নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কবিতা, গল্প, নাটক, স্ক্রিপ্ট, রাজনৈতিক নিবন্ধ যখন যা ইচ্ছা হয় তাই লিখি । ছবি তুলি আর সিনেমা বানাই ।

জিপসি রুদ্র

কবিতা, গল্প, নাটক, স্ক্রিপ্ট, রাজনৈতিক নিবন্ধ, যখন যা ইচ্ছা হয় তাই লিখি । ছবি তুলি আর সিনেমা বানাই ।

জিপসি রুদ্র › বিস্তারিত পোস্টঃ

মত কখন আসলে ভিন্নমত হয়?

১২ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৩:৫৩

আবরারকে হত্যা করার পিছনে সব চাইতে বেশি যে বিষয়টা প্রচার করা হচ্ছে সেটা হইলো গিয়া "ভিন্নমত" প্রকাশ । ভিন্নমত মানে সরকার বিরোধী মানে আওয়ামীলীগ বিরোধী মত প্রকাশের জন্যে আবরারকে হত্যা করা অপরাধ মনে কইরা আন্দোলনের মধ্য দিয়ে আওয়ামী রাজনীতির গুষ্টি উদ্ধার করে গাঙ্গের জলে ভাসাইয়া দিচ্ছে । আর আন্দোলন বিরোধী কিংবা আন্দোলনকারীদের সমালোচনা করলেও বলা হচ্ছে ভারতের দালাল অথবা ফ্যাসিস্ট !- সব অভিযোগ মাথায় লইয়া দুই চার লাইন লিখে জবাব চাই ।

তসলিমা নাসরিনকে দেশ থেকে কেনো বাইর কইরা দেওয়া হইছিলো ? কেনো তসলিমা নাসরিন এখনো দেশে ফিরতে পারতেছেনা ? তসলিমা নাসরিনের মাথার মূল্য কেনো নির্ধারণ করেছিলো ? কেনো তসলিমা নাসরিনকে প্রকাশ্যে হত্যা করার ঘোষণা দেওয়া হইছিলো ?- অবশ্যই ভিন্নমত প্রকাশের জন্যে ।

আহমেদ শরীফ যখন তার শরীর মেডিক্যালে দান করে দিয়েছিলো কবর দেওয়ার বদলে তখন কেনো তাকে "আহম্মক শরীফ" উপাধি দেওয়া হয়েছিলো ?- অবশ্যই ভিন্নমত প্রকাশের জন্যে ।

কবি শামসুর রহমানের বাসায় কেনো গুলি করা হয়েছিলো ? কেনো তাকে জাতীয় জারজ উপাধি দেওয়া হয়েছিলো ?- অবশ্যই ভিন্নমত প্রকাশের জন্যে ।

কবি হুমায়ুন আজাদকে কেনো কুপিয়ে গালের অর্ধেক অংশ নামিয়ে ফেলেছিলো ? কেনো তাকে জাতীয় কুকুর উপাধি দেওয়া হয়েছিলো ?- অবশ্যই ভিন্নমত প্রকাশের জন্যে ।

অভিজিৎ , অনন্ত বিজয়, বাবু এবং ব্লগার রাজীবকে কেনো কুপিয়ে হত্যা করা হয়েছিলো ?- অবশ্যই ভিন্নমত প্রকাশের জন্যে ?

রাজাকার যুদ্ধাপরাধীদের সর্বচ্চো ফাঁসির দাবিতে গড়ে উঠা গণজাগরণের সাথে সম্পৃক্ত সকলকেই নাস্তিক ইসলাম বিদ্বেষী কেনো ঘোষনা করা হইছিলো ?- অবশ্যই ভিন্নমত প্রকাশের জন্যে ।

আবরার হত্যার পরপর ১৯জন আসামীর মধ্যে ১৪ জনই ঘটনার চব্বিশ ঘন্টার মধ্যে গ্রেফতার হইছে । তাদেরকে রিমান্ডে নেওয়া হইছে দশদিনের জন্যে । সরকার এবং প্রশাসনের সকল জায়গা থেকে বলা হইছে অপরাধী যেই হোক তাদের বিচার করা হবে । তারপরেও কেনো এই আন্দোলন ? কারা করছে এই আন্দোলন ? যারা করছে তারা কী উপরোক্ত ব্যাক্তির ভিন্নমত প্রকাশের জন্যে আক্রান্ত হওয়া নিয়ে আন্দোলন করেছে কিংবা করবে ?- এর উত্তর অবশ্যই না ।

কারণ তাদের কাছে আওয়ামী রাজনীতির বিরোধিতাকেই কেবল ভিন্নমত বইলা মনে হয় ! জামাত ,হেফাজত , চরমোনাই , বিএনপি কিংবা ধর্মের বিরোধিতা অথবা সমালোচনাকে কখনোই ভিন্নমত বইলা মনে হয় না ! কারণ আওয়ামীলীগ ধর্মনিরপেক্ষ অসাম্প্রদায়িকতার রাজনীতি করে কারণ আওয়ামীলীগ সমাজতন্ত্র কায়েমের রাজনীতি করে কারণ আওয়ামীলীগ ভারতকে অকৃত্রিম বন্ধু বইলা মনে করে ।

এই মনে করার পিছনের কারণ হইতাছে শেখ মুজিব পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হওয়ার পর দেশে আসার আগে ভারতের এক সমাবেশে ইন্দিরা গান্ধির সামনে বলেছিলো, ভারত বাঙলাদেশের জন্যে বাঙ্গালির জন্য যা করেছে তা বাঙলাদেশের মানূষ আজীবন মনে রাখবে ।

কিন্তু অত্যন্ত দুর্ভাগ্য বাঙলাদেশের জামাত , হেফাজত, চরমোনাই, বিএনপিপন্থী মুসলমান এবং কিছু বামপন্থী মনে রাখে নাই । আওয়ামীলীগ কিন্তু ঠিকই মনে রেখেছে । কারণ আওয়ামীলীগ বেঈমান না । কারণ আওয়ামীলীগ উপকারীর উপকার স্বীকার করতে জানে । কারণ আওয়ামীলীগ অকৃতজ্ঞ কিংবা মোনাফেক নয় ।

দ্যাটস অল ইউর অনার ।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১২ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৪:৪৩

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগই একমাত্র দল, যেটাকে বাংগালী জাতির প্রয়োজনে সঠিকভাবে মওলানা ভাসানী ও ততকালীন বাংগারীরা গঠন করেছিলেন; বিএনপি ও জাপা মিলিটারির দল, অন্যায়ভাবে গঠন করা হয়েছিলো; জামাত বাংগালীর বিপক্ষে যুদ্ধ করেছে ও গণহত্যা চালিয়েছে।

২| ১২ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:০৭

কানিজ রিনা বলেছেন: শুনুন তাহলে ভারত কুমির, পাকিস্তান হায়েনা
আমাদের এমন বন্ধু বার্মা রহীঙ্গাঠেলে দিয়ে
রঙ্গ তামাসা দেখছে। আসলে কি জানেন?
ভারত আমাদের মাথায় বেল ভেঙে সরবত
বানিয়ে খেয়ে খালি গ্লাস ফেলে রাখে যাকে
বলে মাথায় কাঁঠাল ভেঙে ভুঁসলো দিয়ে হ্যাট
পড়ানো। যার জন্য প্রধানমন্ত্রী বলেছেন ভারত
কে অনেক দিয়েছি বিনিময়ে কি পেয়েছি।
এই কি বন্ধু যেদেশ সারাজীবন একটি অছিলায়
নিয়েই যাবে দেবেনা। সে বন্ধু আর কতকাল।

৩| ১২ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:৩২

জগতারন বলেছেন:
ব্লগার কানিজ রিনা-এর মন্তব্যটি ব্লগার জিপসি রুদ্র-এর আজকে এই প্রবন্ধের যথাপোযুক্ত উত্তর বলে আমি মনে করি।
কি আর করা ! ভারতের কাছে আমরা যে তালের উপর একটি তিল মাত্র। কিন্ত ---
গুজরাতের মাঊরা; মোদী, পশ্চিম বাংলার মমতা, আসামের ট্যাড়া (হিন্দু), বার্মা'র গোয়াড়দের প্রাচীন ইতিহাস থেকে জানা দরকারঃ
বাংলার মুসলমান'রা কী ধরনের সংগ্রামী।
আমাদের ন্যায্য হিসাবের পানি থেকে বঞ্চিত করে রাখা হচ্ছে বছরের পর বছর সহ আরও অনেক অনেক অন্যায়; যা বাংলাদেশীদের মনে মনে আছে। একদিন ভারত ভাঙ্গার সংগ্রাম হয়তো বাঙ্গালিদের দিয়েই আরম্ভ হবে।

৪| ১২ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:১৭

রাজীব নুর বলেছেন: ভারত আমাদের বন্ধু। ব্যস কথা শেষ।

৫| ১২ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:০৯

সাইন বোর্ড বলেছেন: আগে বুঝতে হবে সরকারের প্রতি মানুষের বিশ্বাসটা এক দিনে হারায়নি, বিগত দিনে যে কয়টা নির্মম খুন হয়েছে বর্তমান শাসক দলের ছত্রছায়ায় - সেসব খুনের কয়টার সঠিক বিচার হয়েছে ? আবরার ফাহাদ খুনের বিচারের রায় নিয়েও মানুষ শংকিত ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.