নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Peace comes from within. Do not seek it without.” ― Gautama Buddha

আলোর_পথিক

এখন সময় এসেছে না বলা কথা গুলো বলে বধীর মানুষের বধীরতা ঘোঁচানো, এখন সময় এসেছে আলোর বাঁধ ভাঙ্গার। যে আলোয় অন্ধকারগামী মানুষ চলতে শিখবে। আমি ভীতু, আমার গলার স্বরও নরম। আমি বলতে সাহস করবনা বললেও কেউ শুনতে পাবেনা। যাদের সাহস আছে, যাদের গলা উঁচু আছে তাদেরকে সমবেত স্বরে বলতে হবে। আলোর বাঁধ ভেঙ্গে দাও! অন্ধকারকে হটাও!

আলোর_পথিক › বিস্তারিত পোস্টঃ

বিশ্ব অ-স্বাস্থ্য সংস্থা

০২ রা জুন, ২০২০ বিকাল ৪:০১

আমি ব্যক্তিগত ভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপর সাংঘাতিক বিরক্ত। এটি একটি অস্বাস্থ্যকর প্রতিষ্ঠানে রুপান্তর হয়েছে। এখন সময় এসেছে বিশ্ব সংস্থার জিনোম সিকোয়েন্সিংক করার। কেন তারা এ্ররকম আচরণ করছে। বিশেষত করোনা নিয়ে অন্যরা যা বলবেন উনারা তার উল্টো বিবৃতি দেবেনই যদি না সেই ব্যক্তি অচেনা রূপের চীনা মানুষ হয়ে থাকেন। এখনও পর্যন্ত করোনা নিয়ে এই বিশ্ব অ-স্বাস্থ্য সংস্থা কিছু বিবৃতি দেওয়া ছাড়া আর কোন কাজ করেছে বলে আমার জানা নেই। মাদাগাস্কারের ভেষজ ঔষধ নিয়ে কোন পরীক্ষা নিরীক্ষায় ছাড়াই উনারা বাতিল ঘোষণা করলেন। এখানে উল্লেখ করা ভালো যে, মাদাগাস্কারে আজ (02-06-2020) পর্যন্ত করোনার কারনে মাত্র 6 জন মারা গেছে। বাংলাদেশে লেবু ও মসলা সহ গরম পানির লোকাল চিকিৎসার কথা আমরা জানি, দেশের স্বাস্থ্য সংস্থাও এটিকে সমর্থন দিচ্ছে এবং সাধারণ মানুষ বিশ্বাস করছে এতে কাজও হচ্ছে। আমার ধারনা বিশ্ব অ-স্বাস্থ্য সংস্থা এই ঘটনাটি জানেনা, জানলে আমাদের এই দেশীয় চিকিৎসার বিরুদ্ধেও উনারা একটি বিবৃতি দিয়ে বসতেন।

মানলাম উনারা যা বলছেন তা হয়তো বা সত্যিই কিন্তু সাথে এটাও বড় সত্যি যে, বিশ্বাস মানুষের রোগ সারাতে দারুন ভূমিকা রাখতে পারে। উদাহরণ হিসেবে বলা যেতে পারে ‘ইতালির এক চিকিৎসক সম্প্রতি দাবি করেন, করোনা আগের মতো আর শক্তিশালী নেই।’ এটি যদি কোন কোরনা রোগী বিশ্বাস করেন তাহলে তিনি করোনার বিরুদ্ধে যুদ্ধ করার প্রচুর সাহস পাবেন যা তার করোনা মুক্ত হতে অনেক সহযোগিতা করবে।

উনারা হয় নিরাপদ চিকিৎসা পদ্ধতি বের করবেন না হয় সাধারণ মানুষে সাধারণ চিকিৎসা পদ্ধতি যেটা ক্ষতি না করে উপকার করলেও করতে পারে এইরকম চিকিৎসা পদ্ধতির বিরুদ্ধে বিবৃতি দেওয়া বন্ধ করবেন। আর যদি সেটা না করেন তাহলে যারা তাদের অর্থায়ন করে থাকে তাদেরও উচিৎ হবে ডলার না দিয়ে ডলার দেওয়া হবে এই মর্মে বিবৃতি দেওয়া।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০২ রা জুন, ২০২০ বিকাল ৪:৪০

ইব্‌রাহীম আই কে বলেছেন: প্লাসিবো ইফেক্ট বলে একটা কনসেপ্ট আছে। করোনার এখন কার্যকরী একমাত্র ট্রিটমেন্ট হলো এই প্লাসিবো ইফেক্ট। এটার কার্যকারিতা পাওয়ার জন্য কেউ যদি বিশ্বাস করে যে আদা দিয়ে রং চা খেলে তার করোনা সেরে যাবে, কিংবা থানকুনি পাতার রসে সে উপকৃত হবে তাহলে সেটাতেই তাকে উৎসাহ দেওয়া উচিৎ।

অনেক দৃষ্টিকোণ বিবেচনার ফলাফল এটাই। :||

০২ রা জুন, ২০২০ সন্ধ্যা ৬:৪৪

আলোর_পথিক বলেছেন: আমিও সেইরকম কিছু বলতে চাইছি।

২| ০২ রা জুন, ২০২০ বিকাল ৫:২৯

রাজীব নুর বলেছেন: বিশ্ব স্বাস্থ সংস্থা সত্য বলে। সত্য মেনে নেওয়াই উত্তম।

০২ রা জুন, ২০২০ সন্ধ্যা ৬:৪৩

আলোর_পথিক বলেছেন: উনাদের সব সত্যও কিন্তু পরিক্ষিত নয়, তবে উনাদের শুধু মাত্র বিবৃতি থেকে বের হয়ে এসে ভালো কিছু করে দেখাতে হবে।

৩| ০২ রা জুন, ২০২০ রাত ৯:০৭

নেওয়াজ আলি বলেছেন: আজ সবচেয়ে বেশী মারা গিয়েছে ২৯ জন

৪| ২১ শে জুলাই, ২০২০ সকাল ১১:০৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভালো লিখেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সমালোচনা করে আমার একটা পোস্ট আছে এখানে দেখতে পারেন। view this link

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.