নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন সুখী মানুষ, স্রষ্টার অপার ক্ষমা ও করুণাধন্য, তাই স্রষ্টার প্রতি শ্রদ্ধাবনত।

খায়রুল আহসান

অবসরে আছি। কিছু কিছু লেখালেখির মাধ্যমে অবসর জীবনটাকে উপভোগ করার চেষ্টা করছি। কিছু সমাজকল্যানমূলক কর্মকান্ডেও জড়িত আছি। মাঝে মাঝে এদিক সেদিকে ভ্রমণেও বের হই। জীবনে কারো বিরুদ্ধে কোন অভিযোগ করিনি, এখন তো করার প্রশ্নই আসে না। জীবন যা দিয়েছে, তার জন্য স্রষ্টার কাছে ভক্তিভরে কৃতজ্ঞতা জানাই। যা কিছু চেয়েও পাইনি, এখন বুঝি, তা পাবার কথা ছিলনা। তাই না পাওয়ার কোন বেদনা নেই।

খায়রুল আহসান › বিস্তারিত পোস্টঃ

বর্ষপূর্তির হালখাতা - প্রথম বর্ষপূর্তি

১৩ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:০৮

সবাইকে পবিত্র ঈদের শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের লেখাটা। আজ থেকে বছর খানেক আগে একদিন ল্যাপটপে কিছু ডাটা নিয়ে কাজ করছিলাম। কাজ করতে করতে একসময় হাঁপিয়ে উঠে কিছু ভাল কবিতা পড়ার আশায় একটা কবিতার ওয়েবসাইট খুঁজতে শুরু করি। একটা লিঙ্ক ধরে সামহোয়্যারইনব্লগে প্রবেশ করি। এখানে এসেই কয়েকটা ব্লগ পড়ে ফেলি এবং সেগুলো পড়া বেশ উপভোগ করি। সাথে সাথেই মনস্থির করে ফেলি এখানে লেখার। তার কয়েকদিন পর ঠিক আজকের এই দিনের রাত ১১টা ২৬ মিনিটে সামহোয়্যারইনব্লগে প্রকাশিত হয় আমার প্রথম কবিতা, বক্ষমাঝে থাকবে তুমি। খুব দ্রুতই, মাত্র কয়েকটা দিনের মাথায় ই-মেইলে নিশ্চয়তা পাই যে আমি একজন “নিরাপদ ব্লগার” এবং আমার লেখা প্রথম পাতায় প্রকাশ পাবে।

সেই থেকে শুরু, আজ অবধি প্রায় নিয়মিতভাবেই লিখে চলেছি। মনের আনন্দে লিখি, নিজের কথাকে, ভাবনাকে, অনুভূতিকে অন্য আরও অনেকের সাথে শেয়ার করার অভিপ্রায়ে লিখি, কখনোবা স্রেফ মস্তিষ্কের আবদ্ধ ভাবনা-চিন্তাকে মুক্ত মিডিয়াতে প্রকাশ করার জন্যই লিখি। কে পড়বে বা না পড়বে, সেটা মোটেই মাথায় রাখিনা। আমার প্রথম লেখাটি দুই মাসেরও বেশী সময় ধরে মন্তব্যহীন পড়েছিল। ১৭ই নভেম্বর ২০১৫ তারিখে এহসান সাবির প্রথম মন্তব্য করেন বক্ষমাঝে থাকবে তুমি কবিতাটার উপর। এরপর তিনি অবশ্য আমার প্রথম পাঁচটি কবিতার প্রত্যেকটিতে মন্তব্য করেছেন। আমার দ্বিতীয় কবিতা- পূর্ণতা প্রথমটার পরের দিনই প্রকাশ পায় আর প্রকাশের কয়েক ঘন্টার মাথায় প্রামানিক সেটার উপর প্রথম মন্তব্য করেন। সেই হিসেবে সামহোয়্যারইনব্লগে প্রকাশিত আমার কোন লেখায় প্রথম মন্তব্যটা পাই আমি প্রামানিক এর কাছ থেকেই, আমার দ্বিতীয় লেখায়। এজন্য আমি তার কাছে চির কৃতজ্ঞ। আমার কোন লেখায় প্রথম লাইক টা আমি পেয়েছিলাম না মানুষী জমিন এর কাছ থেকে। তিনি আমার প্রথম লেখাটাতে (বক্ষমাঝে থাকবে তুমি) কোন মন্তব্য না করে নীরবে লাইক দিয়ে চলে গিয়েছিলেন। আমার সবচেয়ে পুরনো লেখা যেটার উপরে আমি আজ পর্যন্ত কারো মন্তব্য পাই নাই, সেটা হচ্ছে ১৯ সেপ্টেম্বর ২০১৫ তে প্রকাশিত আমার কবিতা সরবে নীরবে। আমার একটা অন্যতম প্রিয় কবিতার এই দুর্দশা দেখে হতাশ হয়ে অবশেষে প্রায় সাত মাস পরে আমি নিজেই সেখানে একটা মন্তব্য রেখে এসেছি, কবিতাটিকে বড় ভালবেসে। এর পরের কবিতা ঘুম দিয়েছে আড়ি এর ব্যাপারেও একই কথা বলা যায়।

আর সবার মত নিজের লেখায় মন্তব্য পেলে আমারও খুব ভাল লাগে। এ্যপ্রিসিয়েশন কে না চায়, বলুন! কিন্তু আমার প্রথম দিকের কবিতাগুলো যখন খুবই স্বল্প পঠিত থেকে যাচ্ছিল, তখন একদিন কবিতা বাদ দিয়ে ব্লগর ব্লগর টাইপের অন্য একটি লেখা দিলাম, নাম- অজানা অদেখা কোন এক নাজমা বেগম এর সমাধিতে....। দেখলাম, ওটা বেশ সমাদৃত হলো (২৭২ বার পঠিত, ৮টা ‘লাইক’)। সেখানে ব্লগার কাল্পনিক_ভালোবাসা মন্তব্য করেছিলেনঃ ভাল লাগলো। আপনার কাছ থেকে নিয়মিত আরো লেখা চাই। শুভেচ্ছা জানবেন। তার এ মন্তব্য আমাকে দারুণভাবে অনুপ্রাণিত করেছিল। তার কয়েকদিন পর "দুটি ক্ষুদ্র সাফল্যের কথা" শিরোনামে আরও একটি একই ধরণের লেখা পোস্ট দিলাম, সেটাও মোটামুটি সাদরে গৃহীত হলো (১০২ বার পঠিত, ৪টি ‘লাইক’, ১টি ‘প্রিয়’তে)। তারও কিছুদিন পর অজানা পথে অচেনা সাথী, স্মৃতির আকরে আজো আছে গাঁথি......অজানা পথে অচেনা সাথী, স্মৃতির আকরে আজো আছে গাঁথি নামে আরেকটি ব্লগ লিখলাম, সেটা পাঠকপ্রিয়তা পেল (২০৮ বার পঠিত, ৬টি ‘লাইক’)। এই গদ্য লেখাগুলো পাঠকপ্রিয়তা পাবার পর পরই লক্ষ্য করলাম, আমার কবিতার পাঠক সংখ্যাও বেড়ে যাচ্ছে। লেখালেখির ব্যাপারে কবিতাই যদিও আমার প্রথম প্রেম, তথাপি আমি কবিতার পাশাপাশি কিছু গদ্য লেখাও চালিয়ে যেতে থাকলাম। “আমার কথা” নামে আমার একটা আত্মজৈবনিক স্মৃতিকথা লিখতে শুরু করলাম। সেটাতেও অনেকের বেশ আগ্রহ আছে বলে লক্ষ্য করলাম। এই সিরিজে মোট ৩২টি পর্ব লিখে আপাততঃ ক্ষান্ত দিয়েছি। “আমার কথা-৬” এ প্রথম পাঠক সংখ্যা ৫০০ অতিক্রম করে, পরে আরো কয়েকটা পর্বে তা ছাড়িয়ে যায়। ৫০০ সংখ্যাটাকে আমি হ্রস্বতম মাইলফলক ধরেছি। আমি জানি এখানকার জনপ্রিয় ব্লগারদের লেখা কয়েক হাজারবার পঠিত হয়, সেখানে এমনকি মন্তব্যের সংখ্যাও হাজার অতিক্রম করে এবং ‘লাইক’ এর সংখ্যা কয়েকশ’ তে গড়ায়। তবুও আমি আমার এ ক্ষুদ্র মাইলফলক স্পর্শ করতে পেরে যারপরনাই সন্তুষ্ট।

এর মধ্যে চলে এলো অমর একুশে বইমেলা। এবারের বইমেলায় আমার প্রথম দুটো বই প্রকাশিত হয়েছিলঃ কবিতার বই “গোধূলীর স্বপ্নছায়া” এবং আত্মজৈবনিক স্মৃতিকথা “জীবনের জার্নাল”। প্রতিদিন না হলেও চেষ্টা করেছি বেশ ঘন ঘনই বইমেলায় উপস্থিত থাকতে। সেখানকার অভিজ্ঞতা এবং বইমেলার টুকিটাকি নিয়ে লেখা শুরু করলাম অনিশ্চিত তীর্থযাত্রা নামে আরেকটা সিরিজ। মোট দশটি পর্বে লেখা এ সিরিজটি যতটুকু পাঠকপ্রিয়তা পেয়েছে, তাতে আমি মোটামুটি সন্তুষ্ট, যদিও এখানকার জনপ্রিয় ব্লগারদের লেখার তুলনায় সেটা অতি নগন্য মাত্র। ব্লগার মাহমুদ ০০৭ এবং অপর্ণা মন্ময় আমাকে বেশ কয়েকবার বলেছিলেন গল্প লেখা ট্রাই করতে। তাদের হয়তো আশা ছিল, গল্প লেখার চেষ্টা করলে আমি হয়তো সফলতা পেতে পারি। আমি তাদের এই আশাব্যঞ্জক অনুরোধে ভীষণ উৎসাহিত বোধ করি। অবশেষে গত মে মাসে “একটি অসম্পূর্ণ গল্পের গল্প” নামে একটা গল্প লিখে এখানে প্রকাশ করি। আমার চেনাজানা কয়েকজনকে অনুরোধ করেছিলাম গল্পটা পড়ে একটা সত্যনিষ্ঠ ফীডব্যাক আমাকে দিতে। তাদের ফীডব্যাক পেয়ে বুঝলাম, গল্পটা একেবারে ফ্লপ না করলেও, গল্প লেখার কম্ম আমাকে দিয়ে হবেনা। এই ব্লগে গল্পটা ৬৩১ বার পঠিত হয়েছে, ৪৯টি মন্তব্য পেয়েছে এবং ১৪টি ‘লাইক’ পেয়ছে; তথাপি আমার মনে হয়েছে বেশীরভাগ মন্তব্য এবং ‘লাইক’ই নিতান্ত সৌজন্যমূলকভাবে দেয়া হয়েছে। একটি অসম্পূর্ণ গল্পের গল্প

এই হলো আমার এক বছরের আমলনামা। এই এক বছরে আমি ২৩৬টি ব্লগ লিখেছি, অর্থাৎ প্রতি দেড় দিনে একটি করে লিখেছি। মন্তব্য করেছি ৪৫১৬টি, পেয়েছি ৪৬৭৫টি, অর্থাৎ প্রতিদিনে ১২+ টি করে। আমাকে অনুসরণ করছেন ১০১ জন। এই সংখ্যাটা আরও বেশী ছিল, ১০-১৫ জন অনুসরণ প্রত্যাহার করে নিয়েছেন। আমার ব্লগটি এ যাবত ৩৪৩৪০ বার দেখা হয়েছে, অর্থাৎ গড়ে প্রতিদিনে ৯৪+ বার করে দেখা হয়েছে, এটাই বা কম কিসে! এই এক বছরে যারা আমার লেখা পড়ে মন্তব্য কিংবা সমালোচনা করেছেন, কিংবা তাদের লেখায় আমার মন্তব্যের জবাব দিয়েছেন, আমার লেখা তাদের পছন্দ হবার কথা জানিয়েছেন, তারা সবাই আমাকে তাদের কথা দ্বারা অনুপ্রেরণা যুগিয়ে গেছেন। তাদের সবাইকে অন্তর থেকে শুভেচ্ছা, সাধুবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। এদের মধ্যে একজন আছেন, যিনি আমার ২৩৬টি লেখার মধ্যে প্রায় সবগুলোতেই (একটি দুটি হয়তো ভুলক্রমে বাদ পড়তে পারে) মন্তব্য করেছেন, বেশীরভাগেই লাইক দিয়েছেন এবং বেশ কয়েকটা “প্রিয়”তে নিয়েছেন। অত্যন্ত সংবেদনশীল মনের এই মানুষটি আপনাদের সবারই প্রিয়। তিনি হচ্ছেন জনাব শামছুল ইসলাম। এ ছাড়া আমার প্রথম দিকের লেখাগুলোতে ব্লগার মানবী, জুন, সুমন কর, বিজন রয়, মাঈনুদ্দিন মইনুল, আরজুপনি, প্রামানিক, কাল্পনিক ভালোবাসা, শায়মা, পুলহ, রাতুল_শাহ, দৃষ্টিসীমানা প্রমুখ এবং পরের দিকে ডঃ এম এ আলী, প্রথমকথা, বিলিয়ার রহমান, শাহরীয়ার কবীর, ভ্রমরের ডানা, সাদা মনের মানুষ প্রমুখ মন্তব্য করে যে উৎসাহ ও প্রেরণা যুগিয়ে গেছেন, সেজন্য আমি তাদের কাছে আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি। স্মৃতি থেকে নামগুলো স্মরণ করলাম, কোন রেকর্ড দেখে নয়। তাই হয়তো আরও অনেকের নাম বাদ পড়ে গেছে, যাদের নামটা উল্লেখ করা সমীচীন ছিল। তাদের কাছে দুঃখ প্রকাশ করছি। আপনাদের সবার জন্য পবিত্র ঈদ আনন্দময় হোক, এই কামনা করে শেষ করছি।

ঢাকা
১৩ সেপ্টেম্বর ২০১৬
সর্বস্বত্ব সংরক্ষিত।

মন্তব্য ৭৭ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৭৭) মন্তব্য লিখুন

১| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:২৩

ভ্রমরের ডানা বলেছেন: বর্ষপূর্তিতে শুভেচ্ছা ও শুভকামনা সুপ্রিয় লেখক!

ঈদ মোবারক!!

১৩ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:১৩

খায়রুল আহসান বলেছেন: শুভেচ্ছা ও শুভকামনার জন্য অনেক ধন্যবাদ। লেখাটাতে প্রথম মন্তব্যের জন্য বিশেষ শুভেচ্ছা। আপনাকেও পবিত্র ঈদের শুভেচ্ছা জানাচ্ছি। ভালো থাকুন, আনন্দে থাকুন।

২| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:২৫

ডঃ এম এ আলী বলেছেন: বর্নাড্য বর্ষপুর্তিতে রইল প্রানডালা অভিনন্দন
বর্নাড্য বর্ষপুর্তিতে রইল প্রানডালা অভিনন্দন

১৩ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৫৯

খায়রুল আহসান বলেছেন: আপনার এই সুন্দর শুভেচ্ছাবার্তার জন্য আন্তরিক ধন্যবাদ, ডঃ এম এ আলী। ভালো থাকুন, আনন্দে থাকুন। ঈদ মুবারক।

৩| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:৪৩

রক্তিম দিগন্ত বলেছেন: বর্ষপূর্তি এবং ঈদ দুটোরই শুভেচ্ছা।

ঈদ মোবারক।

অনেকদিন না থাকায় সাথে কবিতায় অজ্ঞ হওয়ায় - আমার নাম গায়েব হয়ে গেছে। :(

১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:২২

খায়রুল আহসান বলেছেন: অনেক দিন পর আমার ব্লগে এলেন। ভালো লাগলো।
আপনার নামটা এখানে উল্লেখিত না হলেও, একেবারে গায়েব হয়ে যায়নি। শুভেচ্ছা জানবেন, আবার আসবেন। :)
মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ।

৪| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৩:৩৬

চাঁদগাজী বলেছেন:


বর্ষপূর্তির অভিনন্দন, এবং ঈদের শুভেচ্ছা।

সবকিছু মিলে, আপনি সফল ব্লগার; লিখুন, এদেশের মানুষের কথা লিখুন। আমি কবিতা ভালোবাসি, তাই কবিতা পড়ি কম; আপনার অনেক লেখা আমার চোখে পড়েছে।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:২০

খায়রুল আহসান বলেছেন: বর্ষপূর্তির অভিনন্দন, এবং ঈদের শুভেচ্ছা - দুটোর জন্যই আন্তরিক ধন্যবাদ ও শুভেচ্ছা জানাচ্ছি আপনাকে।
পরের মন্তব্যটুকু আপনার উদারতা। সেজন্যেও অশেষ ধন্যবাদ।

৫| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৬:৩১

মোঃ আক্তারুজ্জামান ভূঞা বলেছেন: বর্ষপূর্তিতে শুভকামনা।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:২৮

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, মোঃ আক্তারুজ্জামান ভূঞা। আমার কোন লেখায় আপনি এই বুঝি প্রথম এলেন?
শুভেচ্ছা জানবেন।

৬| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১০:৩১

বিজন রয় বলেছেন: ঈদ মোবারক।
আপনার এবং আপনার পরিবারের সবাইকে ঈদের শুভেচ্ছা।

১৯ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৩৫

খায়রুল আহসান বলেছেন: অনেক, অনেক ধন্যবাদ কবি বিজন রয়। আপনার এবং আপনার পরিবারের জন্যও রইলো অফুরন্ত শুভেচ্ছা।
ভাল থাকুন সবাইকে নিয়ে।

৭| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:৪৮

সুমন কর বলেছেন: বর্ষপূর্তির হালখাতা পড়ে খুব ভালো লাগল। অনেক কিছু জানতে পারলাম।

ঈদের শুভেচ্ছা রইলো।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:০৩

খায়রুল আহসান বলেছেন: বর্ষপূর্তির হালখাতা পড়ার জন্য অনেক ধন্যবাদ।
ঈদের দিনে শুভেচ্ছা জানানোর জন্য অনেক খুশী হয়েছি। শুভেচ্ছা জানবেন!

৮| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:২০

সেলিম আনোয়ার বলেছেন: বর্ষপূতিতে শুভেচ্ছা । লেখার পাশাপাশি আপনি সুন্দর করে থাকেন ।অভিনন্দন আপনাকে ।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:০৬

খায়রুল আহসান বলেছেন: অনেকদিন পরে আপনি আমার লেখায় ফিরে এলেন, ভাল লাগছে। লেখাটা পড়ার জন্য ধন্যবাদ, প্রশংসায় অনুপ্রাণিত হ'লাম।
শুভেচ্ছা জানবেন।

৯| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৫:১৬

খায়রুল আহসান বলেছেন: মন্তব্যের জন্য সবাইকে ধন্যবাদ জানাচ্ছি। আজ পবিত্র ঈদুল আযহার দিনে সকাল সকাল বেশ এক পশলা বৃষ্টি হয়ে গেল। সামহোয়্যারইনব্লগে আমার প্রথম বর্ষপূর্তি আর পবিত্র ঈদুল আযহার দিন কাকতালীয়ভাবে মিলে গেছে। সবাইকে তাই বৃষ্টিস্নাত ঈদের শুভেচ্ছাও জানাচ্ছি। আশাকরি সবাই সপরিবারে ঈদের আনন্দ উপভোগ করছেন।

১০| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:৩৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: আপনার ব্লগীয় সাতকাহন পড়ে পুলকিত হলাম!

খ্যাতিমান না হলেও আম বুড়োদের যেমন অভিজ্ঞতা কম থাকেনা- ;) তেমনি ৮ বছরে অনেকতো দেখা হল বোঝা হল জানা হল :)

এবার জানুন এবং সবাইকবে জানান :)

বাস্তবে আপনি অবশ্যই আমারচে বয়োজেষ্ঠ্য- ব্লগে উল্টা :P =p~ =p~ =p~

আপনার প্রথম দিকে যাওয়া হয় নি। কবে থেকে তাও মনে নেই। হঠাৎই পড়া ভাললাগা তারপর নিয়মিত চোখে পড়লে মিস না করার ব্রান্ডিংটা আপনার অবশ্যই পজিটিভ :)

ঈদের আর বর্ষপূর্তির ডাবল ধামাকা শুভেচ্ছা :):)

২৪ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৫:২৬

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, ব্লগীয় সাতকাহনটি পরার জন্য।
বাস্তবে আপনি অবশ্যই আমারচে বয়োজেষ্ঠ্য- ব্লগে উল্টা -- জ্বী, তা কি আর বলতে?
ডাবল ধামাকা শুভেচ্ছার জন্য ডাবল ধামাকা ধন্যবাদ! :)

১১| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:১৫

বিলিয়ার রহমান বলেছেন:

২৪ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:০৪

খায়রুল আহসান বলেছেন: ধন্যবাদ, আপনাকেও "শুভ ব্লগিং"!

১২| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:১৭

বিলিয়ার রহমান বলেছেন:

২৪ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:০৭

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ এ অনুপ্রেরণার জন্য। শুভেচ্ছা জানবেন।

১৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৭:৪৯

শামছুল ইসলাম বলেছেন: বর্ষপূর্তিতে প্রাণঢালা শুভেচ্ছা !!!!

আপনি যে খুব গোছানো একজন মানুষ, আপনার আ্জকের পোস্টটি তার প্রমাণ - অবশ্য এ প্রমাণ আপনার প্রতিটি পোস্টেই ।

ফল হিসাবে বাঙালির কাছে আম, কাঠাল দুটোই খুব প্রিয় । পছন্দের হেরফের হয় । আম অনেকটাই সহজে হজম হয়, কাঠালটা হজম করা একটু কঠিন ।

গল্প, ছড়া, প্রবন্ধ, আত্মকথা - বিবিধ ধরণের সরল-সহজ লেখাকে আমি আমের গোত্রে ফেলি । একবার পড়লেই মর্মকথা বুঝা যায় ।

এবং কবিতাকে কাঠালের গোত্রে ফেলি - দুর্বোধ্যতার কারণে । অনেক সময় অনেকবার পড়েও মর্ম উদ্ধার করা যায় না ।

এগুলো একান্তই আমার নিজের কথা ।

আপনাকে, আপনার লেখাকে - ভাললাগে ।
তাই খোলা মনে দুটা কথা বললাম ।

আপনার ব্লগিং এগিয়ে চলুক আরো দুর্বার গতিতে ।

ঈদের দিনে আপনার বর্ষপূর্তি হচ্ছে, দারুন একটা ব্যাপার ।

ঈদ মোবারক ।

ভাল থাকুন । সবসময় ।

২৪ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:২৩

খায়রুল আহসান বলেছেন: অনেক, অনেক ধন্যবাদ আপনার এই প্রাণঢালা শুভেচ্ছা'র জন্য। আপনি আমার লেখার প্রায় শুরু থেকে একজন মনযোগী পাঠক হিসেবে লেখার চুলচেরা বিশ্লেষণ করে আমাকে নিরন্তর প্রেরণা যুগিয়ে গেছেন, এজন্য পুনরায় আমার আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি। আপনার মত একজন বোদ্ধা ও নিষ্ঠাবান পাঠককে নিজের লেখায় পাওয়াটা যেকোন ব্লগারের জন্য একটা বিশেষ অর্জন।
আ্জকের পোস্টটিকে আপনি খুব গোছানো মনে করেছেন, এটা জেনেই আমি বেশ আনন্দিত হ'লাম। ধন্যবাদ আপনাকে, এ ইতিবাচক মূল্যায়নের জন্য।
ঈদের শুভেচ্ছা একনলেজ করতে বেশ দেরী করে ফেললাম, এজন্য লজ্জিত বোধ করছি। আর ঈদের দিনে আমার বর্ষপূর্তি হচ্ছে, - এ ব্যাপারটা আমিও বেশ উপভোগ করেছি।

১৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৮:৩৯

জনৈক অচম ভুত বলেছেন: এক বছরের ব্লগীয় আমলনামা পড়া হল।
বর্ষপূর্তির শুভেচ্ছা।
লেখালেখি চলুক। শুভকামনা।

২৪ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:৪০

খায়রুল আহসান বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা জানানোর জন্য আন্তরিক ধন্যবাদ। মন্তব্যে অনুপ্রাণিত হয়েছি।
শুভেচ্ছা জানবেন।

১৫| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৮:৪২

জনৈক অচম ভুত বলেছেন: কি ঝামেলা!
আন্তরিভাবে দুঃখিত। :|

২৪ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:৪৩

খায়রুল আহসান বলেছেন: ঝামেলাই বটে। :)
একই মন্তব্য প্রথমটা রেখে বাকী তিনটে মুছে দিলাম।

১৬| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:৪২

প্রথমকথা বলেছেন:


প্রিয় খায়রুল আহসান ভাই,
খুব ভাল লেগেছে আপনার হালখাতা, আমি খুব অল্প সময় ধরে ব্লগে লেখি এর মধ্যে যে ভালোবাসা আন্তরিকতা আপনাদের পেয়েছি ধন্য। আমি কবি নয় তারপরও বড় কবিদের মাঝে থাকতে পারে খুব খুশি। কবিতা পড়ি কবিতা ভালোবাসি ভালোবাসি কবিদের। সাথে সাথে গল্পও লেখি অনেকের গল্পও পড়ি ভাল লাগে। আপনার লেখায় আমার ব্লগ না এসেছে দেখে খুব খুশি হয়েছে। ভাল থাকবেন।

২৪ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:১৯

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ সাথে থাকার জন্য। ভালো থাকুন।

১৭| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:৪৪

প্রথমকথা বলেছেন: আপনার লেখায় আমার ব্লগের নাম এসেছে দেখে খুব খুশি হয়েছে।

২৪ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:২২

খায়রুল আহসান বলেছেন: বোঝা গেছে।

১৮| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:১৭

প্রামানিক বলেছেন: বর্ষপূর্তিতে শুভেচ্ছা জানাই।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:১৫

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ প্রামানিক, প্রীত হ'লাম।

১৯| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:২১

প্রামানিক বলেছেন: আপনার কোন এক কবিতায় আদিতমারি নাম দেখেছিলাম। আপনার গ্রামের বাড়ি কি আদিতমারি?

২৫ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:১৮

খায়রুল আহসান বলেছেন: জ্বী, আমার গ্রামের বাড়ী আদিতমারী উপজেলায়। সেটা ঐ কবিতায় প্রতিমন্তব্যেও বলেছিলাম, হয়তো ভুলে গেছেন। কবি কল্লোল পথিকও করেছিলেন সেখানে একই প্রশ্ন।

২০| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৫২

রায়হানুল এফ রাজ বলেছেন: আপনার পথচলা সুন্দর হোক। শুভকামনা রইল কবি।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১০:৪৮

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ আপনার এ আন্তরিক শুভকামনার জন্য। প্রীত হ'লাম।

২১| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:১২

অরুনি মায়া অনু বলেছেন: বর্ষপূর্তির জন্য প্রথমেই জানাচ্ছি একরাশ শুভেচ্ছা। সামুতে আপনার পথচলা এই এক বছরে কেমন ছিল তা আজ জানতে পারলাম। এখন আমিও কিন্তু আপনার কবিতার ভক্ত হয়ে যাচ্ছি।যাবার আগে বিশেষ ভাবে ধন্যবাদ না জানিয়ে গেলেই নয়। আমার প্রথম পোস্টে আপনিই প্রথম মন্তব্য ও প্রথম লাইক রেখে গিয়েছিলেন। আমি কৃতজ্ঞ আপনার কাছে।
ভাল থাকবেন সবসময়, অনেক অনেক অনেক বেশি করে।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৫:০৫

খায়রুল আহসান বলেছেন: লেখাটা পড়ার জন্য অনেক ধন্যবাদ, অরুনি মায়া অনু। আর ইতোমধ্যে আমার কবিতার ভক্ত হয়ে যাচ্ছেন জেনে ভীষণ অনুপ্রাণিত বোধ করছি। বাকী কথাগুলোর জন্যেও অনেক ধন্যবাদ, জেনে প্রীত হ'লাম।

২২| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৯:০৮

জুন বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা জানবেন খায়রুল আহসান। আপনি খুব অল্প সময়ের ভেতর অত্যন্ত দক্ষতার সাথে এই প্ল্যাটফরমটিকে কাজে লাগিয়েছেন আপনার প্রতিভার ব্যাবহারে। আরো লিখে যান এমনি করেই।
আমি এসেছিলাম আপনার অকারনে এলোমেলো লেখায় কিছু বলার জন্য। বেশ কিছুদিন আগে অফলাইনে লেখাটি পড়েছিলাম কিন্ত কিছু বলা হয়নি। কারন তার বক্তব্যের জন্য। যারা চলে গেছেন তাদের মহান রাব্বুল আল আমীন বেহেস্তু নসীব করুন। আর যারা অসুস্থ তারা সুস্থ হোক এই কামনাই করি। আর আমিও চাই কাউকে কষ্ট না দিয়ে, বিরক্ত না করে নীরবে চলে যেতে মহা প্রস্থানের পথে।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:১৩

খায়রুল আহসান বলেছেন: আমার এ লেখায় আপনার মন্তব্য পেয়ে ভীষণ খুশী হ'লাম, জুন। এই ব্লগে আমার লেখালেখির প্রায় শুরু থেকে াপনি আমার লেখাগুলো পড়ে উৎসাহ অনুপ্রেরণা যুগিয়ে গেছেন, সেজন্য আমি অত্যন্ত কৃতজ্ঞ।
অকারণে এলোমেলো লিখেছিলাম ভারাক্রান্ত মন নিয়ে। আপনার মন্তব্য পড়ে মন ভাল হয়ে গেল!

২৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:২৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: খানাপিনা ছাড়া হালখাতা হয় কেম্নে ? :P

আপনি ভাগ্যবান , অল্প দিনে আপনি ব্যাপক জনপ্রিয় একজন ব্লগার । আমার প্রথম পোস্টে মন্তব্য এসেছিল তিন বছর পর । ওই সময়ে পাঠক ছিল ৬ জন =p~
এখনো যে পাঠকের লাইন পড়ে যায় এমন না ।
হাল খাতা করে গেলাম । আপনার লিখার হালখাতা পূর্ণতা পাক আপনার লিখায় , অনেক শুভ কামনা জানবেন ।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:৫২

খায়রুল আহসান বলেছেন: হ্যাঁ, মনে আছে। আমি সাড়ে চার বছর পরে এসে ঐ লেখাটায় তৃতীয় মন্তব্য করেছিলাম, আর আরজুপনি পাঁচ বছর পরে এসে পঞ্চম।
তবে এখন যে পর্যায়ে আপনি এসেছেন, তা অনেকের জন্যই ঈর্ষণীয়।
অল্প দিনে আপনি ব্যাপক জনপ্রিয় একজন ব্লগার -- ব্যাপক জনপ্রিয় কথাটা একটু অতিরঞ্জন মনে হলো আমার কাছে, তবুও আপনার এ শুভেচ্ছা বক্তব্য আমি মাথায় তুলে রাখলাম।
অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা এত সুন্দর কমপ্লিমেন্টস এর জন্য।

২৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:০৬

পবন সরকার বলেছেন: বর্ষপূর্তিতে শুভেচ্ছা জানিয়ে গেলাম।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:৫৫

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ জানাচ্ছি এজন্য আপনাকে। ভালো থাকবেন, পবন সরকার।

২৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৩৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

অভিনন্দন! আপনার পড়ুয়া স্বভাবটি ব্লগের বিশেষ মিশ্রণ হিসেবে কাজ দিয়েছে। আপনি ভালো তো আগেই লেখতেন, তারপর অন্যের পোস্ট পড়ে তাতে চিন্তাশীল মন্তব্য দেন। শুধু তাই নয়, অন্যদের মন্তব্যগুলোও একই মনযোগ দিয়ে পড়েন এবং মূল্যায়ন করেন। স্বাভাবিকভাবেই আপনার অংশগ্রহণে ব্লগের একটি বছর পূর্বের বছরের চেয়ে ভিন্ন ছিল।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৪৬

খায়রুল আহসান বলেছেন: আপনার এ উদার মূল্যায়নে ভীষণ সম্মানিত বোধ করছি নিজেকে। আমার ব্লগিং জীবনের সাথী হয়েছেন আপনি প্রায় প্রথম থেকেই। এজন্য গর্বিত।
আপনার পুরনো পোস্ট ভালো লেখার তিনটি গোপন রহস্য আছে, কেউ কি তা জানেন? পড়ে এলাম। অল্প কথায় খুব আকর্ষণীয় এক পোস্ট লিখেছেন।
নিরন্তর শুভেচ্ছা...

২৬| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:২১

দিশেহারা রাজপুত্র বলেছেন: বর্ষপূর্তির অভিনন্দন। শুধু লেখক নয়য় একজন পাঠক হিসেবেও আপনি দারুণ। বিশ্লেষণী মন্তব্য একজন লেখক তৈরিতে অনবদ্য। ভালো থাকুন।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৪৬

খায়রুল আহসান বলেছেন: বিশ্লেষণী মন্তব্য একজন লেখক তৈরিতে অনবদ্য -- সুন্দর করে বলেছেন কথাটা। যখন কোন পোস্ট পড়ি, চেষ্টা করি লেখকের মূল বক্তব্যটা সঠিকভাবে বিশ্লেষণ করার জন্য। পাঠকেরা কষ্ট করে পড়েন এবং তাদের নিজস্ব ভাবনাগুলো তুলে ধরেন। আমিও চেষ্টা করি পাঠকের বক্তব্যের মূল সুরটি ধরার জন্য। এটুকু না করলে মনে হয়, লেখক ও পাঠকদের প্রতি অন্যায় করা হচ্ছে।
মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ। প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।

২৭| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:০২

দৃষ্টিসীমানা বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা রইল , ভাল থাকুন সব সময় ।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৫৭

খায়রুল আহসান বলেছেন: শুভেচ্ছার জন্য অনেক অনেক ধন্যবাদ। শুরু থেকে আপনি প্রায় নিয়মিতভাবে আমার লেখা পড়ে ও মন্তব্য করে গেছেন, সেজন্য আন্তরিক কৃতজ্ঞতা। আপনিও ভাল থাকুন সব সময়, এই কামনা করি।

২৮| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৪৮

অপ্‌সরা বলেছেন: বর্ষপূর্তিরঅনেক অনেক শুভেচ্ছা আড় ভালোবাসা ভাইয়া!!!!!!!!!

২৭ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:০১

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে আপনার এই শুভেচ্ছা আর সুন্দর মন্তব্যের জন্য। আপনি একদিনে আমার এতগুলো লেখায় মন্তব্য করে আমাকে ৠণী করে গেছেন। আপনার লেখা এবং মন্তব্য, দুটোই সচরাচর উপভোগ্য ও সুখপাঠ্য হয়, কেননা সেগুলোতে হৃদয়ের ছোঁয়া থাকে।

২৯| ২০ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:০০

মনিরা সুলতানা বলেছেন: বর্ষপূর্তির অভিনন্দন !!!
অনেক অনেক শুভ কামনা :)

২৭ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:১৭

খায়রুল আহসান বলেছেন: অনেক, অনেক ধন্যবাদ আপনাকে, সময় করে লেখাটা পড়ার জন্য এবং শুভকামনা জানিয়ে যাবার জন্য। প্রীত হয়েছি। :)

৩০| ২২ শে সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৮:৪৯

সায়েদা সোহেলী বলেছেন: মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

অভিনন্দন! আপনার পড়ুয়া স্বভাবটি ব্লগের বিশেষ মিশ্রণ হিসেবে কাজ দিয়েছে। আপনি ভালো তো আগেই লেখতেন, তারপর অন্যের পোস্ট পড়ে তাতে চিন্তাশীল মন্তব্য দেন। শুধু তাই নয়, অন্যদের মন্তব্যগুলোও একই মনযোগ দিয়ে পড়েন এবং মূল্যায়ন করেন। স্বাভাবিকভাবেই আপনার অংশগ্রহণে ব্লগের একটি বছর পূর্বের বছরের চেয়ে ভিন্ন ছিল।
একদম ঠিক বলেছেন মইনুল ভাই , আপনার অংশগ্রহন সামুতে এক নতুন মাত্রা যোগ করেছে

বর্ষপূর্তির অনেক অনেক শুভেচ্ছা ভাইয়া

২৭ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:২০

খায়রুল আহসান বলেছেন: আপনার অংশগ্রহন সামুতে এক নতুন মাত্রা যোগ করেছে -- আপ্লুত হ'লাম এমন উচ্চ প্রশংসায়। আন্তরিক ধন্যবাদ, এমন উদার মন্তব্যের জন্য।

৩১| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:৪৬

পুলহ বলেছেন: মাঝে ব্লগে অনুপস্থিতির কারণে পোস্টটা দৃষ্টি এড়িয়ে গিয়েছিলো, আজকে চোখে পড়লো..
আমি যা বলতে চেয়েছিলাম মাঈনউদ্দিন মইনুল ভাই তাঁর মন্তব্যে সেটাই গুছিয়ে বলে দিয়েছেন। তাই আমি শুধু আপাতত আপনাকে শুভেচ্ছা জানাবো।
শামছুল ইসলাম ভাই আমার নিজেরো পছন্দের একজন মানুষ ।
আশা করছি আল্লাহ চাইলে আরো অনেক দিন আপনার সাথে একই ব্লগে লেখালেখি এবং পাঠ চালিয়ে যেতে পারবো।
ভালো থাকবেন শ্রদ্ধেয় খায়রুল আহসান !
"তাদের ফীডব্যাক পেয়ে বুঝলাম, গল্পটা একেবারে ফ্লপ না করলেও, গল্প লেখার কম্ম আমাকে দিয়ে হবেনা। এই ব্লগে গল্পটা ৬৩১ বার পঠিত হয়েছে, ৪৯টি মন্তব্য পেয়েছে এবং ১৪টি ‘লাইক’ পেয়ছে; তথাপি আমার মনে হয়েছে বেশীরভাগ মন্তব্য এবং ‘লাইক’ই নিতান্ত সৌজন্যমূলকভাবে দেয়া হয়েছে। "-- এই অংশটুকু পড়ে মজা পেয়েছি হা হা হা...

৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:৫৬

খায়রুল আহসান বলেছেন: ধন্যবাদ পুলহ, লেখাটা পড়ার জন্য এবং এতটা গুছিয়ে শুভেচ্ছা ও প্রশংসা জানিয়ে যাবার জন্য। বলার প্রয়োজন নেই, এতে কতটা আনন্দিত ও অনুপ্রাণিত হয়েছি।
খুব মনযোগ ও যত্ন সহকারে লেখাটা পড়ে মন্তব্য রেখে যাবার জন্য অনেক অনেক ধন্যবাদ। শুভেচ্ছা রইলো...

৩২| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৫১

মাহমুদ০০৭ বলেছেন: আমাকে যদি বলা হয় তুমি ব্লগিং করে কি পেলে আমি এক কথায় বলব জীবনবোধে ঋদ্ধ চমৎকার সব মানুষের দেখা পেয়েছি ,
যাদের দেখা না পেলে নিজের জীবনবোধের ভিত্তিতে অনেক অপরিপক্কতা রয়ে যেত।
আপনার যখন আমার কথা সিরিজ পড়েছি তখনই বুঝেছি ব্লগ জীবনবোধে ঋদ্ধ চমৎকার একজন সজ্জন মানুষের দেখা পেয়েছে ।
আপনার প্রকাশভঙ্গি সহজ, মার্জিত, সংহত যা আকর্ষণ করে। দেখতে দেখতে কিভাবে আপনার এই ব্লগে ১ বছর কেটে গেল ।
মনে হয় সেদিন মাত্র এলেন। আসলে সময় এভাবেই কেটে যায়।
পুরোনো নতুন যে কোন ব্লগারের ই আপনার কাছ থেকে আচরণগত কিছু দিক শেখার আছে , একদম সহজ করে মনের কথা বলে ফেলার সহজাত দক্ষতার দিকেও চাইলে যে কেউ আলোকপাত করতে পারবেন ।

এই বছর আপনি আপনার লেখনী দ্বারা আমাদের সময়কে আনন্দময় করেছেন কোন সন্দেহ নেই। আল্লাহর কাছে আপনার সুস্বাস্থ্য কামনা করি । কামনা করি আরো দীর্ঘকাল আপনি আমাদের মাঝে থাকুন ।
ভাল থাকবেন স্যার । বর্ষপূর্তি একটা মাইলফলক । আপনার পরবর্তী মাইলফলক আরো আনন্দময় হোক।

০২ রা অক্টোবর, ২০১৬ রাত ১০:১০

খায়রুল আহসান বলেছেন: আপনার এ উদার ও উচ্চমানের প্রশংসা যেকোন ব্লগারের জন্যই এক অনন্ত প্রেরণার উৎস, আমার কাছেও তাই হয়ে থাকবে বাকীটা জীবন। আমি অভিভূত, একনলেজ করার সঠিক ভাষা আমার জানা নেই।
শেষ বয়সে এসে ব্লগিং শুরু করেছি। এখানে আমার সমবয়সী কিংবা আমার চেয়ে জ্যেষ্ঠ্য ব্লগারেও সংখ্যা হয়তো খুব বেশী নেই। নবীন প্রবীণ উভয়ের কাছ থেকে আমি প্রতিনিয়ত অনেক কিছু শিখি। আমি তারুণ্যের সংস্পর্শে থাকতে ভালবাসি। তারুণ্যের প্রাণস্পন্দন আমার চিন্তাকে বেগবান করে, পথ দেখায়।
ভাল-মন্দ সব মিলিয়ে আমি এখানে ব্লগিং করাকে এ যাবত বেশ উপভোগ করে চলেছি। আশাকরি আগামীতেও করে যাবো।
সাথে থাকার জন্য ধন্যবাদ।

৩৩| ২২ শে অক্টোবর, ২০১৬ দুপুর ১২:১৪

আরজু পনি বলেছেন:

আপনার এই লেখাটি গরম গরমই পড়েছিলাম। কিন্তু অফলাইনে থাকার কারণে তখন নগদে মন্তব্য করা হয়ে উঠেনি।

ব্লগের প্রতি আপনার আন্তরিকতা চোখে পড়ার মতো।
অনেক শুভেচ্ছা আর শ্রদ্ধা রইল, প্রিয় ব্লগার।

২২ শে অক্টোবর, ২০১৬ রাত ১০:৩০

খায়রুল আহসান বলেছেন: অনেকদিন আগে অন্য একটি লেখায় বা মন্তব্যে আপনি আমার এ লেখাটা সম্পর্কে মৃদু উল্লেখ করেছিলেন। তখন থেকে আশায় ছিলাম, হয়তো আপনি এ লেখায় এসে দুটো কথা বলে যাবেন। আপনি যে অনেকদিন হলেও সে কথা ভুলে যাননি, সেজন্য অশেষ ধন্যবাদ। আজ এসে যে মন্তব্য করে গেলেন, তাতে ভীষণ খুশী হ'লাম এবং সেই সাথে অনুপ্রাণিত বোধ করছি।
শুভেচ্ছা জানবেন। ভাল থাকুন সপরিবারে।

৩৪| ২২ শে অক্টোবর, ২০১৬ দুপুর ১২:২৪

অতঃপর হৃদয় বলেছেন: অনেক অনেক শুভ কামনা রইলো।

২২ শে অক্টোবর, ২০১৬ রাত ১০:৩৬

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে, আমার এ পুরনো লেখাটা পড়ে মন্তব্য করে যাবার জন্যে।
ভাল থাকুন, শুভেচ্ছা রইলো।

৩৫| ২৩ শে অক্টোবর, ২০১৬ রাত ১১:৫৩

কালীদাস বলেছেন: অভিনন্দন রইল, চালিয়ে যান। ব্লগ খুজে পাওয়ার বা লেখা শুরু করার বৈচিত্র‌ময় ঘটনাগুলা জানতে ভালই লাগে, আমি মাস্টার্স ফাইনালের সময় নেটে গালি সার্চ দিয়ে সামহ্যোয়ারইনের লিংক পেয়েছিলাম, হা হা :) কবিতা ভয় পাই ;) অন্য লেখাগুলো পড়ে দেখব সময় পেলে। ভাল থাকবেন :)

২৫ শে অক্টোবর, ২০১৬ রাত ১২:১১

খায়রুল আহসান বলেছেন: কবিতা ভয় পাই -- মানব মনের এই নির্দোষ অভিব্যক্তি প্রক্রিয়াটাকে কেন এত ভয় পান?
অন্য লেখাগুলো পড়ে দেখব সময় পেলে -- ধন্যবাদ, জেনে ভাল লাগলো। উজ্জীবিত হ'লাম এ আশাবাদে। যদিও আমি মূলতঃ কবিতাই বেশী লিখে থাকি, তথাপি কবিতা যদি আপনার ভাল না লাগে, তবে আমার "আমার কথা" সিরিজটা দিয়ে কিংবা এ সিরিজটা শুরু হবার আগের দু'তিনটে গদ্য লেখা দিয়ে পড়া শুরু করতে পারেন।
প্রথমে মনে হয়েছিল আমার কোন লেখায় এটাই আপনার প্রথম মন্তব্য। আপনার পাতায় গিয়ে দেখলাম, সেখানে আপনার তিনটে পুরনো লেখায় আমার মন্তব্য রয়েছে। তাতে মনে হচ্ছে, আপনি এর আগেও আমার কোন লেখায় মন্তব্য করেছিলেন।
আজ আপনার পুরনো পোস্ট একটা অংশ শেষ হল থিসিসের....সাময়িক শান্তির সুবাতাস.... পড়ে মন্তব্য রেখে এলাম।
মন্তব্যে প্রীত হয়েছি, প্লাসে অনুপ্রাণিত। ধন্যবাদ ও শুভেচ্ছা।

৩৬| ২৫ শে অক্টোবর, ২০১৬ রাত ১২:৩৮

কালীদাস বলেছেন: কবিতা তো জীবনে আমি নিজেও কম লিখিনি একটা সময়, তবুও এন্টেনার সব পাওয়ার দিতে হয় ক্যাপচার করার জন্য এরকম লিটারেচার কখনই খুব টানেনা আমাকে। ব্লগে কবিতা নিয়ে চরম পোস্ট/কমেন্টও করেছি কোন একসময়। তবুও বুঝি ঐ জিনিষ আমার জন্য নয়।

আশা করছি এই দফায় কিছুদিন আছি ব্লগে, পড়ব আপনার বায়োগ্রাফি :)

২৫ শে অক্টোবর, ২০১৬ সকাল ৯:৫৭

খায়রুল আহসান বলেছেন: ধন্যবাদ, প্রীত হ'লাম।

৩৭| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৪৭

রাজীব নুর বলেছেন: গ্রেট।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:১৮

খায়রুল আহসান বলেছেন: থ্যাঙ্কস!

৩৮| ২৮ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৯

আর্কিওপটেরিক্স বলেছেন: পড়েই ফেললাম :)

২৮ শে নভেম্বর, ২০১৮ রাত ৮:২৭

খায়রুল আহসান বলেছেন: বাহ, চমৎকার একটি কাজ করে ফেলেছেন! :)
সেই সাথে একটি প্লাস + যুক্ত করে আরো প্রাণিত করে গেলেন।
ধন্যবাদ ও শুভেচ্ছা---

৩৯| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ৮:৫৩

সোহানী বলেছেন: নাহ্ আমার মন্তব্য তো দেখছি না!!!!!!!!!

১৭ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:০২

খায়রুল আহসান বলেছেন: এখন তো এলেন এবং একটা প্লাসসহ এ কথাগুলো বলে গেলেন, এতেই সন্তুষ্ট এবং অনুপ্রাণিত।
অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.