নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লেখালেখিটা পেশা নয় এক প্রকার ক্ষুদ্র নেশার মতো আমি মনে করি। ভালো লাগা থেকে কাগজে কলমে যে শব্দ আসে তার ব‍্য‍খ‍্যা ভাষায় প্রকাশ করা যায় না। আমি সাধারণ মানুষ, তাই লেখালেখির মতো সাধারণ ভালো লাগাটাই আমার কাছে অসাধারণ মনে হয়।

দেয়ালিকা বিপাশা

দেয়ালিকা বিপাশা › বিস্তারিত পোস্টঃ

একাকিত্ব

০৯ ই অক্টোবর, ২০২২ রাত ১০:৪৩



জীবনে একটা সময় এমন ছিল যখন ভাবতাম "একাকিত্ব "! সে আবার কি জিনিস? একাকিত্ব আবার কিভাবে মানুষকে পীড়া দেয়? আবার ভালোবাসাই বা কি এমন যে পুরো পৃথিবী এর পিছনেই ছুটে বেড়াচ্ছে? একাকিত্ব বলতে কিছু নেই। একা থাকাই ভালো। একা থাকার মধ্যে কোন ঝামেলা থাকে না। মানুষ একা থাকলে ভালো থাকতে পারে, মনোযোগী হতে পারে। একা থাকলে সময় নষ্ট হয় না ফলে লক্ষ্যকেন্দ্রিক উদ্দেশ্যকে হাসিল করা যায় খুব সহজেই। অর্থাৎ একাকিত্বই হল সফলতার প্রথম ধাপ। আর ভালোবাসা বলতে কোন অনুভূতি হয় না। ভালোবাসা মানে শুধুই একটা মোহ। যখন মোহের ঘোর কেটে যায় তখন আর ভালোবাসা থাকে না। ভালোবাসা একটা মিথ্যা অনুভূতি যা একে অন্যকে বোকা বানায়। এই মিথ্যা এবং আবেগী অনুভূতি থেকে যত পারা যায় দুরে থাকাই উত্তম।

- জীবনে তখন একটা সময় থাকে যখন কিনা এই গভীর অনুভূতিকে উপলব্দি করার মতো এবং জীবনের কঠিন বাস্তবতা বোঝার মতো জ্ঞান থাকে না। জীবনটাকে সরল এবং উপভোগ্য বলে মনে হয়। জীবনের জটিলতা থাকে না, থাকে না ব্যস্ততার ক্লান্তি, থাকেনা একাকিত্বের অনুভূতি। তখনো জানা থাকে না জীবনের দীর্ঘ পথ এখনও অতিক্রম করা যে বাকি রয়ে গেল।

তারপর জীবনে এমন একটি পর্যায় আসে যখন কিনা এই একাকীত্ব আরে ভালোবাসার অনুভূতি থেকেই মানুষ বাস্তবতা বুঝতে শেখে। জীবনের ছোট ছোট চরম ধাক্কা গুলো মানুষকে বুঝতে শেখায় একাকীত্ব কত ভয়াবহ এবং ভালোবাসা হীন জীবন জীবনকে কতটা নিষ্প্রাণ করে তোলে। জীবনের হাজারো ঘাত-প্রতিঘাতের পর ক্লান্ত হয়ে মানুষ ভালোবাসার কাছে খানিকটা স্বস্তি ফিরে পায়। নতুন করে বাঁচতে শিখে। আস্তে আস্তে মানুষ যত বড় হতে থাকে ততই সে বুঝতে শিখে মানুষের জীবনটা একটা শেকর এর মত। যতই ডালপালা মেলে ততই সে মাটিকে শক্ত করে আঁকড়ে ধরে। মাটির সাথে শেকরের এই শক্ত করে ধরে থাকার সম্পর্কটাই যখন নড়বড়ে হয়ে যায় তখনি সে হালকা হাওয়ার ঝাপটাতেও ছিটকে পড়ে যায়। এই মাটিটা হচ্ছে সেই ভালোবাসা আর সে শেকরটা হচ্ছি আমরা এবং ঝাপটা হওয়াটা হচ্ছে জীবনের নানান ঘাত-প্রতিঘাত। ভালোবাসার সাথে আমাদের সম্পর্কটা যদি শক্ত না হয় তাহলে জীবনের ঘাত-প্রতিঘাত গুলোর সামনে আমরা ছিটকে পড়ে যাই। জীবনের সফলতা পেতে হবে? সেটাতো ভালোবাসাকে নিয়েও পাওয়া যায় কিন্তু যদি ভালোবাসাহীন সফলতা জীবনে থাকে তাহলে সে সফলতাকে বিষাক্ত কাঁটার মতো মনে হয়। সেজন্যই হয়তো সৃষ্টির শুরুতেই মানুষকে একাকিত্বের এই ভয়াবহতা কাটাতে ভালোবাসার সম্পর্ক তৈরী করে দেয়া হয়েছিল। বোঝানো হয়েছিল ভালোবাসাটাই মানুষের জীবনের সবচেয়ে বড় নিয়ামত, সবচেয়ে বড় সফলতা আর একাকীত্ব মানুষের জীবনে শাস্তি।

মন্তব্য ৫৫ টি রেটিং +৫/-০

মন্তব্য (৫৫) মন্তব্য লিখুন

১| ০৯ ই অক্টোবর, ২০২২ রাত ১০:৫১

মহাজাগতিক চিন্তা বলেছেন: শতভাগ বাস্তব কথা।

১০ ই অক্টোবর, ২০২২ রাত ১:৪৯

দেয়ালিকা বিপাশা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে পোস্টটি পড়ে মন্তব্য করার জন্য। শুভকামনা জানবেন।

২| ০৯ ই অক্টোবর, ২০২২ রাত ১১:০০

পদাতিক চৌধুরি বলেছেন: একদিক দিয়ে ঠিকই বলেছেন। তবুও বলবো একাকিত্ব যে কোন যুক্তি মানে না।সে কেবল জানে নিঃসঙ্গতা।যা আরও পরে অবসাদের কারণ হয়ে জীবনকে দাঁড় করায় খাদের কিনারে।

১০ ই অক্টোবর, ২০২২ রাত ১:৫৫

দেয়ালিকা বিপাশা বলেছেন: একদম সত্যি বলেছেন। জীবনের সাথে আপনার কথাগুলোর মিল আছে।

৩| ০৯ ই অক্টোবর, ২০২২ রাত ১১:৪৫

কামাল৮০ বলেছেন: একাকিত্বকে জয় করা কঠিন কিন্তু সম্ভব।

১০ ই অক্টোবর, ২০২২ রাত ১:৫৯

দেয়ালিকা বিপাশা বলেছেন: মানুষ চাইলে সবই সম্ভব। মন্তব্য করার জন্য ধন্যবাদ।

৪| ১০ ই অক্টোবর, ২০২২ রাত ১২:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার মনে হয় ভালোবাসার অভাব থেকেই একাকীত্বের জন্ম হয়। ভালোবাসা দ্বারা পরিবেষ্টিত মানুষ সাধারণত একাকীত্বে ভোগে না। আপনার লেখার শেষের প্যারাগ্রাফে প্রথম মানব আর মানবীর উদাহরণ থেকেই অনেক কিছু পরিষ্কার হয়ে যায়। হজরত আদমের (আঃ) একাকীত্ব দূর করার জন্যই তার জন্য একটা ভালোবাসার মানবী তৈরি করে দেয়া হয়। এটার দ্বারা এই ইঙ্গিতও দেয়া হয় যে মানুষ পরস্পরকে ভালোবেসে একটা সুন্দর পৃথিবী গড়ে তুলবে। ভালোবাসা বঞ্চিত মানুষ অনেক সময় সমাজ বিরোধী কাজে জড়িয়ে পড়ে। অপরাধ বিশেষজ্ঞরা অনেক অপরাধীর জীবন পর্যালোচনা করে দেখেছেন যে তাদের অনেকেই শৈশবে ভালোবাসা বঞ্চিত ছিল। যে কারণে মানুষ এবং সমাজের প্রতি তাদের মনে এক ধরণের ক্ষোভ এবং ঘৃণার সৃষ্টি হয়েছে। পরবর্তী জীবনে তাদের অনেক অপরাধমূলক কর্মকাণ্ডে এই ক্ষোভ এবং ঘৃণার বহিঃপ্রকাশ ঘটেছে। এই ধরণের মানুষও আসলে সমাজ বিচ্ছিন্ন এবং নিঃসঙ্গ। ভালোবাসার মাধ্যমে একটা মানুষকে দিয়ে অনেক কিছু করানো যায়। অনেক বড় অপরাধীকে ভালো রাস্তায় আনা যায় শাস্তি দিয়ে নয় বরং ভালোবাসা দিয়ে।

তবে ইদানিং মানুষ ভালোবাসাকে সস্তা করে ফেলেছে। ভালোবাসার মানুষ পরিবর্তন হতে বেশী সময় লাগছে না। এটাকে অবশ্য ভালোবাসা না বলে মোহ বলা উচিত। এই মোহ বেশী দিন থাকে না। জীবনের এক পর্যায়ে এসে সে বুঝতে পারে সে আসলে একটা মোহের মধ্যে ছিল। তখনই নিঃসঙ্গতা তাকে গ্রাস করে। প্রকৃত ভালোবাসার জন্য তখন সে মরিয়া হয়ে যায়। আবার আমার মনে হয় ইদানিং একটা নতুন ধারা সৃষ্টি হচ্ছে যে ধারা অনুযায়ী এমন কিছু মানুষ আছে যারা স্থায়ী ভালোবাসার দ্বারা বেষ্টিত হতে চায় না। এটাকে তারা তাদের ব্যক্তি স্বাধীনতার জন্য হুমকি মনে করে। একা একাই তারা জীবন উপভোগ করতে চায় এবং কোন রকম নিঃসঙ্গতা তাদের গ্রাস করে না। জীবন সম্পর্কে তাদের দৃষ্টিভঙ্গির মধ্যে এক ধরণের স্বার্থপরতা কাজ করে। ভোগবাদী এবং বস্তুবাদী চিন্তাধারা দ্বারা তারা অধিক প্রভাবিত। যদিও এদের হার বেশী হবে না।

ভালোবাসার প্রয়োজনীয়তা আর নিঃসঙ্গতার যন্ত্রণা বোঝার জন্য একটু মানসিক পরিপক্কতার দরকার আছে। তারুণ্যের উচ্ছলতার মাঝে মানুষ অনেক সময় জীবনে ভালোবাসা আর নিঃসঙ্গতার প্রভাবকে বুঝতে পারে না।

সাময়িক নিঃসঙ্গতা বা একাকি থাকা অনেক সময় সমস্যা না। বরং মানুষের জীবনে কিছু একাকীত্বের প্রয়োজন আছে। আবার অন্তর্মুখী মানুষ কিছুটা সময় একাকী থাকতে পছন্দ করে এবং এই একাকীত্বকে সৃষ্টিশীল কাজে ব্যবহার করতে পারে। সমস্যা হয় যখন মানুষ ভালোবাসা থেকে বঞ্চিত হওয়ার কারণে একাকীত্বে ভোগে।

আপনার লেখা ভালো লেগেছে। আপনার লেখার চেয়ে আমার মন্তব্য বড় হয়ে গেছে। আরও কিছু লিখতে চেয়েছিলাম। কিন্তু বেশী বড় হয়ে যাবে তাই লিখলাম না। আপনার পোস্টের বিষয় নিয়ে আরও একটু ভাবলে আরও কিছু লেখা যেত বটে।

দুই এক জায়গায় বানানে সমস্যা আছে। যেমন প্রথম দিকে মোহ বানান ভুল আছে। শেষের দিকে হাওয়ার জায়গায় সম্ভবত খাওয়া হয়ে গেছে। ছোট লেখা তাই সহজেই বানান ভুল চোখে পড়ছে। দয়া করে ঠিক করে নেবেন।

আপনার জন্য শুভকামনা এবং দোয়া।

১০ ই অক্টোবর, ২০২২ রাত ২:১৬

দেয়ালিকা বিপাশা বলেছেন: হ্যাঁ। আমিও তাই ভাবছিলাম। আমার পোস্টের থেকে আপনার মন্তব্যটাই বড় হয়ে গেল। তবুও আপনার মন্তব্যটা পড়ে ভালো লেগেছে। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

ভুলগুলো সংশোধন করা হয়েছে। ধন্যবাদ আপনাকে।

শুভকামনা।

৫| ১০ ই অক্টোবর, ২০২২ ভোর ৬:৩০

কবিতা ক্থ্য বলেছেন: নদীর এই পাড় কহে ছাড়িয়া নি:স্বাস,
ঐ পাড়েতে সর্ব সুখ আমার ই বিশ্বাস;
নদীর এই পাড় দীর্ঘ স্বাস ছাড়ে-
সংসারের যত সুখ
সকলই ওপাড়ে।

১০ ই অক্টোবর, ২০২২ বিকাল ৩:৩৩

দেয়ালিকা বিপাশা বলেছেন: একদম সত্যি কথা বলেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

৬| ১০ ই অক্টোবর, ২০২২ সকাল ৯:৫১

মোহাম্মদ গোফরান বলেছেন: মানুষ যখন নিজ মনের মতো সঙী/ বন্ধু পায়না তখন একাকীত্ব অনুভব করবেই। তবে যারা একবার একা বাঁচতে শিখে যায় তাদের জীবনে এগিয়ে ঠেকানোর সাধ্য কারও নেই। আসলে মা-বাবা ছাড়া এখন আপণ কাউকে আপণনই মনে করা যায়না। কারও উপর নির্ভরশীল না হয়ে এমন ভাবে নিজেকে প্রস্তুত করতে হবে যেন অন্ত কজন মানুষ উপরে আল্লাহ নিচে আপনার উপর আস্তা রাখে।

১১ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:২৮

দেয়ালিকা বিপাশা বলেছেন: একদম ঠিক বলেছেন। আত্মনির্ভরশীলতা মানুষকে শক্তি যোগায় এবং পরনির্ভরশীলতা মানুষকে দুর্বল করে। আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।ষআশা করি আগামীতেও পাশে পাব।

শুভকামনা জানবেন ।

-দেয়ালিকা বিপাশা

৭| ১০ ই অক্টোবর, ২০২২ সকাল ১১:১৩

পবিত্র হোসাইন বলেছেন: হাই লেভেলের হতাশায় আছেন কি?

১০ ই অক্টোবর, ২০২২ দুপুর ১:৪৬

দেয়ালিকা বিপাশা বলেছেন: জ্বি না। হতাশায় ভুগছি না। শুধুমাত্র নিজের চিন্তাভাবনা শেয়ার করেছি। লেখক মাত্র ই তো তার ভাবনা অন্যকে জানাবে এটাই স্বাভাবিক। মন্তব্য করার জন্য ধন্যবাদ।

৮| ১০ ই অক্টোবর, ২০২২ দুপুর ১:০০

রাজীব নুর বলেছেন: মনে হচ্ছে খুব অভিজ্ঞ হয়ে উঠেছেন!!

১০ ই অক্টোবর, ২০২২ দুপুর ১:৪৯

দেয়ালিকা বিপাশা বলেছেন: হাহাহা!!! দুঃখিত এটা প্রশংসা করলেন নাকি বুঝলাম না :) তবে এই পোস্টটা আমার একটি সহজ স্বীকারোক্তি মাত্র

৯| ১০ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:৫০

আহমেদ জী এস বলেছেন: দেয়ালিকা বিপাশা,



আপনার ভাবনাগুলো একটু এলোমেলো মনে হলো!
একবার বললেন-
" একাকিত্ব বলতে কিছু নেই। একা থাকাই ভালো। একা থাকার মধ্যে কোন ঝামেলা থাকে না। মানুষ একা থাকলে ভালো থাকতে পারে, মনোযোগী হতে পারে। একা থাকলে সময় নষ্ট হয় না ফলে লক্ষ্যকেন্দ্রিক উদ্দেশ্যকে হাসিল করা যায় খুব সহজেই। অর্থাৎ একাকিত্বই হল সফলতার প্রথম ধাপ। "
আবার এটা্ও বললেন - " জীবনের ছোট ছোট চরম ধাক্কা গুলো মানুষকে বুঝতে শেখায় একাকীত্ব কত ভয়াবহ.."

ভাবনারা কেমন যেন বিপরীতমুখি মনে হচ্ছে!

আসলে, কিছু কিছু মূহুর্ত আসে যখন না চাইলে্ও জীবন নিয়ে অনেক ভাবনা মানুষকে পেয়ে বসে। তখন মনে হতেই পারে - "আহারে! জীবনে তেমন ভালোবাসা আর পেলুম কই! একাকীত্বেই কেটে গেলো জীবনটা!"
এগুলো একধরনের চিন্তা-বিলাস।
এসব মনে হয় ক্ষনিকের অনুভূতি। একবারে সত্য নয়। ব্যতিক্রম বাদে, জীবনে অল্প-বিস্তর ভালোবাসা সবাই-ই কম বেশী পায়। আর সেরকম একাকীত্বে খুব কম মানুষেই ভোগে।

তবে এটা ঠিক বলেছেন ---" - জীবনে তখন একটা সময় থাকে যখন কিনা এই গভীর অনুভূতিকে উপলব্দি করার মতো এবং জীবনের কঠিন বাস্তবতা বোঝার মতো জ্ঞান থাকে না। জীবনটাকে সরল এবং উপভোগ্য বলে মনে হয়। জীবনের জটিলতা থাকে না, থাকে না ব্যস্ততার ক্লান্তি, থাকেনা একাকিত্বের অনুভূতি। তখনো জানা থাকে না জীবনের দীর্ঘ পথ এখনও অতিক্রম করা যে বাকি রয়ে গেল।"
তাই যা কিছু জীবনে পা্ওয়া গেলো, সেটাই সুন্দর। এমন করে ভাবলে জীবনটাকেই সুন্দর বলে মনে হবে।

অন্যদিকে, জীবনকে আপনি যেভাবে দেখে থাকেন তার উপর নির্ভর করে জীবনের আনন্দ-সুখ-দুঃখ। যদি জীবনটাকে দেখতে পারেন ভরপুর অর্থ নিয়ে তবে জীবনটাকে তরঙ্গায়িতই মনে হবে।
আসলে- পৃথিবীতে বেঁচে থাকাটাই হলো সবচেয়ে দূর্লভ । বেশীর ভাগ মানুষই শুধু থেকে যায় , বেঁচে নয়!

শেষে বলি - জীবনের সব কিছুই অস্থায়ী। যদি ঠিকঠাক থাকে তাকে উপভোগ করুন কারন তা চিরস্থায়ী নয়। আর যদি ঠিকঠাক না -ই থাকে, ঘাবড়াবার কিছু নেই কারন তাও বেশীদিন টিকবেনা।

১১ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:২৫

দেয়ালিকা বিপাশা বলেছেন: প্রিয় ব্লগার,



শুরুতেই আপনার মন্তব্যের প্রথম অনুচ্ছেদের উত্তরে বলতে চাই যদি দয়া করে আমার পোষ্টের প্রথম দিকে একটু মনোযোগ দিয়ে দেখেন তাহলে বুঝতে পারবেন আমি সেখানে বলতে চেয়েছি জীবনে একটি মুহূর্ত এমন থাকে যখন কিনা একাকীত্ব বলতে কিছু নেই এমন মনে হয়। তখন সময়টা থাকে সুন্দর। একাকিত্বের ভয়াবহতা বোঝার মত গভীর উপলব্ধি ও জ্ঞান আমাদের মধ্যে কাজ করে না।ঔ পরবর্তীতে জীবনের ছোট ছোট বাস্তবতার ধাক্কাগুলোর থেকে আমরা একাকিত্বের ভয়াবহতা শিখতে পারি। তখন জীবনের অর্থটা আরেকরকম হয়ে দাঁড়ায়। এখানে জীবনের দুটি পর্যায় এর কথা উল্লেখ করা হয়েছে। প্রথম পর্যায়- যখন কিনা জীবনের বাস্তবতা বোঝার মতো গভীর জ্ঞান থাকেনা এবং আরেকটি পর্যায়- যখন কিনা ছোট ছোট বাস্তবতার ধাক্কা গুলো থেকে গভীর উপলব্ধি কাজ করে। জীবনের এই দুটি পর্যায় থেকে বোঝার ক্ষমতা গুলো হয় ভিন্ন রকম। আশা করি এবার আপনার কনফিউশন দূর করতে পেরেছি।

সবশেষে বলতে চাই জীবন নিয়ে আপনার দৃষ্টিভঙ্গি এবং আপনার মন্তব্যটি আমার কাছে অসাধারণ লেগেছে। আপনার সুন্দর দৃষ্টিভঙ্গি শেয়ার করার জন্য এবং এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

শুভকামনা জানবেন।

- দেয়ালিকা বিপাশা

১০| ২৫ শে এপ্রিল, ২০২৩ রাত ৮:১৭

মিরোরডডল বলেছেন:




একাকিত্বতে একাত্ম হওয়া খুব সহজ না, সবাই পারেও না।
কিন্তু যে একবার একাকীত্বকে আলিঙ্গন করেছে, সে একটা অন্যভুবনে চলে যায়।
সে সবার মাঝেও থাকে আবার একাও থাকতে পারে, পরিধিটা প্রশস্ত হয়ে উঠে।
অন্যদের মাঝে একা হবার বা একা থাকার যে একটা ভয় সেটা তার মাঝে কাজ করেনা, এটা একটা পজিটিভ দিক।
যদিও অনেকটা নেশার মতো, এই আসক্তি থেকে সহজে বের হতে ইচ্ছে করেনা।

এনিওয়ে, পাশার জন্য বাংলা ব্যান্ড ভাইকিংসের একটি গান।

একাকী একা পথে, ঠিকানা কি জানিনা
অজানা মেঘে ভাসে তোমার স্মৃতি






২৬ শে এপ্রিল, ২০২৩ রাত ১:১৯

দেয়ালিকা বিপাশা বলেছেন: আপু তোমার কথাটাই সত্যি। একাকিত্বকে আলিঙ্গন করে নিতে পারলে আর ভয় থাকে না। এই আলিঙ্গন করাইটাই যে শিখতে হবে। তুমি আমার এই লেখাটা পড়েছো আমার তাই খুব ভালো লাগছে।

১১| ১৭ ই মে, ২০২৩ বিকাল ৪:০১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: @মিরোরডডল ,

আয়নাবিবি একটা বিষয় খেয়াল করেছো ? এই পাশা মেয়েটা সব সময় ডিপ্লোম্যাটিক এনসার দিয়ে থাকে । মানে যেই বলে রাম তার সাথেই যাম মার্কা অনুভূতি । সাচুর কমেন্টে দেখো কী বলল আবার দেখো তোমার কমেন্টে কী বলল !!

আমি নিশ্চিত এখন কেউ যদি এখানে এসে কমেন্ট করে যে " আমার মনে হয় আপনি একাকীত্বে আছেন এবং আমার মনে হয় আপনার আর আমার একাকীত্বে থাকা উচিত নয় আসুন বিয়ে করে নিই ! "

এই মেয়ে দেখবে উত্তর দেবে , " জ্বী প্রিয় ব্লগার আমি আপনার সাথে সম্পূর্ণ একমত ! আপনি ঠিক বলেছেন !"

মানে এই মেয়েকে কাজীর ক্ষেত্রে কবুল বলাতে বেশি পস্তাতে হবে না !!

বিঃদ্রঃ আজ ঠিক সকাল ১১ টা ৫০ এ সিদ্ধান্ত নিলাম যে এখন থেকে আয়নাবিবিকে তুমি করে ডাকব ‍‍!!!!

২১ শে মে, ২০২৩ রাত ১০:৫৬

দেয়ালিকা বিপাশা বলেছেন: আয়নাবিবি একটা বিষয় খেয়াল করেছো ? এই পাশা মেয়েটা সব সময় ডিপ্লোম্যাটিক এনসার দিয়ে থাকে । মানে যেই বলে রাম তার সাথেই যাম মার্কা অনুভূতি । সাচুর কমেন্টে দেখো কী বলল আবার দেখো তোমার কমেন্টে কী বলল !!


- আল্লাহ গো!!!!! কষ্ট করে এত গবেষণা ???তাও আবার আমার মন্তব্য নিয়ে!!!! =p~



আমি নিশ্চিত এখন কেউ যদি এখানে এসে কমেন্ট করে যে " আমার মনে হয় আপনি একাকীত্বে আছেন এবং আমার মনে হয় আপনার আর আমার একাকীত্বে থাকা উচিত নয় আসুন বিয়ে করে নিই ! "

এই মেয়ে দেখবে উত্তর দেবে , " জ্বী প্রিয় ব্লগার আমি আপনার সাথে সম্পূর্ণ একমত ! আপনি ঠিক বলেছেন !".


- ই আল্লা!!! হ এইটা জীবনেও এই মেয়ে বলবে না এটা নিশ্চিত থাকুক!! প্রত্যেকের পয়েন্ট অফ ভিউ কে আমি বোঝার চেষ্টা করি এবং সম্মান করি তাই হয়তো উত্তরটা এমন হয় . . . কিন্তু এইটা রে আপনি কি বানায় ফেললেন!!! :)

১২| ১৯ শে মে, ২০২৩ বিকাল ৪:৪৮

মিরোরডডল বলেছেন:



পাশা যে মেয়ে এটা কি সিওর?
আমিতো শুরু থেকে তাকে এখানে একজন ব্লগারের মাল্টি বলেই জানতাম!
আচ্ছা ব্যাপার না, ছেলে বা মেয়ে যেই হোক, আমি ঝুলন্ত নিষ্পাপ শিশুর লেখা পছন্দ করি :)

২১ শে মে, ২০২৩ রাত ১১:০০

দেয়ালিকা বিপাশা বলেছেন: তোমার কথায় এক ধরনের মায়া আছে আপু!! ছেলে পামে যাই হয় না কেন. . তোমার ঝুলন্ত নিষ্পাপ শিশু ডাকটাও আমার কাছে খুব মায়াবী লাগে!!! 8-| বাই দ্যা ওয়ে আমার প্রোফাইলে কিন্তু একটা মেয়ের ছবি দেয়া :``>>

১৩| ১৯ শে মে, ২০২৩ বিকাল ৪:৫৩

মিরোরডডল বলেছেন:



তুমি করে ডাকলে সমস্যা নেই, শায়মাপু শুভ, পাশা ওরাও তুমি করেই ডাকে।
কিন্তু একদম একটা নির্দিষ্ট সময়ে এই সিদ্ধান্ত নিতে হলো, এটার শানে নজুল কি? #:-S

১৪| ২১ শে মে, ২০২৩ বিকাল ৩:০৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: পাশা যে মেয়ে এটা কি সিওর?


এটা আসলে সন্দেহের বিষয় , আমিও নিশ্চিত না । তবে তাকে মাল্টি ভাবিনি আসলে । সে কার মাল্টি তাও জানি না জানলে ভালো হত । এবার তো ভয় হচ্ছে সে এলিয়েন না তো !!

২১ শে মে, ২০২৩ রাত ১১:০৩

দেয়ালিকা বিপাশা বলেছেন: এবার তো ভয় হচ্ছে সে এলিয়েন না তো !! - হা হা হা হা হা হা হা!!!!!!! না ভয় নেই আমি কোন এলিয়েন না! ইনশাআল্লাহ খুবই সাধারণ একজন ভালো মনের মানুষ!

১৫| ২১ শে মে, ২০২৩ বিকাল ৩:০৬

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: তুমি করে ডাকলে সমস্যা নেই, শায়মাপু শুভ, পাশা ওরাও তুমি করেই ডাকে।
কিন্তু একদম একটা নির্দিষ্ট সময়ে এই সিদ্ধান্ত নিতে হলো, এটার শানে নজুল কি? #:-S


টপ সিক্রেট আপা বলা যাবে না ব্লগে তখন আবার দেখবে কেউ না কেউ মহাযুদ্ধ বাঁধিয়ে বসে থাকবে !!

১৬| ২১ শে মে, ২০২৩ বিকাল ৩:১৩

মিরোরডডল বলেছেন:




টপ সিক্রেট বলে ব্লগে কিছু নেই। অল ওপেন, শুনি কি কাহিনী।

১১ টা ৫০ কেনো?
১০ টা ৪৩ বা ৯ টা ২৭ না কেনো?




১৭| ২১ শে মে, ২০২৩ সন্ধ্যা ৭:০৪

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: টপ সিক্রেট বলে ব্লগে কিছু নেই। অল ওপেন, শুনি কি কাহিনী।


মোটেই না এখানে আর বলব না । এই মেয়ের পোস্টে কমেন্ট বাড়িয়ে রিচ বাড়িয়ে দিচ্ছি এ আর করব না !!

২১ শে মে, ২০২৩ রাত ১০:৫২

দেয়ালিকা বিপাশা বলেছেন:
মোটেই না এখানে আর বলব না । এই মেয়ের পোস্টে কমেন্ট বাড়িয়ে রিচ বাড়িয়ে দিচ্ছি এ আর করব না !!


- আমার হাসি একদমই থামতেছে না!! কি বললেন আপনি এটা!!! =p~

১৮| ২১ শে মে, ২০২৩ রাত ১০:৫৬

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আমার হাসি একদমই থামতেছে না!! কি বললেন আপনি এটা!!! =p~

হ্যাঁ আমি নিষ্পাপ^১০০ বলে সত্যটা বলে দিলাম । আর কোন মন্তব্য না এই পোস্টে । ১৮ টা মন্তব্য কী সাংঘাতিক ব্যাপার আমি আর আয়নাবিবি ঘটিয়ে ফেললাম !!

২১ শে মে, ২০২৩ রাত ১১:০১

দেয়ালিকা বিপাশা বলেছেন: ১৮ টি মন্তব্য কেন চাইলে ১০০ টার মন্তব্য করতে পারেন. . .

১৯| ২২ শে মে, ২০২৩ বিকাল ৪:৫২

মিরোরডডল বলেছেন:



বাই দ্যা ওয়ে আমার প্রোফাইলে কিন্তু একটা মেয়ের ছবি দেয়া
সো??? প্রোফাইলে মেয়ে পিক মানে এই না যে পাশা একটা মেয়ে।
আর তাছাড়া ছবিতে মেয়েটা সেতো তুমি নও, ওগো তুমি নও :)

আমি কোন এলিয়েন না! ইনশাআল্লাহ খুবই সাধারণ একজন ভালো মনের মানুষ!

ইনশাআল্লাহ্‌ ফিউচার টেন্সে ব্যবহৃত হয়।
তার মানে এখন সাধারণ বা ভালো মনের মানুষ না, সামনে হবে?

বাই দ্যা ওয়ে, ভালো মনের মানুষ কিনা সেটাতো বলবো আমরা, নিজেরটা নিজেই বলে দিচ্ছে পাশা :P


২৪ শে মে, ২০২৩ সন্ধ্যা ৬:০২

দেয়ালিকা বিপাশা বলেছেন: দেয়ালিকা বিপাশা বলেছেন: সো??? প্রোফাইলে মেয়ে পিক মানে এই না যে পাশা একটা মেয়ে।
আর তাছাড়া ছবিতে মেয়েটা সেতো তুমি নও, ওগো তুমি নও :)

- ওটা আমি না হলেও বিপাশা তো মেয়েদেরই নাম হয় :-B


ইনশাআল্লাহ্‌ ফিউচার টেন্সে ব্যবহৃত হয়।
তার মানে এখন সাধারণ বা ভালো মনের মানুষ না, সামনে হবে?

- আয় হায় এত কিছু কিন্তু চিন্তা করে বলিনি :P তুমি দেখি চট করে ভুল ধরে ফেললে :||

বাই দ্যা ওয়ে, ভালো মনের মানুষ কিনা সেটাতো বলবো আমরা, নিজেরটা নিজেই বলে দিচ্ছে পাশা :P

-ইসসসসসসস!!!!!! এই কথাটা আগে বলনি কেন!! তাহলে তো আর নিজেরটা নিজে বলা লাগত না!! :``<<

বাই দা ওয়ে লাভ ইউ আপুনি!!! :)

- ঝুলন্ত নিষ্পাপ শিশু পাশা

২০| ২৩ শে মে, ২০২৩ রাত ৯:৫১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: @মিরোরডডল ,

সে এ যুগের শাবানা তো তাই নিজের ঢোল নিজেই পেটায় , পাছে আবার তার ঢোল যদি কেউ ফাটিয়ে দেয় !!

২৩ শে মে, ২০২৩ রাত ৯:৫২

দেয়ালিকা বিপাশা বলেছেন: এই আপনি আমাকে শাবানা বললেন কেন!!!??! কত বড় সাহস!!!! :-*

২১| ২৪ শে মে, ২০২৩ সন্ধ্যা ৬:৩৭

মিরোরডডল বলেছেন:



নির্বংশ, শাবানা কি নিজের ঢোল নিজে পেটায় টাইপ মানুষ? মোটেও না।
বরং অন্য কেউ যদি শাবানার ঢোল পিটিয়ে বলে খুব ভালো, তাও শাবানার উত্তর হবে না না না আমি ভালো নই,
যতক্ষণ না আমার স্বামী বলবে আমি ভালো।
স্বামী যা বলবে সেটাই আমি মেনে নিবো!
এটা হচ্ছে শাবানা টাইপ। :)
তাই উপমাটা ঠিক হয়নি।

পাশা অনেক ভালো মনের একজন মানুষ, খুবই ভদ্র নমনীয়, আই মিন যতটুকু সামুতে তাকে চিনি :)

০৫ ই জুন, ২০২৩ দুপুর ২:৫১

দেয়ালিকা বিপাশা বলেছেন: দেরিতে প্রতিমন্তব্যের জন্য দুঃখিত আপু!! আসলে পরীক্ষা নিয়ে খুব ব্যস্ত ছিলাম।


পাশা অনেক ভালো মনের একজন মানুষ, খুবই ভদ্র নমনীয়, আই মিন যতটুকু সামুতে তাকে চিনি :)

উফফফফ!! এখন কিন্তু লজ্জা লাগছে আপুনি :D

২২| ২৪ শে মে, ২০২৩ সন্ধ্যা ৭:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: দেয়ালিকা তার নিজের গুনেই ব্লগারদের মন জয় করে নিয়েছে। কমেন্ট বাড়ানোর জন্য কারও সাহায্যের তার দরকার নাই। তবে মনে হচ্ছে দেয়ালিকার জনপ্রিয়তা এবং সাফল্যে অনেকে ঈর্ষান্বিত। :) ঈর্ষা না করে বরং দেয়ালিকার পোস্ট থেকে তাদের শেখা উচিত কীভাবে মন কাড়া পোস্ট দিতে হয়।

আর দেয়ালিকার নিজের ঢাক নিজেকে বাজাতে হয় না। কারণ ব্লগারদের ভালোবাসার কারণে দেয়ালিকার মত গুনি ব্লগারদের ঢাক এমনিতেই বাজে। :)

০৫ ই জুন, ২০২৩ বিকাল ৩:১৬

দেয়ালিকা বিপাশা বলেছেন: সাচু!!!! সরি প্রতিমন্তব্যে দেরি করে ফেলাতে!!! গতকালই মাত্র পরীক্ষা শেষ হলো, আলহামদুলিল্লাহ্ পরীক্ষা ভালো হয়েছে। আপনার কথা আর কি বলবো সাচু!!! আসলে আমার প্রতি আপনার এমন স্নেহ অনেকের সহ্য হয় না :)

২৩| ২৫ শে মে, ২০২৩ সন্ধ্যা ৬:৩৪

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: @মিরোরডডল

নিজের কথা ভেঙে আবার আসলাম ।

কোন সূত্রে এই কথা বলেছি তা না বুঝেই বলে দিলে আপা । বাংলা সিনেমায় ঘুরে দাঁড়ানো নায়িকা হলো শাবানা । সাচুর মত অসুর মার্কা শ্বশুড় পেয়েও , তিলে তিলে ক্ষয় হতে হতে আচমকা ধুম তানা নানানানা করে ঘুরে দাঁড়ায় আর নিজের ঢোল নিজেই পেটায় ! যত সিনেমা দেখবে অধিকাংশই তাই । আর কান্না তো আছেই !! এই বিফাশাও কম না অনেকটাই শাবানার মত । পোস্টে নজর দাও খালি বিরহ আর বিরহ !!

আর কী বলতাম , মাইনষে আমার মত বিদ্বান , প্রেমিক , দ্রোহী , কবি, দার্শনিককে রেখে অন্যদের ভালো বলে । এটা ধম্মে সইবে না গো ধম্মে সইবে না !!!

২৫ শে মে, ২০২৩ সন্ধ্যা ৬:৪৯

দেয়ালিকা বিপাশা বলেছেন: বাংলা সিনেমায় ঘুরে দাঁড়ানো নায়িকা হলো শাবানা । সাচুর মত অসুর মার্কা শ্বশুড় পেয়েও , তিলে তিলে ক্ষয় হতে হতে আচমকা ধুম তানা নানানানা করে ঘুরে দাঁড়ায় আর নিজের ঢোল নিজেই পেটায় ! যত সিনেমা দেখবে অধিকাংশই তাই । আর কান্না তো আছেই !! এই বিফাশাও কম না অনেকটাই শাবানার মত । পোস্টে নজর দাও খালি বিরহ আর বিরহ !!

আর কী বলতাম , মাইনষে আমার মত বিদ্বান , প্রেমিক , দ্রোহী , কবি, দার্শনিককে রেখে অন্যদের ভালো বলে । এটা ধম্মে সইবে না গো ধম্মে সইবে না !!!



হাহাহাহাহা!!!! ভাই আপনি দেখি বিশাল ড্রামাবাজ!!! =p~ কি বললেন এইগুলা হ্যাঁ???? :D একবার নিজের লেখাগুলো আরেকবার শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে আসেন তো দেখি???? সাচু আমার অসুর মার্কা শ্বশুর???? আর দুম তানা নানানানানা!!!! মাগো মা! মিউজিকও জুড়ে দিয়েছেন!!! ধম্মে সইবে না তাই না?? ধম্ম তো এখন ধুম তানা নানানানানানানানা.. দেরেনানা দেরেনানা দেরেনানা শুরু করে দিসে!!!! =p~


মাগো মা!!! আমার হাসি থামতেছে না!!!

২৪| ২৫ শে মে, ২০২৩ সন্ধ্যা ৭:০৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: হাহাহাহাহা!!!! ভাই আপনি দেখি বিশাল ড্রামাবাজ!!! =p~ কি বললেন এইগুলা হ্যাঁ???? :D একবার নিজের লেখাগুলো আরেকবার শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে আসেন তো দেখি???? সাচু আমার অসুর মার্কা শ্বশুর???? আর দুম তানা নানানানানা!!!! মাগো মা! মিউজিকও জুড়ে দিয়েছেন!!! ধম্মে সইবে না তাই না?? ধম্ম তো এখন ধুম তানা নানানানানানানানা.. দেরেনানা দেরেনানা দেরেনানা শুরু করে দিসে!!!! =p~


মাগো মা!!! আমার হাসি থামতেছে না!!!


কোনখানে রে বোন !

আমি কী বিরহ নিয়ে লিখি নাকি , আমার বিরহমূলক লিখা কম , একটা কী দুটো ! বেশিরভাগ তো আনন্দের , তাছাড়া বুদ্ধজীবী মানুষ আমি সব দিকে নজর দিতে হবে না । কেবল প্রেম নিয়ে তো আর বসে নেই আমি !! আমার লক্ষ্য সুদূরে আর পোস্ট লিখে সমস্ত শৈলী জুড়ে । আমার মত নিষ্পাপ এক মানুষকে এভাবে সাদা দিলে কাদা লেপ্টে দেবার কী মানে রে বোন !!

আর সাচু তো আপনার অসুর মার্কা শ্বশুড় সেটা এই আমি ভাই হিসেবে বলে গেলাম । যদিও আপনাকে ডিফেন্ড করছে , আপনি তার হবু পুত্রবধু যে তাই !! তবে সময়ে সব জানিবে ভগ্নি আমার !!

০৫ ই জুন, ২০২৩ বিকাল ৩:২১

দেয়ালিকা বিপাশা বলেছেন: কেউ মনে হয় খুব জ্বলে পুড়ে যাচ্ছে!!! :D ;)

২৫| ২৫ শে মে, ২০২৩ সন্ধ্যা ৭:১১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: দেয়ালিকা তার নিজের গুনেই ব্লগারদের মন জয় করে নিয়েছে। কমেন্ট বাড়ানোর জন্য কারও সাহায্যের তার দরকার নাই। তবে মনে হচ্ছে দেয়ালিকার জনপ্রিয়তা এবং সাফল্যে অনেকে ঈর্ষান্বিত। :) ঈর্ষা না করে বরং দেয়ালিকার পোস্ট থেকে তাদের শেখা উচিত কীভাবে মন কাড়া পোস্ট দিতে হয়।

আর দেয়ালিকার নিজের ঢাক নিজেকে বাজাতে হয় না। কারণ ব্লগারদের ভালোবাসার কারণে দেয়ালিকার মত গুনি ব্লগারদের ঢাক এমনিতেই বাজে। :)


@সাড়ে চুয়াত্তর ,

ভাই আল্লাহর অশেষ রহমত আপনি ছিলেন বলে নাহলে এই বিষয়ে জানতেই পারতাম না ;) ব্লগে তো হৃদয় ভেঙে চুরমার হয়ে যাওয়া মাইনষের অভাব নাই । তারা বিফাশার ব্লগে আসবে স্বাভাবিক , কারণ এই মেয়ের বাইল্যকালের পেরেমমূলক ব্লগ পইড়া বেবাগডির ফুরান দুঃখ ভাসান দিয়া উডে !! তো আইব না ক্যান ভাইজান !!

সে যাক মন কাড়া পোস্ট দিতে হলে তো পেরেম করতেই হবে । নাহ্ থাক , এইসবে গিয়ে কী লাভ ! আমি নাহয় সবার হিংসের কারণ হবো ! যার প্রেম নাই তার লাইগা শেহরিন , চিত্রা এবং ইখওয়ান আল সাফা আছে হেহেহেহেহে !!

০৫ ই জুন, ২০২৩ বিকাল ৩:২৫

দেয়ালিকা বিপাশা বলেছেন: কারণ এই মেয়ের বাইল্যকালের পেরেমমূলক ব্লগ পইড়া বেবাগডির ফুরান দুঃখ ভাসান দিয়া উডে !! তো আইব না ক্যান ভাইজান !!

সে যাক মন কাড়া পোস্ট দিতে হলে তো পেরেম করতেই হবে । - আপনার এই কথার আপাতত কোন উত্তর দিতে আমার ইচ্ছা হচ্ছে না!! আশা করি বুঝতেই পারছেন যে মজার ছলে একটু বেশি বলে ফেলেছেন!! :|

২৬| ২৫ শে মে, ২০২৩ রাত ১১:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ নির্বংশ -

দেয়ালিকাকে আর হিংসা কইরেন না। বোঝা যাচ্ছে দেয়ালিকার লেখালেখির সাফল্যে আপনি হিংসায় জ্বলে পুড়ে যাচ্ছেন। লেখালেখি কীভাবে করতে হয় সেটা বিপাশার কাছ থেকে শিখে নেন।

০৫ ই জুন, ২০২৩ বিকাল ৩:২৯

দেয়ালিকা বিপাশা বলেছেন: আমি অতটা বুদ্ধিমতি না যে আমার থেকে নির্বংশ শিখবে!! কিন্তু কেউ যে জ্বলে যাচ্ছে তা বোঝা যাচ্ছে!! কারণ পোড়া গন্ধ পাচ্ছি একটু রকটু :)

২৭| ২৫ শে মে, ২০২৩ রাত ১১:৪৮

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: দেয়ালিকাকে আর হিংসা কইরেন না। বোঝা যাচ্ছে দেয়ালিকার লেখালেখির সাফল্যে আপনি হিংসায় জ্বলে পুড়ে যাচ্ছেন। লেখালেখি কীভাবে করতে হয় সেটা বিপাশার কাছ থেকে শিখে নেন।

@সাড়ে চুয়াত্তর

লিখালিখির ক্ষেত্রে জীবনে আমি একজনকেই হিংসা করেছি তিনি হলেন কবি অভিন । এখন আর কাউকে হিংসা হয় না !! আপনার এই ধারণার কারণ জানি না , সম্ভবত আপনি একটা উদ্ভট ধারণা নিয়ে বসে আছেন হাহাহাহা !! আচ্ছা বেশ আপনার ধারণাই না হয় মেনে নিলাম এবার খুশি ???

০৫ ই জুন, ২০২৩ বিকাল ৩:৩৪

দেয়ালিকা বিপাশা বলেছেন: না ভাই আমি খুশি নাই :) আমারে শয়তানে ডাকতাসে এইবার আমার লগে একটু কাইজ্জা কইরা যান!! পরীক্ষা শেষ কি আর করমু।। চলেন ভাই কাইজ্জাই করি :)

২৮| ০৫ ই জুন, ২০২৩ বিকাল ৪:৩৩

মিরোরডডল বলেছেন:



এসেই আবার ঝগড়া শুরু হল নাকি?
পাশা স্মৃতিচারণ পোষ্ট দিবে নাহ?
আজ অথবা কাল মনে হয় লাস্ট দিন ।

০৫ ই জুন, ২০২৩ রাত ৯:১৭

দেয়ালিকা বিপাশা বলেছেন: ইনশাআল্লাহ আপা পোস্ট করবো

২৯| ০৫ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:৪২

সাড়ে চুয়াত্তর বলেছেন: মিরোরডডলের সাথে একমত। দেয়ালিকার কাছ থেকে একটা স্মৃতিচারণ মুলক পোস্ট আশা করছি। :) এই মাসের ৬ তারিখ অর্থাৎ আগামীকাল পর্যন্ত সময় আছে।

০৫ ই জুন, ২০২৩ রাত ৯:১৭

দেয়ালিকা বিপাশা বলেছেন: আচ্ছা ইনশাআল্লাহ আমি পোস্ট করবো!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.