নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন সুখী মানুষ, স্রষ্টার অপার ক্ষমা ও করুণাধন্য, তাই স্রষ্টার প্রতি শ্রদ্ধাবনত।

খায়রুল আহসান

অবসরে আছি। কিছু কিছু লেখালেখির মাধ্যমে অবসর জীবনটাকে উপভোগ করার চেষ্টা করছি। কিছু সমাজকল্যানমূলক কর্মকান্ডেও জড়িত আছি। মাঝে মাঝে এদিক সেদিকে ভ্রমণেও বের হই। জীবনে কারো বিরুদ্ধে কোন অভিযোগ করিনি, এখন তো করার প্রশ্নই আসে না। জীবন যা দিয়েছে, তার জন্য স্রষ্টার কাছে ভক্তিভরে কৃতজ্ঞতা জানাই। যা কিছু চেয়েও পাইনি, এখন বুঝি, তা পাবার কথা ছিলনা। তাই না পাওয়ার কোন বেদনা নেই।

খায়রুল আহসান › বিস্তারিত পোস্টঃ

আমার কিছু ভাবনা ও উপলব্ধি-২

০৩ রা নভেম্বর, ২০২২ রাত ১২:০০

মাঝে মাঝে আমি আমার কিছু ভাবনা ও উপলব্ধির কথা একান্তে লিখে রাখি। তেমন কিছু না, স্রেফ সাময়িক কিছু একান্ত নিজস্ব ভাবনার কথা। তবে অনেক সময় সেসব ভাবনা প্রসারিত হয়ে একটি পোস্টের আকারও ধারণ করে থাকে। এসব ভাবনার প্রথম সংকলনটি এখানে প্রকাশ করেছিলাম এক বছরেরও বেশি আগে। আজ এর দ্বিতীয় সংকলনটি প্রকাশ করলাম।

প্রথম সংকলনটি দেখতে পাবেন এখানেঃ আমার কিছু ভাবনা ও উপলব্ধি-১

*পরমতসহিষ্ণুতা ‘জিনেরিক’ নয়; অনুশীলন দ্বারা তা অর্জন ও বর্ধন করতে হয়।

*শিশুদের কৌতুহলের প্রতি শ্রদ্ধাশীল হউন। এদের প্রশ্নের সঠিক এবং সহজবোধ্য উত্তর জানা না থাকলে তা সংগ্রহ করে জানিয়ে দিন। এদের মধ্যেই লুকিয়ে থাকতে পারে কোন নিউটন, আইন্সটাইন, জাঁ-পল সার্ত্রে, বার্ট্রান্ড রাসেল, বার্নার্ড শ’ কিংবা গুন্টার গ্রাস।

*জীবনটা একটা বৃত্ত, আমাদের চলমান পথটা এর পরিধি। যেখানে ও যেভাবে শুরু, সেখানে এবং সেভাবেই শেষ। মাঝখানে শুধু আমাদের ৩৬০ ডিগ্রী পথ পরিক্রমা।

*প্রার্থনা মানস সরোবর থেকে উৎসারিত একটি অদৃশ্য প্রস্রবন। কখনো কখনো তা নীরব ও শব্দশূন্যও হতে পারে। যার প্রতি এটা নিবেদিত, তিনি শব্দহীন ভাষাও বোঝেন।

*মা, মায়া, মেয়ে, মমতা আর মানবিকতা- সবগুলোই সমার্থক শব্দ। এদের সবাইকে লালন করতে হয়, হৃদয়ে ধারণ করতে হয়।

*আগাছা ও জঞ্জাল কখনো বনের বৃদ্ধি রোধ করতে পারে না। সুতরাং আপনার চারপাশে গজিয়ে ওঠা আগাছা নিয়ে উদ্বিগ্ন হবেন না; নিজেকে প্রসারিত করতে থাকুন।

*সিনেমা /থিয়েটারে আমরা আমাদের নিজেদের জীবনেরই কোন খন্ডিতাংশের “পূর্ণদৈর্ঘ চলচ্চিত্র” দেখে থাকি। সত্যিকারের একটি “পূর্ণদৈর্ঘ চলচ্চিত্র” দেখার জন্য একটা পূর্ণ জীবনকালই প্রয়োজন।

*বই পড়া ছাড়া 'ইনফর্মড সোসাইটি' গড়ে ওঠে না আর সেটা গড়ে না উঠলে সমাজ সবাইকে নিয়ে পেছনে হাঁটতে থাকে।
*কষ্ট না পেয়ে কবি কিংবা সৃজনশীল শিল্পী হওয়া যায় না। কষ্ট ও সৃষ্টি কারণ ও পরিণাম (cause and effect) এর মত। সংবেদনশীল মনই কষ্ট বেশি পায়।

*জীবন থেকে প্রস্থান সহজ হয় না!

*প্রত্যুষে এবং গোধূলিতে প্রকৃতি অপরূপ শোভা ধারণ করে। সে সময়ে মানুষের মনও প্রকৃতি থেকে কিছুটা স্নিগ্ধতা আত্মস্থ করে নেয়। এর প্রকাশ ঘটে তার চিন্তায়, কথায়, আচরণে।

*পদ্যে কথা বলা ও মন মেলে ধরা যতটা সহজ, গদ্যে ততটা নয়। তাই পদ্য ভালবাসি।

*মানুষের মনটা ভাটায় পানি সরে যাওয়া ভেজা বেলাভূমির মতো। হাল্কা পাখিদের হাঁটাহাঁটিতেও সেখানে আঁকিবুকি দাগ পড়ে।

*সত্যকে পরিবর্ধন বা পরিমার্জন করা যায় না। আমরা অনেক সময় সত্যটাকেই একটু 'আরো সত্য' করে বলতে চাই। এতে করে সেটাযে অসত্য হয়ে যায়, তা খেয়াল করিনা। কখনো ভেবে দেখিনা যে সত্যের কোন এক্সটেনশন নেই, কোন ভগ্নাংশও নেই।

*আমরা যতই সামাজিক জীব হই না কেন, আমাদের প্রত্যেকের মাঝে একটি ব্যক্তি সত্ত্বা আছে। দিনশেষে সেটাই আমাদের আশ্রয়, সেটাই আমাদের পরিচয়। তাই নিজকে চেনাটা অতীব জরুরী। নিজের ভালো মন্দ কিসে হতে পারে, তা সনাক্ত করতে হবে। নিজের শরীরকে চিনতে হবে একজন চিকিৎসকের চেয়েও নিবিড়ভাবে, মনকে চিনতে হবে একজন মনরোগ বিশেষজ্ঞের তীক্ষ্ণ দৃষ্টি দিয়ে। প্রতিদিন অন্ততঃ কিছুটা সময় নিজের সাথে কথা বলতে হবে। জানতে হবে মনের অভ্যন্তরীণ চাহিদাগুলোর কথা। ভেবে দেখতে হবে কি কি অর্জন করতে হবে আর কি কি বর্জন করতে হবে। কোন ভাবনাকে গুরুত্ব দিতে হবে আর কোন স্মৃতি ভুলে যেতে হবে। বিদ্বেষের বিষ থেকে নিজেকে মুক্ত রাখতে হবে। কখনো ক্ষমা করতে হবে, আবার কখনো ক্ষমা চাইতে হবে নিঃশর্তে। স্রষ্টাকে অনুসন্ধান করতে হবে, তার সাথে একটা নিবিড় কমিউনিকেশন সিস্টেম গড়ে তুলতে হবে। সর্বোপরি, নিজের উপর আস্থা রাখতে হবে, নিজেকে ভালবাসতে হবে। নিজেকে ভালবাসতে পারলেই অপরকে ভালবাসা যাবে।

*বাংলা ভাষায় আমার প্রিয়তম দুটো শব্দ ‘দয়া’ আর ‘ক্ষমা’। মাত্র দুটো অক্ষরের এ শব্দ দুটো একে অপরের পরিপূরক। যার হৃদয়ে দয়া আছে সে অতি সহজে ক্ষমা করতে পারে। আবার যে ক্ষমা করতে জানে তার হৃদয় দয়ায় ভরপুর থাকে। যিনি দুটোই হৃদয়ে ধারণ করেন, দেহের আকৃতিতে তিনি যতই খর্বকায় হন না কেন, মানুষের মনের আসনে তিনি অত্যুচ্চ শিখরে অবস্থান করেন।

*জীবনের গান, কলতান, যতই মধুর হোক না কেন, দিনশেষে এটা একটা করুণ মেলোডিতেই পরিণত হয়। বিষণ্ণতাও একটা মেলোডি, যা সৃষ্টির পরিবেশ তৈরি করে। আবার, যে কোন সৃষ্টিই স্রষ্টার জন্য আনন্দদায়ক।

*পৃথিবীতে আঁতুড় ঘরে মানূষের জন্ম-মৃত্যুর সংখ্যা যত, আঁতুড় ঘরে ভালবাসার জন্ম-মৃত্যুর সংখ্যাটা তার চেয়ে বেশি।

*My thoughts on kindness:
1. Every act of kindness, however small, remain a fixed deposit in our personal accounts. We may forget, people may ignore, but these small acts of kindnesses will come in a big way to rescue us on our 'Day of Difficulty'.
2. Those who are kind, are truly rich.
3. Those who are not kind, cannot love.

*The beauty of God's creations is spread all around; just as we may see in a little flower smiling out from a forlorn crevice or the vast horizon painted in multicolors along the distant skies. It takes only discerning eyes to see and appreciate!

*A mother's love is one of its kind; irreplaceable, incomparable.

*Spare some time everyday to look at/think about Mother Nature. You will learn from her to ‘let go’, to abandon inhibitions and to release your clenched, possessive fist.

*Mediocrity is the best option in life, because it is the best form of normality! It is futile to compete for perfection; nothing is flawless in this world.
I touched ‘The Best’ milestone, however small, four times in my journey so far, but happily, that didn’t bring about any change in my mediocre life of which I am indeed proud. Nor did that arouse any interest in me to rush to participate in the 'be the best' race.
Everybody cannot see what I can with my blurred eyes, cannot feel what I can with my old, but tender heart. I am happy with that, i.e with my vision and perception.

*Children never ask stupid questions like some of their elders. All their questions come from a clue which they hold in their tender minds. They are not usually convinced until they get a logical answer.

*Language is like a stream. It will flow as per its convenience. It gets updated with the passage of time.

*Happy or sad, life goes on! When it stops, there is no happiness, no sadness!

(সর্বস্বত্ব সংরক্ষিত। অনুগ্রহ করে অনুমতি না নিয়ে কপি-পেস্ট করা বা অন্য কোথাও প্রকাশ করা থেকে বিরত থাকুন।)




মন্তব্য ৩২ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ০৩ রা নভেম্বর, ২০২২ রাত ৩:৪২

মিরোরডডল বলেছেন:




কি বলবো, এক কথায় চমৎকার লেখা !
প্রতিটা উক্তির সাথেই সহমত ।
তারপরও যে কথাগুলো খুব ভালো লেগেছে :

*পরমতসহিষ্ণুতা ‘জিনেরিক’ নয়; অনুশীলন দ্বারা তা অর্জন ও বর্ধন করতে হয়।

*মা, মায়া, মেয়ে, মমতা আর মানবিকতা- সবগুলোই সমার্থক শব্দ। এদের সবাইকে লালন করতে হয়, হৃদয়ে ধারণ করতে হয়।

*নিজকে চেনাটা অতীব জরুরী।

*A mother's love is one of its kind; irreplaceable, incomparable.

*Spare some time everyday to look at/think about Mother Nature. You will learn from her to ‘let go’, to abandon inhibitions and to release your clenched, possessive fist.

*Everybody cannot see what I can with my blurred eyes, cannot feel what I can with my old, but tender heart. I am happy with that, i.e with my vision and perception.



০৩ রা নভেম্বর, ২০২২ সকাল ৯:১৬

খায়রুল আহসান বলেছেন: পোস্টে উল্লেখিত আমার প্রতিটি ভাবনা এবং উপলব্ধির সাথে ঐকমত্য পোষণের জন্য অশেষ ধন্যবাদ। তার পরেও পোস্ট থেকে বেশি ভালো লাগা কথাগুলো উদ্ধৃত করায় অত্যন্ত প্রীত হ'লাম। বলাবাহুল্য, প্লাসে প্রাণিত।
শুভকামনা....

২| ০৩ রা নভেম্বর, ২০২২ ভোর ৬:৩৪

সোহানী বলেছেন: আপনার ভাবনাগুলো হলো অভিজ্ঞতা, জ্ঞান থেকে আহরিত। তাই এগুলো জীবনের অংশ।

অনেক অনেক ভালো লাগলো ভাবনাগুলো।

০৩ রা নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৭

খায়রুল আহসান বলেছেন: আমার এই ভাবনাগুলো আপনার ভালো লেগেছে জেনে প্রীত হ'লাম। মন্তব্য এবং প্লাসের জন্য অনেক ধন্যবাদ।

৩| ০৩ রা নভেম্বর, ২০২২ সকাল ৯:৪৫

জুল ভার্ন বলেছেন: শ্রদ্ধেয় অগ্রজ,

আপনাদের মতো জীবন যুদ্ধে জয়ীদের অভিজ্ঞতাই অনুজদের, পরম্পরায় প্রজন্ম থেকে প্রজন্মের জন্য দিকনির্দেশনা, যা আমরা অনুসরণ করতে পারলে শুধু ব্যাক্তি জীবনেই নয়, পারিবারিক, সামাজিক জীবন সুন্দর ভাবে গড়তে পারি। যার প্রভাবে ভিন্নমত, রাজনৈতিক এবং রাস্ট্রীয় সংস্কৃতিতে পারস্পরিক সহনশীলতা, শ্রদ্ধা পূর্ণ সহাবস্থান কৃষ্টির পরিবেশ প্রতিষ্ঠিত হবে।

আপনার উল্লেখ্য সকল সদাচারের সাথে আমি যোগ করতে চাই- ব্যাক্তি জীবনে আমাদের সবাইকে 'আমিই সব জান্তা', 'মুই কি হনুরে' মানসিকতা পরিবর্তন করতে হবে। কাউকে কোনো কারণে ছোট করে না দেখে পারস্পরিক সম্মানবোধ রেখে পরস্পরের ভুলগুলো শুধরে দিতে হবে।

আপনাকে আরও শ্রদ্ধা ও সম্মান জানাই আপনার এমন সুন্দর জীবনবোধ আমাদের সাথে শেয়ার করার জন্য।

০৩ রা নভেম্বর, ২০২২ রাত ১০:১৪

খায়রুল আহসান বলেছেন: "কাউকে কোনো কারণে ছোট করে না দেখে পারস্পরিক সম্মানবোধ রেখে পরস্পরের ভুলগুলো শুধরে দিতে হবে" - চমৎকার বলেছেন। এটাই তো হওয়া সমীচীন। 'পারস্পরিক সম্মানবোধ' এর শিক্ষাটা শুরু হয় একেবারে ছোট থেকে, পরিবার থেকে।
আপনার উদার প্রশংসার জন্য অশেষ ধন্যবাদ। প্লাসে প্রাণিত।

৪| ০৩ রা নভেম্বর, ২০২২ সকাল ১১:৫৩

রানার ব্লগ বলেছেন: প্রত্যেকটি কথা সত্য ও চিরন্তন !!!

০৪ ঠা নভেম্বর, ২০২২ সকাল ১০:১৯

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ জানাচ্ছি আপনাকে, পোস্ট পাঠান্তে এ মূল্যায়নের জন্য। প্রীত ও প্রাণিত হ'লাম।

৫| ০৩ রা নভেম্বর, ২০২২ দুপুর ১:২৮

কাছের-মানুষ বলেছেন: দারুণ কিছু ভাবনা এবং উপলব্দি । অভিজ্ঞতা এবং জীবনের প্রতি গভীর মমতাবোদ না থাকলে এরকম উপলব্দি সম্বব না।

০৪ ঠা নভেম্বর, ২০২২ বিকাল ৩:২৯

খায়রুল আহসান বলেছেন: আপনার এ উদার মূল্যায়নের জন্য অশেষ ধন্যবাদ। মন্তব্যে প্রীত ও প্রাণিত হ'লাম।

৬| ০৩ রা নভেম্বর, ২০২২ বিকাল ৪:০৩

রাজীব নুর বলেছেন: আপনার ভাবনা ও উপলব্ধি খুব সুন্দর। আপনাকে সাধুবাদ জানাই।

০৪ ঠা নভেম্বর, ২০২২ রাত ৮:৪১

খায়রুল আহসান বলেছেন: প্রশংসার জন্য আপনাকেও আন্তরিক ধন্যবাদ জানাই।

৭| ০৩ রা নভেম্বর, ২০২২ রাত ১০:১৯

আখেনাটেন বলেছেন: অনেক গভীর ভাবনা। বেশ।

*জীবনটা একটা বৃত্ত, আমাদের চলমান পথটা এর পরিধি। যেখানে ও যেভাবে শুরু, সেখানে এবং সেভাবেই শেষ। মাঝখানে শুধু আমাদের ৩৬০ ডিগ্রী পথ পরিক্রমা। --- এইতো জীবন!

০৪ ঠা নভেম্বর, ২০২২ রাত ১১:৫৬

খায়রুল আহসান বলেছেন: "এইতো জীবন"! - এই জীবন নিয়েই তো আমাদের এত মাতামাতি।
প্রশংসায় এবং প্লাসে প্রীত ও প্রাণিত হ'লাম।
ধন্যবাদ ও শুভেচ্ছা।

৮| ০৩ রা নভেম্বর, ২০২২ রাত ১১:৩৭

ফ্রেটবোর্ড বলেছেন: বাহ্, চমৎকার লিখেছেন।

০৫ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:০৬

খায়রুল আহসান বলেছেন: প্রশংসা এবন প্লাসের জন্য অনেক ধন্যবাদ আপনাকে।
ভালো থাকুন, শুভকামনা....

৯| ০৪ ঠা নভেম্বর, ২০২২ সকাল ১১:৩৬

অপ্‌সরা বলেছেন: এই ভাবনা আর উপলদ্ধিগুলো সবই জীবনের পরম সত্য...... কেউ কেউ ভাবে এবং উপলদ্ধি করে আর কেউ কেউ না ভেবে না বুঝেই কাটিয়ে দেয় পুরোটা জীবন .....

০৫ ই নভেম্বর, ২০২২ রাত ৯:৩১

খায়রুল আহসান বলেছেন: খুব সুন্দর বলেছেন। অনেক ধন্যবাদ।
আপনি প্রথম দলের শীর্ষেই আছেন।

১০| ০৪ ঠা নভেম্বর, ২০২২ দুপুর ১২:১২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার এই ভাবনা এবং উপলব্ধি থেকে আমরাও উপকৃত হব যদি সেগুলি অনুসরণ করি এবং আমাদের জীবনে প্রয়োগ করি।

০৬ ই নভেম্বর, ২০২২ সকাল ৮:৫৮

খায়রুল আহসান বলেছেন: ধন্যবাদ, আপনার পর্যবেক্ষণ, মুল্যায়ন এবং প্লাসের জন্য।

১১| ০৪ ঠা নভেম্বর, ২০২২ বিকাল ৪:১৪

গেঁয়ো ভূত বলেছেন: জীবন সাগর-পাহাড় মাইনিং করে প্রাপ্ত অমূল্য স্বর্ণ-হীরক খন্ড গুলো কত সহজে আমাদের বিলিয়ে দিলেন ! কৃতজ্ঞতা।

০৬ ই নভেম্বর, ২০২২ রাত ৮:৩১

খায়রুল আহসান বলেছেন: আপনি নীরবে আমার এ পোস্টটিকে "প্রিয়" তালিকায় তুলে নিয়েছেন, এজন্য জানাচ্ছি অশেষ কৃতজ্ঞতা! এ উদারতায় আমি অভিভূত।
মন্তব্যে এবং প্লাসে প্রীত ও প্রাণিত।
ধন্যবাদ ও শুভেচ্ছা!

১২| ০৪ ঠা নভেম্বর, ২০২২ বিকাল ৪:৩৬

মেহবুবা বলেছেন: মূল্যবান কথাগুলো।

আসলেই নিজেকে চেনা অতীব জরুরী, সেই চেষ্টাটি আমরা করি না।

০৭ ই নভেম্বর, ২০২২ সকাল ৯:৩৪

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, আপনার সদয় মূল্যায়নের জন্য। মন্তব্যে প্রীত ও প্রাণিত হ'লাম।
"আসলেই নিজেকে চেনা অতীব জরুরী, সেই চেষ্টাটি আমরা করি না" - জ্বী, আপনি ঠিক বলেছেন।

১৩| ০৫ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:৩৫

মোস্তফা সোহেল বলেছেন: খুব সুন্দর লিখেছেন।সব গুলোই অনেক ভাল লেগেছে।
অনেক শুভ কামনা রইল আপনার জন্য।

০৭ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৪৪

খায়রুল আহসান বলেছেন: প্রশংসা এবং প্লাসের জন্য অনেক ধন্যবাদ আপনাকে। মন্তব্যে প্রীত ও প্রাণিত হ'লাম।
ভালো থাকুন, শুভকামনা....

১৪| ২৬ শে জানুয়ারি, ২০২৩ রাত ১:১৫

নীলা(Nila) বলেছেন: ভাইয়া আপনার কাছে এইটা আবদার করবো, আমার একটা আবদার পূরণ করবেন কি অনুগ্রহ করে??

২৬ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:০১

খায়রুল আহসান বলেছেন: আপনি পোস্টটা পড়েছেন?

১৫| ২৬ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫০

নীলা(Nila) বলেছেন: হ্যাঁ ভাইয়া, আমি আপনার পোস্ট গুলো পড়ি

২৯ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:১৩

খায়রুল আহসান বলেছেন: আপনার মন্তব্য পড়ে মনে হয় না যে আপনি পোস্ট পড়ে মন্তব্য করেছেন। কেননা, আপনি পোস্টের উপর প্রাসঙ্গিক কোন মন্তব্য করেন না (অন্ততঃ আমার পোস্টে)।

১৬| ২৬ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫১

নীলা(Nila) বলেছেন: আমার একটা আবদার পূরণ করবেন ভাইয়া?? আমি আপনার কাছে চির কৃতজ্ঞ থাকব

১৭| ২৯ শে জানুয়ারি, ২০২৩ রাত ১১:০৩

নীলা(Nila) বলেছেন: আমাকে একটি কবিতা উপহার দিবেন? আমি কবিতার বিষয় উল্লেখ করে দিতাম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.