নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মিক্স

লিংকন বাবু০০৭

ভালবাসি বই পড়তে আর পছন্দ করি টুকটাক লিখতে, ভালো লাগে বুদ্ধিমানদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। দেশটাকে ভালোবাসি। সৎ-পরিশ্রমীদের শ্রদ্ধা করি। । আমার ব্লগ নিয়ে অনেক আগ্রহ আছে। কিন্তু কিছু জানি না। তাই জানতে চাই

লিংকন বাবু০০৭ › বিস্তারিত পোস্টঃ

দেশপ্রেমের চাইতেও আগে দরকার/বেশি দরকার ভাষার প্রতি প্রেম আর ভালবাসা

১৫ ই জানুয়ারি, ২০১৭ রাত ১:২৭

আমার মনে হয় দেশপ্রেমের চাইতেও আগে দরকার বা বেশি দরকার ভাষার প্রতি প্রেম আর ভালবাসা।
আমরা জাতি হিসাবে ভাষার জন্য রক্ত দিয়েছিলাম আগে আর দেশের জন্য পরে লক্ষাধিক প্রাণ দিতে কষ্ঠ হয়নাই।
বাংলাভাষা বলতে কষ্ট হয়, ইয়ো বেবি, ওহ সিট যত তারাতারি বের হয় অন্য বাংলা শব্দ বের হতে কোষ্টকাঠিন্ন্য হয়।
আবার বাংলা কম বলতে পারা সেতা আরেক আধুনিকতার নাম। ওহ ইউ নো, আমি কিচু কিচু বাঙলা বোলটে ফারি..!!

আর প্রমিত বাংলা ভাষাটা তো হাজারে খুজলেও ভাই, লোম বাছতে কম্বল উজারের মত অবস্থা।(যদিও প্রমিত বাংলা ভাষা এখনকার পোলাপানের কাছে ভিনগ্রহের কোন ভাষা হিসাবে পরিচয় করায়া দিলেও তারা বিনা বাক্যে মাইনা ফেলবে।)
আমাদের কোন দোকান, খাবারের দোকান, প্রাইভেট বিশ্ববিদ্যালয় পাওয়া যাবেনা যে বাংলা কোন নাম রাখছে, সব ইস্ট থেকে অয়েস্ট আর সাউথ থেকে নর্থ কোন কোনা -কানচি বাদ রাখে নাই। কেরে ভাই বাংলায় কি নামের অভাব পরছে, পদ্মা ইউনিভার্সিটি, মেঘনা ইউনিভার্সিটি, কীর্তনখোলা……….. ইত্যাদি….ইত্যাদি….

সব যায়গায় আজিরা কামে ইংরেজি ব্যবহার করছে, বিয়ের কার্ডে, পোস্টারে, বিজ্ঞাপনে,আরে ভাই তোর বিজ্ঞাপন তো আর বাইরের কেউ দেখতাছেনা। বাংলাদেশের দোকান ক্রেতা বিক্রেতা দুজই বাঙালী, আবার কিনতাছেও বাঙলাদেশের কোন কিছু যেমন ধরেন পালংশাক বা কচুর লতী, সে যায়গায় ও ইংলিশ মাইরা দেয় আলতো করে পাউরুটির উপর মাখনের মত।

ইংরেজি, আরবি, ফার্সি, হিন্দি, উর্দূ আমি সব ভাষা ব্যবহারের পক্ষে। যাগামত ব্যবহার কর। আর হৃদয়ের বাম পাশে থাকবে বাংলা।

>>বাংলাদেশের শ্রেষ্ঠ ভাষাবিদ ড. মুহম্মদ শহীদুল্লাহ তার তো সব ভাষার উপর দখল ছিল,২৪টি ভাষা তিনি আয়ত্ত করেছিলেন, ১৮টি ভাষার ওপর তার অসাধারণ পান্ডিত্য ছিল। সে তো বাঙলা বলা ছারে নাই।দোহাকোষ সম্পর্কে গবেষণা করে তিনি প্যারিস বিশ্ববিদ্যালয় থেকে ডি লিট ডিগ্রী লাভ করে। ইউরোপ অবস্থানকালে তিনি জার্মানির ফ্লেইবাগ বিশ্ববিদ্যালয়ে সংস্কৃত ও আরবি ভাষা নিয়েও পড়াশুনা করেন। ড. মুহাম্মদ শহীদুল্লাহ মাতৃভাষাকে সবচেয়ে বেশী ভালোবাসতেন। বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ে তাঁর রয়েছে অনেকগুলো মূলবান গবেষণাগ্রন্থ। এ বইগুলো বাংলাভাষা ও সাহিত্য ভালোভাবে বুঝতে আমাদের সাহায্য করে। তাঁর গবেষণামূলক গ্রন্থ ও প্রবন্ধের সংখ্যা প্রায় ৪০টি। এছাড়া তিনি ৪১টি পাঠ্যবই লিখেছেন, ২০টি বই সম্পাদনা করেছেন। বাংলা সাহিত্যের উপর তাঁর লিখিত প্রবন্ধের সংখ্যা ৬০টিরও বেশী। ভাষাতত্ত্বেও উপর রয়েছে তাঁর ৩৭ টি রচনা। অন্যান্য বিষয়ে বাংলা ইংরেজি মিলিয়ে সংখ্যা দাঁড়ায় ২৮০টি। এছাড়া তিনি তিনটি ছোট গল্প এবং ২৯টি কবিতাও লিখেছিলেন।ড. মুহাম্মদ শহীদুল্লাহ বলেছিলেন – “যে জাতি তার ভাষাকে শ্রদ্ধা করে না সে জাতির উন্নয়ন সম্ভব নয়”।

>>আমাদের যুবক আর তরুন ভাই ও বোনদের সব ভাষার পারদর্শিতা থাকবে আবার আমরা আমার মায়ের ভাষা বাংলার জন্য জীবন দিতেও তৈরি আছি। এটা থাকলে দেশের প্রতি আরে ভালবাসা জন্মাবে।
সরকারের ভুমিকা যদিও আছে তবুও আমাদের পরিবার থেকে আজিরা বিদেশি/অপ-সংস্কৃতির!!! কাট-কপি-পেস্ট না মেরে শিখড়ের সন্ধান কার উচিত।

>>আমরা সবাই আমাদের ভাষাকে শ্রদ্ধা করতে শিখি আর নিজের মায়ের মুখের শেখা ভাষা ইচ্ছামত প্রান খুলে, গলা ছেড়ে সব জায়গায় ব্যবহার করতে চাই। তুমি চান্দু যতবড় মাল্টিন্যাশনাল কুম্পানি হও না ক্যারে আমি বাংলায় তোমাগে লগে কথা কমু। এটা আমার অধিকার আমি আমার ভাষাকে ভালবাসতে চাই, আমি আমার দেশকে ভালবাসতে চাই, আপনারা আমাকে সুযোগ করে দিন। হাজার বছরের ইতিহাসের শিখড় ডে ভাষাতে তা নষ্ট হতে দিয়েন না কেউ। সবাই আমরা সচেতন হই।।।।
জয় বাংলা.......জয় বাংলাদেশ…….

মন্তব্য ১৩ টি রেটিং +০/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১৫ ই জানুয়ারি, ২০১৭ রাত ২:২৮

রাফা বলেছেন: ভাষা ও দেশ একে অপরের আগে পরে নয়।আমরা ভাষার ভিত্তিতেই প্রতিষ্ঠা করেছি আমাদের দেশটা ।দু'টোই আছে আমাদের সত্তা জুড়ে।ভাষাকে ভালোবাসলে দেশকেও ভালোবাসতেই হবে।ঠিক যেমন স্রষ্ঠাকে পেতে হলে তার সৃষ্টিকে ভালোবাসার কোন বিকল্প নেই।

ধন্যবাদ,লি.বাবু-০০৭।

২৯ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:২৫

লিংকন বাবু০০৭ বলেছেন: ধন্যবাদ,রাফা। লেখাটা পড়ার জন্য।

২| ১৫ ই জানুয়ারি, ২০১৭ ভোর ৫:০৫

একজন সত্যিকার হিমু বলেছেন: ইও ম্যান,তুমি আধুনিক হতে পারোনি ।ইউ ক্ষ্যাত :-D

২৯ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:২৬

লিংকন বাবু০০৭ বলেছেন: ধন্যবাদ,
পুরাই লুল.

৩| ১৫ ই জানুয়ারি, ২০১৭ ভোর ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:



প্রমিত বাংলা কোনটা?

৪| ১৫ ই জানুয়ারি, ২০১৭ সকাল ৭:২২

কালীদাস বলেছেন: পোস্টে সহমত।
অনেক কাল আগে দেখা আপনার মত কোন এক ভুক্তভোগীর উল্লেখ করা এই ইয়ো ভাষার এক্সাম্পলটা আবার রেখে গেলাম =p~


হাই ডিয়াড় লিসেনাড়স এখন আমড়া ফর আ হোয়াইল ব্রেকে চলে যাচ্ছি কাড়ণ মাগড়েবের আযানেড় টাইম হয়ে গেছে আর জানেনতো এই ড়মজানে মাগড়েব মিনস ইফটাড়ি আর ইফটাড়ি মানেই হলো ফ্যাসিনেটিং সব খাবাড়দাবাড়। সো এখন কোড়ান তেলাওয়াট হবে লেটস টেক আ ব্রেক ব্রেকের পড় ফিড়ে আসবো মজাড় মজাড় ড়কিং হট সব গান নিয়ে।

২৯ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:২৮

লিংকন বাবু০০৭ বলেছেন: ধন্যবাদ,
এটা ইয়ো ভাষার এক্সাম্পল না। এটা এখনো হয়ে আসছে।

৫| ১৫ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:৫৩

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: এসব বলে লাভ নাইরে ভাই। এইচএসসির পর যে ভাষা দৈনন্দিন কথাবার্তা ছাড়া আর কোন কাজে ব্যবহৃত হয় না সে ভাষার কদর কিভাবে থাকবে? উচ্চশিক্ষার পর সরকারি চাকরি নেয়ার ইচ্ছা না থাকলে বাংলাটা যদি ভুলেও যান কোন সমস্যা নেই বরঞ্চ সবাই আপনাকে আরো বেশি সম্মান করবে।

২৯ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৩০

লিংকন বাবু০০৭ বলেছেন: কথা ১০০% ভাগ সত্য।

৬| ১৫ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:২৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: মাতৃভূমি ও মাতৃভাষা দুটোর প্রতি ভালবাসাই জরুরী। এখানে অগ্রাধিকারের কোন ব্যাপার নেই বলে মনে করি।

ধন্যবাদ ভাই লিংকন বাবু০০৭।

২৯ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৩৩

লিংকন বাবু০০৭ বলেছেন: কথা ১০০% ভাগ সত্য।
অগ্রাধিকার দেয়াটা আমার ভুলের মধ্যে পরে। তবে আমার কথা হল মাতৃভাষার প্রতি ভালবাসা সবার চাইতে জরুরি তবেই মাতৃভূমির প্রতি ভালবাসা আসবে।
তবে দুটোই জরুরি।
ধন্যবাদ আপনাকেও। লেখাটা পড়ার জন্য।

৭| ১৫ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১:১৯

জাহাজী বলেছেন: চিরন্তন সত্য ড. মুহাম্মদ শহীদুল্লাহ বলেছিলেন – “যে জাতি তার ভাষাকে শ্রদ্ধা করে না সে জাতির উন্নয়ন সম্ভব নয়”।

২৯ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৩৪

লিংকন বাবু০০৭ বলেছেন: সত্য কথা কয়জন শুনেরে ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.