নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এই ব্লগারের সকল লেখাই সর্বস্বত্ব সংরক্ষিত।

ধ্রুবক আলো

লেখকরা মনে মনে যত লেখা লিখেন তার ক্ষুদ্র ভগ্নাংশ লিখেন কাগজে-কলমে। - হুমায়ুন আহমেদ

ধ্রুবক আলো › বিস্তারিত পোস্টঃ

আমার হাস্যকর ভুল কিংবা ত্রুটি - পর্ব ৩

১৭ ই আগস্ট, ২০১৬ রাত ১২:১৮

অনেকদিন বাদে আবারও লিখতেছি আমার সেই অতীব দুঃখ মনে করিয়ে দেয়া হাস্যকর ভুল নাহয় ত্রুটি নিয়ে। ইদানিং আমি আগের থেকে অনেক বেশি অলস হয়ে গেছি, সারাদিন শুধুই ফেসবুকিং। আর আজকাল ইন্সটাগ্রাম (instagram) এর প্রচলন খুবই মাত্রায় বেড়ে গেছে, আমিও অল্প কয়েকদিন হয়েছে যোগ দিছি ভালোই জিনিসটা । সে প্রসঙ্গ থাক।
ফেসবুক আজকাল খুব জনপ্রিয় হয়ে গেছে লেখালেখি করার জন্য। কেউ কবিতা লেখে, কেউ গল্প লেখে, কেউকেউ তার প্রেমিকা বা বালিকা কে নিয়ে লেখে, কেউ ছোট ছোট লেখা পোষ্ট করে, আবার ফেসবুকে প্রতিবাদের ঝড়ও ওঠে। আমিও সাভাবিক ভাবেই লিখি যা ভালো লাগে তাই লিখি। আর এখনতো সেলফির যুগ নানান মানুষ নানান রকমের সেলফি যাকগে এই সেলফি বিষয় নিয়ে অন্য একদিন লিখবো।

যেই প্রসঙ্গ টা লিখতে যাচ্ছি সেটা হচ্ছে ফেসবুকের অনন্য সংযোজন ফিলিংস্ (feelings)। ধরেন আপনার শরীর খারাপ তাহলে একটা স্ট্যাটাস দেয়া যায় "feeling sick" বা খুশিতে আত্নহারা তাহলে "feeling খুশিতে আত্নহারা" এমন টাইপ কিছু স্ট্যাটাস পোষ্ট করা। এরকম প্রতিনিয়তই চলছে। কেউ নামকরা রেষ্টুরেন্টে খাচ্ছে তাও পোষ্ট করা হয় "eating অমুক"। ব্যাপার টা কার কাছে কেমন লাগে তা জানি না তবে আমার কাছে ব্যাপার টা ফানি এবং নেকামো টাইপ লাগে।

আমি এই feelings টা কিভাবে পোষ্ট করতে হয় তা জানতাম না, বেশ কিছু দিন আগে শিখছি। কারন, একটা সমস্যা হইলো যে আমি লুমিয়া ৫৩৫ ফোন ব্যবহার করি যার অপারেটিং সিস্টেম হলো "উইন্ডোজ"। যা কিছু টা হলেও জটিল ফাংশন। তো আমি এই ফোন দিয়ে সব কিছু করতে পারি না একচুয়্যালি করা যায় না। ফেসবুক এ্যপস্ টায় এই feelings share বিষয় টা নাই।

তো একদিন বন্ধুরা সবাই চায়ের দোকানে বসে আড্ডা দিচ্ছি, ফেসবুকিং করতে করতে চোখ পরে ওই feelings এ। তারপর জিজ্ঞাসা করলাম এটা কিভাবে পোষ্ট করে। সবাই বড় বড় চোখ করে তাকালো আর বলতে লাগলো, তুই এতো কিছু জানিস এই সামান্য জিনিস টা জানিস না। একটু হাসাহাসি করলো আর ইংলিশ পচানি দিলো। আমি দুঃখের সাথে বললাম ভাইরে উইন্ডোজ সেট চালাই কঠিন ফাংশন, সবকিছু করা যায় না। যাক তারপর হাসাহাসি থামলো। যাই হোক এটাই হলো আমার হাস্যকর ভুল কিংবা ত্রুটি, যা মনে করলে আমি আবেগে আপ্লুত হয়ে যাই, কিঞ্চিত হাসিও পায় যা খুব কষ্ট করে চেপে রাখতে হয়। মাঝে মাঝে মনে পরলে হাসি পায় আর ভাবি এভাবে না জিজ্ঞাসা করলেও পারতাম।
এরপর অনেক বন্ধুই আমাকে বলছে কেন তুই এই সেট চালাস। কি বলবো ওদের অনেক সময় ধরে ব্যবহার করতে করতে একটা মায়া জন্মে গেছে। সবচেয়ে বড় কথা ফোন টা আমার বাবা খুব শখ করে কিনে দিয়েছিলো তাই বেশি মায়া জন্মে গেছে ফোনটার প্রতি। পরে স্টোর থেকে ইউসি ব্রাউজার টা ডাউনলোড করে নিছি এইটা দিয়ে feelingsশেয়ার পোষ্ট করা যায়, তবে আমি আমার ফিলিংস্ ফেসবুকে শেয়ার করি না, দরকার এখনো পরেনি।
.
.
.

একটা সত্যি কথা হলো যে আমি ব্লগিং এর অনেক কিছুই বুঝিনা তাই প্রথম থেকে আমার হাস্যকর ভুল ত্রুটি লেখাটা চেইন আকারে পোষ্ট করতে পারি নাই বলে মনে একটা সত্যিকারের দুঃখ রয়ে গেলো।।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই আগস্ট, ২০১৬ রাত ১২:২৮

মোটা ফ্রেমের চশমা বলেছেন: ভালোই হয়েছে। লেখা চালিয়ে যান।

১৭ ই আগস্ট, ২০১৬ রাত ১২:৫৯

ধ্রুবক আলো বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে

২| ০৯ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:০৪

খায়রুল আহসান বলেছেন: জিজ্ঞাসা করাটা দোষের বা অপমানের কিছু নয়। যত জিজ্ঞাসা করবেন, ততই জানতে পারবেন।
ভুলও হয়নি, হাস্যকরও হয়নি। ভাল হয়েছে।

১০ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:০৫

ধ্রুবক আলো বলেছেন: অনেক ধন্যবাদ ভাই, মন্তব্যে খুব অনুপ্রানিত হলাম। ভালো হয়েছে জেনে খুব ভালো লাগলো।

অনেক পুরোনো একটা লেখা পড়ে মন্তব্য রাখলেন, কৃতজ্ঞতা জানবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.