নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

মাত্র ৯৭ রানের জন্য প্রথম টি-টুয়েন্টি সেঞ্চুরি মিস করলো শান্ত!!!

২২ শে মে, ২০২৪ দুপুর ১২:০২



বাংলাদেশের ক্রিকেট দলের ক্যাপ্টেন লর্ড শান্ত'র ব্যাডলাকের ভাগ্য খারাপ। চমৎকার খেলছিল। ১১ বলে ৩ রান করার পর হঠাৎই ছন্দ পতন। এতো কাছে গিয়েও সেঞ্চুরি মিস। কি আর করা.........আসলে শান্তর না, বাংলাদেশের ব্যাডলাকের ভাগ্য খারাপ, বাংলাদেশ ক্রিকেটেরও ব্যাডলাকের ভাগ্য খারাপ। নয়তো আমাকে এই দিনও দেখতে হলো? আচ্ছা হ্যায় ম্যায় আন্ধা হু!!! শান্ত'র বদলে নারী দলের নিগার সুলতানাকে দলভুক্ত করা এখন সময়ের দাবী। সম্ভবতঃ আম্রিকান দলে কয়েকজন কালো খেলোয়াড় থাকায় ''নিগার'' সুলতানাকে দলভুক্ত করা হয় নাই এইবার।

বলছিলাম আসলে আম্রিকাতে বাংলাদেশের টি-টুয়েন্টি বিশ্বকাপের যাত্রা শুরু নিয়ে। বিশ্বকাপের আগে আম্রিকার সাথে একটা তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলছে বাংলাদেশ। এইগুলোকে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচও বলা যেতে পারে। প্রথম ম্যাচেই বাংলাদেশ জিততে পারতো। তবে পিচ ব্যাটিং কন্ডিশানের না হওয়াতে হেরে গিয়েছে। আবার বাংলাদেশ বোলিং করার সময়ে হাওয়া বইছিলো পশ্চিম দিক থেকে, আর আমাদের বোলাররা বল করে অভ্যস্ত পূর্বদিক থেকে আগত হাওয়ায়। ফলে যা হওয়ার তাই হয়েছে। হতাশ হওয়া যাবে না; এটা থেকে শেখার অনেক কিছুই আছে। আমাদের বোলারদের এখন পশ্চিমা হাওয়াতে বল করার অভ্যস্ততা বাড়াতে হবে। তাছাড়া মাত্র তো গেল। নতুন জায়গায় রাতে ঠিক মতো ঘুম হয়নি, দীর্ঘ ভ্রমণে শারীরিক ক্লান্তি, মাঠে খাপ খাওয়াতে না পারা, আরও কত কি কারণ আছে হেরে যাওয়ার পেছনে! তবে ঘটনা সেটা না। আমি আশা করেছিলাম দেশ ছাড়ার আগে বাংলাদেশ পুরুষ দল নারী দলের সাথে একটা তিন ম্যাচের প্রস্তুতিমূলক সিরিজ খেলবে। সেটা না খেলাতেই এই বিপত্তি। ফলে বাংলাদেশের এই ফলাফল প্রত্যাশিতই ছিল।

প্রধান নির্বাচক বলেছে, সাইফুদ্দিন প্রত্যাশা পুরন না করায় দলে নাই। তাইলে শান্ত আর লিটন কি কি প্রত্যাশা পূরণ করলো? এরা তো বহুদিন ধরেই প্রত্যাশা পুরন করতে পারছে না, তবুও দলে থাকে কিভাবে? বিসিবি হলো আসলে একটা সার্কাসের দল। এই দলের কর্ণধার পাপন চায় হাতুড়ুকে জামাই বানাতে, হাতুড়ু চায় লিটনকে জামাই বানাতে........ফলে কেউ কাউকে ছাড়তে নারাজ। আর শান্ত তো অটো-চয়েজ। পারফরমেন্স এখানে বিবেচ্য বিষয় না। ক্রিকেট অথবা দেশের মান-সন্মান গোল্লায় যাক, আত্মীয়তা আর চাটুকারিতার জয় বাংলা। নয়তো নৌকা মার্কা স্টেডিয়াম বানানোর দিকে বিসিবি'র যতোটা নজর, তার চাইতে বেশী নজর থাকতো ক্রিকেটের উন্নতির দিকে! পাপন-হাতুড়ু গং যে বাংলাদেশের ক্রিকেট ধ্বংসের ষোলকলা পূর্ণ না করে যাবে না, সেটা বোঝা সারা হয়ে গিয়েছে। এইজন্যই বাংলাদেশ দল সম্পর্কে কোন এক মহান বিদগ্ধ কবি বলেছেন,

রড ছাড়া বিল্ডিং
তামিম ছাড়া ওপেনিং,
রডের বদলে বাশ
লিটন কুমার দাস।।

আমাদের বেশীরভাগ ব্যাটারের একটা জিনিস আমার খুবই ভালো লাগে। এরা ওয়ানডে ক্রিকেট খেলে টি-টুয়েন্টি মেজাজে, টি-টুয়েন্টি খেলে ওয়ানডে মেজাজে, আর টেস্ট খেলে ওয়ানডে আর টি-টুয়েন্টির কম্বিনেশানের মাধ্যমে। আর সব সময়ে শেখার মুডে থাকে। এরা সাংঘাতিক রকমের ট্যালেন্ট, দেখলে মুগ্ধ না হয়ে অন্য কোন উপায় থাকে না!!

বাংলাদেশ পিতিবির একমাত্র দল, যারা ক্রমাগত অফ ফর্মের খেলোয়াড়দের খেলিয়ে ফর্মে থাকা খেলোয়াড়দের ফর্ম নষ্ট করে। ফলে সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজরা দলের বাইরে থাকে। অন্যদিকে পছন্দের খেলোয়াড়কে খেলানোর জন্য সুবিধামতো অভিজ্ঞতা, ট্যালেন্ট ইত্যাদির ধোয়া তোলে। তাই শান্ত, লিটনরা ক্রমাগত হাস্যকর ব্যাটিংয়ের প্রদর্শনী চালু রাখে। আর ফর্মে থাকা খেলোয়াড়রা মাঠে পানি টানে; অনেক সময়ে তো সেটা করারও সুযোগ পায় না।

কোন সন্দেহ নাই, বাংলাদেশ দল প্রথম ম্যাচে চমৎকার খারাপ খেলেছে। তাই শান্তর মতো ক্যাপ্টেনই বাংলাদেশ দলে দরকার। তবে শান্তর কাছে রান চাওয়াটা বোকামি কারন সে যে দলে আছে এটাই বাংলাদেশ দলের জন্য আশির্বাদ। সাবাস লিটন-শান্ত। অন্যরা দলে থাকুক বা না থাকুক, তোমাদের দল থেকে কখনো বাদ দেয়া হবে না। টাকার জন্য চালিয়ে যাও খেলা। আমাদের দেশে পদত্যাগের যেহেতু কোন কালচার নাই, তাই শান্তকে একটা মেডেল দেয়া হোক। হাতুড়ু'র বেতন আরো বাড়িয়ে দেয়া হোক। লিটন-শান্তকে ফর্মে ফেরানোর জন্য ম্যাচে একাধিকবার ব্যাটিং করার সুযোগ দেওয়া হোক। আইসিসি'র কাছে বিসিবি'র এই ব্যাপারে আবেদন করা উচিত। তবে যতো যাই বলেন, বিশ্ব পরাশক্তি আম্রিকার সাথে খেলছে.......এটাই তো অনেক বড় একটা বিষয়!! দেশের ক্রিকেটের দীর্ঘ মেয়াদী উন্নয়নের জন্য আরেকটা কাজও খুবই গুরুত্বপূর্ণ। সেটা হলো, কোচ-ক্যাপ্টেনসহ বিসিবি'র কিছু নির্বাচিত লোকজনকে ডিম থেরাপী দেয়া। তবে ডিমটা অতি অবশ্যই ডায়নোসরের ডিম হতে হবে।

গাধা দিয়ে হাল চাষ কি বন্ধ হবে না কখনও? বাংলাদেশ টিমের প্রতি আমার একটাই অনুরোধ, দেশবাসীকে আর লজ্জা দিও না। আল্লাহর দোহাই লাগে তোমরা ফিরে আসো! ট্যাকা যা লাগে নাও, তারপরেও আসো। দেশে অনেক নতুন নতুন দোকান হচ্ছে, উদ্বোধন করার জন্য তোমাদের দরকার!!! যাওয়ার আগে শান্ত বেশি আশা না করতে বলেছিল, যথার্থই বলেছিল। শেষ পর্যন্ত যদি না-ই আসে; শিক্ষা সফর শেষে দল যথাযথ শিক্ষা গ্রহণ / অভিজ্ঞতা অর্জন করে সহি-সালামতে ফিরে আসবে, এটাই আমার একমাত্র চাওয়া। পরবর্তী বিশ্বকাপের জন্য অভিজ্ঞতা অর্জনও কম কথা না!!!

খেলা শেষে সংবাদ সম্মেলনে শান্ত বলেছে, ''দুশ্চিন্তার কিছু নেই, ব্যাটাররা কাজ করছে। ভালো খেলিনি তাই হেরে গেছি।'' আসলেই দুশ্চিন্তার কিছু নাই। শুধু সমস্যা হলো, আমাদের লজ্জা লাগে, কিন্তু এদের লাগে না। ভয়ে আছি, কোনদিন আসল টাইগাররা না আবার বিসিবিতে এসে দাবী তোলে, ''বস.........এরা আমাদের নাম খারাপ করছে। এদের সুন্দরবনে পাঠিয়ে দেন, ক্রিকেটটা এখন থেকে আমরাই খেলবো!!!''

ছবিসূত্র। Click This Link

মন্তব্য ৩৮ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ২২ শে মে, ২০২৪ দুপুর ১২:২০

অপু তানভীর বলেছেন: বাঘেরা কথা বলতে পারলে এতোদিনে ঠিক ঠিক অভিযোগ করতই ! ওরা কথা বলতে পারে না বলে অভিযোগ করতে পারে নাই !

ক্রিকেটের উপর অবশ্য আমার কোন কালেই খুব একটা আকর্ষণ ছিল না। নিজেদের খেলা বলে আগে একটু দেখতাম কিন্তু এরা এমনই খেলা দিতে শুরু করল যে সেটাও বাদ দিয়েছি একেবারে !

২২ শে মে, ২০২৪ দুপুর ১২:৩৭

ভুয়া মফিজ বলেছেন: বাঘেরা বলে। আমি ঠিক ঠিক বুঝতে পারি। তবে এরা এখনও সুন্দরবন থেকে বের হতে চায় না!!! :P

আমার আবার ক্রিকেটের উপর খুবই আকর্ষণ। কাল আধাবেলা অফিস করে চলে এসেছিলাম খেলা দেখতে। বাকীটা তো ইতিহাস!! তবে আগ্রহ হারাচ্ছি ধীরে ধীরে।

২| ২২ শে মে, ২০২৪ দুপুর ১২:৪৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: চিয়ারলিডার না কি জানো বলে না। সেইগুলি ছিল না মনে হয়। সার্কাসের কয়েকটা রিটায়ার্ড বান্দরকে দলের চিয়ারলিডারের দায়িত্ব দিলে ওদের বান্দর নাচ দেখে আমাদের শান্তরা হয়তো ভালো খেলতো।

আগে বাংলাদেশ টিমের খেলা দেখার জন্য ক্রিকেট খেলা দেখা হতো। এখন তো বাংলাদেশ টিম দুরবস্থার চরম পর্যায়ে আছে। পাপন সাহেব নিজে থেকে দায়িত্ব ছাড়বেন বলে মনে হয় না।

২২ শে মে, ২০২৪ দুপুর ১২:৫৫

ভুয়া মফিজ বলেছেন: বান্দররা যদি চিয়ারলিডারের ভূমিকায় থাকে তাহলে ওরাও নাচা বন্ধ করে দিবে। ভাববে মাঠের বাদামী বান্দরগুলোই তো বেশী ভালো নাচ দেখাচ্ছে, আমাদের আর দরকার কি? :)

পাপন সাহেব নিজে থেকে দায়িত্ব ছাড়বেন বলে মনে হয় না। বাংলাদেশে কে কবে ঘাড়ধাক্কা দিয়ে না নামানো পর্যন্ত দায়িত্ব ছেড়েছে? পাপন আর ব্যতিক্রম হবে কিভাবে। বিদেশে থাকি..........দেশের পোলাপাইনের খেলা দেখতে মন চায়। দেশে থাকলে দেখতামই না এই উজবুক গুলারে।

৩| ২২ শে মে, ২০২৪ দুপুর ২:৩৯

করুণাধারা বলেছেন: মাত্র ৯৭ রানের জন্য সেঞ্চুরি মিস করাটা খুবই দুঃখজনক। :(

তবে আম্রিকার মতো দলের সাথে খেলে সেঞ্চুরির পরেও তেপান্ন রান করেছে, এটা গুরুত্বপূর্ণ অর্জন। আশাকরি এভাবেই দেশের ক্রিকেটের অর্জনের খবর দিয়ে সামুতে থাকবেন।


২২ শে মে, ২০২৪ রাত ১১:০৬

ভুয়া মফিজ বলেছেন: মাত্র ৯৭ রানের জন্য সেঞ্চুরি মিস করাটা খুবই দুঃখজনক। :( এই দুঃখেই তো পোষ্টাইলাম!!! :-B

বাংলাদেশ ক্রিকেটের অর্জনের কথা বলে শেষ করা মুশকিল। সেইজন্যই এই বিষয়ে বেশী কথা বলি না। আশাকরি এভাবেই দেশের ক্রিকেটের অর্জনের খবর দিয়ে সামুতে থাকবেন।.......দোয়া রাইখেন। :)

৪| ২২ শে মে, ২০২৪ বিকাল ৩:২৪

শেরজা তপন বলেছেন: হায় হায় কি কন আমি তো চোখ বন্ধ কইর‍্যা ছিলাম! আম্রিকার কাছে হারছে- কি কেলেঙ্কারি!!!
আসলে আপ্নি মনে হয় সপ্নের মধ্যে আছেন - জাগেন একটু।
তবে এমন পরাশক্তির কাছে হারাও বিরাট ইজ্জতের ব্যাপার- কথাটা খারাপ নয়। এমন ঝড় বাদলের পরে ওরা যে খেলছে আমাদের সাথে তা-ই বেশী। অপেক্ষা করেন ওদের মাদী টিমের কাছেও এরা একদিন হারবে।

২২ শে মে, ২০২৪ রাত ১১:০৬

ভুয়া মফিজ বলেছেন: হায় হায় কি কন আমি তো চোখ বন্ধ কইর‍্যা ছিলাম!.......লন, আপনের জন্য একটা ভিডিও লিঙ্ক view this link

তবে এমন পরাশক্তির কাছে হারাও বিরাট ইজ্জতের ব্যাপার অবশ্যই, আম্রিকা বইলা কথা। আমাগো পিলিয়ারদের ইজ্জত আরো বৃদ্ধি পাইলো। এইটাও একটা অর্জন!!! :P

৫| ২২ শে মে, ২০২৪ বিকাল ৩:৩৮

ঢাবিয়ান বলেছেন: মেজাজ খারাপ করার শখ না থাকায় বাংলাদেশে যে ক্রিকেট খেলে সেইটা ভুইলা যাইতে চেষ্টা করতেসি।

২২ শে মে, ২০২৪ রাত ১১:০৭

ভুয়া মফিজ বলেছেন: এইটা একটা ভালো কামের উদ্যোগ নিছেন। তবে বিসিবিরে যদি ডিটক্সিফাই করা যায়, তাইলে দাগ থিকাও ভালো কিছু হওয়া সম্ভব। :)

৬| ২২ শে মে, ২০২৪ বিকাল ৪:৩৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: খেলা দেখার জন্য আমার প্রিপারেশন ছিল ঐতিহাসিক। প্রথমেই অনেক সংগ্রাম করে বের করতে হয়েছিল কোন চ্যানেলে খেলা দেখানো হবে। নাই কোনো ম্যাচ প্রিভিউ, কোনো অরিয়েন্টেশন, তাই বিরক্তি ছিল চরমে।

বাংলাদেশে নাগরিক চ্যানেলে খেলা দেখয়েছে। একেবারে সাদামাটা। অনলাইনে আইসিসি টিভি নামক একটা চ্যানেল আছে, ওখানেও লাইভ দেখায়, তবে, গতকাল শুধু স্কোর দেখিয়েছে।

শুরুতেই ধাক্কা খেলাম ইউএসএ টিমের প্লেয়ারদের দেখে। এরা কি আমেরিকান? নামগুলো পর্যালোচনা করে বুঝলাম, বাংলাদেশ ইন ফ্যাক্ট ৩/৪টা দেশের সাথে খেলেছে গতকাল - পাকিস্তান, ভারত, আফ্রিকা, আম্রিকা, ইত্যাদি দেশের সমন্বিত দল ভার্সেস বাংলাদেশ :)

খেলাধুলার অনেক বড়ো একটা আকর্ষণ থাকে দর্শক গ্যালারি। কিন্তু গতকালের ম্যাচটা হলো এমন এক জায়গায় যেখানে কোনো পিঁপড়াও দেখতে পেলাম না। আমি জানি না, আপনারা কেউ দেখেছেন কিনা। দর্শক না থাকলে খেলার আনন্দটাই মাটি।

মাঠ ছিল স্লো। রান উঠছিল না। শেষ পর্যন্ত ১৫৩ রান করলেও খুব কনফিডেন্ট ছিলাম, ইউএসএ বড়োজোর ৭১ করবে :)

আমেরিকা যেভাবে শুরু করেছিল, ১৭ ওভারের আগ পর্যন্ত আমরা জিতেই ছিলাম। কিন্তু লাস্ট ২ ওভারে ম্যাচ পুরোপুরি ঘুরে গেল। আর এই ম্যাচ জেতার একমাত্র নায়ক ছিল আমেরিকার হারমিত সিং। তার ১৩ বলে আনবিটেন ৩৩ রানই বাংলাদেশকে হারিয়েছে।

বাংলাদেশ বিপক্ষ দলকে খুবই অবজ্ঞা করেছে বলে আমার মনে হয়েছে - আমেরিকা, কী আর এমন ক্রিকেট খেলবে, ভাব এমন ছিল।

তবে, আগামী ২ ম্যাচ বাংলাদেশ অবশ্যই জিতবে।

২৩ শে মে, ২০২৪ দুপুর ১২:২৮

ভুয়া মফিজ বলেছেন: আপনে হইলেন একজন জেনুইন ক্রিকেট প্রেমিক। আমি আপনের মতো ততোটা ডাইহার্ড না, খানিকটা ভুয়া কিসিমের। দেশ মিস করি বইলা দেশের পোলাপাইনের খানিকটা দৌড়-ঝাপ দেখি আর কি!! :)

আসলে বনেদী ক্রিকেট নেশানগুলি ছাড়া অন্য দেশের ক্রিকেটারদের নিয়া জোড়াতালি দেওয়া টিম আপনে সবখানেই দেখবেন। উদাহরন আমার দেশ B-) বাদে ইউরোপের কতিপয় দেশ, আর মধ্যপ্রাচ্যের দেশগুলি। স্টেডিয়ামে কিছু দর্শক তো হইতোই আগের দিনগুলিতে ঝড়-বৃষ্টি না হইলে। দর্শক না থাকলে আনন্দ কিছুটা কম বটে, কিন্তু হারলে কিছুই থাকে না। কাজেই দিনশেষে আমার কাছে রেজাল্টটাই মুখ্য।

মাঠ ছিল স্লো। রান উঠছিল না। এক্কেরে আমাগো মিরপুরের মাঠ। হোমগ্রাউন্ডের ফায়দাও উঠাইতে পারে নাই গাধাগুলান। X(

হারের কারন (আমার মতে).........ব্যাটারদের আরো ২০/২৫ রান বেশী না করতে পারা, শান্তর বোলিং পরিবর্তনের ভুল সিদ্ধান্ত, ডেথ ওভারে ফাস্ট বোলারদের ডেড হয়ে যাওয়া ইত্যাদি। তবে মূল কারন, ব্যাটারদের ব্যর্থতা। আচ্ছা, রিশাদরে ওপেনিং বা ওয়ানডাউনে নামাইলে কেমন হয়? ও যেই বাইড়াইতে পারে, পাওয়ার প্লে'র ম্যাক্সিমাম সুবিধাটা নেওয়া যাইতো। টিম ম্যানেজমেন্ট তো হুদাই বিভ্ন্নি রকমের এক্সপেরিমেন্ট করে; এইটা কইরা দেখতে অসুবিধা কি? সুনীল নারায়নরে চান্স দিয়া কিন্তু এখন ওপেনার বানায়া দিছে.........উদাহরন তো সামনেই আছে। ও যদি এক ওভারও ঠিকমতো পিটাইতে পারে, সেইটাই বহুত!!! আপনে কি কন?

আগামী ২ ম্যাচ বাংলাদেশ অবশ্যই জিতবে। জিতলেও আমি নট ইমপ্রেসড এ্যট অল!! জুতা মাইরা গরু দান? মনে রাইখেন, ৯ ভার্সেস ১৯ এর খেলা। আম্রিকারে বাংলা ওয়াশ করতে পারা উচিত আছিলো।

৭| ২২ শে মে, ২০২৪ বিকাল ৪:৪৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার পোস্টের শিরোনাম আমাকে অনেক ভুগিয়েছে। ঘুম থেকে উঠে চোখ ডলতে ডলতেই ব্লগে এসেছিলাম। খেলাধুলা, বিশেষ করে ক্রিকেট আর ফুটবল আমার প্রিয় টপিক হওয়ায় এ পোস্টেই সবার আগে আসি। আপনি লিখেছেন শান্ত ৯৭ করেছে, ৩ রানের জন্য সেঞ্চুরি মিস। আমি দ্রুত ক্রিকইনফোতে যাই। আমি কীভাবে এতবড়ো ভুল দেখলাম গতরাতে? তৌহিদ করেছিল হাইয়েস্ট রান, মনে আছে। শান্ত ৯৭ করে থাকলে তৌহিদের রান মিলাইয়া তো অনেক রান হইয়া যায়।

স্কোর বোর্ডে যাইয়া দেখি, তৌহিদ ৫৮ করেছে, শান্ত করেছে হুইদা ৩। তখনই আমি বুঝতে পারি, ভুলটা কই করেছি।

মিয়া, এত বড়ো রহস্যময় শিরোনাম কেবল আপনার পক্ষেই দেয়া সম্ভব :)

২৩ শে মে, ২০২৪ দুপুর ১২:২৯

ভুয়া মফিজ বলেছেন: আপনার পোস্টের শিরোনাম আমাকে অনেক ভুগিয়েছে। হে হে হে..........আপনেরে ডজ দিয়া আনন্দ পাইলাম!! একজনের ক্ষেত্রে হইলেও অপারেশান সাকসেসফুল!!! তবে এইটা কিন্তু আমার লেজ দেখার কেইসের মতো হয়া গেছে!!!!

পেইন দেওয়ার জন্য দুঃখিত। :P

৮| ২২ শে মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৪

ঢাকার লোক বলেছেন: এতো লম্বা জার্নি করে এসেছে তাই ক্লান্ত ! পরেরবার দেখায় দিবে !!
খালি শান্ত লিটনকে চোখে পড়লো? দেশের গর্ব, আমাদের মাননীয় এম পি পিলিয়ারের পারফরম্যান্স সম্বন্ধে কিছু বললেন না ?

২৩ শে মে, ২০২৪ দুপুর ১২:২৯

ভুয়া মফিজ বলেছেন: পরেরবার না, এইবারই দেখতে চাইছিলাম। আর এমপি পিলিয়ার ধরা-ছোয়ার বাইরের মানুষ। তারে কিছু কয়া বিপদে পড়মু নাকি? ;)

৯| ২২ শে মে, ২০২৪ সন্ধ্যা ৭:২৭

মনিরা সুলতানা বলেছেন: উনাদের কে স্যার বলা আমাদের কর্তব্যের অন্তর্গত।

২৪ শে মে, ২০২৪ রাত ১২:২০

ভুয়া মফিজ বলেছেন: এই ধরনের সন্মান তো এদের অবশ্যই প্রাপ্য। এইজন্যই শান্ত'র নামের আগে লর্ড বলছি। খেয়াল করেন নাই? :)

১০| ২২ শে মে, ২০২৪ সন্ধ্যা ৭:৫৭

খায়রুল আহসান বলেছেন: কালো খেলোয়ারসমৃদ্ধ আম্রিকার বিপক্ষে শান্ত'র বদলে 'নিগার' সুলতানাকে কেন বাংলাদেশের দলভুক্ত করা হলো না, তার কারণ অনুসন্ধান করতে গিয়ে হয়তো কোন কোন পাঠক বেপথে চলে যেতে পারেন, যদি না তারা খেলোয়াড়ের নামের প্রথমাংশের দু'পাশে উদ্ধৃতিচিহ্ন দুটো ভালোভাবে খেয়াল করেন। লেখকের সূক্ষ্ম রসবোধের তারিফ করছি।

বাংলাদেশ নারী ক্রিকেট দল বনাম পুরুষ ক্রিকেট দলের মধ্যে একটা প্রস্তুতি ম্যাচ খেলানো উচিত চিল; সেটা না হওয়াতেই এই বিপত্তি! ব্যতিক্রমী এ ভাবনাটা ক্রমেই ক্রীড়ামোদীদের নিকট সময়ের দাবী হয়ে উঠছে বলে মনে হচ্ছে।

চার লাইনের ছড়াটা সেরকম হয়েছে। সেই মহান বিদগ্ধ কবি মহোদয় কি ভুয়া স্বয়ং নাকি? :)

ডায়নোসরের ডিম! :) :)

সমাপ্তিটা লা-জওয়াব হয়েছে! + +

২৬ শে মে, ২০২৪ বিকাল ৪:০৭

ভুয়া মফিজ বলেছেন: উত্তর দিতে খানিকটা দেরী হয়ে গেল খায়রুল ভাই। স্যরি। আসলে এক হার সহ্য করতে না করতে দ্বিতীয় হার আর সেইসাথে সিরিজ হারে মনের দুঃখে কোমায় চলে গিয়েছিলাম। শেষের ম্যাচটা জিতেছে শোনার পরে আজই জ্ঞান ফিরলো। :((

লেখা সংক্রান্ত আপনার প্রশংসা মাথা পেতে নিলাম। :)

চার লাইনের ছড়াটা সেরকম হয়েছে। সেই মহান বিদগ্ধ কবি মহোদয় কি ভুয়া স্বয়ং নাকি? :) কি যে বলেন!! আমার কি এতো মেধা আছে? এটা হোয়াটস অ্যাপে আমার এক বন্ধু ফরোয়ার্ড করেছিল। সেটাই মেরে দিয়েছি এই পোষ্টে। লেখক অজ্ঞাত হওয়াতে কৃতজ্ঞতা স্বীকার করতে পারি নাই।

১১| ২২ শে মে, ২০২৪ রাত ৮:১০

খায়রুল আহসান বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই একজন ক্রিকেট বিশেষজ্ঞ। বিশেষ করে বাংলাদেশ দলের কোন খেলা থাকলে ফেসবুকে এবং ব্লগে ওনার উচ্ছ্বাস এবং অভিজ্ঞ মতামত আমি আনন্দের সাথে লক্ষ্য করি ও পাঠ করে থাকি। বাংলাদেশ দলের কোন ব্যর্থতাতেই তিনি কিছুটা দুঃখ পেলেও বিমর্ষ হন না। শুধু নিজে বিমর্ষ হন না, তা নয়। উনি বিমর্ষ পাঠকদেরকেও টেনে নিয়ে তার মত আশাবাদী হতে উদ্বুদ্ধ করেন। এটা ওনার দেশপ্রেমের একটি স্বাক্ষর। আপনার এ পোস্টেও উনি দুটো মন্তব্যের মাধ্যমে আমার এ অনুমানের প্রমাণ রেখেছেন।

"মিয়া, এত বড়ো রহস্যময় শিরোনাম কেবল আপনার পক্ষেই দেয়া সম্ভব :)" -- :D

২৭ শে মে, ২০২৪ রাত ১২:৪২

ভুয়া মফিজ বলেছেন: খলিলভাইয়ের ক্রীড়াপ্রেম নিয়ে নতুন করে বলার কিছু নাই। উনার মতো সমর্থক থাকায় এখনও দেশের বিভিন্ন খেলার খেলোয়াড়েরা কিছু একটা করে খেয়ে পরে বেচে আছে। মজা করছি না, উনাকে কোন একটা স্পোর্টস কমিটির চেয়ারম্যান বানায়ে দেয়া উচিত। আমাদের দেশের খেলাধুলার অবনতির বড় কারন হলো নামমাত্র ক্রীড়া সংগঠকেরা। :)

"মিয়া, এত বড়ো রহস্যময় শিরোনাম কেবল আপনার পক্ষেই দেয়া সম্ভব :)" -- :D আপনি নিশ্চয়ই কনফিউজড হন নাই!!! :)

১২| ২২ শে মে, ২০২৪ রাত ৮:৪২

জুন বলেছেন: পাপ্নদা উনাদের জন্য আমাদের দোয়া করতে বলছিল। আমরা কি ঠিক মত দোয়া করি নাই নাকি ভুয়া! আমার কর্তামশাই মোবাইলে লাইভ স্ট্রিমিং দেখছিল, এক পর্যায়ে দেখলাম ফোন ছুড়ে ফেলে হাটতে গেল। সাইফুদ্দিনকে নেয় নাই তাই খেলা দেখা বা শোনার আগ্রহ ছিল না।
মোস্তাফিজ তো দেশের জন্য এখন আর ভালো খেলে না, তার খেলা ওই আইপিএলেই। মিরাজকে নিছে কি? না তারেও দেশে রাইখা আসছে??
আমি আবার খোদ আম্রিকায় আইসা বইসা আছি। তাই আমার লজ্জাটা একটু বেশি লাগতেছে :``>>

২৭ শে মে, ২০২৪ রাত ১২:৪২

ভুয়া মফিজ বলেছেন: দুলাভাই বড়লোক মানুষ। উনার মোবাইল ছুড়ে ফেলার মতো বুকের পাটা আছে। সমস্যা হলো, আমি দেখেছি টিভিতে। ছুড়ে ফেলতে চাইলেও পারি নাই। গরীবের সামর্থ্য সব সময়েই সীমিত আপা।

মিরাজকে নিছে কি? না তারেও দেশে রাইখা আসছে?? পোষ্ট মনে হয় মন দিয়া পড়েন নাই!!! ;)

আমি আবার খোদ আম্রিকায় আইসা বইসা আছি। তাই আমার লজ্জাটা একটু বেশি লাগতেছে :``<< লজ্জার কিছু নাই। দেশের খেলাধুলার মান নিয়া কিছু বলতে গেলে আমাদেরও নির্লজ্জ হইতে হবে। :)

১৩| ২২ শে মে, ২০২৪ রাত ৯:৪৩

হাসান কালবৈশাখী বলেছেন:
আমাদের কিছু ক্রিকেটাররা খেলার চেয়ে ধর্মপ্রচারে মনোযোগি বেশী।
জিতলে দৃষ্টিকটু ভাবে মাঠে সেজদা। সাংবাদিকের মাইক্রফোনে বুক ফুলিয়ে বলে আল্লাহ আছে বলেই আমরা জিতেছি।
হারলে বলে উইকেট খারাপ আমাদের টিম পারফর্মেন্স দুর্বল ছিল ইত্যাদি অযুহাত।

২৭ শে মে, ২০২৪ দুপুর ১২:০৭

ভুয়া মফিজ বলেছেন: জিতলে দৃষ্টিকটু ভাবে মাঠে সেজদা। দৃষ্টিনন্দনভাবে কিভাবে সেজদা দিতে হয়, সেটার একটা ট্রেনিং দিলেই তো পারেন। জিতলে আল্লাহর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতেই পারে, একজন বিশ্বাসী হিসাবে সেটা তাদের ব্যক্তিগত ব্যাপার। একজন বিশিষ্ট ইসলামবিদ্বেষী হিসাবে আপনারও তো ইসলাম নিয়ে চুলকানী আছে, সেটা নিয়ে আমরা কিছু বলি? :P

হারলে বলে উইকেট খারাপ আমাদের টিম পারফর্মেন্স দুর্বল ছিল ইত্যাদি অযুহাত। এইটা ঠিক বলেছেন। আপনার মন্তব্যের আশি শতাংশেই থাকে আজাইরা কথাবার্তা। এই অংশটা পড়েছে বিশ শতাংশে!!! :-B

১৪| ২২ শে মে, ২০২৪ রাত ১০:১০

কামাল১৮ বলেছেন: ক্রিকেট খেলা অনেক দিন হয় দেখিনা।আগ্রহ হারিয়ে ফেলেছি।
হাকার মন্তব্যটি ভালো লাগলো।খেলায় যারা ধর্ম নিয়ে আসে তাদের খেলা বাদ দিয়ে ধর্মে মনোযোগী হওয়া ভালো।তপনের মাদী টিম বলা ঠিক হয় নাই।

২৭ শে মে, ২০২৪ দুপুর ১২:০৭

ভুয়া মফিজ বলেছেন: ক্রিকেট খেলা অনেক দিন হয় দেখিনা।আগ্রহ হারিয়ে ফেলেছি। সমস্যা নাই। এই ব্যাপারে আপনাকে দোষ দেয়া যায় না।

হাকার মন্তব্যটি ভালো লাগলো। একটা প্রবাদ আছে। ''রতনে রতন চিনে..............................!!!'' বাকীটা কি বলেন তো!! ;)

১৫| ২৩ শে মে, ২০২৪ রাত ১২:০৫

অহন৭১ বলেছেন: বাংলাদেশ দলের জন্য দোয়া করবেন। দোয়াই ওদের ভরসা।

২৭ শে মে, ২০২৪ বিকাল ৫:০০

ভুয়া মফিজ বলেছেন: আচ্ছা।

১৬| ২৩ শে মে, ২০২৪ রাত ১:৫৭

ইফতেখার ভূইয়া বলেছেন: বাংলাদেশের ক্রিকেট খেলা দেখা বন্ধ আছে দীর্ঘদিন। ওদেরকে খেলাধুলা বাদ দিয়ে অন্যকোন রোজগারের ব্যবস্থা করার বিষয়ে চিন্তা করা উচিত। ক্রিকেটের পেছনে অনেক টাকা অপচয় হয়েছে। ওদের আর শেখার দরকার নেই। যার ৯ তে হয় না তার ৯০ তে-ও হওয়ার সম্ভাবনা নেই। লিখা ভালো লেগেছে। ধন্যবাদ।

২৭ শে মে, ২০২৪ বিকাল ৫:০১

ভুয়া মফিজ বলেছেন: ওদেরকে খেলাধুলা বাদ দিয়ে অন্যকোন রোজগারের ব্যবস্থা করার বিষয়ে চিন্তা করা উচিত। এই রকমের পারফর্মেন্স দিয়ে যদি লাখ লাখ টাকা কামানো যায়, তাহলে অন্যকোন রোজগারের চিন্তা করবে কে? হয় দেশের ক্রিকেটকে ঢেলে সাজানো দরকার, নয়তো সরকারী হস্তক্ষেপে বন্ধ করে দেয়া দরকার।

আপনাকেও ধন্যবাদ।

১৭| ২৩ শে মে, ২০২৪ রাত ১১:১৬

ফ্রেটবোর্ড বলেছেন: একটা বিষয় সবাই বুঝতে পারছে না, তাই বলে আপনিও বুঝলেন না ?
এটা হলো প্রস্তুতি ম্যাচ, USA যেন বিশ্বকাপে ভালো খেলতে পারে সেজন্য ওদের প্রস্তুত করছে। ছোটদের লুডু খেলা শেখানোর সময় বড়রা যেমন হারে।

২৮ শে মে, ২০২৪ রাত ২:২৫

ভুয়া মফিজ বলেছেন: একটা বিষয় সবাই বুঝতে পারছে না, তাই বলে আপনিও বুঝলেন না? আমার বুদ্ধি-শুদ্ধি কি আর অন্যদের থেকে উন্নত? ;)
যাই হোক, আপনার পয়েন্টটা চমৎকার। ছোটবেলায় আমাকে দাবা খেলা শেখানোর সময় আমার আব্বাও ইচ্ছা করে আমার সাথে হারতেন। আশাকরি, আম্রিকা বাংলাদেশের এই ত্যাগ আজীবন মনে রাখবে। :-B

১৮| ২৬ শে মে, ২০২৪ সন্ধ্যা ৭:১৩

শাহিন-৯৯ বলেছেন:


আমার মনে হয় আমেরিকা এখানে একটা কুবু্দ্ধি খেলেছে, তারা আমাদের আলাভোলা সোনার ছেলেদের বলেছে তোমরা যদি সিরিজ ইচ্ছা করে হারো তাহলে তোমাদের পুরো দলের পরিবারসহ আমেরিকার গ্রীন কার্ড নিশ্চিত। প্রমাণ হলো- আমাদের আলাভোলা সোনার দল ঠিকই তাদের বাঘীয় রুপ দেখিয়েছে শেষ ম্যাচে!!

২৮ শে মে, ২০২৪ রাত ২:২৬

ভুয়া মফিজ বলেছেন: আপনার পয়েন্টও ফেলে দেয়ার মতো না। সাকিব একাই আম্রিকান, এটা অন্যদের মেনে নেয়া কঠিন। সবারই আম্রিকান হওয়ার অধিকার আছে। =p~

প্রমাণ হলো- আমাদের আলাভোলা সোনার দল ঠিকই তাদের বাঘীয় রুপ দেখিয়েছে শেষ ম্যাচে!! ওইটারে আম্রিকার ''বি টিম'' বলতে পারেন। প্রথম দুই ম্যাচের চারজন রেগুলার খেলোয়াড়কে সিরিজ জয় নিশ্চিত হওয়াতে তারা শেষ ম্যাচে খেলায় নাই।

১৯| ০৩ রা জুন, ২০২৪ রাত ১:০২

আরোগ্য বলেছেন: ধুরো, আপনে এহনও এইসব ছাইছাত্তু খেলতামশা দেইখা টাইম নষ্ট করেন। এরচে ভালা ঘরে বয়া নামদেশ ফুল ফল খেলন। ;)

এক মাস পর ডিপ্লোমা ফাইনাল। কালকা মিডটার্ম শেষ অইলো। মাথায় চাপ কিন্তু পড়বারও মন চায়না তার উপর সহপাঠীগো পিড়াপিড়ি। শালার নিজের পড়ার লেইগাও এত খাটতে হয়না। :((

তা আছেন কিরহম? বামবু ফুকা কি পুরা ছাড়সেন নাকি ওই ইংলিশ ক্রিসে এহন আপনের উপ্রে ইনভেস্টমেন্ট চালাইতাসে? :P

০৩ রা জুন, ২০২৪ রাত ১:২৫

ভুয়া মফিজ বলেছেন: খেলা দেখুম না ক্যালা? দ্যাশের পোলাপাইন দৌড়াদৌড়ি করে, দ্যাখতেও তো ভালা লাগে!!! মাগার যহন দুই নাম্বারী করে, তহন গালি দেওন ফরজ হয়া যায় গিয়া!!! X(

ইন্সটিটিউশনাল পড়ালেখা আমার কাছে সব সময়েই পেইন। আল্লায় বাচাইছে........সেই সুমায় পার কইরা আইছি!!!! :)

আছি ভালা......আলহামদুলিল্লাহ!!! বাম্বু মাগনা পাইলে ছাড়ুম ক্যালা? অহনও ফুকি। ক্রিসই ফুকায়। তয় আস্তে আস্তে আগ্রহ কমতাছে। আগে বাসায় আহনের পরে প্রচুর খাইতাম। অহন তো একটাও খাই না। আপনের ভাবী আমার এই কন্ট্রোল দেইখা ব্যাক্কল হয় গ্যাছে গা!!!! হ্যার জবান বন!!!!!!! =p~

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.