নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লাইফ ডেভলপমেন্ট কিট

[email protected]

লাইফ ডেভলপমেন্ট কিট

[email protected] › বিস্তারিত পোস্টঃ

যে ৫ টি টিপস আপনার যোগাযোগ দক্ষতার জন্যে অবশ্যই দরকার | Communication Tips Bangla | Life Development Kit

১৯ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০০

আপনি কি জানেন, কিভাবে কথা বলতে হয়? হয়ত জানেন কিংবা জানেন না। তবে কমিউনিকেশন বা যোগাযোগ করার জন্যে কিছু কমিউনিকেশন স্কিল প্রয়োজন হয় যা আপনাকে একজন পছন্দনীয় মানুষে পরিণত করবে। প্রতিটি মানুষেরই কমিউনিকেশন স্কিল কিংবা যোগাযোগ দক্ষতার প্রয়োজন হয়। তবে জেনে নিন এমন ৫টি টিপস যা আপনাকে কমিউনিকেশন স্কিলে দক্ষ করে তুলবে।



আপনার বংশ কি, কোথায় জব করেন কিংবা কোন কোন সেলেব্রেটিদের সাথে আপনার সেলফি রয়েছে তা গুরুত্বপূর্ন নয়, আপনার আত্বীয়-স্বজন, প্রতিবেশী, বন্ধুমহল, পরিচিত-আপরিচিত, উচু-নিচু সর্বপরি একজন মানুষের সাথে কিভাবে আচরন, কথাবার্তা কিংবা কমিউনিকেট করবেন তা গুরুতবপূর্ণ।

ভাল যোগাযোগ দক্ষতা আপনাকে পারিবারিক, সামাজিক কিংবা ক্যারিয়ার জুড়ে সফল হতে প্রচন্ড সহায়তা করবে। সুতরাং আর দেরী না করে চলুন এমন কিছু কমিউনিকেশন স্কিল সম্পর্কে জেনে নেই যা আপনাকে করে তুলবে অন্যদের থেকে ব্যাতিক্রম।



১। Listening: যারা এই আর্টিকেলটি পড়ছেন তাদের মধ্যে অনেকেই কমিউনিকেশন এক্সপার্ট রয়েছেন। তারা অবশ্যই আমার সাথে একমত হবেন যে একজন ভাল কমিউনিকেটর হওয়ার সবচেয়ে সহজ এবং গুরুত্বপূর্ণ মাধ্যম হচ্ছে 'শোনা'। স্বর্ণের সোনা নয়, এ শোনা হল শ্রবন করা।

কেন? বলছিঃ- ধরুন আপনি কোন একটি অনুষ্ঠানে গেলেন, সেখানে অপরিচিত কারো সাথে আপনার সাথে দেখা হল। অপরিচিত লোকটি অনর্গল বকবক করতে লাগলেন, আপনিও শুনছেন ভালভাবেই। কিন্তু যখনই আপনি কিছু বলতে শুরু করলেন তখনই লোকটি অমনোযোগী হতে শুরু করল। হয়ত তিনি অন্যদিকে ফিরে তাকাচ্ছেন, হাই তুলছেন কিংবা আপনার কথার মধ্যে তিনি বাধা প্রদান করছেন। এখন বলুন আপনার তাৎক্ষনাৎ প্রতিক্রিয়া কি হবে? আমি বলছি, আমি আপনার স্থলে থাকলে চাইবো যে লোকটাকে আধাঘন্টা ধরে বালতি ভর্তি পানিতে চুবিয়ে রাখতে। আমি জানি ভদ্রতার খাতিরে আপনারা সেটা করবেন না। কিন্তু লোকটার প্রতি একটি নেতিবাচক এবং বিরক্তিকর একটি মনোভব তৈরি হবে আপনার মনে। আর ঠিক এজন্যেই Listening স্কিলটি অত্যান্ত জরুরী।



কোন ব্যাক্তিই এমন কারো সাথে কমিউনিকেট করছে সাচ্ছন্দবোধ করবেন না যিনি কেবন তার নিজের ব্যাপারেই বলতে থাকেন এবং অন্যদের কথা শোনার আগ্রহ প্রকাশ করেনা। একজন ভাল শ্রোতা একজন ভাল কমিউনিকেটর হওয়ার অন্যতম একটি প্রধান উপায়। সব মানুষই শ্রোতাদের পছন্দ করেন। হ্যা, আপনিও শ্রোতাদের পছন্দ করেন। ভেবে দেখুন যে ব্যক্তি আপনার কথাগুলো মনোযোগ দিয়ে শুনে তার প্রতি আপনার একটি সফট কর্নার তৈরি হয়। ফলে তার প্রতি পজিটিভ মনোভব ফুটে উঠে। সুতরাং, একজন ভাল কমিউনিকেটর হতে হলে সর্বপ্রথম আপনাকে শুনতে হবে। কথা কম, শুনুন বেশি।



বাকী টিপসগুলো জানতে ভিডিওটি দেখুন।



--------------------------------------------------------------------------------------

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৯ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:১৭

চাঁদগাজী বলেছেন:


কম্যুনিকেশনে আপনি কি পরিমাণ দক্ষ? পরীক্ষায়, আপনার দেয়া উত্তরগুলো পরীক্ষক ঠিক মতো বুঝেন?

১৯ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩৩

[email protected] বলেছেন: আমি কমিউনিকেশনে দক্ষ নই। এখনো শিখছি এবং শেখার সাথে সাথে অন্যের সাথে শেয়ার করার চেষ্টা করছি।

২| ১৯ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৪৩

মাহমুদুর রহমান বলেছেন: গ্রেট জব।

১৯ শে জানুয়ারি, ২০১৯ রাত ৮:০১

[email protected] বলেছেন: ধন্যবাদ :)

৩| ১৯ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৪৩

রাজীব নুর বলেছেন: মামা চাচা থাকলে আর কিছু লাগে না।

১৯ শে জানুয়ারি, ২০১৯ রাত ৮:০৬

[email protected] বলেছেন: রাজীব ভাই, বাংলাদেশের প্রেক্ষাপটে আপনার কথাটা যে একদম ঠিক এটা প্রমাণের জন্যে গবেষণা করতে হবেনা। আমি নিজেই একজন ভিক্টিম। তবে আশা করি একদিন দেশ পরিবর্তন হবে। খুব শীঘ্রই হবে। সবার মধ্যে নৈতিকতা মূল্যবোধটা আসবে। সেটা আসতে পারে দুভাবে। একটা হল, এখুনি তরুনদের গনসচেতন করে। আর অন্যটা হল দেশটা যখন পুরোপুরি শেষ হয়ে যাবে তখন উপলব্দি করে। দেখা যাক কি হয়।

৪| ২০ শে জানুয়ারি, ২০১৯ সকাল ১১:৩৯

সিফটিপিন বলেছেন: এভাবে লিঙ্কু হাতে ধরায়ে না দিয়ে ভিডিওটা নিজেই দেখে বুঝিয়ে লিখলেই তো হইতো!
আর এতো গুলান নাম দিয়ে লিঙ্কু দিছেন! আসলে টিপস দিছেন নাকি এডাইতেছেন বুঝে আসেনা।

২০ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫৭

[email protected] বলেছেন: কন্টেন্ট প্রমোশন করতেছি। আর লিংকু গায়েব। /:)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.