নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চলে যাব- তবু যতক্ষণ দেহে আছে প্রাণ, প্রাণপণে পৃথিবীর সরাব জঞ্জাল।

হাবিব

বিশ্বজোড়া পাঠশালা মোর, সবার আমি ছাত্র।

হাবিব › বিস্তারিত পোস্টঃ

বৃদ্ধাশ্রম নয় ঘরই হোক প্রবীনদের শেষ জীবনের আশ্রয়।

০২ রা অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৩১



বাংলাদেশ সহ সারা বিশ্বে পালিত হলো আন্তর্জাতিক প্রবীণ দিবস। এবারের দিবসের প্রতিপাদ্য ছিল মানবাধিকার প্রতিষ্ঠায়- প্রবীণদের স্মরণ পরম শ্রদ্ধায়। শুধু মানবাধিকার নয় সমাজকে সুন্দরভাবে সাজানো কিংবা দেশের উন্নয়নে প্রবীণদের অংশগ্রহন অনস্বীকার্য।

ইংরেজীতে একটি প্রবাদ আছে ''Old is gold" অর্থাৎ বৃদ্ধরা হচ্ছে স্বর্ণ তুল্য। প্রবীণদের সু পরামর্শ এবং দিক নির্দেশনাতেই নবীনরা নতুন কিছু করার প্রেরনা পায়। গ্রামে একটি কথা প্রায়ই শোনা যায়, ''তিন মাথার কাছ থেকে বুদ্ধি নিও"। অর্থাৎ মানুষ যখন বৃদ্ধ হয়ে যায় তার মাথা দুই হাঁটুর কাছাকাছি চলে আসে যখন সে বসে থাকে। তাকেই তিন মাথা বলে বুঝানো হয়েছে। প্রবীণরা সর্ব ক্ষেত্রেই অভিজ্ঞ হয়। বড় বড় সব আবিষ্কার বিজ্ঞানীরা তাদের শেষ বয়সে এসেই করেছেন। রাস্তা-ঘাটে যানবাহনে প্রবীণরা অনেকাংশেই সমস্যার সম্মুখীন হয়। আমরা যদি তাদেরকে সহযোগিতা করতে পারি তবে তাদের চলার পথ আরো মসৃন হবে। বাসে কিংবা ট্রেনে দাঁড়িয়ে থাকা বৃদ্ধ লোকটিকে আমরা নিজেদের আসন ছেড়ে দিতে পারি।
অত্যন্ত হতাশা নিয়ে বলতে হয়, আজকাল পত্র-পত্রিকা খুললেই বৃদ্ধ মা-বাবাকে ছেড়ে যাওয়ার মতো ঘটনাও কম নয়। আমাদের মাঝ থেকে সম্মানবোধ দায়িত্বানুভুতি নেই বলেই আদালতে মা-বাবার ভরন পোষণের জন্য আইন করতে হয়। মা-বাবাকে উন্নত দেশ গুলাতে অবজ্ঞা করার হার আর বেশি। তাদেরকে বৃদ্ধাশ্রমে রেখে আসার ঘটনা ঘটছে অহরহ। ফলে শেষ বয়সে জীবন আরো দুর্বিষহ হয়ে পরে। প্রবীণরা অনেকসময় খিটখিটে মেজাজের হয়ে যায় কিংবা অল্পতেই রেগে যেতে পারে তাদের বয়সের কারনে। তাই বলে কিছুতেই খারাপ আচরন করা যাবেনা। আসুন আমরা তাদের প্রতি সদয় হই। এই কথাটা সব সময় স্মরণ রাখতে হবে একদিন আমরাও তাদের মতো হয়ে যাবো।

হাদীসে রাসুল (স.) বলেছেন, যাদের পিতা ও মাতা জীবিত আছে অথচ তাদেরকে খেদমত করে জান্নাত লাভ করতে পারলো না তাদের জন্য অভিশাপ। কুরআনে সূরা বনিইসরাইলে আল্লাহ আদেশ করেছেন আমরা যেন তাদের উপর বিরক্ত হয়ে উহ শব্দটিও না বলি। আল্লাহ্ আমাদের সবাইকে সঠিক বুঝ দান করুন।

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০২ রা অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:১৭

সনেট কবি বলেছেন: ভাল লিখেছেন।

০২ রা অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২৫

হাবিব বলেছেন: দোয়া করবেন

২| ০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:৪৩

রাকু হাসান বলেছেন:

হুম আপনার ভাবনা খুব সুন্দর । শিরোনামটা ভালো দিয়েছেন ।

০৭ ই অক্টোবর, ২০১৮ সকাল ৯:২২

হাবিব বলেছেন:




রাকু ভাইয়া হুম বলেছে
আরো বলেছে সুন্দর,
উৎসাহ তাই পেলাম-
এই ঋণ তো শোধ হবেনা
ঋণীই থেকে গেলাম।

৩| ২৪ শে অক্টোবর, ২০১৯ দুপুর ২:০৬

খায়রুল আহসান বলেছেন: সুন্দর ভাবনা। প্রবীণরা সকলের শ্রদ্ধার পাত্র। যারা এটা মান্য করে না, তাদের কপালে দুঃখ এসে থাকে জাগতিক নিয়মে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.