নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ট্রুথ নেভার ডাই্‌জ

নিজের সম্পর্কে লেখার কিছু নেই । সাদামাটা ।

আহমেদ জী এস

পুরোপুরি একজন অতি সাধারন মানুষ । আমি যা আমি তাই ই । শয়তানও নই কিম্বা ফেরেশতা । একজন মানুষ আপনারই মতো দু'টো হাত, চোখ আর নিটোল একটা হৃদয় নিয়ে আপনারই মতো একজন মানুষ । প্রচন্ড রকমের রোমান্টিক আবার একই সাথে জঘন্য রকমের বাস্তববাদী...

আহমেদ জী এস › বিস্তারিত পোস্টঃ

কতিপয় শব্দের গাঁটছড়া.......

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:২৯



কতিপয় শব্দের গাঁটছড়া

গতরাতে একটা স্ফীত উদর নিয়ে যখোন চাঁদ উঠলো তখোন আমার মনে হলো, সে বোধহয় একটা সূর্য্যের জন্ম দেবে এখোনই । এমনি একটা বৃহৎ পরিপূর্ণতার সম্ভাবনা নিয়ে আকাশের কার্নিশে ঝুলে ছিলো সে । যেমনই ঝুলে ছিলো নিলীমা এ্যাদ্দিন । তখোনই মন্ত্রোচ্চারনের মতো বিড়বিড় করে জোড়াঠোট সেই পরিপূর্ণতার বিষয়-আশয় উগরে দিলো...
"তথাস্তু । নিজেকে ছড়াও... ছাপিয়ে ওঠো নশ্বর দেহমন ।"

চালধোঁয়া পানির মতো নিলীমা আমার যাবতীয় দিনযাপনের সুখগুলো নর্দমায় ঢেলে দিলে , আমি তাই গড়িয়ে যেতে থাকি সুনীল সমুদ্রের দিকে । নিজেকে ছড়াতে । সমুদ্র নাকি অসীম ! তার বুকে ডুব দিয়ে সসীম কালিমাগুলো নাকি নির্বান লাভ করে !
আমি নির্বাণ লাভে লোভাতুর হলে গড়াতে থাকি ব্লগীয় এক সারগোসা সাগরের খোঁজে ।

" জুন " এর মতো পেড়িয়ে যেতে থাকি দেশ --দেশান্তর । উত্তরে সুমেরু থেকে দক্ষিন গোলার্ধে । মিশরের ধু-ধু মরুভূমির উষ্ণতা পেড়িয়ে ছেরাদ্বীপ প্রবালের শীতল জলের কাছে । ব্যারেন্ট সী'তে ডৃবে যাওয়া কুরষ্ক জাহাজের নাবিকের মতো দুমুঠো বাতাসের জন্যে হাপিয়ে উঠি । আল-আকসার সুউচ্চ আযান আমার শোনিতবিষ শুষে নিলে বুঝি, মধ্যদিন আর অনন্ত বেঁচে থাকার প্রদমিত কৌতুকের মতো দুঃখেরা দীর্ঘ মিনার বেয়ে গুটি গুটি হেটে আসে কাছে । বুঝে উঠি, দ্রৌপদীর নৃত্যের মতো সবচেয়ে দ্রুতগামী এই দুঃখ-প্রানীই আমাকে বয়ে নিয়ে যাবে পূর্ণতার পানে । ভেতরের আমি বলে --- ওঁম শান্তি ........ । আমি তথাগত হই ।
"হাসান মাহবুবের" অমোন মৃত্যু সার্টিফিকেট আমার চাইনে এ অবেলায় । দীর্ঘ লাইনে যারা যারা স্বর্গ বা নরকের মাঝে নির্বান লাভে লোভাতুর আমি তাদের সযত্নে পরিহার করি । ছিঁড়ে ফেলি ইচ্ছে দুপুরের নেতিবাচক চিন্তাসূতো । আত্ম হননের ইচ্ছায় মরে যাওয়ার মতো বহুল চর্চিত অভ্যাসশিল্পে দক্ষ হয়ে ওঠা মানুষগুলোর মতো আমার সূচিবায়ু নেই । নিহিলার মতো নিলীমাও আমার কন্ঠনালী ধারালো ব্লেডে ক্ষতবিক্ষত করে দিতে চাইলে "অপর্ণা মম্ময়" এর মতো নিরবে ঘুলঘুলির এস্রাজ বাজাতে থাকি । তাতেই দুরে কোথাও বেজে ওঠে নৈঃশব্দের জলনূপুর । কৌমুদী তৃষ্ণায় নিলীমার বুকছাতি কেঁপে কেঁপে উঠলেও চন্দ্রাহত হয়না আমার দৃষ্টি প্রদীপ । আমি তথাগত হয়ে উঠার প্রথম ধাঁপে পা রেখে "স্বপ্নবাজ অভি"র মতো কবিতার শেষ প্যারা শুনিয়ে দেই নিলীমাকে। কানে কানে বলি, নিলীমা নৈঃশব্দে কান পেতে শুনে নাও সহস্র নির্ঘুম রাতের নিরাকার যন্ত্রনা কি ভয়ানক ! আলোকিত সূর্য্যজ্ঞান দেখা দেয়া বালিকার মতো কোচড়ে সামলে রাখি গোপন নৈরাশ্যে গেয়ে ওঠা নিরাশার গান । এ গানের কবিতারা ছুঁয়ে যায় আকাশ, যেমন যায় " মামুন রশীদ "এর কবিতারা । আমিও ছুঁতে চাই নিলীমাকে । কোনও এক অবসন্ন দুপুরে ধীরে ধীরে ধীরে বয়ে যাওয়া উতল হাওয়ার মতো কবিতারা আবার ফিরে আসে চুপিচুপি । পারমিতা ফিরেছিলো কিনা জানিনে । নিলীমা ফেরেনি । তাই বুঝি আমার এই "বোকামন " এর ভেতর ঝাঁকে ঝাঁকে একলা প্রহর ঘাই মেরে যায় । তখোনই কাগজের ঝুড়ি থেকে কতিপয় শব্দ নির্বাণ লাভে বৃথা আস্ফালনে মুখ তোলে তার । নিলীমার বিষগন্ধা শরীরের শব্দগুলো টুপুর টুপুর ঝরে এক-দুই করে । পুকুরঘাটে জলের ছাপে সিঁড়ির ধারাপাত দেখতে দেখতে ....... দেখতে দেখতে " সেলিম আনোয়ার "এর মনের ভেতর যেমোন , তেমন অদ্ভুত আঁধার ভর করে আমার সবখানে । ভেবেছিলাম এই ধারাপাত হবে সুন্দর, প্রতিটি বর্ণে প্রাণ হবে কিশোরীর মতন । হয়না । চেয়ে থাকতে হয় দারুণ উৎকন্ঠা নিয়ে । ঘুণ ধরা বিবেক আর অস্থিমজ্জায় শৈবালেরা যেন মাথা তোলে । প্রানের শিহরন লাগে বদ্ধ জলে । আমার নির্বাণ লাভ তেজস্বী হতে থাকে ক্রমে । শুঁয়োপোকার মতোন গুটিগুটি প্রজাপতি ডানা মেলে এক বোধিসত্ত্ব জন্ম নিতে থাকে ভেতরে ভেতরে । শরীরী অহংকে ছাড়িয়ে সে প্রজাপতি উড়ে যায় বোধ এর দিকচক্রবালে ।

আর তাতেই অন্নকামিগন যেমোন কূপকে সেচন করে তেমনি নশ্বর মানুষের জন্যে শতকর্মা হয়ে উঠি ।
হে শোভনকর্ম বিশিষ্ট মানবকূল; তোমাদের গোষ্ঠ ঘৃতপূর্ণ করো ! পৃথিবী মধুময় করো ! জেনে নাও, " মানুষ " একটি অবস্থা ... অস্থি-চর্ম-মাংশের আবরনে ঢাকা শ্রেষ্ঠতর আর ক্রুদ্ধ এক প্রানী । নিষ্ঠুর এবং ভয়ঙ্কর ।

নিজেকে আর মানুষকে তাই ভালোবাসা সমর্পণে স্থিত হতে হবে আমায় । জগতের সার সত্য খুঁড়ে খুঁড়ে বেছে নিতে হবে ঠিকঠাক চাষের দানাটি । বাদামের খোসা ভাঙ্গার মতো শব্দ তুলে জ্ঞানের কাছে নিজেকে মুখর করে তুলতে হবে, উঠতে হবে ভগবান তথাগত হয়ে । অজ্ঞানের দুঃখ শুষে শুষে নীলকন্ঠ হতে হবে আমায় । বিলোতে হবে আত্মার প্রসাদ - শাশ্বত বোধ । আমার এহেন সর্বাঙ্গের ইচ্ছেকে ধ্বনিত করে তুলতে হবে । এক একক, নির্দোষ, অবিচল, স্বয়ংসিদ্ধ, অক্ষয় এক পরমাত্মাকে ধারন করতে হবে । যে সমুদ্র ধরবে কলুষিত নদীকে কিন্তু নিজে হবেনা কলুষিত এমোন এক মহা সমূদ্র হয়ে উঠতে হবে আমায় । আত্মার রুপান্তর ঘটাতে হবে ত্রিবিধ উপায়ে । অগ্নি– ঈষান- নৈঋত এমতো ছড়াতে হবে ইচ্ছের শেকড় । শুষে নিতে হবে ধরিত্রীর মাদকতা । আপন দুঃখ বেদনা থেকে আপনার দৃষ্টিকে সরিয়ে রেখে নিজেকে নির্বিকার রাখার মধ্যে রয়েছে যে মাদকতা ।
আমি তেমন প্রতীক্ষাতেই আছি--- চাষী যেমন ক্ষেতে বীজ বুনে অপেক্ষায় থাকে ফসলের ।
সেদিন পৃথিবীর আপন হাতখানা আপনার পানে ধরে থাকবে আমার হৃদপিন্ডের মখমলের কৌটাখানি । একটি কৌটা, ডালা মুক্ত করা হয় যেমন লজ্জাবনত আগ্রহশীল চোখের সামনে , সেইভাবে পৃথিবীর হাত তুলে ধরবে সেই কৌটাখানি । নিলীমা অবাক হয়ে দেখবে । তার নর্দমায় ঢেলে দেয়া চালধোঁয়া পানির ভেতর থেকে অযুত "আমি " উছলে যাবে নিঝুম দ্বীপ-সমুদ্রে । তখোনই সমুদ্র সঙ্গমে আদিম ওঙ্কার সূর্য্যস্নানে রত হবে ।

তাতে নিলীমার চোখ লজ্জাবনত হয়ে উঠলে , তার দেহ মন নিঃষ্কাম রোদে ঝলসে গেলে তবেই মহানির্বাণ প্রাপ্ত হবে শরীর আমার ।
তথাস্তু .........


( সবিনয়ে বলছি -- যে সব সম্মানিত সহ-ব্লগারদের নামোল্ল্যেখ করে তাদের ব্লগলেখার কিছু কিছু শব্দের গন্ধ নিয়ে যে গাঁটছড়া বেঁধেছি , তার বাইরেও অনেকে থেকে গেছেন । যারা থেকে গেলেন তাদের আমি ভুলিনি । তারাও হয়তো আগামী কোনও লেখার বিষয়বস্তুর সম্ভাবনা সঞ্জাত হয়ে উঠতে পারেন । )

মন্তব্য ৪০ টি রেটিং +৯/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৫৬

ইমরাজ কবির মুন বলেছেন:
নাইস !

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:১৬

আহমেদ জী এস বলেছেন: ইমরাজ কবির মুন ,

নাইস ! বলার জন্যে ধন্যবাদ ।

২| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:০৯

সুমন কর বলেছেন: চমৎকার পোস্ট ! দারুণ চিন্তার প্রতিফলন।

কঠিন কঠিন শব্দের মেলা। আবার পড়তে হবে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:২০

আহমেদ জী এস বলেছেন: সুমন কর ,

শব্দ কঠিন নয় , শব্দের গাঁটছড়া হয়তোবা কঠিন ।
আবার পড়ুন । আমি এখানে "নির্বাণ" এর কথা বলেছি , নিজের নির্বাণ ।

আর শেষের "সবিনয়ে বলছি .." কথাটাও মনে রাখবেন ।

৩| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:২৯

নিশাত তাসনিম বলেছেন: ব্লগারদের নাম নিয়ে আপনার সুন্দর লেখাটি ভালো লাগলো। আমার মনে হয় নাম গুলো বোল্ড করে দিলে আরো ভালো হতো। পোস্টে ১ম ভালো লাগা।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:২৮

আহমেদ জী এস বলেছেন: নিশাত তাসনিম ,

আপনার সুন্দর সাজেশানটুকুর মতো আমিও প্রথমে ভেবেছিলুম তা । কিন্তু শেষতক তা করিনি এই জন্যে যে, বক্তব্যটাকেই আসল করতে চেয়েছি ব্যক্তি নয় । অবশ্য তাঁদের নামগুলো " কমার ভেতরে রেখে যথাযোগ্য সম্মান দেখিয়েছি ।

ভালোলেগেছে জেনে খুশি হলুম ।
শুভেচ্ছান্তে ।

৪| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৫৫

হাসান মাহবুব বলেছেন: চমৎকার লাগলো লেখা। নিজের নাম দেখ সম্মানিত বোধ করছি। ছবিটা কি আপনার আঁকা?

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৩৪

আহমেদ জী এস বলেছেন: হাসান মাহবুব ,


ধন্যবাদ । আসলে আপনাদের লেখার কিছু কিছু শব্দ বা বাক্য নিয়ে লিখতে পেরেছি বলে আমার নিজেকেই সম্মানিত বোধ করার কথা ।

জ্বী, ছবিটা এই অধমেরই আঁকা ।

৫| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:২৭

নিশাত তাসনিম বলেছেন: সুমন কর@ উনি কমেন্ট মডারেশনে রেখেছিলেন।

সামুতে কমেন্ট মডারেশনে রাখলে খুব ঝামেলা। মন্তব্য প্রকাশ হতে এবং সেটিংস পরিবর্তন করে সরাসরি মন্তব্য গ্রহণ হতে অনেক সময় লাগে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৩৮

আহমেদ জী এস বলেছেন: নিশাত তাসনিম ,


আমি কমেন্ট মডারেশানে রেখেছি ? মোটেও না । আমার পাঠকদের সব ধরনের মন্তব্যই আমি সরাসরি গ্রহন করি । কেননা আপনাদের সান্যিধ্যে আসার জন্যেই তো এখানে আসা , তাইনা ?

কষ্ট করে আবার মন্তব্য করেছেন বলে ভালো লাগছে ।

৬| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৩৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার লেগেছে। বিশেষ করে ব্লগারদের নাম ও লেখার সাথে মিলিয়ে লেখাটির উপস্থাপন খুবই ভালো লাগল।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:০১

আহমেদ জী এস বলেছেন: কাল্পনিক_ভালোবাসা ,


আসলে প্রথমে এটা মাথায় ছিলোনা । "নির্বাণ" শব্দের সাথে মিলিয়ে ভাবনাদের গোছাতে গিয়ে মনে হলো আপনাদেরও এর সাথে জড়িয়ে ফেলি । যেন আমার সাথে সাথে সকলেরই মোহমুক্তি ঘটে । জীবনের সব কষ্ট থেকে পরিত্রান লাভ । ( হা...হা...হা...)

আর আপনার কথাও মাথাতেই ছিলো শুরু থেকেই । কিন্তু আপনার সেই লেখাগুলো পড়ে উঠতে পারিনি যাতে আমার প্রয়োজনীয় শব্দের গাঁটছড়া মিলবে ।
আশা করি আমাকে বুঝবেন , আপনি ।

ভালো থাকুন আর হাসিখুশি দিনভর ।

৭| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৪৭

স্বপ্নবাজ অভি বলেছেন: চমৎকার !
পড়তে শুরু করার পর ভাবিনি এমন কিছু অপেক্ষা করছে , আমার নাম আর কয়টা শিরোনাম এই চমৎকার লিখাটির অংশ দেখে সম্মানিত বোধ করছি !

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:০৫

আহমেদ জী এস বলেছেন: স্বপ্নবাজ অভি ,

মনে হয়, আপনার সেরা লেখাগুলোর খানকয়েক নিতে পেরেছি মাত্র যা দিয়ে আমার এই লেখার অলংকরন করা সম্ভব হয়েছে ।
নিজেকেই সম্মানিত ভাবতে হচ্ছে এটা ভেবে যে, আপনারা সাড়া দিয়েছেন বেশ আন্তরিক ভাবেই ।

ভালো থাকুন আর নৈঃশব্দে কান পেতে শুনে নেবেন আমার শুভেচ্ছার কথা ......

৮| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫৮

মুদ্‌দাকির বলেছেন: সাহিত্যের সাহিত্য অনুভব, সুন্দর হয়েছে :-B

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:০৭

আহমেদ জী এস বলেছেন: মুদ্‌দাকির ,


ঠিক বলেছেন, সাহিত্যের সাহিত্য অনুভব । এভাবে তো ভেবে দেখিনি । আসলেই তো তাই........

শুভেচ্ছা জানবেন ।

৯| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:৩২

মামুন রশিদ বলেছেন: আমি নির্বাণ লাভে লোভাতুর হলে গড়াতে থাকি ব্লগীয় এক সারগোসা সাগরের খোঁজে ।

আপনি কিছুদিন ব্লগে অনিয়মিত ছিলেন, কিন্তু আমরা জানি আপনি আমাদের সাথেই ছিলেন । এই যে ভার্চুয়াল কিছু মানুষের সাথে ভাব-ভালোবাসা, এটার মুল্যও কম নয় ভাই ।

আমার লেখা থেকে কিছু শব্দ আনায় সম্মানিত বোধ করছি ।

আপনি ভালো থাকুন সব সময় । শুভকামনা সতত ।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:১৭

আহমেদ জী এস বলেছেন: মামুন রশিদ ,

যে কারনে অনিয়মিত ছিলুম সে কারনেই নির্বাণ এর কথা মাথায় ঘুরছিলো খুব । আর ব্লগে না থাকলেও আপনারা ছিলেন সেই মাথাতেই । কি মনে হতে দুটোকে মিলিয়ে দিলুম এ লেখাতে ।
খুব একটা খারাপ হয়নি কি বলেন ?

সম্মানিত তো আপনিই আমাকে করলেন ভালোবাসাময় একখানি মন্তব্য করে ।

ভালো থাকুন আর উতল হাওয়ার মতো কবিতারা ফিরে ফিরে আসুক আপনার আঙিনায় ........

১০| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:১৯

জোবায়েদ-অর-রশিদ বলেছেন:
শব্দের কল-কাকলিতে নশ্বর দেহমন নিয়ে হারিয়ে ছিলাম নিলীমাতে। বোধের সমুদ্রে বোধিসত্ত্বার জন্ম; ভাবিয়ে গেলো পাঠকের ধরিত্রী। হৃদপিণ্ডের নর্দমায় চাষের শেষ দানাটি সূর্যস্নানে বিতন্ত্রীর নির্বন্ধ ভুলায়ে মিশে যাক মাটিতে... নতুনের বউলে ...

ভালো থাকবেন।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:১৩

আহমেদ জী এস বলেছেন: জোবায়েদ-অর-রশিদ ,

খুব সুন্দর করে বলেছেন ।
হুমমমম... তাই বলেছি । এক একক, নির্দোষ, অবিচল, স্বয়ংসিদ্ধ, অক্ষয় এক পরমাত্মা হয়ে উঠতে হবে মানুষকে । নতুন বউলে নতুন কচি আমের সাড়া দেখতে চাই যে !

অসংখ্য ধন্যবাদ আপনাকে ।
শুভেচ্ছা জানবেন ।

১১| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৩৭

সুমন কর বলেছেন: তখন মন্তব্য করা যাচ্ছিল না, তাই বুঝতে পারিনি গেল কি না ??
আপনি অন্যগুলো মুছে দিলে ভাল হতো।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:১৮

আহমেদ জী এস বলেছেন: সুমন কর ,


করতলে একটি "সুমন" এর দেখা পাচ্ছি যেন বারেবার ।

ঠিক বলেছেন । কিন্তু আপনার অনুমতি না নিয়ে মুছে দিলে শোভনীয় হতোনা । এবার অনুমতি মিললো । মুছে দিচ্ছি ।

রাতের শুভেচ্ছা জানবেন ।

১২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:১১

অরুদ্ধ সকাল বলেছেন:
অনেক পুরোনো শব্দগুলো নতুন রুপে পাইলাম।

নিজস্বতা, বাক্য বিন্যাসের কোথাও কোথাও মাথা উচু করিয়া দাড়াইয়াছে, তাহাতে শ্রী বৃদ্ধি পাইয়াছে। সম্মানিত লেখকদের নাম পঠনে আরো প্রীত হইলাম।
আহা!
এমনি করিয়া একদিন উহাদের নাম বাংলা সাহিত্যের মুকুটে দেখিতে পাইব তাহা ভাবিয়াই মন উতলা হইয়া উঠিতেছে, কেননা যাহাদের সহিত কত-শতক দিবস ধরিয়া ব্লগিঙ করিয়া আসিতেছি তাহারা একদিন প্রস্ফুষ্টিত হইয়া উঠেলে সেইসব স্মৃতি মনে করিয়া খানিকটা সময় নিরবানন্দে কাটিয়া যাইবে।

===================================

আপনার লেখনি চোখে অনেকক্ষনাব্দি ঝুলিয়া রইল।
ধন্যবাদনম কবি। নমস্কার রহিল।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৪৫

আহমেদ জী এস বলেছেন: অরুদ্ধ সকাল ,

আপনার সুললিত বাক্য বিন্যাসে সাতিশয় প্রীত হইয়াছি বলিয়াই এমতো লিখিতে সাহস পাইতেছি ।
কিন্তু ভ্রমে পড়িয়াছি, কোন কোন শব্দগুলি কিভাবে পুরাতন হইয়াছে তাহা বুঝিয়া উঠিতে পারিতেছিনা । এইরূপ বলিলে হয়তো মানিয়া লইতে পারা যাইত , " লেখাতে পুরাতন কালের গন্ধ পাইতেছি । " আমিও হয়তো তাহাতে সোৎসাহে পুরানো চালের গন্ধ আর একবার শুকিয়া লইতে পারিতাম ।
পরন্তু জানিবেন, আমি তো ইহাতে কবিতা লিখিবার প্রয়াসে ব্রত হই নাই । তাই মহাশয় আমাকে যে কবি বলিয়া সম্মোধন করিয়াছেন তাহা বিলক্ষন অপাত্রে পড়িয়াছে ।
সর্বপরি , আপনাদের জন্যই এই খাতাখানি খুলিয়াছিলাম । তাহা যে আপনার নিরবানন্দে দিন কাটাইবার সহায় হইবে তাহা জানিয়া পুলকিত হইতেছি । যাহা নয়নে ঝুলিয়া রহিয়াছে বলিয়া শেষ চরনে লিপিবদ্ধ করিয়াছেন তাহা যেন তথা হইতে স্খলিত না হয় তাহার আশায় রহিলাম । ঝুলিয়া থাকুক ক্ষতি নাই , বৃন্তচ্যুত হইলেই নয়ন হইতে যে অশ্রুধারা বিগলিত হইবে তাহা এই অধম সম্বরন করিতে পারিবে কিনা তাহা লইয়া আরেক প্রস্থ বাদানুবাদ চলিতে পারে মাত্র ।
ফল, যাহা বায়ান্ন তাহা তেপ্পান্নই থাকিয়া যাইবে ।

প্রতি নমস্কার জানাইয়া এখানেই ইতি করিতে আজ্ঞা হয় ।

( বেশ মজা লাগলো আপনার সুন্দর মন্তব্য । আর তাতেই অরুদ্ধ করে দিলুম এই রাতখানি । আপনার মতো করে রসিয়ে রসিয়ে জবাবখানি লিখতে পেরেছি বলে অনেকদিন পরে ভালোও লাগলো । )

১৩| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:১৫

জুন বলেছেন: আহমেদ জীএস
অসাধারন লিখেছেন । আমার নাম পোষ্টের উল্লেখ করায় অশেষ ধন্যবাদ ।

আপনার পোষ্ট পড়ে ভাবছি কি দোষে নীলিমাদের দোলনা হাত ছাড়া হয়ে যায় ? তারপরও প্রতীক্ষায় ছিল দোল খাবে বলে। হয়তোবা কোন এক দিন পিছু ডেকে কেউ বলবে কি ফিরে এসো কৃষ্ণচুড়া ....না সে ডাক শুন্যে ফিরে আসে । কেন আসলোনা তাই ভেবে ঘুমছাপ চোখে আয়নায় দেখেছে রূপান্তর ঘটেছে নাকি কিছু !
কিন্ত এমন করে হয় না যে, তাই তো সে নিঃসঙ্গী বর্নমালায় চেয়ে দেখে বেলাশেষের তান । কষ্টে শুকিয়ে যাওয়া এক সাগরের মত ভেসে যেতে চায় দূর থেকে দুরান্তরে। নতজানু হয় ইশ্বরের কাছে, বের হয়ে পরে তথাগতের মত অনির্বান নির্বানের আশায়।

+
+

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:০৪

আহমেদ জী এস বলেছেন: জুন ,

আপনার নামখানি শুধু পোষ্টেই নয়, প্রথমেই এসেছে । কারন, আমি নির্বাণলাভে সাগরের খোঁজে বেড়িয়েছি । আর বেড়ানো বা ভ্রমনের কথা মনে হলেই ব্লগ-বতুতাকে মনে পড়বেনা, তা কি হয় ?

আর হেসে দেবো কিনা ভাবছি । আপনি তো আমাকে একহাত দেখিয়ে দিলেন যে ! অসাধারন !
আমার অনেকগুলো পোষ্টের শিরোনাম মিশিয়ে দিয়ে মন্তব্যটি লিখে ফেলেছেন দারুন মুন্সিয়ানার সাথে । এমোন করে সুন্দর আর কিছু হয়না । ব্লগ আয়নায় দেখছি আপনার রূপান্তর । সুন্দর থেকে সুন্দরতম হয়ে উঠছে আপনার বর্ণমালা দিন দিন । তথাস্তু ......

কিশোরী রাতের শুভেচ্ছা ।

১৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:৩৭

বোধহীন স্বপ্ন বলেছেন: সুন্দর তো ....

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৫২

আহমেদ জী এস বলেছেন: বোধহীন স্বপ্ন ,

ভালো লেগেছে আপনার ?

ধন্যবাদ, একটুকরো মন্তব্যের জন্যে ।

১৫| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:৩৪

আরুশা বলেছেন: কানে কানে বলি, নিলীমা নৈঃশব্দে কান পেতে শুনে নাও সহস্র নির্ঘুম রাতের নিরাকার যন্ত্রনা কি ভয়ানক ! আলোকিত সূর্য্যজ্ঞান দেখা দেয়া বালিকার মতো কোচড়ে সামলে রাখি গোপন নৈরাশ্যে গেয়ে ওঠা নিরাশার গান । এ গানের কবিতারা ছুঁয়ে যায় আকাশ,
কি সুন্দর করে বলেছেন কথাগুলি আহমেদ জিএস।
মনে গেথে গেল যেন । ++++্

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:০৭

আহমেদ জী এস বলেছেন: আরুশা ,

সুন্দর করেই তো বলতে চাই । কিন্তু চাইলেই কি সব হয় ? আপনাদের কাছেও তো তাকে সুন্দর লাগতে হবে, তবেই না বলাটা সুন্দর হয়ে উঠবে ।

" মনে গেথে গেল যেন..." বাক্যটিও যেন ছুঁয়ে গেলো আমার মনের আকাশ ।

অজস্র ধন্যবাদ এই অনুপম একটি মন্তব্যের জন্যে ।
ভালো থাকুন আর রাতের শুভেচ্ছা ।

১৬| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৩:০২

রাসেলহাসান বলেছেন: দারুন! ভালো লেগেছে। :)

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৪৩

আহমেদ জী এস বলেছেন: রাসেলহাসান ,

ভালো লাগাতে পেরেছি জেনে ভালো লাগছে ।
শুভেচ্ছা নেবেন ।

১৭| ৩১ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:০৮

পদাতিক চৌধুরি বলেছেন: প্রথমেই বলি , অসাধারণ লাগলো কতিপয় শব্দের গাঁটছাড়া। লেখায় প্রতি পরতে পরতে এক অসম্ভব সাহিত্য বোধের পরিচয় পেলাম ।"আহা ! সমুদ্র নাকি অসীম । তার বুকে ডুব দিয়ে সসীম কালিমা গুলি নাকি নির্বাণ লাভ করে । আমি নির্বাণ লাভের লোভাতুর হলে গড়াতে থাকি ব্লগীয় সারোগোস সাগরের খোঁজে ।""
+++

শুভেচ্ছা নিয়েন ।

৩১ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:২৯

আহমেদ জী এস বলেছেন: পদাতিক চৌধুরি ,




ওয়াও .............. নির্বাণ লাভ হবে , এমনই একটি মন্তব্য ।
লেখাটি সহব্লগারদের লেখা পোস্টগুলোর থেকে ও তাদের ভেতরের মর্মকথা থেকে তুলে এনে নিজ শব্দের গাঁটছড়ায় বেঁধেছি ।
লেখাটি দেখে মন্তব্য করার জন্যে ধন্যবাদ ।

১৮| ২৩ শে নভেম্বর, ২০১৯ সকাল ১১:৩২

খায়রুল আহসান বলেছেন: কতিপয় শব্দের গাঁটছড়া বেঁঁধে এক সুন্দর সাহিত্যমালা তৈরী করেছেন। এটি একটি অসাধারণ রচনা নিঃসন্দেহে।
যাদের নাম এখানে উঠে এসেছে, তাদের লেখাগুলো যে আপনি কতটা মনযোগের সাথে পড়েছেন, তা সহজেই অনুমান করতে পারি। অভিনন্দন আপনাকে, এমন একটি ব্যতিক্রমী সাহিত্য রচনার জন্য।
পোস্টে প্লাস + +।

২৩ শে নভেম্বর, ২০১৯ রাত ৮:১৯

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান,




প্যাহেলগামের নিঃস্বর্গের মতোই নজরকাড়া আপনার মন্তব্য।
অনিঃশেষ মুক্তির মতোই নির্বানের কথা আপনার কাছে অসাধারণ মনে হয়েছে, মনে হয়েছে সাহিত্য । সাহিত্য হয়েছে কিনা জানিনে তবে সচেষ্ট থেকেছি নিশীথ মোহিনী এক মায়াজাল বুনতে।
আপনাদের মাঝখানে লভি যেন ঠাঁই, এই আশাতেই আপনাদের সাথে এমন লেখার গাঁটছড়া বেঁধে ফেলা।

শুভেচ্ছান্তে।

১৯| ২৮ শে মে, ২০২০ সকাল ১১:০৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: অসাধারণ শব্দগাঁধা। ব্লগারদের নামগুলো আরো চমকপ্রদ করেছে। শ্রদ্ধা আর শুভেচ্ছা রইল স্যার।

২৯ শে মে, ২০২০ রাত ৯:০০

আহমেদ জী এস বলেছেন: স্বপ্নবাজ সৌরভ,




আবার এসে এই পুরোনো লেখাতে মন্তব্য করে যাওয়ার জন্যে সাধুবাদ।
মনে রেখেছেন দেখে ভালো লাগলো।

নিরাপদে থাকুন, থাকুন সুস্থ্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.