নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এই ব্লগারের সকল লেখাই সর্বস্বত্ব সংরক্ষিত।

ধ্রুবক আলো

লেখকরা মনে মনে যত লেখা লিখেন তার ক্ষুদ্র ভগ্নাংশ লিখেন কাগজে-কলমে। - হুমায়ুন আহমেদ

ধ্রুবক আলো › বিস্তারিত পোস্টঃ

ভালো মন্দ মিলিয়েই মানুষ; তবে মানুষ চেনা খুব কঠিন

১১ ই জুন, ২০১৬ রাত ৮:১১

মাঝে মাঝে খারাপ ঘটনার অভিজ্ঞতা নিতে হয়, নাহলে জীবনে যা ভালো কিছু ঘটে তা উপলদ্ধি করা যায় না।
অন্ধকারের ওপাশেই আলো একথা সবারই জানা আছে, অন্ধকার না থাকলে আলোর প্রয়োজনীয়তা বোঝা যেত না কখনোই। কোন মহান ব্যক্তি বলেছিলেন, অতীত হচ্ছে মানুষের সবচেয়ে বড় শিক্ষক। অতীতে ঘটা ঘটনা থেকেই আমাদের শিক্ষা নিয়ে ভবিষ্যত গড়া উচিত। পৃথিবীতে মানুষকে চেনা সবচাইতে কঠিন একটা বিষয়। নিত্য প্রতিদিন আমাদের অনেক মানুষের সাথে চলাফেরা, উঠা বসা, নানা রকমের কাজ কর্ম করতে হয়। এরই মাঝে বোঝা যায় কোন মানুষ টা কেমন। তবে এই সকল ক্ষেত্রে অনেক টা দেরী হয়ে যায়, যার দরুন অনেক টা ক্ষতি সাধন হয়ে যায়। আর মানুষের প্রতি একটা খারাপ ধারনার সৃষ্টি হয়। এইসকল মানুষ গুলোও খুব অদ্ভুত, মানুষকে ঠকিয়ে কি লাভ পায় তা আদৌ মাথায় কাজ করেনা। এই পৃথিবীর জীবন ক্ষনস্থায়ি, কেন আমরা আরেকজনকে কষ্ট দেব বা ঠকাবো। ওই মানুষ টা খারাপ এই কথা টা বলতেও মাঝেমাঝে খুব খারাপ লাগে। কারো শরীরে বা মুখে লেখা থাকেনা কে কেমন। মানুষের পরিচয় তার কর্মে আর ব্যবহারে। তবে কিছু মানুষ আছে যারা চাটুকারি স্বভাবের হয়, যাদের স্বভাব তোল মারা আর এই তেল মেরে আরেকজন কে অনেক বড় বাশ দিয়ে দেয়। এজন্য অনেক সময় আমরা ভালো মানুষ গুলোকেও খুব কাছে থেকেও মূল্যায়ন করতে পারি না। তাই আমাদের এই সকল বিষয় মাথায় রেখে সামনে এগুতে হয়। আর এরকম মানুষদের থেকে দুরে থাকাটাই খুব ভালো যদি ন্যাড়ার দ্বিতীয় তৃতীয়বার বেল তলায় যাওয়ার ইচ্ছা না থাকে। তারপরও আমাদের সকল মানুষদের সাথে বসবাস করতে হয়। এটাই হলো পৃথিবীর নিয়ম, কারন মানুষ সামাজিক প্রাণী একা বসবাস করতে পারেনা শুধু একটু সাবধানে চলতে হবে। আমার নিজের জীবনেও এরকম অনেক ঘটানাই ঘটেছে, যা মনে পরলেই খুব কষ্ট লাগে। তারপরও কোন কষ্ট রাখিনা মনে, শুধু সাবধানতা অবলম্বন করি। এই ক্ষনিকের জীবনে আর কতই সাবধানতা অবলম্বন করা যায়।
শুধু একটু চিন্তাধারা পরিবর্তন করলেই এই পৃথিবীটা অনেক সুন্দর করে সাজানো যেত। ভালো মন্দ মিলিয়েই মানুষ তবে বেশি মন্দ কখনোই গ্রহনযোগ্য নয়।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৫৩

ভ্রমরের ডানা বলেছেন:

মাঝে মাঝে খারাপ ঘটনার অভিজ্ঞতা নিতে হয়, নাহলে জীবনে যা ভালো কিছু ঘটে তা উপলদ্ধি করা যায় না।



মাঝে মাঝে খারাপ ঘটনার অভিজ্ঞতা নিতে হয়, নাহলে জীবনে যা ভালো কিছু ঘটে তা উপলদ্ধি করা যায় না।


আসলেই তাই! খুব ভাল লিখেছেন!

১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৫৫

ধ্রুবক আলো বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ

২| ২০ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:১৯

খায়রুল আহসান বলেছেন: শুধু একটু চিন্তাধারা পরিবর্তন করলেই এই পৃথিবীটা অনেক সুন্দর করে সাজানো যেত। ভালো মন্দ মিলিয়েই মানুষ তবে বেশি মন্দ কখনোই গ্রহনযোগ্য নয়। - ভাল বলেছেন।

২০ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:০০

ধ্রুবক আলো বলেছেন: আপনাকে অসংখ্য ধন্যবাদ,
শুভ কামনা রইলো ভালো থাকবেন....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.