নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কবিতা, গল্প, নাটক, স্ক্রিপ্ট, রাজনৈতিক নিবন্ধ যখন যা ইচ্ছা হয় তাই লিখি । ছবি তুলি আর সিনেমা বানাই ।

জিপসি রুদ্র

কবিতা, গল্প, নাটক, স্ক্রিপ্ট, রাজনৈতিক নিবন্ধ, যখন যা ইচ্ছা হয় তাই লিখি । ছবি তুলি আর সিনেমা বানাই ।

জিপসি রুদ্র › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনা জানেন, ক্ষমতার উৎস বন্দুকের নল নয়; জনগন।

২৮ শে জানুয়ারি, ২০২০ রাত ১০:৫৩

বদিরে নমিনেশন না দিয়া কেনো তার বউরে নমিনেশন দিতে হইছিলো?- জানেন।
- কারণ শেখ হাসিনা জানেন বদি অথবা বদি পরিবার ছাড়া সেই আসনে খোদ শেখ হাসিনা নির্বাচন করলেও জামানত হারাইতে হবে। ঐ এলাকার মানুষ এমনই। ঐ এলাকার মানুষ জানেন বদি ইয়াবা কারবারি। বদির হাত ধরেই বাঙলার মানুষ ইয়াবা চিনেছে। কিন্তু তারপরেও বদি এবং বদি পরিবারের প্রতি মাইনসের এতো ভালোবাসা ক্যান?

বদি তার আসনের প্রায় প্রত্যেকটা মসজিদ, এতিমখানা, মক্তব এবং ওয়াজ মাহফিলের বিরাট ডোনার। কথিত আছে তার বাড়ি থেকে কোন অসহায় হতদরিদ্র কেউ-ই খালি হাতে ফেরত আসে না।

আওয়ামীলীগের নীতি বলে, কোন অনৈতিক কাজে লিপ্ত থাকা লোককে নমিনেশন দেওয়া যাবে না। কিন্তু তারপরেও কেনো আওয়ামীলীগ বদি মুক্ত হইতে পারতেছেনা?
- পাগলা সেদিন কহিলো, ক্ষমতা না থাকলে নীতি চোদাইয়া ভাত পাওন যায় না! ক্ষমতার জন্য আপোষ করতে হয়। নইলে কমিউনিস্ট পার্টির মতন জনবিচ্ছিন্ন দলে পরিনত হইতে হয়। নইলে জোনায়েদ ছাগীর মতন জামানত হারাইতে হয়!

শেখ হাসিনা জানেন ক্ষমতার উৎস বন্দুকের নল নয় ক্ষমতার উৎস জনগন। জনগন যদি ক্ষমতায় আওয়ামীলীগকে রাখার প্রয়োজনে বন্দুক হাতে লয় তাইলে সেটা জায়েজ করা যাবে এই বইলা, জনগনই আওয়ামীলীগকে ক্ষমতায় আনছে! কোন ক্যু হয় নাই কোন ইঞ্জিনিয়ারিং হয় নাই! এমনকি জনগন স্বতস্ফুর্ত ভাবে রাইতের আন্ধারে ব্যালট বক্স ভর্তি কইরা ফেললেও জায়েজ করা যাবে এই বইলা, জনগন আমাদের পাশে ছিলো তাই আমরা ক্ষমতায়! কিন্তু যদি জনগনকে বন্দুক দিয়া দমাইয়া ক্ষমতা দখল করে তাইলে কোন না কোন একদিন জিয়াউর রহমানের দখল করা ক্ষমতার মতন অবৈধ হই যাবে।

আমরা আওয়ামীলীগকে একসময় মোল্লাদের রোষানলে পরে ক্ষমতা হারাইতে দেখেছি। কিন্তু এখন দেখতাছি মোল্লারা ইদানিং শেখ হাসিনাকে মা বইলা বোলায়! এর কারণ কী?
- পাগলা সেদিন কহিলো, ওস্তাদ শেখ হাসিনা জনগনের মাইন্ড রিডাউট করে। তাই শেখ হাসিনা বুঝে এই দেশের মানুষ দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ পইড়া ঘুষ, খুন, ধর্ষণ, কালোবাজারি এমনকি দুর্নীতি করলেও ইসলাম কিংবা ধর্মের জন্য জান দিবার পারে। তাই একরোখা কিংবা কট্টর না হইয়া কৌশলী হওয়া বহুত জরুরি। কৌশলী হইলে ফায়দা ছাড়া লস কিচ্ছু নাই। কৌশল দিয়া তেঁতুল মলই শফিরে খাইয়া দেওন যায়। হেফাজতরে ব্যাক টু দ্যা পেভিলিয়ন পাঠাই দেওন যায়। কওমিদের জননী উপাধি নেওন যায়। মোল্লাদের কাছ থেকে সংবর্ধনা নেওন যায়। একরোখা অথবা কট্টর হইলে কী এইসব করন যাইতো!

আওয়ামীলীগের সমালোচনা করা বহুত সহজ এবং সোজা। কিন্তু আওয়ামীলীগের যে সব রাজনৈতিক কাজ সেইসব করা বহুত কঠিন। আমরা জানি দেশের বেশির ভাগ লোক ধর্মনিরপেক্ষ বা সেক্যুলার নয়। সমাজতান্ত্রিক নয়। যারা আওয়ামীলীগের সমালোচনা করে তারা যদি তাদের রাজনৈতিক মতাদর্শ নিয়ে ১৫ লক্ষ মাদ্রাসা পড়ুয়া শিক্ষার্থীদের সেক্যুলার আর সমাজতান্ত্রিক হওয়ার তালিম দিতো অথবা আওয়ামীলীগের বিরুদ্ধে সমালোচনার মতন উগ্রধর্মান্ধদের, আউল ফাউল ওয়াজকারীদের বিরুদ্ধে সমালোচনায় মুখর হইতো তাইলে আওয়ামীলীগের জন্য সাহায্য হইতো! কিন্তু দুর্ভাগ্য তাদের সেটা করার হিম্মত নাই!

বামদের সাথে এইদেশের গণমানুষের তেমন কোন সম্পৃক্ততা নাই। বামরা নিজেদের এলিট ভাবতে ভাবতে তারা এখন কমপ্লিট জনবিচ্ছিন্ন হই গেছে। এদের কথা শুনতে কোরান হাদিসের মতনই পবিত্র পরিচ্ছন্ন মনে হইলেও ভোটের সময় দেখা যায় বাম প্রায় সকলপ্রার্থী জামানত হারায়! জোনায়েদ ছাগী তার প্রকৃত উদাহরণ। ইতার কথা শুনলে মনে হয় ইতে ছাড়া এই তল্লাটে আর একটাও সৎ মানুষ নাই। অথচ তার আয় ইনকামের উৎস কী? সে এই যাবত জাতির কাছে পরিস্কার করে নাই!

আমরা জানি আওয়ামীলীগ খারাপ। কিন্তু আওয়ামীলীগের চাইতে ভালা কোন দল?- সেটা আমরা জানি না।

সেদিন পাগলা কহিলো, ওস্তাদ এইমূহুর্তে আওয়ামীলীগের বিরুদ্ধে যাওয়া মানে বাঙলাদেশের গোয়া মাইরা খানখান কইরা দেওয়ার সমান। যেহেতু বাঙলাদেশের গোয়া মারা যাবেনা তাই আওয়ামীলীগের বিরুদ্ধে দাঁড়ানোও যাবেনা। সেইদিনই আওয়ামীলীগের বিরুদ্ধে দাঁড়ানো যাবে যেইদিন আওয়ামীলীগের বিকল্প থাকবে শেখ হাসিনার বিকল্প তৈয়ার হবে।

দ্যাটস অল ইউর অনার।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে জানুয়ারি, ২০২০ রাত ১১:০০

রাজীব নুর বলেছেন: আপনার কথা গুলো সব বিশ্বাস করতে ইচ্ছা করছে।

২| ২৮ শে জানুয়ারি, ২০২০ রাত ১১:২৬

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: হুম পড়লাম কিছু কইলাম না ভাই । কইলে আবার রাজীব নুর ভাইয়ের মত ঘুইরা বেরাতে হবে । ;)

৩| ২৮ শে জানুয়ারি, ২০২০ রাত ১১:২৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার অ্যানালাইসিস ঠিক আছে।

৪| ২৯ শে জানুয়ারি, ২০২০ সকাল ৯:৫১

খাঁজা বাবা বলেছেন: আওয়ামিলীগ কি জনগনের ভোট নিয়া ক্ষমতায় আছে?

২৯ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৫৩

জিপসি রুদ্র বলেছেন: আওয়ামীলীগ কী জনগণের ভোট না নিয়াই ক্ষমতায় আইছে ?

৫| ২৯ শে জানুয়ারি, ২০২০ সকাল ১০:৩০

পদ্ম পুকুর বলেছেন: একজন অশিক্ষিত মানুষ বলেছেন: হুম পড়লাম কিছু কইলাম না ভাই । কইলে আবার রাজীব নুর ভাইয়ের মত ঘুইরা বেরাতে হবে

আমি আর কি কমু! তয় সায়েন্স কয়, যে যত্ত উপ্রে থেইকা পড়বো, হ্যাতের হাড়গোড় তত বেশি ভাঙবো, এইডাই সত্তি।
পুস্টে পিলাচ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.