নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন সুখী মানুষ, স্রষ্টার অপার ক্ষমা ও করুণাধন্য, তাই স্রষ্টার প্রতি শ্রদ্ধাবনত।

খায়রুল আহসান

অবসরে আছি। কিছু কিছু লেখালেখির মাধ্যমে অবসর জীবনটাকে উপভোগ করার চেষ্টা করছি। কিছু সমাজকল্যানমূলক কর্মকান্ডেও জড়িত আছি। মাঝে মাঝে এদিক সেদিকে ভ্রমণেও বের হই। জীবনে কারো বিরুদ্ধে কোন অভিযোগ করিনি, এখন তো করার প্রশ্নই আসে না। জীবন যা দিয়েছে, তার জন্য স্রষ্টার কাছে ভক্তিভরে কৃতজ্ঞতা জানাই। যা কিছু চেয়েও পাইনি, এখন বুঝি, তা পাবার কথা ছিলনা। তাই না পাওয়ার কোন বেদনা নেই।

খায়রুল আহসান › বিস্তারিত পোস্টঃ

“সামহোয়্যারইনব্লগ” এ আমার আজ চতুর্থ বর্ষপূর্তি হলো

১৩ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:০২

প্রথম বর্ষপূর্তির পোস্টঃ বর্ষপূর্তির হালখাতা - প্রথম বর্ষপূর্তি
দ্বিতীয় বর্ষপূর্তির পোস্টঃ সামহোয়্যারইনব্লগে আমার ব্লগিং এর দ্বিতীয় বর্ষপূর্তি
তৃতীয় বর্ষপূর্তির পোস্টঃ “সামহোয়্যারইনব্লগে” তৃতীয় বর্ষপূর্তি – ফিরে দেখা

আজ রাত ১১টা ২৬ মিনিটে “সামহোয়্যারইনব্লগ” এ আমার লেখালেখির চতুর্থ বর্ষপূর্তি হতে যাচ্ছে। এর আগেও প্রতিবছরে এই দিনটিকে স্মরণ করে বর্ষপূর্তি পোস্ট লিখেছি, যেগুলোর লিঙ্ক উপরে দেয়া হয়েছে। আজও তার ব্যতিক্রম হবেনা, তবে এবারের পোস্ট হবে আকারে সংক্ষিপ্ত, লিঙ্কে বিস্তৃত। প্রথমেই, আজকের কিছু পরিসংখ্যানঃ





আগের পরিসংখ্যানের সাথে আজকের এই পরিসংখ্যান মিলিয়ে নিম্নলিখিত তথ্য উপাত্ত সমূহ পাওয়া যায়ঃ

গত এক বছরে আমার ব্লগে ৫০২৭৭ বার ক্লিক হয়েছে, অর্থাৎ গড়ে প্রতিদিনে প্রায় ১৩৮ বার, নেহায়েৎ মন্দ নয়।
গত এক বছরে আমি লিখেছি ৭০টি পোস্ট, অর্থাৎ গড়ে প্রতি মাসে প্রায় ৬টি, যা মোটামুটি সহনীয় পর্যায়ে রয়েছে। এর চেয়ে বেশী লিখতে গেলে হয়তো লেখার মান বিসর্জন দিতে হতো এবং পাঠকদেরও সব লেখা পাঠ করতে অনীহা হতো।
গত এক বছরে অন্যের লেখায় মন্তব্য করেছি ৩৮৫১টি, আমার লেখায় অন্য পাঠকের মন্তব্য পেয়েছি ৩৪৪৬টি, অর্থাৎ গত একবছরে আমি মন্তব্য পাওয়ার চেয়ে মন্তব্য করাতে ৪০৫টি সংখ্যায় এগিয়ে আছি। পুরো চার বছর মিলিয়ে এ সংখ্যাটা ১৬০০ নম্বরে অগ্রগামী। দৈনিক গড় হিসেবে চতুর্থ বছরে অন্যের লেখায় প্রতিদিন প্রায় ১১টি করে মন্তব্য করে গেছি। আর তৃতীয় বছরের চেয়ে চতুর্থ বছরে আমাকে অনুসরণ করছেন ৩২ জন বেশী পাঠক, সর্বমোট ২৬৩ জন।

গত বছরে, এবং গত চার বছর মিলে আমার সর্বাধিক পঠিত এবং সর্বাধিক 'লাইকপ্রাপ্ত' পোস্টঃ সুন্দর কিছু ব্লগ নিকের নাম। অবশ্য আমি যা বুঝতে পারছি, তাতে মনে হয় যে এ পোস্টের পাঠ সংখ্যা এবং লাইক সংখ্যা অধিক হবার পেছনে আমার কোন কৃতিত্ব নেই। পোস্টের শিরোনাম পড়েই পাঠকেরা তালিকায় তাদের নিজেদের নামটি আছে কিনা তা যাচাই করে দেখার জন্য ক্লিক করেছেন। যারা নিজের নামটি সেখানে খুঁজে পেয়েছেন, তারা যেমন পোস্টে 'লাইক' দিয়েছেন, যারা তা পাননি, তাদের মধ্যেও অনেকে দিয়েছেন, কারণ তালিকার বেশ কিছু ব্লগনিক আসলেই খুব সুন্দর।

গত বছরে আমার আরো কয়েকটি পোস্ট যা পাঠকপ্রিয়তা অর্জন করেছেঃ দেবী দর্শন এবং তার আগে পরে

শেষ বিকেলের রোদে কিছু হাঁটাহাঁটি ফুরিয়ে এলো নিমেষে

বিনি সূতোর মালা

এছাড়াও, মে মাসে আমার কাশ্মীর সফর নিয়ে একটা সিরিজ লিখে চলেছি। মোট তেরটি পর্ব এ যাবত প্রকাশিত হয়েছে, দুটো এখনো অপ্রকাশিত। ভিপিএন ছাড়া এখন ব্লগে প্রবেশ করা যায়না। এ কারণে ব্লগে পাঠক উপস্থিতির সংখ্যা আগের চেয়ে অনেক কমে গেছে। সে কথাটি বিবেচনায় রেখে বলা যায়, আমার এ সিরিজটিও মোটামুটি ভালই পাঠকপ্রিয়তা পেয়েছে।

এ ছাড়া আরো কিছু পুরনো তথ্য, যা পুরনো হলেও স্মৃতিতে বয়ে নিয়ে বেড়াইঃ
ব্লগে আমার প্রথম পোস্টঃ বক্ষমাঝে থাকবে তুমি

পাঠসংখ্যা পাঁচশত অতিক্রম করা (এখন পর্যন্ত ৬৪০) প্রথম পোস্টঃ আমার কথা - ৬

পাঠসংখ্যা এক হাজার অতিক্রম করা (এখন পর্যন্ত ১৩৫৪) প্রথম পোস্টঃ শান্তির দেশ ভুটান ভ্রমণ -- ১

সহস্রাধিকবার পঠিত আমার আরো দুটো পাঠক-সমাদৃত পোস্টঃ পিছু ফিরে দেখাঃ “মেরা জীবন কোড়া কাগজ...” (১৩৯৪ বার পঠিত) এবং ভ্রমণের টুকিটাকি – ১ (১২১১ বার পঠিত)

পাঠকগণ আমার কোন পোস্টকে তাদের "প্রিয়" তালিকায় তুলে রেখেছেন, এমন পোস্টের সংখ্যা আমার নিতান্তই কম। ন্যূনতম তিনজন পাঠকের "প্রিয় তালিকায়" ঠাঁই করে নিতে পেরেছে, এমন তিনটে পোস্টঃ আমার এ ব্লগ পড়াতেই আনন্দ! (৩ জনের, ৮৪২ বার পঠিত), বই নিয়ে আলোচনা- রক্তে ভেজা একাত্তর (৪ জনের, ৬৬১ বার পঠিত) এবং একটি সুখের স্মৃতি—করুণাময়ের অপার দান কৃতজ্ঞতায় স্মরণ (৪ জনের, ৬৪৭ বার পঠিত। আমার এ পোস্টে এমন বেশ কিছু পাঠক এসে মন্তব্য করে গেছেন, যারা আমার আর কোন লেখায়ই কোন মন্তব্য করেন নাই।)

আমার গল্প লেখার প্রথম প্রয়াসঃ একটি অসম্পূর্ণ গল্পের গল্প ( এ যাবত ৭৩৭ বার পঠিত। এ গল্পে বিদ্রোহী সিপাহী, জেন রসি, ইমরাজ কবির মুন, আমিই মিসির আলী প্রমুখের মন্তব্য আমাকে ভীষণ অনুপ্রাণিত করেছিল)

আমার একটি কম পঠিত পোস্ট (২০৭ বার)-- অনন্ত ও অনামিকার গল্প - এ গল্পে মাত্র ৬টি মন্তব্য এসেছে, কিন্তু প্রথম মন্তব্যেই ব্লগার blackant পাহাড় সমান প্রেরণা যুগিয়ে গেছেন এই বলেঃ "শ্রদ্ধা নেবেন। সারাটা জীবন কেন লিখলেন না"?। ৬ নং মন্তব্যকারীও বলে গেছেনঃ লেখালেখিটা আরো প্রথমে যদি করতেন!। তিনি আমার আর কোন লেখায় মন্তব্য করেছেন বলে মনে পড়ছেনা।

আমার প্রথম কবিতা, যা পাঁচশত পাঠসংখ্যা অতিক্রম করে (বর্তমানে ৮৭০ বার পঠিত) -- ভালবাসার আশা

প্রথম কবিতা, যা হাজার পাঠসংখ্যা অতিক্রম করে (বর্তমানে ১০৪০ বার পঠিত) -- ভাল থেকো পাখি তুমি (পাঠকদের ভাল লাগবে মনে করে কবিতাটির সাথে তিনটে ছবি সংযোজন করে দিলাম।)

পুরো চার বছরে আমার সবচেয়ে কম পঠিত (এ যাবত মাত্র ৬৩ বার, ২ টি মন্তব্যসহ) পোস্টঃ সরবে নীরবে

পাঠসংখ্যা তেমন বেশী না হলেও, মানবতার আহ্বানে সাড়া জাগানো একটি সুসমন্বিত আন্তর্জাতিক প্রচেষ্টা নিয়ে যে পোস্ট লিখতে অনেক কষ্ট করেছিলামঃ রূপকথার গল্প যেন বাস্তবে ঘটে গেল
(ব্লগার জুন সর্বপ্রথম ব্লগে এ বিষয়ে একটি পোস্ট দিয়ে আমাদের সবার দৃষ্টি আকর্ষণ করেছিলেন। তার দেয়া লিঙ্ক ধরে ধরেই তখন পরিস্থিতি পর্যবেক্ষণ করতাম)

সবশেষে, রেকর্ড তো রেকর্ডই। এমন কিছু রেকর্ড কৃৃতজ্ঞতার সাথে স্মরণ করছিঃ
• ব্লগে আমি প্রথম মন্তব্যটি পাই প্রামানিক এর কাছ থেকে আমার দ্বিতীয় পোস্ট “পূর্ণতা” কবিতায়। (প্রথম পোস্টে মন্তব্য পেতে দুই মাস চার দিন অপেক্ষা করতে হয়েছিল। প্রথম পোস্টে প্রথম মন্তব্য করেন এহসান সাবির, ১৭ নভেম্বর ২০১৫ তারিখে।)
• আমার কোন লেখায় প্রথম লাইক টা আমি পেয়েছিলাম না মানুষী জমিন এর কাছ থেকে। তিনি আমার প্রথম লেখাটাতে (বক্ষমাঝে থাকবে তুমি) কোন মন্তব্য না করে নীরবে লাইক দিয়ে চলে গিয়েছিলেন। দুঃখের বিষয়, এর পরে আমি ওনার কাছ থেকে খুব বেশী মন্তব্য পাইনি। তার নীরব প্লাসও বোধ আর তেমন পাইনি।

ইচ্ছে ছিল, আরেকটু বড় করে লিখবো, কিন্তু গত দু'দিন ধরে জ্বরাক্রান্ত, যে কারণে প্রয়াত ব্লগার কুহক মাহমুদ স্মরণে আজকের আয়োজিত শোকসভায় উপস্থিত থাকতে চেয়েও থাকতে পারিনি। সকল ব্লগারদের জন্য রইলো শুভকামনা আর ভালবাসা। বিশেষ করে যারা আমার ব্লগপাতায় এসে লেখা পাঠ করে মন্তব্য করে যান এবং তাদের ভাল লাগার কথা জানিয়ে যান, তাদের প্রতি রইলো অশেষ কৃতজ্ঞতা।

ভাল থাকুন সবাই, সবখানে- দেশে ও প্রবাসে, সবসময়, সপরিবারে।

ঢাকা
১৩ সেপ্টেম্বর ২০১৯





মন্তব্য ৬৬ টি রেটিং +২০/-০

মন্তব্য (৬৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:১০

আরোগ্য বলেছেন: অভিনন্দন
অভিনন্দন
অভিনন্দন
অভিনন্দন।।।।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:১৯

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, মন্তব্য এবং প্লাসের জন্য।।

২| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:২১

সেলিম আনোয়ার বলেছেন: বর্ষপূর্তির অভিনন্দন। নিরন্তর শুভকামনা ।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১০:১৮

খায়রুল আহসান বলেছেন: মন্তব্যে প্রীত হ'লাম। অনেক অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা!

৩| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:২৯

মা.হাসান বলেছেন: আপনার সামরিক জীবনের শৃংখলার ছাপা আপনার লেখায়ও প্রতিফলিত। শুধু তারিখ নয়, কোন সময়ে লেখা শুরু করলেন তাও আপনার স্মৃতিতে রয়ে গেছে । লেখার মানবিক দিকটা সম্ভবত পারিবারিক সূত্রে পেয়েছেন।

আপনার কাশ্মীর সিরিজ টা আমার খুব ভালো লাগছিল, ব্যক্তিগত ব্যস্ততার কারণে চতুর্থ পর্বের পরে আর কন্টিনিউ করতে পারিনি। শিগগিরই পুনরায় শুরু করার ইচ্ছা আছে।
অসুস্থতার কারণে আমিও আজ গৃহবন্দি ছিলাম, খুব ইচ্ছা ছিল ব্লগার কুহক মাহমুদের স্মরণসভায় অংশ নেওয়ার। প্রার্থনা করছি আপনি দ্রুত সুস্থ হয়ে উঠুন, আরো অন্তত ৪০ বছর ব্লগিং করুন। ব্লগে চতুর্থ বর্ষপূর্তিতে অনেক অভিনন্দন ও শুভকামনা।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১১:২৯

খায়রুল আহসান বলেছেন: আপনার চমৎকার মন্তব্যে এবং প্লাসে অনেক অনুপ্রাণিত হ'লাম। আমিও প্রার্থনা করছি আপনি দ্রুত সুস্থ হয়ে উঠুন।
শুভকামনা....

৪| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:৩৯

কবি হাফেজ আহমেদ বলেছেন: অভিনন্দন ও শুভকামনা রইলো আপনার জন্য হে প্রিয়জন!

১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ২:৩৫

খায়রুল আহসান বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ, আমার এ বর্ষপূর্তির পোস্ট পড়ে অভিনন্দন জানিয়ে এখানে মন্তব্য রেখে যাবার জন্য।
ভাল থাকুন, শুভকামনা---

৫| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:৪৭

সোহানী বলেছেন: ওওওওও........ অভিনন্দন প্রিয় লেখক।

যেভাবে হিসেব নিকেশ করেছেন আমার এ্যাকাউন্টিং মাথাই এলোমেলো হয়ে যাচ্ছে.... ;)

১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৪:২১

খায়রুল আহসান বলেছেন: আমাকে সেই ছোটবেলা থেকেই পরিবারের জন্য দৈনন্দিন বাজার করতে হতো। শুধু মাসিক বাজারগুলো আব্বা কিংবা বড় ভাইরা করে দিতেন। সেই থেকেই হিসেব নিকেশ নিয়ে খেলা করার অভ্যেসটা গড়ে উঠেছে। পরিসংখ্যান নিয়ে নাড়াচাড়া করতে ভালই লাগে। :)
পোস্টটা আপনি যখন দেখেছিলেন, তার চেয়ে এখন অনেক বড় হয়ে গেছে। আরেকবার চোখ বুলিয়ে নিতে পারেন।
অনেক ধন্যবাদ, মন্তব্য এবং প্লাসের জন্য।

৬| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:৪৯

রাকু হাসান বলেছেন:

শুভেচ্ছা । সময়টা বাড়ুক। আপনার প্রাণবন্ধ লেখা পড়তে চাই।অভিনন্দন।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৪:৫৯

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, আপনার এই প্রেরণাদায়ক মন্তব্য এবং শুভকামনার জন্য।

৭| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:৫২

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান,




মনেই হয়না মাত্র চার বছর, মনে হচ্ছে আপনি যেন ব্লগে মিশে আছেন সেই কোন কাল থেকে! সামুতে আপনার উপস্থিতি এতটাই সরব।
আপনার অসুস্থ্যতার মাঝেও এই পোস্ট বলে দিচ্ছে, সামুর নেশা কাটানো সহজ নয়।

অভিনন্দন জানানোর পাশাপাশি আপনার সুস্থ্যতা কামনা করছি।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১২

খায়রুল আহসান বলেছেন: আমারও মনে হয় না, আমি মাত্র চার বছর ধরে এখানে আছি। মনে হয়, আমি আরো বহুদিন ধরেই আপনাদের সবার সাথেই আছি।
তারিখটা মিস করতে চাচ্ছিলাম না, তাই জ্বর নিয়েই গতরাতে এ লেখাটি পোস্ট করেছি। আজ অবশ্য জ্বর ছেড়ে গেছে। ধন্যবাদ, সুস্থতা কামনার জন্য এবং মনছোঁয়া মন্তব্যের জন্য।
আপনার ঈদ ভ্যাকেশন কেমন কেটেছিলো?

৮| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১২:১০

চাঁদগাজী বলেছেন:



অভিনন্দন রলো আপনার জন্য, আপনি আমাদর ব্লগের আত্মার কবি।
আপনার দ্রুত সুস্হতা কামনা করছি।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:২১

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ। মন্তব্যে অভিভূত।
আজ থেকে জ্বর ছেড়ে গেছে।
ভাল থাকুন, শুভকামনা---

৯| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১২:৩২

পদাতিক চৌধুরি বলেছেন: চতুর্থ বছর পূর্তিতে অনেক অনেক অভিনন্দন ও শুভেচ্ছা স্যার আপনাকে। আপনার ফেলে আসা অতীত আমাদের কাছে যতটা উপভোগ্য, যতটা শিক্ষনীয়; সামনের দিনগুলোও ততটাই বর্ণময়, ততটাই অনুকরণীয় হোক- এ মোদের নিয়ত প্রার্থনা।
আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৫৪

খায়রুল আহসান বলেছেন: আপনি নিয়মিতভাবে আমার প্রায় সব লেখায় মন্তব্য করে যান, প্লাস দিয়ে যান, এতে ভীষণ অনুপ্রাণিত হই।
আপনিও ভাল থাকুন, নিজ পরিবার নিয়ে সুখে থাকুন, সুস্বাস্থ্যে থাকুন....

১০| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনার শারীরিক অসুস্থতার জন্য দোয়া করছি।
ভালো থাকুন - সুস্থ থাকুন - ব্যাস্ত থাকুন।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:০২

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ। জ্বর সেরে গেছে।
ব্যস্ত তো থাকিই সব সময়, কিছু না কিছু নিয়ে। চব্বিশটা ঘন্টা কিভাবে কেটে যায় তা বলতেই পারিনা, আলহামদুলিল্লাহ!

১১| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১:৩৫

জুনায়েদ বি রাহমান বলেছেন: অভিনন্দন প্রিয় কবি, প্রিয় ব্লগার।
শুভকামনা রইলো আপনার জন্য।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:১০

খায়রুল আহসান বলেছেন: মন্তব্যে এবং প্লাসে উদ্দীপ্ত হ'লাম, অনুপ্রাণিত হ'লাম।
অনেক, অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা...

১২| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ২:৪০

উম্মে সায়মা বলেছেন: চতুর্থ বর্ষপুর্তিতে অভিনন্দন খায়রুল আহসান ভাই। অনেক অনেক শুভকামনা। যুগের পর যুগ ব্লগিং এবং লেখালেখি চালিয়ে যান সপই কামনায়.....

১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:৫৫

খায়রুল আহসান বলেছেন: আপনাকেও অনেক, অনেক ধন্যবাদ এই শুভকামনার জন্য। মন্তব্যে এবং প্লাসে অনুপ্রাণিত হ'লাম, যা যুগের পর যুগ না হলেও বেশ কিছুদিন লেখালেখি চালিয়ে যেতে সহায়ক হবে।
অনেকদিন পর আপনি আমার কোন পোস্টে এলেন। আপনার কয়েকটি পোস্টে মন্তব্য করে এসেছিলাম বলে মনে পড়ে। নোটিফিকেশন পাই না বলে বুঝতে পারিনা আপনি সেগুলো দেখেছেন কিনা।
ভাল থাকুন, শুভকামনা...

১৩| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৬:১৭

বলেছেন: "আত্মার কবির" চতুর্থ বর্ষপূর্তিতে অভিনন্দনসহ অনেক অনেক শুভকামনা রইল।।।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:২০

খায়রুল আহসান বলেছেন: উনি হয়তো ফান করেই এরকমটি বলেন, আগেও বলেছেন কয়েকবার। আপনিও নিশ্চয়ই ফানই করলেন।
সাহিত্যাঙ্গণে কবিতাই আমার প্রথম পাঠ। শৈশবে মায়ের মুখে কোন গল্প শোনার আগে বেশ কয়েকটি কবিতা শুনে শুনে প্রায় মুখস্ত হয়ে গিয়েছিল। এখনো, সাহিত্যের অন্যান্য শাখার ঊর্ধ্বে কবিতার প্রাধিকার।

১৪| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৬:২০

ইসিয়াক বলেছেন: অনেক অনেক শুভেচ্ছা ও আভিনন্দন রইলো ।
আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি ।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:৫৩

খায়রুল আহসান বলেছেন: আপনাকেও অনেক, অনেক ধন্যবাদ জানাচ্ছি।
ভাল থাকুন, শুভকামনা...

১৫| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৮:৩৬

নতুন নকিব বলেছেন:



আপনার সুস্থতা কামনা করছি। প্রিয় আহমেদ জি এস ভাই খুবই সুন্দর বলেছেন- মনেই হয়না মাত্র চার বছর, মনে হচ্ছে আপনি যেন ব্লগে মিশে আছেন সেই কোন কাল থেকে! সামুতে আপনার উপস্থিতি এতটাই সরব।

আমারও তাই মনে হয়। ব্লগে যারা নিয়ত আলো ছড়িয়ে যান, যাদের দেখে ভালো লাগে- আপনি তাদের অন্যতম। যুগ যুগান্তরের সীমানা পেরিয়ে যাক এখানের পথচলা।

শুভকামনা সুন্দর এই পোস্টটির জন্য। +++

১৭ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:২৫

খায়রুল আহসান বলেছেন: আপনার মন্তব্যে ভীষণ প্রাণিত হ'লাম। অশেষ ধন্যবাদ এমন উদার প্রশংসার জন্য এবং পোস্টে প্লাস দিয়ে যাবার জন্য।
ভাল থাকুন, শুভকামনা---

১৬| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৮:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অভিনন্দন ও শুভেচ্ছা। সুন্দর আগামীর প্রত্যাশায় রইলাম।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:৫৫

খায়রুল আহসান বলেছেন: মন্তব্যে এবং প্লাসে প্রীত ও অনুপ্রাণিত।
সুন্দর আগামীর প্রত্যাশায় রইলাম - সুন্দর প্রত্যাশা। সবার জন্য এ প্রত্যাশা সত্য হোক!

১৭| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৯:২৬

রাজীব নুর বলেছেন: আপনাকে অভিনন্দন।
চমৎকার পরিসংখ্যান।
আপনার ব্লগিং পরিচ্ছন্ন এবং সুন্দর।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:৫৬

খায়রুল আহসান বলেছেন: আপনার মন্তব্যটাও বড় চমৎকার! এমন প্রশংসা শুনতে কার না ভাল লাগে, বলুন?
অনেক, অনেক ধন্যবাদ, এমন চমৎকার মন্তব্যের জন্য।

১৮| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:৩২

আমি তুমি আমরা বলেছেন: তুর্থ বর্ষপূর্তির অভিনন্দন।

সংখ্যা এবং পরিসংখ্যান নিয়ে আপনার বিশ্লেষণ ভাল লেগেছে।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:৩২

খায়রুল আহসান বলেছেন: আমার ব্লগে এসে বর্ষপূর্তির এ পোস্টটি পড়ে যাবার জন্য ধন্যবাদ। পোস্টটি আপনার ভাল লেগেছে জেনে প্রীত হ'লাম, প্লাসে প্রাণিত।

১৯| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:৩২

আমি তুমি আমরা বলেছেন: *চতুর্থ

১৭ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:৪৫

খায়রুল আহসান বলেছেন: সেটা বুঝতে পেরেছি, একটা অতি স্বাভাবিক টাইপো। মনে হচ্ছে আপনিও আমার মতই নিজের ভুল নিয়ে বেশ খুঁতখুঁতে!

২০| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:১৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ব্লগে আপনার চতুর্থ বর্ষপূর্তিতে অভিনন্দন।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১২:০০

খায়রুল আহসান বলেছেন: এ জন্য ধন্যবাদ আপনাকে, প্রিয় গল্পকার।
ভাল থাকুন, শুভকামনা....

২১| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৭

শাহিন-৯৯ বলেছেন:




অভিনন্দন স্যার, এগিয়ে যান আপনার মত করে।
শুভ কামনা।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৭:৫০

খায়রুল আহসান বলেছেন: যাচ্ছি। সাথে থাকার জন্য ধন্যবাদ ও শুভকামনা।

২২| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:১৭

আর্কিওপটেরিক্স বলেছেন: ব্লগে আপনার চারবছর পূর্তিতে শুভেচ্ছা, শুভেচ্ছা, শুভেচ্ছা এবং শুভেচ্ছা !

১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৮:৪৯

খায়রুল আহসান বলেছেন: সেজন্য আপনাকেও অনেক ধন্যবাদ, ধন্যবাদ, ধন্যবাদ এবং ধন্যবাদ!
ভাল থাকুন, শুভকামনা----

২৩| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:২৪

Farhana Sharmin বলেছেন: অভিনন্দন। প্রায় এক বছর হল সামুতে ঢুকতে পারছিলাম না। গত কয়েকদিন ধরে ভিপিএন ব্যবহার করে ঢুকছি। অনেক লেখাই পড়া হয়নি।অবসর সময়ে একটা একটা করে পড়ে নেব।
আপনার সুস্থতা কামনা করছি। শুভ কামনা রইল।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৯:৩৩

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে, আমার এ চতুর্থ বর্ষপূর্তির পোস্টটি পড়ে যাবার জন্য। মন্তব্যে এবং প্লাসে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।
শুভকামনা---

২৪| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:২৩

করুণাধারা বলেছেন: ব্লগে আপনার চতুর্থ বর্ষপূর্তিতে অভিনন্দন! আরো বহু বছর আপনার চমৎকার লেখনি দিয়ে ব্লগকে সমৃদ্ধ করে চলুন- শুভকামনা জানাই।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১০:২০

খায়রুল আহসান বলেছেন: মন্তব্যে, প্লাসে এবং শুভকামনায় প্রীত ও অনুপ্রাণিত হ'লাম। । অনেক, অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা....

২৫| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১০:৩৬

জাহিদ অনিক বলেছেন: চার বছরের ব্লগিং ক্যারিয়ার আপনার ব্যক্তিত্ব এবং রুচিবোধের পরিচয় বহন করছে। আপনার মত এমন মার্জিত, রুচিশীল এবং পর্যবেক্ষণশীল ব্লগার (মানুষ) ব্লগে খুব অল্প'ই আছেন। হ্যাঁ, আপনি মন্তব্য পাওয়ার চেয়ে করতে বেশী পছন্দ করেন। অনেক পুরানো লেখায়ও আপনার 'আচমকা' মন্তব্য পেয়ে শিহরিত হয়েছি।
আপনি ব্লগের সম্পদ।

একজন কবি অনেক সময়েই ভালো কবি হলেও ভালো ব্লগার হতে পারেন না, আপনি দুই ক্ষেত্রেই সফল এবং নিজের জায়গা থেকে বেস্ট।

চাঁদগাজী যেমন বলেছেন, অত্যুক্তি করছি না, তবেই তাইই-- আপনি আমাদর ব্লগের আত্মার কবি।
আপনার ব্লগিং জীবন আরও সুন্দর, স্বাচ্ছন্দ্যময় এবং প্রাণচঞ্চল হোক।

শুভ সকাল, প্রিয় কবি।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১০

খায়রুল আহসান বলেছেন: খুবই প্রেরণাদায়ক মন্তব্য করেছেন। অভিভূত হ'লাম।
আমি ব্লগিং এর সময় কোন ব্লগারের বয়স, ধর্ম, কর্ম, লিঙ্গ, রাজনৈতিক বিশ্বাস বা পরিচয়, ইত্যাদি কোন বিবেচনায় রাখিনা। আমার কাছে সকল ব্লগারই আমার সম্মানীয় অতিথি। নতুন ব্লগারদেরকে আমি উৎসাহিত করি, কারণ আমিও একদিন নতুন ছিলাম। তখন আমি কী চাইতাম, নতুন কোন ব্লগারের লেখা পাঠ করলে সেটা স্বয়ংক্রিয়ভাবে আমার মাথায় চলে আসে।
অনেক, অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা....

২৬| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১১:৩৮

নতুন বলেছেন: দ্রুত সুস্হতা কামনা করছি।

অভিনন্দন ৪ বছর পূতিতে....

সুস্হ, সুখী জীবন জাপন করুন....

হ্যাপী ব্লগিং।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৪

খায়রুল আহসান বলেছেন: দ্রুত সুস্হতা কামনা করছি - ধন্যবাদ, সুস্থ হয়ে গেছি, মা শা আল্লাহ!
আপনার শুভকামনায় অভিভূত হ'লাম। আপনিও ভাল থাকুন....

২৭| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৩৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: উরিব্বাস!

যাকে বলে কমপ্লিট বায়ো :)
খূটিনাটি সব বিস্তারিত জেনে মুগ্ধ! প্রিয় সিনিয়র

সত্যিই আপনার লেখনি আপনার মুক্ত, প্রাজ্ঞ, মুগ্ধকরার সক্ষম মনেরই ছায়া বহন করে।
আপনার প্রফেশনের শুদ্ধতার ছায়া, পরিকল্পনায় সুশৃংখলতা, উপস্থাপনায় প্রফেশনাজিম,
প্রতিক্রিয়ায় দারুন ঋদ্ধতা সব মিলিয়ে এ কমপ্লিট পারফেকনিষ্ট হি ম্যানশিপ -শ্রদ্ধার্হ।

বর্ষপূর্তির অনেক অনেক শুভেচ্ছা :)
আজীবর অবিরাম লিখে যান - অনুভবের যত সাত কাহন

+++++

১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৪২

খায়রুল আহসান বলেছেন: খূটিনাটি সব বিস্তারিত জেনে মুগ্ধ! প্রিয় সিনিয়র - আসলে, পরিসংখ্যান নিয়ে নাড়াচাড়া করতে আমার ভাল লাগে। এখানে তাই স্বাভাবিকভাবেই নিজের কিছু পরিসংখ্যানের কথা চলে এসেছে। কোনদিন ইচ্ছে হলে যেন ৪৪৭টি ( এখন পর্যন্ত) পোস্টের মধ্য থেকে নিজের কিছু নির্বাচিত লেখা পুনঃপাঠ করতে পারি।
লেখার প্রশংসায় এবং প্লাসে অনুপ্রাণিত হ'লাম। অনেক, অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা....

২৮| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৫০

বিদ্রোহী ভৃগু বলেছেন: সংশোধনী

উপস্থাপনায় প্রফেশনিলিজম,
প্রতিক্রিয়ায় দারুন ঋদ্ধতা সব মিলিয়ে এ কমপ্লিট পারফেকসনিষ্ট হি ম্যানশিপ -শ্রদ্ধার্হ।

অনিচ্ছাকৃত টাইেপার জন্য দু:খিত!
আবেগ বেশি হলে যা হয় আরকি ;)

মন ভাবে আহা আহা,
কি বোর্ড কয়না তাহা তাহা
হা হা হা

@ কোনদিন ইচ্ছে হলে যেন ৪৪৭টি ( এখন পর্যন্ত) পোস্টের মধ্য থেকে নিজের কিছু নির্বাচিত লেখা পুনঃপাঠ করতে পারি।
সত্যি আক্ষরিক অর্থেই বিস্মিত!!!!!

অথচ আলােভালা এই আমার পুরােনা পোষ্ট খুঁজেত কি গলদঘর্মইনা হতে হয়! :((


১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:৪৩

খায়রুল আহসান বলেছেন: সংশোধনী ছাড়াই কথাগুলো বুঝতে পেরেছিলাম। পুনঃমন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

২৯| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:১৩

অপু তানভীর বলেছেন: চার বছর যে কোন কাজ করতে পারা নিঃসন্দেহে কৃতিত্বের ব্যাপাার ।

আপনাকে অভিনন্দন ! সামুর সাথে আপনার পথ চলা আরও লম্বা হোক, এই কামনা করি ।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:৪২

খায়রুল আহসান বলেছেন: চার বছর যে কোন কাজ করতে পারা নিঃসন্দেহে কৃতিত্বের ব্যাপাার - আপনার এ মন্তব্যটি প্রেরণাদায়ক। অনেক ধন্যবাদ এ মূল্যায়নের জন্য।
আপনাদের মত ব্লগারদের সাথে আমার সহযাত্রা আনন্দদায়ক ছিল, থাকবেও আশা করি।
শুভকামনা....

৩০| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:৫২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: অভিনন্দন স্যার ! নিরন্তর শ্রদ্ধা। শুভকামনা। আপনি এখন কেমন আছেন ?
"আপনি আমাদের সকলের আত্মার কবি।" - কথা কিন্তু আমিও বলে ফেললাম।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৫

খায়রুল আহসান বলেছেন: আমি ভাল আছি। আপনার আন্তরিক শুভকামনায় অভিভূত হ'লাম। আপনার এবং চাঁদগাজী এর এ মন্তব্যটা আমার জন্য এক বিশাল অনুপ্রেরণা হয়ে থাকবে।
ধন্যবাদ ও শুভেচ্ছা---

৩১| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:৫৩

মুক্তা নীল বলেছেন:
শ্রদ্ধেয় ভাই ,
সুদীর্ঘ চার বছর অত্যন্ত সাফল্যের সাথে সামুর সাথে থাকার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ। আপনার প্রতিটিপোস্ট ,মন্তব্য , প্রতিমন্তব্য এবং নতুনদের প্রতি আপনার যে আহ্বান তা মাইলফলক হয়ে থাকবে চিরকাল।
আপনি ভালো থাকুন সবসময় এবং আমাদের মাঝে আরো অনেক দিন থাকুন এই প্রার্থনা করি ।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১:১৫

খায়রুল আহসান বলেছেন: @মুক্তা নীল,
আপনার উদার প্রশংসা, শুভকামনা এবং প্রার্থনা আমাকে অভিভূত করেছে। অত্যন্ত সম্মানিত বোধ করছি।
অনেক, অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা!!!

৩২| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১২:০৮

নীল আকাশ বলেছেন: শুভ রাত্রী,
এই ব্লগে অল্প যে কয়জন ব্লগারকে আমি খুবই সম্মান করি তার মধ্যে আপনি অন্যতম। আপনার ব্লগে অনেকগুলি ভাল অভ্যাস আছে যেইগুলি আমি নিজেও মেনে চলার আপ্রাণ চেস্টা করি।
আমার মতে ব্লগে এখন আপনি অনেকটাই ব্লগারদের জন্য পথিকৃৎ।
আপনাকে অভিনন্দন এবং শুভেচ্ছা রইল আমাদের সাথে এতটা সময় কাটানোর জন্য।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৯:২৩

খায়রুল আহসান বলেছেন: আমি ব্লগে লেখা গল্প, কবিতা, কথিকা, আলোচনা, সমালোচনা সবই পড়তে ভালবাসি। এসব লেখায় অনেক সময় সমাজের সমস্যাগুলো উঠে আসে, সমস্যা সমাধানের পন্থাও খুঁজে পাওয়া যায়। এখানে যারা লেখালেখি করেন, তারা কেউই হয়তো প্রথিতযশা কবি-সাহিত্যিক-প্রাবন্ধিক-আলোচক নন, তবে তাদের লেখায় অবশ্যই কিছু মৌলিক ভাবনা প্রতিফলিত হয়। দেশের তরুণ সমাজ আজ কী কী বিষয় নিয়ে ভাবছেন, তা জানা যায়। এজন্য আমি ব্লগে সময় দেই আনন্দের সাথে। এখানে এসে অনেক মেধাবী মানুষের সাথে লেখালেখির মাধ্যমে পরিচিত হয়েছি, যাদের লেখা আমাকে সমৃদ্ধ করেছে।
আমার মতে ব্লগে এখন আপনি অনেকটাই ব্লগারদের জন্য পথিকৃৎ - 'পথিকৃৎ' বিবেচিত হবার মত এখনো তেমন কিছু লিখতে বা করতে পারিনি, তবে আপনার দেয়া এ সম্মানে অভিভূত হয়েছি। অনেক, অনেক ধন্যবাদ এ উদারতার জন্য।
শুভকামনা....

৩৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১:৪৭

সুমন কর বলেছেন: বিলম্ব বর্ষপূর্তির অভিনন্দন !!

২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১০:৫৪

খায়রুল আহসান বলেছেন: বিলম্ব বর্ষপূর্তির অভিনন্দন - অভিনন্দন কখনো বিলম্বিত হয় না। যখনই আসুক, সেটা বয়ে নিয়ে আসে শুভেচ্ছার সুবাতাস!
অনেক ধন্যবাদ, ভাল থাকুন সপরিবারে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.