নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কবিতা, গল্প, নাটক, স্ক্রিপ্ট, রাজনৈতিক নিবন্ধ যখন যা ইচ্ছা হয় তাই লিখি । ছবি তুলি আর সিনেমা বানাই ।

জিপসি রুদ্র

কবিতা, গল্প, নাটক, স্ক্রিপ্ট, রাজনৈতিক নিবন্ধ, যখন যা ইচ্ছা হয় তাই লিখি । ছবি তুলি আর সিনেমা বানাই ।

জিপসি রুদ্র › বিস্তারিত পোস্টঃ

ছাত্রলীগকে বুঝতে হবে, এই ছাত্রলীগ সেই ছাত্রলীগ নয়।

১২ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৩:৫৫

ছাত্রলীগকে ভাবতে হবে, আওয়ামী রাজনীতির সবচেয়ে ভালো সময়ে কেনো ছাত্রলীগকে নিশ্চিহ্নের হুমকি মোকাবেলা করতে হবে! এমন ছাত্রলীগতো আমরা চাই নাই। এমন ছাত্রলীগ আমরা করিও নাই। এখন যে ছাত্রলীগকে দেখছি সেই ছাত্রলীগকে আমরা চিনিওনা!

প্রাণের সংগঠনকে আজকে যারা ক্ষমতার দাম্ভিকতা দিয়ে, অর্থ ও পদ পদবীর লোভে, ভিন্নমত প্রকাশের স্বাধীনতা না দিয়ে গৌরব উজ্জ্বল ইতিহাস ঐতিহ্যকে সম্পূর্ণরূপে ধ্বংস করে দিয়েছে তাদেরকে কঠিন বিচারের আওতায় আনা হোক।

আজকে আমরা যে ছাত্রলীগকে দেখি সেই ছাত্রলীগের সাথে সাধারণ শিক্ষার্থীদের কোন রকম সম্পর্ক নাই। আজকের ছাত্রলীগ নেতাকে সাধারণ শিক্ষার্থীরা ভয় পায়। কারণ আজকের ছাত্রলীগ নেতার অনেক ক্ষমতা। তারা সাধারণ শিক্ষার্থীদের সাথে সম্পর্ক না রেখে সম্পর্ক রাখে নেতা, এমপি, মন্ত্রী এবং থানার সাথে। অথচ কথা ছিলো, ছাত্রলীগ নেতার সাথে সম্পর্ক থাকবে বই, শিল্প সাহিত্য, শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীর সাথে।

আজকে শিক্ষার্থীরা ছাত্রলীগের রাজনীতি নিষিদ্ধের দাবি তুলেছে। এই দাবি অযৌক্তিক নয়। কারণ গত এক দশকে ছাত্রলীগের গর্ব করার মতন কোন অর্জন নাই। যা আছে তা শুধুই সাধারণ শিক্ষার্থী এবং মানুষের ঘৃণা। কোটা বিরোধী আন্দোলন এবং নিরাপদ সড়ক চাই আন্দোলনে ছাত্রলীগের অবস্থান ছাত্রলীগকে সবচাইতে বেশি প্রশ্নবিদ্ধ শুধু করে নাই ছাত্রলীগের অতীতের সকল গৌরব উজ্জ্বল ইতিহাস ঐতিহ্য ভুলিয়ে দিয়েছে। শোভন রাব্বানীর কাজ কারবার আর বুয়েটে আবরারকে হত্যা ছাত্রলীগের কফিনে শেষ পেরেকটাও মেরে দিয়েছে!

যে ছাত্রলীগ এখন আছে সেই ছাত্রলীগকে সাধারণ শিক্ষার্থীরা ভালোবাসাতো বহুত দূরের কথা ঘৃণায় মুখ ফিরাইয়া নেয়। এই ছাত্রলীগের মধ্যে না আছে ধর্মনিরপেক্ষ অসাম্প্রদায়িক চেতনা না আছে জাতির পিতা শেখ মুজিবের আদর্শ! না আছে নীতি না আছে নৈতিকতা! না আছে বই পড়ার অভ্যাস না আছে সুস্থ সুন্দর শৈল্পিক মন!

অতীতের ছাত্রলীগ ছিলো সাবলীল বক্তৃতায়, অনিন্দ্য সুন্দর কবিতায়। অতীতের ছাত্রলীগ ছিলো সাধারণ শিক্ষার্থী ও জনগনের ভালোবাসায়। অথচ আজকের ছাত্রলীগ আছে সাধারণ শিক্ষার্থী ও জনগনের ঘৃণায়।

অত্যন্ত দুঃখের সাথে বলতে হয় আজ, লয়ে যাও তোমাদের এই ছাত্রলীগ আর ফিরিয়ে দাও আমাদের সেই ছাত্রলীগ। যে ছাত্রলীগের এক হাতে থাকতো কবিতার বই অন্যহাতে থাকতো ঘাতক দালাল জামাতিদের প্রতিরোধ করার জন্য মেশিনগান।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.