নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাদাসিদে কথা কাজের ফাঁকে কিছু করা,ব্যস্ততার মাঝে যাকিছু ভাবি তাই লিখি।

HannanMag

শিক্ষাজীবন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। সমাজতত্ত্ব বিভাগে। অনেকপরে আবার একই বিশ্ববিদ্যালয় হতে এম,বি,এ,করি। ১৯৯৬ সালের শেষের দিকে কর্মজীবনের শুরু। উন্নয়ন সংস্হায় প্রথম কাজ করি। এই সময় দেশের বিভিন্ন স্হানে ঘুরাঘুরির সুযোগ হয়। দেশের মানুষ ও প্রকৃতির রঙ, আর বিচিত্র পেশার মানুষে সাথে দেখা হয়। অতঃপর পোশাক শিল্পে কাজ করি। ২০০০-২০০৪ সালের এপ্রিল পর্যন্ত বাংলাদেশ কৃষি ব্যাংকে কর্মরত ছিলাম। ২০০৪ সালে আবার ফেরৎ আসি আমার প্রাণের কর্মক্ষেত্র পোশাক শিল্পে। সেই থেকে আজ অবদি কাজ করছি এখানে। বিচিত্র অভিজ্ঞতা, নানান দেশে ভ্রমণ করি। কাজের ফাঁকে পড়ি। মন চাইলে লিখি। ভাষার দক্ষতা তেমন নেই। চেষ্টা করছি ভাষা আয়ত্ত্ব করতে। কিছু বিচিত্র বিষয়ে লেখার ইচ্ছে আছে। লেখার কাজে হাত দিয়েছি। দেশে দেশে পোশাকের বিবর্তন নিয়ে লিখছি। এই নিয়ে পড়াশোনা করতে ভালই লাগে। যাপিত জীবনের কথা, ক্লেদ, প্রেম অভিজ্ঞতা লেখব ভাবছি।

HannanMag › বিস্তারিত পোস্টঃ

কর্মক্ষেত্রের রাজনীতি ৩

১৭ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৪১


অনেক ক্ষেত্রে দেখা যায় অফিস রাজনীতি বা কর্মক্ষেত্রের রাজনীতি আন্তঃব্যক্তিক সম্পর্ক (Interpersonal Relation ) কে বাড়িয়ে তুলতে পারে। কাজের দক্ষতা বৃদ্ধি করতে পারে এবং দ্রুত পরিবর্তনকে সহজতর করতে পারে। সাধারণত ম্যানেজারগণ কোন পরিবর্তন কে সহজে মেনে নিতে পারে না। সে ক্ষেত্রে আন্তঃব্যক্তিক সম্পর্ক অনেক কাজে লাগে। ব্যক্তিগত সম্পর্কের প্রভাব কর্মক্ষেত্রে স্বাভাবিক পরিস্থিতি বহাল রাখতের কার্যকরি। আর এই ব্যক্তিগত সম্পর্ক গড়ে তোলার পশ্চাদে অফিস রাজনীতিই কাজ করে। অফিস রাজনীতিতে যত ভাল দিক থাকুক না কেন মন্দেরভাগই বেশি। ব্যক্তি এবং দল (Group) উভয়ই অফিস রাজনীতিতে জড়িত হতে পারে। এই ধরনের পদক্ষেপ অত্যন্ত ধবংসাত্মক হতে পারে। কেননা লোকেরা সংগঠনের খরচে ব্যক্তিগত লাভের দিকে মনোনিবেশ করে। স্ব-পরিবেশনকারী রাজনৈতিক পদক্ষেপ আমাদের সামাজিক দলাদলি, সহযোগীতা, তথ্য সরবরাহ সহ অন্যান্য অনেক সাংগঠনিক কার্যকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে।

কাজেই বৃহত্তর স্বার্থে সাংগঠিক রাজনীতিতে মনোনিবেশ করা দরকার, রাজনৈতিক পরিমন্ডলকে বুঝা দরকার। যারা প্রতিষ্ঠানের কর্ণধার বা নেতা তাদেরকেই অগ্রগামী ভূমিকা পালন করতে হবে। কেননা নেতিবাচক রাজনীতি অত্যন্ত পরিকল্পিতভাবে সাজানো থাকে। উদ্দেশ্য হচ্ছে ব্যক্তিগত স্বার্থসিদ্ধি অর্জন করা। নেতিবাচক কর্মকান্ডের মধ্যে থাকে গুজব ছড়ানো, কারো পিছনে পিছনে কথা বলা, দরকারের সময় গুরুত্বপূর্ণ তথ্য প্রদানে বিরত থাকা অথবা অসত্য, অর্ধ সত্য প্রদান করা। রাজনীতি অনেকটা তৈলাক্ত করণ করার মত। কর্মক্ষেত্রের আভ্যন্তরীণ বিভিন্ন অঙ্গকে তেল দেয়া। জন এল্ডার্ড মনে করেন, প্রতিদিনের কর্মকান্ডে কিভাবে ক্ষমতা প্রয়োগ করা যায় তাই হচ্ছে রাজনীতি। কেননা সংস্থার লোকেরা প্রতিটি কথোপকথনে, প্রতিটি সিদ্ধান্তে এবং প্রত্যেক আন্তঃব্যক্তিক সম্পর্কের মিথস্ক্রিয়ায় ক্ষমতা প্রদর্শন করে। বৃটিশ মনোবিজ্ঞানী অলিভার জেমস মনে করেন অফিস রাজনীতির পরিসীমা বুঝতে হলে আমাদের জানা দরকার ব্যক্তিত্বের অন্ধকার ত্রয়ী ক্ষেত্র (Dark Triad ) সম্পর্কে। ব্যক্তিত্বের এই অন্ধকার ত্রয়ী ক্ষেত্রগুলো হচ্ছে, মানসিক অস্তিরতা সংক্রান্ত ব্যাধি (Psychopathy),আত্মমুগ্ধতা (Narcissism)আর প্রতারণা বা ঠগবাজি (Machiavellianism)।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১৮

শাহ আজিজ বলেছেন: অফিস রাজনীতি একটি কোম্পানিকে পথে বসিয়ে ছাড়ে । আপনি প্রাচ্যের সবচে উন্নত শহরগুলিতে এই রাজনীতি পাবেন না আর তাই তারা এতো উন্নত। প্রধান লক্ষ্য থাকে কিভাবে কোম্পানিকে বেনিফিট এনে দেব । প্রত্যেকের প্রজেক্তেড কাজে টার্গেট থাকে , তা পুরন হলে তাকে আর্থিক সুবিধা দেওয়া হয় । আমাদের দেশে সবচে বাজে হচ্ছে অঞ্চল ভিত্তিক অফিস পলিটিক্স । আর রাজনৈতিক দলের লেজুড়বৃত্তি না করলে চাকরি কেন অফিসও টেকে না ।

ইজি হায়ার ইজি ফায়ার চালু করলে এই পলিটিক্স কোথায় উড়ে যাবে । কর্মক্ষেত্রে সংস্কার চাই ।

২| ১৭ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪৪

রোকনুজ্জামান খান বলেছেন: কর্মক্ষেত্রে রাজনীতি নয় বরং নেতৃত্ব, মেধা ও শ্রম দিয়ে এগিয়ে নিন যার যার বিভাগ।

৩| ১৭ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:১৬

রাজীব নুর বলেছেন: বেশির ভাগ অফিসে লোকজন আরামে কাজ করতে পারে না।

৪| ১৮ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:১৬

HannanMag বলেছেন: আপনাদের সবাই ধন্যবাদ। আমি অফিস রাজনীতির বিষয়টাকে একাডেমিক দৃষ্টিকোণ থেকে আলোচনা করতে চাই। আপনাদের অভিজ্ঞতা শেয়ার করলে আমার অনেক উপকারে আসবে। শাহ আজিজ ভাই বলেছেন প্রাচ্যের উন্নত শহর, আমার মনে হচ্ছে উনি প্রাশ্চাত্যের শহর বুঝাতে চেয়ে ছিলেন। পাচ্য বলতে এশিয়ার পূর্বাঞ্চল কে বুঝায়। সে দিক দিয়ে জাপান, দক্ষিন কোরিয়াকে ধরতে পারি। বাস্তবে রাজনীতি প্রত্যেক অফিসই আছে। অফিস রাজনীতি বাদ দেয়া যাবে না। আমাদের দেশে এই রাজনীতির অপব্যবহার করে। কৌশলে নিজের আখের গুছাতে চায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.