নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এই ব্লগারের সকল লেখাই সর্বস্বত্ব সংরক্ষিত।

ধ্রুবক আলো

লেখকরা মনে মনে যত লেখা লিখেন তার ক্ষুদ্র ভগ্নাংশ লিখেন কাগজে-কলমে। - হুমায়ুন আহমেদ

ধ্রুবক আলো › বিস্তারিত পোস্টঃ

বেকার মাইনষের জীবন (একটি দুঃখখচিত রম্য পোষ্ট )

১১ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:৪২

বেকার জীবনের কিছু বৃত্তান্ত ও প্রয়োজনীয় দুঃখের সমাবলি-

বেকার মানুষের জীবন মাঝেমইধ্যে ইমার্জেন্সি ব্যালেন্স দিয়া চলতে হয়। বাবার দেয়া হাত খরচের টাকা দিয়া আর কত দিন চলা যায়!! যাই হোক, ইমার্জেন্সি ব্যালেন্স এর ক্ষেত্রে গ্রামীনফোন খুব একটা উদার না, শুধু পাশেই থাকে।
আর দামি স্মার্টফোন ব্যবহার করাটাও প্যারা!! বন্ধু সহ অনেকের প্রশ্ন- এই তোর কাছে এতো টাকা আসে কোত্থেকেরে। যদি বলা যায় বাবা কিনে দিছে তাহলে তো সুপার সুখের ম্যান বানায়া ফেলবে!! উপায়হীন বিপদে পরা আরকি..!




শুক্রুবার ছুটির দিন আমার মত বেকার+অবিবাহিত মাইনষের জন্য খুবই হতাশা এবং কষ্টের একটা দিন। এই দিনে মানুষ গার্লফ্রেন্ড বা ওয়াইফ কে নিয়া ঘুরতে যায়, শপিং করে আর আমি ঘরে বইসা একলা একলা ফেসবুকিং করি, ব্লগিং করি আর না হইলে ক্যান্ডি ক্রাশ খেলি। পুরাই হতাশা;;;

বেকার ও অবিবাহিত মানুষদের জীবনে সবচেয়ে কষ্টের দৃশ্য হচ্ছে নিজের বন্ধু বা বান্ধবীর কোলে বাচ্চা নিয়া আইসা সামনে দাড়ানো। এরপর আবার বলে বসা কিরে কবে বিয়ে করবি বয়স তো আর কম হলো না। তখন উত্তর টা হয় এরকম; আমার মত এরকম বেকার অকাল কুষ্মান্ড মার্কা ছেলের কাছে কোন্ চৌধুরী সাহেব বাবা তার আদরের মেয়েকে বিয়ে দেবে। একদম সেন্টিমেন্টাল টাইপ।।

তবে বেকার মাইনষের জীবনের একটা সুবিধা মানে বিশেষ সুবিধা হইল কোন নির্দিষ্ট টাইম টেবল নাই, তাই জ্যামে পরলে কোনও সমস্যা নাই। কারন অফিস নাই তো দেরি করার কৈফিয়তও নাই বসের উচ্চ গলার আওয়াজও শুনতে হয় না। বিশেষ পুরষ্কার পাওয়া টাইপ একটা ফিলিংস্..
বেকার মানুষের জীবনে অনেক ব্যস্ততা ইজি কাজে বিজি (আন্তাজেই) এই জন্য রাতে দেরী করে ঘুমাতে যাওয়া হয়। এই কারনে সকালে ঘুম থেকেও উঠতে সাভাবিক ভাবে একটু দেরী তো হবেই! উঠার পর সকাল সকাল "মা" না হয় "বাবার" স্পেশাল বকুনি 'এহ জমিদার ডায় উঠছে' কে কে এরকম শুনেন নাই একটু আওয়াজ দিবেন।
বেকার মানুষদের কাম কাজ নাই কোন, সাভাবিক সারাদিন তো ঘুমাইবোই।

বেকার+অবিবাহিত দুইটা শব্দের কম্বিনেশন টা সেইরকম, বাস্তবিক জীবনেও। আসলে বিষয়টা হলো এমন, যদি বেকার থাকেন তাহলে অবিবাহিত থাকাটাই সাভাবিক আর যদি বিয়ে করে বেকার থাকার চিন্তা ভাবনা করেন কেউ তাহলে বউ কিন্তু হয় বাপের বাড়ি চলে যাবে আর না হলে আরেক জনের হাত ধরবে (একটু ১৮+ কথা)।

ধরেন, বিশেষ কিছু ছুটির দিন গুলো যেমন ইদের লম্বা ছুটি তে বেকার মাইনসের ফিলিংস্ এমন হতে পারে, সারাদিন তো ছুটিই কাটাই এই ছুটিতে কি করুম?! মনে অনেক প্রশ্ন জেগে উঠবে, তখন মনে মনে প্ল্যান করে যে ঢাকা তো ফাকাই থাকে ছুটিতে পুরা ঢাকা ঘুইরা দেখুম! আহ্ সপ্ন পকেটে টাকা থাকতে হবে তো!!তখন মোটিভেশনের জন্য নিজে নিজেই, এহহ্ ভেকেশন!!! (সেন্টিমেন্টাল টাইপ) ভাল্লাগেনাহ্;;;;;

বেকার+অবিবাহিত মাইনষের জীবনে সবচেয়ে বিড়ম্বনার আরেকটা বিষয় হলো, কারো বিয়ের দাওয়াতে উপস্থিত হওয়া! এমত সময় পরিচিত তো থাকবেই। যদি দেখা হয় তাহলে কমন একটা প্রশ্ন ছাড়বেই, কতকাল আর বেকার থাকবি চাকরি নেও, রোজগার করো একটা সুন্দর মেয়ে দেখে বিয়ে করো ইত্যাদি! আর বড় ভাই বিশেষ ভাবে বাবা এরকম একটা ডায়ালগ তো ছাড়বেই, হারা জীবন অন্য মাইনষের বিয়া খাইয়া যাইতে হইবো নিজে কিছুই করতে পারবানা!! আহারে জীবন.....

তবে বেকার জীবনে একটা অভিজ্ঞতা সারা জীবন কাজে দেয় সেটা হচ্ছে কাজ আর হাতে টাকা না থাকার কি কষ্ট। সবচেয়ে পেইনের বিষয় টা হলো ঘনিষ্ট কোন বন্ধু যখন ভালো চাকরি করে , টাকা ইনকাম করে, বউ নিয়া শপিংএ যায় এটা চোখের সামনে দেখা টা খুবই কষ্টের, বুক ফাটা যন্ত্রনা। আবার ওই বন্ধুকেই যদি বলা যায়, দোস্ত খুব বিপদে আছি, বেকার, টাকা পয়সা নাই, একটা চাকরি দেছ না; তখন তাহার উত্তর- কি করবি চাকরি কইরা বেকার আছোত ভালাই আছোত! বিবাহিত ও অবিবাহিত যেকোন বন্ধু বা ভাই ব্রাদার হোক, চাকরির কথা বললে ঠিক একই রকম উত্তর দেয়- কি করবা চাকরি করে............! শরীর টা জ্বলে মনে চায় ওগরে তখন ধইরা মাথার চুল টাইনা ছিরা ফালাই।



বেকার মানুষের কাছে যখন তার এক বন্ধু একটা আবদার করে, দোস্ত একটা সিগারেট খাওয়া! এর চাইতে কষ্টের আর দুঃখের আবদার পৃথিবীতে হতেই পারে না। মনে হয় কাটা ঘায়ে লবনের ছিটা দিলো। চাইরানা রোজগার নাই তার উপর ১২ টাকা দিয়ে একটা সিগারেট খাওয়ানো, ব্যাপার টা কি দাড়াইতে পারে!! ফাইজলামির ভাবসম্প্রসারন হইতেছে....
এ...
যাই হোক বেকার মাইনষের জীবন ব্যাতিক্রম সব অভিজ্ঞতা দিয়ে পূর্ণ!!!
কারোও জীবনের সাথে মিলে গেলে বা যদি কষ্ট পেয়ে থাকেন তাহলে দায়ভার বর্তাবেন না আমার উপর প্লিজ। কথা গুলো সম্পুর্ন নিজের জীবনের অভিজ্ঞতা থেকেই লিখলাম!!

মন্তব্য ১৯ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ১১ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:৫১

মোটা ফ্রেমের চশমা বলেছেন: শুক্রুবার ছুটির দিন আমার মত বেকার+অবিবাহিত মাইনষের জন্য খুবই হতাশা এবং কষ্টের একটা দিন। এই দিনে মানুষ গার্লফ্রেন্ড বা ওয়াইফ কে নিয়া ঘুরতে যায়, শপিং করে আর আমি ঘরে বইসা একলা একলা ফেসবুকিং করি, ব্লগিং করি আর না হইলে ক্যান্ডি ক্রাশ খেলি। পুরাই হতাশা

ঘটনা সত্য রে ভাই! :(

১১ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:০০

ধ্রুবক আলো বলেছেন: হরে ভাই ঘটনা সত্যই

কি যে হতাশা.....!

২| ১১ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:০৩

গেম চেঞ্জার বলেছেন: হায়ঃ হায়ঃ এ তো কষ্টের কথা হইয়া গেল। আমারে অনেক বন্ধুই তো বলে চাকরির কথা!! আপনার পোস্টে উল্লিখিত উত্তরই দেই আমি!! :| :|

দুঃখজনক লাগলো।

১১ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:৩৭

ধ্রুবক আলো বলেছেন: এ.., কি বলেন ভাই আপনেও এরকম উত্তর দেন
ভাই এইটা কিন্তু ঠিক না একটা চাকরিই তো চায় বন্ধুরা, এ কিভাবে হয়!!!

৩| ১১ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:৫৫

জনৈক অচম ভুত বলেছেন: মর্মান্তিক। :|

১১ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৫:১৮

ধ্রুবক আলো বলেছেন: হো ভাই খুব মর্মান্তিক

৪| ১১ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০৫

রক্তিম দিগন্ত বলেছেন: খুবই মর্মান্তিক ব্যাপার।


আসলেই ভ্যাকেশন ভাল্লাগে না।

১১ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৪৪

ধ্রুবক আলো বলেছেন: মর্মান্তিক ভাইরে!!!!!

বেকার জীবনডাই তো ভেকেশনে ভরা, এত ভেকেশন কেমনে সহা যায়

৫| ১১ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৪৬

প্রামানিক বলেছেন: এক কালে আমিও বেকার আছিলাম। আমার কষ্টের সাথে মিল আছে। ধন্যবাদ

১১ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৩৪

ধ্রুবক আলো বলেছেন: যাই হোক আপনার মত গুনী মানুষের মিল আছে জেনে ভালো লাগলো
বেকার জীবন কি যে একটা পেইন রে ভাই!!
আপনাকেও অসংখ্য ধন্যবাদ....

৬| ১১ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:১৮

দেবজ্যোতিকাজল বলেছেন: হা:Dহা:Dহা:D:D:D:D

৭| ১১ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:১৮

দেবজ্যোতিকাজল বলেছেন: হা:Dহা:Dহা:D:D:D:D

১২ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:৪৪

ধ্রুবক আলো বলেছেন: যদিও হাস্য রসময় তবুও প্রত্যেক টা ঘটনাই সত্য

৮| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:২৬

শৈবাল বিস্বাস বলেছেন: বেকার মানুষের কাছে যখন তার এক বন্ধু একটা আবদার করে, দোস্ত একটা সিগারেট খাওয়া! এর চাইতে কষ্টের আর দুঃখের আবদার পৃথিবীতে হতেই পারে না। মনে হয় কাটা ঘায়ে লবনের ছিটা দিলো। চাইরানা রোজগার নাই তার উপর ১২ টাকা দিয়ে একটা সিগারেট খাওয়ানো, ব্যাপার টা কি দাড়াইতে পারে!এই কাথাটা আমার দারুন লেগেছে।।।

অনেক ভালো লাগলো পুরোটা

১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:৩৪

ধ্রুবক আলো বলেছেন: ভাই আপনাকে অনেক ধন্যবাদ..

৯| ০৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৪৫

খায়রুল আহসান বলেছেন: সহজ সরলভাবে একজন বেকার মানুষের অভিজ্ঞতার কথা বলে গেলেন। লেখাটা রম্য হলেও হৃদয়স্পর্শী।
পোস্টে ভাল লাগা + +

০৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:৪০

ধ্রুবক আলো বলেছেন: সত্যি ভাই রম্য হলেও মর্মস্পর্শী। আমার নিজের বাস্তব অভিজ্ঞতা, এইজন্য এখন সব বন্ধু ডিলিট করে দিছি। এরকম বন্ধুদের সাথে না চলাই ভালো।

পোষ্টে ভালো লাগা রেখেছেন খুব অনুপ্রানিত হলাম। কৃতজ্ঞতা জানবেন।
অনেক ভালো থাকুন।

১০| ০৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৫৩

নূর-ই-হাফসা বলেছেন: লেখা টা রম‍্য লাগলো না ।
কষ্টতে পরিপূর্ণ ।
আশা করি এতোদিন এ আপনার এই অবস্থার অবসান ঘটেছে কিংবা ঘটবে ।
অনেক অনেক শুভকামনা ।

০৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:৪৩

ধ্রুবক আলো বলেছেন: বেকার মানুষের কষ্টটাই এক ধরণের রম্য। যার উপর ভর করে একদল বন্ধু নামক স্বার্থপর মানুষেরা মজা করে।

এতদিনে আমার অবস্থার পরিবর্তন ঘটেছে, আলহামদুলিল্লাহ।

আপনার জন্যেও অনেক শুভ কামনা রইলো। কৃতজ্ঞতা জানবেন।
অনেক ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.