নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দরবেশমুসাফির

দরবেশমুসাফির › বিস্তারিত পোস্টঃ

সামহোয়্যারইনব্লগ থেকে আমার প্রস্থান ও পুনরাগমন প্রসঙ্গে

১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০৯

সামহোয়্যারইনব্লগে আমি লেখা শুরু করি ২০১৫ তে। তখন আমি মাত্র উচ্চমাধ্যমিক ১ম বর্ষের ছাত্র, এখন বিশ্ববিদ্যালয়ে পড়ি। প্রায় দুই বছরের মত লিখেছিলাম। ২০১৭ এর শেষের দিকে আমি আমার সব লেখা ড্রাফটে নিয়ে গিয়ে সামু থেকে একপ্রকার অলিখিত বিদায় গ্রহন করি। ঐ দুইটি বছর খুব ভালোভাবে মনে আছে। খুব না হলেও বেশ ভালই একটিভ ব্লগার ছিলাম। প্রায়ই পোস্ট করতাম। রাজনীতি, সমাজনীতি এবং বিশেষ করে ধর্ম ও দর্শন নিয়ে অন্যান্য ব্লগারদের সাথে তীব্র বিতর্কে জড়িয়ে পড়তাম। এগুলাকে খুবই ইম্পরট্যান্ট মনে হত তখন। এখন ভাবলে হাসি পায়। নতুন ভাই, শায়মা আপু, চাঁদগাজি ভাইদের কথা ভালোভাবে মনে আছে। তাদের সাথে আমার ভালো ইন্টার‍্যাকশন ছিল। ব্লগের নাস্তিক গোষ্ঠীর যেকোনো পোস্ট দেখলেই হামলে পড়তাম আবার ধর্মান্ধ অতি প্রতিক্রিয়াশীলদের বিরোধিতাও করতাম।




আমার ব্লগে আসার কারনটা অবশ্য খুবই বাস্তবিক। ২০১৫ সময়টা খুব অদ্ভুত ছিল। তখন একের পর এক নাস্তিক ব্লগার খুন হচ্ছিলেন। হেফাজতে ইসলাম শক্তি গেইন করছিলো। প্রগতিশীল এবং প্রতিক্রিয়াশীলদের দ্বন্দ্বে অনলাইন মুখর হয়ে থাকত। নাস্তিকদের গালাগালি করার সময় "ব্লগার" শব্দটা ব্যাবহার করা হত খুব বেশি। সামহোয়্যারইনব্লগের নাম প্রকাশ্যে বলা হত। ধর্ম খুব বেশি আমি কোনোদিনই পালন করতাম না কিন্তু আধ্যাত্মিকতা বা মিস্টিসিজম এর প্রতি খুব আগ্রহ ছিল। তাই তথাকথিত প্রগতিশীলদের উন্মত্ত গালাগালি ভালো লাগত না। আবার ২০১৪ এর জালাও পোড়াও আন্দোলনের সময় নিজের চোখের সামনে বন্ধুবান্ধবের অনেককে দেখেছিলাম কিভাবে ধর্মান্ধতার ফাঁদে ফেলে তাদের ব্যাবহার করা হয় সন্ত্রাস সৃষ্টিতে। মনে হত আমার মনের কথাগুলো যদি দুইপক্ষকেই বুঝিয়ে বলতে পারতাম! ব্লগে এসেছিলাম নেতিবাচক পাবলিসিটির ফলেই। কিন্তু এসে দেখলাম সব মতেরই এখানে স্থান আছে, আছে তীব্র বিতর্কের জায়গা। বাংলাদেশের সেসময়ের শ্বাসরুদ্ধকর পরিস্থিতিতে এরকম একটা প্ল্যাটফর্মকে মনে হয়েছিল বিস্ময়কর। কিন্তু এখানেও দেখলাম প্রগতিশীল এবং প্রতিক্রিয়াশীলদের অহেতুক কামড়াকামড়ি। শেষ পর্যন্ত সামুতেই লিখতে শুরু করলাম।

স্বাভাবিকভাবেই আমার অনেক লেখাই ছিল ইসলাম নিয়ে। এছাড়াও অন্য যে বিষয়ই মাথায় আসত লিখতাম। একটা বিষয় মজার লাগত, সেটা হচ্ছে আমার পাঠকদের সবাই ধরে নিতেন তারা কোন প্রাপ্তবয়স্ক ব্যাক্তির লেখা পড়ছেন। যারা আমার বিরুদ্ধে সরব ছিলেন তারাও সেভাবেই ডিল করতেন । এই জিনিসটা কিশোর আমার জন্য ছিল খুবই প্রলুব্ধকর। যে sense of importance এর পিছে বয়সন্ধিকালে সবাই দৌড়ায় সেটা আমি পেয়েছিলাম সামুতেই। বিষয়টা হাস্যকর হলেও এজন্যই এটা আমার ভালবাসার একটা জায়গা। অনেকে আমাকে মোল্লা বা মাদ্রাসার ছাত্রও মনে করতেন। রেসিজম যে কতপ্রকার হতে পারে সেটাও সামুতে না আসলে বুঝতে পারতাম না।

২০১৭ তে এসে মনে হয়েছিল শুধু শুধু সময় নষ্ট করছি সামুতে। তখন সামুর লেখার মানও ব্যাপকভাবে পড়ে গিয়েছিল। অনেকটা কৈশোরের অভিমান নিয়েই সরে গিয়েছিলাম। কিন্তু যেসব কারনে অভিমান জেগে উঠেছিল একজন ব্লগার হিসেবে আমিও তার জন্য কিঞ্চিৎ দায়ী। বয়স আর অভিজ্ঞতা বাড়ার সাথে সাথে সেটা বুঝতে অসুবিধা হয় নি। তাই আবার ফিরে আসলাম। পুরনো নয় বরং নতুন একজন সদস্য হিসেবেই আমাকে আবার সামু পরিবারের সকল ব্লগার গ্রহন করবেন সেই আশা নিয়েই সব অভিমান ভুলে আবার ফিরে আসছি ভালোবাসার সামুতে। আবার কথা হবে, তর্ক বিতর্ক হবে, গল্প হবে, গান হবে।

সবাইকে নতুন বছরের শুভেচ্ছা।

মন্তব্য ১৫ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:১২

সায়েমুজজ্জামান বলেছেন: স্বাগতম। লেখালেখির অভ্যাসটা অব্যাহত রাখা দরকার। নিজে আলোকিত হওয়া যায়।

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:৫৪

দরবেশমুসাফির বলেছেন: ধন্যবাদ ভাই। আসলে সামুতে লেখালেখি করাতেই লেখার হাত কিছুটা পাকা হয়েছে যার কারনে কিছু ছোটখাট ম্যাগাজিনে লিখতে পারছি। এইজন্যও আমি এই ব্লগের প্রতি কৃতজ্ঞ।

২| ১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৪৭

চাঁদগাজী বলেছেন:


কোন সাবজেক্ট পড়ছেন?

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:৫৬

দরবেশমুসাফির বলেছেন: আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, অনার্স ২য় বর্ষে পড়াশোনা করছি।

৩| ১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:৩৬

রাজীব নুর বলেছেন: যাই হোক আপনি ফিরে এসেছেন এতেই আমরা খুশি।

১৬ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:৫৪

দরবেশমুসাফির বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। আশা করি একসাথে আবার ভালো একটা সময় কাটবে।

৪| ১৫ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:১৪

নতুন বলেছেন: Welcome back,

১৬ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:৫৫

দরবেশমুসাফির বলেছেন: ধন্যবাদ ভাই। অনেকদিন পর ব্লগীয় সাক্ষাত হল আপনার সাথে।

৫| ১৫ ই জানুয়ারি, ২০২০ রাত ১:০৪

সোহানী বলেছেন: অসাধারন। আপনার মতো ব্লগারদের প্রতিক্ষায়ই থাকি। আবারো লিখবেন, তর্কে যাবেন, নতুন কিছু পড়বেন, নতুন কিছু জানবেন......। থাকুন আমাদের মাঝেই..............

৬| ১৫ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:৩৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: স্বাগতম।

৭| ১৫ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:০২

পদ্ম পুকুর বলেছেন: সিগ্রেটখোররা যেমন বলে- সিগ্রেট ছেড়ে দেওয়া কোনো ব্যাপারই না, আমি নিজেই তো কত্তবার ছাড়লাম!!
সামুও তেমনই একটা ব্যাপার। কত্তবার ছাড়লাম!

৮| ১৫ ই জানুয়ারি, ২০২০ সকাল ১১:২১

মা.হাসান বলেছেন: শুভেচ্ছা। লিখতে থাকুন।

৯| ১৫ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৫৫

আর্কিওপটেরিক্স বলেছেন: নতুন লেখার অপেক্ষায় রইলাম :)

১০| ১৫ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:২৮

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার লেখার কিশোর বয়সের সেন্স অফ ইমপর্ট্যান্স ব্যাপারটির সাথে রিলেট করতে পারলাম ভীষনভাবে। আমিও কিশোরী বয়সেই লেখা শুরু করি এবং সবার কাছ থেকে গুরুত্ব পাওয়া, কোন জরুরী বিষয়ে মতামত আদান প্রদান ইত্যাদি কি যে ভালো লাগত! আরো বেশি পড়ার, লেখার, জানার ইচ্ছে বাড়ত, নিজের চেয়ে বয়সে অনেক বড় ব্লগারদের জ্ঞানের সমতায় যাবার চেষ্টা করতাম। এটি আমাকে ব্যক্তিজীবনেও অনেক ম্যাচিউর করেছে। সেজন্যে সামুকে থ্যাংকস এ লট।

সোহানী আপুর মতোই বলব, আপনার মতো ব্লগারদের প্রতিক্ষায়ই থাকি।
ঝাঁকে ঝাঁকে ফিরে আসুক উড়ে যাওয়া পাখিগুলো সামুর নীড়ে....

আবার ব্লগ ছেড়ে যাবেন না কিন্তু, লিখতে থাকুন। ওয়েলকাম ব্যাক! :)

১১| ১৭ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:১৫

রূপক বিধৌত সাধু বলেছেন: আমিও ব্লগে খুব একটা সক্রিয় ছিলাম না। মাঝেমধ্যে উঁকিঝুঁকি মারতাম। আপনার কথা মনে পড়ত ( সাদী ফেরদৌস নামের আরও একজনকে মনে পড়ে)।
আপনার পোস্টের পাশাপাশি মন্তব্যও ভালো লাগত। উদারপন্থী সুফি-দরবেশ মনে হতো।

আজকের পোস্টটা ভালো লাগল না। চিন্তা-ভাবনায় ব্যাপক পরিবর্তন দেখা যাচ্ছে। প্রতিক্রিয়াশীল হয়ে গেছেন হয়তো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.