নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নাস্তিক ও রাজাকার মুক্ত ব্লগ

পেতে চাই সত্যের আলো, হতে চাই বিশ্বাসীদের একজন

আমি তুমি আমরা

লেখার সর্বস্বত্ব সংরক্ষিত।আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা কোথাও প্রকাশ করা যাবে না।

আমি তুমি আমরা › বিস্তারিত পোস্টঃ

আজব এক ভিসি দেখলাম মাইরি ...

০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:৪৯


ছাত্রছাত্রীদের সামনে দাঁড়িয়ে দুইটা কথা বলার যোগ্যতাও নেই এই লোকের

বুয়েট লাইফে ভিসি পেয়েছিলাম মোট দুইজনকে। ২০০৮-এ ক্লাস শুরুর সময় ভিসি শফিউল্লাহ স্যার। ২০০৮-এ তত্ত্বাবধয়ক সরকার ছিল। ২০০৯-এ আওয়ামীলীগ সরকার শুরু হলেও সম্ভবত মেয়াদ শেষ হয়ে এসেছিল কিংবা তার মেরুদন্ডে জোর ছিল, যেকারণেই হোক ছাত্রলীগকে সেভাবে তোয়াজ করে চলেন নাই।

২০১০ এ ভিসি হিসেবে আসেন নজরুল ইসলাম স্যার। এই লোকের পলিটিক্যাল কানেকশান অনেক স্ট্রং ছিল, তবুও এই লোক ছাত্রলীগ তোয়াজ করে চলত।শক্তশালী রাজনৈতিক লিংক সম্ভবত মেরুদন্ডে জোর আনতে পারে না।

২০১১ সালের শেষদিকে, সম্ভবত ৩১শে ডিসেম্বর ছাত্রলীগের শুকর ছানারা ইশান ভাইকে পেটায়।প্রতিবাদে ছাত্ররা প্রোভিসিকে (এতদিন আমার ধরণা ছিল দলীয় লেজুড়বৃত্তির ক্ষেত্রে এই লোকটা বুয়েটে সবচেয়ে নিকৃষ্ট উদাহরণ) ক্যাম্পাসে অবরুদ্ধ করে। যদ্দূর মনে পড়ে নজরুল ইসলাম স্যার তখন কক্সবাজারে ছিলেন। পরদিন ঢাকা ফিরে এসেই তিনি ক্যাম্পাসে আসেন।

হলে আমার ঠিক উপর তলাতেই থাকতেন ছাত্রফ্রন্টের গৌতমদা আর মামুন ভাই। একদিন ক্লাস থেকে ফেরার সময় দেখি (সালটা মনে পড়ছে না) হলের বাগানে তাদের পোড়ানো তোষক পড়ে আছে, তাদের দুজনকে রুম থেকে উচ্ছেদ করা হয়েছে। এসবই ছিল ছাত্রলীগের শুকর ছানাদের কীর্তি। কয়েকদিন পর আহসান উল্লাহ হলের ক্যান্টিনে এই শুকর গুলাই গৌতমদাকে পিটিয়ে রক্তাক্ত করে।যদ্দূর মনে পড়ে গৌতমদাকে দেখতে হাসপাতালে গিয়েছিলেন নজরুল স্যার।

এমনকি ২০১২ সালে ভিসি বিরোধী আন্দোলন চলাকালেও শুনেছিলাম নজরুল স্যার তার পরিবারকে বাইরে পাঠিয়ে দিয়ে নিজে একা ভিসি'র বাংলোয় থাকতেন।

নজরুল স্যার কোন ভাল শিক্ষক কিংবা প্রশাসক ছিলেন না। ভাল মানুষ ছিলেন কিনা সেটা নিয়েও আমার যথেষ্ট সন্দেহ আছে।ভাল মানুষ হয়ে থাকলে ছাত্রলীগের অপকর্মগুলাকে প্রশ্রয় দিতেন না কখনোই। আজকে অনুভব করলাম একটা গুণ তার ছিল। যখনই ক্যাম্পাসে কিংবা হলে কোন ঘটনা কিংবা দূর্ঘটনা ঘটেছে, এই লোক অন্তত পালিয়ে বেড়ান নাই। ছাত্রছাত্রীদের মুখোমুখি হয়েছেন।

আজকে এক নতুন মাল দেখলাম। বর্তমান ভিসি সাইফুল ইসলাম আবরারের জানাজায় যান নাই, আবরারের পিতার সাথে দেখা করেন নাই, হত্যাকান্ডের ২৪ ঘন্টার মধ্যে তার অফিস থেকে কোন অফিশিয়াল বিবৃতি আসে নাই। জানাজায় না আসার সাফাই গাইতে গিয়ে সেতু মন্ত্রীকে দিয়ে বলিয়েছেন তিনি অসুস্থ, অথচ সন্ধ্যায় লাইভ টিভিতে তার মধ্যে অসুস্থতার কোন লক্ষন দেখলাম না। আবার তার ব্যক্তিগত সহকারীও স্বীকার করল ভিসি অসুস্থ ছিলেন না।

খালেদা ইকরাম ম্যাডামের পর ভিসির চেয়ারে বসে গত তিন বছরে এই লোক বুয়েটের কোন দৃশ্যমান উন্নয়নতো করতে পারেই নাই, উলটা আজকে তার যে পলায়নপর মানসিকতা আর মিথ্যাচার দেখলাম, তাতে ভয়টা বরং আরো বেড়ে গেল। এই মেরুদন্ডহীন অযোগ্য লোকটা চেয়ারে থাকলে বুয়েটের পরিস্থিতি দিনকে দিন আরো খারাপ হবে, আল্লাহ না করুক, হয়ত ছাত্রলীগের শুকর ছানাদের হাতে হয়ত আরো আবরার একই পরিণতি বরণ করবে। :(

মন্তব্য ৫৪ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:৫৯

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: নিরাপদ সড়ক আন্দোলনের মতো বুয়েটের আন্দোলনকে কলংকিত করতে প্রয়োজন 'শিবির' ট্যাগ দিয়ে কয়েকজনকে ধরা।
আন্দোলনরত কয়েকজন শিক্ষার্থীকে রাস্তায় একা পেয়ে ব্যাগে 'জিনিস' ভরে সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভ দিয়ে দেওয়া। সর্বশেষে, বহিরাগত লিগ কর্মীদের দিয়ে আক্রমন।

সব ঠিক করে ফেলা হবে, ভাইটি। এমনই হতে দেখেছি বিগত দিনে।

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:৫২

আমি তুমি আমরা বলেছেন: সেটাই দুঃখজনক। বর্তমান সরকারের প্রথম চেষ্টাই থাকে যেকোন আন্দোলনকে "শিবির" ট্যাগ দিয়ে তাকে অন্যায্য হিসেবে উপস্থাপন করা।

২| ০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:০৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: আজকাল মেরুদন্ড থাকলে ভিসি হওয়া যায় না। এই মালটাও সেরাম

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:৫৪

আমি তুমি আমরা বলেছেন: পদ পাওয়ার জন্য নিজের আত্মস্মমান বিসর্জন দেয়া, পরগাছা হয়ে সবার ঘৃণা নিয়ে টিকে থাকা-এই টিকে থাকার সার্থকতা কোথায়?

৩| ০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:০৬

বলেছেন: সেইরাম...
মাননীয় স্পিকার ---আমি বুয়েটের ভিসিকে সম্মান করে তার বিছি ধরে টান দিলাম না।।।

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:৫৫

আমি তুমি আমরা বলেছেন: যার যে জিনিস নাই, তার সেটা নিয়ে টান দেবেন কি করে?

৪| ০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:১৪

সোহানী বলেছেন: মেরুদন্ড নাই বলেইতো সে ভিসি। মেরুদন্ড থাকলেতো সে ভিসি হতে পারতো না।

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:৫৭

আমি তুমি আমরা বলেছেন: দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিগুলোকে দেখলে এখন আর ঘৃণাও করতে ইচ্ছা হয় না, করুণা হয়। এত অপমান আর ঘ্ররণা নিয়ে এরা কিভাবে বেঁচে থাকে-সেটাও এক বিস্ময়।

৫| ০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:২৭

মা.হাসান বলেছেন: ঢাবির চপ সিঙ্গাড়া বিচি, রাবির জয় হিন্দ বিচি, জাবির ঘরে ঘরে ঈদ সালামি পৌঁছানো বিচি, বশেমুরবিপ্রবির তিনদিনের বাছুর বিচি, বুয়েটের অসুস্থ বিচি ---এই সমস্ত বিচি নিয়োগের মাধ্যমে সরকার দেশের শিক্ষাব্যবস্থাকে যে উচ্চতায় নিয়ে গিয়েছে তা অন্য কোন সরকারের জন্য অতিক্রম করা খুব কঠিন হবে।

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:৫৮

আমি তুমি আমরা বলেছেন: পারবে না, এরাই অপরাজিত চ্যাম্পিয়ন।

৬| ০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:৩০

চাঁদগাজী বলেছেন:


পড়ালেখার সময়, আমি কোন দলে ছিলেন, রাজনীতি করেছেন?

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:০০

আমি তুমি আমরা বলেছেন: আজকে যেসব ছেলেমেয়েরা বুয়েটে আন্দোলন করছ, তারা কোনদলের ব্যানারে আন্দোলন করছে বলে মনে হয়?

দলীয় পরিচয় না থাকলে কি অন্যায়ের প্রতিবাদ করা যাবে না?

৭| ০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:৪৫

ইসিয়াক বলেছেন: আগে এই গুলারে ক্রস ফায়ার দেয়া উচিত। .....মেরুদন্ডহীন চামচা।

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:০৪

আমি তুমি আমরা বলেছেন: ছাত্রলীগের এই শূকরছানাগুলোর সাথে এই মেরুদন্ডহীন, অযোগ্য, চাটাচাটি করে পোস্ট পাওয়া ভিসি আর ডিএসডব্লিউ'র দৃষ্টান্তমূলক শাস্তি দরকার যাতে ভবিষ্যতে এসব পোস্টে আসা লোকজন নিজেদের দায়িত্ব সম্পর্কে একটু হলেও সচেতন হয়।

৮| ০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:৫১

চাঁদগাজী বলেছেন:



পড়ালেখার সময়, *আপনি কোন দলে ছিলেন, রাজনীতি করেছেন?

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:০৫

আমি তুমি আমরা বলেছেন: প্রথমবারেই আপনার বক্তব্য বুঝতে পেরেছি, এই মন্তব্যটা করার প্রয়োজন ছিল না।

৯| ০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ১২:৪৩

করুণাধারা বলেছেন: সত্যিই আজব! বুয়েটের ভিসি হবার যোগ্য অনেক অধ্যাপক ছিলেন, তাদের সকলকে বাদ দিয়ে এক প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে চাকুরীরত এই ব্যক্তিকে এনে বুয়েটের ডক্টর খালেদা একরামের উত্তরসূরী করা হয়! ডক্টর খালেদা একরামের প্রজ্ঞা, সৌজন্যবোধ, বুয়েট নিয়ে কল্যাণকর নানা পরিকল্পনা- এই সমস্ত কিছুর ০.০১%ও এই ভিসির মধ্যে নেই। যা আছে, তা দাসত্ব মনোবৃত্তি আর মেরুদণ্ডহীনতা।

তবে বুয়েটের, অথবা দেশের অন‍্য যেকোন আন্দোলনের পরিণতি সব সময় একই হবে। এই নিয়ে আমার একটা পোস্ট আছে সময় পেলে পড়ে দেখবেন।view this link

আজকে এক নতুন মাল দেখলাম। বর্তমান ভিসি সাইফুল ইসলাম আবরারের জানাজায় যান নাই, আবরারের পিতার সাথে দেখা করেন নাই, হত্যাকান্ডের ২৪ ঘন্টার মধ্যে তার অফিস থেকে কোন অফিশিয়াল বিবৃতি আসে নাই। জানাজায় না আসার সাফাই গাইতে গিয়ে সেতু মন্ত্রীকে দিয়ে বলিয়েছেন তিনি অসুস্থ, অথচ সন্ধ্যায় লাইভ টিভিতে তার মধ্যে অসুস্থতার কোন লক্ষন দেখলাম না। আবার তার ব্যক্তিগত সহকারীও স্বীকার করল ভিসি অসুস্থ ছিলেন না। +++

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:১২

আমি তুমি আমরা বলেছেন: আমরা বুয়েট থেকে পাশ করার পরও প্রায় দেড় দুবছর বুয়েটের ভিসি ছিলেন নজরুল ইসলাম। এরপর সম্ভবত ২০১৪ সালে বুয়েটের ভিসি হন খালেদা ইকরাম ম্যাডাম। ২০১৬ সালে মৃত্যুর আগ পর্যন্ত বুয়েটের ভিসি পোস্টে আসীন ছিলেন ম্যাডাম। জুনিয়রদের কাছ থেকে ম্যাডামের যে ব্যাক্তিত্ব আর দৃঢ়চেতা মানসিকতার কথা শুনেছি, তাতে খুশিই হয়েছিলাম বুয়েটের উজ্জ্বল ভবিষ্যতের কথা ভেবে।কিন্তু কিসের কি? ম্যাডামের দুবছর সময়ে বুয়েট যতটা এগিয়েছে, এই সাইফুল হারামজাদার সময়ে তার কয়েকগুণ পিছিয়েছে বুয়েট।

আপনার পোস্টটা এখনো পড়িনি। সময় করে পড়ার ইচ্ছা রইল।

১০| ০৯ ই অক্টোবর, ২০১৯ ভোর ৬:১২

হাফিজ বিন শামসী বলেছেন: যার নিজের মেরুদন্ড নাই তাকে অন্যের উপর নির্ভরশীল হতে হয়। এই জন্যই মেরুদন্ডহীন একজনকে ভিসি বানানো হয়েছে । যাতে তাকে দিয়ে যা ইচ্ছে তাই করানো যায়।

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:১৬

আমি তুমি আমরা বলেছেন: ১৯৪৭ পরবর্তী ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, এদেশে যত অন্যায়বিরোধী আন্দোলন হয়েছে তাতে নেতৃত্ব দিয়েছে মূলত ছাত্রসমাজ। তাই এসব মেরুদন্ডহীন ভিসি আর ছাত্রসংগঠনের আড়ালে পালা সন্ত্রাসী দিয়ে অনির্বাচিত সরকারগুলো চেষ্টা করে ছাত্রদের দমিয়ে রাখতে।

১১| ০৯ ই অক্টোবর, ২০১৯ সকাল ৮:০৪

নীল আকাশ বলেছেন: এই বেজন্মা সাইফুল কোন ডিপার্টমেন্ট থেকে এসেছে? আমরা যখন পড়তাম য়খন তো এর নামও শুনি নি?
কোন ব্যাচের এইটা?
একটা নিকৃষ্টতর কীট আবার আবার আপনার পোস্ট নিয়ে রাজনৈতিক কালার দেয়ার চেস্টা করছে? কোন দল করতেন? এর পর বলবে আপনি শিবির, ৭১ পরাজিত, পাকি দালাল,। এইসমস্ত ছুপা ভারতীয় দালালদের চিনে রাখুন। বাংলার মাটিতে সব ভারতীয় দালালদের বিচার হবেই হবে।

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:২০

আমি তুমি আমরা বলেছেন: সাইফুল ইসলাম ইইই ডিপার্টম্যান্টের।

আর যে পোস্টটাকে রাজনৈতিক রঙ দেয়ার চেষ্টা করছে তার প্রতি চার্চিলের মতোই মনোভাব বজায় রাখুন।
“You will never reach your destination if you stop and throw stones at every dog that barks.”

― Winston S. Churchill

১২| ০৯ ই অক্টোবর, ২০১৯ সকাল ৮:৫৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: হাস্যকর মিথ্যাচারিতায় দারুন কমেডিয়ান বানালো নিজেকে!

কোন জাতিকে ধ্বংস করতে হলে তার শিক্ষা ব্যবস্থা নাকি আগে ধ্বংস করতে হয়!
আওয়ামীলীগ বাচ্চাদের জেএসসি থেকে শূরু করে সকল ক্ষেত্র নকল জিপিএ ফাইভের বন্যা দিয়ে যার শুরু করেছে
এইসব ভিচিদের দিয়ে তার ষোলকলা পূর্ন করছে!

মা. হাসান ভাইয়ের কথায় সহমত।




০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:২৩

আমি তুমি আমরা বলেছেন: কোন জাতিকে ধ্বংস করতে হলে তার শিক্ষা ব্যবস্থা নাকি আগে ধ্বংস করতে হয়!

এদেশের সতের কোটি মানুষের সবাই যদি আবরারের মত অধিকার সচেতন হয়ে ওঠে তবে কি আর মন ভরে দাদাদের ভিক্ষার ঝুলি ভরিয়ে দিতে পারবে ওরা?

১৩| ০৯ ই অক্টোবর, ২০১৯ সকাল ১০:৩৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: মেরুদন্ডহীন মানুষ :(

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:২৪

আমি তুমি আমরা বলেছেন: শুধু মেরুদন্ড নয়, চাটাচাটি করতে গিয়ে নিজেদের বিবেক পর্যন্ত এরা বন্ধক দিয়ে ফেলেছে। :(

১৪| ০৯ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:২৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: বিশ্ববিদ্যালয়ে, প্রশাসনে চামচাদের ঢুকিয়ে দেওয়া হয়েছে; ফলে দেশের এই করুণ অবস্থা।
এত বড় একটা ঘটনার পর, ভিসিকে আল্টিমেটাম দিয়ে গর্ত থেকে বের করতে হয়! ভিসি অসুস্থতার তালবাহানা করে!

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:২৭

আমি তুমি আমরা বলেছেন: আজ বুয়েটে যে পরিস্থিতি তৈরী হয়েছে, তার শতভাগ দায় এই অথর্বটার। ছাত্রলীগের ওই শুকরছানাদের সাথে এই শুকরটাকেও রিমান্ডে নিয়া উচিত।

১৫| ০৯ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৩৮

সেলিম আনোয়ার বলেছেন: কত বড় চামচিকা হলে এখন ভিসি হওয়া যায় এবার বুঝেন ।

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:২৮

আমি তুমি আমরা বলেছেন: চামচিকা হওয়ার যোগ্যতাও এই লোকটার নাই। বড়জোড় টিকটিকির সাথে তুলনা দিতে পারেন।

১৬| ০৯ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১:৩৩

রাজীব নুর বলেছেন: আচমকা এই ঘটনায় লোকটা ভড়কে গেছে।

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:৩০

আমি তুমি আমরা বলেছেন: এই ঘটনা ঘটার পেছনে পুরো দায়টাও তার। তার অথর্বতার কারণেই ছাত্রলীগের শুকরছানারা এত বাড় বেড়েছে।

১৭| ০৯ ই অক্টোবর, ২০১৯ দুপুর ২:২৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: শিক্ষার্থীর সামনে আসার আগে তিনি মন্ত্রীর সাথে যোগাযোগ করেন এবং কি বলতে হবে তা জানার অপেক্ষায় ছিলেন ।।

তিনি সত্য বলেছেন যে, তিনি উপরওয়ালা (সরকারের মতামত ) ছাড়া কিছু বলতে বা করতে পারবেন না ।।

তার সত্য বক্তব্যের জন্য ধন্যবাদ ।।

জয়তু ভিসি ।।।

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:৩৩

আমি তুমি আমরা বলেছেন: তার বক্তব্য শুনে অবাক হওয়া ছাড়া উপায় ছিল না। প্রতিটা পাবলিক বিশ্ববিদ্যালয় স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান, সেখানে হত্যাকান্ডের পরেও এই লোককে উপরের মহলের নির্দেশের অপেক্ষায় থাকতে হয়! এতটা মেরুদন্ডহীন, বিবেকহীন কিভাবে একটা লোক হতে পারে?

১৮| ০৯ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৪:৪৬

চাঁদগাজী বলেছেন:



পোষ্ট করে লা-পাত্তা, কোন মন্তব্যের উত্তর দিলেন না, প্রশ্নের উত্তর দিলেন না; আরেক পোষ্ট লেখায় ব্যস্ত?

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:৩৫

আমি তুমি আমরা বলেছেন: দেখুন অনলাইনের বাইরেও অফলাইনে আমার একটা জীবন আছে, সেখানে আমি নানারকম প্রোডাক্টিভ কাজে ব্যস্ত থাকি। আপনার মত চব্বিশ ঘন্টা ব্লগে পড়ে থেকে গায়ে পড়ে মানুষের সাথে ঝামেলা করার মত সময় কিংবা ইচ্ছা-কোনটাই আমার নাই।

১৯| ০৯ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভদ্রলোকের সাথে আমার কাজ করার অভিজ্ঞতা আছে। পৃথিবীর দশম আশ্চর্য হইল - বুয়েটের মত একটা প্রতিষ্ঠানে এই ব্যক্তির মত একজনের ভিসি হওয়া। উনি একজন আত্মকেন্দ্রিক লো প্রোফাইল বজায় রাখা লোক। মরে গেলেও কোন ভেজালে জড়ানোর মত লোক না। এই কেস সামলানোর মত যোগ্যতা উনার নাই।

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:৪০

আমি তুমি আমরা বলেছেন: এই কেস সামলানোর মত যোগ্যতা উনার নাই।

যোগ্যতা পরের কথা, সমস্যা হচ্ছে উনি কোন দায়িত্ব নিয়ে কিছু করতে ইচ্ছুক না। এতই যখন ঝামেলা এরানোর ইচ্ছা, তখন মানুষ হয়ে না জন্মালেই হোত। কুকুর-শুকর হয়ে জন্মাত, একদিন রাস্তার ধারে মরে পড়ে থাকত। ঝামেলা মনে করে মানুষও তাকে এড়িয়ে যেত।

২০| ০৯ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:২৮

জাতির বোঝা বলেছেন: ঢাকা বিশ্ববিদ্যালয়, প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতে বিচিবিহীন ভিসি নিয়োগ দেওয়া হয়েছে। সরকারি যিনি চালান তিনি অনেক চালাক।

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:৪২

আমি তুমি আমরা বলেছেন: ১০ নম্বর মন্তব্যে হাফিজ বি শামসীকে দেয়া জবাবটাই আবার কোট করছিঃ

১৯৪৭ পরবর্তী ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, এদেশে যত অন্যায়বিরোধী আন্দোলন হয়েছে তাতে নেতৃত্ব দিয়েছে মূলত ছাত্রসমাজ। তাই এসব মেরুদন্ডহীন ভিসি আর ছাত্রসংগঠনের আড়ালে পালা সন্ত্রাসী দিয়ে অনির্বাচিত সরকারগুলো চেষ্টা করে ছাত্রদের দমিয়ে রাখতে।

২১| ০৯ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৪৬

ঢাবিয়ান বলেছেন: কোন প্রশ্নের উত্তর উনার জানা নাই, তাই আসেন নাই। এই যেমন ছয় ঘন্টা ধরে চলা নির্যাতনের সময় হল প্রভোস্ট কোথায় ছিল? উনি নিজে কি করছিলেন ? কেন পুলিশকে হলে ঢুকতে না দিয়ে অভ্যর্থনা কক্ষে বসিয়ে রাখা হয়েছিল? এরকম হাজারো যৌক্তিক প্রশ্ন।

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:৪৪

আমি তুমি আমরা বলেছেন: সবচেয়ে বড় প্রশ্ন হচ্ছেঃ এইসব প্রশ্ন করার মত পরিস্থিতি তৈরীর পেছনে এই হারামজাদার দায় কতটা? কি শাস্তি হবে তার?

২২| ০৯ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৪১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এই লোক একটা ছাগল প্রকৃতির প্রাণী।

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:৪৫

আমি তুমি আমরা বলেছেন: ছাগল অনেক উপকারী প্রানী। এই লোককে আপনি বড়জোড় শূকর কিংবা টিকটিকির সাথে তুলনা করতে পারেন।

২৩| ০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:২২

রাজীব নুর বলেছেন: দেশের সব সমস্যার সমাধেন জন্য পানি পড়া, চিনি পড়া আর তাবিজ লাগবে ।

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:৪৭

আমি তুমি আমরা বলেছেন: যে পীরের কাছ থেকে এই পানি পড়া, চিনি পড়া আর তাবিজ আসে, তার নিজের নিয়ত কিংবা ঈমান-কোনটাই ঠিক নাই।

২৪| ০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:১৬

আহমেদ জী এস বলেছেন: আমি তুমি আমরা,




পদ-পদবী বজায় রাখতে মানুষকে কতো কিছুই যে করতে হয়! শিক্ষা-বিবেক-চরিত্র-বিদ্যাবুদ্ধি-মনুষ্যত্ব সবকিছুকেই বিসর্জন দিতে হয়।


০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:৪৮

আমি তুমি আমরা বলেছেন: আমি শুধু অবাক হয়ে ভাবি, এই লোকগুলো কি কোনদিন নিজের সন্তানের চোখে চোখ রেখে বলতে পারবে, তোমার বাবা একজন ভাল মানুষ?

২৫| ০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:৫২

আর্কিওপটেরিক্স বলেছেন: সবটাই চেয়ার !

এতটা বলদ মার্কা ভিসি জন্মে দেখিনি X((

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:১৬

আমি তুমি আমরা বলেছেন: এরা বলদ হওয়াই ভাল। এইসব শুকরের প্রজনন ক্ষমতা থাকলে দেশটা শুয়োরের খোয়াড় হতে বেশিদিন লাগবে না।

২৬| ১১ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:০৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ভিসি দের বিচি থাকতে হয় না। ওটা থাকে পুরুষদের।

১৩ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:০১

আমি তুমি আমরা বলেছেন: এসব কাপুরুষ ভিসি'র চেয়ারে বসে কেন?

২৭| ১৪ ই অক্টোবর, ২০১৯ সকাল ১০:০৩

নীল আকাশ বলেছেন: দারুন প্রতি মন্তব্যের জন্য ধন্যবাদ দিতে এসেছি। আপনাকে ধন্যবাদ।

২০ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৫০

আমি তুমি আমরা বলেছেন: স্বাগতম :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.