নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

আমার অর্ধ-দশকের ব্লগনামা এবং ব্লগ-ভাবনা

১৫ ই জুন, ২০২১ সকাল ১১:৩৩



দেশ ও জাতিকে উদ্ধারের নিমিত্তে একটা মহাগুরুত্বপূর্ণ বিষয় নিয়ে লেখা শেষ করলাম মাত্র। শেষ করে লেখাটাকে উল্টে পাল্টে শেষবারের মতো চোখ বুলিয়ে নিজের পারফরমেন্সে মুগ্ধ হয়ে হৃষ্টচিত্তে আমার ব্লগবাড়িতে প্রবেশ করলাম, সর্বশেষ পরিস্থিতির খবরাখবর নেয়ার জন্য। হঠাৎ ডানপার্শ্বে চোখ আটকে গেল। সেখানে লেখা, ''ব্লগ লিখেছি: ৫ বছর ১৭ ঘন্টা''। কি সর্বনাশের কথা! মেঘে মেঘে বেলা এতো গড়িয়েছে!!! ভাবলাম, দেশ ও জাতি যখন এতোদিন অপেক্ষা করতে পেরেছে, আরো কিছুদিন না হয় অপেক্ষা করুক। ত্রাতা হিসাবে তো আমি আর পালিয়ে যাচ্ছি না!! আর ক'টা দিন দেরী হলে খুব একটা ইতরভেদও হবে না। বরং এই মুহুর্তে আমার ব্লগীয় দায়িত্ব হলো, এতোবড় একটা অর্জন উপলক্ষ্যে ভালো-মন্দ কিছু কথা বলা। ''এতোবড় অর্জন'' কথাটাকে হাল্কাভাবে নেয়ার কোনই উপায় নাই। কারন, আমার জন্য এটা বড় একটা অর্জনই বটে! একটানা এতো বছর আগ্রহ সহকারে কোনকিছু নিয়ে পড়ে থাকা আমার ইতিহাসে নাই। তো এই ভাবনারই বহিঃপ্রকাশ এই পোষ্ট।

এই পাচ বছরে আমি কি পাইলাম, আর কি হারাইলাম……..তার দিকে একটু নজর ফেরানো যাক।

পাইলামের বৃত্তান্ত পরে; আগে সংক্ষেপে দেখি, কি কি হারাইলাম। ডাকটিকেট সংগ্রহ আমার ছোটবেলার শখ যেটাকে আমি এই বুড়া বয়সেও ধরে রেখেছি। আগে এটাতে প্রচুর সময় দিতাম। ডাকটিকেট সংক্রান্ত প্রচুর কাজ জমে গিয়েছে, কিন্তু শেষ কবে আমি এতে সময় দিয়েছি, মনেই করতে পারছি না। আমার আরেকটা নেশা ছিল, অনলাইনে বিভিন্ন দেশের খেলোয়াড়দের সাথে নিয়মিত দাবা খেলা। এটা তো এখন একেবারেই বন্ধ। এমনিতেই অসামাজিক হিসাবে বন্ধুমহলে আমার একটা সুনাম আছে, আর এখন বন্ধু-বান্ধব কমতে কমতে এক ক্রিস ছাড়া আর কেউ অবশিষ্ট নাই। শুধুমাত্র সুমনাভাবীদের বাসায়ই যা একটু যাওয়া হয়। একসময়ে উইক-এন্ডগুলোতে পাবে প্রায়ই যেতাম। শরাব পান বন্ধ করে দেয়া, আর ব্লগে সময় দেয়া শুরু করার পর সেটাও বেশ অনেক বছর ধরে একেবারে বন্ধ। অরেকটা শরমের কথা না বললেই না, সেটা হলো বউয়ের ভালোবাসা বেশ খানিকটা হারিয়েছি। আমার বউয়ের ভাষ্যমতে সামু তার একটা সতীনের নাম!!!!

এবার অর্জনগুলো দেখি।

প্রথমেই একটা কথা বলে নেই। নিজেকে জানার জন্য আপনার এখন ডেল কার্নেগী পড়ার দরকার নাই। আপনি কি, সেটা আপনি না জানলেও ব্লগে কিছু মহান ব্যক্তি আছেন যারা জীবনে আপনাকে না দেখেও বলে দিতে পারবে, আপনি কে এবং কি। ঠিক এমনিভাবেই ব্লগে লেখালেখি শুরু করার আগে আমি যে জামাত-শিবির-রাজাকার, এটা একেবারেই অজানা ছিল। এখন জেনেছি। আরো জেনেছি, আমি ব্লগের সবচেয়ে বড় মাস্তান গ্রুপের একজন সন্মানীত সদস্য। ব্লগের একটা অন্যতম সিন্ডিকেটেরও সদস্য। আর হালে এক ব্লগারের সৌজন্যে জেনেছি, আমি একজন ভন্ড, বেয়াদপ (বেয়াদব হবে আসলে, উনার বানানের দিকে নজর দেয়া উচিত) এবং ফালতু লোক। আমার ভাষা বস্তির ভাষা। মানসিকতা অত্যন্ত নীচু। আমি সবসময়ে ভালোমানুষের মুখোশ পড়ে থাকি, কিন্তু আদপে আমি একটা অতি দুষ্ট লোক এবং ব্লগের জন্য ক্ষতিকর! তবে সান্তনা এই যে, এই বিশেষণগুলোতে আমি একা ভুষিত হই নাই। আমার কিছু সঙ্গী-সাথীও আছে!! ডুবলে একা ডুববো কোন দুঃখে!!! :P

কপাল ভালো যে, আমার বউ ব্লগের ব্যাপারে খুব একটা উৎসাহী না। মন চাইলে সে কালে-ভদ্রে ব্লগে আসে আমার পোষ্ট পড়তে। আমার উপর প্রয়োগ করা এই বিশেষণগুলো ওর নজরে যদি পড়তো, তাহলে আমার ব্লগিংয়ের দফা-রফা হয়ে যেতো তখনই। বিষয়টা আরেকটু পরিস্কার করি। আমার বউ আম্মার একজন চর হিসাবে কাজ করে। আর এই কাজে সে মোসাদের চাইতেও বেশী দক্ষ। আমার যে কোনও খবরাখবর আমি জানানোর আগেই আম্মা সব সময়ে জেনে যান। এদিকে আম্মার ব্লগ বিষয়ে ধারনা বেশ খারাপ। আমি ব্লগিং করি, সেটাও উনি জানেন না। আমার বউ আমার এই ব্লগিংকে খুব একটা সুনজরে না দেখলেও সংসারের বৃহত্তর স্বার্থে মেনে নেয়। আমার কাতর অনুরোধেই এই বিষয়টা সে আম্মার কাছে এখন পর্যন্ত গোপন রেখেছে। এসব দেখলে সে এই সুযোগ হেলায় হারাবে না; আর আম্মা যদি উনার কীর্তিমান সুযোগ্য ছেলের এই অর্জনগুলো একবার জেনে যান, তাহলে কি হবে বুঝতেই পারছেন। আম্মার কঠিন কোন আদেশ অবহেলা করার সুযোগ এই বয়সেও আমার নাই, সেই ইচ্ছাও নাই।

যাই হোক, মাস্তান গ্রুপের বিষয়টা আমি ঠিক পরিস্কার না; যিনি বলেছেন তিনি বিষয়টা পরিস্কারভাবে ব্যাখ্যা করেন নাই। আমিও জিজ্ঞেস করার সাহস সঞ্চয় করতে পারি নাই। এটা আমার জন্য দুর্ভাগ্যজনক, কারন একটা বিশেষজ্ঞ মতামত পেতে পেতেও হারিয়েছি। তবে সিন্ডিকেট নিয়ে দু'টা কথা বলি। আমাদের দেশে সিন্ডিকেট শব্দটাকে মূলতঃ নেতিবাচক অর্থে ব্যবহার করা হয়। সিন্ডিকেটেড ব্যক্তি বা প্রতিষ্ঠানগুলি তাদের স্বার্থে সকল সময়ে একসাথে কাজ করে। এবং সাধারনভাবে এই কাজগুলো ক্রাইম-রিলেইটেড হয়ে থাকে। আমাদের এই ব্লগের কতিপয় ব্লগার, যাদের ন্যায়-অন্যায় বোধশক্তি কম কিংবা রহিত, তারা তাদের করা অন্যায় কাজগুলোর প্রতিবাদকারীদেরকে এই ট্যাগে ট্যাগাইতো করে থাকে। এটা ব্লগের অত্যন্ত পুরানো একটা প্র্যাকটিস। এখন নিজের ঢোল নিজে তো পেটাতে পারি না! বরঞ্চ আমি আসলেই কোন মাস্তান গ্রুপ বা সিন্ডিকেটের সাথে জড়িত কিনা, সেটা বিবেচনার ভার সন্মানীত ব্লগারদের উপরেই ছেড়ে দিলাম।

অনেক কথা যেহেতু বললামই, মনের মধ্যে ঘুরপাক খাওয়া আরেকটা কথা বলে ফেলি। অন্যায়ের প্রতিবাদ করে আমার দেয়া পোষ্টগুলোকে ক্যাচাল পোষ্ট বলা হয়। ইনফ্যাক্ট, কথাটা এই ধরনের যে কোনও পোষ্টের ক্ষেত্রেই প্রয়োগ করা হয়। এটা নিয়ে আসলে তেমন কিছু বলার নাই। এগুলো হলো বুদ্ধি-প্রতিবন্ধী মানুষের শব্দ-চয়ন। অন্যায়ের প্রতিবাদকারীদেরকে ক্যাচালবাজ হিসাবে আখ্যায়িত করাও পুরানো কালচার। আমাদের সরকার বাহাদুরও তাদের আমলা-কামলাদের কৃত অন্যায়ের প্রতিবাদকারীদেরকে ক্যাচালবাজ হিসাবে চিহ্নিত করে থাকে, আর এদেরকে শায়েস্তা করার জন্য আইনে বিভিন্ন ধারা-উপধারার প্রচলন করে থাকে। অন্যায়ের প্রতিবাদ বন্ধ করার এই যে অপচেষ্টা, এটা কোন সুস্থ চিন্তাধারার মানুষ করতে পারে না, করা উচিতও না।

মেইন ডিশ আর সাইড ডিশের মতো আমার মেইন অর্জনগুলো আপনাদের জানালাম। এবারে ব্লগের সাইড অর্জনগুলো সম্পর্কে কিছু কথা বলি। অনেকে হয়তো বলবেন, এগুলোই তো মূল অর্জন হওয়া উচিত!! তবে আমি উনাদের এই মনোভাবের তেব্র পরতিবাদ জানিয়ে আমার সাইড অর্জনগুলোতে আলোকপাত করছি।

ব্লগে আসার কারনেই আমি চমৎকার চমৎকার কিছু ব্লগার তথা মানুষের সাথে পরিচিত হতে পেরেছি। এ্যনোনিমাস ব্লগিংয়ের বাধ্য-বাধ্যকতা না থাকলে দেশে গিয়ে এনাদের সাথে দু'দন্ড বসে চা খেতে খেতে রাজা-উজীর মারার প্রিভিলেইজ নিতে পারতাম। আমার ফাটা কপাল…….সেটা সম্ভবপর হয়ে উঠে না। তবে বেচে থাকতে থাকতে যদি কোনদিন ব্লগিং বন্ধ করি, আমি নিশ্চিতভাবেই এই ইচ্ছাটা পূরণ করবো। ব্লগে ফিচার বা আর্টিকেলধর্মী লেখা আমি দিতে যেমন পছন্দ করি, তেমনি পড়তেও পছন্দ করি। সবচেয়ে বড় কথা, এই ধরনের একটা লেখা লিখতে গেলে বিষয়টা নিয়ে বেশ পড়াশোনা করতে হয়। সেটা যেমন লেখার প্রয়োজনে, তেমনি সম্ভাব্য মন্তব্য কিংবা আক্রমনকে মোকাবেলা করার প্রস্তুতির জন্য। কারন, ব্লগে যেনতেন একটা কিছু লিখে পার পাওয়া মুশকিল। এই ব্যাপারটাকেই আমি অনেক উপভোগ করি। আর অন্যদের লেখা পড়ে তো বহুকিছু জানা সম্ভব, যেটা আজকালকার সোশ্যাল মিডিয়াগুলোতে পাওয়া কঠিন। সবমিলিয়ে একটা কোয়ালিটি সময় কাটানোর মাধ্যম হিসাবে ব্লগের তুলনা ব্লগই! এটাই আমার এখনকার আড্ডাস্থল। পরিবারের বাইরের পরিবার!!

এই সুযোগে একটা প্রসঙ্গ নিয়ে সংক্ষেপে কিছু কথা বলেই আমার লেখাটার ইতি টানছি। ব্লগে আমার দেখা একজন অতি চমৎকার ব্লগার হলেন করুণাধারা। দারুন সব লেখা তিনি আমাদের উপহার দিয়েছেন। উনার গঠনমূলক মন্তব্য যে কোনও পোষ্টে তাৎক্ষণিক প্রাণ সঞ্চার করে। সেই উনি কিছুটা ত্যক্ত-বিরক্ত হয়েই এক মন্তব্যে ব্লগ ছাড়ার ঘোষণা দিয়েছেন। জানা মতে, করুণাধারা আপা একটা পারবারিক দুঃসময় পার করছেন। এমন সময়গুলোতে মন এমনিতেই দূর্বল থাকে। অনেক কিছুই সহ্য করা কঠিন হয়ে পড়ে। আপাকে অনুরোধ করবো, ব্লগ ছাড়ার চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলেন। আমি জানি, ব্লগ তথা আমাদেরকে ছেড়ে থাকার মতো কঠিন হৃদয় আপনার নাই। কয়েকটা দিন ব্লগ থেকে দুরে থাকতে পারেন, তবে বেশীদিন না। তাহলে এটার আকর্ষণ হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আর মডারেশান প্যানেলের উপর ভরসা রাখেন। বিভিন্ন কারনে উনাদের সিদ্ধান্ত নিতে সময় লাগতে পারে। একজন প্রফেশনাল হিসাবে এসব তো আপনার জানার কথা। আপনি আমাদের মনে দুঃখ দিবেন না, এই আশা করা কি খুব অন্যায় হবে? এখন সিদ্ধান্ত আপনার।

আপনারা যারা এই পর্যন্ত পড়েছেন, তাদের ধৈর্যের প্রশংসা করতেই হয়। সময় নষ্ট করে আমার এই আজাইরা পোষ্ট পড়া চাট্টিখানি কথা না। সবাইকে ধৈর্য প্রদর্শনের জন্য অভিনন্দন। আর হ্যা, যারা যারা আমাকে আমার এই অভূতপূর্ব অর্জনের জন্য অভিনন্দন দিতে চান, দয়া করে খালি হাতে আসবেন না; নিদেনপক্ষে একটা খাম নিয়ে আসবেন। তা না হলে কিন্তু আমি পুরাই ফাস্টেড হয়ে যাবো!!!! =p~

সবাইকে আবারও প্রাণঢালা অভিনন্দন এবং সেইসাথে খানিকটা ধন্যবাদ!! একেবারেই ফ্রী!!!!!


ফটো ক্রেডিটঃ পিক্সাবে, ফ্রী ফটো কালেকশান।

মন্তব্য ৯৬ টি রেটিং +২৬/-০

মন্তব্য (৯৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুন, ২০২১ সকাল ১১:৪৪

অপু তানভীর বলেছেন: সম্ভবত আমিও সেই সিন্ডিকেটের আরেকজন সদস্য হয়ে গেছি । :D
করুণাধারা আপার সাথে যোগাযোগের কোন উপায় থাকলে তার সাথে যোগাযোগের চেষ্টা করে বলতাম যেন কোন ভাবেই ব্লগ না ছেড়ে যায় । কিন্তু কোন উপায় নেই । এখন উনি যতদিন না নিজ থেকে ব্লগে আসছেন ততদিন অপেক্ষা করি । আশা করি উনি ফিরে আসবেন ।

আর অর্ধ-দশক পূর্তিতে শুভেচ্ছা !

দেশে আসলে, চা নয় কফি খাওয়ার দাওয়াত দিলাম । আমি চা টা খাই না আবার খুব একটা !

১৫ ই জুন, ২০২১ সকাল ১১:৪৯

ভুয়া মফিজ বলেছেন: সম্ভবত আমিও সেই সিন্ডিকেটের আরেকজন সদস্য হয়ে গেছি। নতুন ভুবনে আপনাকে স্বাগতম!!! ;)

আপার সাথে যোগাযোগের একটা উপায় বের করতে হবে। একজনের কাছে সম্ভবতঃ উনার কন্টাক্ট ডিটেইলস আছে। সে নিজেও মোসাদের সদস্য। দেখি, এর মধ্যে আপা না আসলে মোসাদের শরনাপন্ন হতে হবে।

শুভেচ্ছার জন্য ধন্যবাদ।

দেশে আসলে, চা নয় কফি খাওয়ার দাওয়াত দিলাম । আমি চা টা খাই না আবার খুব একটা ! দাওয়াতের জন্যও ধন্যবাদ। চা টা না খান, বীয়ার তো খান, নাকি তাও খান না!!! B-)

২| ১৫ ই জুন, ২০২১ সকাল ১১:৫০

আমি সাজিদ বলেছেন: আপনি তো দুষ্ট লোক। আপনার কারনে ব্লগ ক্ষতিগ্রস্ত হচ্ছে। এটা বোধহয় আপনার ব্লগীয় বড়ভাইয়ের সাগরেদ আপনাকে বিভিন্ন জায়গায় বলেছে। =p~ =p~

সে যাই হোক, অর্ধদশক পূর্তিতে শুভেচ্ছা। আপনাকে ব্লগে দেখলে আমার বেশ ভালো লাগে। আরও অনেকদিন ব্লগে লিখে যান সে আশাবাদ ব্যক্ত করছি।

১৫ ই জুন, ২০২১ সকাল ১১:৫৯

ভুয়া মফিজ বলেছেন: দুর্মুখেরা তো কতো কথাই বলে! সব কথার গুরুত্ব দিতে নাই। সবার সুমতি হোক, এটাই কামনা করতে পারি শুধু।

শুভেচ্ছার জন্য ধন্যবাদ। ব্লগ ছাড়ার আপাততঃ কোন পরিকল্পনা নাই। দেখা যাক, ভবিষ্যত কি বলে!!

আপনাকে ব্লগে দেখলে আমার বেশ ভালো লাগে। যাক, একজন অন্ততঃ পাওয়া গেল। :P

৩| ১৫ ই জুন, ২০২১ সকাল ১১:৫৭

অপু তানভীর বলেছেন: বিয়ারের কথা বলছেন, আমি জীবনে কোন এনার্জি ড্রিংক পর্যন্ত খাই নি । এগুলোর গন্ধ পর্যন্ত সহ্য হয় না । অন্য দিকে আগে সফট ড্রিংস খেতাম গত তিন বছর ধরে সেটাও একেবারে বাদ ।
এখন কেবল চা কপি আর জুস চলে । সাথে পানি । কিছু না হোক একসাথে বসে মিনারেল ওয়াটার খাওয়া যাবে ।

১৫ ই জুন, ২০২১ দুপুর ১২:০৩

ভুয়া মফিজ বলেছেন: এনার্জি ড্রিংক ছাড়াই আপনার এনার্জি ভালো। শুধু শুধু খাওয়ার দরকার কি? ;)

কিছু না হোক একসাথে বসে মিনারেল ওয়াটার খাওয়া যাবে । সে আর বলতে!! পানির অপর নামই তো জীবন। আপনার অভ্যাস ভালো। এভাবেই চলুক।

৪| ১৫ ই জুন, ২০২১ সকাল ১১:৫৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি ভুয়া এবং মফিজ হতে গেলেন কেন?

১৫ ই জুন, ২০২১ দুপুর ১২:০৬

ভুয়া মফিজ বলেছেন: আরে......সনেট কবি ভাই যে!!! নতুন বোতলে পুরানো মদ! ঘটনা কি?

আপনি ভুয়া এবং মফিজ হতে গেলেন কেন? আপনি না আমাকে নিয়ে একটা সনেট লিখেছিলেন! এতোদিন পর এই প্রশ্ন? আপনার তো জানার কথা। :)

৫| ১৫ ই জুন, ২০২১ সকাল ১১:৫৮

জুন বলেছেন: বাপরে বিশাল কাহিনী, পড়তে পড়তে দম হাসফাস কর্তেছে ভুয়া :-*
তবে লেখাতে একটা জিনিস জানলাম যে আমাদের ভাবী গোয়েন্দা B-)
+

১৫ ই জুন, ২০২১ দুপুর ১২:০৯

ভুয়া মফিজ বলেছেন: আমার পোষ্ট পড়ে পড়ালেখা করার চাইতে হাসফাস করা ভালো। :P

আমার বউ খালি না, মোসাদের সদস্য। অবশ্য ওর এটা শুধু ''মিশন ভুয়া মফিজ'' এই সীমাবদ্ধ। :-B

৬| ১৫ ই জুন, ২০২১ দুপুর ১২:১৬

সামিউল ইসলাম বাবু বলেছেন: অনেক অনেক শুভকামনা রইল

১৫ ই জুন, ২০২১ দুপুর ১২:২০

ভুয়া মফিজ বলেছেন: এই প্রথম একজন পেলাম, যে খালি হাতে আসে নাই। :)

শুভ কামনার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

৭| ১৫ ই জুন, ২০২১ দুপুর ১২:৪৭

আমি সাজিদ বলেছেন: আমিও উপহার দিয়ে গেলাম পঞ্চম বর্ষ পূর্তিতে। এই গানটি শুনুন।

১৫ ই জুন, ২০২১ দুপুর ২:১৪

ভুয়া মফিজ বলেছেন: চমৎকার গান। দু'জনেই আমার প্রিয় শিল্পী।

৮| ১৫ ই জুন, ২০২১ দুপুর ১২:৫৯

জুন বলেছেন: @আমি সাজিদ কি গান দিলেন!! ইদানীং আমার নতুন ব্যারাম, চোখেও দেখিনা,কানেও শুনিনা :( এই বিষয় নিয়া একটা নতুন পোস্ট লিখতেছি দিমুনে সময় হইলে #:-S

১৫ ই জুন, ২০২১ দুপুর ২:১৬

ভুয়া মফিজ বলেছেন: চোখে না দেখা, কানে না শোনা....এগুলি ব্লগে ছোয়াচে। অপাত্রে সময় দিলে এইসব ঠেকানো যাইবো না। =p~

৯| ১৫ ই জুন, ২০২১ দুপুর ১:০২

অপু তানভীর বলেছেন: সাজিদের মত আমিও একটা গানের লিংক দিয়ে গেলাম বর্ষপূর্তি উপলক্ষে। এই গান শুনবেন পুরোটুকু ! :D

১৫ ই জুন, ২০২১ দুপুর ২:১৮

ভুয়া মফিজ বলেছেন: আপনের কথায় জোর কইরা পুরাই দেখলাম। এখন তো চোখে-মুখে আন্ধার দেখতাছি। :||

১০| ১৫ ই জুন, ২০২১ দুপুর ১:০৬

আমি সাজিদ বলেছেন: জুন আপি এইটা রেনেঁসার সেই বিখ্যাত গান।


ভালোলাগে জোছনা রাতে
মেঘ হয়ে আকাশে ভাসতে
ধানের শীষে বাতাস হয়ে
কৃষাণীর মন ছুঁয়ে যেতে,
ভালোলাগে রোদ হয়ে
ঐ পাখির ডানা ছুঁয়ে খেলতে ।

আমার জানালায় উদাস দুপুর
কবিতার বই খুলে দেখছি
গাঁয়ের সে পথে জামের মুকুল
পড়ে আছে পাকা লাল বটফল,
এক গরুর-গাড়ি সে যে পথে
ক্লান্তির ছাপ রেখে দুলছে ।

সেগুন কাঠের ঐ দরজা ভেঙ্গে
বিকেলের রোদ এসে থামবে
আমার কবিতা সুখ-সারী হয়ে
মগ্ন চেতনার শিষ দেয়,
আমি পিয়ানোতে হাত রেখে
ভালোলাগা সব ধরে রাখছি ।

আপনার পোস্টের অপেক্ষায় থাকলাম আমরা।


১১| ১৫ ই জুন, ২০২১ দুপুর ১:৪৩

আখেনাটেন বলেছেন: সুশীল সিন্ডিকেটের সদস্য হিসেবে আমার পক্ষ থেকে আপনাকে প্রাণঢালা অভিনন্দন অর্ধ-দশকের বোঙ্গা বোঙ্গা কথারাশির জন্য। এখনও ঘুরতে ফিরতে ব্লগে ক্যাচাল করার জন্য আসতেছি, ফালতু পোস্ট দিচ্ছি, আপনাদের মতো কিছু হুলুস্থুল সিন্ডিকেটবাজ ব্লগারেই জন্যই...

***করুণাধারা আপা আবার কবে এ সিদ্ধান্ত নিল। কি জন্যে? দু:খজনক। অবশ্য ব্লগবাসীর খুশি হওয়ার কথা একজন সুশীল সিন্ডিকেজবাজের বিদায়ে...। যদিও বলব...আপা ব্লগেই থাকুন...অন্তত ন্যায়-অন্যায়ের ফারাকগুলো চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়ার জন্য হলেও....। কারণ সবার পক্ষে এই জিনিস তুলে ধরা সম্ভব নয়। এর জন্য যে ধরনের শিক্ষা থাকার দরকার তা বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে আরো ঘোলাটে...সবাই আমরা ভেকধারী..গা বাঁচিয়ে চলতে পছন্দ করি..যতক্ষণ না নিজে বিপদে পড়ছি...এটাই তো দেখছি...। পচে যাওয়া সমাজ থেকে মাথা তুলে কেউ ন্যায়ের পক্ষে কথা বলতে গেলে মেজোরিটি দুষিত আত্নারা চিল্লাফাল্লা করবেই...

ব্লগে নিয়মিত না হলে অনেক কিছুই মিস করছি দেখছি....।

১৫ ই জুন, ২০২১ দুপুর ২:৩৫

ভুয়া মফিজ বলেছেন: আপনি হলেন মাস্তান গ্রুপের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য। তবে আপনের সুশীল সিন্ডিকেটের সদস্যপদ স্থগিত রাখা হইছে.......সময়মতো অনুপস্থিত থাকার কারনে। সিন্ডিকেটবাজী একটা আর্ট। এইটা সবাই পারে না। এর জন্য ছেলিবিটি বলগার হওয়া অপরিহার্য। এমন বলগার মাত্র দুইজন আছে.....বাকীরা পুচ্ছ নাচায়!!! :P

অবশ্য ব্লগবাসীর খুশি হওয়ার কথা একজন সুশীল সিন্ডিকেজবাজের বিদায়ে...। কথাটা আংশিক সত্য......তবে, কিছু ব্লগবাসীর জন্য তো বটেই। আপনের বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে কথাটা খুবই গুরুত্বপূর্ণ। অন্যায় দেখতে দেখতে দেশের মানুষ এখন ন্যায়-অন্যায়ের পার্থক্য বোঝে না। ব্লগে যারা আসেন, এনারা উচ্চ-শিক্ষিত হওয়ায় আর সকাল-বিকাল নীতিবাক্য আউড়ানোর ফলে আমার ধারনা ছিল এনাদের এই সমস্যাটা নাই। কিন্তু এখন দেখি, আমার ধারনা ভুল। এনারা বরং আরো ভয়ংকর!!!

সবাই আমরা ভেকধারী..গা বাঁচিয়ে চলতে পছন্দ করি..যতক্ষণ না নিজে বিপদে পড়ছি শুনতে অনেকের তিতা লাগলেও অত্যন্ত সত্যি কথা। অন্ততঃ ব্লগের কিছু মানুষের জন্য এটা চরম সত্যি।

ব্লগে নিয়মিত না হলে অনেক কিছুই মিস করছি দেখছি....। কথা সত্য। লম্বা গ্যাপ দিলে সমস্যা তো হবেই। আমিও প্রায়ই অনুপস্থিত থাকি, তবে চেষ্টা থাকে সেইটা কাভার আপ করার। নিয়মিত থাকার চেষ্টা করেন। অন্ততঃ খবরাখবর রাখেন, তাইলে আমাদের মতোন নাদান ব্লগারেরা উৎসাহিত হই। B-)

১২| ১৫ ই জুন, ২০২১ দুপুর ২:২১

কাজী ফাতেমা ছবি বলেছেন: আপনি চুপা রোস্তম, বদ, মাস্তান হাহাহাহা ঠিকই আছে
কবিতা পড়েন না ক্যারে

আপনি বদের হাড্ডিও :D

করুণা আপা প্লিজ ফিরে আসুন। এই মাস্তান আমার কবিতা পড়ে না। আপনি আমার কবিতা পড়েন। ভালোবাসা দিলাম আপু ফিরে আসুন ব্লগে।

১৫ ই জুন, ২০২১ দুপুর ২:৪৪

ভুয়া মফিজ বলেছেন: গাইল্যায়া কি আর আমারে কবিতা পড়াইবার পারবেন? জানেনই তো আমি ত্যাড়া কিসিমের মানুষ, এমুন মাইনষেরা কবিতা পইড়া কোন সুখ পায় না। :P

করুণাধারা আপারে ফিরানের জন্য ব্যবস্থা নিতে হবে। তবে আমার ধারনা উনি এতোটা কঠোর না যে, আমাদের অনুরোধ উপেক্ষা করবেন। আশাকরি, শীঘ্রই উনার দেখা পাবো।

১৩| ১৫ ই জুন, ২০২১ বিকাল ৩:৩১

সোনালি কাবিন বলেছেন: উপস ! গুরু শিষ্য খোঁয়াড়ে বন্দী । নাইলে এই পোস্টে মজা হইত অনেক

১৫ ই জুন, ২০২১ বিকাল ৫:৪২

ভুয়া মফিজ বলেছেন: সকল সময়ে মজার চিন্তা করা ঠিক না। মাঝে মধ্যে অন্য চিন্তাও করবেন। :)

১৪| ১৫ ই জুন, ২০২১ বিকাল ৩:৩৪

জটিল ভাই বলেছেন:
এক খেতাবপ্রাপ্ত বিপ্লবী ব্লগারের পক্ষ হইতে আরেক খেতাবপ্রাপ্ত বিপ্লবীকে জানাই ভূয়া পঞ্চবর্ষের শুভেচ্ছা =p~
আপনার ব্যপারে অনেককিছুই বলার ছিলো। কিন্তু আপনি নিজেই সব পোস্টে বলে ফেলছেন :P
তারপরও যা বাকি ছিলো তা আমার পূর্ব মন্তব্যকারীগণ বলে ফেলেছে, আর যা বাকি আছে তা আমার পরবর্তী মন্তব্যকারীগণ বলে যাবেন :D
তবে আমি যে ২টা বিষয় যোগ না করে পারছি না, যা আপনি সুকৌশলে এড়িয়ে গেলেন =p~
১/ ব্লগে আসিয়া আপনি ডাক্তারি বিদ্যায়ও পারদর্শিতা অর্জন করিয়াছেন যা বিভিন্ন সময় আপনার চিকিৎসাধীন রগের রোগীরা বলিয়া থাকে :P
২/ দর্শনশাস্ত্র এবং প্রযুক্তিবিদ্যা একত্রে গুলাইয়া আপনি "হামাস ক্যান রকেট মারে!" তত্বের প্রধান পৃষ্ঠপোষক হইয়াছেন =p~

পরিশেষে আপনার অনুরোধে গুগলে যাইয়া খাম না পাইয়া একখানা খাম্বা যুক্ত করিলাম। জায়গামত কাজে লাগাইয়েন :D

১৫ ই জুন, ২০২১ বিকাল ৫:৫৩

ভুয়া মফিজ বলেছেন: এখন তো কোলাকুলি বা হ্যান্ডশেইক করার প্রচলন উঠে যাচ্ছে। চলেন, দুই বিপ্লবী কনুই লাগাই। :P

আপনে ঠিকমতো মন্তব্য না করার জন্য যেই ফন্দি করছেন, এইটা ঠিক না। এইসব বাদ দেন।

ব্লগে আসিয়া আপনি ডাক্তারি বিদ্যায়ও পারদর্শিতা অর্জন করিয়াছেন যা বিভিন্ন সময় আপনার চিকিৎসাধীন রগের রোগীরা বলিয়া থাকে এইটা মনে হয় কয়েকমাস ডাক্তারী পড়ার ফল।

"হামাস ক্যান রকেট মারে!" এই দর্শনের সাফল্য নির্ভর করছে এটার প্রচার এবং প্রসারের উপর। বলা যায় না, এই প্রশ্নের উত্তর খুজতে খুজতে মোসাদ আমাদের দুয়ারেও চলে আসতে পারে। তবে তাদের গতিপথ তৎক্ষনাৎ আম্রিকার দিকে পরিবর্তন করে দিতে হবে। কারন, এই দর্শনের আসল ব্যাখ্যা সেইখানেই আছে। :-B

খুবই গুরুত্বপূর্ণ জিনিস উপহার দিছেন। কাজে লাগবে। :-B

১৫| ১৫ ই জুন, ২০২১ বিকাল ৩:৩৬

জটিল ভাই বলেছেন:
সোনালি কাবিন বলেছেন: উপস ! গুরু শিষ্য খোঁয়াড়ে বন্দী । নাইলে এই পোস্টে মজা হইত অনেক

@সোনালি, আপনার বুঝি খুব কষ্ট হচ্ছে? চা খাবেন? ঢেলে দিই? =p~

১৬| ১৫ ই জুন, ২০২১ বিকাল ৩:৪৬

সোনালি কাবিন বলেছেন: @ জটিল, পরাণ যায় ফাটিয়ারে , পরাণ যায় ফাটিয়া B-)

১৫ ই জুন, ২০২১ বিকাল ৫:৫৫

ভুয়া মফিজ বলেছেন: নকল করবেন না। তার চেয়ে সূত্র উল্লেখপূর্বক ''বুকটা ফাইট্টা যায়'' বলেন। ;)

১৭| ১৫ ই জুন, ২০২১ বিকাল ৪:১১

কল্পদ্রুম বলেছেন: ধৈর্য ধরে ব্লগনামা পড়লাম। প্রশংসার জন্য ধন্যবাদ। :) অর্ধ দশক পূরণের জন্য অভিনন্দন আপনাকে। আরো অনেকদিন ব্লগে থাকবেন এই কামনা করি। খালি হাতে আসতে মানা করেছেন। তাই বাকিদের মতো আপনার পরিচিত একটা গান দিয়ে যাই। সাথে আধুনিক নাচ।

১৫ ই জুন, ২০২১ বিকাল ৫:৫৭

ভুয়া মফিজ বলেছেন: ওয়াও.......আমাদের সময়ের ক্রেজ বনি এম, তার সাথে বর্তমান কালের নাচ। পছন্দ হয়েছে। অনেক ধন্যবাদ। :)

১৮| ১৫ ই জুন, ২০২১ বিকাল ৪:৩১

শেরজা তপন বলেছেন: মন্তব্য করি আর না করি ক্যাচাল ব্যাতিত আপনার বেশীরভাগ পোষ্ট আমার ভাল লাগে

মোসাদ থেকে সাবধান :)

১৫ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:০৯

ভুয়া মফিজ বলেছেন: আপনিও ক্যাচাল বললেন! এই দুঃখ কই রাখি? :((

আপনার উপরে আমার কিন্তু রাগ আছে। ''আলকাশ'' এর শেষ পর্বে আমার মন্তব্যের উত্তর ঠিকমতো দেন নাই। আমার বেশীরভাগ লেখা ভালো লাগে জেনে আহ্লাদিত হলাম। তবে, যেগুলো ভালো লাগে না, কেন লাগে না....যদি জানাতেন তাহলে এই গরীবের উবগার হতো।

ঘরের মোসাদের কথা বলছেন? সাবধান কিভাবে হবো......কয়টা টিপস যদি দিতেন!! :P

১৯| ১৫ ই জুন, ২০২১ বিকাল ৪:৫১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার অনেক কিছু হারানো ও পাওয়ার বর্ণনা শেষে সব চেয়ে জরুরি যে কথাটা বলেছেন সেটা হোল যে করুনা আপাকে ব্লগে যেভাবেই হোক রাখতে হবে। আমাদের সমাজে যেমন বিভিন্ন কিসিমের মানুষ আছে একই কথা ব্লগের ক্ষেত্রেও প্রযোজ্য। তাই ব্লগ ছাড়াটা কোন ভালো সিদ্ধান্ত বলে আমি মনে করি না। ওনাকে কিভাবে ব্লগমুখী করা যায় সেটা নিয়ে এবার একটা সিন্ডিকেট করেন। :)

করুনা আপার উদ্দেশ্যে বলতে চাই যে যেখানে ৯৯.৯৯% লোক আপনার পক্ষে সেখানে আপনি সামান্য সংখ্যালঘু খারাপ লোকের কারণে কেন এই ধরনের সিদ্ধান্ত নিবেন? আপনি কিছুদিন বিশ্রাম নিয়ে লিওন উরিসের লেখা 'হাজ' কাহিনী আমাদের সামনে পরিবেশন করেন ( যেটা লেখার ইচ্ছা আপনি পোষণ করেছিলেন)।

১৫ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:১৬

ভুয়া মফিজ বলেছেন: আমাদের জীবনটাই তো এমন। একটা কিছু ঠিকমতো পেতে চাইলে একাধিক দিকে ছাড় দিতে হয়। জীবনের এই যে টানাপোড়েন, এটা সবারই আছে। ব্লগ আর ব্যক্তিগত জীবনের আমার পাচ বছরের টানাপোড়েনের একটা লিখিত ডকু রাখলাম আর কি! আজ থেকে পাচ বছর পরে বেচে থাকলে এটা পড়ে নিশ্চয়ই স্মৃতিচারণ করতে পারবো।

ওনাকে কিভাবে ব্লগমুখী করা যায় সেটা নিয়ে এবার একটা সিন্ডিকেট করেন। :) আবার সিন্ডিকেট? করুণাধারা আপাকে ফেরানোর চেষ্টা সবাই মিলেই করতে হবে। দেখা যাক, সফলতা আসে কিনা!

২০| ১৫ ই জুন, ২০২১ বিকাল ৫:০৪

সামিয়া বলেছেন: এই পোষ্টে দশটা লাইকের কি হল?? প্রতিটা লাইনে লাইনে নিজের প্রশংসা ছাড়া কিছু খুঁজে পেলাম না , খালি আমি আমি আমি আমাকে আমাকে

১৫ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:২৬

ভুয়া মফিজ বলেছেন: এই কথা বলার জন্য কষ্ট করে পোষ্টে আসলেন......কি বলে যে ধন্যবাদ দিব, ভাষা খুজে পাচ্ছি না। :)

প্রতিটা লাইনে লাইনে নিজের প্রশংসা!!........আপনি পোষ্টটা ঠিকমতো পড়েনই নাই।

পোষ্টের নাম আমার অর্ধ-দশকের ব্লগনামা এবং ব্লগ-ভাবনা। এখানে আমার কথাই তো আসবে। আমার ব্লগনামাতে অন্যের হিসাব-কিতাব দেওয়া কি শোভনীয় হবে? আচ্ছা, কারটা দেওয়া যায় একটা সাজেশান দেন। যোগ করে দেই। =p~

এই পোষ্টে দশটা লাইকের কি হল?? হ্যা, এটা একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন। তবে এর উত্তর তো আমি দিতে পারবো না। যারা দিয়েছেন, তাদেরকে জিজ্ঞেস করে দেখতে পারেন। ব্লগার অপু তানভীর প্রথম লাইকদাতা, উনাকে দিয়েই শুরু করেন।

২১| ১৫ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:২৩

ঢাবিয়ান বলেছেন: সিন্ডিকেট বা মাস্তান গ্রপের প্রধানটা কে? আপনে নাকি আখেনাটেন? নাকি ব্লগের কোন আপুমনি? ভুটাভুটি হওন দরকার =p~

১৫ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:৩৬

ভুয়া মফিজ বলেছেন: আপনের লক্ষণ তো দেখি সুবিধার না। গ্রুপে কোন্দল লাগাইতে চান!! X(

গ্রুপের একজন সদস্য হিসাবে তো আপনের জানার কথা, এইখানে কোন প্রধান নাই। সবার সমান কন্ট্রিবিউশান। আপনে ভুটাভুটি করতে চাইলে করতে পারেন, তয় এইটা হবে মধ্যরাইতের ভুট। আমি কোন পুষ্টে দাড়ামুও না, এই ধরনের নীলনক্সার ভুটাভুটির মধ্যে অংশও নিমু না। সাফ কথা!! B-))

আপনের আগের মন্তব্যেই একজন দশটা লাইক নিয়া প্রশ্ন তুলছেন, সেইখানে আপনে এগারোতম লাইক দিলেন কি হিসাবে? আপনের কি কোন ভয়ডর নাই? :P

২২| ১৫ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:২৬

ঢাবিয়ান বলেছেন: সামিয়া আপুমনি, ১১ নম্বর লাইক দিলাম। লাইকের মাহাত্ম বুঝতে হলে ব্লগে নিয়মিত হতে হবে এবং এ সংক্রান্ত সকল পোস্ট পড়িতে হইবে। :`>

২৩| ১৫ ই জুন, ২০২১ সন্ধ্যা ৭:০৭

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ,




পাঁচ বচ্ছরেই আপনারে পঁচাইন্না হৈছে? :(( দশ বচ্ছরে তো দশা শেষ ! B-)
আমারও দশ বচ্ছর পার হৈছে , ব্লগের কাইজ্জা-ক্যাচাল দ্যাখতে দ্যাখতে দশা আমার দফারফা। :|

ব্লগে যাই-ই ঘটুক তবে একটা কথা কিন্তু চমৎকার বলেছেন - পরিবারের বাইরের একটা পরিবার ।
এটাই আমাদের সব বন্ধন।
করুণাধারাও এই পরিবারেই আবার ফিরে আসবেন সে প্রত্যাশা রইলো। আর আমরা যারা শত কিছু সহ্য করেও এই পরিবারে একত্রে টিকে আছি তারা যেন হাযারো ঝড়-ঝঞ্ঝায় ব্লগ নামক পরিবারের মাথার টিনের ছাদটাকে উড়ে যাবার হাত থেকে রক্ষা করি।

অর্ধ-দশকের রুপোলী শুভেচ্ছা।

১৫ ই জুন, ২০২১ সন্ধ্যা ৭:৩২

ভুয়া মফিজ বলেছেন: দশ বচ্ছর বলগে টিকমু কিনা, সন্দেহ আছে জী এস ভাই। আপনে দেইখা পারছেন, আমি তো তার আগেই অক্কা পামু মনে হইতাছে। :((

ব্লগে আমরা ঝগড়াঝাটি করি ঠিকই, অতি বাড়াবাড়ি না হলে আবার একসময়ে মিলেও যাই। আবার সামু'র তথা আমাদের শত্রুর বিরুদ্ধে একসাথে ঝাপিয়েও পড়ি। নিকট অতীতেই তো এর ভালো উদাহরন আছে। পরিবার এমনই, তাইনা!!

করুণাধারা আপার চলে যাওয়ার কথা বলাটা মেনে নিতে পারছি না। উনাকে ফেরানোর সম্ভাব্য সকল পদক্ষেপই নিতে হবে। এই পোষ্ট আপা যদি পড়েন, তাহলে না ফিরে পারবেন না.......এমনটাই আমি বিশ্বাস করতে চাই। আর এতেও যদি কাজ না হয়, তাহলে ধরে নিবো, আমাদের কপাল খারাপ!! :(

অর্ধ-দশকের রুপোলী শুভেচ্ছা। শুভেচ্ছার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইজান। :)

২৪| ১৫ ই জুন, ২০২১ সন্ধ্যা ৭:৫৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: পড়লাম আপনার অর্ধদশকের ব্লগীয় আমলনাম।

অভিনন্দন ।

আরও সুন্দর ও মসৃনভাবে সামনের দিনগুলো ব্লগে পাড়ি দেন সেই কামনা করি।

যে বা যারা অপবাদ বা বদনাম দিয়েছে তারা ছাড়া বাকিরা নিশ্চয় মূল্যায়ন করেছে , করবে। ধন্যবাদ ভাল থাকবেন।

১৬ ই জুন, ২০২১ সকাল ১০:৩৫

ভুয়া মফিজ বলেছেন: অপবাদ বা বদনামকারীদের উপেক্ষা করতে পারাটাই মূল ব্যাপার। আপনাদের মুল্যায়নের কারনেই তো এখন পর্যন্ত ব্লগে টিকে আছি। :)

ব্লগ মসৃনভাবে চললেই আমাদের পথচলা মসৃন হবে। ব্লগাররা আসবে, যাবে। ব্লগ টিকে থাকবে যুগের পর যুগ। সামু'র উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করি। অভিনন্দনের জন্য অসংখ্য ধন্যবাদ।

২৫| ১৫ ই জুন, ২০২১ রাত ৮:৪০

সাড়ে চুয়াত্তর বলেছেন: করুণাধারা আপাকে ভুলে দুইবার করুণা আপা লিখেছি, এই জন্য দুঃখিত। এইটা সংশোধনের কোন রাস্তা মনে হয় নাই। তাই সবার কাছে মাফ চাই। সবাই মাফ করলো কি না জানাইয়েন। আপনার পোস্টে লাইক দিবো কি না এই নিয়ে দ্বিধা দ্বন্দ্বে আছি। :) আপনি বললে দিব।

১৬ ই জুন, ২০২১ সকাল ১০:৪৪

ভুয়া মফিজ বলেছেন: সংশোধনের রাস্তা অবশ্যই আছে, তবে করুণা আপা লিখলেও কোন অসুবিধা নাই, মাফ চাওয়ারও কিছু নাই। আমাদের মিড তো সবার নাম এমনিতেই সংক্ষেপ করে ফেলেছে। :P

সবাই মাফ করে দিয়েছে। আপনি টেনশান নিয়েন না। বরং করুণাধারা আপাকে কিভাবে ফিরিয়ে আনা যায়, সেই উপায় বের করেন।

আপনার পোস্টে লাইক দিবো কি না এই নিয়ে দ্বিধা দ্বন্দ্বে আছি। :) আপনি বললে দিব। আমি কিছু বলার আগেই তো কর্ম সম্পাদন করে ফেলেছেন! এখন আর বলে কি হবে!!! :-B

২৬| ১৫ ই জুন, ২০২১ রাত ৯:১৭

শাহ আজিজ বলেছেন:

শুভেচ্ছা ভুয়া ।

১৬ ই জুন, ২০২১ সকাল ১০:৪৮

ভুয়া মফিজ বলেছেন: অনেক ধন্যবাদ। :)

ছবিটা কিসের বুঝলাম না। এইগুলা কি স্পটেড সাপ নাকি? :(

২৭| ১৫ ই জুন, ২০২১ রাত ৯:৩১

পদাতিক চৌধুরি বলেছেন: আপাতত উপস্থিতির জানান দিলাম...

১৬ ই জুন, ২০২১ সকাল ১০:৫৭

ভুয়া মফিজ বলেছেন: জানলাম........

২৮| ১৫ ই জুন, ২০২১ রাত ১১:২৪

শেরজা তপন বলেছেন: 'ক্যাচালে'র মত ইতর ভাষ্য ব্যাবহারের জন্য ক্ষমাপ্রার্থী!

'আলকাশের' সেই মন্তব্যের উত্তর আমি আগামীকাল দিব- উত্তর দিতে কাল ক্ষেপন করায় নিজগুনে ক্ষমা করিবেন

১৬ ই জুন, ২০২১ সকাল ১১:১১

ভুয়া মফিজ বলেছেন: 'ক্যাচালে'র মত ইতর ভাষ্য ব্যাবহারের জন্য ক্ষমাপ্রার্থী! এইটা আবার বেশী বলে ফেললেন! =p~ ক্যাচাল ঠিক ইতর শব্দ না, তবে পজিটিভ শব্দও না। আপনাকে একটা উদাহরন দেই......কনটেক্সট সংক্রান্ত! কাশ্মীরের স্বাধীনতাকামীদেরকে ভারতীয় সরকার বলে সন্ত্রাসী। পাকিস্তানীরা বলে মুক্তিকামী। প্রত্যেকেই নিজস্ব স্বার্থ অনুযায়ী শব্দ-চয়ন করে। তবে এর বাইরে নৈতিকতা বলেও একটা শব্দ আছে। সত্যিকারের মানুষরা সেই নৈতিকতার উপর নির্ভর করেই কথা বলে.....তা সে ভারতীয়ই হোক, কিংবা পাকিস্তানী।

এখন কারো পছন্দের একজন অন্যায় করছে, বেশীরভাগ মানুষ সেটাকে অন্যায় হিসাবেই দেখছে, কিন্তু সে দেখছে না, অন্যায়ের প্রতিবাদকারীদেরকে সে ক্যাচালবাজ হিসাবে দেখছে। এটাই নৈতিকতার অবক্ষয়।

'আলকাশের' উত্তরের অপেক্ষায় থাকলাম। :)

২৯| ১৫ ই জুন, ২০২১ রাত ১১:৩১

সেলিম আনোয়ার বলেছেন: বর্ষপূর্তির অভিনন্দন। +

১৬ ই জুন, ২০২১ সকাল ১১:১৬

ভুয়া মফিজ বলেছেন: অসংখ্য ধন্যবাদ সেলিমভাই!! :)

৩০| ১৫ ই জুন, ২০২১ রাত ১১:৪২

ঢুকিচেপা বলেছেন: কথামত হাজির, খামের ওজনটা খেয়াল করবেন....


আমারও ডাকটিকেট সংগ্রহ করার নেশা ছিল, পরবর্তীতে সেসব ভাগিনাকে দিয়েছি। এখনো আনকমন কিছু পেলে জমাই কিন্তু কোথায় রাখি ভুলে যাই, আগের সেই নেশা নাই।

বিগত কিছুদিন যাবৎ অন্যায়ের বিরুদ্ধে যে পোস্টগুলি এসেছে, আমি মনে করি একজন ব্লগারের সাদাকে সাদা বলার সক্ষমতা নীতিগতভাবে থাকা উচিৎ।

এখন থেকে ব্লগে ক্যাচাল করলে আপনার আম্মার কাছে নালিশ যাবে, আপনি গিয়ানী মানুষ এই ভুল কিভাবে করলেন ?

করুণাধারা আপুকে অনুরোধ ব্লগটীম তো আপনাকে চলে যেতে বলেননি, আপনি আগের মত লিখুন।

১৬ ই জুন, ২০২১ সকাল ১১:২৭

ভুয়া মফিজ বলেছেন: খামটা আসলেই ওজনদার মনে হচ্ছে। ভিতরে কি কংক্রীটের ব্লক ঢুকানো? এটা বাসায় নিতে তো ঠেলাগাড়ি লাগবে মনে হচ্ছে!!! =p~

বিগত কিছুদিন যাবৎ অন্যায়ের বিরুদ্ধে যে পোস্টগুলি এসেছে, আমি মনে করি একজন ব্লগারের সাদাকে সাদা বলার সক্ষমতা নীতিগতভাবে থাকা উচিৎ। যথার্থ বলেছেন। আমরা ব্লগাররা সকাল বিকাল নীতিবাক্য কপচাই। সেই আমাদের এমন নৈতিকতার অবনমন মেনে নেয়া কঠিন।

গিয়ানী মানুষ দেখেই তো বউকে ম্যানেজ করে চলছি। :P

৩১| ১৬ ই জুন, ২০২১ রাত ১২:১১

পদাতিক চৌধুরি বলেছেন: পাঁচ বছরে আপনি যে সব হারিয়েছেন সেগুলো চেষ্টা করলে আবার পুনরুদ্ধার করতেই পারেন। কিন্তু এই 5 বছরে যেসব খেতাব গুলো পেয়েছেন সেগুলোকে কিন্তু আর কখনও হারাতে পারবেন না। এ দিক দিয়ে দেখলে গুণী মানুষের কদর গুণী জনই বোঝেন। দুজনে মিলে দস্তি করলে নিঃসন্দেহে ব্লগে শক্তিশালী গ্রুপ তৈরি হবে বলে আমার বিশ্বাস। সম্ভব হলে আপনাদের গ্রুপে চরবৃত্তির পোস্ট খালি থাকলে দিয়েন। আপনার তো আবার বিরিটেনের রাজকার্য সামলাতে হয়।এক ক্রীস গেইল আর কতক সামলাবেন। সম্ভব হলে আমাদের দিকেও নজর দিয়েন। পরিবারের বাইরে বৃহত্তম পরিবারের সদস্যদের সকলের প্রতি শ্রদ্ধা ভালোবাসা রইলো।
করুনাধারা আপু সাম্প্রতিকালে একটা সমস্যার মধ্যে দিয়ে অতিক্রম করেছেন। ব্লগিং এ বিরক্তি থাকলেও পারিবারিক পরিবেশটিও আপুর ব্লগিং এর পক্ষে অনুকূলে নয়।আশাকরবো আপু দ্রুত সমস্যা কাটিয়ে উঠুন।
আপনার পাঁচ বছরের চড়াই উতরাই ব্লগিং জীবনে শুভেচ্ছা ও অভিনন্দন রইলো।ক্যাচালের মাস্টারপিস স্টোকের প্রত্যক্ষণের সুযোগ এখনো হয়নি।তাই এবিষয়ে আপনাকে নম্বর দিতে পারলাম না। জানিনা আগামীতে এবিষয়ে কৌলিন্যতা দেখাতে পারবেন কিনা...
আমার হাসি তো আপনার দু'চোখের শত্রু। যাইহোক ভালো থাকুন ভালো রাখুন।


১৬ ই জুন, ২০২১ সকাল ১১:৪০

ভুয়া মফিজ বলেছেন: ভাবছি, খেতাবগুলো বাধিয়ে বেডরুমে ঝুলিয়ে রাখবো। সাথে যে বা যাহারা খেতাব দিয়েছে, তাদের ফটো। ;)

গুপ্তচর হিসাবে আপনার অভিজ্ঞতা অবশ্যই কাজে লাগানো হবে। আমাদের ব্লগে সবেধন নীলমনি গুপ্তচর বলতে আছেনই দুজন। একজন আপনি, আরেকজন জেমস বন্ড ০০৭!!! আমি বৃটেনের রাজকার্য সামলাইতে থাকি, আপনে ওইদিকটা দেখাশোনা করবেন, আর সবরকমের তথ্য আমার কাছে পাচার করবেন। আমাদের সাফল্য ঠেকাবে কোন..................!!!! =p~

মাঝে মধ্যে হাসি দিবেন, অসুবিধা নাই। সবসময়ে হে হে করলে মনে হয় আপনার নার্ভে সমস্যা!!! আপনাকে আজকাল ব্লগে অনিয়মিতভাবে দেখি মনে হয়! যাইহোক, ব্যস্ততা থাকবেই। শুভেচ্ছা ও অভিনন্দনের জন্য ধন্যবাদ।

৩২| ১৬ ই জুন, ২০২১ রাত ১২:৪৭

হাবিব স্যার বলেছেন: বাপরে .......... মন্তব্য করার সুযোগ পেয়ে ধন্য হলাম।

১৬ ই জুন, ২০২১ সকাল ১১:৪৩

ভুয়া মফিজ বলেছেন: বাপরে কি জন্য? আমার প্রোপিক দেখে? B:-)

মন্তব্যটা কি সেটাই তো বুঝলাম না। তারপরেও উপস্থিতির জন্য ধন্যবাদ। ও......আপনার পোষ্টে বলতে ভুলে গিয়েছি.......বাপ-ব্যাটার ছবিটা চমৎকার হয়েছে।

৩৩| ১৬ ই জুন, ২০২১ রাত ২:০৪

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আমার রাজপুত্র ভাইয়া।

রাজকন্যা বহেনা তোমার ব্লগ জীবনের বড় অর্জন। ৫ বছর আগে যখন গুটি গুটি পায়ে জন্ম নিলে তখন তো রুপকথা পড়েই বড় হলে তাইনা?

বড় হয়ে সিন্ডিকেটও গড়ে ফেললে মাস্তান গ্রুপও।

তবে মোসাদটা কে এই ব্লগের?

ভাবনার বিষয়।


যাইহোক করুনাধারা আপু এই ঘোষনা কোথায় দিলেন? দেখি তো কে দেখাতে পারে?

১৬ ই জুন, ২০২১ সকাল ১১:৪৭

ভুয়া মফিজ বলেছেন: রাজকন্যা বহেনা তোমার ব্লগ জীবনের বড় অর্জন। অবশ্যই। এটা পোষ্টে বলতে ভুলে গিয়েছিলাম, তাই এখানে বোল্ড করে দিলাম। :P

ব্লগের মোসাদের কথা বলি নাই, আমার ঘরের মোসাদের কথা বলেছি। :-B

যাইহোক করুনাধারা আপু এই ঘোষনা কোথায় দিলেন? দেখি তো কে দেখাতে পারে? একজন গোয়েন্দা হিসাবে এটাতো তোমার জানার কথা!!!

৩৪| ১৬ ই জুন, ২০২১ রাত ২:৪৪

অপু তানভীর বলেছেন: কে কি মন্তব্য করলো সেটা দেখতে আবার এলাম !


জনৈক ব্লগারের পক্ষ থেকে মন্তব্যটি করে দিলাম :D

১৬ ই জুন, ২০২১ সকাল ১১:৪৮

ভুয়া মফিজ বলেছেন: =p~ =p~ =p~!!!!

৩৫| ১৬ ই জুন, ২০২১ রাত ২:৪৭

অপু তানভীর বলেছেন: আপনার বউ কি কোন দিন আপনার আম্মার কাছে ব্লগ সম্পর্কে নেতিবাচক কিছু তুলে ধরেছে?


আরেকজনের পক্ষ থেকে মন্তব্যটি করে দিলাম :D

১৬ ই জুন, ২০২১ সকাল ১১:৫১

ভুয়া মফিজ বলেছেন: না, এখনও তুলে ধরে নাই। তবে এসব দেখলে ধরবে কোন সন্দেহ নাই। আম্মা নেতিবাচক ধারনা দেশের অন্যসব সাধারন মানুষ যেভাবে পায়, সেভাবেই পেয়েছেন।

আমার এই কথাটা সেইজনকে জানিয়ে দিয়েন। :P

৩৬| ১৬ ই জুন, ২০২১ সকাল ১০:৪৭

ইসিয়াক বলেছেন: ব্লগে দীর্ঘ পাঁচ বছর । অনেক সময়। আপনি এই পাঁচ বছরে কী পাইলেন কি হারাইলেন ;) তাহার ফিরিস্তি পড়িয়া যারপর নাই পুলকিত হইলাম।
ভাবিরে ডরান এই তথ্যটিও জানতে পারিলাম। হেরেসের তাবিজ কি ভাবির উপর কাজ করে নাই? আজিব তো!!!!!!!!!!!!!

১৬ ই জুন, ২০২১ সকাল ১০:৫৫

ভুয়া মফিজ বলেছেন: আপনেরে পুলকিত করতে পাইরা আমিও পুলকিত।

বউরে ডরায় না, এমন কোন ব্যাটা কি পয়দা হইছে? হোরাস মোরাসের তাবিজ বউগো উপ্রে কাম করে না। হোরাস ব্যাটা নিজেই তো তার বউরে ডরাইতো!!! =p~

লন....আপনের লাইগা একটা স্যাম্পল দিলাম,

৩৭| ১৬ ই জুন, ২০২১ সকাল ১১:০০

ইসিয়াক বলেছেন: এখনও পোস্ট পড়ছি শেষ করতে পারিনি। তার আগে দেখি নোটিফিকেশন হা হা হা ।

১৬ ই জুন, ২০২১ সকাল ১১:১২

ভুয়া মফিজ বলেছেন: ওকে পড়েন........আপাততঃ ডিস্টার্ব না করি। :)

৩৮| ১৬ ই জুন, ২০২১ সকাল ১১:০৭

ইসিয়াক বলেছেন: ব্লগে ফিচার বা আর্টিকেলধর্মী লেখা আমি দিতে যেমন পছন্দ করি, তেমনি পড়তেও পছন্দ করি। সবচেয়ে বড় কথা, এই ধরনের একটা লেখা লিখতে গেলে বিষয়টা নিয়ে বেশ পড়াশোনা করতে হয়। সেটা যেমন লেখার প্রয়োজনে, তেমনি সম্ভাব্য মন্তব্য কিংবা আক্রমনকে মোকাবেলা করার প্রস্তুতির জন্য। কারন, ব্লগে যেনতেন একটা কিছু লিখে পার পাওয়া মুশকিল। এই ব্যাপারটাকেই আমি অনেক উপভোগ করি। আর অন্যদের লেখা পড়ে তো বহুকিছু জানা সম্ভব, যেটা আজকালকার সোশ্যাল মিডিয়াগুলোতে পাওয়া কঠিন। সবমিলিয়ে একটা কোয়ালিটি সময় কাটানোর মাধ্যম হিসাবে ব্লগের তুলনা ব্লগই! এটাই আমার এখনকার আড্ডাস্থল। পরিবারের বাইরের পরিবার!!


পোস্টে এইটুকু সবচেয়ে ভালো লেগেছে।য়থার্থ মূল্যবান কথা।
আর এ ব্যপারে যদি আমার কথা যদি বলেন তো এতো মন্তব্যের প্রতি মন্তব্যর উত্তর দেয় কে? কবিতা লিখে ফাঁকিবাজি পোস্ট দেই । হা হা হা

১৬ ই জুন, ২০২১ সকাল ১১:১৯

ভুয়া মফিজ বলেছেন: আড্ডা মানে তো কথা বলা, চাপাবাজি করা। ব্লগে সেইটাই মন্তব্য-প্রতিমন্তব্য। ফাকিবাজি করলে কি আর আড্ডা জমে!!

৩৯| ১৬ ই জুন, ২০২১ সকাল ১১:২৫

ফয়সাল রকি বলেছেন: ভুয়া ভাই কেমন আছেন?

১৬ ই জুন, ২০২১ সকাল ১১:২৯

ভুয়া মফিজ বলেছেন: আলহামদুলিল্লাহ.....সবই আপনাদের দোয়া। :)

৪০| ১৬ ই জুন, ২০২১ রাত ১১:১৯

শেরজা তপন বলেছেন: অবশেষে উত্তর দিয়েছি- সুযোগ পেলে চোখ বুলিয়ে নিবেন!

১৭ ই জুন, ২০২১ দুপুর ১:৪৯

ভুয়া মফিজ বলেছেন: এখনই দেখতে যাচ্ছি। অসাধ্য সাধনের জন্য আপনাকে অভিনন্দন!!! :P

৪১| ১৭ ই জুন, ২০২১ দুপুর ১:৫৭

করুণাধারা বলেছেন:
পাঁচ বছর পূর্তিতে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা। দোয়া করি যেন আরও অনেক দিন আমরা সবাই সামুতে একসাথে ব্লগিং করতে পারি।

অবশ্য  আপনার ব্লগীয় পরিসংখ্যানটাও এই পোস্টে দেয়া দরকার ছিল। সেটা থাকলে সামুতে আপনার কী অবদান তা যাচাই করা সহজ হতো! B-)

পোস্টে আমার নাম উল্লেখ করায় অতি সম্মানিত বোধ করছি, শয্যা ত্যাগ করে উঠে বসলাম সেজন্যই সংশোধনী আর অনুপস্থিতির ব্যাখ্যা দিতে।

 সংশোধনী, আমি ব্লগ ছেড়ে যাচ্ছি একথা বলিনি, বলেছিলাম ছুটি নিচ্ছি মন্তব্য করা আর পোস্ট লেখা থেকে। সামু ছাড়ব কেন!! আমি কি কোন চুরির দায়ে ধরা পড়েছি? X((

নিজস্ব কিছু সমস্যায় হতাশা- জর্জরিত হয়ে যে অবস্থায় পৌঁছেছি, তার শুদ্ধ নাম ডিপ্রেশন। এটার কারণে সামুতে তেমন আসা হয় না। আগে মনখারাপ কাটাতে সামুতে লগ ইন করতাম, ইদানিং কখনো ঢু মারি লগ ইন না করেই। মন্তব্য করা হয়না কারণ নতুন কিছু ভাবনা। সম্প্রতি সামুতে এক কুম্ভীলকের অশিষ্ট আচরণ দেখেও কুম্ভীলকের শাস্তির বিপক্ষে অনেক ব্লগারের মত দেখে মনে হচ্ছে আমি কোথাও বুঝতে ভুল করছি! যখন হত্যাকারী ট্রাক/ বাস চালককে শাস্তি দেয়া হয়, তখন অন্য চালকেরা শাস্তির বিপক্ষে অবস্থান নেন... এটাকে এতকাল অন্যায় ভাবতাম, মনে হচ্ছে এই ভাবনাটা ভুল !!

ব্লগ মডারেশন টীমের কাজে খুবই স্বস্থি পেয়েছি। আশা করছি সকলেই বুঝতে পারবেন এমন লেখা পড়া কারো জন্য খুবই বিরক্তিকর। এ বিষয়ে আমিও একটা পোস্ট দিয়েছিলাম অনেক দিন আগে, সামুতে যোগ দেবার দুমাসের মধ্যে।  এই পোস্টview this link দিলাম আপনার পড়ার জন্য, মন্তব্য করতে যাবেন না আবার, আমি এখন উত্তর দিতে আসতে পারব না।

 আমার ব্যক্তিগত সমস্যাগুলো মিটে গেলেই সামুতে ফিরব ইনশাআল্লাহ। অনেক পোস্ট পড়ে রেখেছি, তারমধ্যে আপনার পোস্টগুলোও আছে। আশা আছে একে একে সবগুলোতেই মন্তব্য করার।

 

১৭ ই জুন, ২০২১ দুপুর ২:১১

ভুয়া মফিজ বলেছেন: ব্লগের যা অবস্থা ছিল এই ক'দিন দড়ি দেখে সাপ মনে হওয়া অসম্ভব কিছু না। আপনি আসাতে চিন্তামুক্ত হলাম। আপনি স্বীকার যান আর না যান, আপনার ওই মন্তব্য যারা যারা দেখেছে, সবাই এটাই ভেবে নিয়েছে। আর এই ভাবার জন্য আপনি কাউকে দোষ দিতে পারেন না। আপনার টোনটাই তেমন ছিল। :P

যাই হোক, আকারে ইঙ্গিতে হলেও এমন ভয় আর দেখায়েন না। আর এখন থেকে সম্ভব হলে ১০/১৫ মিনিটের জন্য হলেও একবার ব্লগে আসবেন। হুদাই টেনশান দেন!!

প্রতি-মন্তব্য আর লম্বা না করি। আজকে খুব ভালো লাগছে। দিনটা সুন্দর যাবে মনে হয়!!!! :P

৪২| ১৭ ই জুন, ২০২১ দুপুর ২:১৩

রানার ব্লগ বলেছেন: পাঁচ বছর হয়ে গেলো ? বাহ !!! আশা করি পঞ্চাশে আমাদের দাওয়াত করে খাওয়াবেন। আমি ভাই পেটুক মানুষ !!!! দাওয়াত খেতে, দিতে না !!!! হে হে হে !!!!

১৭ ই জুন, ২০২১ দুপুর ২:২৩

ভুয়া মফিজ বলেছেন: কার পঞ্চাশ, আপনার? আচ্ছা যান ঠিক আছে, রাজী। আপনার পঞ্চাশে আপনাকেই দাওয়াত খাওয়াবো। আমিও পেটুক মানুষ......তবে একলা খেয়ে মজা পাইনা। পেটুক কেউ সাথে থাকলে খাওয়ার মজাই অন্যরকম! ;)

৪৩| ১৯ শে জুন, ২০২১ সকাল ১০:৪১

সোহানী বলেছেন: আপনিতো এই পাঁচ বছরে যেভাবে সবাইরে দৈাড়ের উপ্রে রাখছেন না জানি ৫০ বছরে কি করবেন.............হাহাহাহাহা

এরই মাঝে দলাদলি, সিন্ডিকেট, গ্রুপ, মাস্টান ..... কত বিশেষন এর ছড়াছড়ি দেখি। :P

আর দেখেন আমি ১৫ বছরেও নির্জিব প্রানী। ভাজা মাছটাই উল্টাই খেতে পারি না। আপনার কাছ থেইকা তাই শিখতাসি।.... ;)

ভাবীর প্রশংসায় আমি পঞ্চমুখ। একজনতো অন্তত আপনারে দৈাড়ের উপর রাখছে..........হাহাহাহাহা

করুনাআপুরে দেখে ভালো লাগছে। কিছু মানুষকে ব্লগে না দেখলে কেমন যেন খালি খালি লাগে।

একটু দৈাড়ের উপর আছি। তাই লেইট লতিফ ............

২০ শে জুন, ২০২১ সন্ধ্যা ৬:০৮

ভুয়া মফিজ বলেছেন: আর দেখেন আমি ১৫ বছরেও নির্জিব প্রানী। ভাজা মাছটাই উল্টাই খেতে পারি না। ঢং তো দেখি ভালোই পারেন। আপনে যে মাস্তান গ্রুপের একজন সন্মানীত সদস্য, এইটা কি ভুইলা গেছেন? তখন তো দেখলাম, ভালোই উৎসাহ পাইছিলেন!!!! :-B

ভাবীর প্রশংসা বেশী করনের দরকার কি? মাঝে-মধ্যে একটু বাটারিং করি, তার মানে এই না হ্যায় আমারে দৌড়ের উপ্রে রাখে। এইটারে কয় কৌশলগত পদক্ষেপ। সব সময়ে সব জায়গায় কি ত্যাড়ামি করন যায়? :P

করুণাধারা আপারে দেইখা আমিও শান্তি পাইছি। আচ্ছা........আপনে দৌড়াইতে থাকেন, প্র্যাকটিস ছাড়া সাফল্য আইবো কেমনে? সামনের অলিম্পিকে পদক না আনতে পারলে আপনের খবর আছে!!! =p~

৪৪| ১৯ শে জুন, ২০২১ সকাল ১১:৫৬

মনিরা সুলতানা বলেছেন: বর্ষ পূর্তির শুভেচ্ছা ভাই
একদম জেনুইন ভুয়া না কিন্তু।

২১ শে জুন, ২০২১ সন্ধ্যা ৭:২৯

ভুয়া মফিজ বলেছেন: আমার মতো ভুয়া যেহেতু না, আপনে তো জেনুইন শুভেচ্ছাই দিবেন!! :P

এনিওয়ে........শুভেচ্ছা সাদরে গৃহীত হইলো।

৪৫| ১৯ শে জুন, ২০২১ সন্ধ্যা ৬:১১

সামিয়া বলেছেন: এমনি একটু রাগাতে চেয়েছিলাম, কষ্ট পেয়ে থাকলে দুঃখিত। :)

২১ শে জুন, ২০২১ সন্ধ্যা ৭:৫২

ভুয়া মফিজ বলেছেন: রাগ করি নাই, কষ্টও পাই নাই। তবে আপনার এমন ফ্ল্যাট মন্তব্যে অবাক হয়েছি।

৪৬| ১৯ শে জুন, ২০২১ রাত ৮:১৪

জুন বলেছেন: হরিন একটা বান্ধা ছিল গাইতে গাইতে তো মরার দশা কিন্ত আপনের পাত্তা নাই ক্যান :-*
মোসাদের হাত ছাড়াইয়া পাচ মিনিটের জন্য ব্লগে আসেন দেখি #:-S
যাই হোক মাহা যখন নাই তখন আমারেই দাওয়াত দিতে আসতে হইলো।
গাল-টাল পরে ফুলায়া রাইক্কেন এখন প্রতিযোগীতা বইলা কথা ।
বুঝেন তো মন্তব্য আর প্লাস খুব জরুরী
=p~

২২ শে জুন, ২০২১ দুপুর ১:৪৪

ভুয়া মফিজ বলেছেন: দাওয়াত দেওনের জন্য ধন্যবাদ। গাল তো ফুলামুই। আপনে আমার পুষ্টে লাইক না দিয়া কই লাইক দিছেন, সেইটা কি আমি দেখি নাই মনে করছেন! যাউগ্গা......আপনের কথায় আপনের পুষ্টে কাম সারলাম। চিন্তা করতাছি, ভবিষ্যতে আপনের এই অপকর্ম নিয়া কি করন যায়! কিছু তো করনই লাগবো। :D

২৩ শে জুন, ২০২১ দুপুর ১২:৩৭

ভুয়া মফিজ বলেছেন: কিছু পদক্ষেপ নিছেন দেখলাম......ভালো। চেত কইমা আসতেছে আস্তে আস্তে। :P

৪৭| ১৯ শে জুন, ২০২১ রাত ১০:২৪

আমি তুমি আমরা বলেছেন: অর্ধ দশক পূর্তির অভিনন্দন।

ট্যাগিং নিয়ে চিন্তা করবেন না। এটা ব্লগের অনেক এবং বাজে একটি কালচার, যারা এই কালচারটাকে এখনও ধরে রেখেছে তারা নিজেরাও খুব একটা সুবিধার কেউ না।

ব্লগার করুণাধারা যদি ব্লগ ছেড়ে যান তবে ব্যাপারটা দুঃখজনক হবে। উনার কাছে অনুরোধ থাকবে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার।

ভাল থাকুন, সুস্থ থাকুন-এই দোয়াই করি।

২২ শে জুন, ২০২১ বিকাল ৩:৫২

ভুয়া মফিজ বলেছেন: ট্যাগিং নিয়ে আসলে খুব যে চিন্তা করি, তা না। তবে ক্রমাগত যখন কেউ কেউ খোচাখুচি করতে থাকে, তখন বিরক্ত লাগে বৈকি!! তাই মাঝেমধ্যে একটু টাইট দিতে হয়। হাজার হলেও মানুষ তো!!!

করুণাধারা আপা উনার ব্লগের বিষয়টা ব্যাখ্যা করে আমাদেরকে নির্ভার করেছেন। সময় হলেই উনাকে নিয়মিতভাবে পাওয়া যাবে বলে আশা করছি।

আপনিও ভাল থাকুন আর সুস্থ থাকুন। অভিনন্দনের জন্য অসংখ্য ধন্যবাদ। :)

৪৮| ২০ শে জুন, ২০২১ সন্ধ্যা ৬:৫১

মিরোরডডল বলেছেন:




ভুম খুব অস্থির প্রকৃতির । যখন বাচ্চা ছিলো তখনও নিশ্চয় খুব চঞ্চল ছিলো ।
এটাই ভালো । বেশী শান্ত ঠাণ্ডা বা চুপচাপ বাচ্চা দেখলে আমার মারতে ইচ্ছে করে ।
মনে হয় বাচ্চা থাকবে ছটফটে , বাচ্চা যদি বুড়োদের মত থপ করে এক জায়গায় বসে থাকে তাহলে কেমন লাগে !

ক্রিসের জন্য মায়া লাগে ।
সে অবশ্যই মাঝে মাঝে ভুমের দ্বারা অত্যাচারিত হয় । ইন ফ্যাক্ট মাঝে মাঝে নাহ, প্রায়ই ।

হারানোর লিস্ট ছোট । প্রাপ্তি বেশী দেখা যাচ্ছে ।
কত উপাধি পেয়েছে । এগুলো কোথায় রাখবে !
জায়গা না হলে, সুমনা ভাবী আছে নাহ 8-|

এটাই আমার এখনকার আড্ডাস্থল। পরিবারের বাইরের পরিবার!!

হুম সেটাই ।

কংগ্রেচুলেশন্স ভুম । এরকম আরও অনেক শতাব্দী কেটে যাক ব্লগে আনন্দে ।



২২ শে জুন, ২০২১ সন্ধ্যা ৬:৩৪

ভুয়া মফিজ বলেছেন: না না......আমি খুবই শান্ত প্রকৃতির। খুব ছোট যখন ছিলাম, তখন এতোই মোটা ছিলাম যে, আম্মা যেখানে ফেলতো, বস্তার মতো সেখানেই পড়ে থাকতাম। একেবারেই নড়াচড়া করতাম না। শুধু ক্ষুধা লাগলে চিৎকার করতাম! বেশী শান্ত ঠাণ্ডা বা চুপচাপ বাচ্চা দেখলে আমার মারতে ইচ্ছে করে । সেই বয়সে মিডের সাথে দেখা হয়নি দেখে শুকরিয়া আদায় করছি!!! :P

ক্রিসের জন্য মায়া লাগে । সে অবশ্যই মাঝে মাঝে ভুমের দ্বারা অত্যাচারিত হয় । ইন ফ্যাক্ট মাঝে মাঝে নাহ, প্রায়ই । কি আশ্চর্য! ক্রিসও দেখি একই কথা বলে!!! =p~

উপাধি নিয়ে কোন সমস্যা নাই। রাখার জায়গার ব্যবস্থা করে ফেলবো। আরো আসুক!! কংগ্রেচুলেশন্স এর জন্য থ্যাঙ্কু!!!

৪৯| ২২ শে জুন, ২০২১ দুপুর ১:৪৯

জুন বলেছেন: আজকে আবার আরেকটা পোস্ট দিছি ভুয়া :``>> :``>>

২২ শে জুন, ২০২১ রাত ৮:২২

ভুয়া মফিজ বলেছেন: আপনের ঘটনা তো বুঝলাম না। হঠাৎ পুষ্টের জোয়ার আইলো যে!! পুরস্কার না নিয়া ছাড়বেন না মনে হইতাছে!!! :P

যাই হোক, কাম সাইরা ফালাইছি। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.