নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জুয়েল তাজিম

জুয়েল তাজিম

অলস হবেন, তো হতাশা পাবেন। শুরু করুন,শেষ হবেই। সামনে এগোতে থাকুন, পথ কমবেই।

জুয়েল তাজিম › বিস্তারিত পোস্টঃ

ফেসবুক

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৪৪

খূব পরিচিত কিছু ফে বু ফ্রেন্ড রয়েছে যারা না বুঝেই অন্যের ওয়ালে এসে নিজের পান্ডিত্য জাহির করে , পারিবারিক আর সামাজিকের মধ্যে ফারাক না বুঝেই ঢুকে পড়ে ঐরকম কিছু ফে বু ফ্রেন্ডকে পেদানি দিয়ে ব্লক মারতে হল বলে দুঃখিত !
যার যার কর্মক্ষেত্র বা সামাজিক পরিধীর বাইরেও একান্ত নিজস্ব একটা জগত রয়েছে , হতে পারে তা বন্দু বান্ধব , আন্তীয় স্বজন , পরিবার পরিজন অথবা প্রকৃতি বা ধর্ম কর্ম! যার যার সুবিধা মতে নিজেকে নিজের ভালোলাগার কাছে সফে দেওয়া দোষের কিছু নয় বরংচ তাতে করে নিজের পরিধি বৃদ্ধি পায় !

আধুনিক বিশ্বায়নের যুগে আমরা প্রতিদিনই মোট পরিবর্তন করে নিজেকে শোধরাবার চেষ্টা করছি ! একসময় মোবাইল কতই না জনপ্রিয় ছিল ! তথ্য আদান প্রদানের প্রয়োজন পড়লেই মোবাইলের মাধ্যমে কথা বলে বা ক্ষুদে বার্তা দিয়ে প্রয়োজন মেঠানো যেত যদিও প্রথম দিকে মোবাইল বেশ ব্যয় বহুল ছিল এবং সবার পক্ষে তা ব্যবহার করা সম্বব ছিল না ! একযুগের ব্যবধানে সেই মোবাইল এখন বাংলাদেশে বেশ সহজলভ্য এবং প্রথিবীর অন্যতম মোবাইল ব্যবহার করি দেশ হচ্ছে আমাদের প্রিয় বাংলাদেশ !

মোবাইল এখন শুধু ক্ষুদে বার্তা বা কথা বলার জন্য ব্যবহার হচ্ছে না বরংচ মোবাইল হচ্ছে বর্তমান বিশ্বায়নে সবচেয়ে সহজ যোগাযোগ মাধ্যম ! ইন্টারনেটের বদৌলতে মোবাইলে পাওয়া যায় না এমন কিছু নেই ! যেকোন কেউ চাইলেই মোবাইলে বিনোদন নতে পারবে , ধর্ম কর্ম করতে পারবে , পৃথিবীর যেকোন প্রান্তে পরিবার পরিজন বা স্বজনদের সাথে যোগাযোগ করতে পারবে , নিজের মতামত প্রকাশ করতে পারবে , অন্যের মতামত জানতে পারবে এইরকম আরো অনেক যা বলে শেষ করা যাবে না !

মুদ্রার যেমন এপিট ওপিট বলতে একটা বিষয় আছে তেমনি পৃথিবীর আবিষ্কৃত সবকিছুর এপিট -ওপিট বা ভালো -মন্দ দু'টা দিক রয়েছে ! মোবাইল ও ঠিক এর ব্যতিক্রম নয় ! যেকেউ চাইলেই অপরাধ করতে পারে যেকোন ভাবে , হতে পারে টা মিথ্যা তথ্য দিয়ে, গুজব চড়িয়ে , অসত্য প্রচার করে ইতাদি ! বর্তমানে মোবাইল কথা বলার চেয়ে ইটারনেট ব্যবহাবে বেশি ব্যহৃত হচ্ছে যার মধ্যে রয়েছে সামাজিক যোগাযোগ ফেইস বুক ! এই ফেইস বুকের কল্যানে পৃথিবীর নানা প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা বন্ধু বান্ধব , পরিবার পরিজন এবং স্বজনদের সাথে খুব সাশ্রয়ী ভাবে যোগাযোগ রক্ষা করতে পারছে ! আর সামাজিক আন্দোলন বা মতামত প্রকাশের জন্য ফেইস বুক ইদানিং বহুল মাত্রায় প্রচার প্রসার পয়েছে ! বাংলাদেশের বহুল প্রচারিত দৈনিক সংবাদ মাধ্যম , টি ভি মাধ্যম ও তাদের প্রচার প্রসারে ফেইস বুকের সহযোগিতা নিচ্ছে বিভিন্ন ভাবে ! বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে ফেইস বুক কেন্দ্রিক ! পৃথিবীর বিখ্যাত সব রিটেলাররা তাদের প্রচার প্রসারে ফেইস বুক ব্যাহার করছে ! ঠিক তেমনি কিছু অপব্যবহার ও রয়েছে যা সমাজে বিভ্রান্ত ছড়াচ্ছে , কলহ সৃষ্ঠি করছে , অন্যের অনুভুতিতে আঘাত করছে ফলে বিভিন্ন সময় সামাজিক বিপর্যয়ের সৃষ্ঠি হচ্ছে ! সবকিছু মিলিয়ে আমরা যদি ভালোটা গ্রহণ করে মন্দটা ত্যাগ করি তবে বিভ্রান্তি দূর হয়ে সামাজিক সুফল বয়ে আনার সম্ভবনা বেশি
তাই বর্তমানে ইন্টারনেটের কল্যানে আমরা জানতে পারি এবং বলতে পারি….

ফেসবুক হচ্ছে আধুনিক মানুষের রুমাল।
মানুষ কষ্ট পেলে তার চোখের জল রুমালে না মুছে, ফেসবুকে বলে।
ফেসবুক হচ্ছে আধুনিক মানুষের পালিয়ে থাকার গর্ত
সামাজিক সকল যোগাযোগ উপেক্ষা করে মানুষ এখন আড্ডা দেয় ফেসবুকে।
ফেসবুক হচ্ছে আজকালকার দিনের মাইক্রোফোন
মানুষ তার দাবি দাওয়ার কথা ফেসবুকে বলে
ফেসবুক হচ্ছে বিকল্প টিভি, বিকল্প রেডিও
বিনোদনের খোঁজে মানুষ ফেসবুকের দ্বারস্থ হয়।
ফেসবুক এক ধরণের ডাস্টবিনও বটে
সকল ক্লেদ, হতাশা মানুষ এখন ঝেড়ে ফেলে দেয় ফেসবুকে।
ফেসবুক নাগরিকের ব্যাংক
এখানে মানুষের একাউন্ট থাকে
ফেসবুক মানুষ চেনার জায়গা
স্ট্যাটাস ফলানোর জায়গা একটাই, ফেসবুক

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.