নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ট্রুথ নেভার ডাই্‌জ

নিজের সম্পর্কে লেখার কিছু নেই । সাদামাটা ।

আহমেদ জী এস

পুরোপুরি একজন অতি সাধারন মানুষ । আমি যা আমি তাই ই । শয়তানও নই কিম্বা ফেরেশতা । একজন মানুষ আপনারই মতো দু'টো হাত, চোখ আর নিটোল একটা হৃদয় নিয়ে আপনারই মতো একজন মানুষ । প্রচন্ড রকমের রোমান্টিক আবার একই সাথে জঘন্য রকমের বাস্তববাদী...

আহমেদ জী এস › বিস্তারিত পোস্টঃ

চড়া দামে কেনা পৃথিবীর সব ছবিরা --- মানি হ্যাজ নাথিং টু ডু উইথ আর্ট !

২০ শে নভেম্বর, ২০১৩ সকাল ১১:২৫



চড়া দামে কেনা পৃথিবীর সব ছবিরা

--- মানি হ্যাজ নাথিং টু ডু উইথ আর্ট !



[ দ্বিতীয় পর্ব ]

......একটুকরো ক্যানভাসের জমিনে ফুটে ওঠা ছবি দেখে স্বপ্নের রাজ্যে চলে যাওয়া বা মুগ্ধতার ঘোরে হারিয়ে যাওয়া নয়, কেবল ভিরমি খেতে হলে আসুন - যে ছবিগুলোতে "মানি হ্যাজ নাথিং টু ডু..."এমোন একটা ব্যাপার জড়িয়ে আছে, তাদের একনজর দেখে আসি .....



প্রথম পর্বটাও দেখে আসুন এখানে ....... http://www.somewhereinblog.net/blog/GSA1953happy/2989492



ওম্যান থ্রি / উইলেম কুনিং

Woman III / Willem Kooning




বাচ্চাদের হাতে যদি রং পেন্সিল ধরিয়ে দিয়ে বলেন , একটা মানুষ আঁকো , তবে যা হবে এমোনটাই হলো উইলেম কুনিং এর সাড়া জাগানো ছবি "ওম্যান থ্রি"। ত্যাড়া ব্যাকা একটি মানুষ । বুকে মেয়েলী ভাব না থাকলে আর কিছু দেখে বোঝার উপায় ছিলোনা ছবিটি মেয়ের না পুরুষের। ১৯৫১ থেকে ১৯৫৩, মাত্র দু'বছরে আঁকা ছয়টি ছবির সিরিজের একটি, যেখানে কেন্দ্রীয় চরিত্রে আছে নারী । এর আগে ও নারী নিয়ে এঁকেছেন আরো সিরিজ ছবি ।

১৯৫৩ সালে আঁকা শেষ হলে ৬৮ ইঞ্চি বাই সাড়ে ৪৮ ইঞ্চি সাইজের ক্যানভাসে আঁকা এমোন ছবিটি ২০০৬ সালে বিক্রি হয়ে যায় পিলে চমকানো ১৫৮.৮ মিলিয়ন ডলারে ।

বলবেন, বিমূর্ত ! বটেই ! এ্যাবষ্ট্রাক্ট এক্সপ্রেসনিষ্ট পেইন্টার উইলেম কুনিং এর আঁকা যে ! ছবির বিষয়বস্তু ঠিক নয়, ছবিটির ওজন বাড়িয়েছে এর আঁকার ধরনটি আর ছবির পেছনের আর এক ছবির কথা । এ্যাকশান পেইন্টিং । ছবি সম্পর্কে কুনিং নিজেই বলেছেন, "প্রকৃতি বিশৃঙ্খল আর একজন শিল্পী নাকি তাকে শৃঙ্খলতা দান করেন, এমোন ধারনা খুবই হাস্যকর । আমরা যা আশা করতে পারি তা হলো, আমাদের নিজেদের মাঝেই খানিকটা শৃঙ্খলা নিয়ে আসা"।



কুনিং এর নিজের মধ্যে এই শৃঙ্খলা কতোটা তা খানিকটা খুঁজে দেখা যাক ।

১৯৪৮ সালেও "আর্টিষ্ট'স পিগমেন্ট" বা মোদ্দা কথায় রং কেনার ক্ষমতা ছিলো না তার । তাই এঁকেছেন সাদা কালোতে । তা ও আবার ঘরবাড়ীতে ব্যবহৃত এনামেল পেইন্ট দিয়ে । "লাইট ইন আগষ্ট" আর "ব্লাক ফ্রাইডে " নামের বিশাল বিমূর্ত ছবি দু'খানি খানিকটা সাদার ছোপ নিয়ে পুরোটাই কালোতে । আর "জ্যুরিখ"এবং "মেইল বক্স" হলো উল্টোটা, সাদায় । তার প্রথম প্রদর্শনীর পরে পরেই তার উত্তরন ঘটেছে যেন । জটিল হয়েছে আরো, এসেছে অন্য রংয়ের বাহার । সম্ভবত পয়সার মুখ দেখতে পেয়েছিলেন বলেই । তখোন থেকেই অস্থির হয়ে উঠেছে তার "এ্যাবসট্রাকশানস " । যেমনটা ঘটেছে তার "এ্যাটিক (১৯৪৯)" আর "এক্সক্যাভেশান (১৯৫০)" ছবির বেলাতে । যেখানে ছবিতে মুক্ত কম্পোজিশানে অনুষঙ্গ জনিত সমস্যা কাটিয়ে উঠতে অনেক বছর ধরে তার চেষ্টাকৃত দৃঢ় প্রত্যয়টির সফলতা দেখতে পেয়েছেন ছবি বোদ্ধারা । একটি ফিগারকে কি করে ভীষন রকম দুমড়ে মুচড়ে দিতে হয় তুলির ক্ষীপ্র টানে তা হয়তো কুনিং এর চেয়ে ভালো আর কেউ জানেন না । এটা তার তুলনাহীন সহজাত কৌশল যা একই সাথে বিষয়বস্তুকে ফুটিয়ে তোলে আবার মিশিয়ে দেয় বিমূর্ততার ভেতরে ।



ছবির ফিগারকে যদি ভেঙ্গে চুরে, দুমড়ে মুচড়ে তোলা হয় তবে বুঝতে হয় ফিগারটির বাস্তব আকৃতিটি শিল্পীর কাম্য নয় , পূর্ণতার বা বাস্তবের উপস্থিতির প্রয়োজন ফুরিয়েছে তার কাছে হয়তো বা ! ইউজলেস মনে হয়েছে ।

ক্যানভাসে এই ভয়ঙ্কর রুদ্রমূর্তি কি শিল্পীর ব্যক্তিগত জীবনের কোন গভীর হতাশা বা কষ্ট থেকে উঠে আসা কিছু ? কোনও আক্রোশ ? ব্যক্তি জীবনের অপূর্ণতা থেকে উৎসারিত কোনও ক্ষোভের প্রকাশ ? জীবনের ভেতরে গুমড়ে গুমড়ে ওঠা কিছু অতৃপ্তি, যাকে ফ্রয়েড হলে বলা যেতো - ”প্রাইমাল ইভেন্ট” যা শিল্পীকে ক্ষত-বিক্ষত করেছে ? তাই কি অবচেতনে জমে থাকা কষ্ট কে অসংখ্যবার ক্যানভাসে তুলে এনেছেন ক্ষীপ্র তুলির টানে , নিজের অজান্তেই ?

হয়তো !

শিল্প বোদ্ধারা ভাবছেন তাই ই । নারীকে নিয়ে এতো সিরিজ কেন ? নারীকে কি চোখে দেখছেন, কিভাবে জেনেছেন কুনিং ; তার একটা ধারনা পেতে চেয়েছেন তারা । জীবনে প্রথম যে নারীটির সংস্পর্শে আসে মানুষ, সে নারীটি আর কেউ নয় - তার মা । এই মা'কে ঘিরেই চিত্রিত হতে থাকে তার জীবন, নারী সম্পর্কে তার ধারনা । শিল্পীর বেলাতে এ চিত্র অন্যরকম, মধুময় নয় । তার পাঁচ বছর বয়সকালেই মা–বাবার বিচ্ছেদ দেখতে হয়েছে তাকে । ছিলেন বাবার সাথেই । ছিনিয়ে এনেছেন মা তাকে নিজের কাছে আইনি লড়াইয়ে জিতে । লড়াকু সে মায়ের কঠিন শাসনের নিগড়ে পিষ্ট হয়েছেন তিনি । উদ্ধত, আত্ম নিমগ্ন আর অক্লান্ত ভাবে তাকে কব্জা করার ধাতে গড়া মা'কেই দেখেছেন তিনি শুধু । এমোন পরিবেশে একটি শিশুর ভেতরে আতঙ্ক বাসা বাঁধতেই পারে । মায়ের প্রতি বিরক্তি এমোনকি ঘৃনার জন্মও হতে পারে । উগ্র মেজাজী মায়ের ভালোবাসা না পেয়ে পেয়ে , ভালোবাসার প্রতি তার সহজাত আকাঙ্খাটুকু মরে যেতে পারে । তবুও তার মা-ই তো ! ঘৃনাটি তাই মনের গহীনে লুকিয়ে রাখতে চেয়েছেন দিনের পর দিন । পরিনত বয়সে নারীর প্রতি এই বিতৃষ্ণা বোধের জন্ম, নারীর ভালোবাসা এমোনকি নারীর প্রতি তার যৌন আকর্ষনকে গলা টিপে মেরেছে । মনের ভেতরের এই ঘৃনা, এই কান্না-ই হয়তো তিনি ঢেলে দিতে চেয়েছেন ক্যানভাসে ।



ছবি - ওম্যান ওয়ান । ঘৃনা, বিতৃষ্ণা আর কান্না থেকেই কি এই খন্ড-বিখন্ডতা !!!!



নিজের জীবনের এই যন্ত্রনাতেই শিল্পী ছবিতে নারীকে খন্ড-বিখন্ড করেছেন । নারীকে শুদ্ধতা থেকে টেনে নামিয়েছেন কাঁদা মাটিতে । বানিয়েছেন ভঙ্গুর । ছবিতে তার রং চড়ানোর ধরন তাই শুদ্ধতা থেকে অসুন্দরের দিকে ধাবিত হয়েছে বারবার । খাপছাড়া ভাবে রং চড়িয়েছেন খন্ডিত ভাবে, ছেড়া ছেড়া । তার পর আবার তাদের মিশিয়ে দিতে চেয়েছেন । তার ছবির দর্শকরা এমোনটাই ধারনা পাবেন তার রং চড়ানোর ধরনে । ছবিতে তিনি বিভিন্ন ঘনত্বের রং ব্যবহার করেছেন । ব্রাস, প্যালেট নাইফস আর স্ক্রাপার এর সাহায্যে এমোনভাবে রং চড়িয়েছেন যা ছবির বিষয় বস্তুকে প্রায় আচ্ছন্ন করে দিয়েছে । ছবিতে পরিকল্পিতভাবে আঁকা নারীটির স্তন, কাধ , হাতগুলিতে অস্বচ্ছ অফ-হোয়াইট রং বিন্যাস করেছেন স্তরে স্তরে । অপরদিকে কালো এ্যালকাইড রং তরল করে এমোন ভাবে স্তন, শরীরের উর্দ্ধাংশের আউটলাইন এঁকেছেন তাকে মনে হবে যেন জলরংয়ে আঁকা । যে রং কে আবার গড়িয়ে গড়িয়ে নীচে নেমে যেতে দিয়েছেন যাতে নীচের দিকের রংটি হয়ে উঠেছে কালো দানাদার । রং শুকিয়ে যাবার আগেই শুকনো ব্রাস অথবা ছুরি দিয়ে তা স্ক্রাপ করেছেন এবং তা টেনে টেনে নিয়ে গেছেন প্রায় শুকিয়ে যাওয়া নীচের সাদা রংয়ের উপরে, যতোক্ষন পর্য্যন্ত না দু'টো রং মিলে একটি ঘসটানো পুরু আবরনের মতো মনে না হয়েছে ।

খুব দ্রুততা আর ক্ষিপ্রতার সাথে আঁকা মনে হলেও আসলে ছবিটি কিন্তু আঁকা হয়েছে বেশ সময় নিয়ে নিয়ন্ত্রিত ভাবে হিসেব করে করে । স্টেরিও মাইক্রোস্কোপের বিশ্লেষণে এমোনটার প্রমানই মিলেছে ।

এ হলো "ওম্যান থ্রি"র গল্প । শিল্পী উইলেম কনিং এর ভেতরের ক্ষুব্ধ মানুষটি শৃঙ্খলিত হয়নি । সময়ের সাথে সাথে তা বেড়িয়ে আসতে চেয়েছে বারবার । খাপছাড়া ভাবে রং চড়ানো আবার তাদের মিশিয়ে দিতে চাওয়া কি তার নিজের ভেতরের বিক্ষুব্ধ মানুষটিকে শান্ত করার প্রয়াস ?

শিল্পী উইলেম কনিং-ই ভালো বলতে পারতেন !



ছবির ভেতরের এই ছবিখানিই কি এর গগণচুম্বি প্রাইজ ট্যাগের কারন ? হয়তো নয় ।

কারন ২০০৬ সালের নভেম্বরে ছবিটি কিনেছেন স্টীভেন এ কোহেন । ফোর্বস ম্যাগাজিন ২০০৫ সালে যাকে ঘোষনা করেছেন "টপ বিলিয়নিয়ার আর্ট কালেক্টর" । ফোর্বস এর তালিকাতে তিনি আমেরিকার ৩৫তম ধনী । SAC Capital Advisors এর প্রতিষ্ঠাতা, ইক্যুইটি মার্কেট ষ্ট্রাটেজী নিয়ে যার কাজ-কারবার । । তা হলে বোঝাই যায় - আর্ট ইজ নো ফ্যাক্টর । মানি টক্‌স....

২০০০ সালে কোহেন এর ছবি কেনার খেয়াল মাথা চাড়া দেয় । এ পর্য্যন্ত ছবি কিনেছেন মাত্র ৭০০ মিলিয়ন ডলারের । পাঁচ বছরে আয়ের ২০% ছবি কেনার পেছনে খরচ করে ছবির সবচেয়ে বড় ক্রেতাদের তালিকার “শীর্ষ দশ”এ জায়গা করে নিয়েছেন । সুতরাং "মানি হ্যাজ নাথিং টু ডু..." ।

ছবিটির পেছনে আর একটি কাহিনীও এর চড়া মূল্য নির্দ্ধারনে ভূমিকা রেখে থাকবে হয়তো । ১৯৭০ সালের শেষ থেকে ১৯৯৪ পর্য্যন্ত ছবিটি ছিলো "তেহরান মিয়্যুজিয়ম অব কন্টেম্পোরারী আর্টস" কালেকশানের এর অংশ হিসেবে । ১৯৭৯ সালে ইরান বিপ্লবের পরে ছবিটি প্রদর্শন করা সম্ভব হয়নি ছবি সংক্রান্ত সরকারী ফতোয়ার কারনে । শেষ পর্য্যন্ত ১৯৯৪ সালে গোপনে ছবিটি চলে আসে ডেভিড গীফেন এর কাছে । মূল্য ? মূল্য নয় বিনিময় । ১৬ শতকের তাহমাসবী "শাহনামা"র পারসিয়ান পান্ডুলিপির বাকী অংশের বিনিময়ে থমাস আম্মান ফাইন আর্ট এর মধ্যস্ততায় ডেভিড গীফেন ছবিটি হস্তগত করেন । গীফেন এর কাছ থেকেই ছবিটি কিনে নেন স্টীভেন এ কোহেন ১৫৮.৮ মিলিয়ন ডলারে ।



১৫৮.৮ মিলিয়ন ডলার কি ছবিটির ঐতিহাসিক মূল্য না কি শিল্পীর অব্যক্ত কান্নার দাম ???????





লী রীভ ( দ্য ড্রীম) / পাবলো পিকাসো

Le Rêve (The Dream) / Pablo Picasso




এক বিকেলের মধ্যে আঁকা সাদামাটা একটি ছবি, যে ছবি আপনিও আঁকতে পারেন লহমায়; তার দাম কতো হতে পারে ? ১৫৫ মিলিয়ন ডলার ?

হ্যা তা-ই । ১৫ কোটি ডলার । অর্থাৎ প্রায় ১২০০ কোটি টাকা । যা দিয়ে ব্যাংকের কাছে হাত পেতে শূণ্য হাতে ফিরে আসা বাংলাদেশের প্রায় আড়াই হাযার তরুন উদ্দ্যোক্তাদের স্বপ্নকে সার্থক করা যেতে পারতো অনায়াসেই ।

কি আছে এই ছবিতে ?

আছে একটি স্বপ্ন । ১৩০ বাই ৯৭ সেন্টিমিটারের ক্যানভাসের বুকে , তেল রংয়ে । দ্য ড্রীম । ফ্রেঞ্চ ভাষায় "লী রীভ" বাট নট "লা রীভ" । যে স্বপ্নের ভেতর লুকিয়ে আছে উত্তেজক কিছুর চিন্তায় কারো মুখের স্মিত একটুকরো হাসি । কে সে ? ভুবনখ্যাত শিল্পী পাবলো পিকাসোর রক্ষিতা, কুমারী মেরী থেরেজা ওয়াল্টার । ১৯৩২ সালের জানুয়ারীর ২৪ তারিখের বিকেলে পিকাসোর তুলিতে ফুটে উঠেছে সে । পঞ্চাশ বছরের শিল্পী আর তার বাইশ বছর বয়সের তন্বী প্রেমিকার কাঙ্খিত দিন যাপনের স্বপ্ন কি ?

শিল্পী তার প্রেমাষ্পদকে বসিয়ে রেখেছেন চেয়ারে , ঘুমন্ত । ঘাড়টি হেলে আছে একদিকে । একটি স্তন আধা উন্মুক্ত । রক্তিম অধরে ঝুলে আছে যেন স্মিত একটুকরো হাসি । ছবির মুখটি মাঝখান থেকে বিভক্ত । এর বাইরে আপনার চোখের দৃষ্টি আর বেশীদুর এগুবেনা । কিন্তু ছবি বোদ্ধাদের চোখকে ফাঁকি দেয়া অতো সহজ নয় । তারা এর ভেতরে পেয়েছেন আদি রসের খোঁজ । ভালো করে খেয়াল করলে আপনিও তার হদিশ পেতে পারেন । মাঝখান থেকে বিভক্ত করা মুখের উপরের আধখানা যেন একটি পুরুষাঙ্গের অগ্রভাগ , দ্য ফ্যালাস । বোজা চোখের আকৃতি দিয়ে বোঝানো হয়েছে তা । ফাজিল আর্ট ক্রিটিকরা বারবার এদিকেই দৃষ্টি ফেরাতে চেয়েছেন দর্শকদের । বলেছেন , এই উত্থিত শিশ্ন পিকাসোর নিজের শিশ্নেরই প্রতিরূপ । তাই কি ছবির মেয়েটি তার টেরিফিক বুড়ো প্রেমিকের স্বপ্নবিলাসে ঘুম কাতুরে ? দৃশ্যকল্পনায় উত্থিত শিশ্নের কথা ভেবে হাসি ঝুলিয়ে রেখেছে ঠোটে ? তৃপ্তির একটি রোমান্টিক স্বপ্নই বটে !

সমস্ত দৃশ্যকল্পটি আঁকা হয়েছে এক বিকেলে , অতি সাধারন আঁচড়ে আর ব্রাসের রংয়ে । এভাবে আরো অনেক ছবির মডেল হিসেবেই তার শরীরকে ব্যবহার করেছেন তিনি । প্রেমিকার প্রতি পিকাসোর দৃষ্টিভঙ্গীই যেন ফুটে উঠেছে এসব ছবিতে । যেন মেরী থেরেজাকে শিল্পী দেখেছেন একটি যৌনবস্তু হিসেবে । জীবন সঙ্গিনী হিসেবে নয়, স্ত্রী হিসেবে নয় এমোনকি বন্ধু হিসেবেও নয় ; দেখেছেন খেলার পুতুল হিসেবে । যৌন উত্তেজনার হাতিয়ার হিসেবে ।

নইলে মেরী থেরেজার জীবন এমোন দুঃখময় হবে কেন ?

প্যারিসের লাফায়েত্তি গ্যালারীতে ১৯২৭ সালে ৪৫ বছরের পিকাসোর সাথে দেখা ১৮ বছরের ব্লন্ড তরুনী মেরী থেরেজা ওয়াল্টারের ।



ছবি : বাস্তবের মেরী থেরেজা ওয়াল্টার ।

তারপর চুটিয়ে প্রেম প্রেম খেলা । স্ত্রীর মর্যাদা মেলেনি কখোনও । পিকাসোর স্ত্রী ওলগা খোকলোভার কাছে ব্যাপারটি অজানাই ছিলো ততোদিনই যতোদিনে মেরী থেরেজা একটি কণ্যা সন্তানের জন্ম না দেন । ১৯৩৫ সালে খবরটি কানে যেতেই ওলগা পিকসোর জীবন থেকে সরে যান । অথচ পিকাসো স্ত্রীকে ডিভোর্স দেননি । অনুরক্তি কিমবা ভালোবাসার টানে নয়, ফ্রান্সের বিয়ে বিচ্ছেদ আইন অনুযায়ী সম্পত্তির অর্ধেক দিয়ে দিতে হবে, সেই ভয়ে । ১৯৫৫ সালে মরে গিয়ে সে ভয় থেকে পিকাসোকে চিরতরে মুক্তি দিয়ে যান ওলগা । অভিমান নিয়ে স্ত্রী হারিয়ে গেলেও ধন-সম্পত্তির কানাকড়ি ও হারাতে হয়নি পিকাসোকে । ওলগা মরে গেছেন, বেঁচে গেছেন পিকাসো । সেলুকাস.... কি বিচিত্র !!!!



ছবি : অষ্টাদশী থেরেজা, পিকাসো যাকে নিয়ে শুধু খেলেই গেছেন .......



যদিও ওলগা যতোদিন বেঁচে ছিলেন, তার খোরপোষ চালিয়ে গেছেন পিকাসো । দেখভাল করেছেন কন্যা মায়া সহ মেরী থেরেজাকেও । ততোদিনে রস টসকেছে মেরী থেরেজার । বাচ্চা হবার পরে পরেই তার উত্তাল দেহে ভাটার টান ধরেছে । পিকাসোর মন উঠে গেছে তাতেই । মজেছেন অন্য নারীতে – ডোরা মার । নতুন বিয়েও করেছেন আবার । পিকাসোর জীবনে মেরী থেরেজা তাই পড়ে থেকেছেন মলিন বস্ত্রখন্ডের মতো । আর এই দুঃখ নিয়েই পিকাসোর মৃত্যুর পরে নিজেও আত্মহত্যা করে জ্বালা জুড়িয়েছেন জীবনের । কিন্তু আজো মেরী থেরেজা ওয়াল্টার অমর হয়ে আছেন এই ছবিতে ....... এটুকু ছবির পেছনের একটুকরো ভালোবাসার গল্প ।

আরো খানিকটা গল্প আছে এতে । ভালোবাসার নয় , আর্ট সম্পর্কিত গল্প ।

টেক্কা দেয়ার গল্প । ১৯৩১ সালে প্যারিসে পিকাসোর প্রতিদ্বন্ধী নীল রংয়ের যাদুকর শিল্পী হেনরী মাতিস এর ছবির প্রদর্শনী চলছিলো । ঈর্ষা চরমে উঠলো পিকাসোর । একটা ছবির প্রদর্শনী তাকেও করতে হবে এবং তা বছর না ঘুরতেই । যা তাকে অতীতে বেঁধে রাখবেনা , নিয়ে যাবে শীর্ষে । তাকে করে তুলবে ফার্টাইল আর ভাইটাল, বেটার দ্যান এভার । কাজে লেগে পড়লেন পিকাসো । কয়েক মাসেই তার এ্যাকোয়াভেলা শো'য়ের জন্যে প্রয়োজনীয় সংখ্যার ছবি আঁকা হয়ে গেলো । খানকয়েক আবার কয়েক ঘন্টার মধ্যেই । দর্শকদের টানতে বেছে নিলেন হালল্কা পর্ণো ধরনের সেক্সি আর সেন্টিমেন্টাল ছবি । রংয়ে যা ধাঁধিয়ে দেবে চোখ । কুমারী থেরেজার ব্লন্ড চুল, উত্তেজক শরীর আর বাকানো নাক এসবের ঘাড়ে সওয়ার হয়ে বাজীমাৎ করতে চেয়েছেন পিকাসো ।



"Nude on a Black Armchair "(1932) - Marie-Thérèse



বাজীমাৎ হয়ে গেছে । এ্যাড্রেনালিনের মাত্রা তুঙ্গে উঠেছে দর্শকদের । তার প্রদর্শনী হিট ।



এ দু'টো গল্প হয়তো স্বপ্ন নামের ছবিটির মূল্য আকাশমুখি করতে খানিকটা উপরে ঠেলে দিয়েছে, বাকীটুকু করে দিয়েছে একটি কনুইয়ের গুতো । অবাক হবেন না । যার-তার কনুই নয় । লাস-ভেগাসের ক্যাসিনো ম্যাগনেট স্টীভ ওয়েইন এর কনুই । আনুমানিক ৬০ মিলিয়ন ডলারে কেনা ছবিটি ২০০৬ সালে ১৩৯ মিলিয়ন ডলারে বিক্রীর বন্দোবস্ত পাক্কা করে ফেলেছেন ছবির মালিক স্টীভ ওয়েইন । খুশিতে বাগবাগ স্টীভ বন্ধুবান্ধবদের দাওয়াত দিয়ে ছবিটি দেখাচ্ছিলেন উত্তেজিত হয়ে । কথা বলতে বলতে অসাবধানতা বশতঃ বাম কনুইয়ের ভর রাখলেন ছবিটির উপর । ব্যস.... হয়ে গেলো । পিকাসোর সাধের মেরী থেরেজার বাম বাহু নিয়ে ছয় ইঞ্চি পরিমান ডেবে গেলো ক্যানভাসটি । উপস্থিত বান্ধবী স্ক্রীন রাইটার নোরা এফরন দোষ দিলেন , রেটিনাইটিস পিগমেন্টোসাতে ভোগা স্টীভের পেরিফেরাল ভিসন নষ্ট হয়ে যাওয়ার । নেহাৎ দূর্ঘটনা । কিন্তু ক্ষতি যা হবার হয়ে গেছে । আর স্টীভের ভাষ্য, "আমি যাতে ছবিটি বিক্রী না করি এটা তার একটি লক্ষন ।" কুসংস্কার এখানেও !!!!

এরপরে জলজ্যান্ত একটি ক্ষত সহ ছবিটি কিনতে নতুন ক্রেতা যদি অস্বীকৃতি জানান তবে তাকে খুব একটা দোষ দেয়া যায়না । আপনি হলে কি, এমোন একটি ক্ষত-বিক্ষত ছবি ১৩৯ মিলিয়ন ডলারে কিনতেন ? না । হলো ও তাই । ক্রেতা বেঁকে বসলেন । কি করা ! ছবি মেরামত করতে হবে । ছবি কনজারভেটরদের ডাকা হলো । খুব দক্ষতার সাথে সুক্ষভাবে মেরামত করতে গিয়ে স্টীভের পকেট থেকে বেড়িয়ে গেলো নগদ নব্বই হাযার ডলার । নিখুঁত ভাবে সারিয়ে তোলা ছবিটির মূল্য পুনঃনির্দ্ধারিত হলো মাত্র ৮৫ মিলিয়ন ডলারে । স্টীভ ছবিটির বীমাকারী প্রতিষ্ঠান লয়ে ড'স এর কাছে এই কমতি ৫৪ মিলিয়ন ডলার ক্ষতিপুরন চেয়ে বসলেন । ৫৪ মিলিয়ন ডলার একটি কনুইয়ের গুতোর মূল্য ? অবাক হবার কিছুই নেই । আদালত পর্য্যন্ত গড়ালো ব্যাপারটি । ফয়সালা হলো আদালতের বাইরে । ততোদিনে সময় গড়িয়ে গেছে । স্টীভ ওয়েইন এর আর্ট ডিলারের গ্যালারীতে ছবিটিকে আরো কয়েকটি মিয়্যুজিয়ম থেকে ধার করে আনা মেরী থেরেজার সেক্সি ছবির পাশে ঠাই করে দেয়া হয়েছে । সিকিউরিটি গার্ডের বহর আর ষ্ট্রীট ব্যানারের কল্যানে প্রচার হয়ে গেলো , গ্যালারীর কোনও ছবিই বিক্রয়ের জন্যে নয় । এটাও কি নেগেটিভ একটি প্ররোচনা, যাতে ছবি কেনার জন্যে জিদ চেপে যায় তেমন কারো কারো আর দাম চড়চড় করে বাড়তে থাকে ? হতে পারে তা-ই ! এভাবে প্রচারের সুবাদে ছবির ক্ষত দেখতে আসা লম্বা লাইনে দাঁড়ানো দর্শকরা খুব কাছে থেকে দেখেও ধরতে পারলেন না ক্ষতটা কোনখানে । এইসব ঘটনা, রটনা নিয়ে ছবিটি তখোন চড়চড় করে ৮৫ থেকে ১৫৫ মিলিয়ন ডলার মূল্যে পৌঁছে গেছে ।

কে কিনেছেন ? আর কেউ নয়, ছবিটির আগেরই বিমুখ ক্রেতা স্টীভেন এ কোহেন । আগেরবারের রফা হওয়া দামের চেয়ে ১৬ মিলিয়ন ডলার বেশী দিয়েই কিনতে হলো তাকে । ইগো বলে কথা !

নামটি চেনা লাগছে ? হুমমমম .... উইলেম কুনিং এর ছবি, ওম্যান থ্রি ( উপরে ) কিনেছেন যিনি । যারা নিজের দখলে সেরা জিনিষটিই চান, তাদের একজন । সেরা জিনিষটিই চান তারা, সেটা হোকনা কেন তাদের নারী - বাড়ী - গাড়ী । আর্ট এ্যাডভাইজার তানিয়া পস এর সুরে সুর মিলিয়ে বলতে হয় - ইটস্‌ জাস্ট দ্য ওয়ে দে লিভ দেয়ার লাইভস । অথচ এই ছবিটিই ১৯৪১ সালে সর্বপ্রথম বিক্রি হয়েছিলো নিউইয়র্কবাসী ভিক্টর আর তার স্ত্রী শ্যালী গ্যানজ এর কাছে মাত্র সাত হাযার ডলারে । ১৯৯৭ সালের ভেতর এরা দু' জনেই মারা গেলে তাদের "ইনহ্যারিট্যান্স ট্যাক্স" এর বিল মেটাতে তাদের পরিবারটিকে আরো ছবি সহ "লী রীভ"কে তুলতে হয় ক্রিষ্টি'জ নিলামঘরে । "লী রীভ"বিক্রি হয়ে যায় ইনভেস্টমেন্ট ফান্ড ম্যানেজার , অস্ট্রিয়ান বংশোদ্ভুত উলফগ্যাঙ ফ্লটেল এর কাছে অস্বাভাবিক চড়া দামে , ৪৮.৪ মিলিয়ন ডলারে । ১৯৪১ সাল থেকে ১৯৯৭ সাল অর্থাৎ ছাপ্পান্ন বছরের মধ্যেই ৭ হাযার ডলারের ছবিটি হয়ে ওঠে ৪৮ মিলিয়ন ডলারের একটি ছবি । বাঙলাদেশের জমির দামের মতো , দু'বছর না ঘুরতেই দশগুন !

২০০১ সালে অর্থনৈতিক চাপের মুখে উলফগ্যাঙ ছবিটি ৬০ মিলিয়ন ডলারে বিক্রি করে দিতে বাধ্য হন । ক্রেতা ? যাকে কনুইয়ের একটি খোঁচার খেসারত গুনতে হয়েছে নব্বই হাযার ডলার , সেই ক্যাসিনো ম্যাগনেট স্টীভ ওয়েইন । যিনি কুসংস্কারের বশে পরবর্তীতে ছবিটি বিক্রি করে দিতে প্রথমে নারাজ ছিলেন । তার স্ত্রী তার চেয়েও এক কাঠি সরেস । ছবি বিক্রি হবেনা । বাঁধা পড়েছে । কিন্তু টাকা নাকি কথা বলে ! ক্রেতার জেদ আর টাকার জোর জিতে যায় যুদ্ধে । ২০০৬ সালের ২৬ মার্চ আবার ছবিটির নতুন মালিক বনে যান স্টীভেন এ কোহেন । ১৬ মিলিয়ন ডলার বাড়তি গচ্ছা দিয়ে হলেও নিজের পছন্দকে ছিনিয়ে নিতে দেননি আর কাউকে ।



তাই "মানি হ্যাজ নাথিং টু ডু উইথ আর্ট " কথাটি একেবারে নর্দমায় ফেলে দিতে পারবেন কি ?



[লেখাটি তিনটি পর্বের দ্বিতীয় পর্ব । প্রতিটি পর্বই স্বয়ং সম্পূর্ণ । অনুগ্রহ পূর্বক বাকী পর্বটির অপেক্ষায় থাকুন । ]



ছবি ও তথ্য ইন্টারনেট থেকে ।

মন্তব্য ৬১ টি রেটিং +৮/-০

মন্তব্য (৬১) মন্তব্য লিখুন

১| ২০ শে নভেম্বর, ২০১৩ সকাল ১১:৪৪

শরৎ চৌধুরী বলেছেন: বাহ খুব ভালো। +।

২০ শে নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:১৮

আহমেদ জী এস বলেছেন: অন্যমনস্ক শরৎ,


অসংখ্য ধন্যবাদ আপনাকে ।

প্রথম পর্বেও আপনি প্রথম মন্তব্যকারী ছিলেন , এবারেও ।

অনেকগুলো প্লাস আপনাকে ...... সাথেই থাকুন ।

২| ২০ শে নভেম্বর, ২০১৩ সকাল ১১:৪৭

কান্ডারি অথর্ব বলেছেন:



ক্লাসিক পোস্ট ++++++++

২০ শে নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:২০

আহমেদ জী এস বলেছেন: কান্ডারি অথর্ব

বেশ কিছু প্লাস দেখে বুঝতে পারলুম ,আপনার ভালো লেগেছে ।

সাহস পাচ্ছি আরো ভালো লেখার ।

শুভেচ্ছান্তে ।

৩| ২০ শে নভেম্বর, ২০১৩ দুপুর ১২:০১

অকপট পোলা বলেছেন: পিকাসোর ছবিটা দেখেই চিনেছি। বার্সিলোনাতে তার একটা আর্ট এক্সিবিশনে গিয়েছিলাম। কিছু ছবি দেখে শালারে জাস্ট খবিশ মনে হয়েছে। =p~

অনেক তথ্য নতুন জানলাম। লিখা বেশ ভালো ও সাবলীল হয়েছে। নিয়মিত লিখুন। :)

২০ শে নভেম্বর, ২০১৩ রাত ৮:১৬

আহমেদ জী এস বলেছেন: অকপট পোলা,


নিয়মিত ভাবেই সীমিত লিখছি । আপনাকে আমার ব্লগে অকপট নেমন্তন রইলো ।

আর হ্যা...... বেটা বড় বদমাশ , ছবিতে আর খাসলতেও ।


৪| ২০ শে নভেম্বর, ২০১৩ দুপুর ১২:০২

চিরতার রস বলেছেন: আমারও একটা পোস্ট ছিল এই ক্যাটাগরির-

বিশ্বের সবচাইতে দামী ১৫টি শিল্পকর্মের সচিত্র বিবরণ

২০ শে নভেম্বর, ২০১৩ রাত ৮:১৮

আহমেদ জী এস বলেছেন: চিরতার রস



ধন্যবাদ মন্তব্যের জন্যে ।

দেখে আসবো আপনার পোষ্টটি ।

শুভেচ্ছা জানবেন ।

৫| ২০ শে নভেম্বর, ২০১৩ দুপুর ১২:১০

সোহানী বলেছেন: এতো চমৎকার রিভিউ +++++++++ আরো অনেক কিছু জানার অপেক্ষায়.....

২০ শে নভেম্বর, ২০১৩ রাত ৮:২২

আহমেদ জী এস বলেছেন: সোহানী,


অনেকগুলো প্লাস দেখে ভালো লাগলো , স্বীকার করছি ।

হুমমমম..... আপনাদেরকে জানাতে চেষ্টার ত্রুটি করছিনে ।
প্রথম পর্বটি দেখে আসুন অনুগ্রহ করে । আর আগামীতে ও সাথেই থাকুন ।

শুভেচ্ছান্তে ।

৬| ২০ শে নভেম্বর, ২০১৩ দুপুর ১:০৭

বিপুল কুমার বিশ্বাস বলেছেন: বুঝি না ভাল করে

২০ শে নভেম্বর, ২০১৩ রাত ৮:২৫

আহমেদ জী এস বলেছেন: বিপুল কুমার বিশ্বাস ,



আর একবার পড়ুন, প্রথম পর্বটি আগে । বুঝতে অসুবিধে হবেনা বলেই বিশ্বাস করি।

ভালো থাকুন ।

৭| ২০ শে নভেম্বর, ২০১৩ দুপুর ১:০৮

হাসান মাহবুব বলেছেন: +++++

২০ শে নভেম্বর, ২০১৩ রাত ৮:২৭

আহমেদ জী এস বলেছেন: হাসান মাহবুব ,



অনেক ধন্যবাদ আপনাকে ।

ভালো থাকুন আর সাথেই থাকুন .....

৮| ২০ শে নভেম্বর, ২০১৩ দুপুর ১:২০

দুর্বৃত্ত বলেছেন: চমৎকার!

২০ শে নভেম্বর, ২০১৩ রাত ৮:৩০

আহমেদ জী এস বলেছেন: দুর্বৃত্ত ,



শুকরিয়া ..........

৯| ২০ শে নভেম্বর, ২০১৩ দুপুর ১:২১

অপর্ণা মম্ময় বলেছেন: ভালো লেগেছে ছবির পেছনের কথাগুলো পড়তে।
শুভেচ্ছা রইলো

২০ শে নভেম্বর, ২০১৩ রাত ৮:৫৪

আহমেদ জী এস বলেছেন: অপর্ণা মম্ময়,

সাথে সাথে আছেন জেনে আমারো ভালো লাগলো । সাথেই থাকুন ।

রাতের শুভেচ্ছা আপনাকেও ....

১০| ২০ শে নভেম্বর, ২০১৩ দুপুর ১:৫৫

সাদা রং- বলেছেন: দারুন লিখেছেন।

২০ শে নভেম্বর, ২০১৩ রাত ৮:৫৬

আহমেদ জী এস বলেছেন: সাদা রং- ,


অশেষ ধন্যবাদ আপনাকে ।

শুভেচ্ছান্তে ।


১১| ২০ শে নভেম্বর, ২০১৩ দুপুর ২:২৪

আমিজমিদার বলেছেন: জটিল।

২০ শে নভেম্বর, ২০১৩ রাত ৯:০২

আহমেদ জী এস বলেছেন: আমিজমিদার

জমিদার মানুষ, সব কিছুতেই জটিলতা খোঁজে । ( দাঁত বের করা হাসির ইমো হবে )

আসলে দু,টাকার জিনিষ দু,কোটি টাকা হলে জটিল তো লাগবেই .....

১২| ২০ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৩:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দারুন একটা পোষ্ট!! গ্রেট!!

২০ শে নভেম্বর, ২০১৩ রাত ৯:০৪

আহমেদ জী এস বলেছেন: কাল্পনিক_ভালোবাসা ,


ভালো লাগলো মন্তব্যটি । আগের পোষ্টেও করেছেন ।

অজস্র ধন্যবাদ আপনাকে ।

১৩| ২০ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৩:৩২

নীল বরফ বলেছেন: ছবির পেছনের কাহিনীগুলো পিলে চমকানো! :-B :-B

২০ শে নভেম্বর, ২০১৩ রাত ৯:০৭

আহমেদ জী এস বলেছেন: নীল বরফ ,

কাহিনীগুলো পিলে চমকানো, নাকি দাম ???

ভিরমী না খেলেই হয় এখোন ...

ভালো থাকুন ।

১৪| ২০ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৩:৫১

স্বপ্নবাজ অভি বলেছেন: আরেকটি দুর্দান্ত পোষ্ট ! ছবিগুলোর চাইতে ছবিগুলোর বিস্তারিত পড়তেই বেশী ভালো লেগেছে !

২০ শে নভেম্বর, ২০১৩ রাত ৯:১০

আহমেদ জী এস বলেছেন: স্বপ্নবাজ অভি ,

সব সময় সাথে থাকার জন্যে অসংখ্য ধন্যবাদ ।

ছবিগুলো ভালোলাগার তেমন কারন নেই । ওগুলো তো আপনিও আঁকতে পারেন এক লহমায় !

রাতের শুভেচ্ছা জানবেন ।

১৫| ২০ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৪৮

বেকার সব ০০৭ বলেছেন: একটা ছবির দাম ১৫৮.৮ মিলিয়ন ডলার কামডা করছে কি।
অসাধারন পোস্ট নতুন কিছু জানলাম,পোস্টে++++++++++++++++++++++++

২০ শে নভেম্বর, ২০১৩ রাত ৯:১৩

আহমেদ জী এস বলেছেন: বেকার সব ০০৭ ,

বেকার মানুষ । এত্তোগুলো প্লাস খরচ করে ফেললেন ? ( অবাক হবার ইমো হবে )

খুব ভালো লাগলো আপনার মন্তব্যটি । সাথেই থাকুন ....

১৬| ২০ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৫:১১

মোঃ শিলন রেজা বলেছেন: মুখের ভাষা হারিয়ে ফেললাম। কি যে করি আমি তো হাল্কা পাতলা আর্ট করতাম কিন্তু.........

২০ শে নভেম্বর, ২০১৩ রাত ৯:২৩

আহমেদ জী এস বলেছেন: মোঃ শিলন রেজা ,

হাল্কা পাতলা আর্ট করবেন কেন ?
যা করেছেন সেগুলোর কোনওটাতে তেলাপোকার গায়ে রং মেখে ছেড়ে দিন, কোনওটাকে কাপড় ধোয়া নীলের পানিতে চোবান তার পরে হলুদের গুড়ো ছেটান ।

এরকম পুরুষ্ট আর্ট করবেন , মোটা তাজা । ব্যাস..... আপনাকে আর কিচ্ছু করতে হবেনা শুধু " ছবির বিরাট হাট......." এই রকম একটি ব্যানার টাঙিয়ে দিন রাস্তার মোড়ে ।
( চেষ্টা করেও ইমো দিতে পারা গেলোনা .... )

১৭| ২০ শে নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:১৪

বোকামন বলেছেন:






ধ্যত্ ! একখানা ছবিও ভালোলাগে নাই এই পর্বে !
বিনামূল্যেও গ্রহণযোগ্য হবে না ভাবছি ...

কথাটি নর্দমায় ফেলে দিলে কেমন হবে ?! .. হাহ্ হা :-)

বরাবরের মতই মুগ্ধপাঠ্ । আপনি জনাব দারুণ লিখেন !
আর এহেন পোস্টে সমৃদ্ধ হচ্ছে বাংলা ব্লগ । খুব ভালো !

কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই ।।

২০ শে নভেম্বর, ২০১৩ রাত ৯:৪৫

আহমেদ জী এস বলেছেন: বোকামন ,

বোকা মনে অনেক প্রশংসা ট্রশংসার কথা বলে ফেলেছেন তাও কি গ্রহণযোগ্য বলে ধরতে হবে ?

ল্যাকছেন - "একখানা ছবিও ভালোলাগে নাই এই পর্বে...." ধ্যাত্তেরি আম্নহে কি পেরথোম পর্বের উরফে মোর হাতে আহা ছবিডারে দ্যাহেন নাই ??? ওডা তো সবাইরে ডাউন দিছে ........

কথাগুলো নর্দমায় ফেলে দিয়ে ওয়াটার পলিয়্যুশান বাড়াবেন না ....

( ইমো দিতে পারছিনে )

কৃতজ্ঞতা ও ধন্যবাদ আপনাকেও ।

১৮| ২০ শে নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:১৬

বোকামন বলেছেন:

৫ম প্লাস খানা আমার ! হূম ..

২০ শে নভেম্বর, ২০১৩ রাত ৯:৪৯

আহমেদ জী এস বলেছেন: বোকামন ,

...............জ্বী প্রাপ্তি স্বীকার করছি ।

"রিসিভড" রশিদটা কোন ঠিকানায় পাঠাতে হবে ? ( হে....হে....হে....)

১৯| ২০ শে নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৫১

বোধহীন স্বপ্ন বলেছেন:

ছবি নিয়ে আবার আরেকটি সিরিজ !!! সময় করে পড়তে হবে । আপাতত প্লাস নিন ।

২০ শে নভেম্বর, ২০১৩ রাত ৯:৫১

আহমেদ জী এস বলেছেন: বোধহীন স্বপ্

আপাততঃ নিলুম । কিন্তু সময় পাবেন কই ? জানেনই তো.. সময়ের এক ফোঁড় ...... অসময়ের .........


সাথেই থাকুন ।

২০| ২০ শে নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:১৫

মামুন রশিদ বলেছেন: প্লাস দেয়া ছাড়া কিছু বলার নাই ভাই । শুধু চেয়ে চেয়ে দেখে যাওয়া ছাড়া :-*

২০ শে নভেম্বর, ২০১৩ রাত ৯:৫৭

আহমেদ জী এস বলেছেন: মামুন রশিদ ,

ভালো বলেছেন । গানের কথা বলে ফেলেছেন ...

আমার বলার কিছু ছিলোনা....না ...আ... আ... / তুমি চলে গেলেএএএএ / চেয়ে চেয়ে দেখলাআআআআম.....
( হা....হা....হা..... )

রাতের শুভেচ্ছা নেবেন ।

২১| ২০ শে নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৩

বেলাল তামজীদ বলেছেন: ভালো লেখেছেন

২১ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৫৭

আহমেদ জী এস বলেছেন: বেলাল তামজীদ

অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্যে ।

২২| ২১ শে নভেম্বর, ২০১৩ রাত ১২:০৯

সুমন কর বলেছেন: সুন্দর পোস্ট।

২১ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৫৯

আহমেদ জী এস বলেছেন: সুমন কর ,


আপনাদের এমোন মন্তব্যে সাহস পাই ।

২৩| ২১ শে নভেম্বর, ২০১৩ রাত ১:৩২

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: চমৎকার আর ব্যতিক্রমী পোস্ট। ভালো থাকুন সব সময়।

২১ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৫:০১

আহমেদ জী এস বলেছেন: জুলিয়ান সিদ্দিকী

ভালো লাগলো আপনার মন্তব্য । সব সময় সাথে আছেন বলে কৃতজ্ঞ ।

ভালো থাকুন আপনিও এবং সবদিক থেকে ।

২৪| ২১ শে নভেম্বর, ২০১৩ রাত ২:৩৮

নুর ফ্য়জুর রেজা বলেছেন: ++

২১ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৫:১০

আহমেদ জী এস বলেছেন: নুর ফ্য়জুর রেজা

প্লাসের জন্যে ধন্যবাদ আপনাকে ।

২৫| ২১ শে নভেম্বর, ২০১৩ সকাল ৮:২৭

এহসান সাবির বলেছেন: +++++
৩য় পর্বের অপেক্ষায়।

২১ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৫:১৩

আহমেদ জী এস বলেছেন: এহসান সাবি

নিজের ঘরে প্লাস দেখে কার ভালো না লাগে বলুন ? ভালো লাগলো ।

সাথেই থাকুন ....... ।

শুভেচ্ছান্তে ।

২৬| ২১ শে নভেম্বর, ২০১৩ দুপুর ১:৩৫

এম মশিউর বলেছেন: পরের পর্বের অপেক্ষায় থাকলাম।।

২১ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৫:১৪

আহমেদ জী এস বলেছেন: এম মশিউর,

অপেক্ষা করে আছেন জেনে খুশি হলুম । সাথেই থাকুন ......

২৭| ২১ শে নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৩০

বোকামন বলেছেন:
হাহ হা হা্ :-)

"রিসিভড" রশিদের প্রয়োজন নেই !
আপনি নিয়মিত লিখুন, বেশী বেশী লিখুন
পাঠকসমাজ উপকৃত হবেন :-)

শুভকামনা :-) :-)

২২ শে নভেম্বর, ২০১৩ দুপুর ১:০০

আহমেদ জী এস বলেছেন: বোকামন ,

আপনাদের জন্যেই তো লিখি যখোন যা মন চায় ।

এতে উপকার হয় কিনা জানিনে তবে আমি যে একদম ভ্যাগাবন্ড হিসেবে বসে নিজের চাল-ডাল বেহুদা খরচ করছিনে এটা বুঝি ।

ভালো থাকুন ।

২৮| ২২ শে নভেম্বর, ২০১৩ সকাল ৯:২৬

বৃতি বলেছেন: চমৎকার পোস্ট ।

২২ শে নভেম্বর, ২০১৩ দুপুর ১:৩৮

আহমেদ জী এস বলেছেন: বৃতি ,

অসংখ্য ধন্যবাদ লেখাটি পড়ার জন্যে । সাথেই থাকুন .....

শুভেচ্ছান্তে ।

২৯| ০১ লা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৪৩

শাহেদ খান বলেছেন: ভাল লাগল এই পর্বও। চিত্রকলা-ম্যাগাজিন 'শিল্প ও শিল্পী'তে পিকাসো আর মেরী থেরেজা'র বিস্তারিত উপাখ্যান পড়েছিলাম। যদ্দূর মনে পড়ে, ওখানে তার নাম লেখা হয়েছিল 'মারি তেরেস'। আপনার লেখাটা পড়ে কিছুটা মেমোরি রিফ্রেশ হল। :)

শেষ পর্বের অপেক্ষায় থাকলাম। শুভেচ্ছা, সবসময়ের।

২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:২০

আহমেদ জী এস বলেছেন: শাহেদ খান,


দীর্ঘদিন পর আপনার মন্তব্যের জবাব দিচ্ছি ।
হুমম.... হতে পারে "মারি তেরেস" নামটিই উচ্চারনে সঠিক । ধন্যবাদ এ তথ্যটুকুর জন্যে ।
বিশেষ কারনে শেষ পর্ব দিতে দেরী হচ্ছে । তবে দিচ্ছি । এই অনিচ্ছাকৃত দীর্ঘসূত্রিতা নিজ গুনে ক্ষমা করবেন ।

শুভেচ্ছান্তে....

৩০| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৫৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এতক্ষন বুঁদ হয়ে আপনার লিখাটা পড়লাম

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৫১

আহমেদ জী এস বলেছেন: গিয়াসলিটন ,




খুব ভালো লাগলো আপনার এমন আন্তরিক মন্তব্য ।
আপনার চলতি পোষ্টগুলোও প্রেরনা দায়ক । থেমে থাকবেন না ব্লগে যা ই ঘটুক না কেন । আপনাদের মতো হাতে গোনা কয়েকজন এখানে আছেন বলেই স্বস্তি পাই ।

শুভেচ্ছান্তে । ভালো থাকুন ।

৩১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৫৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এতক্ষন বুঁদ হয়ে আপনার লিখাটা পড়লাম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.