নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবাই যখন নীরব, আমি একা চীৎকার করি \n--আমি অন্ধের দেশে চশমা বিক্রি করি।\n

গিয়াস উদ্দিন লিটন

গিয়াস উদ্দিন লিটন › বিস্তারিত পোস্টঃ

সামহোয়্যারইন ব্লগ বন্ধের তীব্র নিন্দা জানাচ্ছি।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫১




বাংলা ভাষায় কোন তথ্য চেয়ে গুগলে সার্চ দিলে যে রেজাল্ট হাজির হয় তাঁর মধ্যে বেশ কিছু রেফারেন্স থাকে সামহোয়ারইন ব্লগ এর। হেন কোন বিষয় নেই যা নিয়ে সামহোয়ারইন ব্লগের ব্লগারগন লিখেননি। এ পর্যন্ত বিভিন্ন বিষয় নিয়ে এর ব্লগারগণ প্রায় ৩ কোটি পোস্ট দিয়েছেন।যা এখনো অব্যাহত আছে।

মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার চেতনাকে ধারণ করে বাংলা ভাষার প্রথম কমিউনিটি ব্লগ হিসেবে ২০০৫ সালের ১৬ ডিসেম্বর বিজয় দিবসে যাত্রা শুরু করে সামহোয়ারইন ব্লগ। এরই ধারাবাহিকতায় দেশে অনলাইন অ্যাকটিভিজমের সূচনা হয়। ইন্টারনেট ব্যবহারকারীদের স্বাধীনভাবে মতপ্রকাশের মঞ্চ হিসেবে ব্লগটি বিবেচিত হতো। বাংলা ভাষাকে ইন্টারনেটে জনপ্রিয় করায় এই মঞ্চের অবদান অনস্বীকার্য। এর সঙ্গে যুক্ত আছেন এক লাখের বেশি লেখক। পাঠক আছেন অসংখ্য।

এই সামহোয়ারইন ব্লগের হাত ধরে প্রচুর লিখক পয়দা হয়েছে। বিগত বছরগুলিতে ২১ শে গ্রন্থমেলায় প্রায় ৭০০ জন ব্লগারের বই প্রকাশিত হয়েছে। ২০১৯শে বেরিয়েছে প্রায় শতাধিক ব্লগারের লিখা বই। ব্লগারেরা যে যেই সেই প্রকারের বই প্রকাশ করে যাচ্ছেন বিষয়টা এমন নয়। গত ২৩ই ফেব্রুয়ারী ‘রকমারি’ সমকালীন গল্প উপন্যাসের মধ্যে বেস্টসেলিং বিশটি বইয়ের তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় অন্তত আটটি বইয়ের লিখক হচ্ছেন ব্লগার।

বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে জানা যায়, অশ্লীলতা ও জুয়ার ওয়েবসাইট বন্ধে করতে ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে বা আইআইজিগুলোকে ১৭ ফেব্রুয়ারি একটি তালিকা পাঠায় বিটিআরসি।দুঃখজনক ব্যাপার হচ্ছে আইএসপিআর গুলোকে পাঠানো প্রায় ২২ হাজার সাইটের তালিকার ২ নম্বরে রয়েছে সামহোয়্যারইন ব্লগের নাম।

গত এক যুগ ধরে মত বিনিময়, গণতন্ত্র চর্চা, জনমত গঠন এবং সুকুমারবৃত্তি চর্চার উন্মুক্ত মাধ্যম হিসেবে জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করা বাংলা ভাষায় বিশ্বের সর্ববৃহৎ সামাজিক যোগাযোগ মাধ্যম সামহোয়্যারইন ব্লগ কিভাবে পর্ণ তালিকার অন্তর্ভুক্ত হয় তা আমাদের বোধগম্য নয়।

আজকে প্রথম আলো্তে আসা খবর থেকে জানা যায়, '' জাতীয় স্বার্থপরিপন্থী কর্মকাণ্ড করার দায়ে ব্লগটি বন্ধ করে দেয়া হয়েছে''। সেখানে কোন ধরনের কর্মকান্ডকে '' জাতীয় স্বার্থ পরিপন্থী'' বলা হবে সে বিষয়ে দায়িত্বশীল সূত্রের বা পত্রিকার কোন ভাষ্য নেই। বস্তুত ঠিক কী কারণে ব্লগটিকে ব্লক করার সিদ্ধান্ত নেওয়া হলো, সে নিয়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও পুলিশের সাইবার অপরাধ দমন বিভাগ কেউ পরিষ্কারভাবে কিছু বলছে না।

পরিশেষে-যথোপযুক্ত কারন ব্যতিরেকে বাংলা ভাষায় মত প্রকাশের সব চেয়ে বড় প্লাটফর্ম ‘সামহোয়্যারইন ব্লগ’ বন্ধ করার সরকারী সিদ্ধান্তের তীব্র নিন্দা জানাচ্ছি।


মন্তব্য ৮০ টি রেটিং +১৮/-০

মন্তব্য (৮০) মন্তব্য লিখুন

১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৩০

আরোগ্য বলেছেন: ধিক্কার এমন সিদ্ধান্ত গ্রহণের জন্য।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অবিলম্বে সামু বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার করা হোক।

২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৩৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন:
বলার ভাষা নেই।:(
...বিব্রত নাগরিক, লজ্জিত ব্লগার।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সরকারের শুভ বুদ্ধির উদয় হোক।

৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪০

নীলপরি বলেছেন: ভুল বোঝাবুঝির অবসান হোক । এটাই চাই ।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ নীলপরি ।

৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪৪

জুন বলেছেন: আঠারো কোটি মানুষের মাঝে আমরা ৬০/৭০ জন মানুষ দেশের কি স্বার্থ পরিপন্থী কাজ করলাম তা জানতে খুব ইচ্ছে করছে গিয়াস লিটন। আমি জানি এটা আপনি আমি কেউ দিতে পারবো না। তাদের চোখে যারা যারা করছে বা করেছে তাদের শাস্তি দিন, আমাদের সবার খাতা কেড়ে নিচ্ছেন কেন আপনারা !!!!

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ৬০/৭০ ফিগারটা বুঝতেছিনা।
নীতিমালা অনুযায়ী সামাজিক দায়বদ্ধতার অংশ হিসাবে সামু বিড়ি, সিগারেট, নেশা দ্রব্যের বিজ্ঞাপনও এলাউ করেনা। সেই সামুর বিরুদ্ধে দেশের স্বার্থ বিরোধী কাজের অভিযোগ মনগড়া ছাড়া অন্য কিছু নয়।

৫| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪৫

হাবিব স্যার বলেছেন: এত ভয় কিসের?

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মত প্রকাশের স্বাধীনতাকে যারা ভয় পায় তারা গণতান্ত্রিক নয়।

৬| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪৬

করুণাধারা বলেছেন: প্রথম লাইক দিলাম, গিয়াস উদ্দিন লিটন। ঈশপের একটা গল্প বলতে ইচ্ছে করছে।

পাহাড়ের নিচে, পাহাড় বেয়ে নেমে যাওয়া ঝরনার পাশে দাঁড়িয়ে ছিল এক ছাগ শিশু। পাহাড়ের উপর থেকে এক নেকড়ে তাকে দেখল। নধর ছাগশিশুকে দেখে তার খুব খেতে ইচ্ছে করলো। একটা অজুহাত তো চাই খাবার জন্য, নেকড়ে বলল, "তুই আমার খাবার ঝরনার পানি নোংরা করলি কেন? আমার স্বার্থে আঘাত দিলি কেন? তোকে আমি খাব"। ছাগ শিশু বলল, "কিন্তু আমিতো ঝরনার পানি ধরিই নি, কখন নোংরা করলাম!!" নেকড়ে বলল, "ঠিক আছে, তুই নোংরা করিস নি; কিন্তু ঝরনার পাশে দাঁড়িয়ে আমার স্বার্থে আঘাত করছিস, তোকে আমি খাবোই খাবো.........."

সকল পশুরা বলতে লাগলো, "এটা মিথ্যা, এটা অন্যায়", নেকড়ে কারো তোয়াক্কা না করে তার লোভী, নোংরা দাঁত ছাগলের বাচ্চার পিঠে বসিয়ে দিল........


২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কথায় আছে 'খলের ছলের অভাব হয়না'। যা গল্পে সুন্দর ভাবে ফুটে উঠেছে। প্রথম লাইকের জন্য ধন্যবাদ নিন করুণাধারা।

৭| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫৩

ঝিগাতলা বলেছেন: সামহোয়্যারইন ব্লগ বন্ধের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ ঝিগাতলা ।

৮| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০০

জুন বলেছেন: গিয়াস লিটন আমি ব্লগারদের সংখ্যা মিন করছি। ইদানীং ব্লগে ব্লগারদের সংখ্যা একশ ও পার হয়না। তবে নিবন্ধিত আছে অনেক। তাই বলেছি এই গুটিকয়েক মানুষ দেশের স্বার্থ পরিপন্থী কি কাজ করছে যা রাস্ট্রের জন্য বিপদজনক!!

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:১৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক ধন্যবাদ আপু।

৯| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এটা নীতি নির্ধারকদের অজ্ঞতার প্রমাণ বহন করে। বরাবরই কর্তাব্যক্তিরা (যে যে দেশেরই হোক না কেন) নতুন প্রযুক্তি/মাধ্যম সম্পর্কে অবগত থাকেন না...

যে কোন দেশ বলেছি এ কারণে যে, কিছুদিন আগে গুগলের সিইও-কে মার্কিন কংগ্রেসে যেসব হাস্যকর প্রশ্ন করেছিলেন কংগ্রেসম্যানরা, তাতে বোঝা গিয়েছে তেনারা প্রযুক্তি সম্পর্কে অনেক কম জানেন(অথচ সেটার বিচার করতে বসেছেন!)। আমাদের দেশের ক্ষেত্রেও তাই ঘটেছে মনে হচ্ছে...

এখনও যেহেতু পোস্ট আসছে, তাতে বোঝা যায় বন্ধ করার সিদ্ধান্ত থেকে সরে এসেছেন তেনারা...

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এখনও যেহেতু পোস্ট আসছে, তাতে বোঝা যায় বন্ধ করার সিদ্ধান্ত থেকে সরে এসেছেন তেনারা... বাধা পেলে পানি তাঁর গতি পরিবর্তন করে। বর্তমানে যারা সামুতে ঢুকছেন তারা বিকল্প পথে ঢুকছেন, কাজটা কিছুটা ঝামেলার।

১০| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০৭

ওমেরা বলেছেন: আচ্ছা আমি তো কিছুই বুঝতে পারছি না !! আমি ব্লগ দেখছি ঠিক মতই আছে বন্ধ হল কিভাবে ? অবশ্য কিছু দিন ধরে ব্লগারের সংখ্যা কম দেখছি।
এটা যদি সত্যি হয় নিন্দা জানানো ছাড়া আর কিছু বলতে চাচ্ছি না যদি আবার সেটা জাতীয় স্বার্থ পরিপন্থী হয়ে যায়।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপু কি দেশে আছেন? বিদেশ থেকে কোন সমস্যা হচ্ছেনা। দেশে যারা আছেন তারা ভিন্ন পথে সামুতে ঢুকছেন।
আবু হেনা আশরাফুল ইসলাম ভাইয়ের এক মন্তব্যে দেখলাম তিনিও সামু চালাতে পারছেন। সম্ভবত দেশ থেকেও কিছু ডিভাইস দিয়ে সামুতে ইন করা যাচ্ছে।

১১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ধিক্কার জানাই সামু বন্ধ করার জন্য উল্লেখিত অপবাদকে, ধিক্কার যারা এমন অযৌক্তিক স্বীদ্ধান্তের সাথে জড়িত তাদের।
সামহোয়্যারইন ব্লগকে বন্ধ করতে পারবেনা, কেবল তাদের এরিয়ায় ব্লগে ঢুকতে পারবেনা, তাওতো আমরা ঢুকবো ঠিকই। তারা সামুর পাঠক সংখ্যা কমাতে পারবে শুধু। ধিক্কার তাদের, যারা সামুকে কলঙ্কিত করতে চাইছে।

সুন্দর আলোচনা করেছেন ভাই

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সামহোয়্যারইন ব্লগকে বন্ধ করতে পারবেনা, কেবল তাদের এরিয়ায় ব্লগে ঢুকতে পারবেনা, তাওতো আমরা ঢুকবো ঠিকই। তারা সামুর পাঠক সংখ্যা কমাতে পারবে শুধু। ধিক্কার তাদের, যারা সামুকে কলঙ্কিত করতে চাইছে।
চমৎকার বলেছেন নয়ন ভাই। ধন্যবাদ নিন।

১২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:১৪

সাহসী সন্তান বলেছেন: "স্টিভ জব্বার" ক্ষমতা হাতে পাইয়া কই খাটানো যায় বুঝতে না পাইরা বোধহয় ব্লগের উপ্রেই হামলা করছে! অনেকটা গোখরো সাপের বিষ ঝাড়ার মত। সামনে শত্রু নাই তো ক্ষেতের আইলের পাশেই ঝাইড়া দিলাম...

তীব্র নিন্দা জানাইলাম এহেন কর্মকান্ডের!

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৫৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সাস ভাই, আপনার মন্তব্য পড়ে একটা গল্প মনে পড়ল-
গ্রামের এক স্কুল পরিদর্শন করতে গেলেন এক পরিদর্শক।
ক্লাসে ঢুকে এক ছাত্রকে জিজ্ঞেস করলেন, বল তো, সোমনাথ মন্দির কে ভেঙেছে?
ছাত্র বলল, আল্লার কসম আমি ভাঙ্গিনি ।
পরিদর্শক রেগে শিক্ষককে বললেন, আপনার ছাত্র এসব কী বলছে?
শিক্ষক নরম গলায় বললেন, স্যার, আমি জানি, ও মন্দির ভাঙার মত ছেলে না।.
পরিদর্শক ক্লাস ছেড়ে হেডমাস্টারের রুমে গেলেন।
- আপনার ছাত্র-শিক্ষক এ-সব কী বলছে! সোমনাথ মন্দির কে ভেঙ্গেছে জিজ্ঞেস করলাম, তারা বলছে- তারা ভাঙে নি!!!
হেডমাস্টার বললেন, স্যার, আমার ছাত্র শিক্ষকদের বিষয়ে আমি জদ্দুর জানি, তারা সোমনাথ মন্দির ভাঙ্গার সাথে জড়িত থাকার কথা নয়।
পরিদর্শক ফিরে গিয়ে শিক্ষা মন্ত্রনালয়ের মন্ত্রীকে বিস্তারিত জানিয়ে ওই স্কুল বাতিল করার জন্য সুপারিশ করলেন।
মন্ত্রী সব শুনে বললেন, সামান্য একটা মন্দির ভাঙা নিয়ে এত হইচই করছেন কেন? কত টাকা লাগবে বলুন অনুমোদন করে দিচ্ছি, নতুন আরেকটা বানিয়ে নিন।

১৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৪৪

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্টের সাথে ১০০% একমত।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৫৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক ধন্যবাদ জানবেন রাজীব নুর ভাই।

১৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০০

মলাসইলমুইনা বলেছেন: জানিনা জানিনা কেন যেন প্রায় শত বছর আগের হতভাগা জার্মান যাজক মার্টিন নেওমলারের কথা মনে হচ্ছে ! এমন শাসন প্রশাসনে (সাহসী সন্তানের কমেন্ট মনে রেখে) আগে পরে এটা হবার সম্ভাবনা সব সময়ই ছিল । তবে আমি সব্যসাচী লেখক (যেহেতু আমি পর্ণ-ও লেখতে পারি অফিসিয়ালি বলা হচ্ছে) এতো কৃতিত্ব শুধু মানতে পারছি না । দে কিকড মি আপ ! লেখার সাথে একমত লিটন ভাই ।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:১৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ নিন মলাসইলমুইনা ।

১৫| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০৮

আর্কিওপটেরিক্স বলেছেন: আপনার সাথে একমত লিটন ভাই।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:১৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক ধন্যবাদ আর্কিওপটেরিক্স ।

১৬| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:২৪

নতুন নকিব বলেছেন:



আশা করছি বাংলা ভাষায় কথা বলার সর্ববৃহত অনলাইন কমিউনিটি সামহোয়্যারইন ব্লগ বন্ধ করার সিদ্ধান্ত থেকে কর্তৃপক্ষ ফিরে আসবেন। বাংলা ভাষাকে বিশ্বময় ছড়িয়ে দেয়ার মানসে- বাংলা ভাষা এবং বাংলা ভাষাভাষীদের প্রতি দায়বদ্ধতা আর দরদ থেকেই তারা এটা করবেন।

বাংলা ভাষা এগিয়ে যাক। বিশ্ব সভায় মাথা উঁচু করে দাঁড়াক আমাদের প্রিয় মাতৃভাষা।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৩৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আশা করছি বাংলা ভাষায় কথা বলার সর্ববৃহত অনলাইন কমিউনিটি সামহোয়্যারইন ব্লগ বন্ধ করার সিদ্ধান্ত থেকে কর্তৃপক্ষ ফিরে আসবেন। আমিও আশাবাদী নতুন নকিব।

১৭| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:২৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: একি কেবলই বালখিল্যতা?
নাকি স্বার্থ উদ্ধার শেষে তার সক্ষমতায় ভীত হয়ে অগ্রিম প্রতিরোধ ব্যবস্থা!
অনলাইন এক্টিভিষ্টদের ব্যবহারের অভিজ্ঞতা সরকারের রয়েছে।
তাই তারা এর শক্তি, সক্ষমতার ভয়টাও পুরোই অনুভব করতেই পারে।
সম্ভাবনা, ভাবনা বহুমূখি ডাল পালা মেলে নিশ্চিত ন্যায় অনুপস্থিত হলেই।

প্রথমে বলা হলো পর্ণ কন্টেন্ট ! এখন বলা হচ্ছে সরকারের স্বার্থ বিরোধীতার অভিযোগ!
সামুর কন্টেন্ট যদি পর্ণ হয়, তবেতো তাদের ভাষ্যানুযায়ী সিক্স থেকে পাঠ্য শারিরীক শিক্ষার সকল বই সেই ধোপে
নিষিদ্ধ তালিকায় চলে যায়! নয়কি?
বলিহারি তাদের ভাবনা!
এরপর ইদানিং শুনছি ২য়টির কথা।
অথচ সামুর ব্লগারগণ বেশিরভাগই সৃজনশিলতায় ডুবে থাকে। রাজনৈতিক পোষ্টের অনুপাতে অন্যসকল পোষ্টের পরিমান দেখলেই তা সহজে বোঝা যায়! রাজা তুই ন্যাংটো বলার স্বাধীনতা যখন হরণ হয়েছে- মানুষ নিরুপায় আত্মসমপর্ণই করে বসে আছে! তাই ওপথে কেউ সহসা মাড়াতে চায় না। বিরোধীদলের জন্য সংসদে হাহাকার আর অতি ক্ষুদ্র ভিন্নমতের প্রতি এহেন কঠোরতা: দ্বি চারিতা হয়ে গেলো না!
সংবিধানে মতপ্রকাশের স্বাধীনতার অধিকার স্বীকৃত। যদি তা রদ করা হয়ে থাকে বা
সরকারী মত ভিন্ন অন্য কোন কথাই চলবে না! উত্তর কোরিয়ার মতো এমন রাষ্ট্রীয় নীতি গৃহিত হয়ে থাকলে ভিন্ন কথা।
কিন্তু সেটাওতো জানিয়ে দেয়া চাই সাহস করে। এভাবে মিথ্যা অপবাদে মতপ্রকাশের স্বাধীনতা হরণের তীব্র প্রতিবাদ করছি।

প্রয়োজনে সংসদে উন্মুক্ত শুনানী হোক। সামু কিভাবে পর্ণ সাইটে তালীকাভূক্ত হয়? তথ্য উপাত্ত যুক্তি সহকারে।
আদালতে কি রিট পিটিশন করা যায়? আইনে অভিজ্ঞরা ভাল বলতে পারবেন।
বাংলা ভাষার সবচে বড় ব্লগ মাধ্যমটিকে মিথ্যা অপবাদে ব্যবহার সীমিত করার সিদ্ধান্তে প্রতি নিন্দা জ্ঞাপন করছি।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৩৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অসাধারণ মন্তব্য করেছেন ভৃগু ভাই।
ধন্যবাদ ও শুভ কামনা ।

১৮| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৩৬

সুমন কর বলেছেন: ভালো লিখেছেন। সহমত। আশা করি, .... এমন ভুল করবে না।
+।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৫৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কতৃপক্ষের সুমতি আশা করছি।
ধন্যবাদ কবি সুমন কর।

১৯| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:১২

ঢাবিয়ান বলেছেন: এত খারাপের মধ্যেও একটা ভাল দিক হচ্ছে যে, এই ব্লগের একটা বিজ্ঞাপন হয়ে গেল। ''জাতীয় স্বার্থ পরিপথী'' ট্যগিং করে এই ব্লগ আরো বেশি মানুষের মধ্যে কৌতুহল এর উদ্রেক করেছে। সুতরাং ব্লগে ব্লগার ও পাঠক আরো বাড়বে।

গ্রেফতার, হয়রানি করেও ফেসবুক কন্ট্রোল করতে পারেনি সরকার। ব্লগও পারবে না। মানুষ বিকল্প রাস্তা খুজে নেবেই।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৩১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মানুষ বিকল্প রাস্তা খুজে নেবেই।
নিজের ঘরের দরজা দিয়ে ঢুকতে না পারলে মানুষ খিড়কি দিয়ে ঢুকে । আমাদের হয়েছে সে অবস্থা।
''জাতীয় স্বার্থ পরিপথী'' ট্যগিং করে এই ব্লগ আরো বেশি মানুষের মধ্যে কৌতুহল এর উদ্রেক করেছে। সুতরাং ব্লগে ব্লগার ও পাঠক আরো বাড়বে।
সঠিক বলেছেন, হেফাজতের ব্লগার বিরোধিতার কাড়নে কিন্তু ব্লগের ব্যাপক পাবলিসিটি হয়েছিল। ব্লগ শব্দটি সাধারণ মানুষের কাছে পৌঁছে গিয়েছিল।

২০| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:১৯

ঢাবিয়ান বলেছেন: জুন বলেছেন ,তাদের চোখে যারা যারা করছে বা করেছে তাদের শাস্তি দিন, আমাদের সবার খাতা কেড়ে নিচ্ছেন কেন আপনারা?

সরি আপু এই কথাটার সাথে একমত হতে পারছি না। এই ব্লগে নীতিমালার পরিপন্থী কোন পোস্ট আসলে, ব্লগার ব্যান হয়ে যায়। কিন্ত তাদের চোখে যারা '' জাতীয় স্বার্থবিরোধী '' কাজ করছে, তাদের শাস্তি পেতে দেখলে কি খুশি হবেন আপনি? ব্লগাররা কি তবে এতটাই স্বার্থপর ?

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৩৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কোন ধরনের ঘটনা সংগঠনের পর তাকে '' জাতীয় স্বার্থবিরোধী '' বলা হবে এর কোন ব্যাখ্যা কিন্তু কেউ দেয়নি।
ব্লগের নীতিমালা কিন্তু রাষ্ট্রীয় নীতিমালার পরিপন্থী নয়। এই ব্লগে নীতিমালার পরিপন্থী কোন পোস্ট আসলে, ব্লগার ব্যান হয়ে যায়। এখানে তৃতীয় কোন পক্ষ ব্যবস্থা নেয়ার সুযোগ নাই।

২১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:২৯

জুন বলেছেন: ঢাবিয়ান,
বড় কষ্টেই বলেছি কথাটি , বড্ড অভিমানেই বলেছি, স্বার্থপর ভাবে নয় ।
আমিতো দেখিনা সামুতে জাতীয় স্বার্থবিরোধীদের, কিন্ত ওনাদের মাধ্যমে বুঝতাম একেই বলে জাতীয় স্বার্থ বিরোধী লেখা।

আপনাকে কষ্ট দিয়ে থাকলে দুঃখিত ঢাবিয়ান ।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: নির্দিষ্ট ভাবে কাউকে '' জাতীয় স্বার্থবিরোধী '' ব্লগার বললে না হয় কথা ছিল। এখানে পুরো সামুকেই জাতীয় স্বার্থবিরোধী বলে সমস্ত ব্লগারকেই এর আওতায় নিয়ে আসা হচ্ছে। তাছাড়া আগেই বলেছি, সামু তৃতীয় পক্ষকে ব্যবস্থা নেয়ার সুযোগ রাখেনা, জাতীয় স্বার্থবিরোধী কোন পোস্ট এলে নিজেই ব্যবস্থা নিয়ে নেয়।
আপনার মন্তব্যটি নিছক অভিমান প্রসূত এ আমি বুঝতে পেরেছি, সন্মানিত ঢাবিয়ান ও আশা করি বুঝতে পেরেছেন।
পোস্টটি আপনার নজরদারীতে রয়েছে দেখে ভাল লাগলো। অনেক ধন্যবাদ নিন ।

২২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৩৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমি যখন সরকারি চাকরি করতাম, তখন লক্ষ্য করে দেখেছি যে উপরওয়ালা কর্মকর্তারা কোন অধঃস্তন কর্মচারীকে হয়রানী করবার জন্য অহেতুক সাসপেন্ড করে সাসপেনসন লেটারে লিখে দিতেন সরকারি কাজের স্বার্থে/জনস্বার্থে আপনাকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো। পরে বিভাগীয় মামলায় শতকরা ৯০% -এরও বেশি কর্মচারী মামলায় জিতে কাজে যোগ দিতেন। এ ছাড়া কর্মকর্তাদের আর একটি অতি প্রচলিত শব্দ ছিল 'অসদাচারন'। আপনাকে অসদাচারনের দায়ে চাকুরি হইতে সাময়িক বরখাস্ত করা হইল। এই অসদাচারন বলতে তারা কী বুঝাতেন, তা' দীর্ঘদিন চাকরি করেও আমি বুঝতে পারিনি এবং কর্মকর্তাদেরকে জিজ্ঞেস করে এর কোন সদুত্তরও পাইনি। কর্মচারী কী ওই কর্মকর্তা বা অফিসের অন্য কারো সাথে খারাপ ব্যবহার করেছেন বা দুর্নীতি করেছেন? (যেহেতু অসদাচারন শব্দের অর্থ হলো অসৎ আচরন, অর্থাৎ কারো সাথে অসৎ ব্যবহার করা বা দুর্নীতি করা)। কিন্তু এ ব্যাপারেও কারো কাছে কোন সদুত্তর পাইনি। পরে বিভাগীয় মামলা হলে এসব ক্ষেত্রেও সরকার হেরে যেতো। এ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের বিচারকগন বাদিপক্ষ (সরকার)কে এসব শব্দের অর্থ এবং আসামীপক্ষের(কর্মচারী) কৃতকর্মের সাথে এসব শব্দের সম্পৃক্ততা বিষয়ে প্রশ্ন করলে বাদিপক্ষের জবাব শুনে হো হো করে হাসতেন।

তো সামু বন্ধ করে দেওয়ার কারণ হিসাবে কখনো পর্ণ সাইটের অভিযোগ, কখনো জাতীয় স্বার্থের পরিপন্থি (প্রথম অভিযোগটি হালে পানি না পাওয়ায়) ইত্যাদি অর্বাচীন কারণ দেখিয়ে সরকার যে ইতিমধ্যেই হাসি ঠাট্টার পাত্র হয়ে গেছেন, সেটা তারা বুঝতে পারছেন না। বুঝতে হলেও তো কিছু লেখাপড়া জানা লাগে।

ধন্যবাদ ভাই গিয়াস উদ্দিন লিটন।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৫৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পরে বিভাগীয় মামলা হলে এসব ক্ষেত্রেও সরকার হেরে যেতো। আশা করছি আদালত পর্যন্ত যাওয়ার আগেই কতৃপক্ষের সুমতি হবে। অন্যথায় 'উপরওয়ালা কর্মকর্তার'দের মত তারাও হেরে যাবেন ।
সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ নিন জনাব।

২৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪৫

শায়মা বলেছেন: সামু বন্ধ হলে আমাদের কি হবে?

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:০৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সামু কখনো বন্ধ হবেনা।
যদি সরকার দেশের প্রোভাইডার থেকে আইপি ব্যান করে দেয় তাহলে বিদেশ থেকে অথবা ভিপিএন, টর ব্যবহার করে ব্লগে যাওয়া যাবে।
আর যদি সরকার চায় যে সামুর চিহ্ন মুছে দেবে তাহলে ব্লগের ডোমেইন হোষ্টীং ব্যান করে দিতে হবে। জাহিদ অনিক লিখেছে সামুর ডোমেইন এমাজন হোস্টের আওতায়। যদি তাই হয়ে থাকে তাহলে সরকারের ক্ষমতা নেই সামু বন্ধ করার।

পরিস্থিতি এমন জটিল হলে, এটা ঠিক অনেক সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাবে সামু।

২৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৫৭

ঢাবিয়ান বলেছেন: জুন আপু, বুঝতে পেরেছি আপনার কথা। আসলে তাদের চোখে এখন বিরুদ্ধমত মানেই ''জাতীয় স্বার্থবিরোধী''কর্মকান্ড।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:১১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পুনঃ' মন্তবের জন্য ধন্যবাদ জনাব ঢাবিয়ান ।

২৫| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:২৭

মনিরা সুলতানা বলেছেন: ইশ মন টা যে কতখানি খারাপ হয়ে আছে !! প্রকাশ করার মত নয়। এমন মিথ্যাচার আর অন্যায় কাজের তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৫৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: শান্তিপুর্ন উপায়ে সম্ভব সব ধরনের প্রতিবাদ আমরা অব্যাহত রাখবো।
প্রতিবাদের জন্য ধন্যবাদ মনিরা'পু।

২৬| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৩২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সরকারকে সুস্পষ্ট করে বলতে হবে কেন এই সিদ্ধান্ত। সামহোয়্যার ইন যেহেতু লিমিটেড কোম্পানি হিসেবে নিবন্ধিত এবং উহার মূল প্রোডাক্ট ব্লগ, তাই সরকারের কাছ থেকে অফিশিয়াল নোটিশ পাওয়া উচিত যে, সুনির্দিষ্ট কি কারনে সামহোয়্যার ইন ব্লগ নিষিদ্ধ হল এবং তা আমরা ব্লগারেরাও জানার অধিকার রাখি। প্রয়োজনে অতিসত্তর আইনি পদক্ষেপ নেয়া উচিত কর্তৃপক্ষ 'র।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৫৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সামু প্রতিহিংসার শিকার। আশা করছি আইনি পদক্ষেপে করুন পরাজয়ের দিকে যাওয়ার আগেই সরকারের বোধোদয় হবে।

২৭| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:১০

মাহমুদুর রহমান বলেছেন: আল্লাহ ভরসা,কিচ্ছু হবে না।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৫৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ মাহমুদুর রহমান

২৮| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:৩৩

বলেছেন: তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৫৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ লতিফ ভাই।

২৯| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৩:০৩

অন্তরন্তর বলেছেন: প্রতিবাদ চলুক।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৫৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সমাধান না হওয়া পর্যন্ত শান্তিপুর্ন প্রতিবাদ অব্যাহত থাকবে ।

৩০| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৫:৪০

চাঁদগাজী বলেছেন:


সরকার বুঝেছে, তাদের লোকদের বুদ্ধিমত্তা কম; ব্লগারেরা সরকারী লোকডের চেয়ে দক্ষ

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:০০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সরকার কি চাচ্ছে, দেশের সকল নাগরিক হবে তাদের চেয়ে কম বুদ্ধিমান?

৩১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:২২

নীল আকাশ বলেছেন: বর্তমানে যা হচ্ছে এটাই হচ্ছে স্বৈরাতন্ত্র! সাধারন মানুষের ভোটাধিকার কেড়ে জোর করে যারা ক্ষমতায় থাকে তারা এভাবেই আপনার আমার সব ইচ্ছেকে মাটিচাপা দেবে। কারন হলো এদের জনগনের কাছে কোনই দায়বদ্ধতা নেই!

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:০২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: দায়বদ্ধতাহীন সরকারের পরিণতি সুখকর হয়না। আশা করছি সরকার পরমত প্রকাশের স্বাধীনতা অক্ষুণ্ণ রাখবে।

৩২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:২১

কাজী ফাতেমা ছবি বলেছেন: আমাদের প্রিয় ব্লগ যেনো বন্ধ না হয়
সে কামনাই করি

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ ছবি।

৩৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:০৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: প্রিয় যায়গাটি যেনো কোন কারণে বন্ধ না হয়।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ মাহমুদুর রহমান সুজন ভাই ।

৩৪| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৩১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
এখনো যেহেতু বন্ধ করেনি আমার মনে হয় বন্ধ হবে না। তবে ভালো মডারেশন দরকার। নীতিমালা আরো কঠোর করা দরকার।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ভাই কি দেশে আছেন না বিদেশে?

৩৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:৪৩

নজসু বলেছেন:



মনটা তো খারাপ হয়ে গেলো।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মন খারাপ হওয়ার কথাই !

৩৬| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:১৮

সোহানী বলেছেন: করুনাধারার মন্তব্যে লাইক। আসল কথা হলো আমি তোকে খাবো, কিভাবে খাবো বা কেন খাবো সেটা বড় কোন বিষয় নয়। .....

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৩০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ নিন সোহানী

৩৭| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৫৯

জাহিদ অনিক বলেছেন:

ভাষা হোক উন্মুক্ত

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৩১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মত প্রকাশের স্বাধীনতা হোক সার্বজনিন ।

৩৮| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৫:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
গিয়াস উদ্দিন লিটন ভাই, আমি কুয়ালালামপুরে আছি। আরাম করেই তো সামহোয়্যার ইন ব্লগ চালাচ্ছি। দেশে কোন সমস্যা হলেও আমার মনে হয় সেটা সাময়িক। এ ব্যাপারে ব্লগ কর্তৃপক্ষের উচিত একটা ভাষ্য পোস্ট করা। সিরিয়াস ব্লগারগণ মহা টেনশনে আছেন এটা তো ঠিক নয়। এর অবসান হওয়া জরুরি।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৩৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমিও ভেবেছিলাম আপনি বাইরে আছেন। এজন্যই অনায়াসে সামুতে ঢুকতে পারছেন। আমিও চালাচ্ছি তবে বিকল্প পথে।

৩৯| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:১০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


প্রথম আলো ভালো কিছু বিষয় উল্লেখ করেছে সামু’র পক্ষে। কিন্তু ওরা এখন ‘ড্যাম কেয়ার’ সিজনে আছে।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৩৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: হ্যাঁ, প্রথম আলো পজেটিভ নিউজ করেছে।
মন্তব্যের জন্য ধন্যবাদ মাঈনউদ্দিন মইনুল ভাই।

৪০| ০১ লা মার্চ, ২০১৯ দুপুর ২:১৯

KGF Chapter বলেছেন: মাগার,কোন হারামজাদারা এই সিদ্ধান্ত নিলো

০১ লা মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:০৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: একটু তালাশ করলে জানতে পারবেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.