নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের পোস্টের উত্তর দিতে দেরী হয় সেজন্য সরি।

কাজী ফাতেমা ছবি

সর্বস্বত্ব সংরক্ষিত। লেখকের অনুমতি ব্যতীত যে কোন কবিতা, গল্প, ছড়া, ছবি পোস্ট করা হতে বিরত থাকবেন।

কাজী ফাতেমা ছবি › বিস্তারিত পোস্টঃ

শোকরিয়া জানাই প্রভুর তরে

০৩ রা এপ্রিল, ২০১৬ বিকাল ৪:৩৯

আরেকটি প্রভাত এলো ফের
আলো নিয়ে আমার তরে
ভাগ্য আমায় দেখতে দিলো
আলোর ভূবন নয়ন ভরে।

ভোরের আলো স্নিগ্ধ ছায়া
সোনার আলোয় নূপুর বাজে
সুযোগ দিলেন প্রভু আমার
সুন্দর দেখতে ভুবন মাঝে।

হিমেল হাওয়ায় হাঁটতে হাঁটতে
দেখি চারধার চোখ বুলিয়ে
যত দেখি সৃষ্টির সুন্দর
অন্তর আমার দেয় ভুলিয়ে।

সবুজ পাতা ভেজা মাটি
দেখতে থাকি মুগ্ধ হয়ে
আল্লাহ তোমার সৃষ্টি সুন্দর
থাকে আমার হৃদয় ছুঁয়ে।

ভালবাসি ভালবাসি
ভালবাসি তোমার সৃষ্টি
পোকা মাকড় কীট পতঙ্গ
সুন্দর দেখে মনে তুষ্টি।

তোমার রহমত সকল জায়গায়
ছড়িয়ে যে আছে ধরায়
অন্তর চক্ষু যার নাই প্রভু
পুড়ে সে অতৃপ্তির খরায়।

শোকরিয়া জানাই প্রভুর তরে
দুচোখ ভরে দেখতে পারি
তোমার নামের খেয়া ধরে
যাই যেনো এ ধরা ছাড়ি।

মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৩ রা এপ্রিল, ২০১৬ বিকাল ৪:৪৬

নকীব কম্পিউটার বলেছেন: অনেক ভালো লাগলো।

০৩ রা এপ্রিল, ২০১৬ বিকাল ৫:০১

কাজী ফাতেমা ছবি বলেছেন: আন্তরিক ধন্যবাদ ভাল থাকুন সর্বদা :)

২| ০৩ রা এপ্রিল, ২০১৬ বিকাল ৫:১৩

বাংলার নেতা বলেছেন: ছন্দের মিল পেলাম না, আর একটু চিন্তা করে যদি লিখতেন তবে ভাল হতো...

০৩ রা এপ্রিল, ২০১৬ বিকাল ৫:২৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: ছন্দের মিল পেলেন না :(
এক লাইন পরে পরেই তো ছন্দের মিল

৩| ০৩ রা এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৪৭

বাংলার নেতা বলেছেন: হুম... ;)

০৪ ঠা এপ্রিল, ২০১৬ সকাল ১১:২৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: :)

৪| ০৩ রা এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৫২

দিশেহারা রাজপুত্র বলেছেন:

ভালো লিখেছেন।
:)

০৪ ঠা এপ্রিল, ২০১৬ সকাল ১১:২৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: অনেক ধন্যবাদ রাজপুত্র :)

৫| ০৩ রা এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:০৮

সুমন কর বলেছেন: ভালো হয়েছে।

০৪ ঠা এপ্রিল, ২০১৬ সকাল ১১:২৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: ধন্যবাদ দাদা ভাল থাকুন

৬| ০৩ রা এপ্রিল, ২০১৬ রাত ৮:২৫

মুসাফির নামা বলেছেন: অনেক ভাললাগা কবিতা।

০৪ ঠা এপ্রিল, ২০১৬ সকাল ১১:২৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: আন্তরিক ধন্যবাদ মুসাফির :)

৭| ০৩ রা এপ্রিল, ২০১৬ রাত ১০:৩০

বিজন রয় বলেছেন: সুন্দর।

০৪ ঠা এপ্রিল, ২০১৬ সকাল ১১:২৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: থ্যাংকস এ লট ।

৮| ০৪ ঠা এপ্রিল, ২০১৬ বিকাল ৪:৫৬

লা-তাহ্‌যান বলেছেন: প্রভুর নিকট শুকরিয়া জানিয়েছেন,আল্লাহ তার উত্তম প্রতিদান দিন।

০৫ ই এপ্রিল, ২০১৬ সকাল ১১:২৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: আমীন

জাজাকাল্লাহ খায়ের

৯| ০৫ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৪০

ডঃ এম এ আলী বলেছেন: কবিতাটি পাঠকালীন খুবই ভাল লাগছিল ও একটি মরমী অনুভুতি জাগছিল । ভাল লাগার কথা জানান দেয়ার জন্য মন্তব্য লিখার স্থানে যাওযার পথে অনেক ভাই এর রেখে যাওয়া চিহ্ন পেরিয়ে আসার সময় কবিতাটির ছন্দের উপর একটি শব্দের প্রতি চোখ ক্ষনিকের জন্য আটকে যায়। তাই ভেবে নিলাম শুধু ভাল লাগল না বলে কবিতাটি কেন ভাল লাগল সে সম্পর্কেও দু একটি কথা বলব । প্রথমেই ভাবতে হলো কবিতার ছন্দ মাপার যন্ত্রটা কি তা একটু জানা দরকার । এ প্রসংগে মনে হলো বংলা কাব্যের ছন্দের যাদুকর সতেন্দ্রনাথ দত্তের কাব্য সম্ভারেই এর সঠিক উত্তর পাওয়া যাবে । জানি সতেন্দ্রনাধের ছন্দের ধারে কাছে যাওয়া কোন কবির কাছে বেশ দু:সাধ্য কাজ তবে ছন্দ শিখতে কোন আপত্তি নেই । অনেক দিন পড়া হয়না তথাপী বুক সেলফ থেকে সতেন্দ্রনাথের কাব্য গ্রন্থ খুজে এর মধ্য থেকে চারটি কবিতা বেছে নিয়ে দেখলাম ছন্দ নির্ণয়ের মাপকাঠি কেমন হওয়া উচিত । তারপর হাতের কাছেই থাকা Nicholas Birns রচিত Modern Bengali Poetry পুস্তক ভুক্ত বাংলা কবিতার ছন্দ বিষয়ক দিক গুলিকেও আবার একটু দেখে নিলাম । কবিতার ছন্দ মূল্যায়ন বিষয়ক কিছু তাত্বিক দিক হৃদয়ে ধারণ করে এ কবিতাটির ছন্দ বিশ্লেশনের প্রতি একটু মনযোগী হলাম । জানিনা আমাদেরই এক ভাই কেন এর মধ্যে কোন ছন্দ খুজে পেলেন না । তবে একটি কবিতার মূল্যায়ন এটা পাঠকের একান্তই নিজস্ব ব্যাপার, উনার দৃষ্টি ভংগীতে হয়তবা উনি যতার্থ । যাহোক, উনার প্রতি যথাযথ সম্মান রেখে এখানে শুধুই আমার নিজস্ব পর্যালোচনা ও মূল্যায়নের কথাই বলছি ।কবিতার ছন্দ যেহেতু একটি রিদম, শব্দ বিন্যাস, ধ্বনিতাত্বিক উচ্চারণ ( phonetic sound), চরণ বিন্যাস, চরনপ্রান্ত শব্দের বর্ণ মিল ( যেমন প্রতি দুইলাইন অন্তর এমন কি তা প্রতি পংক্তি বা লাইনেও হতে পারে ) ইত্যাদি বৈশিষ্ট মন্ডিত, তাই এ আংগীকেই এর ছন্দ মুল্যায়ন করা হয়েছে ।

একটি কবিতা সব্যসাচী পাঠকের কন্ঠে যেমন শুনাবে সেটিই যদি আমার মত সাধারণ কেও পাঠ বা আবৃত্তি করে তাহলে এর মধ্যে বিশাল মাপের গুনগত পার্থক্য হওয়াটাই স্বাভাবিক । যাহোক, ফিরে আসি এ কবিতাটিতেই ।

কবিতাটিকে বাংলা কবিতার ছন্দের যাদুকর সতেন্দ্রনাথ দত্তের নিম্মে দেয়া কয়েকটি কালজয়ী ছন্দময় কবিতার সাথে মিলিয়ে দেখা হয়েছে । দেখা গেল এ কবিতার মধ্যে সতেন্ত্রনাথের কবিতার মত ছন্দের একটি অপুর্ব মিল । নীচে সেই কবিতাগুলির কিয়দংশ দেখানো হলো ।

‘শুকরিয়া জানাই প্রভুর তরে’ কবিতাটির প্রতিটি লাইনই ছন্দময় দেখতে পাওয়া যায় । এমনকি একটি শব্দের সাথে পরের শব্দ প্রয়োগের ক্ষেত্রে রয়েছে ছন্দময় সাযুজ্য়তা এবং অর্থবহ মিল পরিনামে একটি ছন্দময় পংক্তির । ‘বৃষ্টি পরে টাপুর টুপুর “ যেমনি একটি বিখ্যাত ছন্দময় কবিতার পংক্তি তেমনি ভাবে ‘আরেকটি প্রভাত এলো ফের’ও গ্রামাটিকেলী একটি অর্থবহ কবিতার ছন্দময় পংক্তি । এই ছন্দময় পংক্তিটির অর্থ বুঝার জন্য পরের পংক্তিতে যেতে হচ্ছেনা । এমনিতেই এটা হয়ে উঠেছে ছন্দময় । ছন্দের দাবীদার অনেক কবিতায় যা সচরাচর দেখতে পাওয়া যায়না । অনেক কবিতাতেই একটি শব্দ প্রয়োগের পর ব্যাবহৃত আর একটি শব্দের সামঞ্জস্যতা দেখা যায়না, মনে হয় পৃথিবীর দু প্রান্তের দুটি শব্দ এনে প্রয়োগ করা হয়েছে , কবির মনোজগতে তা সঠিক হলেও পাঠককে তা অনিচ্ছাকৃতভাবে (রিলাকটেন্টলী ) গ্রহণ করতে হচ্ছে । অনেক সময় অনেক কবিতার ছন্দ খুজতে গিয়ে শেষ প্রান্তে পৌঁছে নিজের ভাললাগার ছন্দটিই যায় হারিয়ে , তবে এটা কোন মতেই কবির দৈনতা নয় নিশ্চয়ই পাঠক হিসাবে তা আমারই দৈনতা, সঠিকভাবে তা অনুভবের দুর্বলতা ।

‘শুকরিয়া জানাই প্রভুর তরে’ কবিতাটির গঠণটিও ( structure)বেশ বৈশিষ্টময়, প্রতিটি চার শব্দ বিশিষ্ট পঙক্তি নিয়ে চার লাইন এর স্তবক নিয়ে কবিতাটি বিন্যস্ত । তাছাড়া শব্দ চয়ন ও বিন্যাসও চমৎকার ফলে এর এলাইনমেন্ট খুবই ব্যাল্যান্সড ও গন্ডিবদ্ধ হয়েছে । আগের লাইনটি হতে পরের লাইনটি অস্বাভাবিক বড় বা লম্বা হয়ে যাইনি । যেমনটি অনেক কবিতায় দেখা যায় । একটি ছন্দময় কবিতার এরূপ স্ট্রাকচারাল গঠণ বেশ প্রয়াস সাধ্য ।

কবিতাটির শিরনামের সাথে এর ভাবার্থের রয়েছে দারুন একটি সামঞ্জস্য। কবিতার নামকরণের স্বার্থকতা এখানেই যা ইদানিংকার অনেক কবিতাতেই পাওয়া যায়না । যেমন ধরুন একটি কবিতাটির নাম হলো ইচ্ছে কিন্তু কবিতা পাঠের শেষ প্রান্তে গিয়ে দেখা গেল এতে যা আছে যতসব অনিচ্ছা । যাহোক, শব্দ প্রয়োগ ও বিন্যাস , বিসদৃশ্য অসামঞ্জস্যপুর্ণ শব্দের অনুপস্থিতি , ছন্দের গাথুনী ও ভাষা , সুবিন্যস্ত গঠন এবং পরিশেষে বিশ্ব স্রস্টার প্রতি বিশ্বাস ও ভক্তি প্রকাশময়ী এক মোহময়ী ভাবের আবেশে পাঠকের মনে এনে দেয় এক মরমী আধ্যাতিক জগতের সাথে বিধাতা সৃষ্ট এ সুন্দর পৃথিবী অবলোহনের অপুর্ব অনুভুতি । যেমনটি কবি বলেছেন :
সবুজ পাতা ভেজা মাটি
দেখতে থাকি মুগ্ধ হয়ে
আল্লাহ তোমার সৃষ্টির সুন্দর
থাকে আমার হৃদয় ছুঁয়ে।
এ চরণ কটি পাঠে মনোমধ্যে নিম্মে দেয়া ছবির মত একটি দৃশ্যই ভেসে উঠে ।

সবুজ পাতা ভেজা মাটি দেখতে থাকি মুগ্ধ হয়ে

অবশেষে বলতে চাই সবদিক মিলিয়ে এটি একটি স্বার্থক কবিতা । এরকম একটি সৃজনশীল কবিতা রচনা নি:সন্দহে বেশ প্রয়াসসাধ্য কাজ । যে কোন কবির সৃজনশীল কাজ বেশ প্রয়াস সাধ্য, তাদের কাজকে মূল্যায়নের সময় এ কথাটি মনোমধ্যে ধারণ করে নেয়াটাই স্বাভাবিক । কবিতাটির উপর আমার ভাল লাগার অনুভুতি প্রকাশ করতে গিয়ে এর কলেবর এতখানি হয়ে যাবে ভাবতে পারিনি , মনে হলো ‘একটি কবিতার পর্যালোচনা শীর্যক’ পৃথক একটি পোষ্ট দিয়ে দেই । কিন্ত সামুর পাতায় সবেমাত্র এই সেদিন প্রবেশ করেছি , এখানকার পরিবেশের সাথে এখনও ভাল করে পরিচিত হয়ে উঠতে পারিনি । পোষ্ট দিয়ে কবিকেই না অবার বিরম্বনা/বিব্রত অবস্থায় ফেলে দিই, সে ভাবনায় পৃথক পোষ্ট দেয়া হতে বিরত থাকলাম ।

এক্ষেত্রে প্রাসংগিক বিধায় বলতে চাই বাংলা কাব্যের জগতে ছন্দের যাদুঘর সতেন্দ্রনাথ দত্তের কিছু কবিতাতেও ছন্দের আবহ তৈরী বেশ কস্টকর, তবু তা ছন্দের জগতে অতুলণীয়। কবিতা পাঠের সময় পাঠক মনে একটি রিদম তৈরী করে নিতে হয় । যেমনটি দেখা যাবে উপরে প্রদর্শিত তার ‘চম্পা’ কবিতাটিতে । যথাযথ রিদম নিয়ে সঠিক ভাবে ধ্বনি বা উচ্চারণের ফলে এ কবিতাটি ছন্দময় কাব্যের জগতে স্থান করে নিয়েছে আপন কাব্যগুণে।

তবে আমি এখানে অতি বিনয়ের সহিত ছোট্ট একটি প্রস্তাবনা কবির প্রতি রাখতে চাই ,তিনি যদি তার কবিতাটিতে মাত্র গুটি কয়েক বর্ণ পরির্তন বা বাদ দেন তাহলে এর ছন্দের মান আরো বৃদ্বি পেতে পারে বলে ধারনা । যেমন :
আল্লাহ তোমার সৃষ্টির সুন্দর
থাকে আমার হৃদয় ছুঁয়ে।
এখানে ‘সৃষ্টির’ শব্দটি হতে ‘র’ বর্ণটি ছেটে দিলে এটি আরো বেশী ছন্দময় হয়ে উঠবে বলে আমার বিশ্বাস । যাহোক এটা একান্তই কবির নিজস্ব ব্যপার ।সবশেষে বলতে চাই কবিতা এমন একটি বিষয় একে যে যেভাবে পারে তার মনের মাধুরী মিশিয়ে বিশ্লেষণ করতে পারে । তবে একজন কবি তার অপুর্ব সৃজনশীল কবিতার জন্য অবশ্যই সর্বমহলে সমাদৃত ও প্রসংসার যোগ্য। যাহোক, এরকম একটি স্বার্থক কবিতা উপহার দেয়ার জন্য কবির প্রতি রইল উষ্ণ অভিনন্দন ।

০৭ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১২:২২

কাজী ফাতেমা ছবি বলেছেন: ফেইসবুকে আপনাকে পেলে ভাল লাগত :)

১০| ০৮ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১:১৭

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ । পাবেন সেখানেও

১১| ০৮ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৩:৩৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: কিন্তু আইডি পাইনি যে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.