নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এই ব্লগারের সকল লেখাই সর্বস্বত্ব সংরক্ষিত।

ধ্রুবক আলো

লেখকরা মনে মনে যত লেখা লিখেন তার ক্ষুদ্র ভগ্নাংশ লিখেন কাগজে-কলমে। - হুমায়ুন আহমেদ

ধ্রুবক আলো › বিস্তারিত পোস্টঃ

প্রয়োজন সুন্দর দৃষ্টিকোন আর মুল্যবোধের

২১ শে জুন, ২০১৬ রাত ১১:৪৮

আমাদের চোখে মানুষের খারাপ বিষয় গুলো খুব সহজেই পরিলক্ষিত হয়। কিন্তু মানুষের ভালো গুণাবলি দৃষ্টির আড়ালেই থেকে যায়। বলতে গেলে যা হবার না তাই ই বেশি ঘটে। কিন্তু এটা ঠিক নয়, আমাদের উচিত যার যেটা ভালো সেটা মনে রাখা, সেই সকল ভালো বিষয় গুলো কে তুলে ধরা। মানুষ কে বা তার গুণাবলি কখনোই তার জাত বা ধর্ম দিয়ে বিচার উচিত নয়। সব জাতি বা ধর্মেই ভালো এবং খারাপ মানুষ আছে, থাকতেই পারে এটাই সাভাবিক। হাতে গোনা কিছু খারাপ মানুষের জন্য সবাইকে একই কোটায় বিচার করা ঠিক নয়। আমার নিজেরই অনেক বন্ধু আছে যারা ইসলাম ধর্মের ছাড়াও ভিন্ন কোন এক ধর্মাবলম্বি। কেউ হিন্দু, খ্রিষ্টান বা বৌদ্ধ ধর্মের লোক। আমরা এক সাথে লেখা পড়া, খেলাধুলা, উঠাবসা, আড্ডা দিতাম, এখনও তাই করি কোন বৈষম্য বা বিরোধ নেই। আসলে আমাদের মাঝে একটা ভালোবাসা আর পরস্পরের জন্য একটা সম্মান তৈরি হয়ে গেছে। আসলেই কথাটা সত্য সম্মান দিলে সম্মান পাওয়া যায়।
কিছু দিন আগের একটা ঘটনা শেয়ার করছি, এখন রমজান মাস চলছে। মুসলিমদের জন্য খুবই মহিমান্বিত মাস। এই এক মাস আমরা মুসলিমরা আল্লাহর সন্তুষ্টির জন্য সিয়াম সাধনা করি। ফযরের আযান থেকে মাগরিবের আযানের সময় পর্যন্ত পান আহার থেকে বিরত থাকি। কেউ যদি অসুস্থতার কারনে রোযা না রাখে তবুও সে লুকিয়ে খাওয়া দাওয়া করে, রোযাদারদের সামনে খাওয়া দাওয়া করে না। আমি আইসিএমএবি (ICMAB) এর একজন ছাত্র। এখানেও অনেক ধর্মের মানুষ পড়াশোনা করতে আসে। তো ১২ রোযার দিন মানে ১৮ই জুন আমি লাইব্রেরিতে অধ্যয়ন করছিলাম। কোন এক কাজের জন্য লাইব্রেরির বাইরে গিয়েছিলাম, যখন ফিরছিলাম তখন লাইব্রেরির দরজা থেকে একটু দুরে এক সিনিয়র আপু তিনি হিন্দু ধর্মাবলম্বি একটা পানির বোতল হাতে লুকিয়ে পানি পান করতে যাবে ঠিক ওই সময় আমি আর এক বন্ধু সাথে ওপাশ দিয়েই যাচ্ছিলাম। উনি আমাদের কে দেখে খুব দ্রুত পানি পান না করে বোতল আড়াল করে ফেলছিল। এটা তিনি আমাদের ধর্মের প্রতি সম্মান দেখিয়োছেন যা আমি অনেক মুগ্ধ আর বিস্মিত হয়েছি। আমি তাকে খুব বিনয়ের সাথেই বললাম আপু কোন সমস্যা নেই আপনি পানি পান করতে পারেন এই বলে আমি ভেতরে চলে যাই। তারপর এই বিষয়টা আমি আমার বন্ধুদের সাথে আলাপ করি। সত্যি উনার মতো এরকম চিন্তাশীল মানুষ খুব কমই মেলে। ভালো মানুষ কোন নির্দিষ্ট কোন গোত্র বা জাতি থেকে আসে না। ভালো মানুষ সবসময়ই ভালো, তার চিন্তা ধারা কাজ কর্ম সবই ভালো। সে ভালো মানুষ এটা কারও শরীরে লেখা থাকে না। তার কাজ এর মধ্যেই নিহিত থাকে। একটু সুন্দর চিন্তা করলেই আমরা পৃথিবী টা বাধা বৈষম্য হীন করে সাজাতে পারি।।
আমার এই লেখা কাউকে কষ্ট বা খোচা দেওয়ার জন্য লেখা হয়নি। যদি কেউ কষ্ট পেয়ে থাকেন তার জন্য আমি দুঃখিত। বিনিত অনুরোধ লেখার বিষয় বস্তুটা অন্য ভাবে গ্রহন করবেন না, খুব বিনিত অনুরোধ।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২২ শে জুন, ২০১৬ রাত ১২:১১

বিবেক ও সত্য বলেছেন: আমি পৃথিবীর শ্রেষ্ঠতম মুল্যবোধ,কৃষ্টি-কালচারের অধিকারী। আপনিও কি?

২২ শে জুন, ২০১৬ ভোর ৪:২১

ধ্রুবক আলো বলেছেন: ভাইজান সবাই পৃথিবী শ্রেষ্টতম মুল্যবোধ, কৃষ্টি কালচারের অধিকারী তবে দেখার বিষয় হলো কে কিভাবে চলাফেরা করে। কেউ টাকা দিয়ে দুধ খায় কেউ মদ খায়, এখানে টাকার দোষ না ব্যবহাররকারির ওপর নির্ভর করে সব।

২| ২২ শে জুন, ২০১৬ রাত ১২:১৬

শিশিরসিক্ত বলেছেন: ভালো লাগলো। হিন্দু বোনটি অন্যধর্মের প্রতি শ্রদ্ধাবশত সেই আচরনটি করেছেন।সে চিন্তা করেছে এটা রমজান মাস।যারা সিয়াম পালন করছেন তাদের সামনে পানি পান করাটা ঠিক হবেনা ভেবেই বোতল লুকাবার চেষ্টা করছিল।

২২ শে জুন, ২০১৬ ভোর ৪:২৪

ধ্রুবক আলো বলেছেন: ধন্যবাদ, আসলে সম্মানিত মানুষেরাই সম্মান দিতে পারে।

৩| ২২ শে জুন, ২০১৬ রাত ২:২১

বিবেক ও সত্য বলেছেন: যারা ভাল ও কল্যাণমুলক চিন্তা করে তাদের সরব হওয়া উচিত

০৫ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৪৩

ধ্রুবক আলো বলেছেন: একদম ঠিক কথা বলেছেন ভাই, তাদের অবশ্যই সরব হওয়া উচিত ।
মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ। ভালো থাকবেন।

৪| ০৫ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:২৯

খায়রুল আহসান বলেছেন: ভালো মানুষ সবসময়ই ভালো, তার চিন্তা ধারা কাজ কর্ম সবই ভালো -- খুব সহজ সরল একটা কথা, কিন্তু খুবই সত্য কথা।
সুন্দর ভাবনা। ভাল লেগেছে।

০৫ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৪৭

ধ্রুবক আলো বলেছেন: ভালো লেগেছে জেনে খুব প্রীত হলাম, মন্তব্য ও প্লাসে খুব অনুপ্রানিত হলাম ভাই।
অসংখ্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.