নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের পোস্টের উত্তর দিতে দেরী হয় সেজন্য সরি।

কাজী ফাতেমা ছবি

সর্বস্বত্ব সংরক্ষিত। লেখকের অনুমতি ব্যতীত যে কোন কবিতা, গল্প, ছড়া, ছবি পোস্ট করা হতে বিরত থাকবেন।

কাজী ফাতেমা ছবি › বিস্তারিত পোস্টঃ

গদ্য (অনুভূতি).........

০৮ ই জুলাই, ২০১৪ সকাল ১০:২৫

আমাকেই আমি হারিয়ে ফেলি হঠাৎ কোথায় জানি। মাঝে মাঝে এমনতরো অবস্থায় নিজেকে খুঁজে পাই। মন ভাঙ্গা আর্তনাদগুলো মনের চার দেয়ালে গুমরে কাঁদে অস্ফুট স্বরে। অযথাই এসব আলতো ফালতো কষ্ট ঠাঁই নেয় বুকের গভীরে।



যেখানে ভেবে রেখেছিলাম নিজস্ব একটা বাগ থাকবে নীড়ের সম্মুখে। ইচ্ছেমতন পাতাবাহার, হরেক রঙ্গের ফুল খিলখিলিয়ে হাসবে বাগান জুড়ে, অর্কিডরা ঝুলে থাকবে তাদের নিজস্ব স্বত্তায়। লালনীল হলুদ সবুজ প্রজাপতি, ফড়িং উড়বে স্বাধীন মন কাননে। মাঝে মাঝে বাগে ঝিরঝির ধারায় নৈ:শব্দে ঝরতে থাকবে রংধনু রঙ্গের বৃষ্টি। ফুলপাখিরা কেউ ঠাঁয় বসে থাকবে না তাদের ঘরের কোণে। রংধনু বৃষ্টির ছোঁয়ায় ফুল পাখিদের কণ্ঠে বাজবে সুরের অনুরণন। সাতরঙা রঙের আলোর বিচ্ছুরণ ভালবাসার আবেশে জড়িয়ে রাখবে আমায় আষ্টেপৃষ্ঠে। তরুর প্রচ্ছায়ে বসে নিসর্গ শোভায় চক্ষু মুদে অনুভবে হয় উচ্ছলতার প্রতিভাস ।



ভাবনা আর বাস্তবতা এক হয়না। বাগান আছে, গাছ নেই, ফুল নেই, প্রজাপতির ওড়াওড়ি অদৃশ্য। বির্পযস্ত বাসনা মনে বন্দি। হঠাৎ হাহাকারে ছেয়ে যায় ধূসর আকাশ। হাসি হারায় উচ্ছলতা। বুকের পল্বলে বেজে উঠে শ্রাবনের রোল। অঝোরধারা বুকের বামপাশে বইতে থাকে নিরবধি। চুয়ে চুয়ে পড়ে বিরামহীন ভেতরের কান্না।



ইচ্ছে করলেই সহজেই হাছিল করা যায় সকল চাওয়া। ছিনিয়ে আনার বৈধতা পেয়েছি সেই কবেই। তবুও জড়তা পেয়ে বসে মনের গহীনে। কেনইবা ছিনিয়ে আনতে যাবো। যেখানে মূল্যায়ন সম্বন্ধে জ্ঞানই কম ওদের। যারা বুঝে না তাদের বুঝাতে যাওয়া নিষ্ফল। যারা দেখেও দেখে না তাদের চোখে আঙ্গুল দিয়ে দেখানো নির্বুদ্ধিতার পরিচয়। ওরা হুজুগে মেতে থাকা অয়ো-ময় মানুষ। ওসবের মাঝে আমার ইষ্টি নিতান্তই ক্ষুদ্র বালিকণা।



নীলাম্বরী সাজে অম্বর। মেঘের মাঝে উঁকি মারে তিক্ষ্ণ সোনালী রোদ্দুর। মিথ্যেই স্বপ্ন আঁকা হয় ঐ খানে। ঐ যে অম্বরের মাঝে এক ঝাঁক সাদা মেঘ উড়ছে নীল আকাশের উদোম বুকে। এমন করে আমিও উড়ি হয়তো কারো বুকে। এক ফোঁটা বৃষ্টির আশায় বসে থাকা হয় ব্যর্থ। হারিয়ে যাওয়া পল ফিরে আসবে না, বিকেলগুলোও থেমে থাকবে না। গোধূলীর রক্তিম আভায় পাখিরাও ওড়াওড়ি করবেনা অযথা। যে যার মত করে ফিরে যাবে শান্তির নীড়ে। শুধু অপেক্ষারা ঠাঁয় বসে প্রমত্ত হয়ে নিঝুমপুরীতে।



ক্লান্তিহীন সময়গুলো ক্রমশ:ই বয়স কমিয়ে দিচ্ছে। সেই আবার শৈশবে পা রাখতে হবে। তবে সে শৈশবে উচ্ছলতা থাকবে না, উচ্ছাসহীন জীবনে কেবলই থাকবে পেছনের স্মৃতি আঁকড়ে ধরে সময় কাটানোর জন্য। বুকের নদীতে কেবলি ধূ ধূ বালুচর। খাঁ খাঁ তৃষ্ণার্থ বুকের অলিগলি। অবশেষে আমি শূণ্যে ভাসব একা একা। হারিয়ে যেতে যেতে নৈ:শব্দের মিছিলে এই আমি এখনো বুঝে উঠতে পারিনি আমি কি চাই!!! (কাল্পনিক)



মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০১৪ সকাল ১০:৫১

হামিদ আহসান বলেছেন: ক্লান্তিহীন সময়গুলো ক্রমশ:ই বয়স কমিয়ে দিচ্ছে। সেই আবার শৈশবে পা রাখতে হবে। তবে সে শৈশবে উচ্ছলতা থাকবে না, উচ্ছাসহীন জীবনে কেবলই থাকবে পেছনের স্মৃতি আঁকড়ে ধরে সময় কাটানোর জন্য। বুকের নদীতে কেবলি ধূ ধূ বালুচর। খাঁ খাঁ তৃষ্ণার্থ বুকের অলিগলি। অবশেষে আমি শূণ্যে ভাসব একা একা।


চমৎকার একটি লেখা পড়লাম। শুভেচ্ছা রইল.......................

২| ০৮ ই জুলাই, ২০১৪ সকাল ১১:৪৪

মনসুর আলী বলেছেন: বাহির আমার বড়ই ছিমছাম ,ভীষণ হৃষ্ঠপুষ্ট
কেউ দেখেনা ভেতরে আমার দুনিয়ার সব কষ্ট----আপু আপনার সাথে একমত

৩| ০৮ ই জুলাই, ২০১৪ রাত ৯:৩৩

মামুন রশিদ বলেছেন: আপনার অনুভূতিতে মিশে আছে সবুজ প্রশান্তি । ভালো লাগলো ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.