নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন সুখী মানুষ, স্রষ্টার অপার ক্ষমা ও করুণাধন্য, তাই স্রষ্টার প্রতি শ্রদ্ধাবনত।

খায়রুল আহসান

অবসরে আছি। কিছু কিছু লেখালেখির মাধ্যমে অবসর জীবনটাকে উপভোগ করার চেষ্টা করছি। কিছু সমাজকল্যানমূলক কর্মকান্ডেও জড়িত আছি। মাঝে মাঝে এদিক সেদিকে ভ্রমণেও বের হই। জীবনে কারো বিরুদ্ধে কোন অভিযোগ করিনি, এখন তো করার প্রশ্নই আসে না। জীবন যা দিয়েছে, তার জন্য স্রষ্টার কাছে ভক্তিভরে কৃতজ্ঞতা জানাই। যা কিছু চেয়েও পাইনি, এখন বুঝি, তা পাবার কথা ছিলনা। তাই না পাওয়ার কোন বেদনা নেই।

খায়রুল আহসান › বিস্তারিত পোস্টঃ

খেলায় খেলায় পাওয়া পরিচয়ঃ

০৯ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৩৪



ছবিসূত্রঃ গুগল

এবারে, অর্থাৎ বিশ্বকাপ ফুটবল-২০১৮ আমি পূর্ণ মনযোগ নিয়ে দেখছিনা। এর প্রথম কারণ বৈরী সময়, বেশী রাত জাগা স্বাস্থ্যের অনুকূল নয়। আর দ্বিতীয় কারণ আমি অন্যবিধ কাজে অর্থাৎ কিছুটা লেখালেখিতে ব্যস্ত। রাত দশটায় শুরু হওয়া খেলাগুলো এখনো দেখি, তবে বরাবরের মত টিভি’র সামনে বসে থেকে খেলা না দেখলেও মাঝে মাঝে লেখা থেকে উঠি আর দেখি। ব্রাজিল ও আর্জেন্টিনার উন্মত্ত সমর্থকদের বাড়াবাড়ি দেখেও যারপরনাই বিস্মিত হই । আমার এক ফেইসবুক বন্ধু মন দিয়ে প্রতিটি খেলা দেখে থাকেন, নিজের ধারণা থেকে কিছু কিছু ক্যালকুলেশন করে মাঝে মাঝে কিছু ভবিষ্যৎবাণীও (প্রেডিকশন) নিজের ওয়ালে পোস্ট করেন। সেগুলো নিয়ে তার বন্ধুরা আলোচনা সমালোচনা করেন, আমিও একজন নীরব পাঠক হিসেবে সেগুলো উপভোগ করে থাকি এবং নিজেকে এ বিষয়ে আপডেটেড রাখি। যেহেতু পুরো খেলা মন দিয়ে দেখিনা, সেহেতু কোন মন্তব্য করা থেকে বিরত থাকি।

ওনার স্বভাব, যে দেশের খেলা হয়, সে দেশ সম্বন্ধে এবং সে দেশের ফুটবল ইতিহাস সম্পর্কে কিছু খুঁটিনাটি তথ্য ইন্টারনেট ঘেঁটে জেনে নেওয়া। আজকাল তো এসব খুবই সহজ, সব তথ্যই থাকে আমাদের হাতের মুঠোয়। গত ২১শে জুন আর্জেন্টিনাকে বিদায়ের পথ দেখানো (তখন, আপাতঃদৃষ্টিতে) দেশ 'ক্রোয়েশিয়া' (Republic of Croatia/ROC) সম্পর্কে ইতিহাস ঘাঁটাঘাটি করে তিনি ২২শে জুন তার পোস্টে লিখেছিলেনঃ

“দক্ষিন-পূর্ব ইউরোপে আড্রিয়াটিক সাগরের পারে মাত্র ২১,৮৫১ বর্গমাইল এলাকা আর ৪১ লক্ষ জনগোষ্ঠী'র দেশ ক্রোয়েশিয়া। ১৯১৮ সালে যুগোশ্লাভিয়া (Yugoslavia) এর অংশ। যুগোশ্লাভিয়া ভেংগে যাওয়ায় যে ৬টি নুতন দেশের জন্ম, ক্রোয়েশিয়া তার মধ্যে একটি, জন্মঃ ২৫ জুন ১৯৯১। রাজধানী ‘জাগরেব’, ভাষাঃ ক্রোয়েশিয়ান। ছোট্ট দেশটি NATO সদস্য।“

ওনার এই মন্তব্য পড়ে আরো কিছু অনুসন্ধানী পাঠক ক্রোয়েশিয়া সম্পর্কে আরো কিছু খোঁজ খবর নিয়ে নতুন কিছু তথ্য উপাত্ত সংযোজন করেন। তার মধ্যে অন্যতম ছিল ক্রোয়েশিয়ার উচ্চশিক্ষিতা প্রেসিডেন্ট কোলিন্দা গ্রাবার কিতারোভিচ সম্পর্কিত তথ্যাবলী। সেসব মন্তব্য পড়ে আমিও তার সম্বন্ধে জানতে কিছুটা আগ্রহী হই এবং উইকিপিডিয়ায় তার সংক্ষিপ্ত জীবনী পড়ে বিমোহিত হই। কোলিন্দা গ্রাবার কিতারোভিচ জানুয়ারী ২০১৫ তে ক্রোয়েশিয়ার চতুর্থ প্রেসিডেন্ট নির্বাচিত হন। তার আগে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে ক্রোয়েশিয়ার ইউরোপীয় ইউনিয়নে সমন্বিত হবার ব্যাপারে প্রধান আলোচক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ২০০৮ সালে তিনি ওয়াশিংটনে ক্রোয়েশিয়ার রাষ্ট্রদূত নিযুক্ত হন। NATO এর ইতিহাসে একজন নারী হিসেবে ‘অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারী জেনারেল’ এর পদটিও (এ যাবত সর্বোচ্চ) তিনি অলংকৃত করেন। তিনি একটি স্টুডেন্ট এক্সচেঞ্জ প্রোগ্রামে অংশ নিয়ে নিউ মেক্সিকোতে পড়াশোনা করেন, জাগরেব বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজী ও স্প্যানিশ সাহিত্যে এবং ভিয়েনাস্থ ডিপ্লোম্যাটিক একাডেমী থেকে ডিপ্লোমেসীতেও ব্যাচেলর ডিগ্রী অর্জন করেন। ক্রোয়েশিয়ান, ইংরেজী এবং স্প্যানিশ ভাষা ছাড়াও তিনি পর্তুগীজ ভাষায়ও অনর্গল কথা বলতে পারেন এবং জার্মান, ফরাসী এবং ইতালীয় ভাষা বুঝেন। ৫০ বৎসর বয়স্কা এই সুদর্শনা প্রেসিডেন্ট তার স্বামী জ্যাকভ কিতারোভিচ এর সাথে সুখী দাম্পত্য জীবন যাপন করে আসছেন এবং তাদের সম্বন্ধে কখনো বিচ্ছেদের কোন গুজবও এ যাবত শোনা যায়নি। কাতারিনা (১৭) এবং লুকা (১৫) নামে তাদের দু’টি মেয়ে রয়েছে।

গতকালও আমার সেই বন্ধু ক্রোয়েশিয়া বনাম রাশিয়ার খেলা দেখতে দেখতে লক্ষ্য করলেন যে ক্রোয়েশিয়ার অনিন্দ্যসুন্দরী, উচ্চশিক্ষিতা প্রেসিডেন্ট কোলিন্দা ভিআইপি গ্যালারীতে বসে ক্রোয়েশিয়া বনাম রাশিয়ার খেলা দেখছেন এবং নিজ দলের খেলোয়াড়দেরকে উৎসাহ দিয়ে যাচ্ছেন। উনি পোস্ট দিলেন, “ওয়াও, সুদর্শনা প্রেসিডেন্ট কোলিন্দা ভিআইপি গ্যালারীতে বসে ক্রোয়েশিয়া বনাম রাশিয়ার খেলা দেখছেন!” একটু পরে ওনার একজন বন্ধু যোগ করলেন, উনি যখন ন্যাটোর “‘অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারী জেনারেল” পদে কর্মরত ছিলেন, তখন তাকে SWAMBO নামে ডাকা হতো। এ নামের মানে নাকি “She, Who Must be Obeyed”। বাহ, নামে আর তার মানেতে কি চমৎকার একটা সাযুজ্য! দেখতে চোখ ধাঁধানো সুন্দরী হয়েও কর্মক্ষেত্রে তিনি একজন "hard nut to crack!" খুবই কার্যকর তার কমান্ড! আনুগত্য তার অঙুলি হেলনে পিছু নেয়। কিন্তু এ ক্ষমতাটুকু তিনি কোন পারিবারিক অধিকারে অর্জন করেন নি, করেছেন নিজ যোগ্যতাবলে, উচ্চশিক্ষায় শিক্ষিত হয়ে। নামের মানেটা যিনি ইংরেজীতে এভাবে অনুবাদ করেছেন, তিনি সেটা কতটা সঠিকভাবে করেছেন জানিনা, তবে অনুবাদটা আমার ভাল লেগেছে। “She, Who Must be Obeyed”- এ কথাগুলোর সাথে একটা স্বৈরাচারী দ্যোতনা থাকলেও, লন্ডন স্কুল অভ ইকনমিক্স কর্তৃক আমন্ত্রিত হয়ে তিনি “A Defining Moment in European and Trans-Atlantic Resilience- the Croatian Perspectives” এর উপরে যে চমৎকার ভাষণটি দিয়েছিলেন, সেটা শুনে আমার মনে হয়েছে, এরকম একজন প্রেসিডেন্টকে অবশ্যই তার নাগরিকদের “Obey” করা উচিত। সে ভাষণের লিঙ্কটা এখানে দিলামঃ

https://www.youtube.com/watch?v=gehd93LKjBM&feature=youtu.be


সৌজন্যেঃ Shanto Rahman

ঢাকা
০৮ জুলাই ২০১৮

মন্তব্য ৬৬ টি রেটিং +১৭/-০

মন্তব্য (৬৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৫৫

ভ্রমরের ডানা বলেছেন:


সত্যি কথা বলতে, আমিও উনার প্রেমে পড়েছি! আমার মনে হয় ক্ষনিকের জন্যে হলেও অনেকের দশা আমার মতই!

০৯ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৩৭

খায়রুল আহসান বলেছেন: ওনার প্রেমে পড়েছেন কি ওনার ছবি দেখে, না ওনার কথা শুনে? :)
এবারে বিশ্বকাপ দেখতে বসে এটা নিয়ে আমার দুটো লেখার জন্ম হলো, তবে একটাও ঠিক খেলা নিয়ে নয়।
প্রথম মন্তব্য এবং প্রথম প্লাসের জন্য ধন্যবাদ। অনুপ্রাণিত হ'লাম।

২| ০৯ ই জুলাই, ২০১৮ সকাল ১০:১০

জুন বলেছেন: ভালোলাগলো বিশ্বকাপ অথচ খেলা নিয়ে নয় এমনি একটি পোষ্ট খায়রুল আহসান। কেন জানি আমি উচ্চশিক্ষিত মানুষকে পছন্দ করি তবে তার সাথে থাকতে হবে তার ব্যক্তিত্য, ভদ্র ও পরিশিলীত আচার আচরন, বাক্যের শালীনতা, দৃঢ়তা, বিনয় সাথে অন্যকে সন্মান করা যা দেখলে মনে হবে তার আনুগত্য স্বীকার করা মানে নীচু হওয়া নয় ।

০৯ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৫৮

খায়রুল আহসান বলেছেন: এবারে বিশ্বকাপ দেখতে বসে এটা নিয়ে আমার দুটো লেখার জন্ম হলো, তবে একটাও ঠিক খেলা নিয়ে নয়। খেলার মাঠের বাইরেও কিছু নান্দনিক ঘটনা ঘটে থাকে, সেগুলো দেখতেও আমার খুব ভাল লাগে, সেগুলো নিয়ে আলোচনা করতেও। এর আগেও এরকম একটা বিষয়ে একটা পোস্ট লিখেছিলাম।
উচ্চশিক্ষিত মানুষদেরকে আমিও পছন্দ করি, আর তাদেরকে, যারা ব্যক্তিগত দৃষ্টান্ত স্থাপন করে অন্যদেরকে প্রভাবিত করতে পারে। আপনি ঠিকই বলেছেন, তবে তার সাথে থাকতে হবে তার ব্যক্তিত্ব, ভদ্র ও পরিশীলিত আচার আচরণ, বাক্যের শালীনতা, দৃঢ়তা, বিনয় ও সাথে অন্যকে সম্মান করার মনোভাব।
ভিডিও লিঙ্কে দেয়া লন্ডন স্কুল অব ইকনমিক্সের সুধী সমাবেশের উদ্দেশ্যে তাঁর ভাষণটি মন দিয়ে শুনলেই বুঝতে পারবেন, আপনি যেসব গুণাবলীর কথা বলেছেন তার সবগুলোই তার মাঝে উজ্জ্বলভাবে মূর্ত। সর্বোপরি রয়েছে অবয়বে এক মনোরম স্নিগ্ধতা।
আমাদের পাশের দেশেও ওনার মত অনেক মহিয়সী মহিলা এসেছিলেন, যাদের পদচারণায় রাজনীতির অঙ্গণ দীপ্ত হয়েছিল। যেমন, ইন্দিরা গান্ধী, সরোজীনি নাইডু, প্রমুখ।

১৯ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:১৬

খায়রুল আহসান বলেছেন: আপনার পুরনো পোস্ট মরীচিকা পড়ে এলাম। খুব ভাল লেগেছে।

৩| ০৯ ই জুলাই, ২০১৮ সকাল ১০:১২

বিদ্রোহী ভৃগু বলেছেন: দারুন ভিন্নমাত্রার একটা তথ্য শেয়ারে ধন্যবাদ প্রিয় সিনিয়র!

সৌন্দর্যের সাথে ক্ষমতা এক অসাধারন সমন্বয় বটে!
আর যদি তা হয় স্বকীয় অর্জন তার উচ্চতা অনেক বেশী!
কারো মেয়ে কারো বউ হয়ে কুড়িয়ে পাওয়া ক্ষমতায় নয়! নিজের যোগ্যতায় অর্জন।
অভিভাদন সুন্দরী সুযোগ্যা প্রেসিডেন্টর প্রতি :)

০৯ ই জুলাই, ২০১৮ সকাল ১১:১০

খায়রুল আহসান বলেছেন: সৌন্দর্যের সাথে ক্ষমতা এক অসাধারন সমন্বয় বটে! আর যদি তা হয় স্বকীয় অর্জন তার উচ্চতা অনেক বেশী! - তা বটে!
মন্তব্যে এবং প্লাসে অনুপ্রাণিত হ'লাম। ধন্যবাদ ও শুভেচ্ছা!

৪| ০৯ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৩১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ক্রোয়েশিয়ার নতুন তথ্য জানলাম।

ধন্যবাদ ভাই।

০৯ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৫৯

খায়রুল আহসান বলেছেন: লেখাটা পড়ার জন্য আপনাকেও ধন্যবাদ।
শুভকামনা....

৫| ০৯ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৩৬

রাজীব নুর বলেছেন: রাশিয়া হারিয়া প্রমাণ করিল, পুতিন প্রভাবক নহেন!

০৯ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:১৫

খায়রুল আহসান বলেছেন: তাই নাকি? রাশিয়া যোগ্যতর দলের কাছে হেরেছে বলে আমার মনে হয়।

৬| ০৯ ই জুলাই, ২০১৮ সকাল ১১:১৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কোলিন্দা গ্রাবার কিতারোভিচ রূপ আর মেধার চমৎকার কম্বিনেশন!!

০৯ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:২২

খায়রুল আহসান বলেছেন: তিন কথায় প্রকাশ করুনঃ
রূপ আর মেধার চমৎকার কম্বিনেশন < < কোলিন্দা গ্রাবার কিতারোভিচ! :)
চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ। মন্তব্যে অনুপ্রাণিত।

৭| ০৯ ই জুলাই, ২০১৮ সকাল ১১:২৬

জাহিদ অনিক বলেছেন:

বাহ ! আপনার মুগ্ধতা দেখে মনে হচ্ছে আমার অবস্থাও ভ্রমরের ডানার মতই :D
চমৎকার লিখেছেন এই সোনালী চুলের নারীকে নিয়ে।

০৯ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৬

খায়রুল আহসান বলেছেন: উনি ওনার দলের জন্য এক বিরাট অনুপ্রেরণা। ডেনমার্ক কে হারানোর পর উনি ওনার দলের ড্রেসিং রুমে গিয়ে প্রত্যেক খেলোয়াড়কে অভিবাদন জানিয়েছিলেন। খেলোয়াড়গণও আচমকা তাকে এত কাছে পেয়ে যারপরনাই বিস্মিত হয়েছিলেন।
মন্তব্য এবং প্লাসের জন্য ধন্যবাদ।
শুভকামনা----

৮| ০৯ ই জুলাই, ২০১৮ সকাল ১১:২৬

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: রূপে গুণে অনন্যা প্রেসিডেন্ট।

১০ ই জুলাই, ২০১৮ সকাল ৮:৪০

খায়রুল আহসান বলেছেন: ঠিক বলেছেন, ধন্যবাদ অনন্য দায়িত্বশীল আমি
শুভকামনা...

৯| ০৯ ই জুলাই, ২০১৮ সকাল ১১:২৯

ভ্রমরের ডানা বলেছেন:



একচুয়ালি ছবি দেখেই। কেননা একজন রাষ্ট্রপ্রধান হয়েও তার মাঝে কোন কঠোরতা খুঁজে পেলাম না। বরং মনে হল উনি একজন রোমান্টিক নারী কবি। তাই আর কথা শুনতে যাই নি। তবে উনি কবিতা লেখলে তা এই অধম অবশ্যই পড়িবে। আর উনি কবিতা লেখলে সেটা হবে প্রেমের কবিতা। চোখ দেখেই অনুমান করছি স্যার!

১০ ই জুলাই, ২০১৮ সকাল ৯:১৪

খায়রুল আহসান বলেছেন: পুনর্বার মন্তব্যের জন্য ধন্যবাদ।
আর উনি কবিতা লেখলে সেটা হবে প্রেমের কবিতা - আমারও তাই মনে হয়!

১০| ০৯ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৩১

সেলিম আনোয়ার বলেছেন: উনার উপস্থিতিতে ম্যাচটি দেখলাম। মাঝে মাঝে তােকে খুজলাম। তাকে মানতে বাধ্য হয়ে ক্রোয়েশিয়া সাপোর্ট করলাম। ;) তার দল জিতেও গেল। আর পুতিন মনে হয় ম্যাচ তার কাছে ছেড়ে দিয়ে গ্যালারি মুখো হন নি । এদিনের গ্যালারীর মূল আকর্ষণ ক্রোয়েশিয়ার অনিন্দ সুন্দরী প্রেসিডেন্ট। :)

১০ ই জুলাই, ২০১৮ সকাল ৯:২৮

খায়রুল আহসান বলেছেন: তাকে মানতে বাধ্য হয়ে ক্রোয়েশিয়া সাপোর্ট করলাম - ভাল করেছেন! :)
চমৎকার মন্তব্যে প্রীত হ'লাম। ধন্যবাদ ও শুভেচ্ছা!!!

১১| ০৯ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৪৬

পদাতিক চৌধুরি বলেছেন: রেস্পেক্টেড স্যর,

আপনার চিন্তাশক্তি, বিচক্ষণতা ব্লগের সম্পদ। আমরা ঋদ্ধ ও বিমোহিত হই এহেন সম্পদের সান্নিধ্যে। আজ যেমন - আমরা যখন নেহাত বিশ্বকাপের বিনোদন নিয়ে স্থূল মন, মানসিকতার পরিচয় দিয়ে নিজেদের ভেদাভেদকে প্রকট করছি, বহিঃপ্রকাশ ঘটছে ভদ্রতার আড়ালে লুকায়িত আমাদের হিংস্রমনের প্রতিচ্ছবি, তখন আপনি তুলে ধরলেন এক লৌহমানবীকে । যিনি স্বদেশতো বটেই বহির্বিশ্বেও সমান অনুকরণীয়। এহেন মাননীয়া রাষ্ট্রপ্রধানকে আমার অন্তরের শ্রদ্ধা। আর সুন্দর পোষ্টটির জন্য কোনও ধন্যবাদই যথেষ্ট নয়।

অনেক শ্রদ্ধা মিশ্রিত শুভকামনা স্যর আপনাকে ।

১০ ই জুলাই, ২০১৮ সকাল ১০:০১

খায়রুল আহসান বলেছেন: আপনার কাছ থেকে এমন উদার প্রশংসা ও সমর্থন পেয়ে আমি কৃতজ্ঞ বোধ করছি।
অনেক, অনেক ধন্যবাদ আপনাকে, মন্তব্যে এবং প্লাসে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।

১২| ০৯ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৫০

ক্স বলেছেন: ক্রোয়েশিয়া এবার চ্যাম্পিয়ন হবে - কোন সন্দেহ নেই। এরকম প্রেসিডেন্ট গ্যালারিতে বসলে প্লেয়ারদের উৎসাহ বহুগুণে বেড়ে যায়। যদিও ২০১৪ সালে আর্জেন্টিনার সুন্দরী প্রেসিডেন্ট আর্জেন্টিনার জন্য কোন সৌভাগ্য আনতে পারেননি - কিন্তু এবার পারবে।

১০ ই জুলাই, ২০১৮ সকাল ১১:০৫

খায়রুল আহসান বলেছেন: আমার কোন লেখায় আপনি এই বুঝি প্রথম এলেন, - সুস্বাগতম!
মন্তব্যে প্রীত ও অনুপ্রাণিত হ’লাম। আপনার আশা পূর্ণ হোক!

১৩| ০৯ ই জুলাই, ২০১৮ দুপুর ১:০৫

তারেক ফাহিম বলেছেন: ক্রোয়েশিয়ার তথ্য জানলাম।
ধন্যবাদ।

১০ ই জুলাই, ২০১৮ সকাল ১১:১৫

খায়রুল আহসান বলেছেন: আপনাকেও লেখাটা পড়ে মন্তব্য করার জন্য ধন্যবাদ।

১৪| ০৯ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৩১

নীলপরি বলেছেন: তথ্যগুলো শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ স্যর । ভালো লাগলো । ++++

১০ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৪৫

খায়রুল আহসান বলেছেন: লেখাটা পড়ার জন্য আপনাকেও ধন্যবাদ।
মন্তব্যে এবং প্লাসে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।

১৫| ০৯ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:১৭

শাহরিয়ার কবীর বলেছেন: এ প্রেসিডেন্ট এর ব্যপারে জানতাম। বিস্তারিত আপনার পড়ে আরো জানলাম।

১০ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৫৯

খায়রুল আহসান বলেছেন: লেখাটা পড়ার জন্য ধন্যবাদ।
মন্তব্যে এবং প্লাসে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।

১৬| ০৯ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:১৮

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আপনার লেখার জন্য তার সম্পর্কে জানা হল।

১০ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৩৮

খায়রুল আহসান বলেছেন: লেখাটা পড়েছেন বলে জেনেছেন, লেখাটা পড়ার জন্য ধন্যবাদ।
মন্তব্যে এবং প্লাসে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।

১৭| ০৯ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪৯

চাঁদগাজী বলেছেন:


ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট যোগ্য ব্যক্তি; তবে, দেশ কোনদিকে যায় দেখার বিষয়; সেই দেশের মানুষজন খুব একটা ভালো নয়; খেলোয়াড়গণও মোটামুটি অভদ্র।

১০ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৪৪

খায়রুল আহসান বলেছেন: লেখাটা পড়ার জন্য ধন্যবাদ। মন্তব্যে প্রীত হ'লাম।

১৮| ০৯ ই জুলাই, ২০১৮ রাত ৯:১৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: একটু ভিন্ন ধারার চিন্তা ভাবনা নিয়ে বিশ্বকাপের মৌসুমেই এই লেখা খুব সুন্দর হয়েছে...

১০ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:০৬

খায়রুল আহসান বলেছেন: একটু ভিন্ন ধারার চিন্তা ভাবনা নিয়ে বিশ্বকাপের মৌসুমেই এই লেখা খুব সুন্দর হয়েছে... - অনেক ধন্যবাদ জানাচ্ছি লেখাটা পড়েছন বলে। মন্তব্যে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।

১৯| ০৯ ই জুলাই, ২০১৮ রাত ৯:৩০

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান ,




ফলবতী বৃক্ষ ভারে নুয়ে থাকে আর তালগাছ কয়েকটা ফল নিয়ে না নুইয়ে মাথাটা উঁচু করে রাখে ।
আশা করি খেলাটা বুঝতে পেরেছেন !!!!!!!!!!!

১০ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৩২

খায়রুল আহসান বলেছেন: আশা করি খেলাটা বুঝতে পেরেছেন - জ্বী, বুঝতে পেরেছি।
ফলবতী বৃক্ষ ভারে নুয়ে থাকে আর তালগাছ কয়েকটা ফল নিয়ে না নুইয়ে মাথাটা উঁচু করে রাখে - কথাটা চমৎকার বলেছেন।
মন্তব্যের জন্য ধন্যবাদ। শুভেচ্ছা রইলো---

২৯ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৩৮

খায়রুল আহসান বলেছেন: আপনার পুরনো পোস্ট কয়েকটাতে মন্তব্য রেখে এসেছিঃ
* কখোন গলায় দড়ি দিতে ইচ্ছে করবে আপনার…. (প্রথম ও দ্বিতীয় কিস্তি, দুটোই)।
* আরেকটি পুরনো পোস্ট, যেটার নাম আর এখন মনে করতে পারছি না।

২০| ১০ ই জুলাই, ২০১৮ রাত ১২:৩০

সুমন কর বলেছেন: রাশিয়ার সাথে জয় পাবার পর ড্রেসিং রূমে গিয়ে সবার সাথে শুভেচ্ছা বিনিময় করেছেন। ক্রোয়েশিয়া'র সম্পর্কে কিছু জানলাম। ধন্যবাদ। ক্রোয়েশিয়া ফুটবল টিম আরো এগিয়ে যাক.......

১০ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫৬

খায়রুল আহসান বলেছেন: হ্যাঁ, আমিও দেখেছি ভিডিওটা।
লেখাটা পড়ার জন্য ধন্যবাদ। মন্তব্যে প্রীত হ'লাম।
শুভকামনা...

২১| ১০ ই জুলাই, ২০১৮ রাত ১২:৪১

ঠাকুরমাহমুদ বলেছেন: ফলবতী বৃক্ষ ভারে নুয়ে থাকে আর তালগাছ কয়েকটা ফল নিয়ে না নুইয়ে মাথাটা উঁচু করে রাখে ।
আশা করি খেলাটা বুঝতে পেরেছেন !!!!!!!!!!

আহমেদ জী এস ভাই সাবাস এমন কথা শুনতেও ভালো লাগে নোট করলাম ।

১১ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৩০

খায়রুল আহসান বলেছেন: আহমেদ জী এস এর এ কথাগুলো আমারও খুব ভাল লেগেছে। +
মন্তব্যের জন্য ধন্যবাদ।
শুভকামনা---

২২| ১০ ই জুলাই, ২০১৮ ভোর ৬:২৮

ব্লগ মাস্টার বলেছেন: সুন্দর ভাবে ফুটিয়ে তুলছেন লিখার মাধ্যমে তাকে ধন্যবাদ প্রিয় কবি।

১১ ই জুলাই, ২০১৮ সকাল ১১:২৬

খায়রুল আহসান বলেছেন: লেখাটা পড়েছেন বলে অনেক ধন্যবাদ।
মন্তব্যে এবং প্লাসে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।
শুভকামনা---

২৩| ১০ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৪৪

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: তাই নাকি? রাশিয়া যোগ্যতর দলের কাছে হেরেছে বলে আমার মনে হয়।

সহমত।

১১ ই জুলাই, ২০১৮ রাত ৯:৪৪

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ পুনঃ মন্তব্যের জন্য।

২৪| ১০ ই জুলাই, ২০১৮ সকাল ১১:১৩

ক্স বলেছেন: আপনি বুঝতে ভুল করেছেন। ক্রোয়েশিয়া চ্যাম্পিয়ন হোক - এটা আমি কোন মতেই চাইনা। আমার প্রাথমিক পছন্দের দল ফ্রান্স, তারপর বেলজিয়াম। আমি চাই ফ্রান্স আর ইংল্যান্ডের মধ্যে একটা জমজমাট ফাইনাল বিশ্ব উপভোগ করুক।

১১ ই জুলাই, ২০১৮ রাত ১১:২৫

খায়রুল আহসান বলেছেন: আমার মনে হয় আপনার আশাটাই পূরণ হবে। ফ্রান্স আর ইংল্যান্ডের মধ্যে একটা জমজমাট ফাইনাল বিশ্ব উপভোগ করবে। । আজ মধ্যরাতের পরেই ব্যাপারটা ক্লীয়ার হয়ে যাবে।

২৫| ১০ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:১৫

শামচুল হক বলেছেন: আপনার কল্যানে অনেক কিছু জানা হলো। ধন্যবাদ খায়রুল ভাই।

১১ ই জুলাই, ২০১৮ রাত ১১:৫১

খায়রুল আহসান বলেছেন: লেখাটা পড়েছেন বলে জানতে পেরেছেন, তাই লেখাটা পড়ার জন্য আপনাকেও ধন্যবাদ।
মন্তব্যে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।
শুভকামনা...

২৬| ১০ ই জুলাই, ২০১৮ রাত ১০:০৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ফুটবলের সাথে অনেক কিছু জানলাম। শেয়ার করার জন্য ধন্যবাদ ।।

১১ ই জুলাই, ২০১৮ রাত ১১:৫৪

খায়রুল আহসান বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ, লেখাটা পড়ার জন্য।
মন্তব্যে এবং প্লাসে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।
শুভকামনা...

২৭| ১২ ই জুলাই, ২০১৮ দুপুর ২:১৫

ঠাকুরমাহমুদ বলেছেন: এমন সুন্দরী প্রেসিডেন্ট !!! পুরোনো একটি কথা আছে সুন্দর মানুষের মনটাও সুন্দর হয় - তাঁকে দেখলে দিনটা ভালো যায় !!!

১২ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৪৪

খায়রুল আহসান বলেছেন: প্রেসিডেন্ট কোলিন্দা গ্রাবার কিতারোভিচ শুধু দেখতেই সুন্দরী নন, ওনার বচন, ভাষণ এবং উপস্থাপনাও অত্যন্ত সুন্দর। পোস্টের একেবারে শেষে যে ভিডিও লিঙ্কটি দেয়া আছে, সেটা একবার শুনে দেখতে পারেন। প্রায় ৫২ মিনিটের এই ভিডিও ক্লিপে উনি ২০ মিনিটের মত ওনার বক্তব্য প্রেজেন্ট করেছেন এবং পরবর্তী ২০/২৫ মিনিট অত্যন্ত বুদ্ধিমত্তার সাথে লন্ডন স্কুল অভ ইকনমিক্স এর উপস্থাপক শিক্ষকসহ চৌকষ ও প্রখর মেধাবী সব ছাত্র ছাত্রীদের প্রশ্নবাণ মোকাবিলা করেছেন।

২৮| ১৩ ই জুলাই, ২০১৮ রাত ৩:০১

জাহিদ অনিক বলেছেন:


প্রিয় কবি, আন্তরিকভাবে ক্ষমা চাইছি প্রথমেই এভাবে অযাচিত মন্তব্যের জন্য।
এভাবে যেচে এসে মন্তব্য করতে আমারও বেশ বিব্রতবোধ করছে।


আপনাকে উৎসর্গ করে একটা কবিতা লেখার দুঃসাহস করেছিলাম।আপনি একবার দেখলেই যেন কৃতজ্ঞ হই। হয়ত ব্যস্ততার কারনেই দেখেন নি।

view this link

ভালো থাকবেন।

১৩ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৩৬

খায়রুল আহসান বলেছেন: আমাকে উৎসর্গ করে এমন সুন্দর একটা কবিতা লেখার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি, কবি জাহিদ অনিক
আপনার কবিতাটা পড়ে এসেছি এবং মন্তব্যও করে এসেছি। অন্য একটা ইংরেজী ওয়েবসাইটেও প্রকাশিত আপনার কবিতাটি পড়েছি, এবং সেখানেও মন্তব্য করেছি।
শুভ হোক আপনার এ নতুন প্রয়াস, সাফল্যমন্ডিত হোক আপনার সকল কবিতা, প্রতিদিন নতুন নতুন পাঠক পেয়ে!
হ্যাপী রাইটিং!

২৯| ১৩ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৪৫

জাহিদ অনিক বলেছেন:


সত্যি কথা বলতে পোয়েম হান্টার সাইটের লিংকটা আমি আপনার থেকেই পেয়েছিলাম। আপনার একটা পোষ্ট ছিল সামুতে এই সাইট নিয়ে। সেখানে আপনার প্রায় দুই শতাধিক ইংরেজী কবিতা দেখে আমারই লোভ জেগেছিল। তাই অল ক্রেডিট গোজ টু ইউ স্যার।

১৩ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:১৭

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, খুশী হ'লাম। :)

৩০| ১৩ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৩১

সিগন্যাস বলেছেন: হে খায়রুল সাহেব
আপনাকে তো আর ব্লগে পাইনা । কেমন আছেন?

১৩ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৫

খায়রুল আহসান বলেছেন: আছি, ভালই আছি, এবং ব্লগেও আছি!

৩১| ২৭ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৪

ধ্রুবক আলো বলেছেন: ক্রোয়েশিয়া সম্পর্কে অনেক তথ্য জানা গেলো। কিতারভিচ, সে অনেক অনেক ট্যালেন্টেড নারী। আর এর জন্মগত ভাবেই শক্ত মেরুদণ্ডের।

আহমেদ জিএস ভাইয়ের মন্তব্য টা ভালো লাগলো।

২৭ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১৮

খায়রুল আহসান বলেছেন: কিতারভিচ, সে অনেক অনেক ট্যালেন্টেড নারী - সে কথা কি আর বলতে! লিঙ্কে দেয়া ওনার ভাষণটা শুনলে ওনার প্রতিভার কিছুটা পরিচয় পাওয়া যাবে।
মন্তব্যে এবং প্লাসে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।
শুভকামনা...

৩২| ১০ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৮

আর্কিওপটেরিক্স বলেছেন: আমিও বিশ্বকাপের আগে উনাকে চিনতাম না....
পোস্টের জন্য ধন্যবাদ :)

১০ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৯

খায়রুল আহসান বলেছেন: পুরনো পোস্ট পড়ার জন্য আপনাকেও ধন্যবাদ। মন্তব্যে এবং প্লাসে অনুপ্রাণিত হ'লাম।
শুভেচ্ছা---

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.