নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন সুখী মানুষ, স্রষ্টার অপার ক্ষমা ও করুণাধন্য, তাই স্রষ্টার প্রতি শ্রদ্ধাবনত।

খায়রুল আহসান

অবসরে আছি। কিছু কিছু লেখালেখির মাধ্যমে অবসর জীবনটাকে উপভোগ করার চেষ্টা করছি। কিছু সমাজকল্যানমূলক কর্মকান্ডেও জড়িত আছি। মাঝে মাঝে এদিক সেদিকে ভ্রমণেও বের হই। জীবনে কারো বিরুদ্ধে কোন অভিযোগ করিনি, এখন তো করার প্রশ্নই আসে না। জীবন যা দিয়েছে, তার জন্য স্রষ্টার কাছে ভক্তিভরে কৃতজ্ঞতা জানাই। যা কিছু চেয়েও পাইনি, এখন বুঝি, তা পাবার কথা ছিলনা। তাই না পাওয়ার কোন বেদনা নেই।

খায়রুল আহসান › বিস্তারিত পোস্টঃ

বিনি সূতোর মালা

২৩ শে মে, ২০১৯ বিকাল ৪:৩৪

আমরা সুখে বা দুঃখে, যেভাবেই থাকিনা কেন, জীবন বয়ে চলে নিরবধি। এই বয়ে চলার বাঁকে বাঁকে আমরা অর্জন করি জীবনের বহু অমূল্য অভিজ্ঞতার সঞ্চয়। এক জীবনে তিন বছর আট মাস খুব বেশী সময় নয়। গত তিন বছর আট মাস ধরে আমি সামহোয়্যারইনব্লগে প্রায় একটানা ব্লগিং করে আসছিলাম। তার বছর খানেক আগে থেকে অবশ্য আমি অন্য আরেকটি ব্লগেও কিছু কিছু লেখালেখি করতাম। ব্লগিং এনে দিয়েছিল আমার জীবনে এক নতুন অভিজ্ঞতা। কাউকে চিনিনা, জানিনা, কিন্তু তাদের লেখালেখির মাধ্যমে তাদের সম্পর্কে একটা স্পষ্ট ধারণা মনের মধ্যে গেঁথে যেত। তাদের পোস্ট পড়া এবং পোস্টে মন্তব্য করা থেকে সে ধারণা আরো বেশী করে গাঢ় হতো। আটপৌরে জীবনের নিত্য নৈমিত্তিক ঘটনাবলী, রাজনীতি, অর্থনীতি, ধর্মতত্ত্ব, ভ্রমণ অভিজ্ঞতা, প্রেম-ভালবাসা, নৈশর্গিক শোভা, পোষা প্রাণীর প্রতি মমতা, রাষ্ট্রীয় অনাচারের বিরুদ্ধে প্রতিবাদ, সড়ক দুর্ঘটনা, অসাধু ব্যবসায়ীদের প্রতারণা, বইমেলা, দেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা সুরক্ষা ইত্যাদি হেন কোন বিষয় নেই, যা নিয়ে ব্লগে লেখা হতো না। যারা অনেকদিন ধরে ব্লগে এখনো লিখে চলেছেন, কিংবা যারা কোন কারণে এখন আর লিখছেন না, এবং নতুন যারা আসছেন, তাদের মধ্যে অনেক মেধাবী ব্লগারের লেখার সাথে পরিচিত হয়েছি। দুই একজন প্রয়াত ব্লগারের লেখা পড়ে মনে কষ্ট পেয়েছি এই ভেবে যে এইতো মাত্র কিছুদিন আগেও ওনারা কত সুন্দর সুন্দর পোস্ট এখানে লিখে গেছেন, অথচ আজ তারা সকল যোগাযোগের ঊর্ধ্বে!

ব্লগে দেখেছি, কোন একজন নিয়মিত লেখকের লেখা পোস্ট হঠাৎ করে আসা বন্ধ হয়ে গেলে অনেকেই তার ভাল মন্দের কথা ভেবে উৎকন্ঠিত হয়ে পড়েন। তার সম্বন্ধে খোঁজ খবর নেয়া শুরু করেন, তাকে নিয়ে পোস্ট লেখেন, ফেইসবুক, ইমেইল ইত্যাদির মাধ্যমে যেভাবেই হোক, তার সাথে যোগাযোগ স্থাপনে প্রয়াসী হন। এভাবে যোগাযোগ স্থাপিত হয়ও। অনুপস্থিত ব্লগার হয়তো কোন কারণে সাময়িকভাবে অনুপস্থিত হয়েছিলেন, তিনি ফিরে এসে পোস্ট দেয়াতে ব্লগের পাঠকেরাও আশ্বস্ত বোধ করেন। এ যেন এক বিনিসূতো মালার বন্ধন। রক্তের সম্পর্ক নেই, কিন্তু কেমন যেন একটা আত্মিক সম্পর্ক আছে। এমন কি মন্তব্যের মাধ্যমে একে অপরকে ধুয়ে দিলেও, একের অনুপস্থিতিতে অন্যকে উৎকন্ঠিত হতে দেখেছি, খোঁজ খবর নিতে দেখেছি।

গত ফেব্রুয়ারী(২০১৯) এর মাঝামাঝি থেকে সামহোয়্যারইনব্লগের উপর এক অশুভ শক্তির চাপে নিয়ন্ত্রণের খড়গ নেমে আসে। সেই থেকে ব্লগে ব্লগারদের উপস্থিতি অনেকটা কমে যায়, কারণ দেশের অভ্যন্তরে ওয়েব পেইজটিকে ব্লক করা হয়। তাই, প্রবাসীরা ব্লগে নিয়মিত প্রবেশ করতে পারলেও, দেশের ভেতরের ব্লগাররা স্বাভাবিক পন্থায় তা পারছিলেন না। অনেকে বিকল্প পন্থা খুঁজে নিলেও, সংখ্যাগরিষ্ঠ ব্লগারের পক্ষে তা সম্ভব হয়নি। ফলে ব্লগে উপস্থিত ব্লগারের সংখ্যা অস্বাভাবিকভাবে কমে আসে। কোন কোন সময়ে সেটা ৫/৭ জনে নেমে আসতেও দেখেছি। এমতাবস্থায়, ব্লগিং করতে ভাল লাগছিল না, কিন্তু তবুও আমি গত ২৫ এপ্রিল ২০১৯ পর্যন্ত নিয়মিতভাবে ব্লগিং করে গেছি। তার দু’দিন পরে কিছুদিনের জন্য ভারত সফরে যেতে হয়েছিল একটু পারিবারিক চিকিৎসা সংক্রান্ত বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ গ্রহণের জন্য। ডাক্তার রোগীকে দেখে ছাড়পত্র দেয়াতে ৪/৫ দিনের জন্য আমরা তিনজনে মিলে একটু কাশ্মীরেও বেড়িয়ে আসি। ভারত থেকে ফিরে এসে দেখি, ব্লগে আর ঢুকতে পারছিনা। ক্লিক করলেই লেখা আসেঃ This webpage has been blocked.

জানতাম, বিকল্প পন্থায় ব্লগে প্রবেশ করা যাবে, কিন্তু সে বিকল্প পন্থা অনুসন্ধানে আমি মোটেই আগ্রহী ছিলাম না, তাই চুপচাপ ছিলাম। এরই মধ্যে কয়েকজন ব্লগার আমার সাথে যোগাযোগ করলেন, আমার স্বাস্থ্য সম্পর্কে খোঁজ খবর নেয়ার জন্য। তাদের কেউ কেউ জানালেন, ব্লগার চাঁদগাজী আমার ব্যাপারে উৎকন্ঠা প্রকাশ করে একটা পোস্টও লিখে ফেলেছেন। অনেকেই বাৎলে দিলেন, বিকল্প পন্থায় কিভাবে ব্লগে প্রবেশ করা যাবে। তাদের এ সহৃদয়তা দেখে আমি অভিভূত ও মুগ্ধ হ’লাম। আর চাঁদগাজী সম্পর্কে আমার আগে থেকেই ধারণা ছিল যে তিনি এমনকি যাকে মোটেও পছন্দ করেন না, মুখে তিনি তাকে যতই “চাপের মুখে” রাখেন না কেন, তার অনুপস্থিতিতে তিনি উদ্বিগ্ন হন। অনুপস্থিত ব্লগারকে নিয়ে চাঁদগাজীর লেখা পোস্টের সাবজেক্ট আমিই প্রথম নই। এর আগেও তিনি বহুবার অনুপস্থিত ব্লগারদের ভালমন্দ জানতে চেয়ে পোস্ট লিখেছিলেন।

যারা ব্লগে আমার এই চার সপ্তাহের অনুপস্থিতিতে আমাকে নিয়ে ভেবেছেন, আমার অনুপস্থিতি অনুভব করেছেন, উৎকন্ঠা ও উদ্বেগ প্রকাশ করেছেন, তাদের প্রত্যেকের কাছে আমি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি। আপনাদের এ সহমর্মিতার কাছে আমি ঋণী হয়ে রইলাম। ভাল থাকুন সবাই, নিরাপদে থাকুন!!!

ঢাকা
২৩ মে ২০১৯

মন্তব্য ৬০ টি রেটিং +২০/-০

মন্তব্য (৬০) মন্তব্য লিখুন

১| ২৩ শে মে, ২০১৯ বিকাল ৪:৫০

চাঁদগাজী বলেছেন:


আপনাকে ব্লগে দেখে অনেক ভালো লাগছে; আপনার অনুপস্হিতি সহজে চোখে পড়েছিল সবার; ব্লগারেরা পরস্পরের ভালোমন্দের খবরাখবর রাখছেন।

২৩ শে মে, ২০১৯ বিকাল ৫:৪৫

খায়রুল আহসান বলেছেন: অনেক, অনেক ধন্যবাদ জানাচ্ছি আপনাকে, এবং আপনার সেই পোস্টের মাধ্যমে অন্য সবাই যারা আমার অনুপস্থিতিতে আমাকে স্মরণ করেছেন, তাদেরকে। এহেন ব্লগীয় সম্প্রীতি আমাদের উচ্চমাত্রার মানবীয় গুণাবলীর নির্দেশক।

২| ২৩ শে মে, ২০১৯ বিকাল ৪:৫৩

ব্লগার_প্রান্ত বলেছেন: আমরা আপনাকে মিস করেছি।

২৩ শে মে, ২০১৯ সন্ধ্যা ৭:৫০

খায়রুল আহসান বলেছেন: ধন্যবাদ ব্লগার_প্রান্ত, আপনাদের এমন সহৃদয় অনুভূতির জন্য।
অভিভূত।

৩| ২৩ শে মে, ২০১৯ বিকাল ৪:৫৯

মুক্তা নীল বলেছেন:
রক্তের সম্পর্ক নেই, কিন্তু কেমন যেন একটা আত্মিক সম্পর্ক আছে ---আপনার এই একটি কথাই বলে দিচ্ছে সবাই কে কতটা ভালোবাসেন । যাইহোক এবার আপনি ফিরে এসেছেন এবং ভালো আছেন ,জেনে ভালো লাগলো ।

২৩ শে মে, ২০১৯ রাত ১০:৪৭

খায়রুল আহসান বলেছেন: অবশ্যই আমি এই ব্লগকে এবং ব্লগারদেরকে ভালবাসি। এই মুক্তাঙ্গণে অনেকের সাথে মত বিনিময় করে ব্যক্তিগতভাবে সমৃদ্ধ হয়েছি।
আপনার মন্তব্যে প্রীত হ'লাম। ভাল থাকুন, শুভকামনা...

৪| ২৩ শে মে, ২০১৯ বিকাল ৫:২২

আর্কিওপটেরিক্স বলেছেন: অবশেষে এলেন !

আপনাকে ছাড়া ফাঁকা ফাঁকা লাগছিলো।

আপনার সুস্বাস্থ্য কামনা করি :)

২৩ শে মে, ২০১৯ রাত ১১:০২

খায়রুল আহসান বলেছেন: জ্বী, অবশেষে আবার আসতে পারলাম! :)
আপনাকে ছাড়া ফাঁকা ফাঁকা লাগছিলো - অনেক ধন্যবাদ, এ অনুভূতিটুকু প্রকাশ করার জন্য। সুস্বাস্থ্য কামনার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা!

৫| ২৩ শে মে, ২০১৯ বিকাল ৫:২৭

জাহিদ অনিক বলেছেন: বাহ ! চমৎকার লেগেছে কথাগুলো। আপনার কবিতাগুলো মিস করছিলাম।
আশা করি ভালো আছেন। আমি সহ অনেইকেই আপনাকে মিস করছিলো।

২৩ শে মে, ২০১৯ রাত ১১:৪৭

খায়রুল আহসান বলেছেন: জ্বী, আমি ভাল আছি, আলহামদুলিল্লাহ!
কথাগুলো ভাল লেগেছে জেনে প্রীত হ'লাম। আর আপনারা অনেকেই মিস করেছেন জেনে অভিভূত!
সবাইকে আন্তরিক ধন্যবাদ এবং শুভকামনা...

৬| ২৩ শে মে, ২০১৯ বিকাল ৫:৩৮

পদাতিক চৌধুরি বলেছেন: রেস্পেক্টেড স্যার,

নেপথ্যে যাই থাকুক অবশেষে আপনাকে দেখে আশ্বস্ত হলাম। আশা করব এভাবেই আপনার ঝলমলে উপস্থিতি আমাদের আনন্দে রাখবে।
অস্বীকার করবো না যে গত দু'দিনে ফেবুতে আপনার সাম্প্রতিক কাশ্মীর ভ্রমণের পোস্টগুলো পড়েও মারাত্মকভাবে ব্লগে মিস করেছি। ওখানে মন্তব্য করেও যেন সেই সুখ পাচ্ছিলাম না।

বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা আপনাকে।

২৪ শে মে, ২০১৯ সকাল ১০:৫৩

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, আপনার এ ঝলমলে মন্তব্যের জন্য। অবশ্যই, ফেইসবুক আর ব্লগ এক কথা নয়।
প্লাসে অনুপ্রাণিত। শুভকামনা....

৭| ২৩ শে মে, ২০১৯ বিকাল ৫:৫৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার উপস্থিতিতে ভাল লাগছে। শুভ কামনা রইল।

কাশ্মীর ভ্রমণ নিয়ে লিখুন।

২৪ শে মে, ২০১৯ সকাল ১১:২৫

খায়রুল আহসান বলেছেন: মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ, গিয়াস উদ্দিন লিটন
কাশ্মীর ভ্রমণ নিয়ে একটা সিরিজ লেখার ইচ্ছে আছে। কাশ্মীর ভ্রমণটা শুরুই হয়েছিল এক মারাত্মক টেনশনের মধ্য দিয়ে। দেখা যাক, লেখার মধ্য দিয়ে সেই টেনশনটাকে ফুটিয়ে তুলতে পারি কিনা!

৮| ২৩ শে মে, ২০১৯ সন্ধ্যা ৭:২১

নাহিদ০৯ বলেছেন: আপনার উপস্থিতি ভালো লাগছে।

২৪ শে মে, ২০১৯ দুপুর ১২:১০

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, জেনে প্রীত হ'লাম।
ভাল থাকুন, শুভকামনা...

৯| ২৩ শে মে, ২০১৯ রাত ৮:০০

মা.হাসান বলেছেন: আপনাকে ব্লগে দেখতে পেয়ে খুব ভালো লাগছে। যে উদ্দেশ্যে ভারত ভ্রমণ আশা করি সেই উদ্দেশ্য পূরণ হয়েছে। ভ্রমণের অভিজ্ঞতা আমাদের সঙ্গে শেয়ার করলে আমাদেরও খুব ভালো লাগতো। ব্লগার চাঁদগাজী চান প্রতিনিয়ত ব্লগে নতুন নতুন মানসম্পন্ন লেখা আসুক। আপনার লেখা অতি পরিচ্ছন্ন এবং খুব উঁচু মানসম্পন্ন। কাজেই উনি আপনাকে মিস করেছেন। অথবা এও সম্ভব, অনেকদিন আপনার পোস্টে গুতাগুতি করতে পারেননি বলে আপনার কথা স্বরণ করছিলেন। সতত শুভকামনা।

২৪ শে মে, ২০১৯ রাত ৮:১৬

খায়রুল আহসান বলেছেন: যে উদ্দেশ্যে ভারত ভ্রমণ আশা করি সেই উদ্দেশ্য পূরণ হয়েছে - জ্বী, আলহামদুলিল্লাহ, তা বেশ ভাল ভাবেই পূরণ হয়েছে।
আশাকরি, নাতিবিলম্বে ভারত ভ্রমণের অভিজ্ঞতা শেয়ার করে একটি সিরিজ লেখা শুরু করবো।
আপনার হিউমার উপভোগ করেছি। আর লেখার প্রশংসায় এবং প্লাসে অনুপ্রাণিত হয়েছি।
ধন্যবাদ এবং শুভকামনা....

১০| ২৩ শে মে, ২০১৯ রাত ৮:২২

রাজীব নুর বলেছেন: বহুদিন পর আপনাকে দেখে ভালো লাগছে।
আমরা বেশ চিন্তায় ছিলাম।

হিপহিপ হুররে---


এরপর কোথাও গেলে জানিয়ে যাবেন। প্লীজ।

২৪ শে মে, ২০১৯ রাত ১১:১০

খায়রুল আহসান বলেছেন: প্রেরণাদায়ক মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। মন্তব্যে প্রীত হ'লাম।
এরপর কোথাও গেলে জানিয়ে যাবেন - আচ্ছা।

১১| ২৩ শে মে, ২০১৯ রাত ৯:১১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: শুভ প্রত্যাবর্তন। স্যার আপনার ফিরে আসায় আমরা সবাই খুব খুশি।

২৪ শে মে, ২০১৯ রাত ১১:৩১

খায়রুল আহসান বলেছেন: আমিও খুব খুশী আবাও ব্লগে ফিরে আসতে পেরে।
মন্তব্যে এবং প্লাসে অনুপ্রাণিত হয়েছি। ধন্যবাদ ও শুভেচ্ছা...

১২| ২৩ শে মে, ২০১৯ রাত ১০:১৭

পথিক প্রত্যয় বলেছেন: আপনি সবসময় ভাল থাকুন

২৪ শে মে, ২০১৯ রাত ১১:৩৮

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ জানাচ্ছি আপনাকে, এ শুভকামনার জন্য।

১৩| ২৩ শে মে, ২০১৯ রাত ১০:৪৪

কাতিআশা বলেছেন: ভাল লাগলো আপনার লেখা আবার পেয়ে!..শুভ কামনা!

২৫ শে মে, ২০১৯ সকাল ১০:১০

খায়রুল আহসান বলেছেন: অনেকদিন পর আপনাকে পোস্টে পেয়ে আমারও খুব ভাল লাগছে। আশাকরি, ভাল আছেন।
ভাল থাকুন, শুভকামনা....

১৪| ২৪ শে মে, ২০১৯ রাত ১২:০৪

মনিরা সুলতানা বলেছেন: ফিরে আসায় শুভেচ্ছা ভাইয়া !
ব্লগিয় বন্ধন অনেকটাই আত্মিক।

২৫ শে মে, ২০১৯ সকাল ১১:২৫

খায়রুল আহসান বলেছেন: ব্লগিয় বন্ধন অনেকটাই আত্মিক - জ্বী, আমিও এটাই বলতে চেয়েছি।
মন্তব্য, শুভকামনা এবং প্লাসের জন্য অনেক ধন্যবাদ।
ভাল থাকুন....

১৫| ২৪ শে মে, ২০১৯ রাত ১:৫১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আলহামদুলিল্লাহ ,হামদান কাতিরাহ। আপনাকে নিয়ে ব্লগ পাড়ায় উদ্বিগ্ন ছিল বেশ সবাই। এতেই প্রমাণ করে একজন ভালো ব্লগার সবার প্রিয়। আল্লাহ আপনাকে সুস্হ রাখেন, আমাদের মাঝে আপনার লিখনীর প্রকাশ একদিন আমাদের চিন্তা চেতনাকে মজবুত করবে।

২৫ শে মে, ২০১৯ বিকাল ৩:৫৫

খায়রুল আহসান বলেছেন: আপনার এ প্রাণস্পর্শী মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। এরকম হৃদয়ছোঁয়া শুভকামনা পেয়ে প্রাণিত হ'লাম।
ভাল থাকুন, শুভকামনা....

১৬| ২৪ শে মে, ২০১৯ রাত ৩:২০

বলেছেন: আপনার সুস্বাস্থ্য কামনা করছি।

২৫ শে মে, ২০১৯ রাত ১১:২২

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ। আপনিও ভাল থাকুন, সতত।

১৭| ২৪ শে মে, ২০১৯ সকাল ৭:৩৮

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: ৭ নং মন্তব্যের দাবীটা রাখবেন।
আর আপনার ফিরে আসায় অনেক শুভেচ্ছা ও ভালবাসা রইলো।

সর্বাবস্থায় আমাদের সাথে থাকুন।

২৫ শে মে, ২০১৯ রাত ১১:৩৪

খায়রুল আহসান বলেছেন: ৭ নং মন্তব্যের দাবীটা রাখবেন - অবশ্যই চেষ্টা করবো। তবে ভিপিএন চালু করার পর থেকে ল্যাপটপের ইন্টার্নেট স্পীড খুবই স্লো হয়ে গেছে। তাই কোন কিছু লিখতে খুব বিরক্ত লাগছে।
বাকী মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। মন্তব্যে প্রীত হ'লাম।
ধন্যবাদ ও শুভেচ্ছা---

১৮| ২৪ শে মে, ২০১৯ সকাল ৯:০২

এ.এস বাশার বলেছেন: শুভকামনা খায়রুল ভাই। আপনাকে ব্লগে দেখে আনন্দিত।
আপনার জন্য অনেক অনেক দোয়া রইলো......

২৬ শে মে, ২০১৯ সকাল ১০:৪৭

খায়রুল আহসান বলেছেন: আপনার জন্য অনেক অনেক দোয়া রইলো...... - অনেক, অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি আপনাকে, দোয়া এবং শুভকামনার জন্য।
মন্তব্যে এবং প্লাসে প্রাণিত। শুভেচ্ছা জানবেন।

১৯| ২৪ শে মে, ২০১৯ সকাল ১০:৪৯

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান ,



আপনার দীর্ঘ অনুপস্থিতিতে স্বভাবতই শঙ্কা জাগার কথা। তবে বিশ্বাস ছিলো হয়তো বাইরে গিয়েছেন কোথাও। জোড়ালো সম্ভাবনা ছিলো যে প্রানপ্রিয় নাতনী "আনাইয়া"র কাছেই গিয়েছেন! এবং সে সুখানুভূতির প্রহর ডিঙিয়ে ব্লগের ১৪৪ ধারা ভেঙে ব্লগের মলিন পথে নামার আগ্রহে ভাটা পড়েছিলো।

ব্লগে আমাদের হয়তো কারো সাথেই কারো রক্তের সম্পর্ক নেই। কিন্তু ব্লগটি যেন কি মায়াবলে আমাদের এক অদৃশ্য রাখিবন্ধনে জড়িয়ে রেখে গেছে । গ্রন্থিত করে দিয়ে গেছে এক মানবিক ইতিহাসের পাতায়!

এখন আপনাকে দেখে স্বস্তির সাথে ভালোও লাগছে। ভালো থাকুন সতত আর থাকুন সাথেই...............

২৬ শে মে, ২০১৯ সকাল ১১:৩০

খায়রুল আহসান বলেছেন: প্রিয় ব্লগার আহমেদ জী এস, খুবই অভিভূত এবং আপ্লুত হ'লাম, আমার আদরের নাতনির নামটাও আপনি মনে রেখেছেন জেনে। আর এ থেকেই প্রমাণিত হয়ে যায় আপনার পরের কথাগুলোঃ "ব্লগে আমাদের হয়তো কারো সাথেই কারো রক্তের সম্পর্ক নেই। কিন্তু ব্লগটি যেন কি মায়াবলে আমাদের এক অদৃশ্য রাখিবন্ধনে জড়িয়ে রেখে গেছে । গ্রন্থিত করে দিয়ে গেছে এক মানবিক ইতিহাসের পাতায়!"
একটু মেডিক্যাল পরামর্শের জন্য (আমার নয়) দিল্লী যাওয়া প্রয়োজন ছিল। মেডিক্যাল ভিসা পেতে পেতে স্বাভাবিক এর চেয়ে অনেক বেশী সময় লেগে যায়। এদিকে রোযা এসে যাচ্ছে। তাই একটু তাড়াহুড়ো করেই ভারত সফর সম্পন্ন করতে হলো। মেডিক্যাল রিপোর্ট্ আল্লাহ'র রহমতে ভাল আসায় পরের চার/পাঁচ দিন স্ত্রী ও ছেলেসহ কাশ্মীর ঘুরে আসি। সে সফর নিয়ে লেখার ইচ্ছে আছে। ভারত যাবার আগে পর্য্ন্ত স্বচ্ছন্দে ব্লগিং করে গিয়েছি, ব্লক এর কোন ঝামেলা ছাড়াই। ফিরে এসে দেখি, আমিও ব্লক জ্বরে আক্রান্ত!

২০| ২৪ শে মে, ২০১৯ সকাল ১১:৫০

আপেক্ষিক মানুষ বলেছেন: আপনার জন্য অনেক চিন্তিত ছিলাম, তবে চাঁদ গাজী স্যারের পোস্টে ব্লগার স্রাঞ্জি সে'র মন্তব্যে আশ্বস্ত হয়েছিলাম। আবার লিখছেন দেখে খুব খুশি লাগছে, কাশ্মির ভ্রমন কাহিনী জানতে খুব আগ্রহী হয়ে আছি।

২৬ শে মে, ২০১৯ বিকাল ৫:৪১

খায়রুল আহসান বলেছেন: আপনার জন্য অনেক চিন্তিত ছিলাম - অনেক ধন্যবাদ এ সহৃদয় অনুভূতি প্রকাশের জন্য।
রোযার পরে আমার কাশ্মীর ভ্রমণ নিয়ে একটা সিরিজ এখানে প্রকাশের আশা রাখছি। আগ্রহ প্রকাশের জন্য ধন্যবাদ।

২১| ২৪ শে মে, ২০১৯ বিকাল ৩:১৫

করুণাধারা বলেছেন: দীর্ঘদিন অনুপস্থিতির পর আপনি ফিরে আসায় ভালো লাগছে। আশা করি এখন থেকে নিয়মিত হবেন!

ব্লগে ঢুকতে আপনার যে সমস্যা ছিল, তার কি সমাধান হয়েছে?

শুভকামনা রইলো।

২৬ শে মে, ২০১৯ সন্ধ্যা ৬:০৭

খায়রুল আহসান বলেছেন: আশা করি এখন থেকে নিয়মিত হবেন! - আমারও তাই আশা। দেখা যাক, কতদিন এখানে নির্বিঘ্নে ব্লগিং করে যেতে পারি!
ব্লগে ঢুকতে আপনার যে সমস্যা ছিল, তার কি সমাধান হয়েছে? - না, বিকল্প পদ্ধতিতে ঢুকতে হচ্ছে, এবং সেটা বিরক্তিকর!
শুভকামনার জন্য ধন্যবাদ। আপনিও ভাল থাকুন, সতত।
প্লাসে অনুপ্রাণিত, ধন্যবাদ ও শুভেচ্ছা....

২২| ২৪ শে মে, ২০১৯ রাত ৯:০৫

সুমন কর বলেছেন: সুন্দর করে গুছিয়ে যেন প্রতিটি ব্লগারের মনের কথাগুলো তুলে ধরেছেন। আসলেই এ বন্ধন বিনি সূতোর মালায় গাঁথা। ভালো থাকবেন এবং আমাদের সাথে থাকবেন। +।

২৬ শে মে, ২০১৯ রাত ১১:৩০

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, এ সুন্দর মন্তব্যটির জন্য। মন্তব্যে এবং প্লাসে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।
শুভেচ্ছা রইলো....

২৩| ২৪ শে মে, ২০১৯ রাত ৯:২৪

মেঘ প্রিয় বালক বলেছেন: ভালবাসার পোস্ট,শুভেচ্ছা ও সালাম জানিবেন। সামু ব্লগে আমি নতুন।

২৭ শে মে, ২০১৯ রাত ১২:০২

খায়রুল আহসান বলেছেন: ওয়া আলাইকুম আস সালাম!
সামু ব্লগে আমি নতুন - সুস্বাগতম! শুভ ও নিরাপদ হোক আপনার ব্লগযাত্রা!

২৪| ২৫ শে মে, ২০১৯ রাত ২:৩৪

সোহানী বলেছেন: গাজী ভাই বাইরে কঠিন ভাব দেখালেও মনের দিক থেকে অনেক সহানূভূতিশীল। হাঁ, সত্য এর আগেও অনেককে নিয়ে পোস্ট দিয়েছেন।

আপনাকে ঘিরে ব্লগে কম বেশী সবারই ভালোবাসা আছে। তাই আপনার অনুপস্থিতি সবাই ফিল করে।

অনেক ভালো থাকুন। আবার আসবো ........

২৭ শে মে, ২০১৯ দুপুর ১২:৪৮

খায়রুল আহসান বলেছেন: দেশের দরিদ্র ও অবহেলিত জনগোষ্ঠীকে শিক্ষিত করে তোলার ব্যাপারে ওনার আন্তরিক সহানুভূতি ও সহমর্মিতা লক্ষ্যনীয়। শুনেছি, এ ব্যাপারে উনি মাঝে মাঝে দেশে এসে অনেক কাজ করে থাকেন, এবং তার চেয়েও বেশী করতে চেয়েছিলেন, যা আমলাতান্ত্রিকতার কারণে সম্ভব হয়ে উঠেনি।
মন্তব্যে এবং প্লাসে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।
শুভেচ্ছা রইলো....

২৫| ২৫ শে মে, ২০১৯ সকাল ১০:৩৭

শেহজাদী১৯ বলেছেন: সবাই ভালো থাকুক, নিরাপদে থাকুক এবং সহমর্মিতা বজায় থাকুক অনন্তকাল।

২৭ শে মে, ২০১৯ সন্ধ্যা ৭:৫৫

খায়রুল আহসান বলেছেন: আমার কোন পোস্টে আপনি এই বুঝি প্রথম এলেন! আপনাকে সুস্বাগতম!
খুব সুন্দর কথা বলেছেন। মন্তব্যে এবং প্লাসে প্রীত হ'লাম।
ভাল থাকুন, শুভকামনা....

২৬| ২৫ শে মে, ২০১৯ দুপুর ১:১২

নীলপরি বলেছেন: আজকে আপনার ব্লগে উপস্থিতি দেখে ভালো লাগলো স্যর । আর আপনি ব্লগকে নিয়ে খুব ভালো বলেছেন । সামু বেশীরভাগেরই মায়ার জায়গা ।

শুভকামনা

২৭ শে মে, ২০১৯ রাত ১১:১১

খায়রুল আহসান বলেছেন: সামু বেশীরভাগেরই মায়ার জায়গা -একদম ঠিক কথা বলেছেন। এই মায়ার কারণেই অনেকে মাঝে মাঝে চলে গেলেও আবার ফিরে ফিরে আসেন।
মন্তব্যে এবং প্লাসে মুগ্ধ হ'লাম। আশাকরি, ভাল আছেন।
ভাল থাকুন, শুভকামনা....

২৭| ২৫ শে মে, ২০১৯ দুপুর ১:২১

শাহিন-৯৯ বলেছেন:

স্যার, আপনার কাশ্মীর ভ্রমণ নিয়ে লেখাগুলো কি ব্লগাররা পেতে পারে না? আপনি কিন্তু ব্লগারদের অনেক সুন্দর লেখা থেকে বঞ্চিত করছেন, আমি জেনেফেলেছি অন্যরা জানার আগে ব্যাবস্থা করেন তানাহলে হয়তো ব্লগাররা হরতাল দিয়ে বসতে পারে।


আমি কিন্তু স্যার কাউকে কিছু বলিনি।

২৭ শে মে, ২০১৯ রাত ১১:৩৭

খায়রুল আহসান বলেছেন: কাশ্মীর ভ্রমণ নিয়ে একটি সিরিজ এখানে ঈদের পর থেকে প্রকাশ করবো বলে আশা রাখছি।
মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। ভাল থাকুন, শুভকামনা....

২৮| ২৬ শে মে, ২০১৯ দুপুর ১২:৪৮

সেলিম আনোয়ার বলেছেন: আপনাকে ব্লগে পেয়ে ভালো লাগলো।

২৮ শে মে, ২০১৯ রাত ৩:১৭

খায়রুল আহসান বলেছেন: আপনাকেও অনেক দিন পর আমার কোন পোস্টে পেয়ে ভালো লাগলো। আশাকরি, ভাল আছেন এবং ছিলেন।
প্লাসের জন্য ধন্যবাদ। শুভকামনা....

২৯| ২৭ শে মে, ২০১৯ ভোর ৫:১০

ডঃ এম এ আলী বলেছেন: ধারনা ছিল সহসাই মিলবে দেখা, হলোও তাই ।
ভারত সফর স্বার্থক হয়েছে শুনে ভাল লাগল ।
কাশ্মীর ভ্রমনের উপর মুল্যবান তথ্যসমৃদ্ধ
পোষ্ট দেখার অপেক্ষায় থাকলাম ।

বিনি সুতার বন্ধন পোষ্টে থাকা মনোহর কথামালায় অপরূপ মালার গড়ন। পাঠে অনুভব, নেই বাহ্যিক উপস্থিতি, তবু বিদ্যমান যথারিতী, ছোঁবার যোগ্য নয় তারপরেও কঠিনতর সম্পর্কের এক নিবির বন্ধন, বিনে সুতোয় গাঁথা যেন ব্লগারদের মন। কিছু কিছু জায়গায় কতেক সময় ব্যতিক্রমি হলেও বেশীরভাগ ক্ষেত্রেই কথার ফুলঝুরীতে স্বাধীন সত্বায় মুক্ত বিহঙ্গসম পরস্পরের মিথক্রিয়ায় গড়ে উঠে আস্থার সুনিবিড় সঙ্গ। ব্লগের এই কঠিনতম সময়েও ভালবাসার আবির মাখানো হৃদয়ের নির্ভরতায় নীজ পোষ্টে কিংবা মন্তব্যের ঘরে বলে যায় মনের কথকতা, গড়ে তুলে বিনিসুতার মালা। পোষ্টের নামকরণ স্বার্থক হয়েছে ।

মাহে রমজানের শুভেচ্ছা রইল

২৮ শে মে, ২০১৯ সকাল ৯:২৯

খায়রুল আহসান বলেছেন: ধারনা ছিল সহসাই মিলবে দেখা, হলোও তাই - প্রীত হ'লাম, এমন ধারণা পোষণ করেছিলেন জেনে।
পোষ্টের নামকরণ স্বার্থক হয়েছে - দারুণ অনুপ্রাণিত হ'লাম এ কথাটায়।
সুন্দর একটি মন্তব্য রেখে যাবার জন্য ধন্যবাদ। আপনাকেও জানাচ্ছি মাহে রমজানের শুভেচ্ছা!!!
আশাকরি, ভাল আছেন। ভাল থাকুন, শুভকামনা....

৩০| ২৭ শে মে, ২০১৯ বিকাল ৪:০৫

নীল-দর্পণ বলেছেন: আমিও স্বাভাবিক পন্থায় লগিন করতে পারছিলাম না। ভাবিনি আর কখনো সামুতে আসতে পারবও। হঠাৎ একদিন একজনের ফেসবুকের ওয়ালের লিংক ধরে দেখলাম লগিন করতে পারলাম। এসে খুবই ভালো লেগেছে। আপনি নতুন লেখা দিয়েছেন কিনা চেক করতে গিয়ে দেখি নাই। সামুতে আসতে পারার আনন্দ কাজ করছিল পাশাপাশি অনেককের অনুপস্থিতি খারাপ ও লাগছিল।

আজ আবার বিকল্প পন্থায় ঢুকেই আপনার পোস্ট! দেখে খুবই ভালো লাগছে। ভালো থাকবেন অনেক। :)

২৮ শে মে, ২০১৯ সকাল ১০:২২

খায়রুল আহসান বলেছেন: আপনি সফলভাবে ব্লগে ফিরে আসাতে নিশ্চয়ই ব্লগের পাঠকদেরও খুবই ভালো লাগছে।
আমার এ পোস্টটা পড়ার জন্য ধন্যবাদ। মন্তব্যে এবং প্লাসে প্রীত হয়েছি।
আশাকরি, ভাল আছেন। ভাল থাকুন, শুভকামনা....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.