নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার ব্লগারের ভীড়ে আমি এক নগন্য ব্লগার।আমি ভালোবাসি কিছু লিখতে তাই বলে আমি লেখক নই।যখন যা দেখি,যা মনে দাগ কাটে তাই লেখার চেস্টা করি।

Subdeb ghosh

আমি খুব কল্পনাবিলাসী। কল্পনা নামের আলাদা একটা পৃথিবী আছে আমার। আমার এ পৃথিবীটা বাস্তবের পৃথিবী থেকে আলাদা। এখানে আমি যা খুশি কল্পনা করি। বাঁধা দেওয়ার কেউ নেই। কোন কষ্ট নেই, দুঃখ নেই এখানে। বই আর গান এ দুইটা আমার বন্ধু। বই আমার একাকীত্বের সাথী আর গান আমার সুখ দুঃখের সাথী। কোন কথা কে কি বলল??? তার চেয়েও কিভাবে বলল সেটাকেই বেশী গুরুত্ব দিই। সবচেয়ে বেশী কষ্ট হয় যখন কেউ ভুল বোঝে। সবকিছুতেই ভালোটা খোঁজার চেষ্টা করি। প্রিয় ফুল কৃষ্ণচূড়া। প্রিয় সময় গোধূলিবেলা। প্রিয় ঋতু বসন্ত।

Subdeb ghosh › বিস্তারিত পোস্টঃ

শীত এসে গেছে

২১ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:২৩





আজকের আবহাওয়া শীতের পূর্বাভাস ধরা যায়। সূর্যের দেখা নেই। কিছুটা কুয়াশার মত ঘোলা হয়ে আছে চারিদিক।
একটু আগে কয়েক ফোটা বৃষ্টি নামলো উঠানে। এই সময় বৃষ্টি নামা মানে শীত আসছে। শীত এসে গেছে দুয়ারে তাতে কোনো সন্দেহ নেই। রাতে কিছুটা শীত অনুভব হয়। আমি হালকা ঘুমের মানুষ। সামান্য পরিবর্তনে ঘুম ভাঙে। এখনো জানালা খোলা রেখে ঘুমাই।
ফলে আবহাওয়ার নূন্যতম পরিবর্তন বুঝতে সহজ হয়।বর্ষাকাল আমার ভালো লাগে। শীতও অনুভব করি সমান তালে। বৃষ্টির মধ্যে ভিজতে ইচ্ছে করে।
বহু বছর আগে শেষ বৃষ্টিতে ভিজে ছিলাম।
মনে আছে সেদিনের কথা। রাজার চর থেকে চিনাবাদামের খেতের আল ধরে
বাজারের দিকে যাচ্ছি। হঠাৎ দমকা বাতাসের সাথে বৃষ্টি নামে। তখন সন্ধ্যা রাত। ঘর থেকে বের হওয়ার আগে বৃষ্টির কোনো নাম গন্ধ ছিলো না।এখন বৃষ্টিতে ভিজছি। আশেপাশে ঘর বাড়ি নেই।
বিস্তীর্ণ জায়গা জুড়ে শুধু ফসলের জমি। বেশির ভাগ খেতেই চিনাবাদাম লাগানো। কোথাও দাঁড়াবার জায়গা নেই। তাতে মন্দ হয় নি। পুরোপুরি ভিজে গেলাম অল্প সময়ের মধ্যে। ভিজতে ভিজতে হেঁটে চলেছি সাহেবেরহাট বাজারের দিকে।

আমি সবার মত নই। আমার চাওয়া-পাওয়া ভালো লাগাগুলো একদম আলাদা। আমি কারোর ধার ধেরে চলতে পছন্দ করি না। আমার স্বপ্ন অনেক বড়। কিন্তু লাফিয়ে ওঠার চিন্তা আমার মধ্যে নেই।ছোটো ছোটো সুখ আমার ভালো লাগে। আমি আমার পরিবেশ পছন্দ করি। ময়ূরের পুচ্ছ ধারণে কোনো অভিরুচি নেই। আমি উচ্ছল বালকের মত বৃষ্টিতে নেমে পড়ি। কঠিন শীতে লেপ মুড়ি দিয়ে উষ্ণতা নিতে আমার ভালো লাগে। নদীর পাড়ে বসে দিন পার করে দিতে পারি শুধু ঢেউয়ের পর ঢেউ দেখে। নিঃসঙ্গতা আমাকে একদম ভাবায় না।
যে প্রকৃতি ভালোবাসে সে
কখনও নিঃসঙ্গ নয়।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২২ শে নভেম্বর, ২০২৩ সকাল ১১:৩৩

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: সব ঠিক আছে ,

শীত আমারও প্রিয় তবে ঠান্ডা লেগে গেলে আর ভালো লাগাতে থাকা হয় না !!

২| ২২ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৩১

রাজীব নুর বলেছেন: গত বছর এসময় শীতের জামা পরতে হয়েছে।
এ বছর আমরা এখনও শীতের জামা পরি নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.