নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এই ব্লগারের সকল লেখাই সর্বস্বত্ব সংরক্ষিত।

ধ্রুবক আলো

লেখকরা মনে মনে যত লেখা লিখেন তার ক্ষুদ্র ভগ্নাংশ লিখেন কাগজে-কলমে। - হুমায়ুন আহমেদ

ধ্রুবক আলো › বিস্তারিত পোস্টঃ

বন্ধু, শত দিনের একটাই পরিচয়...

০৭ ই আগস্ট, ২০১৬ রাত ৯:৫৬

জীবন মানুষকে অনেক কিছুই শেখায়। কখনো জয়ের উল্লাস, কখনো হেরে যাওয়া, আবার উঠে দাড়ানো। জীবন যেখানে যেমন, কখনো থমকে দাড়ায় না, পিছু ফিরে তাকায় না। কোথাও না কোথাও বেচে থাকে খুব। জীবনের সময় টা খুব স্বল্প, এই খনিক সময়ে আমরা মানুষ নীড় গড়ি, সম্পর্ক করি,বেচে থাকি। কখনো লড়াই করি বেচে প্রত্যয়ে , কখনো উল্লাস করি আনন্দের মুহুর্তে। শত সম্পর্কের পরিচয়ের ভিড়ে একটা নাম খুব রঙিন থাকে, আর সেটা হলো 'বন্ধুত্ব'।
বন্ধুত্ব যেন শত দিনের একটাই পরিচয়। বন্ধু নামটা অনেক আত্নিক, যেন প্রবল রোদের মাঝে এক টুকরো ছায়া। বন্ধুত্ব কখন, কার সাথে, কিভাবে সৃষ্টি হয় তা বোঝা অনেক কঠিন। আমাদের জীবন টা খুব বিচিত্র। হঠাৎ কখন, কিভাবে, কোথায় নতুন করে বেচে থাকার প্রত্যয় করে তা বোঝা অনেক কঠিন।
প্রতিনিয়ত আমরা হাজারো মানুষের সাথে মিলিত হই, পরিচিত হই। এরই মাঝে নির্দিষ্ট কিছু মানুষের সাথে খুব অল্প সময়ের ব্যবধানে গভীর একটা সম্পর্ক সৃষ্টি হয়, খুব ঘনিষ্ট একটা সম্পর্ক। এই, অল্প সময়ের ঘনিষ্ট সম্পর্কও একটা দীর্ঘতম মায়ার সৃষ্টি করে। এটাই হচ্ছে জীবনের আশ্চর্য জাদুকরী মুহুর্ত।
থ্রি ইডিয়টস্ মুভির একটা দৃশ্যে এভাবে একটা ডায়ালগ বল হয়- আমি তো কারও খোজ খবর রাখবো না, কিন্তু একদিন দুই ইডিয়টস্ আসবে আমার খোজ করতে, তখন। এরকম হয়তো কিছু ইডিয়টস্ আমাদের জীবনে থাকে যাদের আমরা বন্ধু বলে ডাকি। এমন কিছু বন্ধু, যারা অনেক দুরে বা ব্যস্ত থাকা সত্বেও কখনোও ভুলে যায় না, মনে করে, মিস ফিল করে, ম্যাসেজ দেয়- কিরে কি খবর তোর, নয়তো ফোন কল করে- হ্যালো কোথায় তুই কি করিস?
এটাই হচ্ছে শাশ্বত বন্ধুত্ব একটা ভালোবাসার বহিঃপ্রকাশ।।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৪৬

খায়রুল আহসান বলেছেন: বন্ধুত্ব নিয়ে খুবই চমৎকার একটা পোস্ট লিখেছিলেন প্রায় দেড় বছর আগে। কিন্তু হায়! পাঠকের মন্তব্য কই? ৮০ জনের মধ্যে কি একজনেরও বলার কিছু ছিল না?
একজন ভাল বন্ধু মানুষের জীবনে আল্লাহ'র নেয়ামত হিসেবে আসে। আমাদের ধর্মে তাগিদ আছে, কোন মৃত ব্যক্তির সন্তানগণ যেন তাদের পিতার বন্ধুদের সাথে যোগাযোগ রাখে, এবং মরহুম পিতার একজন বন্ধু ও শুভাকাঙ্খী হিসেবে তার এবং তার পরিবারের সদস্যদের সাথে সুআচরণ করে।
সহজ সরল ভাষায় আপনার কিছু সুন্দর ভাবনার কথা ব্যক্ত করেছেন। পোস্টে ভাল লাগা + +

০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪৬

ধ্রুবক আলো বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাই, এতো এ পুরোনো একটা পোষ্টে পাঠদান ও মন্তব্য রেখেছেন খুবই অনুপ্রানিত ও প্রীত হলাম।
একজন ভাল বন্ধু মানুষের জীবনে আল্লাহ'র নেয়ামত হিসেবে আসে। আমাদের ধর্মে তাগিদ আছে, কোন মৃত ব্যক্তির সন্তানগণ যেন তাদের পিতার বন্ধুদের সাথে যোগাযোগ রাখে, এবং মরহুম পিতার একজন বন্ধু ও শুভাকাঙ্খী হিসেবে তার এবং তার পরিবারের সদস্যদের সাথে সুআচরণ করে।
খুব সুন্দর কথা বলেছেন ভাই, খুবই মূল্যবান। এপিজে আব্দুল কালাম বলেছিলেন, একজন ভালো বন্ধু একটি লাইব্রেরীর সমান।

ভালো লাগা রেখে গেছেন ভাই কৃতজ্ঞ র'লাম। অনেক শুভ কামনা রইলো, ভালো থাকুন সদা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.