নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবাই যখন নীরব, আমি একা চীৎকার করি \n-আমি অন্ধের দেশে চশমা বিক্রি করি।

গিয়াস উদ্দিন লিটন

এত বুড়ো কোনোকালে হব নাকো আমি, হাসি-তামাশারে যবে কব ছ্যাব্‌লামি। - রবীন্দ্রনাথ ঠাকুর

গিয়াস উদ্দিন লিটন › বিস্তারিত পোস্টঃ

একশো’র বেশী অসাধারণ গাড়ির ডিজাইনার বাংলাদেশের লিপু , পর্ব ১৩৬ হইতে ১৪০ ।

২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:০৯

প্রবাসে বাংলাদেশের রক্তের উত্তরাধিকারী গুণীগন - পর্ব ১৩৬ হইতে ১৪০ ।

এই পর্বে আরও আছেন-

১৩৭ / নতুন প্রজাতির গম আবিস্কার করে অস্ট্রেলিয়ায় আলোড়ন তুলেছেন সিডনি বিশ্ববিদ্যালয়ের গবেষক বিজ্ঞানী ড. নিজাম উদ্দিন ।
১৩৮ / বিশ্বের শীর্ষ চিত্রশিল্পীদের কাতারে বাংলাদেশি তরুণী মুর্শিদা আরজু আল্পনা ।

১৩৯ / চারবার শঙ্কর আন্তর্জাতিক চিত্র পদক বিজয়ী প্রবাসী সেলিনা করিম




১৩৬ / যুক্তরাষ্ট্রের ফ্যাশন ডিজাইন কোম্পানী “ভিনটেজ মারভিন” এর স্বত্বাধিকারী বাংলাদেশী শারিন সারওয়ার ।




যুক্তরাষ্ট্রের ফ্যাশন এবং ডিজাইন জগতের এক উজ্জ্বল নক্ষত্র বাংলাদেশী শারিন সারওয়ার ।
ভিজুয়াল ডিজাইন এবং ষ্টাইলে দক্ষ শারিন সারওয়ার ২০০৮ সালে আর্ট এবং ডিজাইন বিভাগে মায়ামী ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয় থেকে ফ্যাশন উপর উচ্চতর ডিগ্রী অর্জন করেন ।

২০০৬ সালে শারিন সারওয়ার ওয়াশিংটন ডিসির জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স এ বিএ ডিগ্রী লাভ করেন ।

ছোটবেলা থেকেই ফ্যাশন এবং ডিজাইনে আগ্রহী শারিন সারওয়ার নিউইয়র্কে ডলস এন্ড গাভান, ভোগ, টিন ভোগ ওমেনস ওয়ার ডেইলি সহ বিভিন্ন কোম্পানীতে সাথে ফ্যাশন, ডিজাইন ও মডেল হিসাবে দক্ষতার স্বাক্ষর রাখেন ষ্টাইলিষ্ট ও ভিজুয়াল ডিজাইনার হিসাবে বর্তমানে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডাস্খ মায়ামী বীচে নিজস্ব ফ্যাশন ডিজাইন কোম্পানী “ভিনটেজ মারভিন” নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন ।

২০০৯ সালে নিজস্ব ষ্টাইল ও ডিজাইন নিয়ে তৈরী করা মহিলাদের জন্য নির্মিত বিভিন্ন ধরনের ফ্যাশন ওয়ার নিয়ে তিনি “ভিনটেজ মারভিন” ফ্যাশন ষ্টোর শুরু করেন ।


বাংলাদেশী শারিন সারওয়ার মায়ামীতে অস্খানকালে লাটিন আমেরিকান ভোগ ম্যাগজিনে দক্ষতার সাথে কাজ করেন । ফ্যাশন ডিজাইনার, ষ্টাইলিষ্ট হিসাবে শারিন সারওয়ার যুক্তরাষ্ট্রের বিভিন্ন পত্রপত্রিকা ও ম্যাগাজিনে নিয়মিত ইন্টারভিউ দিয়ে থাকেন ।

উৎস -


১৩৭ / নতুন প্রজাতির গম আবিস্কার করে অস্ট্রেলিয়ায় আলোড়ন তুলেছেন সিডনি বিশ্ববিদ্যালয়ের গবেষক বিজ্ঞানী ড. নিজাম উদ্দিন ।



নতুন প্রজাতির গম আবিস্কার করে অস্ট্রেলিয়ায় আলোড়ন তুলেছেন বাংলাদেশী বিজ্ঞানী ড. নিজাম উদ্দিন । অস্ট্রেলিয়ার গম উৎপাদন ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এনেছে এই বাংলাদেশীর আবিস্কার ।

গম আর ভূট্টার জিনকে ডাবলড হ্যাপ্লয়েড পদ্ধতিতে (Doubled haploid breeding) সন্নিবেশিত করে তুলনামূলক অধিক প্রোটিন আর ফলনের গমের নতুন জাত উদ্ভাবিত হয়েছে । স্পিটফায়ার প্রজাতির নতুন গমের বীজ উদ্ভাবিত হয়েছে । উদ্ভাবিত গমের বীজ দিয়ে এই গবেষণার স্পন্সর কোম্পানি মাঠ পর্যায়ে গমচাষীদের হাতে তুলে দিয়েছেন এই বীজ, পেয়েছেন ঈর্ষনীয় সাফল্য । যা বদলে দিয়েছে অস্ট্রেলিয়ার গম চাষের পুরনো সবকিছু ।

নতুন জাত আবিস্কারে বাংলাদেশের ড. নিজামের আগে অনেক বৈজ্ঞানিকরাই কাজ করেছেন । কিন্তু সাফল্য লাভ করতে পারেননি। তাছাড়া নতুন জাতের বীজ উদ্ভাবন গবেষণায় যেখানে ১০ বছর লেগে যায়, সেখানে ১০ বছরের সময়সীমাকে তিনি নামিয়ে এনেছেন ৭ বছরে । অস্ট্রেলিয়ার সেরা জাতের গম ছিল অস্ট্রেলিয়ান প্রাইম হার্ড এ আবিষ্কারের আগ পর্যন্ত । কিন্তু নতুন এই জাতটি প্রাইম হার্ডের চেয়ে উন্নত ফলনশীল ।

আর তাই ড নিজামের উদ্ভাবন যে কোন জেনেটিক আবিষ্কারের ক্ষেত্রে সৃষ্টি করেছে নতুন একটি রেকর্ড । অস্ট্রেলিয়ার বিভিন্ন স্পন্সর কোম্পানির অর্থায়নে নানা গবেষণার কাজ চলে । নতুন এই গমবীজের ফলন ও এর ফসলের প্রোটিনগত সমৃদ্ধির কারনে অস্ট্রলিয়ার জুড়ে ছড়িয়ে পড়ছে ড নিজামের খ্যাতি । আসছে তার পক্ষে নতুন নতুন স্পন্সরের প্রস্তাব ।

এই সুখ্যাতির আড়ালে এই বাংলাদেশীর রয়েছে নিরব আক্ষেপ । বাংলাদেশের এই সন্তানের সাফল্যগাথা সম্পর্কে এখনো জানে না এদেশের মানুষ । ড. নিজাম অস্ট্রেলিয়া থাকতে চাননি । চেয়েছিলেন দেশে থেকে দেশে কিছু করার । কিন্তু সেই সুযোগ তিনি পাননি ।
বাংলাদেশ কৃষি গবেষণা ইনষ্টিটিউটে পেশা জীবন শুরু করেন ড নিজাম ।

অস্ট্রেলিয়া সরকারের একটি বৃত্তি নিয়ে উচ্চতর পড়াশুনা-গবেষনার জন্য আসেন । এখানে পড়াশুনা শেষে দেশে ফেরতও গিয়েছিলেন নিজের দেশেই কাজ করবেন এই ইচ্ছা নিয়ে । কিন্তু ড নিজাম দেশে ফেরত গেলেও ক্ষমতাসীন সরকার তার কৃষি গবেষণা ইনষ্টিটিউটের চাকরি ফেরত দেয়নি । ভগ্নমনোরথে তিনি ফিরে যান অস্ট্রেলিয়া । তাঁকে লুফে নেয় সিডনি বিশ্ববিদ্যালয় ।

ছোটখাটো গড়নের লাজুক স্বভাবের ড নিজামের তাই এসব নিয়ে আলাদা উচ্ছ্বাস নেই । এই জেনেটিক সায়েন্টিস্টর বাড়ি চাঁদপুরের মতলবে । সিডনি বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব এগ্রিকালচার, ফুড অ্যান্ড ন্যাচারাল রিসোর্সেস এর অধীনে রিসার্স ফেলো হিসাবে কাজ করছেন ড. নিজাম । সেখানে টার্গেটকৃত সময়েরও আগেই তার বিরল আবিষ্কারে সিডনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিশেষ খুশি । গবেষণা প্রতিষ্ঠানটির প্রধান এজন্য ড.নিজাম এবং বাংলাদেশ নিয়ে গর্বিত হিসেবে নিজের প্রত্যয় ব্যক্ত করেন ।

ড নিজাম মনে করেন বাংলাদেশে বিশ্বমানের অনেক গবেষক-বিজ্ঞানি আছেন । অভাব পৃষ্ঠপোষকতা আর স্পন্সরের । আর তা সম্ভব হলেই মেধা পাচার বন্ধ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন ।

উৎস

১৩৮ / বিশ্বের শীর্ষ চিত্রশিল্পীদের কাতারে বাংলাদেশি তরুণী মুর্শিদা আরজু আল্পনা ।





সৃজনশীল চিত্রকর্মের স্বীকৃতিস্বরূপ বিশ্বের শীর্ষ চিত্রশিল্পীদের কাতারে নিজের জায়গা করে নিয়েছেন বাংলাদেশি তরুণী মুর্শিদা আরজু আল্পনা ।

আল্পনা’র অনবদ্য চিত্রকর্ম জার্মানির প্রখ্যাত কবি রেইনহার্ড ফুকস সম্পাদিত ‘উইমেন ইন আর্ট : মাস্টারপিসেস অব ভিজ্যুয়াল আর্ট, দ্য গ্রেট ফিমেল আর্টিস্ট ফ্রম দ্য মিডেল এজেস টু দ্য মডার্ন ইরা’ নামে বিশ্বসেরা নারী শিল্পীদের আঁকা চিত্রকর্মের ভলিউমে স্থান করে নিয়েছে ।

সম্পাদক চিত্রকর্ম সংগ্রহের বইটিতে হাজার বছরের ইতিহাসের নারী শিল্পীদের অঙ্কিত সেরা সব চিত্রকর্ম সঙ্কলন করেছেন । এই সঙ্কলনের সংগ্রহগুলো http://www.women-in-art.com এই ওয়েবসাইটে গিয়ে উপভোগ করতে পারেন শিল্পপ্রেমীরা । ওয়েবসাইটটির আর্টিস্ট বিভাগে গিয়ে আল্পনার- A অথবা মুর্শিদার-M ক্লিক করলে তাঁর চিত্রকর্ম দেখতে পাওয়া যাবে ।

এছাড়া আল্পনা’র ব্যক্তিগত ওয়েবসাইট http://www.arzu-alpana.com এ গিয়েও দেখা যাবে তাঁর অঙ্কিত সব চিত্রকর্ম । প্রসঙ্গত, জার্মানির বার্লিনের বাসিন্দা আল্পনার কিছু চিত্রকর্ম আহসান মঞ্জিল জাদুঘর ও জাতীয় জাদুঘরেও প্রদর্শিত হচ্ছে ।

উৎস


১৩৯ / চারবার শঙ্কর আন্তর্জাতিক চিত্র পদক বিজয়ী প্রবাসী সেলিনা করিম




আমেরিকায় বাংলাদেশী বংশোদূত সেলিনা করিমের চিত্রকর্ম চারবার শঙ্কর আন্তর্জাতিক চিত্র পদক পেয়েছে । তার এই সাফল্য বাংলাদেশের ইতিবাচক ইমেজ গড়তে সহায়তা দিচ্ছে ।

বাংলাদেশে থাকা অবস্থায় তিনি চিত্রকর্মের উপর প্রাতিষ্ঠানিক শিক্ষা খুব সামান্যই নিতে পেরেছিলেন ।
ব্রিটেনে আসার পর ওই বছরই তিনি পদার্থ বিজ্ঞানে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন । কিন্তু তিনি একজন পেশাদার চিত্রশিল্পী হতে চেয়েছিলেন । আর এ কারণেই তিনি শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের কলোরাডো বিশ্ববিদ্যালয় থেকে চিত্রশিল্পের উপর দুই সেমিস্টারের একটি কোর্স সম্পন্ন করেন ।

এরপর তিনি জাপানে গিয়ে কাঠের উপর প্রাচীন শিল্পকর্ম খোদাই শিখেন । তিনি একমাস কোস্টারিকায় থেকে বিভিন্ন ধরনের শিল্পকর্মের উপর প্রশিক্ষণ নেন । পরবর্তীতে একে একে তিনি পেরু, স্পেন, মরক্কো, মিশর এবং তুরস্ক ভ্রমণ করে বিভিন্ন ধরণের চিত্রশিল্পের উপর তার জ্ঞান আহরণ করেন ।

তার প্রথম সাফল্য আসে ১৯৭৯ সালে টেক্সাসের একটি শিল্পকর্ম প্রতিযেগিতা অনুষ্ঠানে । টেক্সাসের ওডেসার ওই প্রতিযোগিতায় তার চিত্রকর্ম শ্রেষ্ঠ শিল্পকর্মের পুরস্কার পায় । এটাই হলো তার জীবনের টার্নিং পয়েন্ট । পরবর্তীতে তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি ।

১৯৯৪ সালে তিনি পান অন্যরকম এক স্বীকৃতি । ওই সময় ন্যাশনাল ওয়াটার মিডায়া শোতে তার চিত্রকর্ম স্থান পায় বিশ্বের শ্রেষ্ঠ চিত্রশিল্পীদের সঙ্গে ।

২০১০ সালে লাভল্যান্ড জাদুঘর ও গ্যালারিতে তিনি তার চিত্রকর্মের উপর দক্ষতা দেখাতে সক্ষম হন । বর্তমানে তিনি ওই জাদুঘরে চিত্রকর্মের শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন ।

করিমের বহু চিত্রকর্ম প্রকাশিত হয়েছে চিত্রকর্মের বিশ্বখ্যাত ম্যাগাজিন ‘ইন্টারন্যাশনাল আর্টিস্ট’-এ । এছাড়াও বহুবছর ধরে তার চিত্রকর্ম প্রকাশিত হচ্ছে আন্তর্জাতিক ক্ষুদ্রকায় শিল্প প্রদর্শনীতে, কলম্বিয়া কলেজে এবং ওয়াশিংটন গ্যালারিতে । একটি প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রায় ৭০০ টি শিল্পকর্মের মধ্যে তিনি সেরা ১০০ জনের মধ্যে ছিলেন । ২০০৬, ২০০৮, ২০০৯ এবং ২০১০ সালে তার শিল্পকর্ম কলোরাডো স্টেট ইউনিভার্সিটির শিল্প ও বিজ্ঞান প্রদর্শনীতে স্থান পায় ।


বর্তমানে করিম লাভল্যান্ডের কাছে আর্টওয়ার্ক স্টুডিওতে জলরং ও প্রিন্টম্যাকিং নিয়ে ব্যস্ত সময় পার করছেন । করিম তার কাজ সম্পর্কে বলেন, ‘প্রকৃতির সঙ্গে আমার যে ভালবাসা ও আধ্যাত্মিক সম্পর্ক রয়েছে তাই প্রাশ পায় আমার কাজে । এবং এই কাজের মাধ্যমেই আমি নিজেকে খুঁজে পাই । আমি প্রকৃতি থেকেই আমার কাজের ধারণা ও উৎসাহ পেয়ে থাকি । আমার চিত্রকর্মগুলো আমার অতীত ও বর্তমানকে ধারণ করে ।’



উৎস


১৪০ / একশো’র বেশী অসাধারণ গাড়ির ডিজাইনার বাংলাদেশের লিপু



তার নাম নিজাম উদ্দীন আউলিয়া ডাক নাম লিপু । বাবা কাজী গোলাম আউলিয়া রিয়াদে আমেরিকান দূতাবাসের একজন কর্মকর্তা ।

ঢাকায় রেসিডেন্সিয়াল মডেল স্কুল থেকে নবম শ্রেণী পাসের পর লিপু বাবা-মায়ের সাথে সৌদি আরবে চলে যায় । রিয়াদ থেকে এসএসসি পাস করে। ভর্তি হয় রিয়াদস্থ এক কলেজে । ছোটবেলা থেকে গাড়ির প্রতি ঝোঁক ছিল লিপুর । নতুন গাড়ি দেখলেই চড়তে ইচ্ছে করত । ছেলের আগ্রহ দেখে বাবা সৌদি আরবেই লিপুকে ড্রাইভিং শেখার সুযোগ করে দিলেন ।

সৌদি আরবে গাড়ি চালানোর লাইসেন্স পেল লিপু । এক সময় আবার বাংলাদেশে ফিরে এল সে । পড়াশোনার চেয়ে গাড়িই তাকে আকৃষ্ট করতে থাকল বেশি । একদিন জিগাতলার বাসায় গাড়ির কলকব্জা নিয়ে খুটখাট শুরু করল । ব্যস ঐ যে শুরু আজও চলছে.. !

নব্বইয়ের দশকের শুরুতে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত ইত্যাদি অনুষ্ঠানে লীপু প্রথম সবার নজর কাড়েন । কোনো মেশিনে নয় খালি হাতে শুধু হাতুরী-বাটাল দিয়ে (discovery-এর ভাষায় ''বাংলা স্টাইলে'' 82 মডেলের হোন্ডা সিভিক গাড়িকে ফেরারি কোইজিন টেসটারোসাতে রুপান্তর করে টাসকি খাইয়ে দেন সবার ……।।

গত বছরের মাঝামাঝি সময় মার্কিন দর্শকেরা দেখেছেন বাংলাদেশি গাড়ি ডিজাইনার নিজামউদ্দিন আউলিয়ার টিভি শো । এই নিজামউদ্দিন আউলিয়া বিশ্বজুড়ে লিপু নামে পরিচিত । অনুষ্ঠানটির নাম ছিল ‘লিপু অ্যান্ড পিটবুল’। সে সময় এ নিয়ে খবর ছড়িয়েছিল অনেক ।

‘লিপু অ্যান্ড পিটবুল’ অনুষ্ঠানটি মূলত একটি রিয়েলিটি শো । এতে বাংলাদেশি গাড়ি ডিজাইনার লিপু যুক্তরাষ্ট্রের মাস্টার ম্যাকানিক ও একটি অটোগ্যারেজ শপের মালিক স্টিভ পিটবুল ট্রিমবোলির সঙ্গে এক হয়ে গাড়ির মেকওভার বা রূপ বদল করে থাকেন । পুরোনো গাড়িকে ভেঙেচুরে নতুন রূপে তৈরি করেন ।
একদিকে পিটবুল গাড়ির ভেতরের যন্ত্রাংশ ঠিকঠাক করে পুরোনো গাড়িকে আধুনিক রূপ দেন, অন্যদিকে লিপু গাড়ির বাইরের চেহারা বদলে দেন তাঁর চিন্তা ও কল্পনা দিয়ে ।

পিটবুল যেখানে বেশ গোছানো কায়দায় গাড়ির ভেতরের কলকবজাকে এক করে গাড়ি পুনর্নির্মাণ করেছেন, সেখানে লিপু চলেছেন একেবারে ভিন্ন পথে । সাধারণত গাড়ি ডিজাইনাররা প্রথমে কাগজে নকশা এঁকে তারপর লোহালক্কড় ভেঙে তৈরি করেন গাড়ির বডি । কিন্তু অনুষ্ঠানে লিপু বলেন, ওসব নকশা আঁকিবুঁকিতে আগ্রহ নেই তাঁর ।

বুক ফুলিয়েই বলেন, ‘বাঙালি ওয়ে’তে কাজ করেন তিনি । বাংলাদেশ থেকে নিয়ে যাওয়া তাঁর হাতুড়ি, রেঞ্চ দিয়ে পিটিয়ে লোহার পাতকে নানা রূপ দেন । লিপুর এসব পাগলামি বিস্মিত করেছে অনুষ্ঠানে অংশ নেওয়া বাকি মার্কিন গাড়ি বিশেষজ্ঞদেরও ।
এর আগে লিপু ‘চপ শপ: লন্ডন গ্যারেজ’ এবং ডিসকভারি চ্যানেলে ‘বাংলা ব্যাংগার্স’ নামে দুটি অনুষ্ঠানে অংশ নিয়েছেন ।

উৎস


প্রবাসে বাংলাদেশের রক্তের উত্তরাধিকারী গুণীগন - পর্ব ১ হইতে ১০০।



মন্তব্য ৬৩ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৬৩) মন্তব্য লিখুন

১| ২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:২৭

কল্লোল পথিক বলেছেন: এভাবেই একদিন বাংলাদেশে বিশ্বের বুকে মাথা উচু করে দাড়াবো।
স্যালুট লিপু।ধন্যবাদ লিটন ভাই।

২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: প্রথম মন্তব্যের জন্য ধন্যবাদ কল্লোল পথিক।

২| ২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:২৮

মেজদা বলেছেন: সাবাস বাঙ্গালী।

২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার প্রথম মন্তব্য পেয়ে ভাল লাগছে , ধন্যবাদ জানবেন মেজদা ।

৩| ২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩১

তার আর পর নেই… বলেছেন: চিত্রশিল্পীর চেহারাটা জোস, কেমন কাটা কাটা চেহারা!
বাংলাদেশিরা বিশ্বে দেশের নাম ছড়িয়ে দিচ্ছে।

২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনি দেখছি সুক্ষ সৌন্দর্য বিশ্লেষক ! :D
আপনার মন্তব্য পেয়ে ছবিটি আমি আবার দেখলাম =p~

আমার ব্লগে আপনারও এটা প্রথম মন্তব্য , শুভ কামনা জানবেন তার আর পর নেই…

৪| ২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩২

বিদ্রোহী ভৃগু বলেছেন: অসধারন বরাবরের মতোই।


এই সুখ্যাতির আড়ালে এই বাংলাদেশীর রয়েছে নিরব আক্ষেপ । বাংলাদেশের এই সন্তানের সাফল্যগাথা সম্পর্কে এখনো জানে না এদেশের মানুষ । ড. নিজাম অস্ট্রেলিয়া থাকতে চাননি । চেয়েছিলেন দেশে থেকে দেশে কিছু করার । কিন্তু সেই সুযোগ তিনি পাননি ।
বাংলাদেশ কৃষি গবেষণা ইনষ্টিটিউটে পেশা জীবন শুরু করেন ড নিজাম ।

অস্ট্রেলিয়া সরকারের একটি বৃত্তি নিয়ে উচ্চতর পড়াশুনা-গবেষনার জন্য আসেন । এখানে পড়াশুনা শেষে দেশে ফেরতও গিয়েছিলেন নিজের দেশেই কাজ করবেন এই ইচ্ছা নিয়ে । কিন্তু ড নিজাম দেশে ফেরত গেলেও ক্ষমতাসীন সরকার তার কৃষি গবেষণা ইনষ্টিটিউটের চাকরি ফেরত দেয়নি । ভগ্নমনোরথে তিনি ফিরে যান অস্ট্রেলিয়া । তাঁকে লুফে নেয় সিডনি বিশ্ববিদ্যালয় ।

<< আক্ষেপ সেই এফআর খান থেকে আজকের ড. নিজামউদ্দিন! একই ফ্রেমে আটকে বাংলাদেশ!

কবে মুক্তি পাবে????

২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: একই আক্ষেপ আমারও ! তবে দিন পাল্টাবে , একদিন আমরাও গুণীদের কদর করতে শিখবো ।
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভৃগু ভাই ।

৫| ২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৫

মোঃ সাইফুল্লাহ শামীম বলেছেন: সঠিক পৃষ্টপোষকতার অভাবে বাংলাদেশ হারাচ্ছে তার মেধাবী সন্তানদের। আর আমরা বঞ্চিত হচ্ছি প্রতিনিয়ত। তারপরও বলবো আপনাদের মাঝেই বিশ্বের বুকে মাথা উঁচু হোক বাংলাদেশের,প্রিয় মাতৃভূমির।
অনেক ধন্যবাদ এরকম তথ্যবহুল বিষয় আমাদের সাথে শেয়ার করার জন্য।

২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:০১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার সুন্দর মন্তব্য ভাল লাগলো , ধন্যবাদ জানবেন নতুন অতিথি মোঃ সাইফুল্লাহ শামীম ।

৬| ২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৬

মোঃ সাইফুল্লাহ শামীম বলেছেন: সঠিক পৃষ্টপোষকতার অভাবে বাংলাদেশ হারাচ্ছে তার মেধাবী সন্তানদের। আর আমরা বঞ্চিত হচ্ছি প্রতিনিয়ত। তারপরও বলবো আপনাদের মাঝেই বিশ্বের বুকে মাথা উঁচু হোক বাংলাদেশের,প্রিয় মাতৃভূমির।
অনেক ধন্যবাদ এরকম তথ্যবহুল লেখা আমাদের সাথে শেয়ার করার জন্য।

২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:০৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: B-)

৭| ২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:১২

প্রামানিক বলেছেন: এসব দেখি বিশ্ব তাক লাগানো বাঙালী। অথচ এরা বাংলাদেশে দাম পায় না।

২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:১৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এই সিরিয়ালের সব পোস্টের একনিষ্ঠ পাঠক প্রামানিক ভাই ,মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ ।

৮| ২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৩৬

শাহরিয়ার কবীর বলেছেন: ওনাদের কারণে আজ আমাদের দেশ বিশ্ব দরবারে মাথা উচু করে দাড়িয়েছে আশা করি আরও দাড়াবে। ধন্যবাদ লিটন ভাই শেয়ার করার জন্য।

২৮ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৩৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পাঠ ও মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ শাহরিয়ার কবীর ।

৯| ২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:১৪

ধমনী বলেছেন: নিজাম ভাইজানের ছবি কই?
লিপু ভাই সম্ভবত F-21 নামে একটি গাড়ি বানিয়েছিলেন।

২৮ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৪৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সিডনী ইউনিভার্সিটির ওয়েভসাইট সহ কয়েক জায়গায় খুঁজেও উনার ছবি পাইনি , তাই দিতে পারিনি , সেলিনা করিমের ছবিও পাইনি । মনোযোগী পাঠক ধমনী আপনাকে ধন্যবাদ ।

১০| ২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১:২৭

প্রবাসী পাঠক বলেছেন: লিপু পিতবুল শো এর দ্বিতীয় সিজান সম্ভবত এখন অন এয়ার হচ্ছে।

২৮ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৫২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ভারতীয় চ্যানেল হিস্টোরি ইন্ডিয়া তে ‘লিপু অ্যান্ড পিটবুল’ দেখানো হচ্ছে । অনুষ্ঠানের পর্বগুলো প্রচারের সময়www.historyindia.com/schedule ঠিকানা থেকে জানা যাবে।

এখানে ‘লিপু অ্যান্ড পিটবুল’-এর প্রথম সিজন চলছে , দ্বিতীয় সিজন চলছে ‘হিস্ট্রি চ্যানেল’-এর মার্কিন নেটওয়ার্কে ।
ধন্যবাদ জানবেন প্রবাসী পাঠক ।

১১| ২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১:৪৫

কামরুন নাহার বীথি বলেছেন: যুক্তরাষ্ট্রের ফ্যাশন ডিজাইন কোম্পানী “ভিনটেজ মারভিন” এর স্বত্বাধিকারী বাংলাদেশী শারিন সারওয়ার ।

নতুন প্রজাতির গম আবিস্কার করে অস্ট্রেলিয়ায় আলোড়ন তুলেছেন সিডনি বিশ্ববিদ্যালয়ের গবেষক বিজ্ঞানী ড. নিজাম উদ্দিন ।

বিশ্বের শীর্ষ চিত্রশিল্পীদের কাতারে বাংলাদেশি তরুণী মুর্শিদা আরজু আল্পনা ।

চারবার শঙ্কর আন্তর্জাতিক চিত্র পদক বিজয়ী প্রবাসী সেলিনা করিম

একশো’র বেশী অসাধারণ গাড়ির ডিজাইনার বাংলাদেশের লিপু
-------------

আমাদের দেশ বিশ্ব দরবারে মাথা উচু করে দাড়িয়েছে এনাদের জন্যই!! গর্বিত আমরাও!!
অনেক ধন্যবাদ গিয়াসলিটন ভাই।

২৮ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৫৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাকেও ধন্যবাদ ।

১২| ২৮ শে জানুয়ারি, ২০১৬ ভোর ৫:৩৪

গেম চেঞ্জার বলেছেন: সবচেয়ে ভাল লাগছে লিপুর জন্য। অনেক অনেক শুভকামনা। :)

২৮ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৫৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনিও শুভ কামনা জানবেন গেম ভাই ।

১৩| ২৮ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৮:৪২

আরজু পনি বলেছেন:
পরিচিত অনেক মেধাবরিাই পাড়ি জমাচ্ছেন প্রবাসে...পেশা, খ্যাতি, পড়াশোনার জন্যে আর ফিরে আসছেন না ।
দেশ এইসব মেধাবীদের ধরে রাখতে পারছে না। নিরাপত্তহীনতা, অস্বাস্থ্যকর নগর জীবন আমাদের নিজের দেশকেই আমাদের পরবাস বানিয়ে দিচ্ছে।
তারমধ্যে আপনার এই সাফল্যে ভরা পোস্টগুলো তবুও ভালো লাগে...মনে হয়...আমাদের দেশ থেকেও একসময় এমন সিরিজ বের করবেন ।
অনেক ধন্যবাদ লিটন ।

২৮ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:১০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সিরিয়ালের অনেকেই দেশে এসে কাজ করতে ছেয়েছেন , ''দেশের ঠাকুর'' হিসেবে তারা 'ভিখ' পান নি ।
ড. নিজাম উদ্দিন সাহেবের বিষয়টাই দেখুন না ।
আরও আছেন ড এফ আর খান , মারগারিতা মামুন সহ অনেকে ।

ড জামাল উদ্দিন , ক্যামব্রিজের অধ্যাপক , ৩৫০০ ডলারের চাকুরী ফেলে ২৮৫০ টাকায় যোগ দেন চিটাগাং ইউনিভার্সিটিতে ।
দেশ উনার কি মূল্যায়ন করেছে ?

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ও শুভ কামনা জানবেন আরজুপনি ।

১৪| ২৮ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:০৬

কথাকথিকেথিকথন বলেছেন: ড। নিজাম এর কথা শুনে আফসোসই হলো । লিপুর বাঙ্গালী স্টাইল ভালোই লেগেছে, হা হা দারুণ !!

বরাবরের মতই দারুণ লাগলো সিরিজ ।

২৯ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১০:৩৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার মন্তব্যটি ভাল লাগলো কথন । সব সময় সাথে থেকে অনুপ্রেরণা দেয়ায় অশেষ আপনাকে ধন্যবাদ ।

১৫| ২৮ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:০৭

জুন বলেছেন: লিপুর অনেকগুলো প্রগ্রাম টিভিতে দেখেছি। প্রতিভাবান।
ভালোলাগে আপনার এই সিরিজটি গিয়াসলিটন।
+

২৯ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১০:৪৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক ধন্যবাদ অনেক শুভ কামনা জানবেন জুন ।

১৬| ২৮ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:১০

সাহসী সন্তান বলেছেন: আমাদের এলাকায় একজন বক্তা (যে ওয়াজ করেন) আছেন যাকে এলাকার মানুষ খুব একটা গুরুত্ব দেয় না। অথচ অন্য জায়গার মানুষ তার ওয়াজ শোনার জন্য তাকে হায়ার করে নিয়ে যায়!



তো আপনার পোস্টের উল্লেখিত ব্যক্তিরাও ঠিক তেমন পর্যায়ের। উনারা যদি দেশে থাকতেন তাহলে বিদেশের মত এতটা মূল্যায়ন পেতেন কিনা সন্দেহ।

চমৎকার একটা সিরিজ অনেকদিন যাবত কন্টিনিউ করার জন্য আপনাকে বিশেষ ভাবে ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

২৯ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:১৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সমাজ মেধাবীদের সনাক্ত করতে যুগে যুগেই বিভ্রান্ত হয়েছে ।
এডিসনকে স্থুল মেধা সম্পন্ন বলে স্কুল থেকে বের করে দেয়া হয়েছিল ।

আমাদের অমিত চাকমা ইন্টার'এ ফেল করবে , সব শিক্ষক এবিষয়ে নিশ্চিন্ত ছিলেন , অথচ তিনি এখন ক্যানাডা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ।

ফাজিল পাশ করার পর মুসলিমাকে বিয়ে দিয়ে দেয়া হয় , সংসার ভাঙ্গার পর সেই মুসলিমা এখন ক্যানাডা ডুবুরী দলের প্রধান প্রশিক্ষক ।

মেধাবীদের মুল্যায়নে অনেক জাতীই ব্যর্থ হয়েছেন , তবে আমরা একটু বেশীই ব্যর্থ ।

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ সাস ভাই ।

১৭| ২৮ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৪৫

অগ্নি সারথি বলেছেন: লিপু আর পিটবুলের প্রোগ্রামটা আমার বেশ প্রিয় ছিল। আমি অপেক্ষায় ছিলাম ভাই আপনি কবে লিপুকে সামনে নিয়ে আসবেন। নিয়ে আসবার জন্য ধন্যবাদ।

২৯ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:০৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার মন্তব্যে অনুপ্রাণিত বোধ করছি , শুভ কামনা জানবেন অগ্নি সারথি ভাই ।

১৮| ২৮ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৫৫

হাসান মাহবুব বলেছেন: বৈচিত্রময় প্রতিভার অধিকারী তারা সবাই। আমাদের গর্ব।

২৯ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:১৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার উপস্থিতিতে সব সময়ই আনন্দিত হই , ধন্যবাদ জানবেন মাহবুব ভাই ।

১৯| ২৮ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৯

রিকি বলেছেন: রোল নম্বর ১৯........ উপস্থিত !!!! ;)

২৯ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:২৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: নিয়মিতদের ৩০ দিনের হাজিরা মাসের শুরুতেই দিয়ে দেয়া হয় রিকি আপু । =p~

২০| ২৮ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৫৫

দিশেহারা রাজপুত্র বলেছেন: বিশ্বে বাঙালীর মর্যাদা সমুন্নত রাখায় তাদের প্রতি রইল কৃতজ্ঞতা।

আর আপনাকে ধন্যবাদ ভাই। নিয়মিত শেয়ারে জন্য। +

২৯ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:২৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বেশ কিছুদিন থেকে আপনাকে নিয়মিত পাচ্ছি , আপনিও ধন্যবাদ জানবেন রাজপুত্র ।

২১| ২৮ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৪৪

সাথিয়া বলেছেন: ব্যতিক্রমি সিরিজ পড়া শুরু কোরলাম :)

২৯ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৩৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: নিন সাথিয়া , পড়ার ফাঁকে ফাঁকে চালিয়ে যান --

২২| ২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:২৫

ভ্রমরের ডানা বলেছেন: বিশ্ববাসী দেখুক, বাঙালী জাতি মাথা নোওয়াবার নয়। নিজ নিজ ক্ষেত্রে সফল এই মহতীদের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা ও অভিবাদন।

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:৩২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপানার মন্তব্য পড়ে সুকান্তর কবিতাটি মনে পড়লো -
সাবাস, বাংলাদেশ, এ পৃথিবী অবাক তাকিয়ে রয়ঃ জ্বলে পুড়ে-মরে ছারখার তবু মাথা নোয়াবার নয় ...

ধন্যবাদ ভ্রমরের ডানা ।

২৩| ২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:০৪

অভ্রনীল হৃদয় বলেছেন: আপনার পোস্ট যতো পড়ি ততোই মুগ্ধ হই। কিপ ইট আপ।

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক ধন্যবাদ জানবেন অভ্র ।

২৪| ২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:০৮

রাজীব বলেছেন: যখন স্কুলে পড়ি তখন দেখতাম একটি বাড়ির গ্যারেজে একজন ছেলে হাতুড়ি বাডল দিয়ে, টিন-ঝালাই মেশিন দিয়ে কি যেন বানাচ্ছে। মাঝে মাঝেই সেখানে উকি দিয়ে দেখতাম ভেতরে কি হচ্ছে। অনেকদিন পর দেখলাম যে সেটি একটি গাড়ির আকৃতি পেয়েছে। এই হলো আমাদের লিপু ভাই। বয়সের পার্থক্যে কারনে একই এলাকায় বড় হয়েও কখনো কথা হয়নি। তবুও উনি আমার এলাকায় লোক এটি ভেবেই গর্ব হয়।

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমাদের দেশের এটা ভেবেই গর্ব হচ্ছে , আর আপনার এলাকার এতো রীতিমত গর্ব টু দি পাওয়ার ৫ এর বিষয় ।
লিপু আপনার এলাকার যেনে ভাল লাগলো , ভাল থাকবেন রাজিব ।

২৫| ২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:২২

আরণ্যক রাখাল বলেছেন: বরাবরের মতো চমৎকার পোস্ট লিটন ভাই।
এমন কিছু মানুষের সাথে পরিচয় করিয়ে দিলেন, যারা অনুপ্রেরণা হিসেবে কাজ করবে আমাদের।
আপনি রম্য লিখছেন না কেন? নাকি লিখেছেন, আমি মিস করেছি?
না লিখলে লিখে ফেলুন। ঐ ক্ষেত্রে আপনি সত্যিইইউনিক

৩০ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:১৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমার রম্যের তত্ত্ব তালাশ করছেন দেখে আমি আনন্দিত । চলতি মাসেই লো কোয়ালিটি ( আমি এমনই লিখি) একটা দিয়েছিলাম । ৬ষ্ঠ কমেন্টটা আপনার ছিল । নতুন একটা ফেসবুকে রানিং । দুএক দিনের ভিতর পরিমারজন করে ব্লগে দেয়ার আশা রাখছি ।
প্রীতি জানবেন আরণ্যক ।

২৬| ২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:১২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


এবারে প্রতিটি বিষয় ছিল চমকপ্রদ!!!!

৩০ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ মাঈনউদ্দিন মইনুল ভাই ।

২৭| ২৯ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৪৮

নিমগ্ন বলেছেন: ভাই, আপনার রম্য মিস করছি। :)

৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমার রম্য মিস করছেন ?
একই সাথে লজ্জা ও আনন্দের অভিজ্ঞতা !

দুএকদিনের ভিতর দেয়ার ইচ্ছা আছে ।
শুভ কামনা জনাবেন নিমগ্ন ।

২৮| ২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪০

ইস্কান্দার মীর্যা বলেছেন: জানলাম ।

৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্য হলাম !

২৯| ৩১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:১৯

আমি তুমি আমরা বলেছেন: লিপু এন্ড পিটবুল দেখে প্রথমে ভেবেছিলাম গায়ক পিটবুল নাকি :P

পোস্টে ত্রয়োদশ ভাল লাগা :)

৩১ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:১৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাকে আন্তরিক ধন্যবাদ আমি তুমি আমরা ।

৩০| ৩১ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৪৪

বিজন রয় বলেছেন: +++

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:১০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ বিজন রয় ।

৩১| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:১৮

এরিস বলেছেন: ব্রেইন ড্রেইন বন্ধ না হলে এরকম চলতেই থাকবে। কেউ অভিমানে, কেউ সুযোগ না পেয়ে এভাবে চলে যাবে। বিশ্বের কাছে দেশের মুখ উজ্জ্বল করছে আমাদেরই মানুষগুলো অথচ আমরাই এদের চিনিনা।
যে দেশে গুনীর কদর হয়না সেদেশে গুনী জন্মায় না।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:১৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার মন্তব্য খুব ভাল লাগলো , অনেক দিন পর আপনাকে দেখেও ।
শুভ কামনা জানবেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.