নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন সুখী মানুষ, স্রষ্টার অপার ক্ষমা ও করুণাধন্য, তাই স্রষ্টার প্রতি শ্রদ্ধাবনত।

খায়রুল আহসান

অবসরে আছি। কিছু কিছু লেখালেখির মাধ্যমে অবসর জীবনটাকে উপভোগ করার চেষ্টা করছি। কিছু সমাজকল্যানমূলক কর্মকান্ডেও জড়িত আছি। মাঝে মাঝে এদিক সেদিকে ভ্রমণেও বের হই। জীবনে কারো বিরুদ্ধে কোন অভিযোগ করিনি, এখন তো করার প্রশ্নই আসে না। জীবন যা দিয়েছে, তার জন্য স্রষ্টার কাছে ভক্তিভরে কৃতজ্ঞতা জানাই। যা কিছু চেয়েও পাইনি, এখন বুঝি, তা পাবার কথা ছিলনা। তাই না পাওয়ার কোন বেদনা নেই।

খায়রুল আহসান › বিস্তারিত পোস্টঃ

সামহোয়্যারইনব্লগে আমার ব্লগিং এর দ্বিতীয় বর্ষপূর্তি

১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:০৪



One day I came from nowhere
And sat somewhere here,
To have a glimpse of what
You were blogging about.
Randomly I picked one post,
Read it in one breath almost,
And while reading it through,
Asked myself, why not me too?
That’s just how I’ve been here,
In a blog that is “somewhere”,
With an apt name,
Being true to its fame,
That has bound me in fraternity
And friendship among the community.

বলতে গেলে এভাবেই হঠাৎ করে আমার “সামহোয়্যারইনব্লগে” আসা। দেখতে দেখতে দু’বছর হয়ে গেল। মাত্র গত রাতেই সামহোয়্যারইনব্লগে আমার ব্লগিং এর দ্বিতীয় বর্ষ পূর্ণ হয়ে গেল। দু’বছর আগে সেদিনের রাত ১১টা ২৬ মিনিটে সামহোয়্যারইনব্লগে প্রকাশিত হয় আমার প্রথম কবিতা বক্ষমাঝে থাকবে তুমি। মাত্র অল্প কয়েক দিনের মাথায় ই-মেইলে নিশ্চয়তা পাই যে আমি একজন “নিরাপদ ব্লগার” এবং আমার লেখা প্রথম পাতায় প্রকাশ পাবে। সেই থেকে শুরু, আজ অবধি প্রায় নিয়মিতভাবেই লিখে চলেছি। গত বছরে প্রথম বর্ষপূর্তি উপলক্ষে যা বলেছিলাম, সে কথাগুলোরই পুনরাবৃত্তি করে আজ আবারও বলতে চাই, “মনের আনন্দে লিখি, নিজের কথাকে, ভাবনাকে, অনুভূতিকে অন্য আরও অনেকের সাথে শেয়ার করার অভিপ্রায়ে লিখি, কখনো বা স্রেফ মস্তিষ্কের আবদ্ধ ভাবনা-চিন্তাকে মুক্ত মিডিয়াতে প্রকাশ করার জন্যই লিখি। কে পড়বে বা না পড়বে, সেটা মোটেই মাথায় রাখিনা”। চেষ্টা করি, যতটা লিখি তার চেয়ে বেশী পড়ার, অন্যের লেখা পড়ে মন্তব্যের মাধ্যমে নিজের ভাবনাকে অন্য সকলের সাথে শেয়ার করার। আমার আজকের দিনের প্রোফাইল পেইজটার পরিসংখ্যান আমার এ কথাকে সমর্থন করছেঃ গত দু’বছরে অন্যের লেখায় মন্তব্য করেছি ৯১৫৫টি, আমার নিজের লেখায় অন্যের মন্তব্য পেয়েছি ৮৫১২টি আর নিজের লেখা পোস্ট করেছি ৩০৬ টি। অর্থাৎ, মন্তব্য পাওয়ার চেয়ে মন্তব্য করার সংখ্যাটা দু’বছরে ৬৪৩টি বেশী।

যদিও কবিতা পড়ার ও লেখার প্রতিই আমার ঝোঁকটা একটু বেশী, তবুও মাঝে মাঝে কিছু গদ্য ও ভ্রমণ কাহিনী লেখারও চেষ্টা করেছি। নতুন কোন বই পড়ার পর কয়েকটি বুক রিভিউও লিখেছি। এছাড়া কয়েকটি ইংরেজী কবিতাও অনুবাদ করে মূল কবিতাসহ এখানে পোস্ট করেছি। লক্ষ্য করেছি, এ ব্লগের পাঠকেরা কবিতার চেয়ে গদ্য (গল্প এবং সমসাময়িক বিষয়ে হাল্কা পোস্ট) পড়তেই বেশী ভালবাসেন। তবে তারা যে কবিতা বিমুখ, তা কিন্তু মোটেই নয়। এ ব্লগে যেমন অনেক উচ্চমানের গল্প লেখা হয়ে থাকে, তেমনি অনেক উচ্চ মানের কবিতাও পাওয়া যায়। বাঙালীর মন কোমল এবং আবেগপ্রবণ, তাই মন খারাপ হলেই অনেকে কবিতার আশ্রয় নিতে চায়, কেউ পাঠক হিসেবে, কেউ লেখক হিসেবে। যারা কবিতা লেখার চেষ্টা করে যাচ্ছেন, লক্ষ্য করেছি, এখানে লিখতে লিখতেই তাদের অনেকেরই লেখার মানের অনেক উন্নতি হয়েছে। কবিতার তুলনায় এ ব্লগে আমি গল্প অনেক কম পড়েছি। তবে কবিতার প্রতি পক্ষপাতিত্ব থাকা সত্ত্বেও এ কথা বলতেই হয় যে এ ব্লগে অনেক শক্তিশালী গল্পলেখক লেখিকা রয়েছেন, যাদের লেখার মান এখানকার ভাল কবিদের লেখার মানের চেয়ে উচ্চ। এদের মধ্যে যাদের লেখা আমার পড়া হয়েছে এবং ভাল লেগেছে, তাদের মধ্যে আছেন শিখা রহমান, আবু হেনা মোঃ আশরাফুল ইসলাম, আফরোজা সোমা, মাহমুদ০০৭, সোনাবীজ অথবা ধূলোবালি ছাই প্রমুখ। যে দুই একজন ছড়াকারের আমি নিয়মিত পাঠক, তাদের ছড়ার মানও অনেক উঁচু। এ ক্ষেত্রে ছড়াকার শহীদুল ইসলাম প্রামানিক এর নামটা আলাদা করে উল্লেখ করতেই হচ্ছে। ডঃ এম এ আলী'র কিছু গবেষণাধর্মী পোস্ট এ ব্লগের সম্পদ হয়ে রইবে। ছবি ব্লগ এবং ট্রাভেলগ লেখার ব্যাপারেও এখানকার কয়েকজন ব্লগার অত্যন্ত সিদ্ধহস্ত। তাদের লেখা পড়ার জন্য অনেক পাঠকই মুখিয়ে থাকেন বলে আমি মনে করি। এ ব্যাপারে ব্লগার জুন এবং সাদা মনের মানুষ এর নাম উল্লেখ করতে হয়। একই বিষয়ে অন্য কয়েকজন ব্লগারও বেশ ভাল পোস্ট দিয়ে থাকেন হয়তো, কিন্তু তাদের পোস্টগুলো আমার এখনো পড়া হয়ে উঠেনি। আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের সময় ব্লগার চাঁদগাজী তার ব্যক্তিগত জ্ঞান গরিমা এবং অভিজ্ঞতার আলোকে বেশ কিছু তথ্যসমৃদ্ধ মূল্যায়ন পোস্ট করেছিলেন। পুরনো কিছু পোস্ট পড়ে জেনেছি যে ব্লগার মানবী শুরু থেকেই এ ব্লগে সমাজ সচেতনতামূলক পোস্ট লিখে পাঠকদের উদ্বুদ্ধ করতেন। দীর্ঘদিন ধরে তিনি এ ব্লগে আছেন। ব্লগার আরজুপনি এর বেশ কিছু উচ্চমানের লেখা আমি এ ব্লগে পড়েছি, কিন্তু অধুনা তিনি বেশ অনিয়মিত হয়ে পড়েছেন। মনোদৈহিক অসুস্থতা তথা তাদের নিবিড় কার্যক্রম নিয়ে ব্লগার আহমেদ জি এস এর লেখা ঠিক দুক্কুর বেলা ভুতে মারে ঢিল পোস্টটিকে আমি একটা মাস্টারপিস মনে করি। খুবই চমৎকারভাবে তিনি এতে আমাদের মনোদৈহিক আন্তঃসম্পর্ক নিয়ে আলোচনা করেছেন। ব্যক্তিগত আবেগ, অনুভূতি, অভিজ্ঞতা কিংবা কল্পিত আবহ নিয়ে অনেক লেখা অনেক সময় জনপ্রিয়তার শীর্ষে উঠে। পাঠকেরা লেখকের বর্ণনার সাথে নিজেদের অভিজ্ঞতাকে মিলিয়ে নিতে পছন্দ করেন। এদিক দিয়ে ব্লগার শায়মা এ ব্লগের একজন জনপ্রিয় ব্লগার। তার অনেক পোস্ট জনপ্রিয়তার দিক থেকে শীর্ষস্থানে অবস্থান করছে। রান্না বান্না এবং গৃহসজ্জা নিয়ে লেখা তার পোস্টগুলোও খুব জনপ্রিয় হয়ে থাকে। মানসিক শক্তি, শিশুশিক্ষা, এসব বিষয় নিয়েও তার কিছুসংখ্যক গবেষণাধর্মী পোস্ট রয়েছে।

এবারে আসি ব্লগে মন্তব্যের ব্যাপারে। মন্তব্যগুলো হচ্ছে ব্লগিং এর প্রাণ। অনেক সময় কারো কারো মন্তব্যের সূত্র ধরে বেশ বিতর্ক জমে ওঠে। কখনো কখনো সেটা সাইক্লোনের ন্যায় বিধ্বংসী হয়। তবে বেশীরভাগ ব্লগারগণই পরিশীলিত মন্তব্য করে থাকেন, মন্তব্যের সময় পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধের ব্যাপারটা মাথায় রাখেন। ব্লগার চাঁদগাজী এর চাঁছাছোলা মন্তব্যে অনেক সময় এ ব্লগে ঝড় উঠেছে, আবার কালক্রমে সেটা স্তিমিত হয়ে গেছে। এখানে অনেক ব্লগার অত্যন্ত বিচক্ষণ পাঠকও বটে। তারা খুব মন দিয়ে পোস্ট পড়ে থাকেন এবং পাঠশেষে তাদের প্রজ্ঞা ও অভিজ্ঞতার আলোকে বিদগ্ধ আলোচনা/সমালোচনা/মন্তব্য করে থাকেন। এ ব্যাপারে প্রথমেই যার নাম করতে হয়, তিনি হচ্ছেন শ্রদ্ধেয় আহমেদ জি এস। বহু গুণের অধিকারী এই প্রাজ্ঞ ব্লগারের মন্তব্য লাভ করাটা অনেক ব্লগারের জন্য একটা কাঙ্ক্ষিত বিষয়। তিনি মন্তব্য করার আগে সব লেখককে নাম ধরে সম্বোধন করে থাকেন, যে কারণে ব্লগার নীলপরি তাঁর মন্তব্যগুলোকে "চিঠি" বলে আখ্যায়িত করে থাকেন, যা আমারও শুনতে ভাল লাগে। ব্লগার মাঈনুদ্দিন মইনুলও একজন বিচক্ষণ পাঠক এবং মন্তব্যকারী। তার স্মিত হাসি মাখা মুখ দেখলে ব্লগারদের মন এমনিতেই ভাল হয়ে যেত, মন্তব্য পড়ে তো যেতই। কিন্তুু দুঃখের বিষয় যে কৌতুকপ্রিয় এ মানুষটি কেন যেন তার হাসিমুখটি সরিয়ে একটি মুখোশ পড়ে এখন ব্লগে আবির্ভূত হচ্ছেন। যে দু'জন ব্লগার বোধকরি আমার সব পোস্টেই মন্তব্য করেছেন, তারা হচ্ছেন সুমন কর এবং শামছুল ইসলাম। তাদের মন্তব্যে আমি সব সময় অনুপ্রাণিত হয়েছি। এ ছাড়া মোস্তফা সোহেল, শাহরিয়ার কবীর, ধ্রুবক আলো, ভ্রমরের ডানা, কথাকথিকেথিকথন, জাহিদ অনিক, কাজী ফাতেমা ছবি, বিলিয়ার রহমান, প্রমুখ ব্লগারগণ নিয়মিতভাবে আমার পোস্টে মন্তব্য করে গেছেন। কবি বিজন রয়ও বিশেষ করে কবিতার উপরে বিদগ্ধ মন্তব্য করে থাকেন এবং কিছুদিন পর পর তিনি যে সব সহব্লগার সাময়িক অনুপস্থিত বা অনিয়মিত থাকেন, তাদের পোস্টে গিয়ে তাদের খোঁজ খবর নেন এবং তাদেরকে পোস্ট লিখতে উদ্বুদ্ধ করে থাকেন। মন্তব্যের ব্যাপারে আমার একটা ত্রুটিস্বীকার না করলেই নয়। আমি পাঠকের মন্তব্যের উত্তর দিতে দেরী করি বলে কয়েকজন ব্লগার আমার নিকট উষ্মা প্রকাশ করেছেন। মাঝে মাঝে যে এমন হয়না, তা নয়। তবে যেনতেন ভাবে উত্তর দেয়ার চেয়ে দেরীতে হলেও একটু সময় নিয়ে মন্তব্যটি সযত্নে পাঠ করে একটা যৌক্তিক ও যথার্থ উত্তর দিতে আমি পছন্দ করি। তবে স্বীকার করছি, মাঝে মাঝে বিলম্বের মাত্রাটা অতিরিক্ত হয়েছে। তাই আমি সংশ্লিষ্ট ব্লগারদের নিকট দুঃখ প্রকাশ করছি।

ব্লগিং এর প্রথম বছরে আমার মাত্র গুটিকয়েক পোস্টের পাঠসংখ্যা ৫০০ (আমার স্কেলে হ্রস্বতম মাইলফলক) অতিক্রম করেছিল। দ্বিতীয় বছরে এ ধরণের পোস্টের সংখ্যাটা বেড়েছে ঠিকই (মোট ১৪টি), কিন্তু কোন পোস্টেরই পাঠসংখ্যা এখনো হাজার স্পর্শ করেনি। হাজারের সবচেয়ে কাছাকাছি পোস্ট ছিল শান্তির দেশ ভুটান ভ্রমণ -- ১ (৯৭৫)। তবে আমার জন্য এটা অতীব সুখের বিষয় যে দ্বিতীয় বছরে আমার মোট চারটি কবিতার পাঠসংখ্যা ৫০০ অতিক্রম করে, তার মধ্যে এ কবিতাটির পাঠসংখ্যা সর্বোচ্চ (৭৬৮) ছিল ভালবাসার আশা। এখানকার জনপ্রিয় ব্লগারদের লেখার তুলনায় আমার এ পরিসংখ্যানগুলো অতি নগন্য মাত্র। তাদের কারো কারো লেখা কয়েক হাজারবার পঠিত হয়, সেখানে এমনকি মন্তব্যের সংখ্যাও হাজার অতিক্রম করে এবং ‘লাইক’ এর সংখ্যা কয়েকশ’ তে গড়ায়। তবুও আমি আমার এ ক্ষুদ্র মাইলফলকগুলো স্পর্শ করতে পেরে যারপরনাই সন্তুষ্ট। :)

একজন ব্লগার হিসেবে এই ব্লগে ব্লগিং করতে গিয়ে যে দুটো বিষয়কে আমার কাছে পীড়াদায়ক বলে মনে হয়েছে, সেগুলো উল্লেখ করে মডারেটরদের শুভদৃষ্টি আকর্ষণ করতে চাই। প্রথমটা হচ্ছে নোটিফিকেশন সমস্যা, যেটা অনেকদিন ধরে চলছে। আমি যখন এখানে ব্লগিং শুরু করি, তখন এ সমস্যটা ছিলনা, তাই ব্লগিং করে আনন্দ পেয়েছি। বিশেষ করে কারো পুরনো পোস্টে মন্তব্য করলে তারা সাথে সাথেই সে নোটিফিকেশন পেতেন, এখন যা পাচ্ছেন না। আর প্রদর্শিত নোটিফিকেশন সংখ্যাটাও সঠিকভাবে দেখাতো। দ্বিতীয় বিষয়টি হচ্ছে, এখান থেকে ব্লগারদের লেখা চুরি যাওয়া। এই নিয়ে মাস কয়েক আগে ব্লগার বিলিয়ার রহমান বেশ তৎপরতার সাথে কিছু কুম্ভীলকের পরিচয় তুলে ধরেছিলেন। কিছুদিন অনেকেই তার সমর্থনে সোচ্চার হয়েছিলেন, কিন্তু কাজের কাজ কিছু হয়নি। ব্লগের লেখা থেকে কপি-পেস্ট এর সুবিধা প্রত্যাহার করে নিলে চুরির তৎপরতা কিছুটা হলেও হ্রাস পেত বলে অনেকে অভিমত প্রকাশ করেছিলেন। তবে এ কথা সত্য যে এতে আমাদের, অর্থাৎ ব্লগারদেরও কিছুটা অসুবিধা হবে, বিশেষ করে পোস্ট থেকে উদ্ধৃতি দিয়ে মন্তব্য করার বেলায়।

এখানে অনেক পোস্টে মন্তব্যের লিঙ্ক ধরে ধরে আমি অনেক পুরনো ব্লগারের লেখাও পড়েছি, যারা এখন আর নিয়মিত লিখছেন না, বা একেবারেই অনুপস্থিত রয়েছেন। অনেকেই বলে থাকেন এই ব্লগে আগের লেখাগুলো অনেক উন্নত ছিল। সব না হলেও, অনেক পুরনো লেখা পড়ে আমারও তাই মনে হয়েছে। এ ছাড়াও, আমি অনেক ব্লগারের পুরনো পোস্টে প্রায় নিয়মিতভাবেই ঢুঁ মেরে থাকি। এতে ৫/৭ বছর কিংবা তারও বেশী পুরনো দিনের পরিস্থিতি সম্পর্কে ধারণা লাভ করা যায়। পুরনো দিনের অগ্রপথিক ব্লগারদের মধ্যে যাদের চোখে আমার এ লেখাটি পড়বে, তাদের কাছে আমি অনুরোধ রাখছি, আপনারা পুনরায় এ ব্লগে ফিরে আসুন। আপনাদের শক্তিশালী লেখনি দিয়ে এ ব্লগ ইতোমধ্যেই অনেক সমৃদ্ধ হয়েছে, আপনারা পুনরায় ফিরে এসে একে আরও শক্তিশালী করুন। ইতোমধ্যে যেসব ব্লগার ভায়েরা প্রয়াত হয়েছেন, তাদের সবার আত্মার মাগফিরাত কামনা করছি। আমার এ নগন্য লেখাগুলো পড়ে, মন্তব্য করে, ভাল লাগার কথা জানিয়ে যারা আমাকে নিরন্তর প্রেরণা দিয়ে গেছেন এবং ব্লগিং অব্যাহত রাখতে উৎসাহিত করেছেন, তাদের সবাইকে আমার আন্তরিক কৃতজ্ঞতা ও শুভেচ্ছা জানিয়ে আমার আজকের এ লেখাটা শেষ করছি। সবাইকে আন্তরিক শুভেচ্ছা, সালাম ও ভালবাসা!!!!


ঢাকা
১৪ সেপ্টেম্বর ২০১৭
সর্বস্বত্ব সংরক্ষিত।

মন্তব্য ১০৪ টি রেটিং +২০/-০

মন্তব্য (১০৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:০৫

মোস্তফা সোহেল বলেছেন: বর্ষপূর্তি শুভেচ্ছা ভাইয়া।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:৩৫

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ। প্রীত হ'লাম।
ভাল থাকুন, আন্তরিক শুভেচ্ছা ...

২| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:১০

শাহরিয়ার কবীর বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা রইলো ।



শুভ কামনা রইলো
ভালো থাকুন সবসময়.....

১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:৩৯

খায়রুল আহসান বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছায় প্রীত হ'লাম।
আপনিও ভালো থাকুন সবসময়.....
ধন্যবাদ ও শুভেচ্ছা...

৩| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:১৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: বর্ষপূর্তিতে জনাবকে অভিবাদন। ভাল থাকুন নিরন্তর।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:৪১

খায়রুল আহসান বলেছেন: অভিবাদন ধন্যবাদ সহকারে গৃহীত হলো। আপনিও ভাল থাকুন নিরন্তর...

৪| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:১৭

জাহিদ অনিক বলেছেন: মাত্র অল্প কয়েক দিনের মাথায় ই-মেইলে নিশ্চয়তা পাই যে আমি একজন “নিরাপদ ব্লগার” এবং আমার লেখা প্রথম পাতায় প্রকাশ পাবে। - আপনার মত একজন রুচিশীল ব্লগার সম ব্লগের সম্পদ। আপনি সর্বদা নিরাপদ ব্লগার হয়েই থাকবেন।

অর্থাৎ, মন্তব্য পাওয়ার চেয়ে মন্তব্য করার সংখ্যাটা দু’বছরে ৬৪৩টি বেশী। - বোঝাই যাচ্ছে আপনি একজন সাবলীল ও সদালাপী ব্লগার।

সামহোয়্যারইন ব্লগে তথা আমাদের সাথে দ্বিতীয় বর্ষপূর্তিতে অনেক অনেক শুভেচ্ছা ।
আরও অনেক বছর আপনাকে পাব আমাদের সাথেই এটাই থাকবে প্রত্যাশা।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৭

খায়রুল আহসান বলেছেন: আপনি সর্বদা নিরাপদ ব্লগার হয়েই থাকবেন - ধন্যবাদ, এটুকু আস্থা রাখার জন্য। অনুপ্রাণিত হ'লাম।
আপনার এ আন্তরিক শুভেচ্ছা এবং প্রত্যাশার জন্য কৃতজ্ঞতা জানাচ্ছি।
ভাল থাকুন সব সময় ...

১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:০১

খায়রুল আহসান বলেছেন: লক্ষ্য করলাম, আপনি আমার এ পোস্টটাকে প্রিয় তে নিয়েছেন। কৃতজ্ঞতা জানাচ্ছি।
অশেষ ধন্যবাদ।

৫| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:৩১

জাহিদ হাসান বলেছেন: শুভেচ্ছা রইল।। শুভেচ্ছা রইল।।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৮

খায়রুল আহসান বলেছেন: জ্বী, ধন্যবাদ, অনেক ধন্যবাদ।

৬| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:৩৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: বর্ষপূর্তি শুভেচ্ছা রইল লাল গোলাপের। পোস্টাও হইয়াছে বেশ আলাপের।
ভাল থাকুন সবসময়। শুভ কামনা জানবেন।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৯

খায়রুল আহসান বলেছেন: ছন্দ মিলিয়ে বেশ সুন্দর করে শুভেচ্ছা জানালেন, অনেক ধন্যবাদ।

৭| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:৪৭

করুণাধারা বলেছেন: বর্ষপূর্তিতে অভিনন্দন। শুভকামনা রইল- আগামী দিনগুলোতেও আপনার লেখনী দিয়ে সামহোয়্যারইন ব্লগকে এভাবে সমৃদ্ধ করে তুলুন এবং প্রিয় লেখক হয়ে থাকুন।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩২

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, করুণাধারা। আমার লেখায় আপনাদের মত বিচক্ষণ পাঠকদের বিদগ্ধ আলোচনা সব সময় আমাকে অনুপ্রাণিত করে, পাথেয় হয়ে থাকে। অভিনন্দন ও শুভকামনায় উৎসাহিত বোধ করছি।
ভাল থাকুন, শুভেচ্ছা...

৮| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:৪৮

করুণাধারা বলেছেন: কবিতায় ++

১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:০৫

খায়রুল আহসান বলেছেন: কবিতা যে একটা দিয়েছি, সেটা বোধহয় কেবলমাত্র আপনিই খেয়াল করেছেন। অন্ততঃ বলা যায়, সে ব্যাপারে আপনিই প্রথম মন্তব্য করেছেন। অনেক ধন্যবাদ।

৯| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:১৪

ডঃ এম এ আলী বলেছেন:
বর্ষপূর্তির শুভেচ্ছা রইলো

সুস্থ সুন্দর জীবনের জন্য শুভকামনা থাকল ।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:০৪

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, ডঃ এম এ আলী। মন্তব্যে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম, শুভকামনায় অভিভূত।
আপনি যখন এ পোস্টে মন্তব্য করেছিলেন, তখন এখানে কেবল শহীদুল ইসলাম প্রামানিক ছাড়া আর কারো নামোল্লেখ ছিলনা। পরে সম্পাদনার সময় কথা প্রসঙ্গে অনেকের নাম উল্লেখ করেছি। আপনারটাও।

১০| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:২৮

ফয়েজ উল্লাহ রবি বলেছেন: :-B
অভিনন্দন! শুভ কামনা রইল প্রিয়। !:#P

১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৪৭

খায়রুল আহসান বলেছেন: অভিনন্দন এবং শুভ কামনার জন্য অনেক ধন্যবাদ। মন্তব্যে প্রীত ও অনুপ্রাণিত।

১১| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৩:১১

শামছুল ইসলাম বলেছেন: অভিনন্দন ও শুভেচ্ছা ।

খুব সুন্দর করে দুবছরের অভিজ্ঞতার কথা বলেছেন ।

আপনার কথা গুলো খুব মনে ধরেছে, “মনের আনন্দে লিখি, নিজের কথাকে, ভাবনাকে, অনুভূতিকে অন্য আরও অনেকের সাথে শেয়ার করার অভিপ্রায়ে লিখি, কখনো বা স্রেফ মস্তিষ্কের আবদ্ধ ভাবনা-চিন্তাকে মুক্ত মিডিয়াতে প্রকাশ করার জন্যই লিখি। কে পড়বে বা না পড়বে, সেটা মোটেই মাথায় রাখিনা”।

শুভ ব্লগিং !!!

১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:২০

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, শামছুল ইসলাম। মন্তব্যে প্রীত ও অনুপ্রাণিত।
খুব সুন্দর করে দুবছরের অভিজ্ঞতার কথা বলেছেন -- আপনার এ এ্যাপ্রিসিয়েশন পেয়ে অভিভূত হ'লাম।
আপনি যখন এ পোস্টে মন্তব্য করেছিলেন, তখন এখানে কেবল শহীদুল ইসলাম প্রামানিক ছাড়া আর কারো নামোল্লেখ ছিলনা। পরে সম্পাদনার সময় কথা প্রসঙ্গে অনেকের নাম উল্লেখ করেছি। আপনারটাও, কৃতজ্ঞতার সাথে।

১২| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৩:৩৭

ফয়সাল রকি বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা রইলো।
সময় পেলে আমার ব্লগ থেকে ঘুরে আসবেন।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:০৪

খায়রুল আহসান বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছার জন্য অনেক ধন্যবাদ। আপনিও এ ব্লগের একজন শক্তিশালী কথাশিল্পী বলে জানি, কিন্তু দুঃখের বিষয় যে আপনার ব্লগে আমার যাওয়া খুব একটা হয়নি। অচিরেই যাব বলে আশা রাখি।
মন্তব্যের জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা!

০১ লা অক্টোবর, ২০১৭ সকাল ৯:১৬

খায়রুল আহসান বলেছেন: আপনার প্রথম পোস্ট সোফি'র জগত পড়ে সেখানে একটা মন্তব্য রেখে এলাম। দর্শন চর্চায় পাঠককে উৎসাহিত করার জন্য সাধুবাদ।

১৩| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:১৭

কথাকথিকেথিকথন বলেছেন:



দারুন বর্ষফূর্তি পোস্ট। এই ব্লগের প্রতি আপনার ভালবাসা এবং লেখার প্রতি আপনার আবেগ গভীরভাবে ফুটে উঠেছে। আর ব্লগের গুণী এবং অন্যতম লেখকদের নিয়ে বিশ্লেষণ প্রশংসনীয়। খুব ভাল লেগেছে।

আপনাকে বর্ষফূর্তির শুভেচ্ছা। লিখে চলুন আরো হাজার বছর মানুষের হৃদয়ে...

১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৯:২৫

খায়রুল আহসান বলেছেন: এই ব্লগের প্রতি আপনার ভালবাসা এবং লেখার প্রতি আপনার আবেগ গভীরভাবে ফুটে উঠেছে। আর ব্লগের গুণী এবং অন্যতম লেখকদের নিয়ে বিশ্লেষণ প্রশংসনীয়। খুব ভাল লেগেছে - অত্যন্ত প্রেরণাদায়ক এ চমৎকার কথাগুলোর জন্য আপনাকে অন্তর থেকে ধন্যবাদ জানাচ্ছি। আপনাদের ভাল লাগা ব্লগে আমার চলার পথের পাথেও।
মন্তব্যে এবং প্লাসে অনুপ্রাণিত।
শুভেচ্ছা রইলো...

১৪| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:৩৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা

অথচ আমার কথা নাই ই ই ই ই :(

হ্যাপী ব্লগিং ভাইয়া :)

১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৯:৪৯

খায়রুল আহসান বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছার জন্য অনেক ধন্যবাদ।
অথচ আমার কথা নাই ই ই ই ই -- আবার পড়ে দেখুন, নাম পাবেন। :)
মন্তব্যে এবং প্লাসে অনুপ্রাণিত। শুভেচ্ছা রইলো...

১৫| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:৫৫

মনিরা সুলতানা বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা ভাইয়া !!
আনন্দে থাকুন লিখুন এবং এভাবেই চমৎকার সব মন্তব্যে আমাদের উৎসাহিত করুন সব সময়ের মত ।

আমি ব্লগিং এ অনিয়মিতদের দলে থাকার সুবাদে ,আমার বেশ কিছু পুরানো লেখায় আপনাকে পেয়েছি বিশ্লেষণ ধর্মী মন্তব্য পেয়েছি
এবং উৎসাহিত হয়েছি ; অনেক অনেক ধন্যবাদ আমাদের সাথে থাকার জন্য ।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:৫৬

খায়রুল আহসান বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছার জন্য অনেক ধন্যবাদ।
আপনার মন্তব্যটাও আমাকে উৎসাহিত করে গেল সব সময়ের মত।
আমি ব্লগিং এ অনিয়মিতদের দলে থাকার সুবাদে ,আমার বেশ কিছু পুরানো লেখায় আপনাকে পেয়েছি বিশ্লেষণ ধর্মী মন্তব্য পেয়েছি এবং উৎসাহিত হয়েছি -- আমিও আপনার পুরনো পোস্টগুলো পড়ে আনন্দিত ও মুগ্ধ হয়েছি।

১৬| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:৫৫

চাঁদগাজী বলেছেন:


ব্লগে ২ বছর পুর্তি উপলক্ষ্যে আপনাকে অভিনন্দন; অনেক শুভ কামনা রলো আপনার জন্য।

আপনার লেখা, আপনার ভাবনা থেকে স্পস্টভাবে বুঝা যায় যে, ব্লগিং আপনাকে আনন্দ দিয়েছে, কাছে টেনে নিয়েছে; আপনার অনেক অবদান আছে ব্লগিং'এ, আপনি নিজের স্বাক্ষর রাখতে পেরেছেন, পাঠকদের কাছে সমাদৃত হয়েছেন।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১১:২১

খায়রুল আহসান বলেছেন: প্রথমতঃ, আমার ব্লগিং নিয়ে আপনার এ প্রেরণাদায়ক মন্তব্যের জন্য জানাচ্ছি আন্তরিক ধন্যবাদ ও শুভেচ্ছা।
দ্বিতীয়তঃ, আমার নিজের চোখকেও বিশ্বাস করতে পারছিলাম না, যখন দেখলাম আপনি আমার এ পোস্টটাকে প্রিয় তে নিয়েছেন। পৃথিবীর অষ্টম আশ্চর্যের মতই বিস্ময়কর বটে! কৃতজ্ঞতাপাশে আবদ্ধ করে গেলেন, জনাব চাঁদগাজী!
আপনার লেখা, আপনার ভাবনা থেকে স্পস্টভাবে বুঝা যায় যে, ব্লগিং আপনাকে আনন্দ দিয়েছে, কাছে টেনে নিয়েছে; - জ্বী, অবশ্যই তাই। আপনাদের সাথে থাকতে পেরে, ভাবনার আদান প্রদান করে আমি অবশ্যই আনন্দিত ও মুগ্ধ।
আপনার অনেক অবদান আছে ব্লগিং'এ, আপনি নিজের স্বাক্ষর রাখতে পেরেছেন, পাঠকদের কাছে সমাদৃত হয়েছেন - খুবই মনোমুগ্ধকর মন্তব্য। অনেক, অনেক প্রীত এবং অনুপ্রাণিত হ'লাম।

১৭| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৫:০৬

ভ্রমরের ডানা বলেছেন:




আপনার মত একজন মানুষের সাথে ব্লগিং করাটা আমার কাছে সৌভাগ্য মনে হয়.... আপনার কবিতা লেখার সাবলীলতা পাঠকপ্রিয়তা পেয়েছে। তবে আমার নিকট আপনার প্রতিটি লেখাই উচ্চমানের মনে হয়েছে। আপনার সাফল্য কামনা করছি...

১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১২:২১

খায়রুল আহসান বলেছেন: আপনার মত একজন মানুষের সাথে ব্লগিং করাটা আমার কাছে সৌভাগ্য মনে হয়.... আপনার কবিতা লেখার সাবলীলতা পাঠকপ্রিয়তা পেয়েছে। তবে আমার নিকট আপনার প্রতিটি লেখাই উচ্চমানের মনে হয়েছে - আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি, এতটা উচ্চমানেও প্রশংসার জন্য। অভিভূত।
ভাল থাকুন, শুভেচ্ছা....

১৮| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৫:১৪

সেলিম আনোয়ার বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা । হ্যাপী ব্লগিং ।নতুন ব্লগারদের মধ্যে আপনি দারুন ভাল কিছু পোস্ট করেছেন। সুন্দর কবিতা । সাবলিল গদ্য রচনা । অভিননন্দন আপনাকে। দীর্ঘজীবী হন ।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৫:৫৪

খায়রুল আহসান বলেছেন: নতুন ব্লগারদের মধ্যে আপনি দারুন ভাল কিছু পোস্ট করেছেন। সুন্দর কবিতা । সাবলিল গদ্য রচনা । অভিননন্দন আপনাকে। দীর্ঘজীবী হন -- অনেক উদার মূল্যায়ন। অশেষ ধন্যবাদ, প্রশংসা এবং শুভকামনার জন্য।
আপনিও ভাল থাকুন। শান্তি ও সাফল্য আপনাকে ঘিরে রাখুক।

১৯| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৫:৩৭

এই আমি রবীন বলেছেন: ২ বছর পুর্তিতেঅভিনন্দন। আপনার সু স্বাস্থ্য ও আগামী দিনগুলুর জন্য শুভকামনা।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৫

খায়রুল আহসান বলেছেন: অভিনন্দন এবং শুভকামনা জানানোর জন্য অশেষ ধন্যবাদ।
আপনিও ভাল থাকুন, মনের আনন্দে ব্লগিং করুন!

২০| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২৬

চাঁদগাজী বলেছেন:


আমি ইচ্ছামতো কমেন্ট করতে পারি না আজকাল আর; একা সামুই আমার ৬টা নিক ব্যান করেছে; আগে অন্য ২টি ব্লগ আমাকে পুরোপুরি ব্যান করেছে; ফলে, এখন পালিত তোতা! মনে কস্ট আছে, কিন্তু নিয়ম মানেই নিয়ম, কিছু করার নেই!

১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:০৯

খায়রুল আহসান বলেছেন: মনে কস্ট আছে, কিন্তু নিয়ম মানেই নিয়ম, কিছু করার নেই -- ইতিবাচক মনোভাব, ধন্যবাদ এজন্য।

২১| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩০

বিদ্রোহী ভৃগু বলেছেন: দুই বছর পূর্তির শুভেচ্ছা প্রিয় সিনিয়র :)

দারুন দারুন লেখায় সমৃদ্ধ করেছেন ব্লগ এবং পাঠক হৃদয়।
অবিরাম চলুক লিখনি

১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:০২

খায়রুল আহসান বলেছেন: শুরু থেকেই গোটা দুই বছর যাবত সাথে থাকার জন্য অশেষ ধন্যবাদ। মন্তব্যে এবং প্লাসে প্রীত ও অনুপ্রাণিত।
দারুন দারুন লেখায় সমৃদ্ধ করেছেন ব্লগ এবং পাঠক হৃদয় -- এ উদার প্রশংসায় অভিভূত হ'লাম।
অবিরাম চলুক লিখনি -- চেষ্টা করে যাব অবিরাম, দোয়া প্রার্থনীয়।

২২| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:৪৭

সোহানী বলেছেন: বর্ষপূর্তির অনেক অনেক শুভেচ্ছা রইলো । আশা করি বছরের পর বছর এমন বর্ষপূর্তি উপলক্ষে লিখা পাবো......

যাহোক গাজী সাহেবের স্বীকারক্তি ভালোলেগেছে.........

"আমি ইচ্ছামতো কমেন্ট করতে পারি না আজকাল আর; একা সামুই আমার ৬টা নিক ব্যান করেছে; আগে অন্য ২টি ব্লগ আমাকে পুরোপুরি ব্যান করেছে; ফলে, এখন পালিত তোতা! মনে কস্ট আছে, কিন্তু নিয়ম মানেই নিয়ম, কিছু করার নেই!" B:-/

১৬ ই সেপ্টেম্বর, ২০১৭ ভোর ৬:১৪

খায়রুল আহসান বলেছেন: আমার এ পোস্টটা পড়ার জন্য অশেষ ধন্যবাদ। দ্বিতীয় বর্ষপূর্তির শুভেচ্ছা পেয়ে অনেক অনুপ্রাণিত হ'লাম। আপনার প্রত্যাশাও অনেক উৎসাহ যুগিয়ে গেল।
ভাল থাকুন, শুভেচ্ছা রইলো...

২৩| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:১৩

আখেনাটেন বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা ও অভিনন্দন রইল। আরো বহুদিন এভাবেই হাসি-আনন্দে ব্লগিং করে যাবেন এই কামনা করি।

আপনি আমার একজন প্রিয় ব্লগার। বিশেষ করে আপনার বিশ্লেষণমূলক মন্তব্যগুলো প্রণিধাণযোগ্য। আমার মনে হয় আপনার মত এত খুঁটিয়ে কেউ লেখা পড়ে না।

অনিয়মিত হওয়ার কারণে সব লেখায় মন্তব্য করা হয়ে না উঠলেও আপনার লেখার একটি অাকর্ষন আছে। জটিলতামুক্ত সহজ সাধারণ অাবেগী শব্দের কথামালা সুন্দরভাবে ফুটে তোলেন বেশির ভাগ লেখাতেই।

ভালো থাকুন। সুস্থ থাকুন।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:৩৭

খায়রুল আহসান বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা ও অভিনন্দনের জন্য জানাচ্ছি আন্তরিক ধন্যবাদ। মন্তব্যে এবং প্লাসে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।
আমি আপনার একজন প্রিয় ব্লগার জানতে পেরে খুবই উৎসাহিত বোধ করছি।
বিশেষ করে আপনার বিশ্লেষণমূলক মন্তব্যগুলো প্রণিধাণযোগ্য। আমার মনে হয় আপনার মত এত খুঁটিয়ে কেউ লেখা পড়ে না -- কোন পোস্ট ভালভাবে না পড়ে আমি সাধারণতঃ কোন মন্তব্য করিনা। যারা এত কষ্ট করে এখানে লেখা পোস্ট করেন, তাদের শ্রমের প্রতি সুবিচার করতেই আমি মনযোগ দিয়ে তাদের লেখা পড়ে থাকি। এ ছাড়া আমি পোস্টের সবার মন্তব্যগুলোও মন দিয়ে পড়ে থাকি, কেননা যারা মন্তব্য করেন, তাদের মধ্যে অনেকেই সুচিন্তিত, সুবিবেচনাপ্রসূত মন্তব্য করে থাকেন। সুন্দর, উদ্দীপনামূলক মন্তব্য পড়লে লেখকের সাথে সাথে আমি নিজেও উদ্দীপ্ত বোধ করি। আপনি বিষয়টি খেয়াল করেছেন দেখে খুশী হ'লাম।
জটিলতামুক্ত সহজ সাধারণ অাবেগী শব্দের কথামালা সুন্দরভাবে ফুটে তোলেন বেশির ভাগ লেখাতেই -- অনেক ধন্যবাদ, প্রশংসায় অনুপ্রাণিত।
ভাল থাকুন, সব সময়। শুভেচ্ছা রইলো...

২৪| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:১৬

সনেট কবি বলেছেন:




খায়রুল আহসানের‘সামহোয়্যারইনব্লগে
আমার ব্লগিং এর দ্বিতীয় বর্ষপূর্তি’ পোষ্টে মন্তব্য-

দু’বছর কেটে গেছে স্মৃতিলয়ে গেঁথে
কতকথা একে একে সাজানো সুন্দর,
তারা সব তারা হয়ে জ্বলছে যেমন
হৃদয় আকাশে কত ছড়িয়ে আলোক।
নিজের আলোর সাথে অপরের আলো
মিলে মিশে একাকার হয়ে আলো বেড়ে
আলোর বন্যায় যেন স্পষ্ট সব কিছু
দেখা যায় অমলিন কাঁচের মতন।

আপনার অনুভুতি মুগ্ধতায় পড়ি
সমৃদ্ধ তা’হোক আরো তৃতীয় বছর
আমাদের হয় যেন তা’পাঠ সুযোগ।
শান্তিময় হোক আরো আগামী সময়
চলুক জীবন নাও তর তর বেগে
আল্লাহর কাছে করি সদা এ মিনতি।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১১:০২

খায়রুল আহসান বলেছেন: তারা সব তারা হয়ে জ্বলছে যেমন
হৃদয় আকাশে কত ছড়িয়ে আলোক
--চমৎকার!
শান্তিময় হোক আরো আগামী সময়
চলুক জীবন নাও তর তর বেগে
আল্লাহর কাছে করি সদা এ মিনতি
-- আল্লাহর কাছে করা আপনার এ মিনতির জন্য আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।
আপনি চমৎকার সব সনেট লিখে ব্লগারদেরকে যেভাবে প্রেরণা দিয়ে যাচ্ছেন, তা অতুলনীয়।
ভাল থাকুন। অনেক, অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা!

২৫| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:১১

শায়মা বলেছেন: ভাইয়া..........

ব্যক্তিগত আবেগ, অনুভূতি, অভিজ্ঞতা কিংবা কল্পিত আবহ নিয়ে অনেক লেখা অনেক সময় জনপ্রিয়তার শীর্ষে উঠে। পাঠকেরা লেখকের বর্ণনার সাথে নিজেদের অভিজ্ঞতাকে মিলিয়ে নিতে পছন্দ করেন। এদিক দিয়ে ব্লগার শায়মা এ ব্লগের একজন জনপ্রিয় ব্লগার। তার অনেক পোস্ট জনপ্রিয়তার দিক থেকে শীর্ষস্থানে অবস্থান করছে। রান্না বান্না এবং গৃহসজ্জা নিয়ে লেখা তার পোস্টগুলোও খুব জনপ্রিয় হয়ে থাকে। মানসিক শক্তি, শিশুশিক্ষা, এসব বিষয় নিয়েও তার কিছুসংখ্যক গবেষণাধর্মী পোস্ট রয়েছে।


ভাইয়ামনি!!!!!!!!!!!! এত এত এত!!!!!!!!!!!!! ভালোবাসা!!!!!!!!!! শুভকামনা!!!!!!!!!!!!! :) :) :)

১৬ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১১:১৫

খায়রুল আহসান বলেছেন: পোস্ট থেকে উদ্ধৃতির জন্য ধন্যবাদ। মন্তব্যে, প্লাসে এবং শুভকামনায় অনেক প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।
ভাল থাকুন, শুভেচ্ছা রইলো...

২৬| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:৩৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


যেমন মন্তব্যে আপনি অনুসন্ধানী, তেমনি বর্ষপূর্তিতেও একটি অনুসন্ধানী পোস্ট দিয়েছেন যাতে অনেক ব্লগারের ব্লগীয় আচরণ ফুটে ওঠেছে। লেখাটি আদ্যপান্ত সুখপাঠ্য।

ওপরে অনেকের মন্তব্য পড়ে বুঝা যায়, তারাও আনন্দিত। আপনার বর্ষপূর্তি যেন সবার আনন্দ হয়ে গেলো।

আপনার দ্বিতীয় বর্ষপূর্তিতে
আমরাও আছি ফুর্তিতে :)

১৬ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১২:৩৩

খায়রুল আহসান বলেছেন: লেখাটি আদ্যপান্ত সুখপাঠ্য -- মন্তব্যটি বড়ই মনোমুগ্ধকর! :)
আপনার বর্ষপূর্তি যেন সবার আনন্দ হয়ে গেলো -- বাহ, এরর চেয়ে সুখবর আর কীই বা হতে পারে? অনেক, অনেক, ধন্যবাদ সুপ্রিয় ব্লগার!
আপনার দ্বিতীয় বর্ষপূর্তিতে
আমরাও আছি ফুর্তিতে
-- ক্ল্যাপস, ক্ল্যাপস... :)
শুরু থেকে আমার পোস্ট পড়ে উৎসাহ আর প্রেরণা যুগিয়ে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা জানাচ্ছি।
ভাল থাকবেন...

২৭| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৩৬

উম্মে সায়মা বলেছেন: ব্লগের প্রতি অনুভূতি প্রকাশ করে সুন্দর বর্ষপূর্তি পোস্ট দিয়েছেন।
দুই বছর পূর্তির শুভেচ্ছা খায়রুল আহসান ভাই।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:১৬

খায়রুল আহসান বলেছেন: লেখাটি পড়েছেন জেনে খুশী হ'লাম। দুই বছর পূর্তির শুভেচ্ছা পেয়ে অনুপ্রাণিত।
পোস্টে প্লাসের জন্য আন্তরিক ধন্যবাদ।
শুভেচ্ছা জানবেন।

২৮| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৩৮

সুমন কর বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা রইলো..... !:#P

সব সময় চেষ্টা থাকে সামুর ভালো পোস্টগুলোতে মন্তব্য করা এবং সে হিসেবে আপনার পোস্টগুলোতে মন্তব্য করতে পেরে, আমি খুশি।

চমৎকার বিচক্ষণ পোস্ট। +।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:৪২

খায়রুল আহসান বলেছেন: সব সময় চেষ্টা থাকে সামুর ভালো পোস্টগুলোতে মন্তব্য করা এবং সে হিসেবে আপনার পোস্টগুলোতে মন্তব্য করতে পেরে, আমি খুশি -- আমিও অনেক খুশী হ'লাম আপনাও এই মন্তব্যে।
চমৎকার বিচক্ষণ পোস্ট। + - অনেক, অনেক অনুপ্রাণিত। মন্তব্যে 'লাইক'।
ধন্যবাদ ও শুভেচ্ছা...

২৯| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৩:৩৯

সচেতনহ্যাপী বলেছেন: অনেক, অনেক শুভেচ্ছা।।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:৫৩

খায়রুল আহসান বলেছেন: আপনাকেও অনেক, অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা। ভাল থাকুন, সব সময়।

৩০| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৭:৫৭

Mysterious Mystery বলেছেন: স্যার সবসময় শুভকামনা :-) ভালো থাকুন, সুস্থ থাকুন, নিরাপদে থাকুন, আল্লাহ ব্লেস ইউ।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৯:৩৭

খায়রুল আহসান বলেছেন: আপনার এই আন্তরিক শুভকামনা আমায় অভিভূত করে গেল। আপনিও সুস্থ ও নিরাপদে থাকুন, আল্লাহ আপনার সহায় থাকুন!
পোস্টে প্লাস দিয়েছেন, অনুপ্রাণিত হ'লাম।
ধন্যবাদ ও শুভেচ্ছা...

২৪ শে অক্টোবর, ২০১৭ সকাল ১১:২২

খায়রুল আহসান বলেছেন: আপনার রক্তের বদলে রক্ত হলে, সম্মানহানির বদলে সম্মানহানি - পোস্টে একটা মন্তব্য রেখে এসেছিলাম।

৩১| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৯:৩৪

মাহবুবুল আজাদ বলেছেন: অনেক অনেক শুভ কামনা রইল, ব্লগের প্রাণ হয়ে থাকুন সব সময়।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:২৯

খায়রুল আহসান বলেছেন: ব্লগের প্রাণ হয়ে থাকুন সব সময় -- অত্যন্ত অভিভূত হ'লাম এমন শুভকামনা পেয়ে।
অনেক, অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা...

৩২| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১১:০৬

বিলিয়ার রহমান বলেছেন: প্রথমেই ২য় বর্ষ পূর্তির শুভেচ্ছা জানাচ্ছি প্রিয় খায়রুল ভাইয়াকে!:)

ব্লগিং আমি যদিও পুরানো নই তবু যে অল্প কদিন ব্লগিং করেছি সেই অভিজ্ঞতার আলোকেই বলছি, যে অল্প কজন ব্লগার ব্লগিংকে শিল্পের পর্যায়ে নিয়ে গেছেন আপনি সেই অভিজাত দলের গর্বিত সদস্য!

আপনার পরিসংখ্যানিক বিশ্লেষণ, কবিতার দার্শনিকতা, অনুজ ব্লগারদের প্রতি স্বস্নেহ আন্তরিকতাসহ অন্যান্য বিবিধ গুনাবলির জন্য শুরু থেকেই আমি আপনার একনিষ্ঠ ভক্ত! আমার মনে হচ্ছে আমার মতো আপনার আরো অনেক ভক্ত/ ফলোয়ার রয়েছে! যেটি বছরের পর বছর ব্লগিং করেও পাওয়া যায় না বা অর্জন করা যায় না!

আমার বিশ্বাস পাঠকপ্রিয়তার যে মানদন্ড বা পরিসংখ্যানিক সংখ্যার কথা আপনি উল্লেখ করেছেন আমি মনে করি আপনার মান তার অনেক উপরে। ( বিদ্র: উপরের কোন কথাই কেবল আপনাকে খুশি করার জন্য বলিনি)

আপনার নান্দনিক এ ব্লগযাত্রা, লেখালেখি অবিরাম চলুক! আর স্রষ্টা আপনাকে আরো অনেকদিন সুস্থ রাখুন, ব্লগ বর্ষ পূর্তিতে এই প্রার্থনাই করছি!

শুভ ব্লগ বর্ষপূর্তি! :)

১৮ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১১:০৪

খায়রুল আহসান বলেছেন: আপনার প্রত্যেকটা কথাই মাথায় তুলে রাখার মত। শুধু ধন্যবাদ যথেষ্ট নয়, উদার প্রশংসা দিয়ে কৃতজ্ঞতাপাশে আবদ্ধ করে গেলেন।
যে অল্প কজন ব্লগার ব্লগিংকে শিল্পের পর্যায়ে নিয়ে গেছেন আপনি সেই অভিজাত দলের গর্বিত সদস্য -- এখানে ব্লগিং আমি উপভোগ করেছি। ভাল মন্দ উভয়ই আছে এবং ছিল, কিন্তু ভালটা এত বেশী ভাল যে মন্দটা মনে মোটেই প্রভাব ফেলেনি। আমি বয়স্ক হলেও তরুণদের সান্নিধ্য ভালবাসি। তাদের প্রাণচাঞ্চল্য আমাকে আন্দোলিত করে। তাদের সাথে থেকে আমি নিজেও আমার তারুণ্যে ফিরে যাই। বয়সের কথাটা প্রায়ই খেয়াল থাকেনা। যেকোন সৃষ্টিশীল কাজে তরুণদের প্রয়োজন। বয়স্কদের প্রজ্ঞা এবং তরুণদের গতি মিলিয়ে সৃষ্টিশীলতা পরিণতি পায় ও গতিশীল হয়।
আমার মনে হচ্ছে আমার মতো আপনার আরো অনেক ভক্ত/ ফলোয়ার রয়েছে! যেটি বছরের পর বছর ব্লগিং করেও পাওয়া যায় না বা অর্জন করা যায় না! -- একথা জেনে অত্যন্ত প্রীত ও অনুপ্রাণিত হ'লাম। অনেক, অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা!
আপনার মন্তব্য পড়ে অনেক খুশী হয়েছি। বড়ই প্রেরণাদায়ক সহব্লগারদের এমন মন্তব্য যেকোন ব্লগারের জন্য এক অমূল্য প্রাপ্তি।

৩৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৫:৫৮

হাতুড়ে লেখক বলেছেন: ফিরে এলাম!

১৮ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১১:১৫

খায়রুল আহসান বলেছেন: ধন্যবাদ। এবারে কিছু বলুন। :)

৩৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:১৪

ঋতো আহমেদ বলেছেন: দ্বিতীয় বর্ষপূর্তির শুভেচ্ছা ও অভিনন্দন জানবেন। আশাকরি এভাবেই সামুতে আপনার পদচারণা আমাদেরকে সমৃদ্ধ করবে ভবিষ্যতের দিনগুলোতেও । শুভ কামনা

১৯ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:১২

খায়রুল আহসান বলেছেন: আশাকরি এভাবেই সামুতে আপনার পদচারণা আমাদেরকে সমৃদ্ধ করবে ভবিষ্যতের দিনগুলোতেও -- অনেক ধন্যবাদ, পোস্ট পড়ে এ আশাবাদটুকু এখানে ব্যক্ত করে যাবার জন্য। আমার পোস্টে আপনার পদচারণাও পোস্টকে সমৃদ্ধ করে।
মন্তব্যে প্রীত হ'লাম, শুভেচ্ছা জানবেন।

৩৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:১৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: দ্বিতীয় বর্ষপুর্তির অভিনন্দন। আরো লিখুন। অভিজ্ঞ জানেরা লিখলে নতুনদের জীবন সহজ হবে।
প্রতিটি মুক্তিযোদ্ধা যদি অন্ততঃ ১০ পৃষ্ঠা লিখে যেতেন নতুন প্রজন্ম কত কিছু জানতে পারত।

১৯ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১১:১৮

খায়রুল আহসান বলেছেন: পোস্টটা পড়ার জন্য অনেক ধন্যবাদ। মন্তব্যে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।
শুভেচ্ছা রইলো...

৩৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:২০

ধ্রুবক আলো বলেছেন: দ্বিতীয় বর্ষ উপলক্ষে অনেক অনেক শুভেচ্ছা, আমার দোয়া রইলো দ্বিতীয় যেন বিংশ কিংবা তার ঊর্ধে যাক।

সাথেই থাকুন, ভালো থাকুন, ব্লগিং চলুক অবিরত।



(অসুস্থ থাকার কারণে অনেক ব্লগে আসতে পারিনি। তাই বর্ষ পূর্তি পোষ্ট মিস করেছি।)

২০ শে সেপ্টেম্বর, ২০১৭ ভোর ৬:৪৩

খায়রুল আহসান বলেছেন: আপনার শুভেচ্ছা ও দোয়ার জন্য অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা! মন্তব্যে ও প্লাসে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।
আশাকরি এতদিনে আপনি আরোগ্য লাভ করেছেন। কী অসুখ হয়েছিল?

৩৭| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১১:১৭

শাহেদ খান বলেছেন: দ্বিতীয় বর্ষপূর্তি’র শুভেচ্ছা জানাই!

দেখতে পাচ্ছি, আমি অনিয়মিত হয়ে যাওয়ার পর আপনার ব্লগিং-এ নিয়মিত পদচারণা। তাই এখানটায় আসা হয়নি আগে। কিন্তু আমি যথারীতি রিপ-ভ্যান-উইঙ্কেলের মত ঘুম ভেঙ্গে উঠে আপনার এই এক পোস্ট পড়েই বিগত দুই বছরের নিয়মিত অনেক ব্লগারের খবর পেয়ে গেলাম। এদের অনেকের সাথেই আমারও যোগাযোগ ছিল, তাই সবার কথা জেনে ভাল লাগছে।

ভাল লেগেছে ব্লগ এবং ব্লগিং সম্পর্কে আপনার স্বচ্ছ্ব ধারণা আর প্রকাশভঙ্গি! আমি চেষ্টা করব নিয়মিত পাঠক হতে! সবসময়ের শুভকামনা!

২০ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৭:৪১

খায়রুল আহসান বলেছেন: দেখতে পাচ্ছি, আমি অনিয়মিত হয়ে যাওয়ার পর আপনার ব্লগিং-এ নিয়মিত পদচারণা -- ঠিক বলেছেন, আমিও তাই দেখতে পাচ্ছি। আমি এখানে ব্লগিং শুরু করার পর বলতে গেলে প্রায় নিয়মিতভাবেই লিখে যাচ্ছি।
আপনার এই এক পোস্ট পড়েই বিগত দুই বছরের নিয়মিত অনেক ব্লগারের খবর পেয়ে গেলাম। এদের অনেকের সাথেই আমারও যোগাযোগ ছিল, তাই সবার কথা জেনে ভাল লাগছে -- আমারও ভাল লাগছে, আপনার সতীর্থদের অনেকের কথা আমার এই একটি লেখা দিয়ে আপনাকে জানাতে পেরে।
ভাল লেগেছে ব্লগ এবং ব্লগিং সম্পর্কে আপনার স্বচ্ছ্ব ধারণা আর প্রকাশভঙ্গি - অনেক ধন্যবাদ, জেনে প্রীত হ'লাম।
আমি চেষ্টা করব নিয়মিত পাঠক হতে - এ জন্যেও ধন্যবাদ, অনুপ্রাণিত হ'লাম।
শুভেচ্ছা রইলো...

২৭ শে অক্টোবর, ২০১৭ সকাল ৯:১৮

খায়রুল আহসান বলেছেন: ০৬ নভেম্বর ২০১৩ তারিখে লেখা আপনার পুরনো পোস্ট গল্পকারের বউ পড়ে একটা মন্তব্য রেখে এসেছি। কবিতাটি ভাল লেগেছে।

৩৮| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১১:৪৮

সাদা মনের মানুষ বলেছেন: লেখার পাশপাশি মোটামুটি ভালোভাবেই অন্যের লেখা যে পড়েন তা বুঝা যায় আপনার এই পোষ্ট দেখলে। আপনার দীর্ঘায়ু কামনা করছি।

২০ শে সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১২:৪২

খায়রুল আহসান বলেছেন: লেখার পাশপাশি মোটামুটি ভালোভাবেই অন্যের লেখা যে পড়েন তা বুঝা যায় আপনার এই পোষ্ট দেখলে - অনেক ধন্যবাদ এ মন্তব্যের জন্যে। চেষ্টা করি ব্লগে যতক্ষণ থাকি, নিজের লেখার উপরে মন্তব্যর উত্তর দিয়ে যাবার সাথে সাথে অন্যের লেখাও কিছু কিছু পড়তে। তবে সময়াভাবে অনেক ভাল ভাল লেখকের ব্লগ এখনো পড়া শুরু করতে পারিনি।
দীর্ঘায়ু কামনার জন্য আন্তরিক ধন্যবাদ ও শুভেচ্ছা!

৩৯| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:৪৭

ধ্রুবক আলো বলেছেন: ৩২ নং মন্তব্যটা, বিলিয়ার রহমান ভাই খুব সুন্দর করে বলেছেন।

আপনাকে সহব্লগার হিসেবে ব্লগে পাওয়া আমাদের জন্য অনেক বড় প্রাপ্তি।

২০ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:৪৯

খায়রুল আহসান বলেছেন: আপনাকে সহব্লগার হিসেবে ব্লগে পাওয়া আমাদের জন্য অনেক বড় প্রাপ্তি - শ্রদ্ধা জানাচ্ছি এ উদারতার জন্য।
আমনার অসুখ কি সম্পূর্ণ ঠিক হয়ে গেছে? আল্লাহ রাব্বুল 'আ-লামীন আপনাকে দ্রুত আরোগ্য দান করুন!

৪০| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:১৫

বিজন রয় বলেছেন: শুভেচ্ছা, শুভকামনা, অভিনন্দন।

যুগ যুগ আপনাকেকে চাই।

২০ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:০৯

খায়রুল আহসান বলেছেন: অনেক, অনেক, অনেক ধন্যবাদ। মন্তব্যে অনেক অনুপ্রাণিত হ'লাম।
অনেক শুভেচ্ছা...

৪১| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১২:৪৮

ধ্রুবক আলো বলেছেন: এখন অনেকটাই সুস্থ আছি ভাই। বেশ কিছুদিন প্রচুর জ্বরে আক্রান্ত ছিলাম আর সাথে পুরোনো সমস্যা সেই মাথা ব্যাথা।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৮

খায়রুল আহসান বলেছেন: বেশ কিছুদিন প্রচুর জ্বরে আক্রান্ত ছিলাম আর সাথে পুরোনো সমস্যা সেই মাথা ব্যাথা - চিকনগুনিয়া বা ডেঙ্গু নয়তো?ীসব নতুন নতুন রোগ আমাদের দেশে এসে শেকড় গাড়ছে। মাথাব্যথাটা কিন্তু অবহেলা করার নয়।

৪২| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১০

মলাসইলমুইনা বলেছেন: আমি খুবই নতুন এই ব্লগে | আপনার দু'বছরের অভিজ্ঞতার কথা শুনে ভালো লাগলো | আবার ভয়ও পেলাম | নিরাপদ হবার তিনদিন পেড়িয়ে আমি অন্তর্জ্বালি যাত্রার দিকেই চলছি তবুও সেই ইমেইলের কোনো খবর নেই | সেটা নিয়ে অবশ্য মন খারাপ করার কোনো ব্যাপার নেই | সেটা নিয়ে কোনো ভাবনাও নেই | নাইন ইলেভেনের পর থেকেই সন্ত্রাসী পরিচয় সাথে নিয়ে চলতে হয় | এখানেও সেই পরিচয়তাই মুখ্য হয়ে উঠলো কিনা বুঝতে পারছি না |যাহোক, ভালো থাকুন সুস্থ্য থাকুন আরো লিখতে থাকুন |অনেক ধন্যবাদ |

২৭ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৯:৫০

খায়রুল আহসান বলেছেন: লেখাটা পড়ার জন্য ধন্যবাদ।
আপনার নিরাপদ হবার পথে যত বাধা আছে, তার দ্রুত অবসান হয়ে যাক, এই কামনা করি।
হ্যাপী ব্লগিং!

৪৩| ০৩ রা অক্টোবর, ২০১৭ সকাল ৮:১৬

MirroredDoll বলেছেন: Congratulations! though its late to wish
very well done
I like your writing
keep it up

০৮ ই অক্টোবর, ২০১৭ সকাল ১০:৪৯

খায়রুল আহসান বলেছেন: Better late than never! :)
লেখাটা পড়ার জন্য আন্তরিক ধন্যবাদ। প্রশংসায় প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।
শুভেচ্ছা রইলো...

৪৪| ০৩ রা অক্টোবর, ২০১৭ রাত ৯:৪৭

পুলহ বলেছেন: "মন্তব্য পাওয়ার চেয়ে মন্তব্য করার সংখ্যাটা দু’বছরে ৬৪৩টি বেশী। "-- স্যার শুধু কোয়ান্টিটেটিভ ভাবে নয়, কোয়ালিটেটিভ ভাবেও আপনি মন্তব্য করায় এগিয়ে আছেন বলেই মনে করি আমি। ব্যক্তিগতভাবে আমার কাছে সেটাই মূল্যবান বেশি !
"একজন ব্লগার হিসেবে এই ব্লগে ব্লগিং করতে গিয়ে যে দুটো বিষয়কে আমার কাছে পীড়াদায়ক বলে মনে হয়েছে.।"- আপনার এই প্যারার কথাগুলোর সাথে একমত।
"Randomly I picked one post,
Read it in one breath almost,
And while reading it through,
Asked myself, why not me too?
That’s just how I’ve been here,
In a blog that is “somewhere”"-- লাইনগুলো খুব প্লেফুল মনে হলো !

২য় বর্ষপূর্তির শুভেচ্ছা জানবেন। ভালো আছেন আশা রাখি।
আপনিও সালাম জানবেন শ্রদ্ধেয় খায়রুল আহসান স্যার !

০৮ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:১৫

খায়রুল আহসান বলেছেন: কোয়ালিটেটিভ ভাবেও আপনি মন্তব্য করায় এগিয়ে আছেন বলেই মনে করি -- ধন্যবাদ পুলহ, আপনার এ উদার মূল্যায়নের জন্য। আমি যে লেখায় মন্তব্য করি, সেটা মন দিয়ে পড়েই করি- অন্যথায় নিজের কাছেই নিজেকে অপরাধী মনে হয়। একজন লেখক যখন কোন লেখা পোস্ট করেন, পাঠকের কাছ থেকে তিনি মনযোগী পাঠ প্রত্যাশা করে থাকেন, তার লেখার মান যেরকমই হোক না কেন। আমি মনে করি লেখক সেটা ডিজার্ভ করেন। কোন লেখা পড়তে পড়তে যদি মাঝপথে আগ্রহ হারিয়ে ফেলি, তখন আর সেটাতে মন্তব্য করিনা। দায়সাড়া মন্তব্য করার চেয়ে মন্তব্য না করাই ভাল বলে মনে করি।
আমার ব্যাপারে আপনি যে কথা বলেছেন, আপনার ব্যাপারেও একই কথা প্রযোজ্য বলে মনে করি। আপনার বুদ্ধিদীপ্ত এবং তীক্ষ্ণ দৃষ্টিসম্পন্ন মন্তব্য লেখককূলকে অনুপ্রাণিত করে। বেশ মনে পড়ে, আমার কোন একটা লেখায় আপনি ভুল ধরিয়ে দিয়েছিলেন- এটাই সচেতন এবং দায়িত্বশীল পাঠকের কাজ।
লেখার শুরুতে দেয়া আমার কবিতাটার প্রতি মাত্র দু'জন পাঠক দৃষ্টি দিয়েছেন, আপনি তাদের একজন। বলাবাহুল্য, উদ্ধৃত কবিতাংশটুকুর উপর আপনার মন্তব্য পেয়ে অনেক খুশী হয়েছি। সেই সাথে শুভেচ্ছা, সালাম আর শ্রদ্ধা জানিয়ে কৃতজ্ঞতাপাশে আবদ্ধ করে গেলেন। আপনার প্রতিও সালাম রইলো...

৪৫| ০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:১৩

কালীদাস বলেছেন: শুভেচ্ছা রইল। বাংলা ব্লগিং অনেক চরাই উতরাই পার হয়ে এপর্যন্ত এসেছে, আপনি নতুন জেনারেশনের ব্লগার; আপনার নির্বিবাদী ব্লগিং ভালই চলছে দেখে খুশি হলাম। এনজয় করুন :)

০৮ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৪৬

খায়রুল আহসান বলেছেন: আপনার নির্বিবাদী ব্লগিং ভালই চলছে দেখে খুশি হলাম - বিবাদী হবার মত সময় কোথায়? সময় অতি মূল্যবান।
এনজয় করুন - তাই করছি, আপনারদের মত আকর্ষণীয় ব্যক্তিত্বদের মাঝে।
অনেকদিন পরে ব্লগে ফিরে এসেছেন দেখে প্রীত হ'লাম। কিন্তু আপনি নিজে লিখেন না কেন???
নিরন্তর শুভেচ্ছা...

৪৬| ০৮ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:২২

বিলিয়ার রহমান বলেছেন: প্রথমেই ৩২ নম্বর মন্তব্যের সুন্দর প্রতি উত্তর করার জন্য ধন্যবাদ জানাচ্ছি!

আপনি যে মনের দিক থেকে তরুন সেটি আমি বুঝতে পারি আর একারনে পুত্রবৎ হয়েও অনায়াসে আপনাকে ভাইয়া বলে সম্বোধন করি!:)

বিদ্র- লেখার শুরুতে আপনার পোস্ট করা কবিতার প্রতি দৃষ্টি দেয়া ৩ নম্বর পাঠক হলো এই অধম হারামি বিলি!:):)

০৯ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:০১

খায়রুল আহসান বলেছেন: কবিতাটির ৩ নম্বর পাঠক হওয়ার জন্য অনেক ধন্যবাদ। অনুপ্রাণিত হ'লাম।
আপনি যে মনের দিক থেকে তরুন সেটি আমি বুঝতে পারি আর একারনে পুত্রবৎ হয়েও অনায়াসে আপনাকে ভাইয়া বলে সম্বোধন করি - এখানে অনেক ব্লগারই আমার পুত্র/কন্যাসম হবেন, তারাও আমাকে ভাইয়া বলে সম্বোধন করে থাকেন। মূল পরিচয় সবাই এখানে সহব্লগার। পারস্পরিক শ্রদ্ধাবোধ থাকতেই হবে, এটাই বড় কথা।
আবারো ফিরে এসে মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ।

৪৭| ০৮ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৫৫

কথাকথিকেথিকথন বলেছেন:


দুই বছর তো আমারও পার হয়ে গেলো । খুব অল্প সময়ের ব্যবধানে আপনি আমি এই ব্লগে পদচারণ করেছি । সময় কীভাবে চলে যায় । আপনার মত গুণী একজন আমার সাথেই পদার্পণ করেছেন এই ভেবে মন খুব আপ্লুত ।

০৯ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৮

খায়রুল আহসান বলেছেন: আপনার মত গুণী একজন আমার সাথেই পদার্পণ করেছেন এই ভেবে মন খুব আপ্লুত - আমিও সমভাবে উৎফুল্ল ও অনুপ্রাণিত বোধ করছি। অনেক অনেক ধন্যবাদ এবং শুভকামনা...

৪৮| ০৯ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৪

জুন বলেছেন: সামহ্যোয়ার ইন ব্লগে দু বছর পার করার জন্য অভিনন্দন রইলো খায়রুল আহসান। আপনার আমার কথা সিরিজের একজন নিয়মিত পাঠক ছিলাম আমি। পরবর্তী পর্বের অপেক্ষায় থাকতাম । পরে অবশ্য আপনি আর কন্টিনিউ করেন নি।

আমিও কি করে যে সাত বছর পার করেছি সেটা ভেবেই অবাক হই । তবে আমার লেখার পরিমান তেমন বেশি নয় এটাই যা কথা ।
ভালো থাকুন সেই দোয়া রইলো ।

০৯ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:০৮

খায়রুল আহসান বলেছেন: আমার কথা সিরিজটা সময় সুযোগমত পুনরায় শুরু করার আশা আছে। আর এর প্রতি আপনার আগ্রহের কথা জেনে আরো খানিকটা অনুপ্রাণিত হ'লাম।
আপনার ট্রাভেলগ/ছবিব্লগ গুলো তো এই ব্লগের আর্কাইভের মত। নয়ন জুড়ানো ছবির সাথে সাথে লেখাগুলোতে স্বল্প পরিসরে ইতিহাস বিবৃত হয়ে থাকে, যা লেখাগুলোকে অনন্য করে তোলে।
গল্প কবিতায়ও আপনার হাত ভাল। মাঝে মাঝে সেদিকেও একটু পথ মাড়াতে পারেন।
আমার পোস্টে আসার জন্য ধন্যবাদ। মন্তব্যে খুশী হ'লাম।

৪৯| ১০ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:১৯

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান ,




অভিনন্দন । দু'বছরে আপনার অর্জন অনেক । আপনার সহজ সরল লেখা, বিভিন্ন পোস্টে আপনার মন্তব্যে সকল মন্তব্যের ব্যবচ্ছেদে আপনার প্রজ্ঞা, সৌন্দর্যবোধ প্রকট । অকপট একজন ব্লগার হিসেবে এ অর্জন আপনারই প্রাপ্য ।
অটুট থাকুক তা । আপনি এগিয়ে যান আরও অনেক দুর, অবিচ্ছিন্ন হোক আপনার পথচলা ।

ভালো থাকুন আর থাকুন সুবিমল মননে ।
শুভেচ্ছান্তে ।

১০ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:৪৫

খায়রুল আহসান বলেছেন: আন্তরিক ধন্যবাদ, এতটা উদারভাবে প্রশংসা করে যাবার জন্য। মন্তব্যের সবগুলো কথাই স্পর্শ করে গেল!
আপনি এগিয়ে যান আরও অনেক দুর, অবিচ্ছিন্ন হোক আপনার পথচলা - এমন উৎসাহ আর প্রেরণা পেতে থাকলে পথচলা থামবেনা ইন শা আল্লাহ!
অনেক, অনেক শুভকামনা আপনার জন্য।

৫০| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৪৮

রাজীব নুর বলেছেন: লেখা যত পুরানো হয় তার দাম তত বাড়ে।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৪৭

খায়রুল আহসান বলেছেন: আমার তৃতীয় বর্ষপূর্তির পোস্টে দেয়া লিঙ্ক ধরে এখানে এসে মন্তব্য করে গেলেন, তা দেখে মনে হচ্ছে আমার লিঙ্ক দেয়াটা সার্থক হলো। অন্ততঃ একজন হলেও, লেখাটা কেউ পড়ে গেলেন।
অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা, রাজীব নূর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.