নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার ব্লগারের ভীড়ে আমি এক নগন্য ব্লগার।আমি ভালোবাসি কিছু লিখতে তাই বলে আমি লেখক নই।যখন যা দেখি,যা মনে দাগ কাটে তাই লেখার চেস্টা করি।

Subdeb ghosh

আমি খুব কল্পনাবিলাসী। কল্পনা নামের আলাদা একটা পৃথিবী আছে আমার। আমার এ পৃথিবীটা বাস্তবের পৃথিবী থেকে আলাদা। এখানে আমি যা খুশি কল্পনা করি। বাঁধা দেওয়ার কেউ নেই। কোন কষ্ট নেই, দুঃখ নেই এখানে। বই আর গান এ দুইটা আমার বন্ধু। বই আমার একাকীত্বের সাথী আর গান আমার সুখ দুঃখের সাথী। কোন কথা কে কি বলল??? তার চেয়েও কিভাবে বলল সেটাকেই বেশী গুরুত্ব দিই। সবচেয়ে বেশী কষ্ট হয় যখন কেউ ভুল বোঝে। সবকিছুতেই ভালোটা খোঁজার চেষ্টা করি। প্রিয় ফুল কৃষ্ণচূড়া। প্রিয় সময় গোধূলিবেলা। প্রিয় ঋতু বসন্ত।

Subdeb ghosh › বিস্তারিত পোস্টঃ

রাগ নয় কৌশলী হতে হয়

৩০ শে মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:১৬

আগে অনেক রাগ করতাম। এখন করি না। আসলে তেমন পরিবর্তন কোথাও হয় না। পরিবর্তন চেয়ে এ জীবনে বহু রাগ করেছি। বহু মানুষের বিরাগভাজন হয়েছি। এ কারণে বহু মানুষ দূরে সরে গেছে। কেউ কেউতো পৃথিবী ছেড়ে চলে গেছে। বিশাল অপরাধের বোঝা মাথায় দিয়ে। তার একটা কষ্ট আছে। যা অন্য কেউ বুঝবে না।

সুন্দর পরিবেশ, উন্নত চিন্তা-ভাবনা যার যার মন-মানসিকতার উপর নির্ভর করে। নীতি-আদর্শ আপেক্ষিক বিষয়। আমার কাছে যা সুন্দর তা অন্যের কাছে সুন্দর হবে এমন কোনো কথা নেই। আমার যা যা ভালো লাগে সেই সব সবার ভালো লাগবে এই চিন্তা বোকামির মধ্যে পড়ে। তাতে নিরেট মূর্খতা প্রকাশ পায়। এ নিয়ে আমি অনেককে কষ্ট দিয়েছি। আজকাল আর কাউকে কষ্ট দেই না। জগতের বিধি অলঙ্ঘনীয়। এর একটা নিজস্ব গতি আছে। তার পরিবর্তন চাওয়া অমার্জনীয় অপরাধ।

অনেকে পারে। জনশ্রোতের বিশাল ঢেউ তুলতে পারে। তার জন্য নিখুঁত কৌশল ও নানা প্রকার শক্তির প্রয়োজন। বিশেষ করে নগদ অর্থ জরুরী। সবার আগে পরোক্ষ ও প্রত্যক্ষ ভাবে ভালোয় মন্দে দক্ষ মানুষের একটি বড় দল গঠন করতে হয়। যারা কেবল হা এর সাথে হা না এর সাথে না মিলিয়ে যাবে। তাহলেই একদিন সেই ঢেউ বিস্তৃত জায়গা জুড়ে ছড়িয়ে পড়বে। অতঃপর সম্ভাবনা তৈরী হয় একদিন কাঙ্খীত সফলতা পেয়ে যাবার।

যে কথাটি বলে শেষ করবো। কারোর উপকারও ঘুরিয়ে করতে হয়। নতুবা উপকারের জায়গায় অপকার বেশি হয়ে পড়ে। আমি মনের মধ্যে বড় একটি কষ্ট নিয়ে চলি। আমি কৌশলী হওয়ার জন্য সময় ও সুযোগ পাই নি। কারণ, কৌশল আয়ত্ব করার জন্য অর্থের প্রয়োজন পড়ে।

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ৩০ শে মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:৫৩

শূন্য সারমর্ম বলেছেন:

সেন্স অফ হিউমার সবাই ব্যবহার করতে পারে না।

১০ ই এপ্রিল, ২০২২ রাত ১০:০৬

Subdeb ghosh বলেছেন: ঠিক বলেছেন।

২| ৩১ শে মার্চ, ২০২২ রাত ১:২৩

রাজীব নুর বলেছেন: চতুর লোক জানে কৌশল। বোকা কি জানে?

৩| ৩১ শে মার্চ, ২০২২ সকাল ১০:৫৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: আমারও রাগ উঠে অনেক বেশী। কিন্তু যাদের সাথে রাগ করমু তাদের আরও বেশী রাগ। তাদের কথা থেকে বাঁচতে চুপ থাকি। তখন ইচ্ছে হয় নিজের মাথাটা ভাইঙ্গালাই :(

৪| ১১ ই জুলাই, ২০২২ দুপুর ১:০৩

ডঃ রুহুল আমিন চৌধুরী। বলেছেন:
যোগ্যদের পৃথিবি - সারভাইবাল অব দি ফিটেস্টকেও মাঝে মাঝে মিথ্যে মনে হয় - টাকা না থাকলে বা টাকা কমে গেলে - বন্ধু বান্ধব আত্মিয় সজন সব দুরে সরে যায় - পরিচিতজন কেমন যেনো অচেনা হোয়ে যায় - ভাগ্যকে যারা বিশ্বাস করে - উপরওয়ালাকে যারা বিশ্বাস করে - তারাও হতাশ হয়ে যায় - ধর্ম কর্ম করতেও মন বসেনা তাদের - এর নাম কি নিয়তি ? নিয়তিকেও বিশ্বাস করতে বলেছে ধর্ম - কি অপরাধ সারা জিবন ভালো থেকে ? ভালো মানুষ হবার গালি কি কমিউনিস্ট ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.