নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হে মানব! আর নয়তো দেরী; জেগে তুলে বিবেকের তরী করো হিংসার বলিদান। জন্মান্ধ হয়ে থেকো নাকো তুমি;মানুষ বলে হও বলিয়ান ।

তুমি জীবন খুঁজো সুখের নীড়ে, আমি জীবন খুঁজি দুঃখের ভীরে।,,, রহমান লতিফ,,,,

› বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশে এশিয়ার সর্ববৃহৎ কারাগার ও সমাধান

১৩ ই আগস্ট, ২০১৮ রাত ১১:০০



রাষ্ট্রের কাজ কেবল শান্তি শৃংখলা এবং আইন ও নিরাপত্তা রক্ষাই নয়, রবঞ্চ সামষ্টিক সুবিচার, সামাজিক উন্নয়ন এবং সাফল্য অর্জনও বটে।এশিয়ার সর্ববৃহৎ জেল আমাদের দেশে অবস্থিত ! ঢাকা-মাওয়া মহাসড়কের পাশে দক্ষিণ কেরানীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের রাজেন্দ্রপুর এলাকায় ১৯৪ দশমিক ৪১ একর জমির উপর নির্মিত হয়েছে অত্যাধুনিক ও প্রযুক্তি সুবিধাসমৃদ্ধ এই নতুন কারাগার।
বাংলাদেশের প্রতিটি জেলার জেলখানায় কয়েদীদের উপচে পড়া ভীড় । যেই হারে ব্যাপক পরিমানে বিরোধী দল কে গ্রেফতার করা হচ্ছে তাতে বর্তমান কারাগারে স্থান সংকুলান করার কোনো সুযোগ নাই। চোরদের দিয়ে একের পর এক জেলখানা ভরে ফেলা হচ্ছে । কারাগারের অবস্থা পোলট্রি ফার্মের চেয়েও খারাপ।কারাগারের মূল ফটক থেকে ভেতরে সব মিলিয়ে প্রতিদিন কয়েক লাখ টাকার বাণিজ্য হয়। বেশি হয় সকাল আটটার আগে এবং বিকেল পাঁচটার পরে। তাঁদের মতে, বন্দীর সঙ্গে সাক্ষাৎ, হাসপাতালে থাকা, আসামির জামিন, বন্দী রোগী বাইরের হাসপাতালে পাঠানো, পুনরায় গ্রেপ্তার, খাবার বা টাকা পাঠানো, মালামাল তল্লাশি করাসহ সবক্ষেত্রেই বাণিজ্য হয় কারাগারে।
ঠিক তখন তার বিপরীত চিত্র ইউরোপের সবচেয়ে উদার ধর্মীয় সংস্কৃতির দেশ নেদারল্যান্ডের। ২০১৩ সালে কয়েদির অভাবে ১৯টি জেলখানা বন্ধ করে দেয় নেদারল্যান্ড সরকার এবং এর ধারাবাহিকতায় ২০১৫ সালে আরো ৫টি জেলখানা বন্ধ করতে হয়েছে সরকারকে। ফলে বেকার হয়ে পড়েছে প্রায় ২ হাযার কারাকর্মী। যাদের মাত্র ৭০০ জনকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অন্যান্য জায়গায় চাকরি দেয়া সম্ভব হয়েছে। ২০০৪ সাল থেকে নেদারল্যান্ডে অপরাধীর সংখ্যা ধারাবাহিকভাবে হ্রাস পেয়ে আসছে। জেলখানা পূর্ণ করতে দেশটি সম্প্রতি নরওয়ে থেকে ২৪০ জন কয়েদীকে আমদানি করেছে।
বিধি লঙ্ঘন করে সমাজে নেতৃত্ব দিচ্ছে, হাজার কোটি টাকার ঋণখেলাপিরা,৬০০ কোটি টাকার কয়লা চুর, পাথর চুর,ইউনি-পে টু-ইউ,ডেস্টিনি,হলমার্ক,শেয়ার মার্কেট, রিজার্ভ ব্যাঙ্ক এর ৮০০ কোটি টাকা চুরদের মত বড় বড় চুরেরা আবার কারো কারো অর্থ বিষয়ক উপদেষ্টা ! বড় বড় অপরাধের সাথে যুক্তদের ব্যানার-ফেস্টুনে রাস্তার পাশে ইঞ্চি পরিমান খালি জায়গা চোখে পড়ে না । রাঘব-বোয়াল টাইপের যে সকল অপরাধীরা রাজনৈতিক দ্বিমতে জেলে আছে-যাচ্ছে তারা আবার ভি.আই.পির মর্যাদা পাচ্ছে !
চিন্তা পদ্ধতি ও জীবন যাপন প্রণালী মানব জীবনের সকল সমস্যার সমাধান করে।
• মানুষের ওপর মানুষের অধিকার কি কি,
• তার নিজের কি কি অধিকার,
• মা, বাপ, স্ত্রী, সন্তান, আত্মীয় স্বজন, পাড়া পড়শী,
• লেনদেন ও কায়কারবারের অংশীদারের,
• স্বধর্মী এবং বিধর্মী শত্রু ও বন্ধু,
• গোটা মানব জাতি, এমনকি
• বিশ্ব প্রকৃতির বস্তু ও শক্তি নিচয়ের কি কি অধিকার?
এ সমস্ত অধিকারের মধ্যে ভারসাম্যপূর্ণ ও সুবিচার প্রতিষ্ঠা করে। একজন মানুষের এ সকল অধিকার পূর্ণ সততা ও ন্যায় নিষ্ঠাতার সাথে প্রদান করবে এবং অন্যায়ভাবে এক অধিকার আদায় করতে গিয়ে অন্য অধিকার বিনষ্ট করবেনা
সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও আন্তর্জাতিক জীবনের কতৃত্বশীল” নয়, এবং প্রতাপান্বিত নয় বরং “অধিনস্ত” বরং বিনীতভাবে দায়িত্ব পালনে কে মূলনীতি হিসেবে গ্রহণ করা হবে সমাধান।

মন্তব্য ১৫ টি রেটিং +২/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১৩ ই আগস্ট, ২০১৮ রাত ১১:০৮

কাওসার চৌধুরী বলেছেন:



বাহ!! মনের মত একটি লেখা পড়লাম প্রিয় রহমান লতিফ ভাই। +++++++++++++

১৩ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৩০

বলেছেন: যদি আপনার মত লিখতে পারতাম ?

২| ১৩ ই আগস্ট, ২০১৮ রাত ১১:১৩

রাকু হাসান বলেছেন:



সুখবর ,কারাগার হোক শোধনাগার । ভাল পোস্ট বলার অপেক্ষা রাখে না । ++

১৩ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৪৩

বলেছেন: কারাগার হোক শোধনাগার

আপনার রসবোধ অসাধারণ। মজা পেলাম
ধন্যবাদ আপনাকে।

৩| ১৩ ই আগস্ট, ২০১৮ রাত ১১:২৪

ঢাকার লোক বলেছেন: প্রতি দিন কয়েক লাখ টাকার বাণিজ্য হচ্ছে ! বেশতো , একে কারাগার না বলে বাণিজ্য কেন্দ্র বলা যায় না ? শুনতে ভালো লাগবে, ছবিটাও তো বিদেশী শপিং মল এর মতই লাগছে !

১৩ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৩৪

বলেছেন: আমি পুলিশ অফিসার হিসাবে বছরখানেক কাজ করেছিলাম, তাই এই জিনিসগুলো কানে এসেছিল,

৪| ১৩ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৩০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমাদের বিচার ব্যবস্থাও এর জন্য দায়ী। মামলা দ্রুত নিষ্পত্তি করা উচিত। হয়রানি মূলক মামলার কারণে অনেকের জীবনের মূল্যবান সময় নষ্ট হয়...

১৩ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৪০

বলেছেন: বিচারকদের তো লজ্জা হওয়া উচিত

৫| ১৩ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৫৭

রাকু হাসান বলেছেন: লেখক বলেছেন: কারাগার হোক শোধনাগার

আপনার রসবোধ অসাধারণ। মজা পেলাম :||
ধন্যবাদ আপনাকে।

৬| ১৪ ই আগস্ট, ২০১৮ রাত ২:১৮

আরণ্যক রাখাল বলেছেন: আমাদের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া, বিশাল অংকের টাকা মেরে জেলখানায় ভাল হালেই আছেন। আর পকেটমার চোর একজন, যে কিনা গোটা জীবনে মোট এক লাখ টাকাও হয়ত চুরি করেনি, সে আছে মুরগির মত।
তাইতো বলে, চুরি করলেও বড় চুরিই করা উচিত

১৪ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৫৪

বলেছেন: ব্যাংক, শেয়ার,নাইকো,তারা চোর না ?
কেবল খালেদা জিয়া চোর ?

৭| ১৪ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:৩৬

রাজীব নুর বলেছেন: তথ্যসুত্র কি?

১৪ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০০

বলেছেন: সাবেক পুলিশ কর্মকর্তা----

৮| ১৪ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:১২

গড়ল বলেছেন: পুলিশ অফিসার হিসাবে আপনার কানে এসেছিল বিষয়গুলো, সত্যি কথা বললেনতো নাকি সত্যটা হল যে আপনারাও বাণিজ্যার অংশিদার ছিলেন! আপনাদের মত মানুষরাই মানে পুলিশরাই পুরো দেশটাকে কারাগার বানিয়ে রেখেছেন। বলতে পারেন যে সরকার দলীয়ভাবে পুলিশকে ব্যাবহার করে, কথা ঠিক তবে সেটা হচ্ছে ধরে আনতে বললে বেধে আনে আর বেধে আনতে বললে মারতে মারতে নিয়ে আসে। জামাতের একজন ধরলে সে সুযোগ নিয়ে নিরীহ দশ জনকে ধরে পুলিশ। যাই হোক কোন পুলিশে সাথে কথা বলার মত রুচী হয় না, ব্লগার হিসাবেই বললাম কথাগুলো।

১৪ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৫৯

বলেছেন:
এ পর্যন্ত আমি বিডি পুলিশিং সম্পর্কে যতটুকু জানতে পেরেছি
সংক্ষিপ্ত আকারে এই সম্পর্কে খুব শীঘ্রই লিখবো @গড়লভাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.