নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এই ব্লগারের সকল লেখাই সর্বস্বত্ব সংরক্ষিত।

ধ্রুবক আলো

লেখকরা মনে মনে যত লেখা লিখেন তার ক্ষুদ্র ভগ্নাংশ লিখেন কাগজে-কলমে। - হুমায়ুন আহমেদ

ধ্রুবক আলো › বিস্তারিত পোস্টঃ

বাবা\'ই আসল সুপার হিরো

১৭ ই জুন, ২০১৬ রাত ১২:০১

বাবা এই নাম টা শুনলে বা মনে করলে মাথায় শাসনের কথা মনে পরে কিংবা এমন মনে যেন কেউ একজন লাঠি নিয়ে দুর হতে আসছে মানে আজকে আর রক্ষা নেই। এইটা বেশির ভাগ ক্ষেত্রে ছেলেদের জন্য প্রযোজ্য। আসলে বাবারা ছেলেদের কেই শাসনের মধ্যে রাখে। এর কারন হলো ছেলেরা একটু বেশি দুষ্টু প্রকৃতির হয়ে থাকে। হ্যা এটাও ঠিক যে বাবারা মেয়েদের কে অনেক বেশি আদর করে, এটা আসলে বড় কোন বিষয় নয়। বাবার কাছে সকল সন্তান সমান শুধু ভালবাসা বহিঃপ্রকাশের ধরন টা একটু অন্যরকম হয়। তো সে যাই হোক বাবা এমন একজন মানুষ যিনি শত অভাব, অনটন বা কষ্টের মধ্যে থাকলেও কখনো সন্তানদের কষ্ট বুঝতে দেয়না। মাথার উপর ছাদের মত অবস্থান করেন। খুব আগলে রাখেন, বাবার শাসনের মধ্যে লুকিয়ে থাকে অসীম স্নেহ, ভালোবাসা। বাবা সকল সন্তানের কাছে রিয়েল একজন সুপার হিরো, আদর্শ। বাবাকে দেখেই সন্তান চলাফেরা, আচার-ব্যবহার, কথাবার্তা ইত্যাদি প্রায়ই সবকিছুই শিখে। বাবা শত ব্যস্ততার মাঝেও সব সময় সন্তানদের খোজ খবর রাখেন। এমনও হয়, নিজে না খেয়ে সন্তানকে খাওয়ায়। সন্তানের ভবিষ্যতের কথা মাথায় রেখে অর্থ সঞ্চয় করে। ভালো স্কুল কলেজে পড়ানোর জন্য অসমান্য চেষ্টা করেন। বাবাও একজন রক্ত মাংসে গড়া প্রকৃত একজন মানুষ। হয়তো বাবার শাসনের কথা টা মনে পরে বেশি, তবুও একটু ভাবা উচিত বাবার আড়াল করে রাখা ভালোবাসা যা একদম শাশ্বত।
অনেক দিন আগের কথা, একদিন বাসে চরে যাচ্ছিলাম। একটা লোক লুঙ্গি পড়া কোলে তার ছোট ছেলেটা। খুব ভীরের মধ্যে দাড়িয়ে থেকেও তার ছেলেকে কোলে ধরে আছে দীর্ঘসময় খুব গরমের মধ্যেও। আমি বিষয় লক্ষ্য করলাম, কিন্তু কি করার আমিও দাড়িয়ে ছিলাম। হঠাত যখন একটা ছিট ফাকা হলো আমি ডেকে লোকটা কে বসালাম। খুব একটা স্বস্তির দীর্ঘ নিঃশ্বাস ফেলল, তখনও তার কোলে থাকা ছেলেটাকে জড়িয়ে ধরেই রাখল, কিছু একটা দিয়ে ছেলেটাকে বাতাস করার চেষ্টা করল। আমি অনেক্ষন দৃশ্য গুলোর সাক্ষী হলাম। তখন একটা বিষয় খুব অনুধাবন করলাম ।
এই হলো বাবা, যার ভালোবাসা, আদর, স্নেহ চিরন্তন। হয়তো আমরা কখনো এই বিষয়টা কখনো চিন্তা করিনা।
আসলেই মাঝে মাঝে খুব বলতে ইচ্ছে করে "বাবা তোমাকে খুব খুউব ভালোবাসি"। হ্যা ভয়ও পাই তবে এই ভয় পাওয়া টাও ভালোবাসার অন্যরকম একটা বহিঃপ্রকাশ।।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুন, ২০১৬ রাত ৯:৫৮

সৈয়দ আবুল ফারাহ্‌ বলেছেন: বাবা মানে পথ প্রদর্শক। ঘরের বাইরের দুনিয়া বাবা-ই দেখিয়ে দেয়। বাবা - মা দু'জনই সাহস যোগায় এগিয়ে চলার - জয়ের পথের।

১৮ ই জুন, ২০১৬ রাত ৯:৫৫

ধ্রুবক আলো বলেছেন: বাবা মানেই পথ প্রদর্শক,

২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:১৮

খায়রুল আহসান বলেছেন: সব সময় মাকে নিয়ে লেখাই বেশী পড়ি। মা-ই অগ্রগণ্য, সেটা স্বীকারও করি। তবুও, বাবাকে নিয়ে কেউ লিখেছে দেখলে ভাল লাগে। সবাই শুধু কঠোর বাবার খোলসটা মাত্রই দেখে থাকে। কঠোরতা আবৃত ভেতরের কোমল হৃদয়টাকে খুব কম লোকই দেখতে পায়।
পোস্টে প্লাস + +

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:২৭

ধ্রুবক আলো বলেছেন: বাবা হলো সন্তানের মাথার উপর ছাদের মতন।
কঠোরতা আবৃত ভেতরের কোমল হৃদয়টাকে খুব লোকই দেখতে, কথা খুব সুন্দর বলেছেন, পাঠ ও মন্তব্যে অনুপ্রানিত হলাম এবং প্লাসে খুব প্রীত হলাম...!
মুল্যবান সময় থেকে সময় বের করে আমার এই পোষ্ট পাঠদানে কৃতজ্ঞ রইলাম।
অশেষ ধন্যবাদ ভালো থাকবেন...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.