগ বাদ থাকবো ক্যান? আমাগো ব্লগ কি এতোই ফ্যালনা!!! B-)

৬৫| ০৮ ই এপ্রিল, ২০২১ সকাল ১১:১২

জুন বলেছেন: @করুনাধারা আপনার স্মরণ শক্তিকে আমি কুর্নিশ জানাই।
আমারতো কিছুই মনে নাই, সংসারের যাতাকলে মগজে মরিচা পরার দশা :(
তবে আমরা ব্রাম্মনবাড়িয়াই বলি, কিন্ত সেখানে অনেক মানুষ কথ্য ভাষায় বলে "বাউনবাইড়া"। বিশেষ করে সেই স্টেশনে থেমে থাকা ট্রেন থেকে এক বালককে প্রশ্ন করে এই উত্তর পেয়েছিলাম।
অনেক ধন্যবাদ ও শুভকামনা রইলো আপনাকে :)

৬৬| ০৮ ই এপ্রিল, ২০২১ সকাল ১১:১২

করুণাধারা বলেছেন: মাকে নয়, লিখেছিলাম ঢাক পিটিয়েছেন

০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:৪৫

ভুয়া মফিজ বলেছেন: আমাকে তো পুরাই ভড়কে দিয়েছিলেন প্রথমে। ভাবছিলাম, এই তথ্য কোথায় পেলেন? =p~ =p~

৬৭| ০৮ ই এপ্রিল, ২০২১ সকাল ১১:৪২

জুন বলেছেন: @ করুনাধারা,
আই এম এক্সট্রিমলি সরি তোমার নামটি উল্লেখ করা উচিত হয় নি আমার।

৬৮| ০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জুন আপা সব কিছু জানে। B-)

০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:৪৬

ভুয়া মফিজ বলেছেন: অবশ্যই জানে। মাঝে মধ্যেই উনি এই ভং ধরেন। নতুন কিছু না!! :-B

৬৯| ০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:১৯

শায়মা বলেছেন: ৭০. ০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:১৩১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জুন আপা সব কিছু জানে।

ভাইয়ু!!!!!!!!!!!!! আমিও মনে মনে এটাই বলছিলাম! আবার নতুন ঝামেলা লেগে যায় ভেবে চুপ ছিলাম একটু কত্ত কলে.... :P

৭০| ০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:২৫

মনিরা সুলতানা বলেছেন: আমি অংকে কাঁচা :( এইসব সব ক্যাচালে র প্রমাণ আর লিঙ্ক ক্যারাব্যারা লাগে তাই বুঝি না বিধায় বলি না।
সত্যি ই পরিবেশ টা জরুরী না হয় ব্লগে মন বসে না।

০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:৪৯

ভুয়া মফিজ বলেছেন: অংকে এতো কাচা হইলে ঢাবি'তে চান্স পাইছিলেন কেমনে? :P

সত্যি ই পরিবেশ টা জরুরী না হয় ব্লগে মন বসে না। অতি সত্যি কথন!!

৭১| ০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:২৫

জুন বলেছেন: @কাল্পনিক আর শায়মা আমি সব কিছু জানলে কি আর জানার জন্য এইখানে আইসা ঘ্যান ঘ্যান করতাম? তোমরাই কউ :-/
শায়মা তোমার অন লাইন ক্লাশ বাদ দিয়ে এইখানে গার্বেজ ঘাটতেছো কেনো শুনি :-*
দেখতো ভাইয়া কি লাগই না কত্তেছে B-)
আর আমার নাহয় নাই কাজ, তো খই ভাজ অবস্থা =p~

৭২| ০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:৪১

শায়মা বলেছেন: এইরে এইবার আবার মনিরা আপু অংক নিয়ে আসছে!!!!!!!!!!

আমি অংক ভুই পাই........ কিন্তু কেউ বিশ্বাসই করে না সেই কথা। অবশ্য সেসব বই এর অংকগুলো। কিন্তু জীবনের অংকগুলো নাকি আমার চাইতে কেউ ভালো বুঝে না। আমার প্রিয় এক জ্ঞানী ও বুদ্ধিমান ভাইয়া বলিয়াছেন- আমি পৃথিবীর ১ নং ক্যালকুলেটিভ মানুষ নাকি! হে হে ..... অবশ্য ভাইয়াটা রাগে আর দুঃখেও বলেছিলো তবুও জ্ঞানী মানুষের কথা সদা স্মরণীয়!!! :)

জুন আপু ঘ্যান ঘ্যান করলে কিন্তু আমার অতি সাধুতা ....... লক্ষন হয়ে যাবে কাজেই নো ঘ্যান ঘ্যান। দেখছো না বেশি বেশি বংশ বংশ করে হনু ঘনু করে কি অবস্থা এখন আপুনিদের।:(

আর ভাইয়া নিজে গার্বেজে না এসে আমাকে বললে কসম আমি আর গারবেজে আসবোনা। কিন্তু ভাইয়া কি সেটা পারবে বলো??? নিজে যেখানে এসেছে সেখানে আমি আসতে পারবোনা বললে আমি শুনবো কেনো? আসল কথা ভুয়া ভাইয়া আর চাঁদগাজী ভাইয়া দুজনের বিপক্ষে দুজন থাকে তাই চাঁদগাজী ভাইয়ার বিপক্ষেও চলে যাচ্ছে পোস্ট। তাই আমাকে এইখানে ভাইয়া লাইক করছে না। হা হা ব্লগে এত বছর না থেকেও যদি এইটা না বুঝো তো কেমনে হবে?? তুমি না পরীক্ষায় কত কিছু বুঝতে মনে রাখতে গুড রেজাল্ট করতে আপুনি!!!!!!!!

এখন কি খই ভাঁজতে ভাঁজতে মেমোরী টেমোরী বুদ্ধি শুদ্ধি সব আগুনে পুড়ে যাচ্ছে!!!!!!!!!!!!!!!

আপুনি আজ থেকে খই ভাঁজা বন.........পরীক্ষার পড়ার মত করে ব্লগের পাতা মুখস্থ রাখিবেক!!!!!! :P

আমি অনলাইন ক্লাস আর আমার কোভিড ১৯ পাপেট আর ব্লগের পাতা নিয়ে মাঝে মাঝে উঁকি ঝুঁকি দেবো। হা হা
তারপর তোমাদেরকে দেখাবো সেই পাপেট ওকে!!!!!!!! :)

৭৩| ০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:৫২

কাজী ফাতেমা ছবি বলেছেন: অতলা মন্তব্য, অতলা বড় পোস্ট
মিয়া পড়তাম কোন সময়, অফিস দুইটা পর্যন্ত খিয়াল আছে হুহ,,

তবে আমি ক্যাচাল পছন্দ করি না। আর সাজিদ ভাইকে আমার তেমন মনে হয় না। কারণ উনি আমার পোস্টেও আসেন।

তবে আমি বুড়া মানুষ তাই হয়তো সবাই সম্মান করেন।

ব্লগকে ভেকসিন (থুক্কু ক্যাচালকারী ব্লগারগণকে) দিতে হবে। প্রথম ডোজ শেষ প্রায়....। চলেন ব্লগ নিয়া ডামেক দৌড়াই

০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:৫৬

ভুয়া মফিজ বলেছেন: এই পোষ্টে ক্যাচালের কি দেখলেন? এইটা তো ক্যাচালের পোষ্ট না। পরিবেশ সুস্থ রাখার প্রয়োজনীয়তা বুঝানের পোষ্ট। আর কিছু কমু না; ''ডামেক'' জিনিসটা কি, এইটা আগে বোঝান, পরে অন্য কথা হবে।

৭৪| ০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:০৩

মাআইপা বলেছেন: @করুণাধারা আপু
আপনি খুব অমনোযোগী ছাত্রী!!!!!!!!

এক নিকের অবস্থা দেখে মনে হচ্ছিল সামুতে "পাত্র চাই" এই উদ্দেশ্যেই এসেছেন ।

৭৫| ০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:২২

ঢাবিয়ান বলেছেন: করুনাধারা আপার লিংক ধরে বিখ্যাত সেই পোস্ট পড়লাম। মনেতো হচ্ছে সোহানাজোহা উরফে মৃন্ময়ী শবনম সাউথ কোড়িয়ায় থাকা ব্লগার সায়েমুজ্জামান। তিনি নানান সময়ে জানিয়েছিলেন তিনি বিসিএস চাকুরি করেন এবং উচ্চ শিক্ষার্থে সাউথ কোড়িয়া গেসেন । যাই হোক এই ব্যক্তির বিরুদ্ধে আগেও মাল্টি নিকে এসে ব্লগের পরিবেশ খারাপ করার অভিযোগ উঠেছিল। :-&

০৮ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:০০

ভুয়া মফিজ বলেছেন: আরে না। ব্লগার সায়েমুজ্জামান বিসিএস ক্যাডার ঠিক আছে, কিন্তু সে না। বিসিএস ক্যাডারওয়ালা মানুষ কি দুইন্যাতে একজনই!! কি কন না কন!!! B:-)

৭৬| ০৮ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি প্রতি সপ্তায় এই রকম একটা কইরা পোস্ট দিবেন। টাকা লাগলে ব্লগাররা দিবো। ব্লগ জইম্মা উঠসে।

০৯ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:২৯

ভুয়া মফিজ বলেছেন: খাটনি কইরা লাভ কি? কেউ টাকা দিবো না। আপনেই না হয় শুরু করেন। একাউন্ট নাম্বার দিমু নাকি? =p~

৭৭| ০৮ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৫৬

জিকোব্লগ বলেছেন:
@ঢাবিয়ান, সায়েমুজ্জামান হলে ট্রাক্টরকে কখনো গরু মানতো না ।

০৯ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:৩৫

ভুয়া মফিজ বলেছেন: কথা সত্য। দুইজনের মধ্যে দা-কুমড়া সম্পর্ক। আমার আর বড়ভাইয়ের মতোন মধুর না। ;)

৭৮| ০৮ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৩০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @স্প্যানকডঃ দুঃখিত আপনার প্রশ্নের বা মন্তব্যের জবাব দেরীতে দেয়ার জন্য। আপনি সহ অন্যান্য ব্লগারদের একটা বিষয় আমি স্পষ্ট করে বলতে চাই - আমার জানা মতে সামহোয়্যারইন ব্লগে সবচেয়ে দীর্ঘমেয়াদে মডারেশন পদে কাজ করা ব্যক্তিটি আমি। আমি আমার দায়িত্বপালনরত অবস্থায় ব্লগারদের সাথে সব সময় চেষ্টা করেছি আন্তরিকভাবে যে কোন বিষয়ে খোলা মেলা আলাপ করতে। অনেকে হয়ত মডারেশনের দোষ খুঁজে পেয়েছেন, ব্যক্তি আমার ব্যর্থতা খুঁজে পেয়েছেন। আমি সকল অভিযোগকে মুল্যায়ন করার চেষ্টা করেছি এবং একই সাথে চেষ্টা করেছি আমার ত্রুটি বা ভুলগুলোকে সংশোধন করার।

আমার জানা মতে, পেশাদার জায়গা থেকে আমি কখনও কাউকে বাড়তি সুবিধা দিয়েছি বলে মনে হয় না। যার যার সুবিধা বা সম্মান তিনি নিজেই অর্জন করে নিয়েছেন এবং যে যার সম্মান খুইয়েছেন, তারা সেটা নিজের উদ্যোগেই করেছেন। আমি ধর্ম বিদ্বেষী, ছাগু এবং ধমার্ন্ধদের ব্যাপারে জিরো টলারেন্স অবলম্বন করি। এক মাত্র এই শ্রেনী ছাড়া আমি অন্য কোন ধরনের মানুষের ব্যাপারে প্রিজাজমেন্ট করি না।

এবার আসেন গুতাগুতি প্রসঙ্গে। ব্লগে এখন সুস্থ আলোচনা খুব কমই হয়। ব্লগের সবচেয়ে আনন্দ হচ্ছে কমেন্ট ও পাল্টা প্রতি উত্তর। কিন্তু সেটা এখন হয় না, এখন যা হয় সেটা অত্যন্ত নিচু মানের রেষারেষি। বুদ্ধিদীপ্ত গুতাগুতিতে কোন সমস্যা নাই।

তবে ব্যান হবার বিষয়ে আরো একটু বিস্তারিত জানালে আমার জন্য বুঝতে সুবিধা হতো।

৭৯| ০৮ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৩২

স্প্যানকড বলেছেন: দুঃখিত ভাই ! চামচা আর চামচিকা দুইটা যখন বেড়ে যায় সমাজ থেকে ব্লগ সব নষ্ট হয়ে যায় । আর ভাই ব্লগ কারো বাপের অলিখিতভাবে। মানেন আর না মানেন। এছাড়া আপাতত কিছু বলার নাই। ভালো থাকবেন।

৮০| ০৮ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:২৪

স্প্যানকড বলেছেন: ধন্যবাদ আপনাকে উত্তর দেয়ার জন্য। কিছু ব্যক্তি এ কাজে নিয়োজিত আছে আপনাকে গুতাবে। তা কয়দিন আপনে সইবেন? আমি ভাই ধর্মান্ধ বা ছাগু গোত্রের নই আবার ধর্ম বিদ্বেষী নই। আমি আমার মতো লিখি খারাপ কিছু করলে কেউ ভুল ধরিয়ে দিবে ঠিক করে নিব। তা তো হয় না। উল্টো কিছু সিনিয়র ব্লগার করে ঝামেলা। বাজে মন্তব্য করে। সবাই মানুষ রাগ গোসসা সবার আছে। অহেতুক যন্ত্রণা কয়দিন সইবেন? আমার লিখা গুলি আপনে দয়া করে চেক করবেন। যদি সময় হয়। বাকী টা আপনার ইচ্ছে। একটা বিষয়ে দ্বিমত থাকতে পারে তাই বলে কাউকে ছোট করে? কেন? উন্নত মগজ তাদের আচরণ তো বস্তির লোকের চেয়ে খারাপ। শুরুর দিকে কেউ আমাকে " গালি " দিয়েছে। আমার স্বাধীন মত প্রকাশ করাতে। আমি উত্তর দেই নি। তেমন পাত্তা দেই নি। একটা সময় যেই আমি উত্তর দেয়া শুরু করলাম তারা আরও আক্রমনাত্মক হয়ে উঠল। শেষমেশ জবাব দেয়াতে আমাকে ব্যান করে সাধারণ ব্লগার করে দেয়া হলো। তাই বলছিলাম ব্লগ কারো বাপের। আপনার সাথেও তর্ক হয়েছে আমার বহুদিন আগে। ভুল করলে দুঃখিত। পরে একসময় সিনিয়র ব্লগার চাঁদগাজী আমাকে তিনবার বলাতে আমি আপনাকে রিকোয়েস্ট করি আমার লেখা যেন ফ্রন্ট পেইজে আসে। আমি চাঁদগাজী উনাকে কে এই কথা বলেছিলাম, " আপনার সাথে জানাশোনা নাই। আপনাকে রিকোয়েস্ট করলেই কি রাখবেন "? চাঁদগাজী উনি কয়েকবার বলাতে আপনাকে রিকোয়েস্ট করি। পরে অবশ্য দেখলাম,আপনি রিকোয়েস্ট রেখেছেন এ জন্য ধন্যবাদ। কিন্তু যখন আমার লিখাতে কেউ বাজে মন্তব্য শুরু করল বা গুতাগুতি। আমিও শুরু করলাম। আসলে এটা তাদের রাজনীতি এখন বুঝি। কাউকে যেই বললাম, " আপনারে গোনায় রাখি না " তারপরের দিন থেকে আমি ব্যান খাইলাম। আমার লেখা আর ফ্রন্ট পেইজ কি কোথাও আসে না। মানে তার ক্ষমতা দেখায় দিল। তাই বলছি ব্লগ কারো বাপের! ভাই, আমি কারো এজেন্ডা বাস্তবায়ন করতে ব্লগে আসি নাই। সমাজ এর নানা বিষয় নিয়া কি ভাবি তাই এখানে প্রকাশ করি। এতে পক্ষ বিপক্ষ থাকবে। তাই বলে কেউ বাজে কথা বললে ছেড়ে দিব । বহু কথা বললাম। দুঃখিত! আপনার মূল্যবান সময় নিলাম। ভালো থাকবেন। যেহেতু আপনি উত্তর এখানে দিয়েছেন তাই আমিও এখানে উত্তর দিলাম। কেউ মনে কষ্ট পেলে দুঃখিত। @ কাল্পনিক ভালোবাসা।

৮১| ০৮ ই এপ্রিল, ২০২১ রাত ৮:০৩

পুলক ঢালী বলেছেন: বাপ! রে বাপ! মন্তব্যের ভাষা হারিয়ে ফেলেছি। কি পোষ্ট দিয়েছেন পড়তে শুরু করেছি বেলা ১১ টায় আর এখন শেষ করলাম ৭টা বেজে ৪৫ মিনিটে, এরমধ্যে নাওয়া খাওয়ার টাইম বাদ। :D
ইতিমধ্যে কত লিংকে গেলাম কত পোষ্ট পড়লাম আর কত মন্তব্য পড়ে সীমাহীন জ্ঞানার্জন করলাম তার হিসাব হারিয়ে মাথা আউলা ঝাউলা হয়ে গেছে, মুখের থুক্কু কীবোর্ডের ভাষাও উধাও! ;)
এতকিছুর পরেও ঐ শুরুর মত বোকাই থেকে গেলাম (বাউনবাইরার সেই সিনিয়র ব্লগারের হদিস পাইলাম না।)

জাউগ্গা আমনের লগে একমত ব্লগটাকে শার্প এক্সেল দিয়া ধোয়া দরকার তাতে যদি পরিবেশের সুস্থ্যতা বজায় থাকে।

আমনে ভুয়া অইলে কি অইবো পোষ্টা কিন্তুক জেনুইন। :D
ভাল থাকুন ভাই।

০৯ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:৪১

ভুয়া মফিজ বলেছেন: পোষ্ট, মন্তব্য সব শেষ করছেন? আপনের তো দেখি সেইরাম পারফরম্যান্স!! এক বসায় এতোকিছু পড়তে কইছে কে? মাথা তো আউলা ঝাউলা হবেই। আস্তে-ধীরে রসিয়ে রসিয়ে পড়তে হয়!! :-B

জাউগ্গা আমনের লগে একমত ব্লগটাকে শার্প এক্সেল দিয়া ধোয়া দরকার তাতে যদি পরিবেশের সুস্থ্যতা বজায় থাকে। ঠিকই কইছেন। ধইন্যবাদ। আপনেও ভালো থাকবেন। :)

৮২| ০৮ ই এপ্রিল, ২০২১ রাত ৯:১৪

অপু তানভীর বলেছেন: রাজীব নুর বলেছেন: আপনি কোনো দিনই একজন ভালো ব্লগার হতে পারবেন না। :D

রাজীব নুর সাহেবের মতে সর্ব কালের শ্রেষ্ঠ ব্লগার কে জানেন তো ! আপনি তো আর ভালো ব্লগার হতে পারলেন না । এখন আপনি কী করবেন? আপনার কী হবে ! আপনার এখন কী হবে !! :-* :-*

০৯ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:৪৬

ভুয়া মফিজ বলেছেন: কি আর করবো! ভাবতেছি, এই ব্যর্থ জীবনই আর রাখবো না। আমার ব্যাক ইয়ার্ডে একটা দুই ফুটি গাছ আছে। গলায় চার ফুটি দড়ির ফাস লাগায়া সেইটার উপর থিকা ঝাপ দিলে কেমন হয়? B:-)

৮৩| ০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১১:১৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @স্প্যানকড: আমরা অনেকেই নিবন্ধিত ইমেইল ঠিকানা কখনও চেক করি না বিধায় ব্লগের অনেক নোটিস পাই না। আমার যতদুর মনে পরে আপনার পোস্ট নিয়ে কোন একটা সমস্যা ছিল বিধায় আপনার পোস্ট প্রথম পাতা থেকে সরিয়ে দেয়া হয়েছিলো। অথবা, আপনি প্রথম পাতায় অল্প সময়ে অনেকগুলো পোস্ট করেছিলেন, সেই কারনে কিছু পোস্ট সরিয়ে দেয়া হয়েছিলো।
ব্লগ টিম আপনাকে কখনও ব্যান করেছে বলে মনে হয় না।


৮৪| ০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১:০৫

স্প্যানকড বলেছেন: প্রথম দিকে একবার হয়েছিল এমন। আমাকে বলে দেয়ার পর আমি নিয়মিত একটি কি দুইটি পোস্ট দিতাম তাও বেশীরভাগ কবিতা। মাঝসাঝে অন্য লেখা। তাও একটা কি দুইটা। যেদিন একজনকে যেই বলেছি বিরক্ত হয়ে " আপনারে গোনায় রাখি না " তারপর থেকে এই হাল। সোজা কথায় সে দেখাতে চাচ্ছে সে বহু ক্ষমতাধর! আমাকে কিছু বললে কেন ছেড়ে দেব? ছোটলোকের রাজনীতি এগুলি। ব্লগ টিম জানিয়েছে আমি শুধু কমেন্টস করতে পারব আর সম্পাদক সাহেব চাইলে নির্বাচিত পাতায়। এত কাহানীর দরকার নাই। আসলে কাউরে তেল না মারার ফল। এখন বুঝি কেন অনেকে ব্লগ ছেড়ে চলে গেছেন। এসব গুতাগুতির কারণে। যদি এতে দেশের মংগল হয় তাইলে ভালো হতো। হয় কি? সেই নোংরামি। এরা আবার ব্লগার ! যাক ভাই উত্তর পাইছি। ব্লগ টিম চাইলে প্রথম পাতায় আসব নইলে না। কারো পা টিপাটিপি তেল মালিশে নাই। চাঁদগাজী তিনবার আপনার কথা বলাতেও আমি রাজি হইনি। কারণ আপনি কেন করবেন আমার জন্য। শেষমেশ অনূরোধ করেছি আপনাকে। আপনি অনুরোধ রেখেছিলেন। তাদের দলে যাইনি বলে তাদের কথার উত্তর বা প্রতিবাদ করাতে। দরকার নাই আমার নিজেরে বেঁচে ব্লগে টিকে থাকার। তবে একটা জিনিস পরিষ্কার হলাম " দুনিয়ায় চাটুকার " ভালো থাকে। এরা আবার উন্নত মগজ বাক স্বাধীনতার কথা বলে! ধন্যবাদ উত্তর দেয়ার জন্য ভালো থাকবেন। দুঃখিত এখানে উত্তর দিতে হচ্ছে। @ কাল্পনিক ভালোবাসা।

দুঃখিত ভাই দুইবার হয়ে গেছে প্রথম টা মুছে দিবেন।

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:০৭

ভুয়া মফিজ বলেছেন: মুছে দিয়েছি।

৮৫| ০৯ ই এপ্রিল, ২০২১ রাত ২:৩৩

মা.হাসান বলেছেন: এই মহিলার ছবি দেওয়ার মানে কি? তসলিমা কোন উত্তর পাওয়ার জন্য প্রশ্ন করে না।

এই ছবি প্রাসঙ্গিক। যাদের সাথে কথা বলতে অ্যাপয়েনমেন্ট নিতে হয় ষেই সব ব্লগাররা তসলিমা টাইপের। ক্যাচাল লাগাইয়া কয় - আমি কি করছি? দোষ তো মইনের। এই চেহারা লইয়া ক্যান খেলে। এর পর চাইপা ধরলে ১৮০ ডিগ্রি টার্ন লইয়া কয়, আমি তো ফান কর্সিলাম। আরো চাপ দিলে পোস্ট মুইছে ফেলে।

আপনারে সব খুইলা না দেখাইলে দেখতে পান না এইটা খুব খারাপ। আপনার বড় ভাইরে দেইখা শেখেন। কোন সেপটিক ট্যাংকে ময়লা কতখানি জমছে তা একবার শুকেই বলে দিতে পারেন, খুলে দেখাতে হয় না।

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:২৭

ভুয়া মফিজ বলেছেন: ও.....এইবার বুঝছি। তখন আসলে বেশী কিছু না ভাইবাই উত্তর দিছিলাম; ভাবলাম, পরে ভালো কইরা ভাবুম নে। কিন্তু পরে ফ্রাস্টেড হয়া যাওনে আর কায়দা মতোন ভাবতে পারি নাই। আইজকা একটু আগে ক্রিসের সাথে কথা কইতেছিলাম। ওরে কইলাম, এখন কথা কমু না। আমি ফ্রাস্টেড। বেকুবটা জিগায়, ফ্রাস্টেড কি?

তো আমি বুঝায়া কওনের পরে কয়, এইটা তো ফ্রাস্ট্রেটেড!! দিলাম এক ধমক। কইলাম, তুই হালায় জাতে আইরিশ......ইংরেজি কচু জানোস। অত্যন্ত জ্ঞানী আর সন্মানীত একজন মানুষ কইছে এইটা, আর তুই ভুল ধরোস? যা, তোর লগে কথাই কমু না। চেইতা ফোন রাইখা দিছি। কন, ঠিক করছি না!!!

গন্ধ শুকাশুকির ব্যাপারে শুনছি জার্মান শেফার্ড সব চেয়ে ভালো। বড় ভায়ের স্থান তার উপ্রে নাকি নীচে?

৮৬| ০৯ ই এপ্রিল, ২০২১ রাত ২:৩৯

মা.হাসান বলেছেন: @ শায়মা আপু- সকলে ননির পুতুল নহে যে একটুতে সাবান লাগাইতে হইবে। কেহ কেহ বীর গারবেজ যোদ্ধা, গারবেজ এনাদের কিছুই করিতে পারেনা। এনাদের সাবান প্রয়োজন নাই।
আপনার ভাই-বোনে চাকুরি ভাগাভাগি করিবেন করেন, অতি উত্তম প্রস্তাব। তবে আপনার বিদেশি ডিগ্রি আছে কি? :|

৮৭| ০৯ ই এপ্রিল, ২০২১ ভোর ৬:২৩

সোহানী বলেছেন: আসলে ক্যাচাল প্যাচাল আমার খারাপ লাগে না। আমিও পারি কোমড় বেধেঁ ঝগড়া করতে। কিন্তু সমস্যা হলো সময়!! এমনিতেই সময় আমার রেশনিং তাই বনের মোষ তাড়ানোর জন্য খুব বেশী বরাদ্ধ দিতে পারি না। তাই কারো লিখা বা মন্তব্যের প্রতিউত্তর পছন্দ না হলে তার বাড়িতে হানা দেই না। সেরকম কয়েকজনের মাঝে একজন হলো সোহানাজােহা। আমার নামের সাথে মিল দেখে খুব আগ্রহ নিয়ে তার একটি লিখায় মন্তব্য করেছিলাম। কিন্তু যা উত্তর পেয়েছি তারপর আর ওমুখো হই নাই।

সে যাগগে... কিন্তু সাজিদ সাহেবকে আমি বলবো একজন চমৎকার লেখক। উনার লেখার গভীরতা হয়তো অনেকে মাপতে পারে না। কিন্তু একজন লেখক সামান্যতে ইমোশনাল হবেন তা দেখলে রাগের পরিবর্তে আমার হাসি পায়। এতো দেখি বাচ্চাদের মতো.... "আম্মু আমাকে ও মেরেছে তাই আর খেলবো না" টাইপের কথাবার্তা। যা কোনভাবেই ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো ব্লগারদের মানায় না। সকল ঝড় ঝাপটায় মোকাবেলা করার মতো সৎ এবং অসৎ সাহস থাকবে হবে। অনেকটা গাজি ভাই আর নুরু ভাই এর মতো। নিজেরাতো উপড়ে পড়েই না উল্টাে বাকিদেরকে উপড়ানোর অবস্থায় ফেলে.........হাহাহাহাহা

উপদেশ কি বেশী দিয়ে ফেললাম :P । আবার অমুক ভাইয়ের মতো কমেন্ট ব্লক করে দিয়েন না...। যিনি দেখি শায়মা, মিরোরডল সহ যাবতীয় নারীকূলকে শত্রু ভাবা শুরু করেছে ;)

৮৮| ০৯ ই এপ্রিল, ২০২১ সকাল ৮:১১

ঢাবিয়ান বলেছেন: সোহানী আপু, আপনারা সিনিয়র ব্লগাররা একটা উদ্যোগ নেন। মালটি নিকে এসে ব্লগার তাড়ানোর নোংরা অপচেষ্টার একটা বিহিত হওয়া দরকার। সবার ব্লগার চাঁদগাজীর মত কোন কিছু গায়ে না মাখার টেম্পারমেন্ট নাই।

৮৯| ০৯ ই এপ্রিল, ২০২১ সকাল ৮:২৮

সোহানী বলেছেন: ঢাবিয়ান ভাই, একটু অপেক্ষা করেন, ব্লগের চাকরীটা পাকাপোক্ত পেয়ে নেই :P । ঝাড়ু দিতে ভালোই জানি.......।

শায়মা: সাবান মাখা শেষ হলে এই ভিডিও দেখো ;) । শ্রীলংকায় বিউটি কন্টেস্টে ক্রাউন নিয়ে মারামারি........। আমি হাসতে হাসতে শেষ! সবখানেই দেখি ছাগল চড়ে..........
Mrs Sri Lanka...........

৯০| ০৯ ই এপ্রিল, ২০২১ সকাল ১০:১২

স্প্যানকড বলেছেন: আপু ঝাড়ুপেটা দিবেন কারে? ব্লগ হয়ে গেছে কারো ব্যক্তিগত সম্পদ! দলাদলি পা চাটাচাটি সমানে। এক পক্ষ আছেই গুতাগুতির তালে। ভালো থাকবেন।

৯১| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:০৬

শায়মা বলেছেন: ৮৬. ০৯ ই এপ্রিল, ২০২১ রাত ২:৩৯০

মা.হাসান বলেছেন: @ শায়মা আপু- সকলে ননির পুতুল নহে যে একটুতে সাবান লাগাইতে হইবে। কেহ কেহ বীর গারবেজ যোদ্ধা, গারবেজ এনাদের কিছুই করিতে পারেনা। এনাদের সাবান প্রয়োজন নাই।
আপনার ভাই-বোনে চাকুরি ভাগাভাগি করিবেন করেন, অতি উত্তম প্রস্তাব। তবে আপনার বিদেশি ডিগ্রি আছে কি? :|


ঐ ভাইয়া আমি গার্বেজে চাকরী নিতে পারবোনা!!!!!!!!!!!!!!!!!!!!!

কিছুতেই না!!!!!!!!

আমি ননীর পুতুলের দেশে মোমের পুতুল হয়ে থাকবো!!!!!!!! :) :) :)

তবে গলে যাবো না ......

আগুন লাগায় দেবো....

জ্বালায় দেবো পোড়ায় দেবো গার্বেজ গুর্বেজ!!!!!!!!! :) :) :)

৯২| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:২৫

শায়মা বলেছেন: সোহানীআপু কমেন্টে লাইক লাইক লাইক.......




৮৭. ০৯ ই এপ্রিল, ২০২১ ভোর ৬:২৩১
(
তাই কারো লিখা বা মন্তব্যের প্রতিউত্তর পছন্দ না হলে তার বাড়িতে হানা দেই না। )

আমিও তাই। কারো লেখা পছন্দ না হলে বা উপদেশ দিতে হবে মনে করলে যতটুকু বললে সে কষ্ট পাবে না বা রাগ করবে না সেভাবেই চেরেষ্টা করি নয়তো কিছুই বলিনা কারণ জানি আজ হোক আর কাল হোক ব্লগীয় নীতি শিক্ষা সে পাবেই পাবে।

একই ভাবে যাদের আমার অতি বাড়াবাড়ি হাসাহাসি সহ্য হয়না বা আমাকে ব্লক করে আমি কিছুই মনে করিনা কারণ সেটাই উচিৎ। ছোটলোকি ঝগড়া ঝগড়ি গালাগালি না করে। অবশ্য করতে আসলে আমিও কোমরে আঁচল ওহ আঁচল মাঁচলের ধারও ধারিনা.....

(সে যাগগে... কিন্তু সাজিদ সাহেবকে আমি বলবো একজন চমৎকার লেখক। উনার লেখার গভীরতা হয়তো অনেকে মাপতে পারে না। কিন্তু একজন লেখক সামান্যতে ইমোশনাল হবেন তা দেখলে রাগের পরিবর্তে আমার হাসি পায়। এতো দেখি বাচ্চাদের মতো.... "আম্মু আমাকে ও মেরেছে তাই আর খেলবো না" টাইপের কথাবার্তা। যা কোনভাবেই ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো ব্লগারদের মানায় না। )

চিমটি!!!!!!!!!!!!!!!!!! আমারও হাসি পায়। আর তাই তো রাজীবভায়া ব্যান খেয়ে যখন স্বপ্ন দেখে কেঁদে উঠেছিলো শুনে একটু হাসলাম ঠাকুর ভাইয়া রেগে মেগে আমাকে ব্লক করে দিলো। আমি কেনো রাজীব ভাইয়ার দুস্কে স্বপ্ন দেখে কাঁদলাম না তাই। বুঝলাম ভাইয়া খুবই সমব্যাথী হয়ে পড়ে কিন্তু এমন বুইড়া হয়ে যাচ্ছে এবং যাচ্ছি প্রায় আমরা ব্লগাররা যদি এতদিনেও ব্লগে ব্যান খেয়ে কাঁদি আর বার বার সেই কাজ করি তাইলে কি আমি না হেসে কাঁদবো বলো??? আমি কি দিন দিন ছোট হচ্ছি না বুড়ি হচ্ছি!!! হায় হায় ছোট বেবি হতে থাকলে তো একদিন হতে হতে নাই হয়ে যাবো!!!


(((সকল ঝড় ঝাপটায় মোকাবেলা করার মতো সৎ এবং অসৎ সাহস থাকবে হবে। অনেকটা গাজি ভাই আর নুরু ভাই এর মতো। নিজেরাতো উপড়ে পড়েই না উল্টাে বাকিদেরকে উপড়ানোর অবস্থায় ফেলে.........হাহাহাহাহা()))

্ইয়েস!!!!!!!!!! তাই তো আমি তাদেরকে পায়ে হাত দিয়ে সালাম করি। আমারও এমন রেগে যাওয়া স্বভাব ছিলো ছোটকালে। কিন্তু যতই দেখেছি ততই শিখেছি কারণে চাঁদগাজীভাইয়া আর নুরুভাইয়া আদর্শ মানুষ। এমনই তো হবে। সবাই ব্লগার মত বিনিময় হবে, ভুল বুঝাবুঝি হবে রাগ হবে দুঃখ হবে সেটা নিয়ে পড়ে থাকবো কেনো?? হয় এভোয়েড নয় ভুলে যাওয়া নয় মাফ করে দেওয়া, অথবা শুধরে ফেলা কিন্তু গাধার মত সেসব নিয়ে ভেন ভেন পেন পেন করে নিজের ও অন্যের সময় নষ্ট করে নিজের পায়ে কুড়াল মারার কোনোই মানে নেই।

চিন্তা করে দেখো এই যে এখন -

আমি সাজিদ ভাইয়া সোহানা আপু বা মৃন্ময়ী আপু তাদের এইসব নিয়ে কি রকম বিশ্রী একটা মনোকষ্ট ও ক্রোধের সৃষ্টি হচ্ছে। যতই বলো কিছুই যায় আসে না কিণ্তু যাবে আসবেই। এই ব্লগ তো এক নেশা বাড়ি। এইখানে আনন্দের জন্যই আসি আমরা মারামারি করতে নয়।

দেখো আপু এইখানে এই যে আজ তোমাকে কত কিছু বলছি তুমিও ফান করে বলছো অথচ একদিন তোামার সাথে যদি ঝগড়া করি আমি বা তুমি কেউ কিন্তু ভালো থাকবোনা। অতীতে চেয়ে দেখো আমরা কারো সাথে গন্ডোগোল হোক এমন সারা দুনিয়ায় হলেও এইখানে চাইনা। অথচ কিছু মানুষ যারা অকারণে লাফ দিয়ে লেগে যায় তারাও জানেনা তারা এসব নিয়ে ভুগছে।

আমি বলবো মালটি নিকে আসলে আসো কিন্তু অবশ্যই সেসব দিয়ে এগ্রেসিভ আচরণ করতে নয়। বরং পারলে আরও আরও ভালো লেখা দিতে। মালটি তখনই প্রয়োজন হতে পারে যখন আমি চাইনা আমি এই লেখা লিখেছি সেটা কেউ জানুক। এই কেনো জানবেনা এটার কারণ কিন্তু দুইটা। এক সৎ উদ্দেশ্য আরেক অসৎ মানে ঝগড়া ঝাটি গন্ডোগোল লাগানো। এটাই মালটির দোষ।

উফফ আসলেই গরুর রচনা হয়ে যাচ্ছে। তবে হ্যাঁ পৃথিবীর সকল লেখকের আদি রচনাশৈলী ঐ গরুর রচনা থেকেই সূচনা প্রাপ্ত একটু ভেবে দেখলেই বুঝা যায়। সো নো প্রব উইথ গরু রচনা। :)

উপদেশ কি বেশী দিয়ে ফেললাম :P । আবার অমুক ভাইয়ের মতো কমেন্ট ব্লক করে দিয়েন না...। যিনি দেখি শায়মা, মিরোরডল সহ যাবতীয় নারীকূলকে শত্রু ভাবা শুরু করেছে ;)


ভুয়া ভাইয়া যদি ওদের মত আমাদের কমেন্ট ব্লক করে আমার আর তোমার তাইলে ভাইয়াই জানবে তার কপালে কি আছে!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

কাজেই ভুয়া ভাইয়া সাবধান!!!!!!! X((


:P

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.