নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লিখি, ছবি তুলি আর সিনেমা বানাই ।

জিপসি রুদ্র

লিখি, ছবি তুলি আর সিনেমা বানাই ।

জিপসি রুদ্র › বিস্তারিত পোস্টঃ

ব্যাটারি চালিত রিকশা চাই

২৫ শে এপ্রিল, ২০১৫ রাত ৯:২১

লাস্ট ছয় বছরের মধ্যে কবে সিটি সার্ভিসের বাসে করে যাতাযত করেছি আমার মনে নেই । জাতে উঠার পর থেকে বাসে ছড়া চেড়ে দিয়েছি ।

কখন বুঝবেন আপনি জাতে উঠছেন ? যখন বুঝবেন বাসে উঠলে আপনার নাকে অন্যের ঘামের গন্ধ লাগছে তখন বুঝবেন মাইরি আপনি জাতে উঠে গেছেন ! নগদ টাকা দিয়ে অন্যের ঘামের গন্ধ নাক দিয়ে পেটে ঢুকানোর মতো ভোদাই আমি নই !

আর টেম্পু ভীষণ শব্দ দূষণ করে । প্রায় আট বছর আগে আমার এক প্রেমিকা ফোন করেছিলো । আর আমি ছিলাম টেম্পুতে , আমি প্রেমিকার একটা কোথাও শুনতে পাইনি । টেম্পুর আওয়াজের জন্যে । তাই ওইদিন’ই সিদ্ধান্ত নিয়েছিলাম , যে বাহন প্রেমিকার মিষ্টি মধুর কিছির মিছির কানে আসতে বাধা সৃষ্টি করে ওই বাহন আমার জন্যে নিষিদ্ধ । সেই থেকে আমি আর টেম্পু টা টা বাই বাই !

এরপর থেকেই রিকশা অথবা সি এন জি । এইখানেও একটা বিশাল ঝামেলা ! রিকশায় উঠলেই, আমার অমানবিক মনে হয় । একজন লোক মধ্যযুগীয় কায়দায় আরেকজন মানুষকে টেনে নিয়ে যাচ্ছে ! এটা মানা ভীষণ কষ্টকর আমার জন্যে ! আমি আসলে এতোটাই মানবিক যে, একটা মুরগী জবাইয়ের দৃশ্য দেখলেও আমার ভীষণ কষ্ট হয় !

সি এন জি । বেশ আরামদায়ক । তবে এই বাহনটি বিশাল পাঁপড় ! জিগাইলেই কয় একশো টাকা ভাড়া । মনে হয় টাকা মানুষ কামাই করে না বলদার পাছা দিয়ে আসে । এই বাহন বেশ ভালো যদি ভাড়া’টা একটু কমায় । কিন্তু তারা মনে হয় এই জীবনে আর সভ্য হবে না !

সবচে ভালো বাহন ছিল সবদিক থেকে ব্যাটারি চালিত রিকশা । ভাড়া কম গতি বেশি । মানুষের ঘামের গন্ধ নাকে আসে না । কোন মানুষকে শারীরিক শ্রমে টানতে হয় না । তাই মানবিক । বেশ আরামদায়ক ।ঝুঁকি বলতে, একটু সাবধানে চালাতে হয় ! এই যা !

কিন্তু এখন এই বাহন তুলে দিয়ে দৈনিক আমার যে পরিমান সময় আর অর্থের ক্ষতি করছে সেই ক্ষতি পুশিয়ে দিবে কোন বাহাদুর ? অন্যের ঘামের গন্ধ আমার পেটে ঢুকুক , এটি আমি চাই না । আমার প্রেমিকার কণ্ঠ অতি ভটভট আওয়াজে কানে আসতে বাধাগ্রস্থ হোক এটিও আমি চাই না । কোন মানুষ আমাকে নিজের শরীরের শ্রম দিয়ে আমার মূল্যবান সময় নষ্ট করে আমাকে টেনে নিয়ে যাবে , এটা মেনে নেওয়ার মতো অনৈতিক আমি নই । অতি অল্প দূরত্বের জন্যে অতিরিক্ত অর্থ প্রদান করার মতো বেকুব লোকও আমি নই ।

আমি শুধু চাই সব দিক দিয়ে এগিয়ে থাকা দ্রুতগতির বাহন “ব্যাটারি চালিত রিকশা” আবার রাস্তায় নামানো হোক । আমার এই চাওয়াটা পূরণের জন্যে কোন বাহাদুর কি কথা গুলো বিবেচনায় নিয়ে সমস্যা সমাধানে এগিয়ে আসবেন ?

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৫ শে এপ্রিল, ২০১৫ রাত ১০:০২

হাসান কালবৈশাখী বলেছেন:
আমারও তাই ধারনা।

আমার এই লেখাটিও পড়ুন -

বড়লোকদের চামড়া ঠান্ডা করা জরুরি, না রিক্সা চালকদের অমানুষিক পরিশ্রম কমিয়ে রুটি-রুজির ব্যাবস্থা করা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.